এয়ারব্লু এয়ারলাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এয়ারব্লু এয়ারলাইন
Airblue Logo.svg
আইএটিএ আইসিএও কলসাইন
PA ABQ AIRBLUE
প্রতিষ্ঠাকাল2003
কার্যক্রম শুরু18 June 2004
নিয়মানুযায়ী উড়ান পরিকল্পনাBlue Miles
বিমানবহরের আকার8
গন্তব্য14
প্রধান কার্যালয়Islamabad Stock Exchange Towers
Islamabad, Pakistan
গুরুত্বপূর্ণ ব্যক্তি
  • Tariq Chaudhary (CEO)
ওয়েবসাইটairblue.com

"এয়ারব্লু লিমিটেড"-একটি পাকিস্তানি বেসরকারি স্বল্প খরচের বিমান পরিবহন সংস্থা। এর প্রধান কার্যালয় ইসলামাবাদ স্টক এক্সচেন্জ ভবনের ১২ তলায় অবস্থিত। এয়ারব্লু পাকিস্তানের গন্তব্যস্থল ছাড়াও ওমান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতে আন্তর্জাতিক রুটের উদ্দেশ্যে ফ্লাইট পরিচালনা করে।

ইতিহাস[সম্পাদনা]

শহীদ খাকান আব্বাসি এবং তারিক চৌধুরী চৌধুরী পাকিস্তানি-আমেরিকান আইটি পেশাদার দ্বারা বিমান সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিল। এয়ারব্লিউ ১৯ June৪ সালের ১৮ জুন তিনটি দৈনিক বিমান চালা করে করাচি-লাহোর এবং করাচি-ইসলামাবাদে তিনটি লিজড এয়ারবাস এ ৩২০-২০০ বিমান নিয়ে কাজ শুরু করে। প্রধানমন্ত্রী জাফরুল্লাহ খান জামালি 2004 সালে বিমান সংস্থাটির উদ্বোধন করেছিলেন।দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে একটি এয়ারব্লু এয়ারবাস এ320-200 রক্ষণাবেক্ষণের পরে ইস্তাম্বুল আতাত বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া এখনই অবসরপ্রাপ্ত এয়ারব্লু এয়ারবাস এ340-300। প্রথম বছরের সময় এয়ারলাইনটি খুব জনপ্রিয় হয়ে ওঠে, যা বিমান সংস্থাটিকে সরাসরি পতাকাবাহী পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনস এবং অন্যান্য দুটি বেসরকারী ক্যারিয়ারের সাথে প্রতিযোগিতা করার অনুমতি দেয়, 90 বছরের বেশি লোড ফ্যাক্টর দিয়ে প্রথম বছরে 400,000 এরও বেশি যাত্রী উড়েছিল %। এটি এয়ারলাইনটিকে পেশোয়ার, কোয়েটা এবং নবাবশাহ সহ পাকিস্তানের আরও শহরে প্রসারিত করার অনুমতি দিয়েছে। ১৪ ই আগস্ট ২০০ এয়ারব্লু করাচী থেকে দুবাইতে প্রথম আন্তর্জাতিক বিমান শুরু করেছিল। ৪ জুন, ২০০ এয়ারব্লু এয়ারবাস A321 ব্যবহার করে ম্যানচেস্টার থেকে উদ্বোধনী বিমান শুরু করেছিল। এয়ারব্লু তার আইএটিএ কোডটি জুন ২০১২ সালে ইডি থেকে পিএতে পরিবর্তন করেছিল, নতুন কোডটি মূলত নিখোঁজ এবং একবার আইকনিক ক্যারিয়ার প্যান আমেরিকান ওয়ার্ল্ড এয়ারওয়েজের অন্তর্ভুক্ত। ২০১১ সালে এয়ারলাইন ইস্তাম্বুলের সাবিহা গোকসেন বিমানবন্দরে পরিষেবা চালু করেছিল - এমন একটি রুট যা শেষ পর্যন্ত শেষ হয়েছিল। ২০১২ সালের জুনে, এয়ারব্লু বিদ্যমান এবং নতুন আন্তর্জাতিক রুটের জন্য একটি এয়ারবাস এ ৩২০ এবং দুটি ইজারা দেওয়া ৩৩৪০-৩০০ অর্জনের চুক্তি চূড়ান্ত করেছে। এটি নতুন নতুন অভ্যন্তরীণ রুটের জন্য বিভিন্ন ধরণের টার্বোপ্রপ বিমানের দিকেও নজর দিচ্ছিল তবে শেষ পর্যন্ত এই পরিকল্পনাটি বাদ দেওয়া হয়েছিল। A340s 2012 সালের অক্টোবরে বহরে যোগ দিয়েছিল এবং এয়ারলাইনকে ম্যানচেস্টার রুটটি ননস্টপ ফ্লাইটের মাধ্যমে শক্তিশালী করার পাশাপাশি সেপ্টেম্বরে ২০০৩ সালে যুক্তরাজ্যের দ্বিতীয় গন্তব্য বার্মিংহাম চালু করতে এবং উভয় স্টেশনকে লাহোরের সাথে সংযুক্ত করতে সক্ষম করে। A340 এর দশকে পরে মধ্য প্রাচ্যেও উড়েছিল। বিমান সম্পর্কিত প্রযুক্তিগত সমস্যাগুলি অবশেষে তাদের জানুয়ারী 2014 এর মধ্যে পর্যায়ক্রমে বেরিয়ে আসে; তাদের পাঁচ বছরের মেয়াদে ইজারা দেওয়া হয়েছিল। যুক্তরাজ্যের অপারেশনগুলিও বার্মিংহামের মাত্র তিন মাসের চাকরির পরে বাদ পড়েছিল এবং ম্যানচেস্টার ২০১৪ সালের জানুয়ারিতে শেষ হয়েছিল। মন্ত্রী হিসাবে নির্বাচিত হয়ে শহীদ খাকান আব্বাসি ২০১৩ সালে এয়ার ব্লু থেকে পদত্যাগ করেছিলেন। পাকিস্তানের সুরক্ষা ও এক্সচেঞ্জ কমিশন অনুসারে তাঁর মালিকানার কোনও রেকর্ড নেই।

