উমা রামা রাও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কে উমা রামা রাও
A portrait of Shri K.Uma Rama Rao who will be presented with the Sangeet Natak Akademi Award for Kuchipudi Dance by the President Dr. A.P.J Abdul Kalam in New Delhi on October 26, 2004.jpg
২০০৪-য়ে উমা মাহেশ্বরী
জন্ম
উমা মাহেশ্বরী

(১৯৩৮-০৭-০৪)৪ জুলাই ১৯৩৮
পুরস্কারকলা নীরজানম, শ্রী কলাপূর্ণ, প্রতিভা পুরস্কার, সঙ্গীত নাটক অকাদেমি পুরস্কার

কে উমা রাম রাও (তেলুগু: శ్రీమతి డాక్టర్ ఉమా రామా రావు (জন্ম ৪ঠা জুলাই ১৯৩৮ – ২৭শে আগস্ট ২০১৬) ছিলেন একজন ভারতীয় কুচিপুড়ি নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার, গবেষক, লেখক ও নৃত্য শিক্ষক.[১] এছাড়া তিনি হায়দ্রাবাদে লাস্যপ্রিয়া নৃত্য অকাদেমির প্রতিষ্ঠাতা এবং পরিচালক ছিলেন।[২]

২০০৩ সালে, তিনি ভারতের জাতীয় সঙ্গীত, নৃত্য ও নাটকের একাডেমী দ্বারা কুচিপুড়িতে দক্ষতার জন্য সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার পেয়েছিলেন[৩]। তিনি সঙ্গীত নাটক আকাদেমির মাধ্যমে ভারত সরকারের সংস্কৃতি বিভাগ কর্তৃক প্রদত্ত জাতীয় প্রবীণ ফেলোশিপের প্রাপক।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

প্রথমদিকের কর্মজীবনে উমা রামা রাও

তিনি ১৯৩৮ সালের ৪ঠা জুলাই, অন্ধ্রপ্রদেশেবিশাখাপত্তনমের বাসদাদী পরিবারে পিতা ডঃ ভি ভি ভি কৃষ্ণ রাও এবং মাতা সৌভাগ্যমের কোলে জন্মগ্রহণ করেন। জন্মের সময় তার না দেওয়া হয় "উমা মাহেশ্বরী"। সাহিত্যে, সঙ্গীত এবং নৃত্যের প্রতি তার পরিবারের গভীর আগ্রহের কারণে তিনি পাঁচ বছর বয়স থেকেই আচার্য পি.ভি. নরসিমা রাও, পদ্মশ্রী ডাঃ নটরাজ রাম কৃষ্ণ, ব্রহ্মশ্রী বেদন্তাম লক্ষ্মী নারায়ণ শাস্ত্রী, গুরু পাককিরিস্বামী পিল্লাই এবং গুরু সি.আর আচার্য্যের এর মতো গুরুদের থেকে কুচিপুড়ি এবং ভারতনাট্যম নৃত্যের প্রশিক্ষণ শুরু করেছিলেন।ক্রমেই তিনি এই প্রাচীন ঐতিহ্যবাহী শিল্পকলাগুলির তাত্ত্বিক এবং ব্যবহারিক দিকগুলিতে দক্ষ হয়ে ওঠেন। শুরুর বছরগুলিতে, তিনি তার বোন সুমতি কৌশলের সাথে তাঁর গুরুদের ব্যক্তিগত নির্দেশনায় বিভিন্ন স্থানে বিভিন্ন অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছিলেন। ১৯৫৩ এবং ৫৫ খ্রিস্টাব্দে তিনি তৎকালীন মাদ্রাজ সরকার কর্তৃক পরিচালিত শাস্ত্রীয় সঙ্গীত ও নৃত্যে পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে তাঁর গুরু ডঃ নটরাজ রাম কৃষ্ণর আশীর্বাদ নিয়ে, তরুণ প্রজন্মের কাছে এই প্রাচীন কলাসমূহকে পৌঁছে দেওয়ার জন্য প্রশিক্ষণ প্রদান শুরু করছিলেন।

তিনি হায়দরাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ছিলেন।

নৃত্যনুষ্ঠান[সম্পাদনা]

