উত্তর মহাসাগরের বরফ বাস্তুতন্ত্র ও ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
September 2, 2012, the record lowest minimum ever observed in the satellite record.
২ সেপ্টেম্বর, ২০১২ (১৬ সেপ্টেম্বর, ২০১২ তে স্যাটেলাইট রেকর্ডে সর্বনিম্নতম ঘটনাটি ঘটেছে, যখন সমুদ্রের বরফ ৩.৮৮ মিলিয়ন বর্গকিলোমিটারে (১.৩২ মিলিয়ন বর্গমাইল) ডুবেছিল। এই চিত্রটি দুই সপ্তাহ আগে অঞ্চলটিকে দেখায়)।
১ জানুয়ারী ,২০১৩ থেকে ১০ সেপ্টেম্বর, ২০১৬ এর মাঝামাঝি সময় যখন সমুদ্রের বরফ বার্ষিক ন্যূনতম পরিমাণে পৌঁছায়।
আর্টিক সমুদ্রের বরফের উপগ্রহ দৃশ্য।

আর্কটিক সমুদ্রের বরফ শীতের চেয়ে গ্রীষ্মে কম অঞ্চল জুড়ে বিদ্যমান থাকে। বহুবর্ষ (অর্থাৎ বহুবর্ষজীবী) সমুদ্রের বরফ প্রায় সমস্ত গভীর অববাহিকা জুড়ে থাকে। আর্কটিক সমুদ্রের বরফ এবং এর সাথে সম্পর্কিত বায়োটা দুইটাই অনন্য। বরফের বছরব্যাপী অস্তিত্ব বরফের স্থানীয় প্রজাতির বিকাশের অনুমতি দিয়েছে। যার অর্থ এই যে এই সকল প্রজাতি অন্য কোথাও পাওয়া যায় না।

আর্কটিকে বহুবর্ষজীবী সমুদ্রের বরফ কত দিন বিদ্যমান ছিল সে সম্পর্কে বিভিন্ন বৈজ্ঞানিক মতামত রয়েছে। এই সময়টা আনুমানিক ৭০০০০০ থেকে ৪ মিলিয়ন বছর পর্যন্ত ধরে নেয়া হয়।

স্থানীয় প্রজাতি[সম্পাদনা]

সমুদ্রের বরফের মধ্যে বিশেষজ্ঞ সিম্প্যাজিক (অর্থাৎ বরফ সম্পর্কিত) সম্প্রদায়কে পাওয়া যায় ছিদ্র এবং ব্রাইন চ্যানেলের ক্ষুদ্র (বেশিরভাগ <1 মিমি ব্যাস) তরল ভরা নেটওয়ার্কে অথবা বরফ-পানির ইন্টারফেস এ। সমুদ্রের বরফের মধ্যে বসবাসকারী জীবগুলি সাধারনত ছোট হয় (<1 মিমি)। এদের উপর ব্যাকটিরিয়া, এবং এককোষী উদ্ভিদ ও প্রাণী এর আধিপত্য রয়েছে। আর্কটিক সমুদ্রের বরফে ২০০ টিরও বেশি প্রজাতি রয়েছে। তারমধ্যে ডায়াটম, একটি নির্দিষ্ট ধরনের শেত্তলা, বরফের অভ্যন্তরে সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রাথমিক উৎপাদক হিসাবে বিবেচিত হয়। এছাড়াও, জৈব বৈচিত্র তে ফ্ল্যাগলেটস যথেষ্ট অবদান রাখে, তবে তাদের প্রজাতির সংখ্যাটি অজানা। প্রোটোজোয়াএন এবং মেটাজোয়াএন বরফ মিয়োফাউনা, বিশেষত টারবিলারিয়ানস, নিমোটোডস, [ক্রাস্টেসিয়ানস] এবং রটিফারস সমস্ত বছরব্যাপী সব ধরনের বরফে প্রচুর পরিমাণে থাকতে পারে। বসন্তে লার্ভাই এবং অল্পবয়স্ক বেন্থিক প্রাণি (যেমনঃ পলিসাইটস) এবং মোলাস্কাস কয়েক সপ্তাহ ধরে বরফ শৈবাল খাওয়ার জন্য দ্রুত উপকূলীয় বরফে স্থানান্তর হয়।

একটি আংশিক স্থানীয় প্রাণীজগৎ, যা মূলত গামারিডিয়ান এম্পিপডস নিয়ে গঠিত, সেগুলো বরফের তলদেশে পৌঁছে যায়। স্থানীয়ভাবে এবং মৌসুমে প্রতি বর্গ মিটারে কয়েক শতাধিক পৃথক সত্তা উপস্থিত হয়। এরা সমুদ্রের বরফ থেকে পানির কলাম পর্যন্ত বিদ্যমান জৈব পদার্থের গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে। বরফ সম্পর্কিত এবং পেলেজিক ক্রাস্টাসিয়ান হল পোলার কোড ( বোরেওগাদাস সাইদা ) এর প্রধান খাদ্য উত্স। এরা সমুদ্রের বরফের সাথে ঘনিষ্ঠভাবে জন্ম নেয় এবং বরফ সম্পর্কিত খাদ্যজাল থেকে সীল এবং তিমি পর্যন্ত প্রধান লিঙ্ক হিসাবে কাজ করে।

