ওগ্যুস্ত ও লুই ল্যুমিয়ের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ওগ্যুস্ত ও লুই ল্যুমিয়ের
Fratelli Lumiere.jpg
চলচ্চিত্রের উদ্ভাবক
স্থানীয় নাম
Auguste and Louis Lumière
জন্ম
  • ওগ্যুস্ত মারি লুই নিকোলা ল্যুমিয়ের
  • লুই জঁ ল্যুমিয়ের

  • ওগ্যুস্ত: (১৮৬২-১০-১৯)১৯ অক্টোবর ১৮৬২
  • লুই: (১৮৬৪-১০-০৫)৫ অক্টোবর ১৮৬৪

মৃত্যু
  • ওগ্যুস্ত: ১০ এপ্রিল ১৯৫৪(1954-04-10) (বয়স ৯১)
  • লুই: ৬ জুন ১৯৪৮(1948-06-06) (বয়স ৮৩)

সমাধিনব গিলোতিয়ের সমাধি (অবস্থান এ৬)
যেখানের শিক্ষার্থীলা মার্তিনিয়ে লিওঁ
পেশা
পিতা-মাতা
  • শার্ল-অঁতোয়ান ল্যুমিয়ের (১৮৪০-১৯১১)
  • জান জোসেফিন কস্তিল ল্যুমিয়ের (১৮৪১-১৯১৫)
পুরস্কারএলিয়ো ক্রেসোঁ পদক (১৯০৯)

ল্যুমিয়ের ভ্রাতৃদ্বয় তথা ওগ্যুস্ত মারি লুই নিকোলা ([oɡyst maʁi lwi nikɔla]; ১৯ অক্টোবর ১৮৬২ - ১০ এপ্রিল ১৯৫৪) এবং লুই জঁ ([lwi ʒɑ̃]; ৫ অক্টোবর ১৮৬৪ - ৭ জুন ১৯৪৮)[১][২] ছিলেন চলচ্চিত্রের ইতিহাসের প্রথম দিকের চলচ্চিত্র নির্মাতাদের দুজন। তারা এক ধরনের উন্নতমানের চিত্রগ্রহণের প্যাটেন্ট করেছিলেন, যা টমাস এডিসনের "পিপশো" কিনেটোস্কোপ থেকে ভিন্ন ছিল এবং একই সাথে একাধিক লোককে দেখার সুযোগ করে দিত।

জীবনী[সম্পাদনা]

ল্যুমিয়ের ভ্রাতৃদ্বয় ফ্রান্সের ব্যজঁসোঁ শহরে জন্মগ্রহণ করেন; তন্মধ্যে ওগ্যুস্ত ১৮৬২ সালের ১৯শে অক্টোবর ও লুই ১৮৬৪ সালের ৫ই অক্টোবর। তাদের পিতা শার্ল-অঁতোয়ান ল্যুমিয়ের (১৮৪০-১৯১১)[৩] এবং মাতা জান জোসেফিন কস্তিল ল্যুমিয়ের। তারা ১৮৬১ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং বেজাসোঁ শহরে এসে একটি ছোট আলোকচিত্র পোট্রেট স্টুডিও স্থাপন করেন। সেখানেই এই ভ্রাতৃদ্বয় জন্মগ্রহণ করেন। ১৮৭০ সালে তারা লিওঁ শহরে চলে যান, সেখানে তাদের আরেক পুত্র এদুয়ার ও তিন কন্যা জন্মগ্রহণ করেন। ওগ্যুস্ত ও লুই দুইজনেই লিওঁয়ের সর্ববৃহৎ প্রযুক্তি বিদ্যালয় লা মার্তিনিয়েতে পড়াশোনা করেন।[৪] তাদের পিতা শার্ল-অঁতোয়ান আলোকচিত্রের প্লেট প্রস্তুতকারী একটি ছোট ফ্যাক্টরি স্থাপন করেন, কিন্তু লুই ও তার এক ছোট বোনসহ সকাল পাঁচটা থেকে রাত ১১টা পর্যন্ত কাজ করেও তারা দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছান। ১৮৮২ সালের মধ্যে যখন তারা প্রায় ব্যর্থ হওয়ার পথে তখন ওগ্যুস্ত সামরিক সেবা থেকে ফিরে এসে তারা দুই ভাই তাদের পিতার প্লেট প্রস্তুতকে স্বয়ংক্রিয় করার জন্য মেশিনগুলোর নতুন করে নকশা প্রণয়ন করেন। তারা সফলতার সাথে নতুন ছবির প্লেট "এতিকেত ব্লো"-এর নকশা করেন এবং ১৮৮৪ সালে ফ্যাক্টরিতে কর্মী নিয়োগ দেন।

লিওঁ শহরের নতুন গিলোতিয়ের সমাধিতে ল্যুমিয়ের ভ্রাতৃদ্বয়ের কবর।

লুই ১৯৪৮ সালের ৬ই জুন ও ওগ্যুস্ত ১৯৫৪ সালের ১০ই এপ্রিল মৃত্যুবরণ করেন। তাদের লিওঁ শহরের নতুন গিলোতিয়ের সমাধিতে পারিবারিক কবরে সমাহিত করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Louis Lumière, 83, A Screen Pioneer. Credited in France With The Invention of Motion Picture."দ্য নিউ ইয়র্ক টাইমস। ৭ জুন ১৯৪৮। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০১৯ 
  2. "Died."টাইম। ১৪ জুন ১৯৪৮। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০১৯Louis Lumière, 83, wealthy motion-picture and colour-photography pioneer, whom (with his brother Auguste) Europeans generally credit with inventing the cinema; of a heart ailment; in Bandol, France. 
  3. "Who's Who of Victorian Cinema"ভিক্টোরিয়ান সিনেমা। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০১৯ 
  4. দ্য অঁজলি, জিনা (২০০৩)। Motion Pictures। দি অলিভার প্রেস। আইএসবিএন 978-1-881508-78-6। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]