উমা রাও বহু একক নৃত্য, সম্মিলিত নৃত্য, নৃত্যনাট্য এবং ঐতিহ্যবাহী 'যক্ষগণ' কোরিওগ্রাফ বা রচনা করেছিলেন; এই নৃত্যরচনা গুলি কিছু কিছু আধুনিক সমসাময়িক লেখকদের গানের উপর ভিত্তি করে উদ্ভাবনী চেতনায় করা হয়েছিল এবং কিছু কিছু প্রাচীন সাহিত্যের উপর ভিত্তি করে করা হয়েছিল।তাঁর উদ্দেশ্য ছিল নৃত্যের মাধ্যমে, প্রাচীন ঐতিহ্যবাহী সাহিত্যের রত্নগুলিকে সামনে আনা এবং মূল সনাতন কাঠামো থেকে বিচ্যুত না হয়ে তাদের নান্দনিক, দার্শনিক এবং আধ্যাত্মিক মূল্যবোধগুলির একটি নতুন দৃষ্টিভঙ্গি দেওয়া। শ্রী ত্যাগরাজের নৌকা চরিত্র, প্রহ্লাদ ভক্তি বিজয়ম, রাজা শাহাজির সংকর এবং বিষ্ণু পাল্লাকী সেবা প্রবন্ধধাম, নারায়ণ তীর্থের সাধ্বী রুক্মিণী, মাতৃভূতিয়ার পারিজাতফারাণম, কাঙ্কিতুরি পদ্মাবতীর মন্দাকিনী এবং শিব কাত্যায়ণী ইত্যাদি রচনার উপর ভিত্তি করে তিনি বহু কোরিওগ্রাফি করেছেন।

প্রশিক্ষণ[সম্পাদনা]

এই পটভূমির সাথে, তিনি ১৯৬৯ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত হায়দরাবাদের শ্রী ত্যাগরাজ নৃত্য ও সঙ্গীত সরকারি মহাবিদ্যালয়ে অধ্যাপকরূপে দায়িত্ব পালন করেছিলেন এবং ভারতনাট্যমে সার্টিফিকেট, ডিপ্লোমা এবং ডিগ্রি কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন। পরবর্তীকালে, তিনি পটি শ্রীরামুলু তেলুগু বিশ্ববিদ্যালয়, হায়দরাবাদে সহযোগী অধ্যাপকের সক্ষমতা নিয়ে নৃত্য বিভাগের অধিকর্তা হয়েছিলেন।

লাস্য প্রিয়া নৃত্য অকাদেমি[সম্পাদনা]

তিনি ১৯৮৫ সালে অন্ধ্র প্রদেশের হায়দ্রাবাদে লাস্য প্রিয়া নৃত্য অকাদেমি নামে একটি নৃত্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছিলেন, যা কুচিপুড়ি এবং ভারত নাট্যম শাস্ত্রীয় নৃত্যের তাত্ত্বিক এবং ব্যবহারিক দিকগুলিতে প্রশিক্ষণ দেয় এবং রাজ্য সরকার এবং বিশ্ববিদ্যালয় পরীক্ষার বিভিন্ন স্তরের জন্য তাদের প্রস্তুত করে তোলে। লাস্য প্রিয়া নৃত্য অকাদেমিটি ইন্দিরা গান্ধী জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একটি অনুমোদিত গবেষণা কেন্দ্র[৪]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তিনি নৃত্যের শিল্পের প্রতি তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ অনেক পুরস্কার এবং সম্মান পেয়েছিলেন। উল্লেখযোগ্য কিছু পুরস্কারের কথা তালিকায় দেওয়া হলঃ

  • অন্ধ্রপ্রদেশ সরকার দ্বারা কলা নীরজনাম।
  • অন্ধ্র প্রদেশ সরকার দ্বারা সেরা শিক্ষক পুরস্কার।
  • উত্তর আমেরিকার সেন্ট অন্নমাচার্য প্রকল্পের দ্বারা শ্রী কলা পূর্ণা পুরস্কার।
  • পটি শ্রীরামুলু তেলুগু বিশ্ববিদ্যালয়, হায়দরাবাদ দ্বারা প্রতিভা পুরস্কার।
  • ভারত সরকার দ্বারা সঙ্গীত নাটক অকাদেমি পুরস্কার ২০০৮ সালে[৫]

গ্রন্থাবলী[সম্পাদনা]

  • কুচিপুড়ি ভারতম অফ কুচিপুড়ি ড্যান্সঃ দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় নৃত্য ঐতিহ্য. শ্রী Satguru প্রকাশনা, ১৯৯২. আইএসবিএন ৮১-৭০৩০-২৯১-৯.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kothari, p. 11
  2. Profile: K Uma Rama Rao Narthaki website.
  3. "SNA: List of Akademi Awardees"Sangeet Natak Akademi Official website। ১৭ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "IGNOU Study Centers"। ৮ আগস্ট ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০ 
  5. Sangeet Natak Acedemy Hindu News

বহিঃসংযোগ[সম্পাদনা]