উপকূলীয় এবং অফশোর এর সামুদ্রিক বরফের পূর্ববর্তী গবেষণা, মৌসুমী এবং আঞ্চলিক প্রাচুর্যের এক ঝলক সরবরাহ করে। এই সম্প্রদায়ের বরফ-সম্পর্কিত বায়োটা, জীববৈচিত্রের বৈচিত্র ব্যাকটেরিয়া থেকে মেটাজোয়ান পর্যন্ত সমস্ত দলের পক্ষে কার্যত অজানা। বরফের নমুনা বিশ্লেষণে পদ্ধতিগত সমস্যার কারণে অনেকগুলি ট্যাক্সা সম্পরকে এখনও জানা সম্ভব হয় নি। চূড়ান্তভাবে পরিবর্তিত হওয়া বরফব্যবস্থার সাথে পরিবর্তিত হয়ে যাওয়া এবং বহু বছরের বরফের চাদরের সম্ভাব্য ক্ষতি হওয়ার আগে বরফ সম্পর্কিত পরিবেশের বৈচিত্র্য অধ্যয়ন করা জরুরিভাবে প্রয়োজন।

ডেটিং আর্কটিক বরফ[সম্পাদনা]

আর্কটিক মহাসাগরের বহুবর্ষজীবী বরফের আচ্ছাদন কত দিন ছিল তার অনুমান বিভিন্ন রকম হয়।[১] এই অনুমান ওয়ার্সলে এবং হারম্যানের মতে আনুমানিক ৭০০০০০ বছর [২] থেকে ক্লার্কের মতে ৪ মিলিয়ন বছর অবধি।[৩] এখানে ক্লার্ক কীভাবে ওয়ার্সি এবং হারম্যানের তত্ত্বকে অস্বীকার করেছেন তা দেয়া হল:

ইদানীং প্লিওসিন এবং প্লাইস্টোসিন এর কেন্দ্রীয় আর্কটিক পলি (ওয়ার্সলে এবং হারম্যান, ১৯৮০) থেকে সম্প্রতি কয়েকটি কোকোলিথ প্রকাশিত হয়েছে। এটি কেন্দ্রীয় আর্টিকের এপিসোডিক বরফ-মুক্ত অবস্থা ইঙ্গিত করার জন্য ব্যাখ্যা করা হয়েছে। তবে বরফ-মুক্ত মহাদেশীয় সমুদ্রসীমা থেকে মধ্য আর্কটিক পর্যন্ত কোকোলিথের পরিবহণের প্রতিনিধিত্ব করার জন্য, স্পারস ককোলিথগুলির সাথে আইস-রেফ্টেড ধ্বংসাবশেষ এর উপস্থিতি আরও সহজে ব্যাখ্যা করা যায়। পলির রেকর্ডের পাশাপাশি তাত্ত্বিক বিবেচনাগুলি বিকল্প আচ্ছাদিত-বরফ এবং বরফ-মুক্ত অবস্থার বিরুদ্ধে শক্ত যুক্তি তৈরি করে। অ্যান্টার্কটিক বরফ বিকাশ এবং উপসাগর প্রবাহ এর বর্তমান অবস্থানে দেরী করে স্থানপরিবর্তন করণ সহ, বরফের আচ্ছাদনগুলির সম্ভাব্য মধ্য সেনোজোক বিকাশ, আধুনিক জলবায়ুর বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ঘটনা ছিল। রেকর্ডটি জানিয়েছে যে বর্তমান বরফের আবরণ পরিবর্তন করা ভবিষ্যতের জলবায়ুতে গভীর প্রভাব ফেলবে।[৩]

সাম্প্রতিককালে, মেলনিকভ উল্লেখ করেছেন যে, "আর্কটিক সমুদ্রের বরফের আচ্ছাদনটির বয়স সম্পর্কে কোনও সাধারণ মতামত নেই।"[৪] বিশেষজ্ঞরা স্পষ্টতই সম্মত হন যে বহুবর্ষজীবী বরফের আচ্ছাদনটির বয়স ৭০০,০০০ বছর ছাড়িয়ে যায় তবে এটি কতটা বয়স্ক তা নিয়ে দ্বিমত পোষণ করে।[১] তবে কিছু গবেষণা ইঙ্গিত দেয় যে গ্রীনল্যান্ডের উত্তরে একটি সমুদ্র অঞ্চল সম্ভবত ১২০,০০০ বছর পূর্বে এমিয়ান স্বতন্ত্র সময়ে খোলা ছিল। সাব-পোলার ফোরামিনিফার এর (টার্বোরোটালিটা কুইনকোলোবা) এর প্রমাণ সেই অঞ্চলে খোলা জলের অবস্থান নির্দেশ করে। এটি হোলোসিন পলির বিপরীতে অবস্থিত যা কেবল মেরু প্রজাতিগুলি দেখায়।[৫]