গন্তব্যস্থল[সম্পাদনা]

Islamabad Stock Exchange Towers, Airblue's headquarters Building

আগস্ট 2016 অনুযায়ীএয়ারব্লুটিনিম্নলিখিতগন্তব্যস্থলগুলিতেকাজকরে|তালিকাএছাড়াওপ্রাক্তনরুটঅন্তর্ভুক্ত|[১]

Country City Airport Status Refs
 Oman Muscat Muscat International Airport পর্যবসিত [২]
 Pakistan Faislabad Faisalabad International Airport পর্যবসিত [৩]
Gwadar Gwadar International Airport পর্যবসিত [৪]
Islamabad Islamabad International Airport ফোকাস সিটি [২]
Karachi Jinnah International Airport হাব [২]
Lahore Allama Iqbal International Airport ফোকাস সিটি [২]
Multan Multan International Airport [২][৫]
Peshawar Bacha Khan International Airport [২]
Quetta Quetta International Airport পর্যবসিত [৩]
Rahim Yar Khan Shaikh Zayed International Airport পর্যবসিত [২]
Sialkot Sialkot International Airport পর্যবসিত [২]
 Saudi Arabia Dammam King Fahd International Airport পর্যবসিত [২]
Jeddah King Abdulaziz International Airport ফোকাস সিটি [২]
Medina Prince Mohammad bin Abdulaziz Airport পর্যবসিত [২]
Riyadh King Khalid International Airport [২]
 Turkey Istanbul Sabiha Gokcen International Airport পর্যবসিত [৬]
 United Arab Emirates Abu Dhabi Abu Dhabi International Airport ফোকাস সিটি [২]
Dubai Dubai International Airport ফোকাস সিটি [২]
Sharjah Sharjah International Airport [২]
 United Kingdom Birmingham Birmingham Airport পর্যবসিত [৭]
Manchester Manchester Airport পর্যবসিত [৮]

কেবিন[সম্পাদনা]

Interior of an Airblue Airbus A320-200

বহরটির সমস্ত বিমানের একটি সর্ব-অর্থনীতির কেবিনে ৩ বাই ৩ লেআউট থাকে; ওভারহেড ভিডিও স্ক্রিন রয়েছে। এয়ারব্লুতে পূর্বে একটি ব্যবসায়িক শ্রেণি বিভাগ ছিল তবে বহির্মুখী অর্থনৈতিক কারণে এটি এড়িয়ে গেছে।

এ-টিকেটিং[সম্পাদনা]

এয়ার ব্লু হলের নেতৃস্থানীয় বিমান সংস্থা প্রতিষ্ঠিত হ'ল চেক-ইন-লিংক, ওয়ারলেস চেক-ইন এবং স্ব-চেক-ইন কীওস্কোকে চিহ্নিত করা হয়েছে। বিমান সংস্থা সাগর, একটি কৌশল বর্ণনামূলক ব্যবহার করুন।

ফ্রেকুয়েন্টফ্লায়ারপ্রোগ্রাম[সম্পাদনা]

Airbus A320-200
Airblue Airbus A321-200

এয়ারব্লিউ ঘন ঘন ফ্লাইয়ার প্রোগ্রামটিকে "ব্লু মাইলস" বলা হয়। যাত্রীরা বেস স্তরে শুরু হয় যেখানে সাইন-আপ বিনামূল্যে। যাত্রীরা পর্যাপ্ত মাইল উপার্জন করার পরে, প্ল্যাটিনাম কার্ডের পরে নীল কার্ডে আপগ্রেড হবে। ২০০৯ সালের মে মাসে, এয়ারলাইনস ফায়সাল ব্যাংকের সাথে ক্রেডিট কার্ড দেওয়ার জন্য জোট করেছিল।[৯][১০]

