বিষয়বস্তুতে চলুন

ওদেসা

স্থানাঙ্ক: ৪৬°২৯′৮.৬″ উত্তর ৩০°৪৪′৩৬.৪″ পূর্ব / ৪৬.৪৮৫৭২২° উত্তর ৩০.৭৪৩৪৪৪° পূর্ব / 46.485722; 30.743444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওদেসা
Одеса
ওদেসা
ইউক্রেনিয়ান প্রতিলিপি
 • রোমানাইজেশনOdesa
ঘড়ির কাঁটার বিপরীতে: ডুক ডি রিচেলিও স্মৃতিসৌধ, ভোরন্টসভ বাতিঘর, সিটি গার্ডেন, অপেরা এবং ব্যালে থিয়েটার, পোটেমকিন সিঁড়ি, স্কোয়ার ডি রিচেলিও
ওদেসার পতাকা
পতাকা
ওদেসার প্রতীক
প্রতীক
ওদেসার অফিসিয়াল লোগো
লোগো
স্থানাঙ্ক: ৪৬°২৯′৮.৬″ উত্তর ৩০°৪৪′৩৬.৪″ পূর্ব / ৪৬.৪৮৫৭২২° উত্তর ৩০.৭৪৩৪৪৪° পূর্ব / 46.485722; 30.743444
দেশ ইউক্রেন
পৌরসভাওদেসা পৌরসভা
বন্দর প্রতিষ্ঠিত২ সেপ্টেম্বর ১৭৯৪
সরকার
 • মেয়রগেন্নাদি ত্রুখানভ[১]
আয়তন
 • মোট১৬২.৪২ বর্গকিমি (৬২.৭১ বর্গমাইল)
উচ্চতা৪০ মিটার (১৩০ ফুট)
সর্বোচ্চ উচ্চতা৬৫ মিটার (২১৩ ফুট)
সর্বনিন্ম উচ্চতা−৪.২ মিটার (−১৩.৮ ফুট)
জনসংখ্যা (২০১৫)
 • মোট১০,১৬,৫১৫
 • জনঘনত্ব৬,৩০০/বর্গকিমি (১৬,০০০/বর্গমাইল)
বিশেষণইংরেজি: Odessite
ইউক্রেনীয়: одесит, одеситка
রুশ: одессит, одесситка
সময় অঞ্চলইইট (ইউটিসি+2)
 • গ্রীষ্মকালীন (দিসস)ইইএসটি (ইউটিসি+3)
ডাক কোড৬৫০০০-৬৫৪৮০
এলাকা কোড+৩৮০ ৪৮
ওয়েবসাইটwww.omr.gov.ua/en/
1২০০১ সালের হিসাবে মহানগরীর জনসংখ্যা

ওদেসা (ইউক্রেনীয়: Оде́са, প্রতিবর্ণীকৃত: Odesa [oˈdɛsɐ] (শুনুন); রুশ: Оде́сса, প্রতিবর্ণীকৃত: Odessa [ɐˈdʲesə]; বুলগেরীয়: Оде́са) হ'ল ইউক্রেন-এর তৃতীয় সর্বাধিক জনবহুল শহর এবং কৃষ্ণ সাগর-এর উত্তর-পশ্চিম তীরে অবস্থিত প্রধান পর্যটন কেন্দ্র, সমুদ্রবন্দর এবং পরিবহন কেন্দ্র। এটি ওদেসা ওব্লাস্ট-এর প্রশাসনিক কেন্দ্র এবং একটি বহু-সাংস্কৃতিক কেন্দ্র। ওদেসাকে কখনও কখনও "কৃষ্ণ সাগরের মুক্তো",[২] "দক্ষিণ রাজধানী" (রাশিয়ান সাম্রাজ্য এবং সোভিয়েত ইউনিয়ন-এর অধীনে) এবং "দক্ষিণ পালমিরা" বলা হয়।

ওদেসার জারিস্ট প্রতিষ্ঠার আগে এখানে একটি প্রাচীন গ্রীক জনপদের অস্তিত্ব ছিল। ক্রিমিয়ার খান প্রতিষ্ঠিত একটি সাম্প্রতিকতম তাতার জনপদ ছিল হাকি আই জিরে। ১৪৪০ সালে তাঁর নামানুসারে হাকিবি (বা খাদজিবে) নামে এটি অভিহিত হয়েছিল। [৩] লিথুয়ানিয়ান গ্র্যান্ড ডুচে নিয়ন্ত্রণের পরে ১৫২৯ সালে হ্যাকিবে এবং তার চারপাশ অটোম্যানদের অংশ হয়ে যায় এবং ১৭৯২-এর রুসো-তুর্কি যুদ্ধ-এ এই সাম্রাজ্যের পরাজয়ের আগে পর্যন্ত তাদের নিয়ন্ত্রণেই থেকে যায়।

