বিজ্ঞানে স্নাতকোত্তর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(এম এস সি থেকে পুনর্নির্দেশিত)
কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানে স্নাতকোত্তর সনদ
বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধিখচিত একটি আংটি

বিজ্ঞানে স্নাতকোত্তর হল বিজ্ঞানের ক্ষেত্রে একটি স্নাতকোত্তর উপাধি যা অনেক দেশের বিশ্ববিদ্যালয় প্রদান করে থাকে। এই ধরনের উপাধিধারী ব্যক্তিকেও "বিজ্ঞানে স্নাতকোত্তর" পদবন্ধটি দিয়ে নির্দেশ করা হতে পারে। কলাবিদ্যায় স্নাতকোত্তর উপাধির বিপরীতে বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধি সাধারণত বিজ্ঞান, প্রকৌশল এবং চিকিৎসাবিজ্ঞানে উচ্চশিক্ষার জন্য দেওয়া হয় এবং সাধারণত বৈজ্ঞানিক এবং গাণিতিক বিষয়গুলির উপর বেশি মনোযোগ দেওয়া শিক্ষাক্রমগুলির জন্য হয়।[১] যাই হোক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নিয়ম রয়েছে এবং তারা সাধারণত মানবিক ও সামাজিক বিজ্ঞানের মধ্যে বিবেচিত ক্ষেত্রগুলির জন্য ডিগ্রি প্রদান করতে পারে।[২] যদিও এটি শেষ পর্যন্ত নির্দিষ্ট প্রোগ্রামের উপর নির্ভর করে, বিজ্ঞানের স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের মধ্যে সাধারণত একটি থিসিস লেখা অন্তর্ভুক্ত থাকে। এই আধুনিক যুগে বিজ্ঞান যে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং সেটা তে সহযোগী তা করছে বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধিধারী শিক্ষার্থীরা।[৩][৪][৫]

১৮৫৮ সালে মিশিগান বিশ্ববিদ্যালয়ে প্রথম বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধি চালু করা হয়  ডিগ্রির প্রথম প্রাপকদের মধ্যে একজন ছিলেন ডি ভলসন উড, যিনি ১৮৫৯ সালে মিশিগান বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানের স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।[৬]

আলজেরিয়া[সম্পাদনা]

আলজেরিয়া বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে।

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে সাধারণত স্নাতক শিক্ষার্থীদের জন্য কোর্সওয়ার্ক বা গবেষণা-ভিত্তিক বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধি প্রদানকারী শিক্ষাক্রম রয়েছে। তারা সাধারণত ১-২ বছর ফুল-টাইম চালায়, বিভিন্ন পরিমাণ গবেষণা জড়িত।

বাংলাদেশ[সম্পাদনা]

সমস্ত বাংলাদেশী প্রাইভেট এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি হিসাবে বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধি শিক্ষাক্রম রয়েছে। এর মধ্যে বেশিরভাগ প্রধান রাষ্ট্রীয় মালিকানাধীন কলেজ রয়েছে। বেশ কিছু বেসরকারি কলেজও এমএস ডিগ্রি প্রদান করে। বিজ্ঞানে স্নাতক পাস করার পর যে কোনো শিক্ষার্থী এই বিষয়ে পড়ার যোগ্য হয়ে ওঠে।

বেলজিয়াম[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, বেলজিয়াম বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। বেলজিয়ামে, সাধারণ ইউনিভার্সিটি ট্র্যাক দুটি ডিগ্রি অর্জনের সাথে জড়িত, এটি একটি দুই বছরের কান্দিদাত পূর্বশর্ত ট্র্যাক (ব্যাচেলর দ্বারা প্রতিস্থাপিত) এবং তারপরে একটি দুই বা তিন বছরের লাইসেন্স ট্র্যাক। পরবর্তীটি বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধি (M.Sc.) উচ্চশিক্ষায়তনিক উপাধি দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। এই সিস্টেমটি বৈজ্ঞানিক উপাধির জন্য একচেটিয়া ছিল না এবং আইন ও সাহিত্যের মতো অন্যান্য প্রোগ্রামের জন্যও ব্যবহৃত হয়েছিল।

কানাডা[সম্পাদনা]

কানাডায়, বিজ্ঞানে স্নাতকোত্তর উপাধিকে "মাস্টার অফ সায়েন্স" (MSc) ডিগ্রী বলে, যা সম্পূর্ণভাবে কোর্স-ভিত্তিক, সম্পূর্ণ গবেষণা-ভিত্তিক বা (আরও সাধারণত) এগুলির মিশ্রণ হতে পারে। স্নাতকোত্তর শিক্ষাক্রমগুলি সম্পূর্ণ করতে সাধারণত এক থেকে তিন বছর সময় নেয় এবং একটি বৈজ্ঞানিক থিসিস সম্পূর্ণ করতে প্রায়ই প্রয়োজন হয়। একটি স্নাতকোত্তর শিক্ষাক্রমে ভর্তি চার বছরের বিশ্ববিদ্যালয়ের স্নাতক উপাধি অর্জন করার উপর নির্ভরশীল। কিছু বিশ্ববিদ্যালয়ে ডক্টরাল প্রোগ্রামে (পিএইচডি) অগ্রগতির জন্য স্নাতকোত্তর ডিগ্রি প্রয়োজন।

