উত্তরায়ণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুন 2017 এ গ্রীষ্মের অয়নকালের সময় পৃথিবী

উত্তরায়ণ (এছাড়াও গ্রীষ্মের অয়নকাল অথবা গ্রীষ্মের মাঝামাঝি বলা হয়) তখন ঘটে যখন পৃথিবীর একটি মেরু সূর্যের দিকে সর্বাধিক কাত হয়। এটি বছরে দুবার ঘটে, একবার প্রতিটি গোলার্ধে (উত্তর এবং দক্ষিণ)। সেই গোলার্ধের জন্য, উত্তরায়ণ হলো দিনের আলোর দীর্ঘতম সময় এবং বছরের সবচেয়ে ছোট রাতের দিন, যখন সূর্য আকাশে তার সর্বোচ্চ অবস্থানে থাকে। আর্কটিক বৃত্তের মধ্যে (উত্তর গোলার্ধের জন্য) বা অ্যান্টার্কটিক বৃত্তের (দক্ষিণের জন্য), গ্রীষ্মের অয়নকালের চারপাশে একটানা দিনের আলো থাকে। বিপরীত ঘটনা হল শীতকালীন অয়নকাল।

গ্রীষ্মকালীন অয়নকাল গ্রীষ্মকালে ঘটে। এটি উত্তর গোলার্ধে জুন অয়নকাল (সাধারণত ২০ বা ২১শে জুন) এবং দক্ষিণে ডিসেম্বর অয়নকাল (সাধারণত ২১ বা ২২শে ডিসেম্বর)। গ্রীষ্মের অয়নকালে, সূর্যের দিকে পৃথিবীর সর্বাধিক অক্ষীয় কাত হয় ২৩.৪৪°। একইভাবে, আকাশের বিষুবরেখা থেকে সূর্যের ক্ষয় ২৩.৪৪°।

প্রাগৈতিহাসিক কাল থেকে, গ্রীষ্মের অয়নকালকে অনেক সংস্কৃতিতে বছরের একটি উল্লেখযোগ্য সময় হিসাবে দেখা হয়েছে এবং উৎসব এবং অনুষ্ঠান দ্বারা চিহ্নিত করা হয়েছে। ঐতিহ্যগতভাবে, অনেক নাতিশীতোষ্ণ অঞ্চলে (বিশেষ করে ইউরোপে), গ্রীষ্মের অয়নকালকে গ্রীষ্মের মাঝামাঝি হিসাবে দেখা হয় এবং "মধ্য গ্রীষ্ম" হিসাবে উল্লেখ করা হয়; যদিও আজ কিছু দেশ এবং ক্যালেন্ডারে এটি গ্রীষ্মের শুরু হিসাবে দেখা হয়।

পাদটীকা[সম্পাদনা]