উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ/সংগ্রহশালা ১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪

মৌলিক নিবন্ধ

@NahidSultan: এডিটাথনে মৌলিক নিবন্ধ গৃহীত হবে না? আমি "নাটেশ্বর" নিবন্ধটি (ব্যক্তিগত কারণে অগ্রিম) তৈরি করছি। তাছাড়া মৌলভীবাজারের চন্দ্রপুর বিশ্ববিদ্যালয় নিবন্ধটিও তৈরির ইচ্ছা আছে (যদি সময় পাই)। -- আদিভাই (আলাপ) ১৪:৪৯, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

আয়োজক দলের সিদ্ধান্ত অনুসারে, মৌলিক নিবন্ধ প্রথমে প্রস্তাব দিতে হবে। এরপর আয়োজকগণ নির্দিষ্ট বিষয়ের তালিকাভূক্ত করবেন। এরপর তৈরি করা যাবে। পূর্বে তৈরি নিবন্ধ গ্রহণযোগ্য না। এছাড়া, একাধিক তথ্যসূত্র থাকতে হবে উল্লেখযোগ্যতা প্রমাণে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৯, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
@NahidSultan: মৌলিক নিবন্ধ তালিকাভুক্ত করার অনুরোধ কোথায় করব? -- আদিভাই (আলাপ) ১৭:০৭, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
এখানেই করতে পারেন। এটি ইতিহাসের অংশ না দিয়ে সংস্কৃতি বা এধরণের কোন অংশ হলে মনে হয় বেশি ভালো হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২১, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
@NahidSultan: যোগ করে দিন। এটি দশম শতাব্দীর ধ্বংসপ্রাপ্ত বৌদ্ধ বিশ্ববিদ্যালয়। -- আদিভাই (আলাপ) ১৮:৩২, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

সাহায্য চাইছি

@ANKAN, Al Riaz Uddin Ripon, Foysalur Rahman Shuvo, MS Sakib, Nahian, NahidSultan, S Shamima Nasrin, Tanay barisha, WAKIM, YahyA, আফতাবুজ্জামান, এবং খাঁ শুভেন্দু: মহাশয়গণ, চলমান এডিটাথনের সরবরাহকৃত তালিকা থেকে আমি ফ্রাঙ্ক পিক অ্যাকার্স, মার্গারেট বার্থোলোমি, সিসোয়াথ মনিরেথসোফিয়া ইয়োভানভিচ নামে চারটি নিবন্ধ একদম পুরোপুরি অনুবাদ করেছি কিন্তু পরিতাপের বিষয় আমি একটাও জমা দিতে পারছি না। কেননা এগুলো ৪০০ শব্দ ও ৬০০০ বাইটের নয়। নিয়মে বলা আছে ব্যতিক্রমী ক্ষেত্রে আয়োজক দলের সদস্যগণ আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। -এই ভরসায় আমি আয়োজকদলের সদস্যদের দৃষ্টি আকর্ষন করছি।  কুউ  পুলক  ১১:০৬, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Kupulak: আলোচনা চলছে,...... আলোচনা শেষ উল্লেখিত চারটি নিবন্ধ গ্রহণ বা বর্জনের বিষয়টি জানানো হবে।... খাঁ শুভেন্দু (আলাপ) ১১:৩৮, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)
তালিকায় উক্ত নিবন্ধসমূহ আমি যোগ করেছিলাম। লক্ষ্য এবার লক্ষ এডিটাথনের মেসেঞ্জার গ্রুপে কয়েকজনে কিছু ছোট নিবন্ধের তালিকা যোগ করার জন্যও প্রস্তাব জানিয়েছিল সেই হিসেবে তালিকায় কিছু ছোট নিবন্ধের তালিকাও যোগ করেছিলাম। তবে, নিবন্ধ জমাদানের ক্ষেত্রে এটি সমস্যা হতে পারে সেটি আমার খেয়াল ছিলো না বিধায় এই সমস্যা তৈরি হয়েছে। আয়োজক দলের অন্য সদস্যদের প্রতি অনুরোধ জানাচ্ছি নিবন্ধসমূহ গ্রহণ করার জন্য। পরবর্তীতে এই বিষয়ে সতর্ক থাকবো। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:২৫, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Kupulak: জমা নেয়া হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩০, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)
— সবাইকেই ধন্যবাদ।  কুউ  পুলক  ১৫:৩৭, ১৫ আগস্ট ২০২০ (ইউটিসি)
প্রাচীন ইতিহাসের তালিকায় আরো কয়েকটা এমন নিবন্ধ আছে যার শব্দ সংখ্যা ৪০০ এর কম। সেক্ষেত্রে কী করা যাবে ?     Kazimizanur (আলাপ) ১৩:২৪, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Kazimizanur: তালিকায় থাকা যেকোনো নিবন্ধের ক্ষেত্রে একই সিদ্ধান্ত প্রযোজ্য হবে। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৯:৩৭, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

যোগ করে দিন

@আফতাবুজ্জামান: en:Nidhanpur copperplate inscription (নিদনপুর তাম্রলিপি) পাতাটি যোগ করে দিন। নামের বানানের বিভ্রান্তি দূরীকরণের জন্য এটি দেখুন-- আদিভাই (আলাপ) ০৬:৩৪, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: উপমহাদেশের ইতিহাস অংশে  করা হয়েছে। —ইয়াহিয়াবলুন... • ১১:৩৯, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)


এই নিবন্ধট বাংলাতে নেই। আমি এটিতে কাজ করতে আগ্রহী। এটিকি তালিকা ভুক্ত করা যেতে পারে? https://en.wikipedia.org/wiki/Emu_War --MDImtiazShoykat (আলাপ) ১০:২০, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

শেখ হাসিনার জীবনী মোঃ সারোয়ার জাহান (আলাপ) ১৫:৪১, ২২ আগস্ট ২০২০ (ইউটিসি)

স্কাউট এশিয়া প্যাসিফিক অঞ্চলের গঠন ও কার্যাবলী Tanha sabia (আলাপ) ০৫:৪৮, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

লরেন্স ওয়াইসক্রানৎজ নিবন্ধ বিষয়ে সাহায্য

লরেন্স ওয়াইসক্রানৎজ পুরাটায় অনুবাদ করেছি। কিন্তু তারপরও ৪০০ ওয়ার্ড না হবার কারণে নিবন্ধ জমা দিতে পারছি না। অন্য দুই শর্ত পূরণ হয়েছে। এই নিবন্ধ কি জমা নেওয়া যাইতে পারে? ~ তন্ময় (আলাপ) ১৫:৪৩, ১৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: যোগ করে দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫২, ১৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ ভাই। ~ তন্ময় (আলাপ) ১৮:১৩, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ সংযোগ

