এর্মাইওস সোতের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
এর্মাইওস সোতের
ইন্দো-গ্রিক রাজা
এর্মাইওস সোতেরের মুদ্রা
রাজত্বকাল ? ৮৫-৭০ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরি নিকিয়াস সোতের
উত্তরসূরি ইউয়েঝি জনজাতি
দাম্পত্যসঙ্গী কাল্লিওপে

এর্মাইওস সোতের (গ্রিক: Ἑρμαῖος ὁ Σωτήρ) একজন ইন্দো-গ্রিক রাজা ছিলেন, যিনি আনুমানিক ৮৫ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৭০ খ্রিস্টপূর্বাব্দ পর্য্যন্ত[১] পারোপামিসাদাই অঞ্চল শাসন করেন, যদিও সিনিয়রের মনে করেছেন যে, তিনি ৯৫-৮০ খ্রিস্টপূর্বাব্দে রাজত্ব করেন।[২] ব্যাক্ট্রিয়া থেকে আগত ইউয়েঝি জনজাতি তাঁর রাজ্য আক্রমণ করে তাঁকে পরাজিত করলে তাঁর শাসনের অবসান ঘটে।

মুদ্রা[সম্পাদনা]

এর্মাইওস সোতের তিন ধরণের দ্বিভাষী ভারতীয় রৌপ্য মুদ্রা প্রচলন করেন। প্রথম ধরণের মুদ্রার এক পিঠে তাঁর দিয়াদেম বা হেলমেট পরিহিত প্রতিকৃতি ও অপর দিকে জিউসের চিত্র রয়েছে। দ্বিতীয় ধরণের মুদ্রার এক পিঠে তাঁর সঙ্গে তাঁর রাণী কাল্লিওপের যুগ্ম প্রতিকৃতি ও অপর পিঠে তীর ধনুক হাতে অশ্বারূঢ় রাজার চিত্র মুদ্রিত আছে। তৃতীয় ধরনের মুদ্রার এক পিঠে জিউসের চিত্র ও অপর পিঠে তীর ধনুক হাতে অশ্বারূঢ় রাজার চিত্র খোদিত রয়েছে। এছাড়া তিনি তিনি একই ধরণের ব্রোঞ্জ মুদ্রাও প্রচলন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monnaies Gréco-Bactriennes et Indo-Grecques, Catalogue Raisonné", Osmund Bopearachchi, 1991, Bibliothèque Nationale de France, আইএসবিএন ২-৭১৭৭-১৮২৫-৭.
  2. Senior R.C., MacDonald, D.: The Decline of the Indo-Greeks, Monographs of the Hellenic Numismatic Society, Athens (1998)
এর্মাইওস সোতের
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
নিকিয়াস সোতের
ইন্দো-গ্রিক শাসক
(পারোপামিসাদাই)

? ৮৫ - ৭০ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
ইউয়েঝি জনজাতি

টেমপ্লেট:Hellenistic rulers