আরও দেখুন[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • ব্লুহম, বি। গ্রেডঞ্জার আর। (২০০৮) "আর্কটিক সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর জন্য খাদ্য প্রাপ্যতায় আঞ্চলিক পরিবর্তনশীলতা।" পরিবেশগত অ্যাপ্লিকেশন 18: S77–96 (ফ্রি পিডিএফের লিঙ্ক)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] {ad মারা গেছে লিঙ্ক | তারিখ = অক্টোবর 2019 | bot = InternetArchiveBot | ফিক্স-প্রয়াসড = হ্যাঁ}
  • গ্রেডঞ্জার, আর.আর., কে। মাইনার্স, জি.প্লুমলি, কি। ঝাং, এবং বি.এ. ব্লুহম (২০০)) "২০০২ এবং ২০০৩ গ্রীষ্মে বিউফোর্ট গায়ারের অফ-শোর প্যাক আইসে সমুদ্র-আইস মিয়োফোনার প্রাচুর্য এবং সংমিশ্রণ।" পোলার জীববিজ্ঞান 28: 171 - 181
  • মেলানিকভ আই.এ.; কলোসোভা ইজি ;; ওয়েলচ এইচ.ই ;; ঝিটিনা এল.এস. (2002) "আর্টিক মহাসাগরের কানাডা বেসিনে সমুদ্রের বরফ জৈবিক সম্প্রদায় এবং পুষ্টির গতিবিদ্যা" " ডিপ সি রেস 49: 1623–1649।
  • খ্রিস্টান নোজায়েস, মিশেল গোসেলিন, ক্রিস্টিন মিশেল, গুগলিল্মো টিটা (২০০১) "উত্তরাঞ্চলের বাফিন উপসাগরে সমুদ্র-বরফের মিয়োফোনার প্রচুর পরিমাণ, বায়োমাস, রচনা এবং চারণ প্রভাব।" মার ইকোল প্রগ্রেসার 217: 235-2250
  • ব্লুহম বিএ, গ্রেডিংগার আর, পিরিনো এস 2007. "আর্টিকের উপকূলীয় দ্রুত বরফের সিম্প্যাগিক হাইড্রয়েডস (হাইড্রোজোয়া, সিনিডারিয়া) এর প্রথম রেকর্ড।" পোলার জীববিজ্ঞান 30: 1557–1563।
  • হর্নার, আর। (1985) সি আইস বায়োটা 'সিআরসি প্রেস।
  • মেল্নিকভ, আই। (1997) আর্টিক সমুদ্রের বরফ বাস্তুসংস্থান। গর্ডন এবং ব্রেক সায়েন্স পাবলিশার্স।
  • থমাস, ডি। ডিকম্যান, জি। (2003) সি আইস। এর পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান এবং ভূতত্ত্বের একটি ভূমিকা। ব্ল্যাকওয়েল।

পাদটীকা[সম্পাদনা]

  1. Butt, F. A.; H. Drange; A. Elverhoi; O. H. Ottera; A. Solheim (২০০২)। "The Sensitivity of the North Atlantic Arctic Climate System to Isostatic Elevation Changes, Freshwater and Solar Forcings" (পিডিএফ)21 (14–15)। Quaternary Science Reviews: 1643–1660। ওসিএলসি 108566094। ২০০৮-০৯-১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. Worsley, Thomas R.; Yvonne Herman (১৯৮০-১০-১৭)। "Episodic Ice-Free Arctic Ocean in Pliocene and Pleistocene Time: Calcareous Nannofossil Evidence"। Science210 (4467): 323–325। ডিওআই:10.1126/science.210.4467.323পিএমআইডি 17796050 
  3. Clark, David L. (১৯৮২)। "The Arctic Ocean and Post-Jurassic Paleoclimatology"Climate in Earth History: Studies in Geophysics। Washington D.C.: The National Academies Press। পৃষ্ঠা 133। আইএসবিএন 978-0-309-03329-9 
  4. Melnokov, I. A. (১৯৯৭)। The Arctic Sea Ice Ecosystem। CRC Press। পৃষ্ঠা 172। আইএসবিএন 978-2-919875-04-7 
  5. Mikkelsen, Naja et al. "Radical past climatic changes in the Arctic Ocean and a geophysical signature of the Lomonosov Ridge north of Greenland" (2004).

টেমপ্লেট:সুমেরুর বিষয়