এ্যানিমে এবং মাঙ্গা ভক্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এ্যানিমে এবং মাঙ্গা ভক্ত (ভক্ত সম্প্রদায় নামেও পরিচিত) হলো এ্যানিমে এবং মাঙ্গার ভক্তদের বিশ্বব্যাপী একটি সম্প্রদায়। এ্যানিমের মধ্যে রয়েছে এ্যানিমেটেড সিরিজ, সিনেমা এবং ভিডিও, যেখানে মাঙ্গায় রয়েছে গ্রাফিক নোবেল, ড্রয়িং এবং সম্পর্কিত চিত্রকর্ম। এসবের উৎপত্তি জাপানে, কিন্তু ১৯৯০ সালে পশ্চিমে এসবের সাথে পরিচয়ের সাথে সাথে তাদের ধরন এবং সংস্কৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।

গোত্রোঃ

জাপানী টেলিভিশনে সম্প্রচার বন্ধ করার পরে স্পেস ব্যাটলশিপ ইয়ামাতো সিরিজের ভক্তরা একে একে আবার বাতাসে ফিরে আসার জন্য কমপক্ষে ১৯৭০-এর দশকে ফিরে এসেছিল [৩] জাপানে, এনিমে এবং মঙ্গাকে সামগ্রীকভাবে সামগ্রীর শিল্প হিসাবে উল্লেখ করা হয়: এনিমে, ভিডিও গেমস, মঙ্গা এবং অন্যান্য সম্পর্কিত পণ্যদ্রব্য একই সামগ্রীর চারপাশে বিভিন্ন ধরণের মিডিয়া আলোড়ন।

তবে জাপানের ম্যাঙ্গা বাজারটি কমতে শুরু করেছে। ২০০৭সালে, মঙ্গা শিল্প আগের বছরের তুলনায় বিক্রিতে ৪% হ্রাস দেখিয়েছে, এটি তার ক্রমাগত পঞ্চম বছরের পতন। জাপানি ও আমেরিকান গবেষকরা প্রস্তাব দিয়েছেন যে এটি জাপানের তরুণ জনসংখ্যা হ্রাস এবং পড়ার প্রতি আগ্রহের অভাবে হতে পারে। মঙ্গা সমালোচক এবং অনুবাদক ম্যাট থর্ন বলেছিলেন যে অনেকগুলি মঙ্গায় পাওয়া যায় এমন মৌলিকত্বের অভাব নিয়ে ক্রমবর্ধমান অসন্তুষ্টি রয়েছে [[]] ৪ কিডস এন্টারটেইনমেন্টের সিইও আল কাহন বলেছিলেন যে "মাঙ্গা একটি সমস্যা কারণ আমরা এমন সংস্কৃতিতে আছি যা পড়া সংস্কৃতি নয়" এবং "মঙ্গা জাপানে মারা যাচ্ছে।" []] ভাই মিডিয়াটির ভাইস প্রেসিডেন্ট লিজা কোপ্পোলা, তিনি বলেছিলেন যে সেলফোনগুলির ব্যাপক প্রাপ্যতা এবং সেল ফোনে এনিমে এবং মঙ্গা দেখার ক্ষমতাটি হই।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃস্থ লিংক[সম্পাদনা]