@NahidSultan এবং আফতাবুজ্জামান: আমি কিছু নিবন্ধ অনুবাদ করেছি যেগুলো আপনাদের লিস্টে নেই তারপরও আমি সেগুলো জমা দিয়েছি। আর আমি Machine learning in physics, Entropy এই দুইটা অনুবাদ করতেছি। আপনারা যদি লিস্টে আড করতে পারেন তাহলে ভাল হয়। A. Shohag (pingme||Talk) ০৩:৫৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@ShohagS: নিবন্ধ দুইটি ইতিহাস সম্পর্কিত নয়। কাজেই শুরু না করাই ভালো! -- আদিভাই (আলাপ) ০৫:০৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কেন বিজ্ঞানকে কেন অন্তরভুক্ত করা হয় নি? আর আপনার উপদেশ নিতে পারলাম নাহ। আপনারা আড করেন আর নাই বা করেন, আমি তো অনুবাদ করবই। আর হ্যা,Machine learning in physics কিন্তু আপনার উপপাতা থেকেই পাওয়া। A. Shohag (pingme||Talk) ০৫:৪৫, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: সুধী, বর্তমানে লক্ষ্য এবার লক্ষ এডিটাথনের অধীনে ইতিহাস শিরোনামে উপ-এডিটাথন চলছে, এটা শেষ হলে ভূগোল বিষয়ক উপ-এডিটাথন শুরু হবে এবং আয়োজক দলের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে বিজ্ঞানবিষয়ক উপ-এডিটাথনও শুরু হতে পারে। উপরে উল্লিখিত নিবন্ধসমূহ আপনি তৈরি করতে পারেন, তবে ইতিহাস উপ-এডিটাথনে জমা না দেওয়াটাই ভালো হবে। এছাড়াও সম্প্রতি আপনার জমা দেওয়া ৫টি নিবন্ধ যেগুলো তালিকায় ছিলো না এবং এডিটাথন শুরুর পূর্বেই তা আপনি তৈরি করেছেন, ইতোমধ্যে সেগুলো ফাউন্টেন থেকে সরিয়ে ফেলা হয়েছে। তাই তালিকার নিবন্ধ তৈরি করে জমা দিন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৫৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: আপনি করতে পারেন, সমস্যা নাই। আগামী মাসগুলোতে যাতে বিজ্ঞানকে বিষয় রাখা হয়, সেটা আয়োজকদের সাথে আলোচনা করুন। -- আদিভাই (আলাপ) ০৫:৫৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কিন্তু সেগুলো কি তখন যুক্ত করতে দিবে নাকি, এডিথান শুরু আগে তৈরি হয়েছে বলে বাদ দেয়া হয়ে? ধন্যবাদ।A. Shohag (pingme||Talk) ০৬:০২, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: আপনি যদি বিজ্ঞান বা প্রকৌশল বিষয়ক এডিটাথন শুরুর আগেই মূল নামস্থানে এগুলো তৈরি করে ফেলেন, তবে এডিটাথনের সময় জমা নেয়া হবে না। তবে এডিটাথনের আগে বা শুরু হওয়ার পরে আমাদেরকে আপনার আগ্রহের নিবন্ধের তালিকা দিলে আমরা সেগুলো তালিকায় রাখবো বা যুক্ত করে দিবো। —ইয়াহিয়াবলুন... • ০৬:৪৭, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@YahyA: অলরেডি তো আপনাদের জানাইলাম। আর একটা প্রশ্ন ছিল। শ্রোডিঙার সমীকরণ নিবন্ধটি আগেই অন্য একজন তৈরি করেছেন কিন্তু শুধু কয়েকটা লাইন লিখেছেন আর stub ট্যাগ লাগিয়েছেন। আমি যদি এটাকে সমপ্রসারিত করি তবে কি আমি এটা জমা দিতে পাব? A. Shohag (pingme||Talk) ১২:২১, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: এই প্রতিযোগিতা যেহেতু ইতিহাস নিয়ে হচ্ছে ও তুমি যেহেতু বিজ্ঞান নিয়ে চাচ্ছ, তুমি বিজ্ঞান ও একই সাথে ইতিহাস এমন নিবন্ধ নির্বাচন কর। en:Category:History of science থেকে নিবন্ধ বাছাই করতে পার। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪৬, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

────────────────────────────────────────────────────────────────────────────────────────────────────@আফতাবুজ্জামান:সমস্যা তো ওখানেই এই মুহুর্তে হিস্ট্রি একটুও ভাল লাগতেছে নাহ। এই এডিথানে অংশগ্রহন করব নাহ। আর বিজ্ঞান এডিথানের জন্য এটা কি করা যাবে? "শ্রোডিঙার সমীকরণ নিবন্ধটি আগেই অন্য একজন তৈরি করেছেন কিন্তু শুধু কয়েকটা লাইন লিখেছেন আর stub ট্যাগ লাগিয়েছেন। আমি যদি এটাকে সমপ্রসারিত করি তবে কি আমি এটা জমা দিতে পাব?" A. Shohag (pingme||Talk) ১৫:০৭, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@ShohagS: নিবন্ধটি ঠিক ইতিহাসের সাথে যায় না। এখন যদি আমি হ্যাঁ বলি তোমাকে, আরও মানুষ এসে প্রতিযোগিতার বিষয়ের বাইরে লিখতে চাইবে। এটি প্রতিযোগিতার বিষয়ের সাথে না গেলেও, এমনিতে তুমি এটি অনুবাদ করতে পার। :) --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৪, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন পরিবর্তন সম্পর্কে

@NahidSultan এবং আফতাবুজ্জামান: সর্বশেষ সম্পাদনা করে নিবন্ধ জমাদানের বাটনটিতে লেখা হয়েছে "অনূদিত নিবন্ধ জমা দিন"। মৌলিক নিবন্ধ কি আর গৃহীত হবে না? আমি "পশ্চিমভাগ তাম্রলিপি" নিবন্ধ তৈরির জন্য যথেষ্ট সূত্র সংগ্রহ করেছি, এবং কাজ শুরু করতে চাচ্ছি। -- আদিভাই (আলাপ) ০৫:০৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪৭, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন বিষয় সংযোগ

আমি পশ্চিমবঙ্গের "নো জেন্ডারিং আন্দোলন" বিষয়ে একটি প্রবন্ধ এই প্রচেষ্টায় যোগ করতে চাই। লিঙ্গবৈষম্য ও আন্দোলন বিষয়ক লেখা কোন বিষয়ের আওতায় কীভাবে যোগ করব জানালে ভালো হয়। মধুরিমা দত্ত — 157.43.253.84 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

নিবন্ধটি কি ইতিহাস বিষয়ক? যদি না হয় তবে এই মাসে এডিটাথনে জমা দেয়া যাবে না। যদি ইতিহাস সম্পর্কিত হয় তবে দয়া করে জানান, এটি আপনি একটি ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করতে চাচ্ছেন নাকি মৌলিক নিবন্ধ হিসেবে তৈরি করতে চাচ্ছেন! অনুবাদ করতে চাইলে সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটির নাম বলুন, আমরা তালিকায় যুক্ত করে দিব। —ইয়াহিয়াবলুন... • ০৮:৫০, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