কুইবেক/কেবেক[সম্পাদনা]

কুইবেক প্রদেশে, মাস্টার অফ সায়েন্স কানাডার বাকি অংশের মতো একই নীতি অনুসরণ করে। তবে স্নাতকোত্তর শিক্ষাক্রমে ভর্তির ক্ষেত্রে একটি ব্যতিক্রম রয়েছে। যেহেতু Québécois শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের আগে কলেজের দুই থেকে তিন বছর শেষ করে, তাই তাদের চারটির পরিবর্তে তিন বছরে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার সুযোগ রয়েছে। কিছু স্নাতক ডিগ্রি যেমন ব্যাচেলর অফ এডুকেশন এবং ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং এর জন্য চার বছরের অধ্যয়ন প্রয়োজন। তাদের স্নাতক ডিগ্রি অর্জনের পর, শিক্ষার্থীরা শেষ পর্যন্ত স্নাতক ডিগ্রি অর্জনের জন্য একটি স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে পারে। যখন কিছু ছাত্র তাদের মাস্টার্স প্রোগ্রাম সম্পূর্ণ করে, অন্যরা এটি ডক্টরাল গবেষণা প্রোগ্রামের সেতু হিসাবে ব্যবহার করে। মাস্টার্স প্রোগ্রামে এক বছরের অধ্যয়ন এবং গবেষণার পরে, অনেক শিক্ষার্থী প্রথম স্থানে মাস্টার্স অফ সায়েন্স ডিগ্রি না পেয়ে সরাসরি ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) প্রোগ্রামে আবেদন করার যোগ্য হয়ে ওঠে।

চিলি[সম্পাদনা]

সাধারণত চিলির বিশ্ববিদ্যালয়গুলি স্নাতকোত্তর উপাধির জন্য "Magíster" ব্যবহার করে, তবে তা ছাড়া অন্যান্য দক্ষিণ আমেরিকার মতোই।

সাইপ্রাস, প্রজাতন্ত্র[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, সাইপ্রাস প্রজাতন্ত্র বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। সাইপ্রাসের বিশ্ববিদ্যালয়গুলি ৯০ থেকে ১২০ ECTS সহ স্নাতকোত্তর ডিগ্রির জন্য এবং ১-২ এবং ৫ বছরের মধ্যে পড়াশোনার সময়কালের জন্য হয় "Magíster Scientiae or Artium" বা Master of Arts/Science ব্যবহার করেছে৷

চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া উভয়েই দুটি ভিন্ন ধরণের স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে; উভয়ই Mgr উপাধি প্রদান করে। বা Ing. নামের আগে ব্যবহার করতে হবে। বোলোগনা প্রক্রিয়ার সাথে সম্মতির জন্য সংস্কারের আগে, একটি স্নাতকোত্তর ডিগ্রি শুধুমাত্র ৫ বছরের নিরবচ্ছিন্ন অধ্যয়নের পরে প্রাপ্ত করা যেতে পারে। নতুন সিস্টেমের অধীনে, এটি মাত্র ২ বছর সময় নেয় তবে একটি পূর্বে সম্পন্ন ৩ বছরের ব্যাচেলর প্রোগ্রাম (একটি বিসি শিরোনাম) প্রয়োজন। ডিগ্রী পাওয়ার জন্য একটি থিসিস লেখা (মাস্টার্স এবং ব্যাচেলর উভয় প্রোগ্রামেই) এবং চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন। এটি বেশিরভাগ ক্ষেত্রেই হয় যে চূড়ান্ত পরীক্ষাগুলি পুরো অধ্যয়ন প্রোগ্রামের প্রধান অধ্যয়নের ক্ষেত্রগুলিকে কভার করে, যেমন একজন শিক্ষার্থীকে ২ রেসপির সময় যে বিষয়গুলিতে অংশ নিয়েছিল সে বিষয়ে তাদের জ্ঞান প্রমাণ করতে হবে। তাদের পড়াশোনার ৩ বছর। পরীক্ষায় একটি একাডেমিক বোর্ডের সামনে একটি থিসিসের প্রতিরক্ষাও অন্তর্ভুক্ত থাকে। ইং. (ইঞ্জিনিয়ার) ডিগ্রি সাধারণত প্রাকৃতিক বিজ্ঞান বা গণিত-ভারী অধ্যয়ন প্রোগ্রামে অর্জিত স্নাতকোত্তর ডিগ্রির জন্য প্রদান করা হয়, যেখানে একটি Mgr. (ম্যাজিস্টার) সাধারণত সামাজিক বিজ্ঞান, মানবিক এবং কলা বিষয়ে স্নাতকোত্তর অধ্যয়নের জন্য পুরস্কৃত করা হয়।

মিশর[সম্পাদনা]

