ওমরগণি এমইএস কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ চট্টগ্রামের নাসিরাবাদ এলাকায় অবস্থিত একটি কলেজ; যা এমইএস কলেজ নামে বহুল পরিচিত। এটি চট্টগ্রাম বিভাগের সবচেয়ে বড় বেসরকারি কলেজ

কলেজটির দক্ষিণে ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ এবং পূর্বে ওমরগণি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এটি চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্র জিইসি মোড়ের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। কলেজটি চট্টগ্রামের ছাত্র রাজনীতির জন্যেও ব্যাপক আলোচিত।

কলেজটিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক বিভাগে পড়ানো হয়। এছাড়া রয়েছে ডিগ্রি পর্যায় এবং সম্মান (অনার্স) পর্যায়ের বিভিন্ন বিষয়ের ওপর ৪ বছর মেয়াদি কোর্সে পড়াশুনা করার সুযোগ। প্রতিবছর এমইএস কলেজ থেকে প্রায় দুই হাজার শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।[১]

মাঠ[সম্পাদনা]

কলেজটিতে বিজ্ঞান,ব্যবসায় শিক্ষা ও মানবিক ভবনের মাঝে একটি মাঠ রয়েছে। তাছাড়াও মূল কলেজের বাইরে ওমরগণি প্রাথমিক বিদ্যালয় এর মাঠটিকেও কলেজের মূল মাঠ হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে।

পাঠাগার[সম্পাদনা]

কলেজটিতে রয়েছে একটি বিশাল সুবিন্যস্ত লাইব্রেরি। কলেজের যেকোনো শিক্ষার্থী চাইলে বিনামূল্যে এখান থেকে বই নিতে পারে। তবে এর জন্য প্রত্যেককে আলাদা আলাদাভাবে লাইব্রেরি কার্ড নিতে হবে। লাইব্রেরিতে একজন লাইব্রেরিয়ান রয়েছে।

অন্যান্য অবকাঠামোগত সুবিধাসমূহ[সম্পাদনা]

  • কলেজটির সামনের অংশেই মুসলমান ছাত্রদের ইবাদতের জন্য দ্বিতল বিশিষ্ট একটি সুরম্য মসজিদ রয়েছে।
  • ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে পৃথক মিলনায়তন।
  • কলেজের বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের(BNCC) সেনা ও নৌ শাখায় যোগদান ও প্রশিক্ষণের ব্যবস্থা ররেছে।
  • রোভার স্কাউট ও যুব রেড ক্রিসেন্টের কার্যক্রম রয়েছে।কলেজের যেকোনো শিক্ষার্থী চাইলেই এতে স্ব-ইচ্ছায় যোগ দিতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]