এভের্তোন সোয়ারেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এভের্তোন সোয়ারেস
EvertonBenfica1.jpg
২০২০ সালে বেনফিকার হয়ে এভের্তোন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এভের্তোন সুসা সোয়ারেস
জন্ম (1996-03-22) ২২ মার্চ ১৯৯৬ (বয়স ২৬)
জন্ম স্থান মারাকানাউ, ব্রাজিল
উচ্চতা ১.৭৪ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ফ্লামেঙ্গো
জার্সি নম্বর ১১
যুব পর্যায়
২০০৯–২০১২ ফোর্তালেজা
২০১২গ্রেমিও (ধার)
২০১৩ গ্রেমিও
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০২০ গ্রেমিও ২০৮ (৫১)
২০২০–২০২২ বেনফিকা ৫৯ (১০)
২০২২– ফ্লামেঙ্গো (০)
জাতীয় দল
২০১৮– ব্রাজিল ২৫ (৩)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:০৫, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:০৫, ৯ অক্টোবর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এভের্তোন সুসা সোয়ারেস (পর্তুগিজ: Everton Soares, ব্রাজিলীয় পর্তুগিজ: [ˈɛvɛɾtõ]; জন্ম: ২২ মার্চ ১৯৯৬; এভের্তোন সোয়ারেস নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ব্রাজিলীয় ক্লাব ফ্লামেঙ্গো এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

এভের্তোন ২০১৮ সালে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ব্রাজিলের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৫ ম্যাচে ৩টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এভের্তোন সুসা সোয়ারেস ১৯৯৬ সালের ২২শে মার্চ তারিখে ব্রাজিলের মারাকানাউতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৮ সালের ৭ই সেপ্টেম্বর তারিখে, ২২ বছর, ৫ মাস ও ১৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী এভের্তোন মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৮০তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় নেইমারের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন; ম্যাচে তিনি ২১ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[২] ম্যাচটি ব্রাজিল ২–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] ব্রাজিলের হয়ে অভিষেকের বছরে এভের্তোন সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "United States vs. Brazil - 8 September 2018 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 
  2. "United States - Brazil, Sep 8, 2018 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 
  3. Strack-Zimmermann, Benjamin। "USA vs. Brazil"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]