লাউজ্ঞেস[সম্পাদনা]

২০০৮ সালের নভেম্বরে এয়ার ব্লু করাচি জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দর, তার প্রিমিয়াম লাউঞ্জটির উদ্বোধন করেছিল। এটি তখন থেকেই বন্ধ রয়েছে। [কখন?] ব্লু লাউঞ্জ ইন্টারন্যাশনাল নামযুক্ত এটি ব্যবসায় শ্রেণীর যাত্রী, ক্রেডিট কার্ডধারীদের এবং সুবিধাভোগী গ্রাহকদের জন্য নকশা করা হয়েছিল। লাউঞ্জটিতে ইন্টারনেট সুবিধা, কেবল টেলিভিশন, সংবাদপত্র ও ম্যাগাজিন, ম্যাসাজের চেয়ার এবং একটি স্ন্যাক বার সরবরাহ করা হয়েছিল। এটি বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালে অবস্থিত।

কার্গো অপারেশন[সম্পাদনা]

এয়ারব্লু পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্যের বিমান পরিবহন বাজারগুলি সরবরাহের জন্য একটি ই-কার্গো পরিষেবা চালু করেছে। একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ই-কার্গো কার্গোর ভিত্তি আরও প্রশস্ত করবে এবং প্রত্যয়িত এজেন্টদের সরাসরি অনলাইনে পণ্যবাহী বুকিংয়ের অনুমতি দেবে ওয়েবের মাধ্যমে জায় খোলার মাধ্যমে।

টেমপ্লেট:দুর্ঘটনা ও ঘটনা

২৮ শে জুলাই, ২০১০, এয়ারব্লু ফ্লাইট ২০২, করাচি থেকে ইসলামাবাদে একটি অভ্যন্তরীণ রুটে ১৪ 14 জন যাত্রী এবং 6 জন ক্রু সহ যাত্রীবাহী হয়ে মার্গলা পাহাড়ে বিধ্বস্ত হয়েছিল। দুর্বল আবহাওয়া চলাকালীন বিমানটি বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরে চূড়ান্তভাবে পৌঁছেছিল, যখন বিমানটি বিমানের বিমানবন্দর থেকে প্রায় ১০০০ এনএম (১৮.৫২ কিমি) উত্তরে প্রায় ১০০০ ফুট (৩০০ মিটার) উঁচুতে মার্গালা পাহাড়কে প্রভাবিত করে। বিমানের সাথে রেডিওর যোগাযোগ প্রায় হারিয়ে যায়। 09:45 স্থানীয় সময়। বিমানটিতে থাকা 152 জন যাত্রী এবং ক্রু দুর্ঘটনায় নিহত হয়েছেন। জড়িত বিমানটি এয়ারবাস A321-200 ছিল এপি-বিজেবি হিসাবে নিবন্ধিত।

টেমপ্লেট:অংশীদারি

এয়ারব্লিউর বর্তমানে পেপ্সিকোর সাথে অংশীদারিত্ব রয়েছে ২২ কিছু উইন্ডোজ বিমানের তিন বছরের ভিজা-লিজের জন্য ইউক্রেনীয় উইন্ডরোজ এয়ারলাইন্সের সাথে এয়ারল্লুর চুক্তিবদ্ধ অংশীদারিত্ব ছিল। এই বিমানগুলি উইন্ডোজ ক্রু এবং উইন্ডোজ এবং এয়ারব্লু কেবিন ক্রু এর মিশ্রণ সহ উইন্ডোজ লাইভারি বহন করে। এই ভিজা-লিজের মেয়াদ ২০১৬ সালে শেষ হয়েছিল।

উল্লেখ[সম্পাদনা]

  1. "airblue reservations"। airblue.com। ২৯ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০১৭ 
  2. "Airblue schedule"। ২০১৩-১০-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-১১-২৮ 
  3. "Airblue former map"। ২০১৬-১১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-১১-১৯ 
  4. [https://web.archive.org/web/20161105205905/http://www.pakistaneconomist.com/pagesearch/Search-Engine2006/S.E275.php "AIRBLUE LAUNCHES KARACHI � GAWADAR FLIGHTS"]। www.pakistaneconomist.com। ৫ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০২১  replacement character in |শিরোনাম= at position 26 (সাহায্য)
  5. "Airblue ATR72 service advertisement" 
  6. Rizvi, Muzaffar। "Airblue starts Istanbul service"Khaleej Times 
  7. "Air Blue suspends Birmingham to Pakistan flights"BBC News। ২১ নভেম্বর ২০১৩। ১৯ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  8. "Airblue Cancels Islamabad – Manchester Service from late-January 2014"। Routes Online। ২০ জানুয়ারি ২০১৪। ১৯ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  9. "Airblue Airlines"। cleartrip.com। 
  10. "airblue Info"। airblue.com।