ওয়ালিদ আব্বাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ালিদ আব্বাস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ওয়ালিদ আব্বাস মুরাদ ইউসুফ আল বালুশি
জন্ম (1985-06-11) ১১ জুন ১৯৮৫ (বয়স ৩৮)
জন্ম স্থান দুবাই, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৮১ মিটার (৫ ফুট ১১+ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
শাবাব আল আহলি
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০২–২০১৩ আল শাবাব ২৫৬ (২)
২০১৩–২০১৭ আল আহলি ৯৬ (৩)
২০১৭– শাবাব আল আহলি ৬৯ (৩)
জাতীয় দল
২০০৮– সংযুক্ত আরব আমিরাত ৯৯ (৬)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:১৫, ২৮ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:১৫, ২৮ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ওয়ালিদ আব্বাস মুরাদ ইউসুফ আল বালুশি (আরবি: وليد عباس‎, ইংরেজি: Walid Abbas; ১১ জুন ১৯৮৫; ওয়ালিদ আব্বাস নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব শাবাব আল আহলি এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০২–০৩ মৌসুমে, আমিরাতি ক্লাব আল শাবাবের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল শাবাবের হয়ে ১১ মৌসুমে ২৫৬ ম্যাচে ২টি গোল করার পর ২০১৩–১৪ মৌসুমে তিনি আল আহলিতে যোগদান করেছেন। আল আহলিতে চার মৌসুম অতিবাহিত করার পর শাবাব আল আহলির সাথে চুক্তি স্বাক্ষর করেছেন।

ওয়ালিদ ২০০৮ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯৯ ম্যাচে ৬টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ওয়ালিদ আব্বাস মুরাদ ইউসুফ আল বালুশি ১৯৮৫ সালের ১১ই জুন তারিখে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৮ সালের ২৭শে ডিসেম্বর তারিখে, ২৩ বছর, ৬ মাস ও ১৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ওয়ালিদ ইরাকের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ২–২ গোলে ড্র করেছিল।[১] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে ওয়ালিদ মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৮ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০০৮
২০০৯
২০১০
২০১১ ১৪
২০১২
২০১৩
২০১৪ ১১
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২১ ১১
সর্বমোট ৯৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Strack-Zimmermann, Benjamin (২০০৮-১২-২৭)। "United Arab Emirates vs. Iraq (2:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]