একজন রাজনৈতিক ব্যক্তির জীবন ইতিহাস তালিকাভুক্ত করা যাবে কি? Rokibulislamsakib (আলাপ) ১৮:২৬, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Rokibulislamsakib: ব্যক্তি যদি ঐতিহাসিকভাবে উল্লেখযোগ্য হন, অবশ্যই। আপাতত তালিকায় থাকা নিবন্ধের প্রতি আমরা গুরুত্বারোপ করছি। তালিকার বাইরের নিবন্ধগুলোর ব্যাপারে আয়োজক দল সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিবেন। শুভ কামনা রইল। Nasrin (আলাপ) ১৯:৩৪, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

জমা দেওয়ার সময় বাধাপ্রাপ্ত হয়েছি

সম্প্রতি আমি 'মোজাম্বিকের ইতিহাস' নামক ১২১৮ শব্দের মূল নেমস্পেসে থাকা নিবন্ধটি জমা দেওয়ার চেষ্টা করছিলাম কিন্তু ফাউন্টেনের মাধ্যমে এরর পাই। এররের মর্মার্থ যা বুঝলাম, তা হল "শুয়াভো দেব" নামক কোন আইডিকে সকপাপেট্রির অভিযোগে ব্লক করা হয়েছে এবং তার আইডি আমার আইডির সাথে মিলে যায়। আমি এই ব্যাপারে বিন্দুবিসর্গ কিছু জানি না। এখন আমার কী করা উচিত? Asmita comp (আলাপ) ১৮:২৪, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Asmita comp: এই রকম হবার কথা না, কারণ ফাউন্টেন এই জাতীয় কিছু পরীক্ষা করে না। এছাড়া আপনি ইতিপূর্বে আরও নিবন্ধ জমা দিয়েছেন। আপনি সম্ভবত উইকিপিডিয়ায় সম্পাদনা করতে বাধাপ্রাপ্ত হয়েছেন, বিশেষ:বাধার_তালিকায় তাই দেখাচ্ছে কারণ উক্ত "শুয়াভো দেব" নামক ব্যক্তির আইপির সাথে আপনার আইপি মিলে গিয়েছিল। লক্ষ্য করুন, আপনার অ্যাকাউন্ট বাধাপ্রাপ্ত নয়, আইপি মিলে যাওয়ায় এমন হয়েছে। আমি আপনার অ্যাকাউন্টে আইপি বাধা রহিতকরণ যুক্ত করে দিলাম, আর এই সমস্যায় পড়বেন না। আর আমি আপনার নামে মোজাম্বিকের ইতিহাস জমা দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০০, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ বাধা সরানোর জন্যে। আমি ডাইনামিক আইপি সহ ব্রডব্যান্ড ব্যবহার করি, তাই অন্য কারোর সাথে আইপি মিলে যাওয়া অস্বাভাবিক নয়। আর আমি কিন্তু একই আইপি থেকে সম্পাদনা করতে সফল হয়েছিলাম, কোন বাধা পাইনি। শুধুমাত্র ফাউন্টেন থেকেই বাধা পেয়েছিলাম। যাইহোক, আবারও ধন্যবাদ। Asmita comp (আলাপ) ০২:০১, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)
আরেক জন একই অভিযোগ করেছেন, কোথায় সমস্যা হয়েছে বুঝতে পেরেছি। ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৫, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ এ পয়েন্ট

সুধী, এই এডিটাথন এ পয়়েন্ট কি ভাবে ধরা হয় ? অনুপম দত্ত (আলাপ) ১২:১৪, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Anupamdutta73: নিবন্ধ গৃহীত হলে প্রতি নিবন্ধের জন্য ১ পয়েন্ট ও গৃহীত না হলে ০ পয়েন্ট ধরা হয়। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:১৮, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: ভাই, ধন্যবাদ। আমি খানিক আগে 'ফিনল্যান্ডের ইতিহাস' জমা করেছি । ফাউন্টেন আমাকে কোনো পয়েন্টে দিলো না । কেন হল একটু দেখবেন অনুপম দত্ত (আলাপ) ১২:২৯, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Anupamdutta73: আপনার জমাদানকৃত নিবন্ধ পর্যালোচনার পর গৃহীত হলে পয়েন্ট দেওয়া হবে। ফাউন্টেন স্বয়ংক্রিয়ভাবে পয়েন্ট দেয় না। যিনি নিবন্ধ পর্যালোচনা করবেন তিনিই পয়েন্ট দিবেন। ততক্ষণে আপনি অন্য নিবন্ধ তৈরির কাজ চালিয়ে যান। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:৪৪, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

পয়েন্ট

আমার নাৎসি কন্সেন্ট্রেশন ক্যাম্পে কোনো পয়েন্ট যোগ হয়নি কেন, কেউ কী দয়া করে জানাবেন? আমার অনুবাদ আপনাদের মনঃপূত না হলে কেউ কী অনুগ্রহপূর্বক এর ত্রুটি-বিচ্যুতি জানিয়ে আমাকে কৃতজ্ঞতাপাশে বাধিত করবেন? চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৭:৫৭, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Ppt2003: আয়োজক দলের কেও এখনো নিবন্ধটি পর্যালোচনা ও গ্রহণ করেননি, তাই পয়েন্ট যোগ হয়নি; পর্যালোচনার পর নিবন্ধটি গৃহীত হলে পয়েন্টও যোগ হয়ে যাবে। এ নিয়ে দুশ্চিন্তা করবেননা, আপনার অনুবাদগুলি ভালো হচ্ছে। শুভকামনা রইল, ধন্যবাদ। ~ নাহিয়ান আলাপ ১৮:০২, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ যোগ

আফতাবুজ্জামান, আমি সম্প্রতি দুলকাদির বেয়লিক নামক একটি নিবন্ধ ইংরেজি উইকি হতে অনুবাদ করেছি। নিবন্ধটিকে কি তালিকায় যোগ করে দিবেন?জোবায়ের (আলাপ) ১৯:৩১, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Great Hero32: আপনার নিবন্ধটিতে আমি নজর রাখছি। অনুগ্রহ করে নিবন্ধের শুরুতে {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ ২০২০}} টেমপ্লেটটি যুক্ত করে দিন। তাহলেই হবে। আপাতত তালিকায় যুক্ত করার প্রয়োজন নেই। অনুবাদ শেষ হলে জানাতে পারেন আমাকে। তখন পরবর্তী সিদ্ধান্ত নিবো।✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১৫:৫৫, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

হীরক রাজা, আমি দুলকাদির বেয়লিক নিবন্ধটি অনুবাদ করার কাজ শেষ করেছি এবং এয়ালেতদুলকাদির এয়ালেত নামক আরও দুটি নিবন্ধের অনুবাদ করেছি। সেগুলো তালিকায় যুক্ত করে দেবেন কি? জোবায়ের (আলাপ) ১৬:৫৮, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

