এপেনবার্গ সুড়ঙ্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এপেনবার্গ সুড়ঙ্গ
কারিগরি বৈশিষ্ট্য
রেলপথের দৈর্ঘ্য৩,১১৪ মি (১০,২১৭ ফু)
ট্র্যাক সংখ্যা

এপেনবার্গ সুড়ঙ্গ সুইজারল্যান্ডের সলোথার্নের ক্যান্টনে নির্মাণাধীন একটি রেল সুড়ঙ্গ। এটি রেল অবকাঠামোর ভবিষ্যত উন্নতির (জেডিবি) সম্প্রসারণ কর্মসূচির অংশ এবং ওয়াশনাউ-ডানিকেন বিভাগে আড়াউ থেকে অলটেন পর্যন্ত লাইনটিকে শক্তিশালী করে।

পরিকল্পনা[সম্পাদনা]

সুইস রেলের অবকাঠামোতে একটি বাধা, যা রেল ট্র্যাফিকের জন্য বিশেষত দুর্বলতা তৈরি করে, আরাউ ও ওলটেনের মধ্যে যে অংশটি রয়েছে কেবল এপেনবার্গ-ওয়াশনাউ, শেন্নওয়ার্ড এবং গ্রেটজেনবাখের দুটি লেন রয়েছে। এই রেলপথটি অবশ্যই আন্তর্জাতিক দীর্ঘ-দূরত্বের ট্রেন (আইসিই এবং টিজিভি লরিয়ার সাথে), ঘন জাতীয় যাত্রীবাহি ট্রেন এবং রেলপথে মালবাহী ট্রেনের জন্য ব্যবহৃত করতে হয়। এই কারণে অবকাঠামো সম্প্রসারণের সময় আওরাউ এবং অল্টেনের নিকট বিদ্যমান চার ট্র্যাকের রেলপথের মধ্যে পুরো সংযোগ স্থাপনকে উচ্চ অগ্রাধিকার প্রদান করা হয়।

সুড়ঙ্গের মূল উদ্দেশ্য হ'ল রেলপথের ক্ষমতা বাড়ানো। দুটি অতিরিক্ত ট্র্যাক এবং আরও ভাল রাউটিংয়ের সাথে ট্রেনের চলাচল ত্বরান্বিত করা যায় এবং অতিরিক্ত আঞ্চলিক ট্রেন রেলপথটিতে যুক্ত করা সম্ভব।

নির্মাণ প্রকল্প[সম্পাদনা]

প্রকল্পটি ওল্টেনের এসবিবি ইনফ্রাস্ট্রাকচার দ্বারা পরিকল্পনা করা এবং পরিচালনা করা হয়। প্রায় সাড়ে ৩ কিলোমিটার দীর্ঘ এপেনবার্গ সুড়ঙ্গটি নতুন রেলপথের কেন্দ্রস্থলে নির্মিত হয়, এটি শেন্নওয়ার্ডের কেন্দ্রের দক্ষিণে চলেছে এবং বিদ্যমান লাইনটির চেয়ে অনেক দীর্ঘতর হবে, যার স্কান্নওয়ার্ডে একটি অত্যধিক ব্যাক রয়েছে। সুড়ঙ্গের পশ্চিম অংশ পোর্টালটি গ্রেটজেনবাখ পৌরসভার অঞ্চলে আসে। রাস্তার নিচে আন্ডারপাস সহ ভবিষ্যতের সুড়ঙ্গের কিছু অংশ সেখানে একটি খোলা গর্তে তৈরি করা হবে। গ্রেটজেনবাচের কাছে টানেল পোর্টাল এবং ডানিকেন ট্রেন স্টেশন থেকে দুলিকেন ট্রেন স্টেশন পর্যন্ত রেলপথের চারটি ট্র্যাক রয়েছে।

সুড়ঙ্গটি ৩,১১৪ মিটার দীর্ঘ, এই দৈর্ঘ্যের মধ্যে ১২৫ মিটার দীর্ঘ খোলা গর্তযুক্ত প্রবেশ দ্বারা বিভাগে গ্রেটজেনবাচে রয়েছে, ২৬১৬ মিটার দীর্ঘ সুড়ঙ্গ বিভাগ (হাইড্রোশিল্ড পদ্ধতি ব্যবহার করে প্রায় ৬০০ মিটার) এবং ৩৭৩ মিটার দীর্ঘ খোলা গর্তযুক্ত প্রবেশ দ্বারা ওয়াশনাউ অংশে রয়েছে।

নির্মাণ[সম্পাদনা]

আগে থেকেই, এসবিবি নির্মাণকালীন যানবাহন পরিচালনার জন্য ওয়াশনাউতে একটি নতুন সংকেত বক্স তৈরি করে।

২০১৪ সালের শরৎকালে, ওয়াশনাউ এবং গ্রেটজেনবাচের কাছাকাছি দুটি স্থানে নির্মাণ কাজ শুরু হয়। এর মধ্যে রয়েছে পরিষ্কার করা, খনন, ঢাল স্থিতিশীলকরণ, ধ্বংসযজ্ঞ, রাস্তা নির্মাণ এবং অন্যান্য পদক্ষেপ। গ্রেটজেনবাচে একটি নতুন জলপ্রবাহ নির্মাণ করা হয়। অতিরিক্ত ট্র্যাকের জন্য কাঠামোটি ডানিকেন থেকে শুরু হয়।

২ মে, ২০১৫, ওয়াশনাউয়ের নিকটবর্তী স্থানে ভূমিখনন অনুষ্ঠানের সাথে সুড়ঙ্গ নির্মাণের অনুষ্ঠান হয়, যেখানে ফেডারাল কাউন্সিলর ডরিস লিউথার্ড, এসবিবি গোষ্ঠীর নির্বাহী বোর্ড, আরগাউয়ের ক্যান্টনের সরকারী কাউন্সিল এবং ক্যান্টন সরকারের সলোথার্ন অংশ গ্রহণ করেন।[১]

ভূমিখনন অনুষ্ঠানের তথ্য সহ সুড়ঙ্গ নির্মাণের স্থান

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "15-Minuten-Takt – Startschuss für Ausbau werk=20 minuten.ch"। ২০১৫-০৫-০২। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]