এন্সলি মেটল্যান্ড-নাইলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এন্সলি মেটল্যান্ড-নাইলস
Ainsley Maitland-Niles (cropped).jpg
২০১৩ সালে আর্সেনালে হয়ে মেটল্যান্ড-নাইলস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এন্সলি করি মেটল্যান্ড-নাইলস[১]
জন্ম (1997-08-29) ২৯ আগস্ট ১৯৯৭ (বয়স ২৪)
জন্ম স্থান গুডমেজ, ইংল্যান্ড
উচ্চতা ১.৭৭ মিটার (৫ ফুট   ইঞ্চি)[২]
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ১৫
যুব পর্যায়
২০০৩–২০১৪ আর্সেনাল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪– আর্সেনাল ৬৫ (১)
২০১৫–২০১৬ইপ্সউইচ টাউন (ধার) ৩০ (১)
২০২১ওয়েস্ট ব্রমউইচ (ধার) ১২ (০)
জাতীয় দল
২০১৪ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ (০)
২০১৪–২০১৫ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ (১)
২০১৫–২০১৬ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১১ (২)
২০১৬–২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ ১৬ (১)
২০১৭–২০১৮ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০২০– ইংল্যান্ড (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:১১, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:১১, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এন্সলি করি মেটল্যান্ড-নাইলস (ইংরেজি: Ainsley Maitland-Niles; জন্ম: ২৯ আগস্ট ১৯৯৭; এন্সলি মেটল্যান্ড-নাইলস নামে সুপরিচিত) হলেন একজন ইংরেজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল এবং ইংল্যান্ড জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৩–০৪ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব আর্সেনালের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মেটল্যান্ড-নাইলস ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৪–১৫ মৌসুমে, আর্সেনালের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন। মাঝে ইপ্সউইচ টাউন এবং ওয়েস্ট ব্রমউইচের হয়ে এক মৌসুম করে ধারে খেলেছেন।

২০১৪ সালে, মেটল্যান্ড-নাইলস ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৫ বছর যাবত ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইংল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ব্যক্তিগতভাবে, মেটল্যান্ড-নাইলস বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে ইপ্সউইচ টাউনের মাসের সেরা গোলের পুরস্কার অন্যতম।[৩] দলগতভাবে, মেটল্যান্ড-নাইলস এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৩টি আর্সেনালের হয়ে এবং ১টি ইংল্যান্ডের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এন্সলি করি মেটল্যান্ড-নাইলস ১৯৯৭ সালের ২৭শে আগস্ট তারিখে ইংল্যান্ডের গুডমেজে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মেটল্যান্ড-নাইলস ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯, ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩৮ ম্যাচে অংশগ্রহণ করে ৪টি গোল এবং ১টি শিরোপা জয়লাভ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ইংল্যান্ড ২০২০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA U-20 World Cup Korea Republic 2017: List of Players: England" (PDF)। FIFA। ১১ জুন ২০১৭। পৃষ্ঠা 4। ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "Ainsley Maitland-Niles: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২০ 
  3. "Ainsley Maitland-Niles proves he's on his way to being an Arsenal regular by winning monthly award with Ipswich"The Metro 

বহিঃসংযোগ[সম্পাদনা]