উচ্চ-কর্মদক্ষতা কম্পিউটিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উচ্চ-কর্মদক্ষতা কম্পিউটিং (ইংরেজি: High-performance computing, সংক্ষেপে HPC) বলতে সুপারকম্পিউটার এবং কম্পিউটার গুচ্ছ ব্যবহার করে উচ্চতর কম্পিউটিং সমস্যা সমাধান করাকে বোঝায়। বর্তমানে যেসমস্ত কম্পিউটার ব্যবস্থার কর্মদক্ষতা টেরাফ্লপ্‌স এককে অর্থাৎ সেকেন্ডে ১০১২ টি ভাসমান বিন্দু অপারেশনের ক্ষমতার এককে গণনা করা হয়, সেইগুলিকে উচ্চ-কর্মদক্ষতাবিশিষ্ট কম্পিউটার গণ্য করা হয়।

উচ্চ-কর্মদক্ষতা কম্পিউটিঙের ধারণা মূলত বৈজ্ঞানিক গবেষণার সাথে সম্পর্কিত। এ সংক্রান্ত আরও একটি পরিভাষা "উচ্চ-কর্মদক্ষতা কারগরি কম্পিউটিং"-এর (High-performance technical computing বা HPTC) মাধ্যমে সাধারণত প্রকৌশলবিদ্যায় ব্যবহৃত গুচ্ছ-ভিত্তিক কম্পিউটিঙের ব্যবহারকে বোঝানো হয়। সম্প্রতি ডাটা ওয়্যারহাউস বা তথ্যগুদাম, লাইন-অভ-বিজনেস অ্যাপ্লিকেশন, এবং ট্রানজ্যাকশন প্রক্রিয়াকরণ, ইত্যাদি ব্যবসায়িক ক্ষেত্রে উচ্চ-কর্মদক্ষতা কম্পিউটিং প্রয়োগ করা হচ্ছে।

উচ্চ-কর্মদক্ষতা কম্পিউটিং কথাটি সুপারকম্পিউটিং পরিভাষাটির পরে উদ্ভাবন করা হয়েছে। কখনো কখনো দুটো একই অর্থে প্রয়োগ করা হয়। তবে অন্যান্য ক্ষেত্রে সুপারকম্পিউটিং বলতে উচ্চ-কর্মদক্ষতা কম্পিউটিং-এর একটি শক্তিশালী উপসেটকে বোঝানো হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]