ওয়ান্ডাভিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ান্ডাভিশন
ওয়ান্ডাভিশনের লোগো.png
ধরন
নির্মাতাজ্যাক শেফার
ভিত্তি
পরিচালকম্যাট শ্যাকম্যান
অভিনয়ে
আবহ সঙ্গীত রচয়িতা
  • ক্রিস্টেন অ্যান্ডারসন-লোপেজ
  • রবার্ট লোপেজ
সুরকারক্রিস্টোফ বেক
মূল দেশযুক্তরাষ্ট্র
মূল ভাষাইংরেজি
মৌসুমের সংখ্যা
পর্বের সংখ্যা(পর্বের তালিকা)
নির্মাণ
নির্বাহী প্রযোজক
  • কেভিন ফাইগি
  • লুই ডে'এসপিস্টো
  • ভিক্টোরিয়া এ্যালেনসো
  • ম্যাট শ্যাকম্যান
  • জ্যাক শেফার
প্রযোজকচাক হেয়ওয়ার্ড
নির্মাণের স্থান
চিত্রগ্রাহকজেস হল
ক্যামেরা সেটআপ
  • একক-ক্যামেরা
  • বহুমুখি-ক্যামেরা
ব্যাপ্তিকাল২৯–৩৬ মিনিট
নির্মাণ কোম্পানিমার্ভেল স্টুডিওজ
পরিবেশকডিজনি প্ল্যাটফর্ম ডিস্ট্রিবিউশন
মুক্তি
মূল নেটওয়ার্কডিজনি+
প্রথম প্রকাশ১৫ জানুয়ারি ২০২১ (2021-01-15)
ক্রমধারা
সম্পর্কিত প্রদর্শনীমার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের টেলিভিশন ধারাবাহিক
বহিঃসংযোগ
নির্মাণ ওয়েবসাইট

ওয়ান্ডাভিশন (ইংরেজি: WandaVision) হলো একটি মার্কিন টেলিভিশন ক্ষুদ্রধারাবাহিক যা ডিজনি+ প্রচার মাধ্যমের জন্য জ্যাক শেফার দ্বারা এবং মার্ভেল কমিক্স চরিত্র স্কার্লেট উইচ/ওয়ান্ডা মাক্সিমোফভিশন এর উপর ভিত্তি করে নির্মিত। এটি মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সে স্থাপিত এবং এমসিইউ ফ্র্যাঞ্চাইজিটির চলচ্চিত্রগুলির ধারাবাহিকতার একটি অংশ। ধারাবাহিকটির কাহিনি অ্যাভেঞ্জার্স: এন্ডগেম এর পরবর্তী ঘটনাগুলির উপর স্থানান্তরিত। ওয়ান্ডাভিশন মার্ভেল স্টুডিওজ দ্বারা প্রযোজিত, যার মূল লিখক হলেন শেফার এবং ম্যাট শ্যাকম্যান দ্বারা পরিচালিত।

এলিজাবেথ ওলসেনপল বেটনি যথাক্রমে চলচ্চিত্র ধারাবাহিক থেকে তাদের চরিত্র ওয়ান্ডা মাক্সিমোফভিশন এর ভূমিকায় পুনরাবৃত্তি করেন। অন্যদিকে, অভিনয়ে আরও রয়েছেন ডেব্রা জো রাপ, ফ্রেড মেলামেড, ক্যাথরিন হান, টিওনাহ প্যারিস, র‍্যান্ডাল পার্ক, ক্যাট ডেন্নিংস এবং অ্যাভেন পিটার্স। মার্ভেল স্টুডিওজ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত ডিজনি+ এর জন্য বহুসংখ্যক ধারাবাহিক প্রযোজনা করে, যা এমসিইউ চলচ্চিত্রে ওয়ান্ডা ও ভিশনের মতো পার্শ্ব চরিত্রের উপর কেন্দ্রিত। জানুয়ারি ২০১৯-এ শেফারকে নিয়োগ করা হয় এবং ধারাবাহিকটিকে এপ্রিলে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। পরবর্তীতে, আগস্ট মাসে শ্যাকম্যানও যুক্ত হন। ধারাবাহিকটি অতীতের সিটকমগুলির প্রতিফলক, যেখানে ওয়ান্ডা ও ভিশন টেলিভিশন ট্রোপ্সের বিভিন্ন দশকের একটি জগৎ এ বসবাস করে।

প্রেক্ষাপট[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: এন্ডগেম এ ঘটা ঘটনাগুলির পর, ওয়ান্ডা মাক্সিমোফ এবং ভিশন তাদের শক্তি লুকিয়ে, ওয়েস্টভিউ শহরে আদর্শ শহুরে-জীবন জাপন করেছ। যখন যখন তারা নতুন দশক ও টেলিভিশন ট্রোপ্স এ প্রবেশ করছে, দম্পত্তি দুইজন বিভিন্ন বিষয়বস্তুর মানে সন্ধয়ে করে।[১]

