স্থানাঙ্ক: ৬°৩৫′২৪″ উত্তর ৮১°০১′৪৮″ পূর্ব / ৬.৫৯০০০° উত্তর ৮১.০৩০০০° পূর্ব / 6.59000; 81.03000

উভা প্রদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উভা প্রদেশ
ඌව පළාත
ஊவா மாகாணம்
প্রদেশ
হাপুটালে-বেরাগালার ফাঁকা স্থান থেকে দৃশ্যমান প্রকৃতি
হাপুটালে-বেরাগালার ফাঁকা স্থান থেকে দৃশ্যমান প্রকৃতি
উভা প্রদেশের পতাকা
পতাকা
শ্রীলঙ্কায় অবস্থান
শ্রীলঙ্কায় অবস্থান
স্থানাঙ্ক: ৬°৩৫′২৪″ উত্তর ৮১°০১′৪৮″ পূর্ব / ৬.৫৯০০০° উত্তর ৮১.০৩০০০° পূর্ব / 6.59000; 81.03000
দেশশ্রীলঙ্কা
প্রতিষ্ঠিত১৮৮৬
অনুমোদিত১৪ই নভেম্বর, ১৯৮৭
রাজধানীবাদুল্লা
বৃহত্তম শহরবাদুল্লা
সরকার
 • গভর্নররাজা কলুরে
আয়তন
 • মোট৮,৫০০ বর্গকিমি (৩,৩০০ বর্গমাইল)
এলাকার ক্রম৪র্থ (দেশের মোট ক্ষেত্রফলের ১২.৯২%)
জনসংখ্যা (২০১১ আদমশুমারি)
 • মোট১২,৫৯,৮০০
 • ক্রম৭ম (মোট জনসংখ্যার ৬.৩%)
 • জনঘনত্ব১৫০/বর্গকিমি (৩৮০/বর্গমাইল)
স্থুল আঞ্চলিক উৎপাদন (2010)[১]
 • মোটRs ২,২০০ কোটি
 • ক্রম৮ম (4.6% of total)
সময় অঞ্চলশ্রীলঙ্কা (ইউটিসি+০৫:৩০)
আইএসও ৩১৬৬ কোডLK-8
যানবাহন নিবন্ধনUP
সরকারি ভাষাসিংহলি, তামিল
প্রতীকগুরুলু রাজ (কপৌ ফুল) (Rhynchostylis retusa)
ওয়েবসাইটwww.up.gov.lk

উভা প্রদেশ (সিংহলি: ඌව පළාත উভ পলাট, তামিল: ஊவா மாகாணம் উভা মাকানম) শ্রীলঙ্কার দ্বিতীয় সর্বনিম্ন জনবহুল প্রদেশ। ১৮৯৬ সালে প্রদেশটি গঠিত হয়। এর বর্তমান জনসংখ্যা 1,259,880। এটি দুটি জেলা নিয়ে গঠিত: বাদুল্লা এবং মনেরাগালা। এই প্রদেশের রাজধানী বাদুল্লা । উভা প্রদেশটি পূর্ব, দক্ষিণ, সবরগামুয়া এবং মধ্য প্রদেশ দ্বারা বেষ্টিত। এর প্রধান পর্যটন কেন্দ্রগুলো হলো: দুনহিন্দা জলপ্রপাত, ডায়ালুমা জলপ্রপাত, রাওয়ানা জলপ্রপাত, ইয়ালা জাতীয় উদ্যান (আংশিকভাবে দক্ষিণপূর্ব প্রদেশের অন্তর্ভুক্ত) এবং গাল ওয়া জাতীয় উদ্যান (আংশিকভাবে পূর্ব প্রদেশের অন্তর্ভুক্ত)। গাল ওয়া পাহাড় এবং প্রদেশের মধ্যীয় পর্বতগুলো প্রদেশটির মূল উচ্চভূমি। অন্যদিকে মহাভেলে ( সিংহলি : মহা বালুকাময়) এবং মেনিক (সিংহলি: রত্নপাথর ) নদী এবং সেনানায়াকে সমুদ্রায়া এবং মাদুর ওয়া জলাশয়গুলো প্রদেশটির প্রধান জলপথ।

ইতিহাস[সম্পাদনা]

