এনোলা হোমস (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এনোলা হোমস
এনোলা হোমসের পোস্টার.jpeg
পরিচালকহ্যারি ব্র্যাডবিয়ার
প্রযোজক
চিত্রনাট্যকারজ্যাক থর্ন
উৎসন্যান্সি স্প্রিঙ্গার কর্তৃক 
The Enola Holmes Mysteries: The Case of the Missing Marquess
শ্রেষ্ঠাংশে
সুরকারড্যানিয়েল পেম্বার্টন
চিত্রগ্রাহকগাইলস নাটগেন্স
সম্পাদকঅ্যাডাম বসম্যান
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকনেটফ্লিক্স
মুক্তি
  • ২৩ সেপ্টেম্বর ২০২০ (2020-09-23)
দৈর্ঘ্য১২৩ মিনিট
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি

এনোলা হোমস (ইংরেজি: Enola Holmes) ২০২০ সালের মার্কিন রহস্য ফিল্ম যেটি ন্যান্সি স্প্রিঙ্গারের একই নামের ধারাবাহিকের প্রথম বইয়ের উপর ভিত্তি করে সৃষ্ট। গল্পটি ইতিমধ্যে বিখ্যাত শার্লক হোমসের কিশোরী বোন সম্পর্কে, যে তার নিখোঁজ হওয়া মায়ের সন্ধানে লন্ডনে যায়। ছবিটির পরিচালক হ্যারি ব্র্যাডবিয়ার এবং চিত্রনাট্যকার জ্যাক থর্ন। মূল চরিত্রে অভিনয় করেছেন মিলি ববি ব্রাউন, যিনি ছবিতে প্রযোজক হিসাবেও কাজ করেছেন। অন্যান্য ভূমিকায় হেনরি ক্যাভিল, স্যাম ক্লাফ্লিন, আদিল আখতার, ফিওনা শ, ফ্রান্সেস দে লা ত্যুর, লুই পার্টরিজ, সুসি ওকোমা এবং হেলেনা বনহাম কার্টার কাজ করেছেন।

প্রাথমিকভাবে ওয়ার্নার ব্রাদার্সের দ্বারা ছবির মুক্তির চিন্তা ভাবনা থাকলেও কোভিড-১৯ মহামারীর কারণে চলচ্চিত্রটির পরিবেশন স্বত্ব নেটফ্লিক্সকে বিক্রি করে দেওয়া হয়। এনোলা হোমস ২৩শে সেপ্টেম্বর, ২০২০ তে মুক্তি পেয়েছিল। চলচ্চিত্রটি সমালোচকদের কাছ থেকে সাধারণত ইতিবাচক পর্যালোচনা পেয়েছিল, এবং বিশেষভাবে ব্রাউনয়ের অভিনয় প্রশংসা কুড়িয়েছিল।

পটভূমি[সম্পাদনা]

এনোলা হোমস বিখ্যাত হোমস পরিবারের সবচেয়ে কনিষ্ঠ সহোদর। সে অত্যন্ত বুদ্ধিমান, পর্যবেক্ষণশীল, এবং অন্তর্দৃষ্টিপূর্ণ, এবং সেই যুগের নারীদের জন্য সামাজিক নিয়মগুলিকে অস্বীকার করা এক মেয়ে। তার মা ইউডোরিয়া তাকে দাবা এবং জুজুৎসু থেকে শুরু করে সবকিছু শিখিয়েছেন এবং তাকে উৎসাহিত করেছে একটি দৃঢ় ইচ্ছাশক্তির অধিকারিনী এবং স্বাধীন চিন্তার তরুণী হয়ে উঠতে।

তার ষোড়শ জন্মদিনে এনোলা ঘুম থেকে উঠে দেখে যে তার মা নিখোঁজ হয়ে গেছে, কেবল জন্মদিনের উপহার হিসাবে কিছু লেখার কাগজ ও অন্যান সরজ্ঞাম রেখে গেছে। এলোনা তার দাদা মাইক্রফ্ট এবং শার্লককে আনতে ট্রেন স্টেশনে ছুটে যায়, যারা তাকে প্রথম দিকে চিনতে ব্যর্থ হয়েছিল, যেহেতু তারা তাকে বহু বছর দেখেনি। শার্লকের এলোনাকে বুদ্ধিমান মেয়ে হিসাবে ধারনা হয়, কিন্তু মাইক্রফ্টের তাকে উৎপেতে মনে হয়। তার আইনি অভিভাবক হিসাবে মাইক্রফ্ট তাকে কঠোর মিস হ্যারিসন দ্বারা পরিচালিত একটি ফিনিশিং স্কুলে পাঠানোর ইচ্ছা পোষণ করে। তার মায়ের ছেড়ে দেওয়া ফুলগুলি গোপন বার্তা প্রকাশ করে এবং লুকানো অর্থের দিকে পরিচালিত করে, যা এনোলাকে ছেলের ছদ্মবেশে পালাতে সাহায্য করে। ট্রেনে সে একটি ট্র্যাভেল ব্যাগে লুক্কায়িত তরুণ ভিসকাউন্ট ট্যুইকসবারিকে দেখতে পায়। সে টিউকসবারিকে আহাম্মক ভাবে, কিন্তু তাকে সতর্ক করে যে বাদামি বোলার টুপি পরিহিত (লিনথর্ন নামক) একটি লোক ট্রেনে টিউকসবারিকে সন্ধান করছে। লিনথর্নের হাত থেকে পালাতে তারা ট্রেন থেকে লাফিয়ে পড়ে। সঙ্গে কোনো খাবার না থাকায় টিউকসবারি ভোজ্য উদ্ভিদের সন্ধান করে। তারা লন্ডনে পৌছায়, যেখানে তারা যার যার নিজের পথে চলে যায়।