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

  • ওয়ান্ডা ম্যাক্সিমফ / স্কার্লেট উইচ হিসেবে এলিজাবেথ ওলসেন:
    একজন অ্যাভেঞ্জার, যে জাদুকে নিয়ন্ত্রণ করতে পারেন এবং টেলিপ্যাথি, টেলিকিনিসিস ও জগৎ পরিবর্তনের সাথে ক্ষমতাপ্রাপ্ত। ওলসেন বলেন যে ধারাবাহিকটি চরিত্রটির কমিক বইয়ের সংস্করণের সাথে অনেকটাই মিল রয়েছে, যাতে তার মানসিক অসুস্থতা অন্তর্ভূক্ত এবং চরিত্রটিকে "স্কার্লেট উইচ" নামে উপস্থাপন করা হবে যা পূর্বে মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সে (এমসিইউ) ব্যবহার করা হয়নি। নির্বাহী প্রযোজক কেভিন ফাইগি যোগ করেন যে ধারাবাহিকটিতে ওয়ান্ডার ক্ষমতার সীমা ও উৎস উন্মোচন করা হবে। ওলসেন অনুভব করেন তার চরিত্রটির "স্বত্ব" ধারাবাহিকটির উন্নয়নের সময়ে শক্তিশালী হয়, যা তাকে চরিত্রটির কৌতুকরসবোধ ও চনমনে বৈশিষ্ট্যের মতো ব্যক্তিত্বের বিভিন্ন নতুন অংশকে উন্মোচন করতে পারেন। চলচ্চিত্রগুলিতে "অন্যদের গল্পকাহিনির দ্বারা" ওয়ান্ডার কাহিনিটিকে প্রকাশের বদলে ওয়ান্ডাভিশনে" চরিত্রটির উপর কেন্দ্র করার জন্য তিনি রোমাঞ্চিত বোধ করেন এবং ধারাবাহিকটির জন্য ফাইগির স্কার্লেট উইচ কমিক বইয়ের কাহিনিগুলি থেকে ওয়ান্ডাভিশনের" অনুপ্রেরণার উল্লেখ করার পর নিশ্চিত হন। আরও, ওলসেন ম্যারি টাইলার মুর, এলিজাবেথ মন্টগমেরি এবং লুসিল বলের অভিনয় থেকে প্রভাবিত হন।
  • ভিশন হিসেবে পল বেটনি:
    একজন এন্ড্রোয়েড এবং অ্যাভেঞ্জার যা যে.এ.আর.ভি.আই.এস. / জার্ভিস (J.A.R.V.I.S.), আলট্রন এবং মাইন্ড মনির কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নির্মিত, যাকে অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ারের ঘটনাক্রমে হত্যা করা হয়। বেটনি ভিশনকে "শোভন ও সম্মানজনক" হিসেবে ব্যখ্যা করেন যে "ওয়ান্ডার জন্য বিদ্যমান"। ওলসেনের মতো, তিনিও ডিক ভ্যান ডাইক এবং হিউ লরির ভূমিকাগুলি থেকে প্রভাবিত হন।
  • শ্যারন ডেভিস হিসেবে ডেব্রা জো রাপ: একজন নিউ জার্সি বসবাসকারী এবং টডের স্ত্রী। চরিত্রটি ওয়ান্ডাভিশনের কাল্পনিক সিটকমে ওয়ান্ডা ও ভিশনের প্রতিবেশী, "মিসেস হার্ট"-এর ভূমিকায় নির্বাচিত।
  • টড ডেভিস হিসেবে ফ্রেড মেলামেড: একজন নিউ জার্সি বসবাসকারী এবং শ্যারনের স্বামী। টডকে ওয়ান্ডাভিশনের কাল্পনিক সিটকমে ভিশনের কর্মকর্তা এবং ওয়ান্ডা ও ভিশনের প্রতিবেশী, "আর্থার হার্ট"-এর ভূমিকার নির্বাচন করা হয়।
  • অ্যাগ্নেস হিসেবে ক্যাথরিন হান:
    ওয়ান্ডা এবং ভিশনের "কৌতূহলী প্রতিবেশী"।
  • মনিকা র‌্যামবো হিসেবে টিওনাহ প্যারিস
  • জিমি উ হিসেবে র‍্যান্ডাল পার্ক
  • ডার্সি লুইস হিসেবে ক্যাট ডেন্নিংস
  • পিয়েত্রো ম্যাক্সিমফ / কুইকসিলভার হিসেবে এভ্যান পিটার্স

পর্বসমূহ[সম্পাদনা]

নং.শিরোনামপরিচালকলেখকমূল মুক্তির তারিখ
"ফিল্মড বিফোর অ্যা লাইভ স্টুডিও অডিয়েন্স"ম্যাট শ্যাকম্যানজ্যাক শেফার১৫ জানুয়ারি ২০২১ (2021-01-15)

"ডোন্ট টাচ দ্যাট ডায়াল"ম্যাট শ্যাকম্যানGretchen Enders১৫ জানুয়ারি ২০২১ (2021-01-15)

"নাও ইন কালার"ম্যাট শ্যাকম্যানMegan McDonnell২২ জানুয়ারি ২০২১ (2021-01-22)

"উই ইন্টারাফট দিস প্রোগ্রাম"ম্যাট শ্যাকম্যানBobak Esfarjani and Megan McDonnell২৯ জানুয়ারি ২০২১ (2021-01-29)
"অন অ্যা ভেরি স্পেশাল এপিসোড..."ম্যাট শ্যাকম্যানPeter Cameron and Mackenzie Dohr৫ ফেব্রুয়ারি ২০২১ (2021-02-05)

"অল-নিউ হ্যালোইন স্পুক্ট্যাকুলার!"ম্যাট শ্যাকম্যানচাক হেয়ওয়ার্ড and Peter Cameron১২ ফেব্রুয়ারি ২০২১ (2021-02-12)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; EWNov2020CoverStory নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]