নারী ইতিহাস

অলচনা অনুশ্রী চক্রবর্তী (আলাপ) ২০:৪৪, ২২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনুশ্রী চক্রবর্তী: আপনার কথা ঠিক বুঝা গেলো না! আপনি কি নারী বিষয়ক আরো পাতা যুক্ত করতো বলছেন? ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০২:১৯, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

আকুল আবেদন

আমি ইতিহাস বিষয়ক এডিটাথনের নোটিশ পাই ২০শে আগস্ট। আমার মত অনেকেই (যারা জুরিবোর্ডের সদস্য নন), তারা এর পরে যোগ দেন। ১ মাসের এডিটাথন হওয়ায় ১ আগস্ট আমাদের এ সম্পর্কে অবহিত করা উচিত ছিল। ১৫ আগস্ট জনাব ইয়াহিয়া প্রথম প্রবন্ধ জমা দেন। এ থেকে বলা যায়, এডিটাথনটি দেরিতে শুরু হয়েছে। তাই এর সময়সীমা বৃদ্ধি করার জন্য আমি করজোড়ে মিনতি করছি। আর নতুন নিবন্ধের সংখ্যা অতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। জুরিবোর্ডের সদস্যদের প্রবন্ধ পর্যালোচনায় গতি বৃদ্ধির আহবান জানাচ্ছি। আমি দেখেছি অনেক অনূদিত প্রবন্ধই মূল থেকে কাটছাঁট করা। তাই আশা করি কিছুটা সংক্ষিপ্তাকারে প্রবন্ধ জমা দিলে অসুবিধা হবে না। আর আপনাদের নির্দেশিকায় ত্বরান্বিত বানানটি দয়া করে সংশোধন করুন।Ppt2003 (আলাপ) ০৪:০৯, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

আপনি অনুগ্রহ করে পুরো নিয়মাবলি অংশটি পুনরায় পড়ুন। এটি এক মাসের এডিটাথন নয়। এডিটাথনটি শেষ হবে না শুধু বিষয় পরিবর্তন হবে। যতদিন পর্যন্ত এক লক্ষ নিবন্ধের মাইলফলক না অর্জিত হচ্ছে ততদিন এ এডিটাথন চলবে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:৫৩, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

ইতিহাসের এডিটাথনের সময়সীমা বৃদ্ধি

নাহিদ সাহেব আমার কথা বুঝতে পারেননি। ইতিহাসের এডিটাথনের সময়সীমা ৯ দিনে শেষ হয়ে যাচ্ছে। আমি ঐটা বাড়ানোর কথা বলেছি। Ppt2003 (আলাপ) ০৬:০৭, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Ppt2003: এর পরে তো আরও বিষয় রয়েছে, ইতিহাসই যদি চলতে থাকে তবে বাকি বিষয়গুলো কখন শুরু করবো আমরা? তবে আলোচনাসাপেক্ষে সময় বাড়ানো যেতে পারে। এমনকি অন্য এডিটাথনের পাশাপাশিও এটি চলতে পারে। যেহেতু মূল লক্ষ্য হলো ১ লক্ষ নিবন্ধ তৈরি, সেভাবেই আমাদের এগোতে হবে যাতে এটি সম্ভব হয়। দেখা যাক কী করা যায়। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৭:১৩, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Ppt2003: ৯ দিন তো ভাই অনেক সময়! আমি প্রথম ২ দিনে ৬-৭ টি নিবন্ধ জমা দিয়েছিলাম। এডিটাথনের কথা আলোচনা সভায় অনেক আগেই জানানো হয়েছিল। আর দয়া করে আমাকে প্রতিপক্ষ ভাববেন না। আমি ৯ টি নিবন্ধ জমা দিয়েছি, যা মাত্র ২ দিনেই করা সম্ভব। শুরুতে নিবন্ধ তৈরির হার অনেক কম ছিল। আমি মূলত কাজের গতি বৃদ্ধির জন্য শুরুতে বেশি বেশি কাজ করেছি। —ইয়াহিয়াবলুন... • ১০:১২, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য Ppt2003 ভাইয়ের সাথে একমত। শুধু আগস্ট মাসের বিষয় বিষয় ইতিহাস হওয়ায় (এবং ১৫ আগস্ট থেকে শুরু হওয়ায়), ইতিহাসের জন্য সময় কম পাওয়া যাবে। নিবন্ধ তালিকায় অনেক নিবন্ধ জমা হয়েছে, যেগুলো করে শেষ করা যাবে না। তাই প্রস্তাব রাখছি, প্রতিযোগিতা (ইতিহাস বিষয়) ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হোক। সেক্ষেত্রে দুটো বিষয় সমান তালে চলবে (কমন্সের ফটো চ্যালেঞ্জের মতো)। -- আদিভাই (আলাপ) ০৫:৫৬, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগ করার প্রস্তাব

@Hirok Raja: সাম্প্রতিক সময়ে আমি জয়প্রকাশ নারায়ণ নিবন্ধ অনুবাদ করে জমা দিয়েছি। অনুবাদ করার সময়ে আমি উক্ত নিবন্ধে সবরমতী আশ্রম নিবন্ধটি খুঁজে পাই যা বর্তমানে অনুবাদ করছি। ভারতীয় উপমহাদেশের ইতিহাসের সাথে যেহেতু সম্পর্কিত তাই এই- সবরমতী আশ্রম নিবন্ধটি প্রতিযোগিতা নিবন্ধ তালিকার উপমহাদেশের ইতিহাস অংশে যোগ করার আহ্বান জানাচ্ছি। Preetidipto.21 (আলাপ) ১১:৩৪, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Preetidipto.21: আপনার নিবন্ধটিতে আমি নজর রাখছি। অনুগ্রহ করে নিবন্ধের শুরুতে {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ ২০২০}} টেমপ্লেটটি যুক্ত করে দিন। তাহলেই হবে। আপাতত তালিকায় যুক্ত করার প্রয়োজন নেই। অনুবাদ শেষ হলে জানাতে পারেন আমাকে। তখন পরবর্তী সিদ্ধান্ত নিবো। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১৪:২৬, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

স্কাউট এশিয়া প্যাসিফিক অঞ্চলেরর গঠন ও কার্যাবলী। Tanha sabia (আলাপ) ০৫:৪৫, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