প্রাদেশিক ইতিহাসে ব্রিটিশ ঔপনিবেশিক সরকারের বিরুদ্ধে ১৮১৮ সালের অভ্যুত্থান (তৃতীয় ক্যান্ডি যুদ্ধ) রেকর্ড করা হয়েছে। বিদ্রোহটি আনুষ্ঠানিকভাবে সাবেক স্বাধীন উদরতা (সিংহলি:আপ-কান্ট্রি ) নিয়ন্ত্রণ করেছিল। উভা প্রদেশ সেই অঞ্চলের অন্তর্ভুক্ত ছিল। এই বিদ্রোহের নেতৃত্বে ছিলেন একজন বিদ্রোহী নেতা কেপ্পেটিপোলা ডিসাও। সিংহলিরা আজও উদযাপন করেন। ব্রিটিশ সরকার তাকে প্রথমে বিদ্রোহ বন্ধ করার জন্য প্রেরণ করেছিল।[তথ্যসূত্র প্রয়োজন] কেপ্পেটিপোলা অসুস্থ হওয়ার আগে বিদ্রোহীরা মাতালে এবং ক্যান্ডি দখল করলেও পরে ব্রিটিশরা কেপ্পেটিপোলাকে বন্দী করে তার শিরশ্ছেদ করে। তার খুলিটি অস্বাভাবিক তথা স্বাভাবিকের চেয়ে চওড়া হওয়ায় খুলিটি বিশ্লেষণের জন্য ব্রিটেনে প্রেরণ করা হয়। স্বাধীনতার পরে খুলিটিক্র শ্রীলঙ্কায় ফিরিয়ে এনে ক্যান্ডি জাদুঘরে রাখা হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]

ব্রিটিশরা এই বিদ্রোহকে সফলভাবে দমন করে। প্রতিশোধ হিসাবে সমগ্র উভা অঞ্চলের ১৮ বছরের বেশি বয়সের সক্ষম পুরুষদের হত্যা করা হয় এবং এই অঞ্চলের সব বাড়িঘরও ধ্বংস করে দেয়।এমনকি ব্রিটিশরা ব্যবস্থা নষ্ট করে, পানীয় কূপগুলোতে বিষ প্রয়োগ করে, সকল গবাদি পশু এবং অন্যান্য গৃহপালিত প্রাণি হত্যা করেছিল এবং বিদ্রোহ করা অঞ্চলগুলোর সব কৃষিজমি পুড়িয়ে দেয়। [২] ওয়েল্লাসা অঞ্চলটির নাম সিংহলি শব্দ "ওয়েল লক্ষায়া" থেকে এসেছে। এর আক্ষরিক অর্থ এক লক্ষ) ধানক্ষেত। এটি হাজার হাজার আবাদকৃত ধানক্ষেতের সমন্বয়ে তৈরি হয়েছিল যা যথেষ্ট পরিমাণে ফসল দিত। কিন্তু এই অঞ্চলটি এখনও ব্রিটিশদের জ্বালাও-পোড়াও নীতির ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। [৩]

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

জেলা[সম্পাদনা]

উভা প্রদেশ ২টি জেলায় বিভক্ত:

বিভাগীয় সচিবালয়[সম্পাদনা]

শ্রীলঙ্কার জেলাগুলি বিভাগীয় সচিবালয় হিসাবে পরিচিত প্রশাসনিক উপ-ইউনিটে বিভক্ত। এগুলি মূলত সামন্ত কাউন্টির উপর ভিত্তি করে ছিল। তারা পূর্বে বিভাগীয় রাজস্ব অফিসারের বিভাগ বা "ডিআরও বিভাগ" নামে পরিচিত ছিল। পরে এসব ডিআরও সহ-সরকারি এজেন্টে পরিণত হয় এবং বিভাগগুলি "এজিএ বিভাগ" নামে পরিচিত ছিল। বর্তমানে বিভাগগুলি বিভাগীয় সচিব দ্বারা পরিচালিত হয় এবং "ডিএস বিভাগ" নামে পরিচিত।

উভা প্রদেশটি ২৬ টি বিভাগীয় সচিবালয় রয়েছে। এগুলোর মধ্যে বাদুল্লা জেলা ১৫টি এবং মনেরাগালা জেলা ১১টি সচিবালয়ে বিভক্ত।

প্রধান শহর এবং শহর[সম্পাদনা]

হাপুটেলে একটি চা বাগানের বাগান
লিপটন সিট
দিয়ালুমা জলপ্রপাত

পর্বতমালা[সম্পাদনা]

উভার প্রতীকী পর্বতটি হলো নমুনুকুলা।এটি বাদুল্লা শহরটির চারপাশের পর্বতমালার মধ্যে সর্বোচ্চ পর্বত। পরিষ্কার দিনে নমুনুকুলার শীর্ষ থেকে ভেলিমদা অববাহিকা, কাঠারগামা এবং হাম্বানটোটা সমুদ্র সৈকতের দৃশ্য অবলোকন করা যায়।

হাপুটালে পর্বতমালার সর্বোচ্চ পর্বতশিখর হচ্ছে কিরিগপোঠা। পরিষ্কার দিনে হাপুটেলে-বেরগালার মধ্যবর্তী শূন্যস্থানে দক্ষিণ, সবরগামুয়া প্রদেশের দৃশ্য দেখা যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ":.News Line : North, East record highest GDP growth rate"। ২০ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৪ 
  2. Sri Lanka is to revoke British Governor’s infamous Gazette Notification ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ জানুয়ারি ২০১৬ তারিখে, Asian Tribune, Sat, 2011-03-12. Retrieved 24 October 2013.
  3. Sumanawathie’s success brings lustre back to Uva Wellassa, Ceylon Daily News, 21 October 2013. Retrieved 24 October 2013.

বহিঃসংযোগ[সম্পাদনা]