যথাযথ ভিক্টোরিয়ান ভদ্রমহিলার ছদ্মবেশ ধারণ করে সে তার মায়ের সন্ধান চালিয়ে যায় এবং সংবাদপত্রের ব্যক্তিগত বিজ্ঞাপনগুলিতে গুপ্ত বার্তা দিতে থাকে। এনোলা কিছু প্রচারপত্র ও এক গুপ্তগৃহে বিস্ফোরক আবিষ্কার করে এবং জানতে পারে যে তার মা মহিলাদের ভোটাধিকারের পক্ষপাতি এক মৌলবাদী দলের সদস্য। সে লিনথর্ন দ্বারা আক্রান্ত হয়, যে তাকে টিউকসবারি সম্পর্কে তথ্যের জন্য নির্যাতন করে এবং ডুবিয়ে মারার চেষ্টা করে। তাদের মধ্যে হাতাহাতি হয়, তবে এলোনা সেই গুপ্তগৃহের বিস্ফোরক জ্বালাতে সক্ষম হয় এবং পালিয়ে যায়। এনোলা তার মায়ের জন্য অনুসন্ধান থামিয়ে তার পরিবর্তে আত্মরক্ষায় অসমর্থ টিউকসবারিকে আবারও বাঁচানোর জন্য সিদ্ধান্ত নেয়। আরও জানার জন্য এনোলা বাসিলওয়েদার হলে টিউকসবারি এস্টেটে যায়। মাইক্রফ্ট স্কটল্যান্ড ইয়ার্ডের ইন্সপেক্টর লেস্ট্রাডকে এনোলার সন্ধানে নিযুক্ত করে।

এনোলা টিউকসবারিকে কোভেন্ট গার্ডেনে ফুল বিক্রি করতে দেখে এবং তাকে বিপদ সম্পর্কে সতর্ক করে। সে টিউকসবারিকে পালাতে সহায়তা করে, তবে লেস্ট্রাডের হাতে ধরা পড়ে এবং মাইক্রফ্টের দ্বারা মিস হ্যারিসনের সমাপ্ত স্কুলে বন্দি হয়। শার্লক তার সাথে দেখা করেন স্বীকার করেন যে তিনি তার গোয়েন্দা কাজ দেখে মুগ্ধ হয়েছেন। টিউকসবারি স্কুলে লুকিয়ে ঢুকে পরে, এবং তারা মিস হ্যারিসনের মোটর গাড়ি চুরি করে এক সাথে পালিয়ে যায়। তারা রাস্তার তেমাথায় এসে পৌঁছায় এবং লন্ডনে ফিরে আসার পরিবর্তে, এনোলা সিদ্ধান্ত নেয় যে তাদের অবশ্যই বাসিলওয়েদার হলে যেতে হবে এবং টিউকসবারি মামার মুখোমুখি হবে, এনোলার মতে যিনি টিউকসবারিকে হত্যা করার চেষ্টা করছেন। আপাতদৃষ্টিতে নির্জন এস্টেটে লিনথর্ন শটগান দিয়ে তাদের আক্রমণ করে। এনোলা তাকে জুজুৎসু প্যাঁচের মাধ্যমে ধরাশায়ী করে, যার ফলে লিনথর্নের মাথায় মারাত্মক জখম হয়। টিউকসবারির ঠাকুরমা আসল দুর্বৃত্ত হিসাবে প্রকাশিত হয়েছে; একজন সনাতনবাদী, তিনি চান না যে টিউকসবারি তার বাবার জায়গায় হাউস অফ লর্ডসে সংস্কার বিলের পক্ষে ভোট দেয়। শার্লক স্কটল্যান্ড ইয়ার্ডে এসে পৌঁছায় এবং লেস্ট্রাড তাকে দুটি প্রশ্ন জিজ্ঞাসা করে: প্রথমত তিনি কীভাবে মামলাটি সমাধান করেন এবং দ্বিতীয়ত, তার বোন কীভাবে প্রথমে এটি সমাধান করে।

অভিনয়ে[সম্পাদনা]

প্রযোজনা[সম্পাদনা]

মুক্তি[সম্পাদনা]

অভ্যর্থনা[সম্পাদনা]

সিকুয়েল[সম্পাদনা]

২০২০ সালের সেপ্টেম্বরে, প্রযোজক এবং তারকা মিলি ববি ব্রাউন এবং পরিচালক হ্যারি ব্র্যাডবিয়ার একটি সিক্যুয়াল বিকাশের জন্য তাদের উদ্দেশ্যকে স্বীকার করেছেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Utichi, Joe (সেপ্টেম্বর ২২, ২০২০)। "Millie Bobby Brown & Harry Bradbeer On Crafting A Modern Superheroine In The Victorian-Era 'Enola Holmes' – Q&A"ডেডলাইন হলিউড। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৪, ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]