৪০০ শব্দের কম নিবন্ধ

অনুবাদের জন্য নিবন্ধ তালিকায় বেশ কিছু নিবন্ধ আছে যেগুলির শব্দ সংখ্যা ৪০০ এর কম। সমস্যা হচ্ছে প্রথম নিয়মে বলা হচ্ছে এই তালিকা থেকে তৈরি করতে হবে। আবার দ্বিতীয় নিয়মে বলা হচ্ছে ন্যূনতম ৪০০ শব্দের হতে হবে। ৪০০ শব্দের নয় এমন নিবন্ধ গুলির জন্য জুরিদের দৃষ্টি আকর্ষণ করছি। Kazimizanur (আলাপ) ১৫:২৯, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Kazimizanur: ৪০০ শব্দের নয় এরকম নিবন্ধ সামনে পড়লে আমাদেরকে তার শিরোনামটি জানাবেন। তবে তালিকায় যদি এমন কোনো নিবন্ধ থেকে থাকে যাতে ৪০০ শব্দ হবে না তবে ১০ কেবির উপরে তাহলে সমস্যা দেখছি না। তবে যদি শব্দসংখ্যা ও কেবি দুটোই কম হয় তবে তালিকা থেকে বাদ দেওয়া উচিত। আপনার চোখে এরকম কোনো নিবন্ধ পড়েছে? ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১৫:৫২, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
আমার চোখে যেগুলো ঠেকেছে, দুর্ভাগ্যক্রমে সবকটিই আমার অনুবাদ করা। আল-ফজল ইবনে ইয়াহিয়া, ইয়াহিয়া ইবনে খালিদ, শূরসেন, অস্মক রাজ্য এগুলি কোনটাই তাই জমা দিতে পারছি না। আসলে ছোট নিবন্ধ অনুবাদ করতে গিয়ে এমন দোটানায় পড়ব ভাবতে পারিনি। তালিকায় আছে তাই গ্রহণ করা হবে এই ভেবেই অনুবাদ শুরু করেছিলাম। জুরিদের সিদ্ধান্তের অপেক্ষায় রইলাম। Kazimizanur (আলাপ) ১৬:৩৪, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Kazimizanur:আপনি যে নিবন্ধগুলো তৈরি করেছেন তা অবৈধভাবে একজন বেনামী ব্যবহারকারী তালিকায় যুক্ত করেছেন। কিন্তু দুঃখজনকভাবে আমরা তা লক্ষ্য করিনি এবং বুঝে উঠার আগেই আপনি তা অনুবাদ করেছেন। তাই জুরিদের সিদ্ধান্ত মোতাবেক আপনার ইতোমধ্যে তৈরি করা নিবন্ধগুলো গ্রহণ করা হবে তা যত ছোটই হোক। জমা দিয়ে দিন। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৭:০০, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ৷কিন্তু আমি কোনটাই জমা দিতে পারছি না। Kazimizanur (আলাপ) ০৯:১৪, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

"কিরগিজস্তানের প্রশাসনিক অঞ্চল" নিবন্ধটির শব্দসংখ্যা কম হওয়ায় জমা দিতে পারছি না। নিবন্ধটি কীভাবে জমা দেবো? ভূগোলের তালিকার বেশ কিছু নিবন্ধই মূলত মানচিত্র ও ছক-ভিত্তিক বলে লক্ষ্য করলাম। সেগুলোর ক্ষেত্রেও একই ধরনের সমস্যা হতে পারে বলে মনে হচ্ছে। --Zuhanee Khan (আলাপ) ১৮:৪৫, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Zuhanee Khan: আপনার নামে জমা দেয়া হল। জমা দিতে সমস্যা হলে এই পাতায় জানালেই হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০১, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগ করে দিন

en:Indian copper plate inscriptions নিবন্ধটিকে (বাংলা "তাম্রশাসন") যোগ করে দিন। -- আদিভাই (আলাপ) ০৬:০৪, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: এটার বাংলা তাম্রশাসন হবে না। তাম্রলিপ্ত হতে পারে? ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৭ : ০৪, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

Hirok Raja, তাম্রলিপ্ত সম্পূর্ণ ভিন্ন জিনিস। "তাম্রলিপি" করা যায়, তবে কিনা এই নিয়ে কাজ করার সময় সবচেয়ে বেশি "তাম্রশাসন" ব্যবহৃত হতে দেখেছি। যেমন পশ্চিমভাগ তাম্রশাসন ও নিবন্ধে উল্লিখিত আরো সাতটি তাম্রশাসন। নিদনপুর তাম্রলিপি নামে নিবন্ধ করেছি, কারণ এর সবচেয়ে বড় উৎস কামরূপশাসনাবলিতে "নিদনপুর তাম্রলিপি" লেখা রয়েছে। আবার বাংলাপিডিয়ায় তাম্রশাসন রয়েছে। তাই শুধু "Copper plate" হবে তাম্রফলক। আবার en:Copperplate script তাম্রলিপি হতে পারে। ধন্যবাদ! -- আদিভাই (আলাপ) ০৮:০৮, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: যুক্ত  করা হয়েছে, সঠিক নামটি হবে ভারতীয় তাম্রলেখ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৮:১৭, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hirok Raja: নামকরণটি সঠিক কিনা বলতে পারলাম না। এখানে নিখোঁজ নিবন্ধের তালিকায় "তাম্রশাসন" আছে। "ভারতীয় তাম্রলেখ" বলতে তাই তাম্রশাসনকেই বোঝাবে। আর "তাম্রলেখ" শব্দটি নিয়ে আপত্তি আছে। কারণ কোনো নিবন্ধের শিরোনামেই শব্দটি ব্যবহৃত হয়নি। -- আদিভাই (আলাপ) ০৮:৪৩, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: কপার প্লেট ইনস্ক্রিপশন মানে তাম্রলেখই হবে। তাম্রলিপিও হবে না, তাম্রলিপ্তও হবে না, তাম্রশাসনও হবে না। হিন্দি নিবন্ধের শিরোনামটি রেফারেন্স হিসেবে নিতে পারেন। আপনি তাম্রলেখ দিয়েই অনুবাদ করুন। পরবর্তীতে তা বদলানো যাবে প্রয়োজন হলল। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৮:৪৮, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hirok Raja:আমি খেলাঘরে ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছি। :) হিন্দি ভাষার সাথে বাংলা ভাষার পার্থক্য আছে। অভিজ্ঞদের মতামত আশা করছি এ ব্যাপারে, বিশেষত @NahidSultan, খাঁ শুভেন্দু, এবং আফতাবুজ্জামান: ভাইয়ার। -- আদিভাই (আলাপ) ০৮:৫৩, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

পুনশ্চ:@Hirok Raja: এতক্ষণ লক্ষ্য করিনি, ইংরেজি নিবন্ধের ইতিহাস অংশেও "তাম্রশাসন" ("tamarashasana") বলা হয়েছে। :) -- আদিভাই (আলাপ) ০৯:০২, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017:, তাম্রশাসন নামে যুক্ত  করা হয়েছে। ধন্যবাদ ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৯:৩১, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

যোগ করুন

এই নিবন্ধটি বাংলায় নেই। https://en.m.wikipedia.org/wiki/History_of_the_internal_combustion_engine

