এরনেস্তো আলেক্সিস ভেগা রোহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এরনেস্তো ভেগা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এরনেস্তো আলেক্সিস ভেগা রোহাস[১]
জন্ম (1997-11-25) ২৫ নভেম্বর ১৯৯৭ (বয়স ২৪)[১]
জন্ম স্থান মেক্সিকো সিটি, মেক্সিকো
উচ্চতা ১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
গুয়াদালাহারা
জার্সি নম্বর ১০
যুব পর্যায়
তোলুকা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৮ তোলুকা ৫৮ (১২)
২০১৯– গুয়াদালাহারা ৭২ (১৩)
জাতীয় দল
২০২০–২০২১ মেক্সিকো অনূর্ধ্ব-২৩ ১৪ (৪)
২০১৯– মেক্সিকো (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:১৯, ৬ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:১৯, ৬ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এরনেস্তো আলেক্সিস ভেগা রোহাস (স্পেনীয়: Alexis Vega; জন্ম: ২৫ নভেম্বর ১৯৯৭; এরনেস্তো ভেগা নামে সুপরিচিত) হলেন একজন মেক্সিকীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে মেক্সিকোর পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর লিগা এমএক্সের ক্লাব গুয়াদালাহারা এবং মেক্সিকো জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[২] তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০২০ সালে, ভেগা মেক্সিকো অনূর্ধ্ব-২৩ দলের হয়ে মেক্সিকোর বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। এরপূর্বে ২০১৯ সালে তিনি মেক্সিকোর হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; মেক্সিকোর জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৮ ম্যাচে ১টি গোল করেছেন। তিনি মেক্সিকোর হয়ে ২০১৯ কনকাকাফ গোল্ড কাপে অংশগ্রহণ করেছেন, যেখানে তিনি হেরার্দো মার্তিনোর অধীনে কনকাকাফ গোল্ড কাপের শিরোপা জয়লাভ করেছেন।

ব্যক্তিগতভাবে, ভেগা বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০২০ কনকাকাফ পুরুষদের অলিম্পিক প্রতিযোগিতা বাছাইপর্বের গোল্ডেন বল পুরস্কার এবং সেরা একাদশে অন্তর্ভুক্তি অন্যতম।[৩][৪] দলগতভাবে, ভেগা এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি মেক্সিকোর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এরনেস্তো আলেক্সিস ভেগা রোহাস ১৯৯৭ সালের ২৫শে নভেম্বর তারিখে মেক্সিকোর মেক্সিকো সিটিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ভেগা জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত মেক্সিকো অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[৫][৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ernesto Alexis Vega Rojas"Ligamx.net। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০১৮ 
  2. Ernesto Vega Liga MX Profile
  3. "Vega earns 2020 CMOQ Best Player Award, presented by Scotiabank"। CONCACAF। ৩১ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০২১ 
  4. "Ellos son los 4 mexicanos que encabezan el 11 ideal de Concacaf del Preolímpico 2021" 
  5. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ১১। 
  6. "Tokio 2020: quién es quién en la prelista de Jaime Lozano para los Juegos Olímpicos" [টোকিও ২০২০: অলিম্পিকের জন্য হাইমে লোসানোর দল ঘোষণা]। infobae.com (স্পেনীয় ভাষায়)। ইনফোবে। ১৫ জুন ২০২১। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]