উপশিরোনাম (পরিচয়লিপিকরণ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

সাবটাইটেল এর বাংলা হলো "বিকল্প নাম" বা "শিরোলিপি"। ছায়াছবি,টেলিভিশন অনুষ্ঠান ,ভিডিও গেম,এবং সাধারণত পর্দায় নিচের অংশে প্রদর্শিত ,যে ডায়লগ বা ভাষ্য একটি প্রতিলিপি বা চিত্রনাট্য থেকে উদ্ভূত হয় অর্থাৎ মুখের বলা কথা লেখা আকারে প্রকাশ করার জন্য যে অংশ ব্যবহার হয় তা হলো সাবটাইটেল। এই সাবটাইটেল গুলোতে মানুষের বলা সেই ভাষা,কোন শব্দ,বিদেশী ভাষা বা অঙ্গ ভঙ্গির উল্লেখ থাকে। ডিভিডি,Blu-Ray,telitext/DVB ইত্যাদি ভাল মানের দৃশ্যমান জিনিস গুলোর কথা/শব্দ এর সাবটাইটেল তৈরি করা হয়।

বাংলা সাবটাইটেল[সম্পাদনা]

সাধারণত একটা অন্য ভাষার মুভির সাবটাইটেল তৈরি করা,সেই ভাষায় সাবটাইটেল তৈরি করার তুলনায় অনেক কষ্টের এবং চেলেঞ্জ এর।এখানে কিছু দক্ষতার প্রয়োজন যেমনঃ ভাষান্তর,ইন্টারনেট ব্যবহারে দক্ষতা,বুঝার ক্ষমতা,ধৈর্য ইত্যাদি। আর এই কাজ এর বিনিময়ে আপনি টাকা না পেলেও পাবেন মানুষের সম্মান আর ভালবাসা যা টাকা দিয়েও আপনি কিনতে পারেবন না। আপনাকে এই কাজে দক্ষ হতে হলে প্রথমে YouTube থেকে একটা ভিডিও বাছাই করে তার সাবটাইটেল তৈরির চেষ্টা করতে হবে আর সেটা যতটা সম্ভব সঠিকভাবে করার চেষ্টা করতে হবে।কারণ এখানে ভাল মান এর কাজ এর চাহিদা বেশি কাজ করার থেকেও বেশি।

প্রয়োজনীয় উপকরণ আপনার PC তে এই উপকরণগুলো থাকলেই আপনি এই কাজে এগুতে পারবেন। সিয়াম-রুপালি ফন্ট যেটা হইত আপনার কম্পিউটার এ আগে থেকেই আছে। না থাকলে "বাংলা সাবটাইটেল তৈরির টিউটোরিয়াল" Doc থেকে সেটা নিয়ে নিন। নোটপ্যাড বা নোটপ্যাড++ যেখানে আপনি আপনার কাঙ্খিত সাবটাইটেল ড্রাগ করে সেটা বাংলা করবেন। এটাও "বাংলা সাবটাইটেল তৈরির টিউটোরিয়াল" Doc এ আছে। চাইলে নিয়ে নিতে পারেন। অভ্র কিবোর্ড,যেটা দিয়ে আপনি লিখবেন।