এ্যানিমে এবং মাঙ্গা ভক্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাঙ্গা কিংবা জাপানিজ কমিকস্

এ্যানিমে এবং মাঙ্গা ভক্ত (ভক্ত সম্প্রদায় নামেও পরিচিত) হলো এ্যানিমে এবং মাঙ্গার ভক্তদের বিশ্বব্যাপী একটি সম্প্রদায়। এ্যানিমের মধ্যে রয়েছে এ্যানিমেটেড সিরিজ, সিনেমা এবং ভিডিও, যেখানে মাঙ্গায় রয়েছে গ্রাফিক নোবেল, ড্রয়িং এবং সম্পর্কিত চিত্রকর্ম। এসবের উৎপত্তি জাপানে কিন্তু ১৯৯০ সালে পশ্চিমে এসবের সাথে পরিচয়ের সাথে সাথে তাদের ধরন এবং সংস্কৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।

গোত্র :

জাপানি টেলিভিশনে সম্প্রচার বন্ধ করার পরে স্পেস ব্যাটলশিপ ইয়ামাতো সিরিজের ভক্তরা একে একে আবার বাতাসে ফিরে আসার জন্য কমপক্ষে ১৯৭০-এর দশকে ফিরে এসেছিল [৩] জাপানে, এনিমে এবং মঙ্গাকে সামগ্রীকভাবে শিল্প হিসাবে উল্লেখ করা হয়: এনিমে, ভিডিও গেমস, মাঙ্গা এবং অন্যান্য সম্পর্কিত পণ্যদ্রব্য একই সামগ্রীর চারপাশে বিভিন্ন ধরনের মিডিয়ার আলোড়ন।

তবে জাপানের মাঙ্গা বাজারটি কমতে শুরু করেছে। ২০০৭ সালে, মাঙ্গা শিল্প আগের বছরের তুলনায় বিক্রিতে ৪% হ্রাস দেখিয়েছে, এটি তার ক্রমাগত পঞ্চম বছরের পতন। জাপানি ও আমেরিকান গবেষকরা প্রস্তাব দিয়েছেন যে এটি জাপানের তরুণ জনসংখ্যা হ্রাস এবং পড়ার প্রতি আগ্রহের অভাবে হতে পারে। মাঙ্গা সমালোচক এবং অনুবাদক ম্যাট থর্ন বলেছিলেন যে অনেকগুলি মাঙ্গায় পাওয়া যায় এমন মৌলিকত্বের অভাব নিয়ে ক্রমবর্ধমান অসন্তুষ্টি রয়েছে ৪ কিডস এন্টারটেইনমেন্টের সিইও আল কাহন বলেছিলেন যে "মাঙ্গা একটি সমস্যা কারণ আমরা এমন সংস্কৃতিতে আছি যা পড়া সংস্কৃতি নয়" এবং "মাঙ্গা জাপানে মারা যাচ্ছে।" মিডিয়াটির ভাইস প্রেসিডেন্ট লিজা কোপ্পোলা, তিনি বলেছিলেন যে সেলফোনগুলির ব্যাপক প্রাপ্যতা এবং সেল ফোনে এনিমে এবং মাঙ্গা দেখার ক্ষমতাটি হচ্ছে মাঙ্গা না পড়ার মূল কারণ ।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]