ওগ্যুস্ত কোঁত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওগ্যুস্ত কোঁত
Auguste Comte
Portrait of Auguste Comte by Louis Jules Etex.jpg
ওগ্যুস্ত কোঁত
জন্ম
ইজিদর মারি ওগ্যুস্ত ফ্রঁসোয়া জাভিয়ে কোঁত

(১৭৯৮-০১-১৯)১৯ জানুয়ারি ১৭৯৮
মোঁপেলিয়ে, ফ্রান্স
মৃত্যু৫ সেপ্টেম্বর ১৮৫৭(1857-09-05) (বয়স ৫৯)
প্যারিস, ফ্রান্স
জাতীয়তাফরাসি
উল্লেখযোগ্য অবদান
দৃষ্টবাদ, ত্রিপর্ব তত্ত্ব, বিশ্বকোষীয় নীতি, দানখয়রাত তত্ত্ব
ভাবগুরু
ভাবশিষ্য
ওগ্যুস্ত কোঁতের সমাধির প্রস্তরফলক

ওগ্যুস্ত কোঁত[২] (ফরাসি: Auguste Comte; ১৯শে জানুয়ারি, ১৭৯৮, মোঁপেলিয়ের, ফ্রান্স৫ই সেপ্টেম্বর, ১৮৫৭, প্যারিস, ফ্রান্স) ১৯শ শতকের একজন ফরাসি চিন্তাবিদ ও লেখক, যাকে সমাজবিজ্ঞানের জনক হিসেবে গণ্য করা হয়। তিনিই প্রথম সমাজবিজ্ঞানকে নির্দেশ করতে ফরাসি সোসিওলোজি শব্দটি ব্যবহার করেছিলেন। সমাজবিজ্ঞানে প্রথম বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহারের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে আছেন। তিনি মনে করতেন যে সামাজিক প্রপঞ্চগুলিকে প্রাকৃতিক ঘটনাগুলির মতোই বিভিন্ন সূত্র দিয়ে ব্যাখ্যা করা সম্ভব। তিনি দৃষ্টবাদ (পজিটিভিজম) নামক দর্শনের উন্নয়নে অসামান্য অবদান রাখেন। তিনি ফরাসি দার্শনিক অঁরি দ্য সাঁ-সিমোঁ-র শিষ্য ছিলেন। তার কাজ কার্ল মার্ক্স, জন স্টুয়ার্ট মিল, জর্জ ইলিয়ট, এমিল দ্যুর্কেম, হার্বার্ট স্পেনসার, এডওয়ার্ড বার্নেট টেইলরসহ অগুনতি সমাজ চিন্তাবিদকে উদ্বুদ্ধ করেছে। তাছাড়া তিনিই প্রথম ক্রিয়াবাদের (ফাংশনালিজম) ধারণা দেন। তিনি ১৮৩২ থেকে ১৮৪২ সাল পর্যন্ত ফ্রান্সের প্যারিসের মর্যাদাবাহী একল পোলিতেকনিক বিদ্যালয়ে পাঠদান করেন। এছাড়া তিনি শ্রমজীবী মানুষদের কাছে বিনামূল্যে বক্তৃতা দিতেন।

কোঁতের রচিত সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রন্থগুলি হল ১৮৩০ থেকে ১৮৪২ সালের মধ্যে ৬ খণ্ডে প্রকাশিত কুর দ্য ফিলোজোফি পোজিতিভ (Cours de philosophie positive, "দৃষ্টবাদী দর্শনের পাঠ") এবং ১৮৫১ থেকে ১৮৫৪ সালের মধ্যে ৪ খণ্ডে প্রকাশিত সিস্তেম দ্য পোলিতিক পোজিতিভ (Système de politique positive, "দৃষ্টবাদী রাজনীতি ব্যবস্থা")।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

ওগ্যুস্ত কোঁত ১৭৯৮ সালের ১৯শে জানুয়ারি দক্ষিণ ফ্রান্সের মোঁপেলিয়ে শহরে জন্মগ্রহণ করেন। লিসে জফ্র নামক উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষালাভ করেন। এরপর তিনি মোঁপেলিয়ে বিশ্ববিদ্যালয় ও তারপর একল পলিতেকনিকে অধ্যয়ন করেন, যা তৎকালীন ফ্রান্সে শ্রেষ্ঠ প্রকৌশল শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে খ্যাত। ১৮১৬ সালে পুনর্নির্মাণের জন্য একল পলিতেকনিক বন্ধ হয়ে গেলে তিনি মোঁপেলিয়ে শহরে ফেরত চলে আসেন এবং অঁরি দ্য সাঁ-সিমোঁ-রর ছাত্র ও সহযোগী হিসেবে নিযুক্ত হন, যার সুবাদে কোঁত বিভিন্ন মুক্তমনা বুদ্ধিজীবীদের সান্নিধ্যে আসেন।

পারিবারিক এবং ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৮২৫ সালে কোঁত কারোলিন মাসাঁ নামক নারীকে বিয়ে করেন এবং ১৮৪২ সালে তাদের বিচ্ছেদ হয়। ১৮২৬ সালে তাকে মানসিক হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং আরোগ্য লাভ না করেই তিনি সেখান থেকে চলে আসেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৮২২ সালে কোঁত তার প্রথম বই প্লঁ দ্য ত্রাভো সিয়ঁতিফিক নেসেসের পুর রেয়র্গানিজে লা সোসিয়েতে (Plan de travaux scientifiques nécessaires pour réorganiser la société "সমাজ পুনর্বিন্যস্ত করার জন্য প্রয়োজনীয় বৈজ্ঞানিক গবেষণাকর্মের পরিকল্পনা") প্রকাশ করেন, তবে উচ্চশিক্ষায়তনিক কোন পদ লাভ করেননি।

অবদান[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sutton, Michael (১৯৮২)। Nationalism, Positivism, and Catholicism. The Politics of Charles Maurras and French Catholics 1890–1914। Cambridge: Cambridge University Press। আইএসবিএন 0521228689  esp. Chapters 1 and 2
  2. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপেডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]