স্নাতকোত্তর প্রার্থী বা গবেষকদের জন্য মাস্টার অফ সায়েন্স (M.Sc.) হল একটি একাডেমিক ডিগ্রী, এটি সাধারণত ব্যাচেলর অফ সায়েন্স (B.Sc.) ডিগ্রী পাস করার পরে ৪ থেকে ৭ বছর সময় নেয়। মিশরীয় বিশ্ববিদ্যালয়গুলিতে অনেক বিজ্ঞানে মাস্টার প্রোগ্রাম প্রদান করা হয়। ডিগ্রির সমাপ্তির জন্য একটি প্রাক-মাস্টার অধ্যয়ন শেষ করতে হবে এবং তারপরে একটি বৈজ্ঞানিক থিসিস বা গবেষণা করতে হবে। সকল M.Sc. ডিগ্রিধারীরা পিএইচডি ডিগ্রি পেতে একাডেমিক ট্র্যাকে এক ধাপ এগিয়ে যাওয়ার অনুমতি দেয়।

ফিনল্যান্ড[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, ফিনল্যান্ড বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। মাস্টার অফ সায়েন্স (M.Sc.) একাডেমিক ডিগ্রি সাধারণত ব্যাচেলর অফ সায়েন্স (B.Sc.) অধ্যয়নগুলি অনুসরণ করে যা সাধারণত পাঁচ বছর স্থায়ী হয়। স্নাতক এবং স্নাতকোত্তর উভয় অধ্যয়ন সম্পূর্ণ করার জন্য শিক্ষার্থীকে অবশ্যই মোট 300টি ECTS ক্রেডিট জমা করতে হবে, এইভাবে বেশিরভাগ মাস্টার্স প্রোগ্রাম ১২০ ক্রেডিট সহ দুই বছরের প্রোগ্রাম। একটি বৈজ্ঞানিক থিসিস সমাপ্তি প্রয়োজন।

জার্মানি[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, জার্মানি বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে৷ মাস্টার অফ সায়েন্স (M.Sc.) একাডেমিক ডিগ্রি একসময়ের সাধারণ ডিপ্লোম বা ম্যাজিস্টার প্রোগ্রামগুলিকে প্রতিস্থাপন করে যা সাধারণত চার থেকে পাঁচ বছর স্থায়ী হয়। এটি গণিতের উচ্চ শতাংশ সহ বিজ্ঞান-সম্পর্কিত গবেষণায় পুরস্কৃত হয়। সমাপ্তির জন্য শিক্ষার্থীকে অবশ্যই ৩০০ ECTS ক্রেডিট জমা করতে হবে, এইভাবে বেশিরভাগ মাস্টার্স প্রোগ্রাম ১২০ ক্রেডিট সহ ২ বছরের প্রোগ্রাম। একটি বৈজ্ঞানিক থিসিস সমাপ্তি প্রয়োজন।

দক্ষিণ আমেরিকা[সম্পাদনা]

আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, মেক্সিকো, পানামা, পেরু, উরুগুয়ে এবং ভেনেজুয়েলায়, মাস্টার অফ সায়েন্স বা ম্যাজিস্টার হল স্নাতকোত্তর ডিগ্রি যা দুই থেকে চার বছর স্থায়ী হয়। একটি স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির জন্য (স্প্যানিশ: Licenciatura; পর্তুগিজ: Mestrado) একটি চার থেকে পাঁচ বছরের দীর্ঘ স্নাতক ডিগ্রি, স্নাতক ডিগ্রি, ইঞ্জিনিয়ার ডিগ্রি বা একই দৈর্ঘ্যের লাইসেন্সের সম্পূর্ণ সমাপ্তি প্রয়োজন। একটি গবেষণা থিসিস প্রতিরক্ষা প্রয়োজন. সমস্ত মাস্টার্স ডিগ্রী ডক্টরেট প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জন করে। দেশের উপর নির্ভর করে, একটি ECTS ক্রেডিট পয়েন্ট গড়ে ২২ থেকে ৩০ প্রকৃত অধ্যয়নের ঘন্টার মধ্যে সমান হতে পারে। এই বেশিরভাগ ক্ষেত্রে, বিশ্ববিদ্যালয়ের ক্লাসে প্রয়োজনীয় উপস্থিতি ঘন্টার সংখ্যা হবে তার অন্তত অর্ধেক (একটি ইসিটিএস মানে হবে ১১ থেকে ১৫ ঘন্টার অন-সাইট ক্লাসের বাধ্যতামূলক)।

দক্ষিণ-পূর্ব ইউরোপ[সম্পাদনা]