. আমি এটি লিখতে চাইছি। এটি যোগ করে দিন। Hasib1560 (আলাপ) ১০:৫১, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hasib1560: বাংলায় এর শিরোনাম কী দিতে চাচ্ছেন? —ইয়াহিয়াবলুন... • ১১:০০, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
@YahyA: "অন্তর্দহ ইঞ্জিনের ইতিহাস"। Engine এর বাংলা ইঞ্জিন-ই, যন্ত্র (Machine) নয়। -- আদিভাই (আলাপ) ১৫:২০, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

জ্বী, অন্তর্দহ ইঞ্জিনের ইতিহাস। Hasib1560 (আলাপ) ২৩:৫০, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hasib1560 এবং Meghmollar2017: ধন্যবাদ। 'বিষয় অনুযায়ী ইতিহাস (বিজ্ঞান ও প্রযুক্তি)' অংশে যুক্ত  করা হয়েছে। উল্লেখ্য, আপনি আগেই খালি নিবন্ধ তৈরি করে রেখেছেন। দয়া করে, খালি নিবন্ধ তৈরি করবেন না। অন্তত ১৫০ শব্দ যুক্ত করে কাজ চলছে টেমপ্লেট যোগ করবেন। অন্যথায় যে কোন সময় মুছে দেয়া হতে পারে। —ইয়াহিয়াবলুন... • ০২:৪৫, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

ঠিক করে সব নিয়ম মেনে চলেন। Shopner akash (আলাপ) ১৭:০২, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমাদের সপ্ন যখন কোনো কারণে নষ্ট হয়ে যায় তাহলে। হতাশ হবে না কারন নষ্ট সপ্নের পরে ভালো সপ্ন পূরণ হতে পার! Shopner akash (আলাপ) ১৭:০৯, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Shopner akash: আপনি কি বলতে চাচ্ছেন, স্পষ্ট করে বলুন। —ইয়াহিয়াবলুন... • ০৬:০৫, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

পালাউয়ের ইতিহাস

ইংরেজি উইকিপিডিয়ায় একই তথ্যের পুনরাবৃত্তি করে History of Palau এর কলেবর বাড়ানো হয়েছে। আমি সম্পূর্ণ প্রবন্ধ হাতে অনুবাদ করায় এ জিনিসগুলো কিছুটা বাদ দিয়েছি। তাছাড়া ইংরেজি প্রবন্ধের লেখক সোর্স কিংবা সাইটেশন ছাড়াই পালাউ অধিবাসীদের আমেরিকানদের প্রতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মহত্ত্ব প্রমাণ করার চেষ্টা করেছেন, যা বাংলা অনুবাদে অন্তর্ভুক্ত করাটা যুক্তিসঙ্গত মনে হয়নি। ইংরেজি উইকিপিডিয়ায় সম্পাদকদের একটি চক্র পালাউয়ের ইতিহাস প্রবন্ধে সাইটেশনবিহীন একের পর এক এডিট অ্যালাউ করছে। এ প্রবন্ধে ০ পয়েন্ট দেওয়ার আগে আলোচনা পাতায় নক করে বাধিত করবেন। Ppt2003 (আলাপ) ১৩:২৮, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Ppt2003: নিবন্ধ গ্রহণ  করা হয়েছে✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:১৫, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

ইন্টারনেট আগমনের পূর্ণকালীন, বিভিন্ন ইংলিশ টিভি সিরিজ এর অদ্যপান্ত

বহুল ব্যাবহৃত নেটফ্লিকস এর সিরিজ এর বাহিরে ৯০ থেকে বিংশ শতাব্দীর প্রথম দিককার বেশ কিছু সুন্দর টিভি সিরিজ এর খুঁটি নাটি নিয়ে লেখার ইচ্ছে প্রকাশ করছি Fahmida Alam (আলাপ) ০৮:৫০, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Fahmida Alam: এরকম দুয়েকটি পাতার লিঙ্ক যুক্ত করুন। তাহলে বুঝতে সুবিধা হবে আমাদের। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১১:৫১, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

সদয় জিজ্ঞাসা

ইতিহাস এবং ভূগোলের পরে কী কী বিষয়ের এডিটাথন হবে? বড়ই দুর্ভাগ্যের বিষয়, ইতিহাসবিষয়ক নিবন্ধ অনুবাদ করা সবচেয়ে সোজা হলেও এর মেয়াদ ১৫ই আগস্ট থেকে ৩১শে আগস্ট পর্যন্ত, যেখানে ভূগোলের এডিটাথনের মেয়াদ ১ থেকে ৩০শে সেপ্টেম্বর । মনে করুন, আপনি বিজ্ঞান বিভাগের ছাত্র নন, তাহলে আপনি বিজ্ঞান বিষয়ক নিবন্ধ কী ঠিকমত অনুবাদ করতে পারবেন? আবার ভূগোল সম্পর্কে যার ন্যূনতম জ্ঞান নেই, মনে করুন ক্লাস নাইনে বাবিপ বইয়ে সামান্য অংশ পড়েছে, তার "মানসম্মত" ভূগোলবিষয়ক প্রবন্ধ রচনা করা কতটুকু "বাস্তবসম্মত"? কিন্তু ইতিহাস বিষয়ক নিবন্ধ অনুবাদ সহজসাধ্য কাজ। মেঘমল্লার সাহেবও সময়সীমা বাড়ানোর ব্যাপারে আমার সাথে একমত। এই শেষবার লিখলাম মেয়াদ বাড়ানোর জন্য, আর বিরক্ত করব না। প্লিজ আপনারা আমার যুক্তিটা পুনর্বিবেচনা করুন। এতে উইকিপিডিয়ায় ১,০০,০০০ প্রবন্ধের লক্ষ্যমাত্রা তাড়াতাড়ি পূরণ করা যাবে । আর হ্যাঁ, প্রথম প্রশ্নটার উত্তর দিতে ভুলে যাবেন না কিন্তু! Ppt2003 (আলাপ) ১৮:৪১, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Ppt2003: ভূগোলের পর কী বিষয়ে এডিটাথন হবে তা এখনো সিদ্ধান্ত হয় নাই। এ বিষয়ে আপনার মতামত থাকলে জানাতে পারেন। সময় বাড়ানোর ব্যাপারে আমি একমত নই। আমার মনে হয়, রসায়ন, প্রোগ্রামিং ও গণিত সংক্রান্ত কিছু নিবন্ধ ছাড়া অন্য বেশিরভাগ নিবন্ধ অনুবাদ করতে কোনো টেকনিক্যাল জ্ঞান লাগে না। টেকনিক্যাল জ্ঞান লাগে এমন কোনো নিবন্ধ "ভূগোল বিষয়ক" এডিটাথনে পাবেন না বলেই আমার বিশ্বাস। —ইয়াহিয়াবলুন... • ০৬:১৬, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Ppt2003: ইতিহাস এবং ভূগোলের পরে কী কী বিষয়ের এডিটাথন হবে তা এখনো উপলব্ধ নয়। তবে শীঘ্রই জানতে পারবেন। এটা ঠিক যে বিজ্ঞানের ছাত্ররা বিজ্ঞান বিষয়ক নিবন্ধগুলো অন্যদের তুলনায় অধিক সাবলীলভাবে অনুবাদ করতে পারবেন, বাকিরা সহজাতভাবে এবিষয়ে একটু অনভিজ্ঞ হবে। বৈজ্ঞানিক টার্মগুলো তারা ভালো জানে। (আমিও বিজ্ঞানের ছাত্র)। তবে ইতিহাসটা সহজ, ভূগোলটা ততটা সহজ নয় ইতিহাসের মতো আবার ততটা কঠিনও নয় বিজ্ঞানের মতো। আপনার উদ্দেশ্য সাধুবাদযোগ্য কিন্তু সম্ভবত আমাদের এডিটাথনের ইতিহাসে দুটো বিষয় একসাথে চলার নজির নেই। হয়তো সেই পুরনো প্রথা থেকে বের হতে কিছুটা জড়তা কাজ করছে। আপাততঃ ভূগোলে যোগ দেওয়ার পরামর্শ ছাড়া আর কিছু করা যাচ্ছে না আপনার জন্য। তবে সময় বাড়াতে চাইলে আমি পূর্ণ সমর্থন দিচ্ছি। ^_^ ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৭:২৬, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

