এলচের রহস্যধর্মী নাটক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
এলচের রহস্যধর্মী নাটক
Consueta 1709.JPG
১৭০৯ সালের মিস্ট্রি প্লে অব এলচে’র পাণ্ডুলিপি
দেশ স্পেন
সূত্র ০০০১৮
ইউনেস্কো অঞ্চল ইউরোপীয়
অন্তর্ভূক্তির ইতিহাস
অন্তর্ভূক্তি ২০০১
তালিকা প্রতিনিধিত্বমূলক
Unesco Cultural Heritage logo.svg
এলচের রহস্যধর্মী নাটক
মিস্তারিও দে এলচে
আনুষ্ঠানিক নাম মিস্তারিও দে এলচে
ধরন স্থানীয়, সাংস্কৃতিক, ক্যাথলিক
উদযাপন সমাবেশ, দলীয় উৎসব
তারিখ ১৪ ও ১৫ আগস্ট
সংঘটন বার্ষিক
সম্পর্কিত উৎসব

মিস্তারিও দে এলচে[১] (স্পেনীয়: Misterio de Elche; স্পেনীয় উচ্চারণ: [misˈteɾjo ˈðe ˈeltʃe]) বা ইংরেজিতে মিস্ট্রে প্লে অব এলচে[২] বা এলচের রহস্যধর্মী নাটক বা এলচে রহস্যধর্মী নাটক ভ্যালেন্সীয় উচ্চারণে মিস্তেরি দ্য’এলক্স (ভ্যালেন্সিয়া উচ্চারণ: [misˈtɛɾi ˈðɛʎtʃ]) একটি ঈশ্বর বন্দনাসূচক নাটকমধ্যযুগ থেকে স্পেনের এলচে শহরে সাংবার্ষিকাকারে ১৪ ও ১৫ আগস্ট বাসিলিকা দে সান্তা মারিয়া উদযাপন উপলক্ষ্যে মঞ্চস্থ হয়। ২০০১ সালে প্যারিসভিত্তিক ইউনেস্কো সংস্থাটি সেরা মানবধর্মী মৌখিক ও স্পর্শবিহীন ঐতিহ্যের অন্যতম নিদর্শনরূপে একে অন্তর্ভূক্ত করে। এতে কুমারীমাতা মেরি’র স্বর্গারোহনের বিষয়ে স্মরণ করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

এলচে নাটকটির উৎপত্তি নিয়ে দুইটি মতবাদ প্রচলিত রয়েছে। সর্বাপেক্ষা প্রাচীন ও বিস্ময়করভাবে ত্রয়োদশ শতাব্দীকালকে এর উৎপত্তির বছররূপে নির্দেশ করা হয়েছে। সপ্তদশ শতাব্দীর শুরুতে শহরের প্রখ্যাত ঐতিহাসিক ক্রিস্টোবাল সাঞ্জ প্রথমটির রূপকার। তিনি তাঁর ইতিহাসের বিষয়ের স্বপক্ষে প্রমাণ দাঁড় করানোর কথা স্বীকার করে তিনি প্রস্তাব করেন যে, শহরের শুরুরদিককার অধিবাসীরা ১২৭৬ সালে প্রথম এ উৎসব প্রতিপালন করতো। এছাড়াও, তিনি অন্য আরেকটি প্রাচীন গল্পের উদ্ধৃতি দিয়ে জানান যে, ১২৬৫ সালে রাজা প্রথম জেমসের অভিযানের পর শহরের অধিবাসীরা রহস্যধর্মী নাটকের ধারনাটি তুলে ধরেন যা মুরসদের কাছ থেকে নেয়া হয়েছিল।

১৭১৭ সালে এলচের অভিজাত সম্প্রদায়ের সদস্য ও অ্যাটর্নি জেনারেল হোস অ্যান্টনও শেষ ধারনাটির সাথে একমত পোষণ করেন। তবে তিনি বিস্ময়করভাবে একটি অংশ যুক্ত করেন যে, মে, ১২৬৬ সালে এলচের উপকূলবর্তী এলাকায় রহস্যময় তরী নোঙ্গর করে। এতে কুমারীমাতার স্বর্গারোহনের দৃশ্য ও লিখিত ও নাটকে ব্যবহৃত সঙ্গীত সহযোগে কনসুয়েতা ছিল।

খুব সম্ভবতঃ সুরকার অস্কার এসপ্লা নাটকের একটি অংশে ভুল করেছিলেন। ১৯২৪ সালে মঞ্চস্থকালে তিনি ১২৬৬ সালে নাটকটি রচনার বিষয় নিয়ে চিঠির কথা উল্লেখ করেন যা এলচে পৌর কর্তৃপক্ষের কাছে সংরক্ষিত আছে। তবে এ চিঠিটি কখনো দেখা যায়নি। এরফলে ত্রয়োদশ শতাব্দীকালকেই নাটকের সূচনালগ্নরূপে আখ্যায়িত করা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

  • Maricarmen Gómez & Francesc Massip, সম্পাদক (২০১০)। Misteri d'Elx / Misterio de Elche. Consueta de 1709, Tirant lo Blanch (Spanish ভাষায়)। Valencia। আইএসবিএন 978-84-9876-739-1 

বহিঃসংযোগ[সম্পাদনা]


স্থানাঙ্ক: ৩৮°১৬′০১″ উত্তর ০°৪১′৫৪″ পশ্চিম / ৩৮.২৬৬৯৪° উত্তর ০.৬৯৮৩৩° পশ্চিম / 38.26694; -0.69833