বিষয়বস্তুতে চলুন

উইকি হোস্টিং সার্ভিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকি হোস্টিং সার্ভিস বা উইকি ফার্ম হল একটি সার্ভার বা সার্ভারের একটি বিন্যাস যা ব্যবহারকারীদের ব্যক্তিগত, স্বাধীন উইকি তৈরি এবং বিকাশের সরলীকরণ সরঞ্জাম সরবরাহ করে। উইকি ফার্ম কে উইকি "পরিবারের" সঙ্গে বিভ্রান্ত করা হয় না। উইকি পরিবার একই সার্ভারে অবস্থিত কোন উইকি গ্রুপের জন্য এটি একটি সাধারণ শব্দ।[১]

উইকি ফার্ম শুরুর পূর্বে, যে কেও উইকি পরিচালনা করতে চাইলে তাকে সফ্টওয়্যারটি ইনস্টল করে সার্ভার (গুলি) নিজেকেই পরিচালনা করতে হতো। বীপরিতে একটি উইকি ফার্মের প্রশাসন একবারই তার নিজস্ব সার্ভারে কোর উইকি কোড ইনস্টল করে, কেন্দ্রীয়ভাবে সার্ভারগুলি রক্ষণাবেক্ষণ করে, এবং প্রতিটি উইকির কার্য সম্পাদনের জন্য ভাগ করা মূল কোড সহ প্রতিটি পৃথক উইকির বিষয়বস্তুর জন্য সার্ভারে অনন্য স্থান স্থাপন করে।

বাণিজ্যিক এবং অবাণিজ্যিক উভয় উইকি ফার্ম ব্যবহারকারী এবং অনলাইন সম্প্রদায়ের জন্য উপলব্ধ। যদিও বেশিরভাগ উইকি ফার্ম যে কাওকে তাদের নিজস্ব উইকি খোলার অনুমতি দেয়, কেউ কেউ বিধিনিষেধও আরোপ করে। অনেক উইকি ফার্ম বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন সন্নিবেশের মাধ্যমে রাজস্ব উপার্জন করে, কিন্তু প্রায়শই বিজ্ঞাপন গ্রহণের বিকল্প হিসাবে মাসিক ফি প্রদানের অনুমতি দেয়।

বর্তমানে উল্লেখযোগ্য উইকি ফার্মের অনেকগুলি ই ২০-এর দশকের মাঝামাঝি সময়ে শুরু হয়, যার মধ্যে রয়েছে উইকিপিডিয়া (২০০১), ফ্যানডম (২০০৪), পিবিওয়ার্কস (২০০৫), ওয়েটপেইন্ট (২০০৫), উইকিডট (২০০৬), এবং গেইমপিডিয়া (২০১২)।

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]