সংস্কৃত ব্যাকরণের বিভিন্ন আচার্য ও তাদের লিখিত গ্রন্থ

সংস্কৃত ভাষা একটি সুপ্রাচীন ও এশিয়া মহাদেশের ভাষা সমূহের জননী রূপা ভাষা। এই ভাষার এক সুমহান ইতিহাস আজও অনেকের কাছে অজ্ঞাত। তাই সেই সকল প্রাচীন এবং অর্বাচীন গ্রন্থকার ও তাদের বিশেষ কৃতিত্বের কথা জনসমক্ষে প্রকাশের অনুমতি চাইছি। রাহুল মাইতি (আলাপ) ০৬:০০, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@রাহুল মাইতি: এ বিষয়ে কোনো নিবন্ধ অনুবাদ করতে চাইলে তার লিংক দিন। আমরা তালিকায় যুক্ত করে দিবো। —ইয়াহিয়াবলুন... • ০৬:০৮, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@রাহুল মাইতি: প্রথমত, নিবন্ধগুলো উল্লেখযোগ্য হতে হবে। নিবন্ধগুলো কি ইতিহাস সম্পর্কিত? এছাড়াও নিবন্ধের আকার কি ৪০০ শব্দ ও ৬০০০ বাইটের ওপর হবে? — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:১৩, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

বাইট সংখ্যা বলি কিভাবে, শব্দ সংখ্যা নির্দিষ্ট করে দিলে বলা যায়! আমি এই প্রথমবার লিখতে চাইছি, সেক্ষেত্রে এই বিষয়গুলো আমার কাছে একদম নতুন। আপনারা সাহায্য করলে ভীষণ উপকৃত হই।

হ্যাঁ, বিষয়গুলো ইতিহাস সম্পর্কিত। এবং ভীষণ ভাবে উল্লেখযোগ্য। রাহুল মাইতি (আলাপ) ০৬:১৮, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@রাহুল মাইতি: আপনি লিংক দেন। সংখ্যা আমরা বের কর করবো। —ইয়াহিয়াবলুন... • ০৬:২৩, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

https://hi.m.wikipedia.org/wiki/%E0%A4%A8%E0%A4%BE%E0%A4%97%E0%A5%87%E0%A4%B6_%E0%A4%AD%E0%A4%9F%E0%A5%8D%E0%A4%9F রাহুল মাইতি (আলাপ) ০৬:২৭, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

https://hi.m.wikipedia.org/wiki/%E0%A4%AE%E0%A4%B9%E0%A4%BE%E0%A4%AD%E0%A4%BE%E0%A4%B7%E0%A5%8D%E0%A4%AF রাহুল মাইতি (আলাপ) ০৬:২৭, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

https://hi.m.wikipedia.org/wiki/%E0%A4%95%E0%A4%BE%E0%A4%A4%E0%A5%8D%E0%A4%AF%E0%A4%BE%E0%A4%AF%E0%A4%A8_(%E0%A4%B5%E0%A4%B0%E0%A4%B0%E0%A5%81%E0%A4%9A%E0%A4%BF) রাহুল মাইতি (আলাপ) ০৬:২৮, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

https://hi.m.wikipedia.org/wiki/%E0%A4%85%E0%A4%B7%E0%A5%8D%E0%A4%9F%E0%A4%BE%E0%A4%A7%E0%A5%8D%E0%A4%AF%E0%A4%BE%E0%A4%AF%E0%A5%80 রাহুল মাইতি (আলাপ) ০৬:২৮, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

এছাড়াও আরো অনেক প্রসিদ্ধ সংস্কৃত বৈয়াকরণ আছেন, যাদের বিষয়ে কোনো ভাষাতেই হয়তো উল্লেখ্য নেই, আমি তাদের বিষয়েও স্বন্তন্ত্র (অনুবাদ নয়) লিখতে আগ্রহী। রাহুল মাইতি (আলাপ) ০৬:৩৩, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@রাহুল মাইতি: আপনার দেওয়া নিবন্ধগুলো ৪০০ শব্দের ছোট ও ৬ হাজার বাইটের কম হবে। শেষেরটা তুলনামূলক বড়, তবে সেটি পাণিনি নামে বাংলা উইকিপিডিয়ায় ইতোমধ্যে রয়েছে। অনুগ্রহ করে, এডিটাথনের তালিকা থেকে আপনার পছন্দমত নিবন্ধ তৈরি করুন। অথবা, ৪০০ শব্দের নিবন্ধ বাছাই করে আমাদের তালিকা দিন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৪০, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

যেগুলি, ছোটো, সেগুলিকে বড়ো করে আরও তথ্য দিয়ে লেখা যাবে না? আর নতুন বিষয় নিয়ে লিখতে চাইছি তো। রাহুল মাইতি (আলাপ) ০৬:৪২, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@রাহুল মাইতি: তথ্য পেলে লেখা যাবে, তবে তা যেন কোনো ওয়েবসাইট থেকে কপি-পেস্ট করা না হয় এবং কপিরাইট যাতে লঙ্ঘন না হয়। আপনি যদি বেশি তথ্য দিয়ে নিবন্ধগুলো সম্প্রসারণ করতে পারবেন তাহলে শুরু করুন এবং নিবন্ধগুলোর বাংলা ও হিন্দি শিরোনাম পাশাপাশি লিখে এখানে দিন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৪৬, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@রাহুল মাইতি: महाभाष्य নিবন্ধটি অনুবাদ শুরু করতে পারেন। ৬০০০ বাইট ও ৪০০ শব্দ এতে রয়েছে। বাংলা নামটি হতে পারে মহাভাষ্য✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৭:১৩, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