ইউরোপীয় দক্ষিণ-পূর্বের স্লাভিক দেশগুলিতে (বিশেষত প্রাক্তন যুগোস্লাভিয়ান প্রজাতন্ত্রগুলি), শিক্ষা ব্যবস্থা মূলত জার্মান বিশ্ববিদ্যালয় ব্যবস্থার উপর ভিত্তি করে ছিল (অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্যের উপস্থিতি এবং প্রভাবের কারণে)। বোলোগনা প্রক্রিয়া বাস্তবায়নের আগে, একাডেমিক বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নে একটি ৪-৫ বছরব্যাপী স্নাতক ডিপ্লোম প্রোগ্রাম অন্তর্ভুক্ত ছিল, যা ২-৪ বছরের দীর্ঘ ম্যাজিস্টার প্রোগ্রাম এবং পরে ২-৫ বছরের দীর্ঘ বিজ্ঞানের ডাক্তারের সাথে অনুসরণ করা যেতে পারে। কার্যক্রম. বোলোগনা প্রক্রিয়া বাস্তবায়নের পরে, আবার জার্মান বাস্তবায়নের উপর ভিত্তি করে, ডিপ্লোম শিরোনাম এবং প্রোগ্রামগুলি সম্পূর্ণরূপে পেশাদার ব্যাচেলর এবং মাস্টার্স প্রোগ্রাম দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। অধ্যয়নগুলি এমনভাবে গঠন করা হয়েছে যে একটি মাস্টার প্রোগ্রাম ছাত্রের মোট ১২০টি ECTS ক্রেডিট জমা করার জন্য যথেষ্ট দীর্ঘ সময় ধরে, তাই এর সময়কাল ব্যাচেলর অধ্যয়নের সময় অর্জিত ক্রেডিটগুলির উপর নির্ভর করবে। প্রি-বোলোগনা ম্যাজিস্টার প্রোগ্রামগুলি পরিত্যাগ করা হয়েছিল – এমএসসি অর্জনের পরে। ডিগ্রী এবং অন্যান্য একাডেমিক প্রয়োজনীয়তা সন্তুষ্ট করে একজন ছাত্র সরাসরি বিজ্ঞানের ডিগ্রি অর্জন করতে বা M.Sc এড়িয়ে যেতে পারে। যদি ডিপ্লোম প্রোগ্রামটি ৩ বছরের বেশি স্থায়ী হয় কারণ এটি কিছু সময়ের জন্য করা সম্ভব ছিল।

গায়ানা[সম্পাদনা]

গায়ানায়, গায়ানা বিশ্ববিদ্যালয়, টেক্সিলা আমেরিকান ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল অফ মেডিসিন সহ সমস্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি হিসাবে বিজ্ঞানের মাস্টার্স কোর্স রয়েছে। যে সকল ছাত্রছাত্রীরা স্নাতক স্নাতক বিজ্ঞান ডিগ্রি সম্পন্ন করেছে তারা এই শৃঙ্খলায় অধ্যয়নের যোগ্য।

ভারত[সম্পাদনা]

ভারতে, বিশ্ববিদ্যালয়গুলি সাধারণত বিজ্ঞান শাখায় এমএস প্রোগ্রাম অফার করে। সাধারণত, স্নাতকোত্তর বৈজ্ঞানিক কোর্সগুলি এমএস ডিগ্রির দিকে নিয়ে যায় যখন স্নাতকোত্তর প্রকৌশল কোর্সগুলি এমই বা এমটেক ডিগ্রি নিয়ে যায়। উদাহরণস্বরূপ, স্বয়ংচালিত প্রকৌশলে স্নাতকোত্তর সাধারণত একটি ME বা MTech হবে, যখন পদার্থবিদ্যায় স্নাতকোত্তর হবে একটি MS। কয়েকটি শীর্ষ বিশ্ববিদ্যালয় স্নাতক প্রোগ্রামও অফার করে যা একটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে যা ইন্টিগ্রেটেড মাস্টার্স নামে পরিচিত। ভারতে ইঞ্জিনিয়ারিং-এ মাস্টার অফ সায়েন্স (MS.Engg.) ডিগ্রিও দেওয়া হয়। এটি সাধারণত একটি প্রকৌশল গবেষণা ডিগ্রী হিসাবে গঠন করা হয়, পিএইচডি থেকে কম এবং এম.ফিলের সমান্তরাল বলে বিবেচিত হয়। মানবিক এবং বিজ্ঞানে ডিগ্রি। আইআইটি-এর মতো কিছু প্রতিষ্ঠান স্নাতকোত্তর ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য এমএস ডিগ্রি প্রদান করে। এই ডিগ্রিটিকে একটি গবেষণা-ভিত্তিক ডিগ্রি হিসাবে বিবেচনা করা হয় যেখানে MTech বা ME ডিগ্রি সাধারণত ভারতে গবেষণা ডিগ্রি নয়। MS ডিগ্রী বিভিন্ন IISER দ্বারাও পুরস্কৃত করা হয় যা ভারতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি।

ইরান[সম্পাদনা]

ইরানে, কানাডার মতো, মাস্টার অফ সায়েন্স (এমএসসি) বা ইরানি ফর্মে কার্শেনাসি-আরশাদ ডিগ্রি সম্পূর্ণভাবে কোর্স-ভিত্তিক, সম্পূর্ণ গবেষণা-ভিত্তিক বা সাধারণত একটি মিশ্রণ হতে পারে। মাস্টার্স প্রোগ্রামগুলি সম্পূর্ণ হতে সাধারণত দুই থেকে তিন বছর সময় নেয় এবং একটি বৈজ্ঞানিক থিসিস সম্পূর্ণ করতে প্রায়ই প্রয়োজন হয়।

আয়ারল্যান্ড[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, আয়ারল্যান্ড বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। আয়ারল্যান্ডে, মাস্টার অফ সায়েন্স (এমএসসি) একটি গবেষণা উপাদান বা সম্পূর্ণ গবেষণা ভিত্তিক কোর্স-ভিত্তিক হতে পারে। প্রোগ্রামটি সাধারণত এক বছরের প্রোগ্রাম এবং কোর্স ভিত্তিক এবং গবেষণা ভিত্তিক ডিগ্রী উভয়ের জন্য একটি থিসিস প্রয়োজন।

ইজরায়েল[সম্পাদনা]

ইস্রায়েলে, মাস্টার অফ সায়েন্স (MSc) সম্পূর্ণভাবে কোর্স ভিত্তিক হতে পারে বা গবেষণা অন্তর্ভুক্ত হতে পারে। প্রোগ্রামটি সাধারণত একটি দুই বছরের প্রোগ্রাম এবং শুধুমাত্র গবেষণা ভিত্তিক ডিগ্রির জন্য একটি থিসিস প্রয়োজন।

ইতালি[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মত, ইতালি বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। ডিগ্রী মাস্টার অফ সায়েন্স ইতালীয় আকারে প্রদান করা হয়, লরিয়া ম্যাজিস্ট্রাল (পূর্বে লরিয়া স্পেশালিস্টিকা; লরিয়া প্রবর্তনের আগে সংশ্লিষ্ট ডিগ্রিটি ছিল লরিয়া কুইঙ্কেনালে বা ভেচিও অর্ডিনামেন্টো)।

নেপাল[সম্পাদনা]

নেপালে, বিশ্ববিদ্যালয়গুলি সাধারণত বিজ্ঞান এবং প্রকৌশল ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে। ত্রিভুবন বিশ্ববিদ্যালয় সমস্ত বিজ্ঞান এবং প্রকৌশল কোর্সের জন্য এমএসসি ডিগ্রি প্রদান করে। পোখরা ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং এর জন্য ME এবং বিজ্ঞানের জন্য এমএসসি অফার করে। কাঠমান্ডু বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রকৌশলের জন্য এমএস বাই রিসার্চ এবং এমই ডিগ্রি প্রদান করে।

নেদারল্যান্ডস[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মত, নেদারল্যান্ডস বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। অতীতে ফলিত বিশ্ববিদ্যালয়ের (HBO) স্নাতকদের MSc এর মতো শিরোনাম ব্যবহার করা থেকে বাদ দেওয়া হয়েছিল, কারণ HBO প্রতিষ্ঠানগুলি আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় নয় বরং উচ্চ শিক্ষার পলিটেকনিক প্রতিষ্ঠান। যাইহোক, 2014 সাল থেকে যেকোনো বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের একাডেমিক টাইটেল দেওয়া হয়। যাইহোক, নেদারল্যান্ডসে ব্যবহৃত পুরানো একাডেমিক শিরোনামগুলি হল: বুদ্ধিজীবী (আইআর হিসাবে সংক্ষিপ্ত) (গ্রাজুয়েটদের জন্য যারা একটি প্রযুক্তিগত বা কৃষি প্রোগ্রাম অনুসরণ করে) মিস্টার (মিস্টার হিসাবে সংক্ষেপিত) (স্নাতকদের জন্য যারা এলএলএম আইন প্রোগ্রাম অনুসরণ করেছেন) Doctorandus (সংক্ষেপে DRS.) (অন্য সব ক্ষেত্রে)। এই শিরোনামের ধারকগণ MSc, LL.M বা MA এর পুরানো শিরোনাম ব্যবহার করতে পারেন তবে একই অধ্যয়নের ক্ষেত্রে উভয়ই নয়।

নিউজিল্যান্ড[সম্পাদনা]

নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলিতে সাধারণত স্নাতক ছাত্রদের জন্য কোর্সওয়ার্ক বা গবেষণা-ভিত্তিক মাস্টার অফ সায়েন্স কোর্স রয়েছে। তারা সাধারণত ২ বছরের জন্য পূর্ণ-সময় চালায়, বিভিন্ন পরিমাণ গবেষণা জড়িত।

নরওয়ে[সম্পাদনা]

নরওয়ে বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। ইঞ্জিনিয়ারিং এর জন্য, মাস্টার অফ সায়েন্স একাডেমিক ডিগ্রী সম্প্রতি চালু করা হয়েছে এবং আগের পুরস্কার ফর্ম "Sivilingeniør" (ইঞ্জিনিয়ার, ওরফে ইঞ্জিনিয়ারিং মাস্টার) এবং "Hovedfag" (একাডেমিক মাস্টার) প্রতিস্থাপন করেছে। উভয়ই ৫ বছর বিশ্ববিদ্যালয়-স্তরের অধ্যয়নের পরে পুরস্কৃত হয়েছিল এবং একটি বৈজ্ঞানিক থিসিস সম্পূর্ণ করার প্রয়োজন ছিল। "Siv.ing", হল একটি সুরক্ষিত শিরোনাম যা একচেটিয়াভাবে প্রকৌশলী ছাত্রদের দেওয়া হয় যারা নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (নরওয়েজিয়ান: Norges teknisk-naturvitenskapelige universitet, NTNU) বা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পাঁচ বছরের শিক্ষা সম্পন্ন করেছেন। ঐতিহাসিকভাবে কোন স্নাতক ডিগ্রী জড়িত ছিল না এবং আজকের প্রোগ্রাম একটি পাঁচ বছরের স্নাতকোত্তর ডিগ্রী শিক্ষা. "Siv.ing" শিরোনামটি পর্যায়ক্রমে আউট হওয়ার প্রক্রিয়াধীন, "M.Sc" দ্বারা প্রতিস্থাপিত (আপাতত, পরিপূরক)। শিরোনাম. সাধারণভাবে, "Siv.ing" একটি শিরোনাম যা ঐতিহ্যের স্বার্থে শক্তভাবে ধরে রাখা হয়েছে। একাডেমিয়ায়, নতুন প্রোগ্রামটি পৃথক তিন বছরের স্নাতক এবং দুই বছরের মাস্টার প্রোগ্রাম অফার করে। এটি প্রাকৃতিক বিজ্ঞান, গণিত এবং কম্পিউটার বিজ্ঞান ক্ষেত্রে পুরস্কৃত হয়। একটি বৈজ্ঞানিক থিসিস সমাপ্তি প্রয়োজন. সমস্ত স্নাতকোত্তর ডিগ্রী শিক্ষার স্তরকে প্রত্যয়িত করার জন্য এবং ডক্টরেট প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জনের জন্য ডিজাইন করা হয়েছে। যারা উচ্চতর ব্যবসায়িক ডিগ্রি নিচ্ছেন তাদের ইংরেজি শিরোনাম হল মাস্টার অফ সায়েন্স ইন বিজনেস, নরওয়েজিয়ান ভাষায় "Siviløkonom"। এছাড়াও, উদাহরণ স্বরূপ, 'মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন' (এমবিএ), ব্যবসায় একটি কার্যত ভিত্তিক স্নাতকোত্তর ডিগ্রী, কিন্তু কম গণিত এবং অর্থনীতি সহ, এর কম নির্দিষ্ট প্রবেশের প্রয়োজনীয়তার কারণে এবং গবেষণায় কম ফোকাস করার কারণে।

পাকিস্তান[সম্পাদনা]

পাকিস্তান ১৯৪৭ সালে স্বাধীনতার পর যুক্তরাজ্য থেকে উচ্চশিক্ষা সংক্রান্ত তার কনভেনশনগুলি উত্তরাধিকারসূত্রে পেয়েছিল। মাস্টার অফ সায়েন্স ডিগ্রিকে সাধারণত M.Sc হিসাবে সংক্ষেপে বলা হয়। (যুক্তরাজ্যের মতো) এবং যা ১৬ বছরের শিক্ষার পরে (মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অনেক দেশে স্নাতক ডিগ্রির সমতুল্য) প্রদান করা হয়। সম্প্রতি, পাকিস্তানের উচ্চশিক্ষা কমিশন (পাকিস্তানের উচ্চশিক্ষার নিয়ন্ত্রক সংস্থা) কিছু সংস্কারের অনুসরণে প্রথাগত ২ বছরের ব্যাচেলর অফ সায়েন্স (B.Sc.) ডিগ্রি ৪-বছরের দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। ব্যাচেলর অফ সায়েন্স ডিগ্রী, যা সংক্ষেপে B.S. বাকি বিশ্বের সাথে পাকিস্তানি ডিগ্রি সক্ষম করতে। ১৬ বছরের শিক্ষার পরে যে ডিগ্রি প্রদান করা হয় তা এমএস-এর জন্য আবেদন করার যোগ্য। ডিগ্রী, যা মাস্টার অফ ফিলোসফি (M.Phil.) ডিগ্রীর সমতুল্য বিবেচনা করা হয়।

পোল্যান্ড[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, পোল্যান্ড বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। মাস্টার অফ সায়েন্সের পোলিশ সমতুল্য হল "ম্যাজিস্টার" (সংক্ষেপে "mgr", প্রাক-নামিকভাবে অনেকটা "Dr" এর মতো লেখা)। ২০০১ থেকে শুরু করে, এমএসসি প্রোগ্রামগুলি সাধারণত ৫ বছর স্থায়ী হয় নীচের মত প্রতিস্থাপন করা শুরু করে: ৩ বছরের সহযোগী প্রোগ্রাম, (লাইসেন্সিয়েট ডিগ্রী পোলিশ ভাষায় "লাইসেনজ্যাট" নামে পরিচিত। কোন সংক্ষিপ্ত প্রাক-নামিক বা শিরোনাম নেই।) ৩.৫ বছরের প্রকৌশলী প্রোগ্রাম ("inżynier" নামে পরিচিত, প্রাক-নামিক সংক্ষেপণ "inż" ব্যবহার করে) ২ বছরের মাস্টার প্রোগ্রাম "licencjat" এবং "inż" উভয়ের জন্য উন্মুক্ত। স্নাতক ১.৫ বছরের মাস্টার প্রোগ্রাম শুধুমাত্র "inż" এর জন্য উন্মুক্ত। স্নাতক ডিগ্রিটি প্রধানত প্রাকৃতিক বিজ্ঞান, গণিত, কম্পিউটার বিজ্ঞান, অর্থনীতি, সেইসাথে কলা এবং অন্যান্য শাখায় প্রদান করা হয়। স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার আগে যারা ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম থেকে স্নাতক হন তারা "mgr inż" ব্যবহার করতে পারবেন। প্রাক-নামিক ("মাস্টার ইঞ্জিনিয়ার")। এটি অধ্যয়নের প্রকৌশল এবং কৃষি ক্ষেত্রে সবচেয়ে সাধারণ। একটি গবেষণা থিসিস প্রতিরক্ষা প্রয়োজন. পোল্যান্ডের সমস্ত স্নাতকোত্তর ডিগ্রি ডক্টরেট প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জন করে।

রাশিয়া[সম্পাদনা]

২৪ জানুয়ারী ১৮০৩ সালে আলেকজান্ডার I দ্বারা "মাস্টার" উপাধিটি চালু করা হয়েছিল। "কলেজ কাঠামো সম্পর্কে" ডিক্রি অনুসারে প্রার্থী এবং ডাক্তারের মধ্যে মাস্টারের একটি মধ্যবর্তী অবস্থান ছিল। ১৯১৭ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত স্নাতকোত্তর ডিগ্রি বাতিল করা হয়েছিল। রাশিয়া ২০১১ সাল থেকে ইউরোপে উচ্চ শিক্ষার জন্য বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে।

স্পেন[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মত, স্পেন বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। মাস্টার অফ সায়েন্স (MSc) ডিগ্রী হল একটি প্রোগ্রাম যা আনুষ্ঠানিকভাবে স্পেনের শিক্ষা মন্ত্রণালয় দ্বারা স্বীকৃত। এটি সাধারণত ১ বা ১ বছরের পূর্ণ-সময়ের অধ্যয়নের সাথে জড়িত। এটি প্রাক-অভিজ্ঞ প্রার্থীদের লক্ষ্য করে যারা সম্প্রতি তাদের স্নাতক অধ্যয়ন শেষ করেছেন। অধ্যয়নের প্রতিটি ক্ষেত্রে একটি এমএসসি ডিগ্রি প্রদান করা যেতে পারে। পিএইচডিতে অগ্রগতির জন্য একটি এমএসসি ডিগ্রি প্রয়োজন। MSci, MPhil এবং DEA স্পেনে সমতুল্য।

সুইডেন[সম্পাদনা]

সমস্ত ইইউ সদস্য রাষ্ট্রের মতো, সুইডেন বোলোগনা প্রক্রিয়া অনুসরণ করে। বিজ্ঞানের মাস্টার্স একাডেমিক ডিগ্রি, জার্মানির মতো, সম্প্রতি সুইডেনে চালু হয়েছে৷ ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে স্নাতকোত্তর বিজ্ঞান অধ্যয়নরত ছাত্রদের ইংরেজি মাস্টার অফ সায়েন্স ডিগ্রী, তবে সুইডিশ সমতুল্য "টেকনোলজিস্ক মাস্টার এক্সামেন" উভয়ই পুরস্কৃত করা হয়। যদিও "Civingenjör" হল কমপক্ষে পাঁচ বছরের দীর্ঘ শিক্ষা।

সিরিয়া[সম্পাদনা]

বিজ্ঞানের মাস্টার এমন একটি ডিগ্রি যা শুধুমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়েই অধ্যয়ন করা যায়। প্রোগ্রামটি সাধারণত ২বছর, তবে এটি ৩ বা ৪ বছর বাড়ানো যেতে পারে। একটি নির্দিষ্ট মাস্টার অফ সায়েন্স ডিগ্রি প্রোগ্রামে যোগদানের জন্য ছাত্রকে একটি নির্দিষ্ট স্নাতক ডিগ্রি পাস করতে হবে। বিদেশী বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত কিছু ধরণের প্রোগ্রাম ছাড়া বিজ্ঞানের মাস্টার্স বেশিরভাগই একটি গবেষণা ডিগ্রি। শিক্ষার্থী সাধারণত প্রোগ্রামের প্রথম বছরে কোর্সে অংশ নেয় এবং তারপরে একটি গবেষণা থিসিস প্রস্তুত করা উচিত। দুটি গবেষণা পত্র প্রকাশের সুপারিশ করা হয় এবং চূড়ান্ত মূল্যায়ন গ্রেড বৃদ্ধি করবে।

যুক্তরাজ্য[সম্পাদনা]

দ্য মাস্টার অফ সায়েন্স (এমএসসি) সাধারণত একটি পড়ানো হয় স্নাতকোত্তর ডিগ্রি, যেখানে বক্তৃতা, পরীক্ষা এবং একটি প্রকল্প গবেষণামূলক (সাধারণত প্রোগ্রামের এক তৃতীয়াংশ অংশ নেওয়া) জড়িত থাকে। মাস্টার্স প্রোগ্রামে সাধারণত ন্যূনতম ১ বছরের ফুল-টাইম অধ্যয়ন (১৮০ ইউকে ক্রেডিট, যার মধ্যে ১৫০ টি অবশ্যই মাস্টার্স লেভেলে হতে হবে) এবং কখনও কখনও ২ বছর পর্যন্ত ফুল-টাইম অধ্যয়ন (বা সমতুল্য সময়ের খণ্ডকালীন)। পড়ানো স্নাতকোত্তর ডিগ্রী সাধারণত পাস, মেধা এবং পার্থক্য মধ্যে শ্রেণীবদ্ধ করা হয় (যদিও কিছু বিশ্ববিদ্যালয় মেধা দেয় না)। কিছু বিশ্ববিদ্যালয় গবেষণা প্রোগ্রাম দ্বারা এমএসসি অফার করে, যেখানে একটি দীর্ঘ প্রকল্প বা প্রকল্পের সেট ফুল-টাইম হাতে নেওয়া হয়; গবেষণার মাধ্যমে স্নাতকোত্তর ডিগ্রী সাধারণত পাস/ফেল হয়, যদিও কিছু বিশ্ববিদ্যালয় একটি পার্থক্য দিতে পারে। সাম্প্রতিকতম মাস্টার ইন সায়েন্স (MSci বা M.Sci.) ডিগ্রি (Master of Natural Sciences University of Cambridge হল একটি স্নাতক (UG) স্তরের সমন্বিত স্নাতকোত্তর ডিগ্রি যা ১৯৯০ সাল থেকে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানগুলি দ্বারা প্রদত্ত। এটি একটি বিএসসি কোর্সের অনুরূপ প্রথম তিন বছরের (স্কটল্যান্ডে চারটি) বছর এবং মাস্টার্স স্তরে একটি চূড়ান্ত বছর (১২০ ইউকে ক্রেডিট) সহ একটি গবেষণামূলক প্রবন্ধ সহ প্রথম ডিগ্রি হিসাবে দেওয়া হয়। চূড়ান্ত MSci যোগ্যতা এইভাবে একটি ঐতিহ্যগত MSc হিসাবে একই স্তরে হয়।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মাস্টার অফ সায়েন্স (Magister Scientiæ) ডিগ্রী সাধারণত একটি পূর্ণ-সময়ের দুই বছরের ডিগ্রি প্রায়ই সংক্ষেপে "MS" বা "M.S." এটি বেশিরভাগ বিষয়ে প্রাথমিক প্রকার এবং এটি সম্পূর্ণভাবে কোর্স-ভিত্তিক, সম্পূর্ণ গবেষণা-ভিত্তিক বা (আরও সাধারণত) দুটির সংমিশ্রণ হতে পারে। সংমিশ্রণে প্রায়শই একটি থিসিস লেখা এবং রক্ষা করা বা একটি গবেষণা প্রকল্প সম্পূর্ণ করা জড়িত যা শেখা উপাদানের চূড়ান্ত প্রতিনিধিত্ব করে। একটি স্নাতক প্রোগ্রামে ভর্তি সাধারণত একটি স্নাতক ডিগ্রী ধারণ এবং একটি ডক্টরাল প্রোগ্রামে অগ্রগতি একটি স্নাতকোত্তর ডিগ্রী প্রয়োজন হতে পারে উপর নির্ভর করে. কিছু ক্ষেত্র বা স্নাতক প্রোগ্রামে, স্নাতক ডিগ্রির পরপরই ডক্টরেটের উপর কাজ শুরু হতে পারে। কিছু প্রোগ্রাম প্রায় পাঁচ বছর পর যৌথ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে। কিছু বিশ্ববিদ্যালয় ল্যাটিন ডিগ্রির নাম ব্যবহার করে এবং ল্যাটিন ভাষায় শব্দ বিন্যাসের নমনীয়তার কারণে, কিছু প্রতিষ্ঠানে Artium Magister (A.M.) বা S.M. বা Sc.M.) ব্যবহার করা যেতে পারে।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Master of Science - definition of Master of Science in English | Oxford Dictionaries"web.archive.org। ২০১৭-০২-২৪। ২০১৭-০২-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-১৬ 
  2. Sariwating, Kaja (২০২০-০৩-০১)। "Welke titel mag ik na mijn studie gebruiken?"OCO (ওলন্দাজ ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-১৬ 
  3. Michigan, University of (২০০০)। The University of Michigan, an encyclopedic survey ... Wilfred B. Shaw, editor. 
  4. "Carreras de Posgrado"web.archive.org। ২০১৪-০২-২১। Archived from the original on ২০১৪-০২-২১। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-১৬ 
  5. "Masters Degree Grades & Classifications - UK | Postgrad"www.postgrad.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-১৬ 
  6. Matz, F. P. (১৮৯৫)। "Biography: De Volson Wood"The American Mathematical Monthly2 (9/10): 253–256। আইএসএসএন 0002-9890ডিওআই:10.2307/2969269 
  7. "The Quality Assurance Agency for Higher Education (QAA)"web.archive.org। ২০১৬-১০-১৩। ২০১৬-১০-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-১৬