এক্স রেটিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এক্স রেটিং হল এমন একটি রেটিং যা বিভিন্ন দেশে চলচ্চিত্রকে শ্রেণিবদ্ধ করতে ব্যবহৃত হয় যেগুলির বিষয়বস্তু শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। এটি ব্যবহার করা হয় যখন একটি চলচ্চিত্রের হিংসাত্মক বা যৌন বিষয়বস্তু সাধারণ দর্শকদের জন্য সম্ভাব্য বিরক্তিকর বলে মনে করা হয়।

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

অস্ট্রেলিয়ান ক্লাসিফিকেশন বোর্ড (এসিবি, পূর্বে ওএফএলসি নামে পরিচিত), একটি সরকারী প্রতিষ্ঠান, অস্ট্রেলিয়ায় প্রদর্শিত, বিক্রি বা ভাড়া করা সমস্ত সিনেমা এবং টেলিভিশন অনুষ্ঠানগুলির জন্য রেটিং জারি করে। স্পষ্ট অশ্লীল প্রকৃতির, অ-কৃত্রিম যৌনতা দেখানো উপাদান এক্স১৮+ রেট করা হয়।

১৮ বছরের কম বয়সী লোকেরা সিনেমা হলে এই চলচ্চিত্রগুলি কিনতে, ভাড়া দিতে, প্রদর্শন করতে বা দেখতে পারবেন না। ১৮ বছরের কম বয়সী ব্যক্তিদের কাছে এই চলচ্চিত্রগুলির প্রদর্শনী বা বিক্রয় একটি ফৌজদারি অপরাধ যার সর্বোচ্চ শাস্তি $৫,৫০০ জরিমানা৷ এক্স১৮+ হিসাবে শ্রেণীবদ্ধ চলচ্চিত্রগুলি অস্ট্রেলিয়ার ছয়টি রাজ্যের কোথাও বিক্রি বা ভাড়া নেওয়া নিষিদ্ধ। এগুলি অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি এবং নর্দার্ন টেরিটরিতে বিক্রি বা ভাড়া নেওয়ার জন্য আইনত উপলব্ধ৷ এই অঞ্চলগুলি থেকে অস্ট্রেলিয়ার যে কোনও রাজ্যে এক্স১৮+ উপাদান আমদানি করা বৈধ, কারণ সংবিধান রাজ্য এবং অঞ্চলগুলির মধ্যে বাণিজ্যের উপর কোনও বিধিনিষেধ জারি করতে নিষেধ করে৷

ফ্রান্স[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]