এমা গোল্ডম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমা গোল্ডম্যান
গোল্ডম্যান, সাল ১৯১১
জন্ম(১৮৬৯-০৬-২৭)২৭ জুন ১৮৬৯
মৃত্যু১৪ মে ১৯৪০(1940-05-14) (বয়স ৭০)
ধারা
ভাবশিষ্য

এমা গোল্ডম্যান (ইংরেজি:Emma Goldman; জুন ২৭, ১৮৬৯ - মে ১৪, ১৯৪০ ) একজন নৈরাজ্যবাদী রাশিয়ান লেখক যিনি লেখা, বক্তৃতা এবং রাজনৈতিক সক্রিয়তার মাধ্যমে পরিচিত ছিলেন। বিংশ শতকের প্রথম ভাগে উত্তর আমেরিকা এবং ইউরোপে নৈরাজ্যবাদী রাজনৈতিক দর্শনের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

রাশিয়ান সাম্রাজ্যের কভ্ন (বর্তমানে কাউনাস, লিত্ভা) এক ইহুদী পরিবারে জন্মগ্রহণ করেন। ১৮৮৫ সালে গোল্ডম্যান মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক হন এবং নিউ ইয়র্ক শহর বসবাস করতেন, সেখান থেকেই তিনি ১৮৮৯ সালে হ্যেইমার্কেট এফেয়ার দ্বারা নৈরাজ্যবাদীতে আকৃষ্ট হয়ে বার্জেনিং নৈরাজ্যবাদী আন্দোলনে যোগ দেন। নৈরাজ্যবাদী দর্শন, নারী অধিকার, এবং সামাজিক বিষয়ে একজন বিখ্যাত লেকচারার হিসেবে হাজার হাজার মানুষের কাছে আকৃষ্ট হয়ে ওঠেন। প্রোগেন্ডা অফ দ্যা ডিড প্রচারের কারণে গোল্ডম্যান এবং নৈরাজ্যবাদী লেখক আলেকজান্ডার বার্কম্যান (তার প্রেমিকা ও কাছের বন্ধু) একসাথে তার স্বামী ধনিক ও শিল্পপতি হেনরি ক্লে ফ্রিক হত্যার পরিকল্পনা করেন। গুপ্তহত্যা থেকে ফ্রিক বেঁচে যান। বার্কম্যান ২২ বছর কারাদন্ডে দণ্ডিত হন। "দাঙ্গা উস্কে" এবং অবৈধভাবে জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কে তথ্য বিতরণের জন্য সে বছরে কয়েকবার গোল্ডম্যানকে কারারুদ্ধ করা হয়। ১৯০৬ সালে গোল্ডম্যান “মাদার আর্থ” নামক নৈরাজ্যবাদী জার্নাল প্রতিষ্ঠা করেছিলেন।

১৯১৭ সালে গোল্ডম্যান এবং বার্কম্যান "না রেজিস্টার ব্যক্তি প্রবৃত্ত" চক্রান্ত জন্য দুই বছরের কারা দন্ডে দণ্ডিত করা হন। কারাগার থেকে তাঁদের মুক্তির পর আরো শতশত মানুষের সাথে রাশিয়াতে নির্বাসিত করা হয়।”বলশেভিক বিপ্লবে” প্রাথমিকভাবে সহায়ক ছিলেন, ক্রোনস্ট্রাট বিদ্রোহের প্রাক্কালে গোল্ডম্যানের বিপরীত মতাদরর্শ এবং স্বাধীন কণ্ঠ দমনের কারণের সোভিয়েত ইউনিয়ন নিন্দা জানান।“মাই ডিসইলউসেন্পমেন্ট ইন রাশিয়া” সম্পর্কে ১৯২৩ সালে একটি বই প্রকাশ করেন।ইংল্যান্ড, কানাডা এবং ফ্রান্স বসবাস কালে ‘লিভিং মাই লাভ” নামক একটি আত্মজীবনীমূলক বই রচনা করেন।স্প্যানিশ সিভিল ওয়ার পরবর্তীতে তিনি নৈরাজ্যবাদী বিপ্লব সমর্থনে স্পেন ভ্রমণে যান।তিনি ১৪ মে ১৯৪০ সালে ৭০ বছর বয়সে টরেন্টতে মারা যান।

জীবনী[সম্পাদনা]

পরিবার[সম্পাদনা]

এমা গোল্ডম্যান রাশিয়ান সাম্রাজ্যের কভ্ন (বর্তমানে কাউনাস, লিত্ভা) এর অর্থাডক্স ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরিবার লিথুয়ানিয়ান শহর মধ্যে বসবাস করতেন।[২] গোল্ডম্যান এর মা ত্যুব বিয়ানাউচ প্রথম স্বামী যক্ষ্মা-এ মারা যান। স্বামীর মৃত্যুর পর তিনি ভেঙ্গে পড়েন। পরে তিনি দ্বিতীয় বিয়ে করেন যার দুই মেয়ে হেলেন (১৮৬০) এবং লিনা (১৮৬২) ছিল। গোল্ডম্যান পরে লিখেছিলেন: "তিনি যখন পনের বছর বয়সে বিয়ে হয়েছিল, যে রকমেরই প্রেম হোক না কেন তা যৌবনেই মারা গেছে।

Notes[সম্পাদনা]

  1. Diggs, Nancy Brown (১৯৯৮)। Steel Butterflies: Japanese Women and the American Experience। Albany: State Univ. of New York Press। পৃষ্ঠা 99আইএসবিএন 0791436233Like other radicals of the time, Noe Itō was most influenced by none other than Emma Goldman. 
  2. গোল্ডম্যান, বাস '. ', পি. 24.

Sources[সম্পাদনা]

Further reading[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Emma Goldman টেমপ্লেট:American socialism navbox টেমপ্লেট:Anarcho-communism

টেমপ্লেট:Libertarian socialism navbox