ওয়ানপ্লাস ওয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ানপ্লাস ওয়ান
ব্র্যান্ডওয়ানপ্লাস
প্রস্তুতকারকওয়ানপ্লাস
মডেলA0001
সর্বপ্রথম মুক্তি২৩ এপ্রিল ২০১৪; ৮ বছর আগে
বিরত২৫ এপ্রিল ২০১৬
উত্তরসূরীওয়ানপ্লাস ২
ধরনট্যাবলেট
মেমোরি৩ জিবি ১৮৬৬ এমএইজেড এলপিডিডিআর
ওয়েবসাইটoneplus.net/one

ওয়ানপ্লাস ওয়ান ( সংক্ষেপে ওপোও এবং ওয়ানপ্লাস ১ নামেও পরিচিত) হল ওয়ানপ্লাস দ্বারা নির্মিত একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন। ২০১৪ সালে এপ্রিল বাজারে আসে, এটি ওয়ানপ্লাস এর প্রথম পণ্য। ওয়ানপ্লাস ওয়ান কে ডিজাইন করা হয়েছে, পারফরম্যান্স, গুণমান এবং দামে নেতৃস্থানীয় স্মার্টফোন নির্মাতাদের ফ্ল্যাগশিপ ডিভাইসের সাথে তুলনা করার জন্য। এটি ডেভেলপার বন্ধুত্বপূর্ণ হওয়ার উদ্দেশ্যেও ছিল এবং তখন থেকে সম্প্রদায় থেকে বিভিন্ন ধরণের রোম এবং কাস্টম কার্নেল পেয়েছে। ওয়ান প্লাস ওয়ান বেশিরভাগ বাজারে সায়ানোজেন ওএস অপারেটিং সিস্টেমের সাথে প্রি-ইন্সটল করা, CyanogenMod-এর একটি বাণিজ্যিক রূপ।

প্রথমথ ফোনটি ২৫ এপ্রিল ২০১৪ সালে বাজার বিক্রয়ের জন্য উপলব্ধ করা হয়েছিল। এটি একচেটিয়াভাবে ওয়ানপ্লাস ওয়েবসাইট থেকে, কিন্তু প্রাথমিকভাবে সম্ভাব্য গ্রাহকদের এটি কেনার আগে একটি আমন্ত্রণ পেতে হবে। এই আমন্ত্রণগুলি প্রাথমিকভাবে প্রতিযোগিতার মাধ্যমে কোম্পানি দ্বারা বিতরণ করা হয়েছিল, যার মধ্যে কিছু তাদের অপ্রচলিত বা বিতর্কিত প্রকৃতির জন্য মনোযোগ আকর্ষণ করেছিল। ৬ জুন ২০১৪ সালে ডিভাইসটি সাধারণ বিক্রয়ের জন্য উপলব্ধ ছিল।[১] ২০ এপ্রিল ২০১৫ থেকে, ডিভাইসটির আর কেনার জন্য আমন্ত্রণের প্রয়োজন নেই৷[২]

উন্নয়নকারী[সম্পাদনা]

ওয়ানপ্লাস কোম্পানিটি ১৬ই ডিসেম্বর ২০১৩ সালে এর অপো প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট পিট লাউ উদ্যাকে প্রতিষ্ঠিত হয়েছে। কোম্পানিটির মূল লক্ষ্য ছিলো তাদের "স্বপ্ন" স্মার্টফোন ডিজাইন করা; যেটি তার প্রধান প্রতিযোগীদের থেকে উচ্চ-সম্পন্ন ডিভাইসের গুণমানকে তার শ্রেণীর অন্যান্য ফোনের তুলনায় কম দামে ভারসাম্যপূর্ণ করবে। তিনি যুক্তি দিয়েছিলেন যে, তাদের কম খরচ হওয়া সত্ত্বেও, ব্যবহারকারীরা যেন অন্যান্য চীনা কোম্পানিগুলি এবং ব্লু এবং ইয়োটা -এর মতো অনুরূপ স্টার্টআপগুলির দ্বারা উত্পাদিত নিম্ন-মানের ডিভাইসগুলির জন্য "কখনই স্থির হবে না"৷ [৩] লাউ জাপানী কোম্পানি মুজির সাথে ওয়ানপ্লাস-এর আদর্শের তুলনা করেছেন, সরল নকশা সহ উচ্চ মানের পণ্যের উপর ফোকাস করেছিলো।[৩] কোম্পানিটির প্রাথমিক খরচ-কাটার পরিমাপ ছিল গুগল নেক্সাস জন্য অনুরূপ অনলাইন বিক্রয় মডেলের সাফল্যের কথা উল্লেখ করে খুচরা বা ওয়্যারলেস ক্যারিয়ারের মাধ্যমে ডিভাইসটিকে একচেটিয়াভাবে অনলাইনে বিক্রি করার সিদ্ধান্ত নেয়।[৪] অপো এন১- এর প্ল্যাটফর্মের সাথে লাউ-এর সংযোগ অব্যাহত রেখে,[৪] ওয়ানপ্লাস সায়ানোজেনমোড এর সাথে একটি অ-এক্সক্লুসিভ লাইসেন্সিং চুক্তিতে প্রবেশ করেছে, যাতে জনপ্রিয় কাস্টম রম CyanogenMod-এর বাণিজ্যিক রূপ Cyanogen OS-এর উপর তার পণ্যের অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার ভিত্তি করে এবং এটি ব্যবহার করে। চীনের বাইরে ট্রেডমার্ক।

ওয়ানপ্লাস ওয়ান আনুষ্ঠানিকভাবে তারা ২৪ই এপ্রিল ২০১৪ সালে এবং ত ২৫ এপ্রিল ২০১৪ সালো সীমিত আকারে প্রকাশের জন্য উন্মোচন করা হয়েছিল: একটি "ফ্ল্যাগশিপ কিলার" হিসাবে বর্ণনা করা হয়েছিল, এর দাম ১৬ এর জন্য ২৯৯ ইউএস ডলার এবং ৩৪৯ ইউএস ডলার দাম নির্ধারণ করা হয়েছিল। জিবি এবং ৬৪ যথাক্রমে জিবি মডেল—যা একজন সমালোচকের অনুমান ছিল তৎকালীন সম্প্রতি উন্মোচিত স্যামসাং গ্যালাক্সি এস৫ এর দামের প্রায় অর্ধেক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "OnePlus One '2014 Flagship Killer' to get general availability in June" 
  2. "OnePlus One Now Available Without Invites 'Forever'"NDTV Gadgets। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০১৫ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; engadget-oneplusunveil নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; verge-nextgreat নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি