উনুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফুডে চার্চে বড় এক্সস্টাস্ট গ্যাস তাপ এক্সচেঞ্জার সহ আলস্যাটিয়ান চুলা।

উনুন বা চুলা একটি আবদ্ধ স্থান যেখানে উত্তপ্ত করা হয় এবং জ্বালানী জ্বালিয়ে দেওয়া হয়।

রান্নাঘরের চুলা বা উনুন খাবার রান্না করতে ব্যবহৃত হয় এবং কাঠ জ্বলানো চুলা বা একটি কয়লা চুলা যা সাধারণত কোনও ঘর গরম করার জন্য ব্যবহৃত হয়। এর অনেক ধরনের চুলা রয়েছে।

বায়ু দূষণ সম্পর্কে উদ্বেগের কারণে বছরের পর বছর ধরে চুলার নকশা বা চিত্রলেখ উন্নত করার চেষ্টা করা হয়েছে। [১] উদাহরণস্বরূপ, প্লেট চুলাগুলি এক ধরনের পরিষ্কার-জ্বলন্ত চুলা, এবং এয়ার-টাইট চুলাগুলি অন্য ধরনের যা কাঠ সম্পূর্ণ পুড়িয়ে দেয় এবং ফলস্বরূপ জ্বলনজাত পণ্যগুলির পরিমাণ হ্রাস করে। আরেকটি সম্ভাবনা হল নিষ্কাশন গ্যাস (যেমন ফিল্টার বা আফটারবার্নার) পরিষ্কার করার জন্য একটি ডিভাইস যুক্ত করা। [২]

১৯৯২ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্মিত সকল চুলার নির্গমন সীমিত করার প্রয়োজন হয় বস্তুকণা । [৩]

উৎস[সম্পাদনা]

প্রাচীন ইংরেজি শব্দ স্টোফার অর্থ কোনও স্বতন্ত্রভাবে আবদ্ধ স্থান, যেমন একটি ঘর এবং "স্টোভ ইন" হিসাবে "স্টোভ" এখনও মাঝে মধ্যে সেই অর্থে ব্যবহৃত হয়। উনিশ শতকের আগ পর্যন্ত "চুলা" একটি একক উত্তপ্ত কক্ষ হিসাবে বোঝানো হত, যাতে জোসেফ ব্যাংকগুলির বক্তব্য যে তিনি "তার সবচেয়ে মূল্যবান গাছপালা চুলায় রেখেছিলেন" বা রেনা ডেসকার্টসের পর্যবেক্ষণে যে "তিনি তাঁর সবচেয়ে বড় দার্শনিক অনুপ্রেরণা পেয়েছিলেন" চুলার অভ্যন্তরে বসে থাকা "এগুলি প্রথম দেখে মনে হয় তেমন বেআইনি নয়।

এর প্রথম প্রমাণে, রান্না করা মাংস এবং কন্দগুলি একটি খোলা আগুনে ভিজিয়ে করা হয়েছিল। মৃৎশিল্প এবং রান্নার অন্যান্য পাত্রগুলি সরাসরি একটি খোলা আগুনে রাখা যেতে পারে, তবে তিনটি পাথরের গোড়ার মতো সহজ একটি জাহাজটিকে একটি সহায়তায় স্থাপন করা ফলস্বরূপ চুলাতে পরিণত হয়েছিল। তিন পাথরের চুলা এখনও বিশ্বজুড়ে ব্যবহৃত হয়। কিছু অঞ্চলে এটি ইউ-আকৃতির শুকনো কাদা বা ইটের ঘেরে পরিণত হয় জ্বালানী এবং বাতাসের জন্য সম্মুখ অংশে খোলার সাথে, কখনও কখনও পিছনের দিকে দ্বিতীয় ছোট গর্ত থাকে।

রান্নাঘরের চুলা[সম্পাদনা]

রান্নাঘরের চুলা, কুকার বা কুকস্টভ একটি রান্নাঘর সরঞ্জাম যা খাবার রান্না করার উদ্দেশ্যে তৈরি করা হয়। রান্নাঘরের চুলা রান্না প্রক্রিয়াটির জন্য সরাসরি তাপের উপর নির্ভর করে এবং নিচে বা বেকিংয়ের জন্য ব্যবহৃত একটি চুলাও থাকতে পারে। ঐতিহ্যগতভাবে এগুলি কাঠ দ্বারা জ্বালানী তৈরি করা হয়েছিল, এবং কাঠ জ্বলানো রান্নাঘরের চুলার প্রথম রেকর্ড দৃষ্টান্তগুলির মধ্যে একটি হল তথাকথিত স্টু চুলা (ফরাসী ডিজাইনার ফ্রান্সোইস ডি কুইলিইস ১৭৩৫ সালে বিকাশ করেছিলেন এবং আনুষ্ঠানিকভাবে ক্যাসল স্টোভ নামে অভিহিত করেছিলেন)। জনপ্রিয় রায়বার্ন পরিসীমা যেমন আরও আধুনিক সংস্করণ কাঠ বা গ্যাস ব্যবহারের মধ্যে একটি পছন্দ প্রস্তাব করে।

কয়লা চুলা[সম্পাদনা]

কয়লা চুলায় রান্না হচ্ছে

প্রায় দেড় শতাব্দীর জন্য শিল্প বিশ্বে গরম করার জন্য সবচেয়ে সাধারণ চুলাটি ছিল কয়লা চুলা যা কয়লা পোড়ায় । কয়লা চুলা সমস্ত আকার এবং আকার এবং বিভিন্ন অপারেটিং নীতিতে এসেছিল। কয়লা কাঠের তুলনায় অনেক বেশি তাপমাত্রায় জ্বলতে থাকে এবং উচ্চ তাপের মাত্রা প্রতিরোধ করার জন্য কয়লা চুলা তৈরি করতে হবে। একটি কয়লা চুলা কাঠ বা কয়লা হয় পোড়াতে পারে, তবে একটি কাঠের চুলা কয়লা পোড়াতে না পারে যদি না ছাঁটাই সরবরাহ করা হয়। গ্রেট অপসারণযোগ্য বা "অতিরিক্ত" হতে পারে।

এর কারণ হল কয়লার চুলাগুলিতে একটি গ্রেট লাগানো হয়েছে যার ফলে দহন বায়ুর কিছু অংশ আগুনের নিচে ভর্তি হতে পারে। আগুনের উপরে / নিচে ভর্তি হওয়া বায়ুর অনুপাত কয়লার ধরনের উপর নির্ভর করে। ব্রাউন কয়লা এবং লিগনাইটগুলি অ্যানথ্র্যাসাইট বলার চেয়ে আরও দহনযোগ্য গ্যাস বিকশিত হয় এবং তাই আগুনের উপরে আরও বাতাসের প্রয়োজন হয়। সম্পূর্ণ জ্বলন সক্ষম করতে আগুনের উপরে / নিচে বায়ুর অনুপাত সাবধানতার সাথে সমন্বয় করতে হবে। [৪]

সাধারণ খোলা আগুনের তুলনায়, বদ্ধ স্টোভগুলি আরও বেশি দক্ষতা এবং নিয়ন্ত্রণ সরবরাহ করতে পারে। মুক্ত বাতাসে, শক্ত জ্বালানী কেবল ২৪০ °সে (৪৬৪ °ফা) তাপমাত্রায় জ্বলে থাকে , যা সংক্ষিপ্ত জ্বলনের প্রতিক্রিয়াগুলির জন্য তাপমাত্রার তুলনায় খুব কম, সংশ্লেষের মাধ্যমে উত্পাদিত তাপ বেশিরভাগ হারায়, ধোঁয়া কণাগুলি পুরোপুরি পোড়া না করে বিবর্তিত হয় এবং দহন বায়ু সরবরাহ সহজেই নিয়ন্ত্রণ করা যায় না।

একটি চেম্বারে আগুনটি আবদ্ধ করে এবং এটি একটি চিমনিতে সংযুক্ত করে, খসড়া (খসড়া) জ্বলন্ত জ্বালানীর মাধ্যমে তাজা বাতাস টানতে উত্পন্ন হয়। এর ফলে দাহনের তাপমাত্রা এক বিন্দুতে বেড়ে যায় ( ৬০০ °সে অথবা ১,১১২ °ফা) যেখানে দক্ষ দাহ অর্জন করা হয়, ঘেরটি বায়ু প্রবেশের নিয়ন্ত্রণ করতে দেয় এবং প্রবাহের ফলে ক্ষতিগুলি প্রায় দূর করা হয়। চুলার অভ্যন্তরে পোড়া গ্যাসের প্রবাহকে যেমন ধোঁয়া কণা উত্তপ্ত করে এবং ধ্বংস করা হয় তা সরাসরি নকশার মাধ্যমে এটিও সম্ভব হয়ে ওঠে।

আগুন লাগানো বাতাসটি রুম থেকে চিমনিতে চুষতে বাধা দেয়। এটি তাপের একটি উল্লেখযোগ্য ক্ষতির প্রতিনিধিত্ব করতে পারে কারণ একটি খোলা ফায়ারপ্লেস প্রতি ঘণ্টা বহু ঘনমিটার উত্তপ্ত বাতাসকে টেনে তুলতে পারে। দক্ষতা সাধারণত চুলা বা আগুনের সর্বোচ্চ তাপ আউটপুট হিসাবে বিবেচিত হয় এবং সাধারণত নির্মাতারা ঘরের তাপ এবং চিমনি হারিয়ে যাওয়া তাপের মধ্যে পার্থক্য হিসাবে উল্লেখ করেন।

প্রথম দিকের উন্নতি ছিল ফায়ার চেম্বার : আগুনটি চারপাশে রাজমিস্ত্রি দ্বারা প্রাচীর দ্বারা আবদ্ধ ছিল এবং একটি লোহার প্লেট দ্বারা ঢাকা ছিল। কেবলমাত্র ১৭৩৫ সালে প্রথম নকশায় আগুন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছিল: ফরাসি স্থপতি ফ্রাঞ্জোইস ডি কুইলিসের ক্যাসট্রল স্টোভটি বেশ কয়েকটি ফায়ারহোলগুলি ছিদ্রযুক্ত লোহার প্লেট দ্বারা আচ্ছাদিত একটি গাঁথনি নির্মাণ ছিল। এটি স্টু চুলা হিসাবেও পরিচিত। ১৮ শতকের শেষের দিকে, শীর্ষ লোহার প্লেটের মাধ্যমে গর্তগুলিতে হাঁড়িগুলি ঝুলিয়ে নকশাটি পরিমার্জন করা হয়েছিল, এইভাবে তাপের কার্যকারিতা আরও বেশি উন্নত হয়েছিল।

একটি সম্পূর্ণরূপে নব্যধ্রুপদী মাতাল সিরামিক ofen (চুলা), 19 শতকের প্রথম দিকে এ মধ্যে Schloss Wolfshagen, Prignitz, সরবরাহ Brandenburg

১৭৪৩ সালে, বেঞ্জামিন ফ্রাঙ্কলিন দক্ষতা উন্নয়নের প্রয়াসে একটি সর্ব-ধাতব অগ্নিকুণ্ড আবিষ্কার করেছিলেন। এটি এখনও একটি উন্মুক্ত মুখোমুখি অগ্নিকুণ্ড ছিল, তবে পুরানো ফ্যাশন ফায়ারপ্লেসের তুলনায় দক্ষতায় উন্নতি হয়েছে।

কিছু চুলা একটি অনুঘটক রূপান্তরকারী ব্যবহার করে, যার ফলে গ্যাস এবং ধোঁয়া কণাগুলির দহন হয় যা আগে পুড়ে যায়নি। অন্যান্য মডেলগুলি এমন একটি নকশা ব্যবহার করে যাতে ফায়ারবক্স অন্তরণ অন্তর্ভুক্ত থাকে, একটি দীর্ঘতর, উত্তপ্ত গ্যাস প্রবাহের পথ তৈরি করতে একটি বড় বাফল। আধুনিক বদ্ধ স্টোভগুলি প্রায়শই কিছুটা আলোকপাত করতে এবং ব্যবহারকারীকে আগুনের অগ্রগতি দেখতে সক্ষম করার জন্য একটি উইন্ডো দিয়ে তৈরি করা হয়।

যদিও বদ্ধ স্টোভগুলি সাধারণত খোলা আগুনের চেয়ে বেশি দক্ষ এবং নিয়ন্ত্রণযোগ্য তবে ব্যতিক্রমগুলি রয়েছে। উদাহরণস্বরূপ, আয়ারল্যান্ডে সাধারণত ব্যবহৃত জল-গরম " ব্যাক বয়লার " ওপেন ফায়ারগুলি ৮০% এরও বেশি নিখুঁত দক্ষতা অর্জন করতে পারে।

উপাদান[সম্পাদনা]

সেন্ট পিটার্সবার্গের ক্যাথরিন প্যালেসের ডাইনিং রুমে টালি চুলা (গরম করার জন্য)
সার্বিয়া ( এথনোগ্রাফিক মিউজিয়াম, বেলগ্রেড ) থেকে ditionতিহ্যবাহী মাটির চুলা।

চুলাগুলিতে বায়ু প্রবাহ নিয়ন্ত্রণের জন্য রাজমিস্ত্রি হিটারগুলি তৈরি করা হয়েছিল। একটি রাজমিস্ত্রির হিটারকে বায়ু প্রবাহের কোনও সীমাবদ্ধতা ছাড়াই পূর্ণ তাপমাত্রায় জ্বালানি জ্বালিয়ে সম্পূর্ণ জ্বলনের অনুমতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। তার বৃহত তাপীয় ভরগুলির কারণে ধীরে ধীরে গুলি চালানোর প্রয়োজন ছাড়াই আটকানো তাপ দীর্ঘ সময় ধরে বিকিরিত হয় এবং পৃষ্ঠের তাপমাত্রা সাধারণত স্পর্শ করা বিপজ্জনক নয়।

১৮ শতাব্দীতে ধাতব স্টোভগুলি ব্যবহৃত হয়েছিল। ধাতব চুলার একটি প্রারম্ভিক এবং বিখ্যাত উদাহরণ হল ফ্র্যাঙ্কলিন স্টোভ, এটি ১৭৪২ সালে বেঞ্জামিন ফ্রাঙ্কলিন আবিষ্কার করেছিলেন বলে জানা যায়। গরম নিষ্কাশনের গ্যাসগুলি রক্ষা পাওয়ার জন্য এটি একটি গোলকধাঁধির পথ ছিল, সুতরাং চিমনি উপরে যাওয়ার পরিবর্তে ঘরে ঘরে তাপ প্রবেশ করতে দেয়। ফ্র্যাঙ্কলিন চুলাটি রান্নার জন্য নয়, গরম করার জন্য তৈরি করা হয়েছিল। ১৯ শতাব্দীর শুরুতে বেনজামিন থম্পসন প্রথম কোনও কাজের ধাতব রান্নাঘরের চুলা উপস্থাপন করেন। তাঁর রামফোর্ড ফায়ারপ্লেসটি বেশ কয়েকটি হাঁড়িগুলিকে উত্তপ্ত করতে একটি আগুন ব্যবহার করেছিল যা গর্তগুলিতেও ঝুলিয়ে রাখা হয়েছিল যাতে সেগুলিও পাশ থেকে গরম করা যায়। এমনকি প্রতিটি গর্তের জন্য পৃথকভাবে তাপকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছিল। যদিও তার চুলাটি বড় ক্যান্টিন বা দুর্গ রান্নাঘরের জন্য তৈরি করা হয়েছিল। প্রযুক্তিটি পরিমার্জন এবং লোহার চুলার আকার ঘরোয়া ব্যবহারের জন্য যথেষ্ট হ্রাস না হওয়া পর্যন্ত আরও ৩০ বছর সময় লাগবে। ফিলো স্টুয়ার্টের ওবারলিন স্টোভ ছিল আরও অনেক কমপ্যাক্ট, কাঠ-পোড়ানো লোহার চুলা, ১৮৩৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পেটেন্ট করা হয়েছিল। এটি পরের ৩০ বছরে প্রায় ৯০,০০০ ইউনিট বিক্রি করে একটি বিশাল বাণিজ্যিক সাফল্য হয়ে ওঠে। ইউরোপে, অনুরূপ ডিজাইনগুলি ১৮৩০ এর দশকেও উপস্থিত হয়েছিল। পরের বছরগুলিতে, এই লোহার চুলাগুলি চিমনি, ওভেন গর্ত এবং উত্তপ্ত জল জন্য ইনস্টলেশনগুলির সাথে সংযুক্ত ফ্লু পাইপযুক্ত বিশেষ রান্নার সরঞ্জামগুলিতে বিকশিত হয়েছিল। যে খোলা ছিদ্রগুলিতে হাঁড়িগুলি ঝুলানো হয়েছিল সেগুলি এখন ঘন ঘন লোহার আংটি দিয়ে আবৃত ছিল যার উপরে হাঁড়িগুলি রাখা হয়েছিল। পাত্রের আকার বা প্রয়োজনীয় তাপের উপর নির্ভর করে কেউ অভ্যন্তরীণ রিংগুলি সরিয়ে ফেলতে পারে।

আধুনিক চুলা ডিজাইন[সম্পাদনা]

বায়ু দূষণ, বন উজাড় এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কে উদ্বেগ যেহেতু বৃদ্ধি পেয়েছে, চুলার নকশাকে উন্নত করার জন্য নতুন প্রচেষ্টা করা হয়েছে। [৫] সর্বাধিক জনবহুল দেশগুলিতে কাঠ জ্বলানো চুলা যেমন বায়োমাস বার্ন স্টোভগুলির উদ্ভাবনে সবচেয়ে বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। এই নতুন নকশাগুলি সেই মৌলিক সমস্যার দিকে নজর দেয় যে কাঠ এবং অন্যান্য বায়োমাস ফায়ারগুলি তুলনামূলকভাবে অল্প পরিমাণে তাপ উত্পাদন করতে অকার্যকরভাবে প্রচুর পরিমাণে জ্বালানী গ্রহণ করে, যখন ধূমপান তৈরি করে যা উল্লেখযোগ্য আভ্যন্তরীণ [৬] এবং পরিবেশ দূষণকারী কারণগুলি তৈরি করে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন ধূমপানের কারণে ঘরের আগুনের ফলে ঘটে যাওয়া উল্লেখযোগ্য সংখ্যক মৃত্যুর নথিভুক্ত করেছে। [৭] দক্ষতা বৃদ্ধির অর্থ, চুলার ব্যবহারকারীরা কাঠ বা অন্যান্য জ্বালানী সংগ্রহ করতে কম সময় ব্যয় করতে পারে, কম পরিমাণে এম্ফিজিমা এবং ধূমপানায় ভরা ঘরগুলিতে ফুসফুসের অন্যান্য রোগে ভুগতে পারে, বনাঞ্চল এবং বায়ু দূষণ হ্রাস করার সময়।

কর্ন এবং পেল্টের চুলা এবং চুল্লিগুলি এক প্রকারের জৈব জ্বালানী চুলা। কর্নের শেলযুক্ত শুকনো কার্নেল, যাকে একটি কর্ন শাঁসও বলা হয়, কাঠের খোসার মতো তাপ তৈরি করে, তবে আরও ছাই তৈরি করে। "কর্ন পেলিট স্টোভ এবং কাঠের প্লেট চুলাগুলি বাইরে থেকে একই দেখায়। যেহেতু তারা অত্যন্ত দক্ষ, তাদের চিমনি দরকার নেই; পরিবর্তে, বাইরের প্রাচীরের মাধ্যমে সেগুলি চার ইঞ্চি (১০২ মিমি) পাইপ দিয়ে বাইরে ঘোরানো যায় এবং তাই বাড়ির যে কোনও ঘরে এটি অবস্থিত হতে পারে "" [৮]

একটি পালেট চুলা এক ধরনের পরিষ্কার জ্বলন্ত চুলা যা ব্যবহার করা হয় ছোট, জৈব জ্বালানী গুলি যা নবায়নযোগ্য এবং খুব পরিষ্কার জ্বলন্ত। একটি পেল্ট চুলা ব্যবহার করে হোম হিটিং ইউরোপের দ্রুত বৃদ্ধি সহ বর্তমানে বিশ্বজুড়ে ব্যবহৃত একটি বিকল্প। গুলিগুলি পুনর্নবীকরণযোগ্য উপাদান দিয়ে তৈরি   - সাধারণত কাঠের খড় বা অফ-কাট। উত্তরের জন্য পেল্ট স্টোভ ব্যবহার করে উত্তর আমেরিকায় প্রায় অর্ধ মিলিয়নেরও বেশি বাড়িঘর রয়েছে, এবং সম্ভবত ইউরোপে একই জাতীয় সংখ্যা রয়েছে। প্লেট চুলা সাধারণত স্টোরেজ হপার থেকে একটি দহন চেম্বারে পাথর স্থানান্তর করতে ফিড স্ক্রু ব্যবহার করে। বৈদ্যুতিক ব্লোয়ার দ্বারা দাহনের জন্য বায়ু সরবরাহ করা হয়। বৈদ্যুতিক উপাদান দ্বারা উত্তপ্ত বায়ুর স্রোত ব্যবহার করে ইগনিশনটি স্বয়ংক্রিয়। ফিডারের ঘূর্ণন গতি এবং ফ্যানের গতি তাপের আউটপুটকে সংশোধন করতে বিভিন্ন রকম হতে পারে।

টপ লিট আপডেট্রাফ্ট (টি-এলইউডি) বা কাঠের গ্যাস বা ধোঁয়া বার্নার স্টোভের উপর ভিত্তি করে অন্যান্য দক্ষ চুলাগুলি ডঃ টমাস রিডের দ্বারা প্রয়োগ করা এবং জনপ্রিয় করা হয়েছে, যা কাঠের ছোট ছোট টুকরোগুলি, কাঠের কুঁচি বা কাঁচ, পাতা ইত্যাদি ব্যবহার করে।, জ্বালানী হিসাবে। দক্ষতা খুব বেশি   - ৫০ শতাংশ পর্যন্ত   - ঐতিহ্যবাহী চুলাগুলির তুলনায় যা গড়ে গড়ে ৫ থেকে ১৫ শতাংশ দক্ষ।

অ্যালকোহল দ্বারা চালিত চুলা, যেমন ইথানল, আরও একটি আধুনিক, পরিষ্কার-জ্বলন্ত চুলার বিকল্প সরবরাহ করে। আফ্রিকা, লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলে প্রজেক্ট গাইয়ার কাজের মাধ্যমে ইথানল-জ্বালানী স্টোভগুলি জনপ্রিয় করা হয়েছে।

এয়ার-টাইট চুলা[সম্পাদনা]

পেন্টাগোনাল স্ব-পরিষ্কারের কাঠের চুলা, একটি ইপিএ শৈলীর মাধ্যমিক জ্বলন বায়ু কাঠের স্টোভ একটি ফ্যান জোর করে তাপ এক্সচেঞ্জার, থার্মোস্ট্যাট, বাইরের বায়ু গ্রহণের সাথে থ্রোটল, শেকার এবং সহজে পরিষ্কারের জন্য ছাই ড্রপ

একটি এয়ার-টাইট চুলা হল একটি কাঠ-জ্বলন্ত চুলা যা নিয়ন্ত্রিত ফ্যাশনে শক্ত জ্বালানী, ঐতিহ্যগতভাবে কাঠ পোড়াতে ডিজাইন করা হয়েছে যাতে দক্ষ ও নিয়ন্ত্রিত জ্বালানী ব্যবহারের ব্যবস্থা করা যায় এবং স্থিতিশীল গরম বা রান্নার তাপমাত্রার সুবিধা পাওয়া যায়। এগুলি শীট ধাতু দিয়ে তৈরি, এয়ারফ্লো প্রারম্ভগুলির সাথে ড্রাম-জাতীয় দাহ কক্ষ এবং খোলা এবং বন্ধ হওয়া এবং একটি মিটার বা তার বেশি দৈর্ঘ্যের চিমনি সমন্বিত।

শীতকালে ভবনগুলিকে গরম করার জন্য এই চুলাগুলি প্রায়শই ব্যবহৃত হয়। কাঠ বা অন্যান্য জ্বালানী চুলায় রাখা হয়, প্রজ্বলিত করা হয়, এবং তারপরে বায়ু প্রবাহকে পোড়া নিয়ন্ত্রণে নিয়ন্ত্রণ করা হয়। খাওয়ার এয়ারফ্লো হয় সেই স্তরে যেখানে জ্বালানী যুক্ত করা হয়, বা এর নিচে। চুলা থেকে নিষ্কাশন (ধোঁয়া) সাধারণত দহন কক্ষের কয়েক মিটার উপরে থাকে।

বেশিরভাগ আধুনিক এয়ার-টাইট স্টোভগুলিতে চুলার আউটলেটে একটি স্যাঁতসেঁতে দেখা যায় যা চুলার শীর্ষে বার্নার পরে নিষ্কাশন নিষিদ্ধ করার জন্য বন্ধ করা যেতে পারে, একটি উত্তপ্ত কক্ষ যেখানে দহন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। কিছু এয়ার-টাইট স্টোভের মধ্যে অনুঘটক রূপান্তরকারী, প্লাস্টিনামের গ্রিডটি স্টোভের আউটলেটে রেখে দেওয়া জ্বালানী যা সামঞ্জস্য করা হয়নি তা পোড়ানোর জন্য স্থাপন করা হয়েছে, কারণ প্ল্যাটিনামের উপস্থিতিতে গ্যাসগুলি অনেক কম তাপমাত্রায় জ্বলিত হয়।

শুরুতে একটি এয়ার-টাইট চুলা ব্যবহার করার জন্য কয়লার বিছানা তৈরি না হওয়া পর্যন্ত স্যাঁতসেঁতে এবং বায়ু ভেন্টগুলি খোলা রাখা দরকার। এরপরে, ড্যাম্পার বন্ধ হয়ে যায় এবং এয়ার ভেন্ট কাঠের জ্বলনকে ধীর করতে নিয়ন্ত্রণ করে। একটি সঠিকভাবে বোঝা এবং নিয়ন্ত্রিত এয়ার-টাইট চুলা আট ঘণ্টা বা তার বেশি সময় ধরে আরও মনোযোগ না দিয়ে নিরাপদে জ্বলবে।

এই বৈশিষ্ট্যগুলি কাঠের আরও সম্পূর্ণ দহন এবং দূষণকারী জ্বলন পণ্যগুলি নির্মূলকরণ সরবরাহ করে। এটি বায়ু প্রবাহকে সীমাবদ্ধ করে আগুনের তীব্রতা নিয়ন্ত্রণ করার জন্য এবং আগুনের শক্তিশালী খসড়া তৈরি করতে বা চিমনি আঁকতেও সহায়তা করে। এটি অত্যন্ত দক্ষ জ্বালানীর ব্যবহারের ফলস্বরূপ।

এয়ার-টাইট স্টোভগুলি ঐতিহ্যবাহী কাঠ-জ্বলন্ত চুলাগুলির আরও পরিশীলিত সংস্করণ।

নির্গমন নিয়ন্ত্রণ[সম্পাদনা]

অনেক দেশ নির্গমন নিয়ন্ত্রণ করার জন্য আইন প্রণয়ন করে। ২০১৫ সাল থেকে, মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয় পর্যায়ের ইপিএ উডস্টোভ রেগুলেশনগুলির জন্য প্রয়োজনীয় যে সমস্ত কাঠের স্টোভগুলি উত্পাদিত হচ্ছে স্টোভগুলিতে বার্নার পরে বা ঘনঘন প্রতিরোধী রূপান্তরকারী স্টোভের জন্য প্রতি ঘণ্টা ২.৫ গ্রাম প্রতি ঘণ্টায় ৪.৫ গ্রাম হতে পারে। [৩]

আধুনিক চুলাগুলিতে জ্বলন তাপমাত্রা সেই পর্যায়ে বাড়তে পারে যেখানে জ্বালানীটির গৌণ এবং সম্পূর্ণ দহন হয়। সঠিকভাবে বহিস্কার করা গাঁথনি হিটারের নিষ্কাশনে খুব কম বা কোনও কণিকা দূষণ থাকে এবং হিটার ফ্লিউজ বা চিমনিতে ক্রিজোট তৈরিতে অবদান রাখে না। কিছু চুলা ১ থেকে ৪ হিসাবে সামান্য অর্জন করে   প্রতি ঘণ্টা গ্রাম। এটি পুরানো চুলার তুলনায় প্রায় ১০% ধোঁয়া, এবং চিমনি থেকে প্রায় শূন্য দৃশ্যমান ধোঁয়ার সমান। এটি মূলত সর্বাধিক পরিমাণ উপাদানের জ্বলন সৃষ্টি করার মাধ্যমে অর্জিত হয়, যার ফলস্বরূপ ৬০ থেকে ৭০% এর নিখরচায়তা থাকে, যেমন একটি উন্মুক্ত অগ্নিকুণ্ডের জন্য ৩০% এরও কম বিপরীতে। নেট কার্যক্ষমতা কাঠের মধ্যে থাকা পরিমাণের তুলনায় ঘরে তাপ স্থানান্তরিত পরিমাণের পরিমাণ হিসাবে সংজ্ঞায়িত হয়, বায়ু প্রবাহের সমস্যার জন্য ক্ষতিপূরণ করতে কোনও পরিমাণে কেন্দ্রীয় তাপমাত্রা কাজ করতে হবে।

চুলা গবেষণা এবং উন্নয়ন[সম্পাদনা]

নিরাপদ, ক্লিনার চুলা অনুসন্ধান আধুনিক প্রযুক্তির নিম্ন-প্রোফাইলের ক্ষেত্রের ক্ষেত্রে অনেকগুলি কাছে এখনও গুরুত্বপূর্ণ। [৯] বিশ্বজুড়ে, বিশেষত তৃতীয় বিশ্বের দেশগুলিতে সাধারণ ব্যবহারে রান্নার চুলাগুলিকে আগুনের ঝুঁকি এবং আরও খারাপ হিসাবে বিবেচনা করা হয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ত্রুটিযুক্ত চুলা দ্বারা গৃহস্থ ধোঁয়া শ্বাস গ্রহণের ফলে প্রতি বছর দেড় লক্ষ লোক মারা যায়। [৭] বিশ্বজুড়ে ব্যবহারের জন্য সস্তা, দক্ষ এবং স্বাস্থ্যকর রান্না চুলা ডিজাইনের অভিপ্রায়ে ১৯৯৯ সাল থেকে এপ্রুইচো রিসার্চ সেন্টার (ওরেগন, মার্কিন) দ্বারা একজন ইঞ্জিনিয়ারের "স্টোভ ক্যাম্প" প্রতিবছর হোস্ট করা হচ্ছে। [১০] অন্যান্য প্রকৌশল সমিতিগুলি ( এনভিরফিট ইন্টারন্যাশনাল, কলোরাডো, মার্কিন দেখুন) এবং জনহিতকর দলগুলি ( বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, ক্যালিফোর্নিয়া দেখুন) উন্নত কুক স্টোভ ডিজাইনের গবেষণা এবং প্রচার চালিয়ে যাচ্ছে। উন্নততর গরম চুলার উপর গবেষণা এবং বিকাশের উপর মনোনিবেশ চলছে এবং ওয়াশিংটন, ডিসির ২০১৩ উড স্টোভ ডেকাথলনে প্রদর্শিত হয়েছিল। [১১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bryden, Mark; Still, Dean। "Design Principles For Wood Burning Cookstoves" (PDF)। Aprovecho Research Center। জানুয়ারি ৪, ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১৮, ২০১১ 
  2. Chimney filters can save billions
  3. Overview of EPA Woodstove Emissions Regulations ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৭ নভেম্বর ২০১২ তারিখে The Chimney Sweep. Accessed 2016-10-03
  4. "Hand Firing With Coal" Popular Mechanics, December 1943 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ ডিসেম্বর ২০১৬ তারিখে article gives a detailed description with drawings of various coal stoves for heating in general use in that era with methods of operation
  5. Bryden, Mark; Still, Dean। "Design Principles For Wood Burning Cookstoves" (PDF)Aprovecho Research Center। জানুয়ারি ৪, ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১৮, ২০১১ 
  6. See CRECER, Chronic Respiratory Effects of Early Childhood Exposure to Respirable Particulate Matter http://ehs.sph.berkeley.edu/guat/page.asp?id=07[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  7. "Indoor air pollution and household energy"World Health Organization। জানুয়ারি ৩০, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১৮, ২০১১ 
  8. "corn pellet stove"The Encyclopedia of Alternative Energy and Sustainable Living। অক্টোবর ২০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১৮, ২০১১ 
  9. Bilger, Burkhard। "Hearth Surgery: The Quest for a Stove That Can Save the World"। Condé Nast: 84–97। ৫ ডিসেম্বর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১১-২১ 
  10. StoveTec। "Not All Stoves Are Created Equal"। Aprovecho.net। ২০১০-১২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১১-২১ 
  11. "The Alliance for Green Heat – 2013 Wood Stove Decathlon"www.forgreenheat.org। ১৫ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৮ 

আরও পড়া[সম্পাদনা]

  • হ্যারিস, হাওল জে।, "ইউএস স্টোভ ইন্ডাস্ট্রি উদ্ভাবন, সি। ১৮১৫–১৮৭৫: প্রথম সার্বজনীন গ্রাহক টেকসই তৈরি এবং বিক্রয়, " ব্যবসায়ের ইতিহাস পর্যালোচনা, 82 (শীতকালীন ২০০)), 701–33
  • হ্যারিস, হাওল, "প্রতিযোগিতার মোকাবিলা: মার্কিন স্টোভ ইন্ডাস্ট্রিতে সহযোগিতা এবং সহযোগিতা, সি। 1870–1930, " ব্যবসায়ের ইতিহাস পর্যালোচনা, 86 (শীতকালীন 2012), 657–692।
  • রথ সি।, "মাইক্রো গ্যাসিফিকেশন: বায়োমাস থেকে গ্যাসের সাথে রান্না করা"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]   ১ ম সংস্করণ, জানুয়ারী ২০১১ প্রকাশিত জিআইজেড হেরা দ্বারা প্রকাশিত - দারিদ্র্যমুখী বেসিক শক্তি পরিষেবা

বহিঃসংযোগ[সম্পাদনা]