১৭৯৪ সালে ওদেসা শহরটি রাশিয়ান সম্রাজ্ঞী ক্যাথরিন দ্য গ্রেট-এর একটি ডিক্রি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ১৮১৯ থেকে ১৮৫৮ অবধি ওদেসা ছিল একটি মুক্ত বন্দর — একটি পোর্টো-ফ্র্যঙ্কো। সোভিয়েত আমলে এটি ছিল সোভিয়েত ইউনিয়ন-এর বাণিজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দর এবং একটি সোভিয়েত নৌ ঘাঁটি। ২০০০ সালের ১ জানুয়ারী, ওদেসা বাণিজ্যিক সমুদ্র বন্দরের কোয়ারেন্টাইন পিয়েরকে ২৫ বছরের জন্য একটি মুক্ত বন্দর এবং মুক্ত অর্থনৈতিক অঞ্চল হিসাবে ঘোষণা করা হয।

ঊনবিংশ শতাব্দীতে ওদেসা ইম্পেরিয়াল রাশিয়ায় মস্কো, সেন্ট পিটার্সবার্গ এবং ওয়ারশর পরে চতুর্থ বৃহত্তম শহর ছিল।[৪] এর ঐতিহাসিক স্থাপত্যে রাশিয়ানদের চেয়েও বেশি দেখা যায় ব্যাপকভাবে ফরাসী এবং ইতালীয় শৈলীর দ্বারা প্রভাবিত ভূমধ্যসাগরীয় প্রভাব। কিছু ভবন নির্মিত হয়েছে আর্ট ন্যুভ্যে, রেনেসাঁ এবং ক্লাসিস্ট সহ বিভিন্ন ধারার সংমিশ্রণে।[৫]

ওদেসা একটি উষ্ণ-জল বন্দর। ওদেসা শহরের ওদেসা বন্দর এবং ইউজনে বন্দর উভয়েই শহরতলির একটি তেল টার্মিনাল-এ অবস্থিত। আর একটি উল্লেখযোগ্য বন্দর চোর্ণমর্স্ক ওদেসার দক্ষিণ-পশ্চিমে একই ওব্লাস্ট-এ অবস্থিত। তারা একসাথে রেলপথের একটি প্রধান পরিবহন কেন্দ্রর সাথে সংহত ব্যবস্থার অংশ রূপে গড়ে উঠেছে। ওদেসার তেল এবং রাসায়নিক প্রক্রিয়াকরণ সুবিধা কৌশলগত পাইপলাইন দ্বারা রাশিয়ান এবং ইউরোপীয় নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত রয়েছে।

ক্যাথারিন দ্য গ্রেটের গ্রীক পরিকল্পনা অনুসারে এই শহরের নামকরণ করা হয়েছিল। একটি ভুল বিশ্বাস চালু ছিল যে প্রাচীন গ্রীক শহর ওদেসোস-এর নামানুসারে এর নামকরণ করা হয়েছিল। ওদেসা অবস্থিত ছিল প্রাচীন গ্রীক শহর টাইরাস এবং অলবিয়ার মধ্যে। উপকূলের আরও পশ্চিমে প্রাচীন ওদেসোসের অবস্থান সেটির থেকে পৃথক যা বর্তমানে বুলগেরিয়ার ভার্ণায় অবস্থিত। [৬]

ক্যাথরিনের সেক্রেটারি অফ স্টেট অ্যাড্রিয়ান গ্রিভোভস্কি [রুশ] তাঁর স্মৃতিচারণে দাবি করেছেন যে নামটি তাঁরই পরামর্শে দেওয়া হয়েছিল। কেউ কেউ এই দাবি সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন। আবার কেউ একজন সৎ ও বিনয়ী ব্যক্তি হিসাবে গ্রিভোভস্কির সুনামের কথাও উল্লেখ করেছেন।[৭]

ইতিহাস

[সম্পাদনা]

প্রথম দিকের ইতিহাস

[সম্পাদনা]
ওদেসার প্রাইমর্স্কি বুলেভার্ডে প্রাচীন গ্রীক সেটেলমেন্ট (কাচের ছাদের নীচে) অবশেষ[৮]

খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দীর মাঝামাঝি এবং তার পরে ওদেসায় একটি বৃহত গ্রীক জনবসতি ছিল (খ্রিস্টপূর্ব ৫ ম – তৃতীয় শতাব্দীর একটি নেক্রোপলিস দীর্ঘকাল এই অঞ্চলে পরিচিত ছিল)। কিছু পণ্ডিত বিশ্বাস করেন যে এটি ছিল গ্রীক শহর হিস্ট্রিয়ার দ্বারা প্রতিষ্ঠিত একটি বাণিজ্য জনবসতি। ওদেসা উপসাগর প্রাচীন "হিস্ট্রিয়ার বন্দর" কিনা তা এখনও প্রাপ্ত প্রমাণের ভিত্তিতে একটি নিষ্পত্তিযোগ্য প্রশ্ন হিসাবে বিবেচনা করা যায় না।[৯] প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি ওদেসা অঞ্চল এবং পূর্ব ভূমধ্যসাগর-এর মধ্যে বিস্তৃত সংযোগের বিষয়টিকেই কেবল নিশ্চিত করে।

মধ্যযুগে ওদেসা অঞ্চলের ধারাবাহিক শাসকদের মধ্যে বিভিন্ন যাযাবর উপজাতি (পেটচেনেসস, কুমানস), গোল্ডেন হোর্ড, ক্রিমিয়ান খানটে, লিথুয়ানিয়ার গ্র্যান্ড ডুচে এবং অটোমান সাম্রাজ্য অন্তর্ভুক্ত ছিল। ইয়েডিসান ক্রিমিয়ান তাতাররা ১৪ শতকে সেখানে বাণিজ্য করত।

ত্রয়োদশ শতাব্দীর মাঝামাঝি থেকে শহরটির অঞ্চলটি গোল্ডেন হার্ড ডোমেনের অন্তর্ভুক্ত ছিল।[১০] ১৪ তম শতাব্দীর ওদেসার জায়গায় ইতালীয় নেভিগেশনাল মানচিত্রে জিনেস্ত্রা দুর্গটি নির্দেশ করা হয়েছে (আরও গাজারিয়া (জেনোএস উপনিবেশসমূহ))। [১০] সে সময়ে উত্তর কৃষ্ণ সাগরের উপকূলগুলি লিথুয়েনিয়ার গ্র্যান্ড ডুচেরা নিয়ন্ত্রণ করত। সেখানে তাদের কাচিবেইতে একটি বসতি ছিল যার প্রথম উল্লেখ পাওয়া যায় ১৪১৫ সালে।[১০] পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে সে বসতিটি জনশূন্য হয়ে পড়ে।[১০]

ক্রিমিয়ার খান হাকি আই জিরির রাজত্বকালে (১৪৪৪-১৪৬৬) খানাটে গোল্ডেন হার্ড এবং অটোমান তুর্কিদের দ্বারা বিপন্ন হচ্ছিল এবং মিত্রদের সন্ধানে খান এই অঞ্চলটিকে লিথুয়ানিয়ায় হাতে তুলে দিতে রাজি হন। বর্তমান ওদেসার জায়গাটিতে তখন খাদিজিবে নামে পরিচিত দুর্গ ছিল।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Incumbent Odesa Mayor Trukhanov declared winner in Sunday mayoral election"interfax.com.ua 
  2. "Who's Behind A String Of Bombings In Ukraine's Black Sea 'Pearl'?"NPR। ২০১৫। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১৬ 
  3. Pultar, Gonul. গুগল বইয়ে Imagined Identities: Identity Formation in the Age of Globalization, পৃ. 355,
  4. Herlihy, Patricia (১৯৭৭)। "The Ethnic Composition of the City of Odessa in the Nineteenth Century" (পিডিএফ)Harvard Ukrainian Studies1 (1): 53–78। ২৯ মে ২০০৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "Odessa: Architecture and Monuments"UKRWorld.Com। ২০০৯। ৬ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুন ২০০৯ 
  6. Isaac, Benjamin H. (১ জানুয়ারি ১৯৮৬)। The Greek Settlements in Thrace Until the Macedonian Conquest। BRILL। আইএসবিএন 9004069216 – Google Books-এর মাধ্যমে। 
  7. "Odesa: Through Cossacks, Khans and Russian Emperors", The Ukrainian Week, 18 November 2014 (retrieved 2 August 2015)
  8. Kalinin, Igor। "Одесские достопримечательности — раскопки греческого поселения"odessaguide.net 
  9. "The Greek Colonisation of the Black Sea Area: Historical Interpretation of Archaeology," December 1998, Tsetskhladze, Gocha R. (ed.), Franz Steiner Verlag, p. 41, n. 116.
  10. Vermenych, Ya. Odessa (ОДЕСА) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ মার্চ ২০২২ তারিখে. Encyclopedia of History of Ukraine. 2010.