কয়দিন ধরেই চেষ্টা করছি, কিন্তু কিভাবে অনুবাদ করতে হবে, মানে প্রসেস টা ঠিক বুঝতে পারছিনা। সাহায্য করলে খুশি হতাম।

রাহুল মাইতি (আলাপ) ০৩:১৩, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)
@রাহুল মাইতি: আপনি পিসি দিয়ে সম্পাদনা করলে বিশেষ:বিষয়বস্তু অনুবাদ ব্যবহার করে অনুবাদ করতে পারেন। অন্যথায় হাতে অনুবাদ করতে পারেন এবং বিভিন্ন অনুবাদ সরঞ্জাম যেমন- গুগল, বিং, ইয়ানডেক্স, ইয়াহু ইত্যাদি ট্রান্সলেটর সরঞ্জামের ব্যবহার করতে পারেন। উল্লেখ্য, যেভাবেই অনুবাদ করেন না কেন, যান্ত্রিক অনুবাদ কোনোভাবেই গ্রহণ করা হবে না। অনুবাদ অবশ্যই সাবলীল হতে হবে। প্রত্যেক লাইন পড়ে অনুবাদ ঠিক করতে হবে। —ইয়াহিয়াবলুন... • ০৪:০৮, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ যোগ করার অনুমতি

সুপ্রিয় @Hirok Raja:,

বিষয় অনুযায়ী ইতিহাস (বিজ্ঞান ও প্রযুক্তি) অংশে শারীরস্থানের ইতিহাস নিবন্ধটি যোগ করার অনুমতি চাচ্ছি। নিবন্ধটি History of anatomy পাতাটি থেকে অনুবাদ করা হচ্ছে। আর আপনার জ্ঞাত রয়েছে যে পূর্বে অনুমতি ব্যতিরেকে জীবনী অংশে ফ্রানৎস‌ লেডিগ, স্যার উইলিয়াম বোম্যান, ১ম ব্যারনেট, আলবার্ট ভন কলিকার নামের তিনটি নিবন্ধ নিজে থেকে যোগ করেছিলাম। আপনি এখানে ইতিমধ্যে অনুমতি জ্ঞাপন করেছেন। তবুও সকলের সামনে তুলে ধরলাম পর্যালোচনার জন্যে। অগ্রিম ধন্যবাদ।--Aureum doxadius (আলাপ) ১১:২২, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

প্রিয় @Aureum doxadius: যুক্ত  করা হয়েছে। লক্ষ্য করলাম, আপনি আলোচনা মুছে দিয়েছিলেন। অনুগ্রহ করে এই পাতার কোনো আলোচনা মুছে ফেলবেন না। নির্ধারিত সময়ের পরে আলোচনাসমূহ সংগ্রহশালায় নিয়ে যাওয়া হবে। ধন্যবাদ। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১১:৪৩, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

সুপ্রিয় @Hirok Raja:,

অনুমোদন দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আসলে আলোচনাটি ভুলবশত অন্যের আলাপের সাথে যুক্ত হয়ে গিয়েছিল। তাই সাময়িকভাবে মুছে নতুন শিরোনামে যোগ করে দিয়েছি। --Aureum doxadius (আলাপ) ১৫:৪৭, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

"শ্রীচন্দ্র" নিবন্ধটি যোগ করা যাবে?

সুধী, আমি বিগত ২১ আগস্ট (প্রতিযোগিতা চলাকালে) en:Srichandra নিবন্ধটি অনুবাদ করে শ্রীচন্দ্র তৈরি করেছি। নিবন্ধটি ছোট, কিন্তু আমি সম্প্রসারিত করতে পারব। এখন নিবন্ধটি যোগ করে দেওয়া যাবে কি? -- আদিভাই (আলাপ) ০৪:৪৮, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: নিবন্ধটি যেহেতু ইতিহাস সম্পর্কিত এবং প্রতিযোগিতা চলাকালে প্রণীত, সংশ্লিষ্ট ও প্রয়োজনীয় তথ্যসূত্র সহকারে এডিটাথনের নির্দেশাবলী পূরণ করলে গৃহীত হবে।--ওয়াকিম (আলাপ) ১৮:১৯, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
@WAKIM: ধন্যবাদ ভাইয়া। :D -- আদিভাই (আলাপ) ১৮:৪১, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

নাম যোগ না করায় -?

জাম্বিয়ার ইতিহাস প্রবন্ধ আংশিক অনুবাদ করার পর আর্টিকেল ক্রিয়েট করার পর আমার মনে হলো, আরে, লক্ষ্য এবার লক্ষের তালিকায় তো নাম না যোগ করেই নিবন্ধ অনুবাদ করে ফেলেছি। পরে নাম যোগ করে পুরো প্রবন্ধ অনুবাদ করেছি। আমার পয়েন্ট কী কাটা যাবে, "পূর্বে যোগকৃত প্রবন্ধ"- এই মর্মে? Ppt2003 (আলাপ) ১১:৫৬, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Ppt2003: না, কাটা যাবে না। আপনি কাজ চালিয়ে যান। :) —ইয়াহিয়াবলুন... • ১২:৩১, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

ফাউন্টেন কফগিগারেশন

@আফতাবুজ্জামান: এখানে যান এবং দয়া করে সময় (not befor) সেট করুন। কারণ @Nazmush Sakib Rafi: অনেক পুরাতন নিবন্ধ প্রতিনিয়ত যোগ করে চলেছেন। — ইফতেখার নাইম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ইফতেখার নাইম: এরর মেসেজ দেখাচ্ছে। আপনাকে তো ফাউন্টেনে যুক্ত করা হয়েছে। আপনি দেখুন না। —ইয়াহিয়াবলুন... • ০৮:৫৯, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@YahyA: আমি যেটা করতে বলছি সেটা প্রশাসকেরাই পারবে। --নাইম (আলাপ) ০৯:৫২, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

জমা কোথায় দেবো লেখা?

জানি না Tonay Saha (আলাপ) ০৫:১৫, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Tonay Saha: এইখানে জমা দিন। জমা দিতে সমস্যা হলে জানাবেন আমরা জমা দিয়ে দিবো। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:২৭, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ যোগ

আফতাবুজ্জামান,আমি সম্প্রতি "মস্তিস্কের বিবর্তন" নামক একটি নিবন্ধ ইংরেজি উইকি হতে অনুবাদ করছি। নিবন্ধটিকে কি তালিকায় যোগ করে দিবেন? 2409:4060:218:5F67:2814:3A71:9AB4:AE4B (আলাপ) ০৫:৩৬, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি) অনিন্দিতা ভট্টাচার্যী

@অনিন্দিতা ভট্টাচার্যী: X mark.svg করা হয়নি। নিবন্ধটি বাংলা উইকিতে মস্তিষ্কের বিবর্তন নামে আগে থেকেই আছে। দয়া করে অন্য কোনো নিবন্ধ নির্বাচন করে আমাদের জানান। —ইয়াহিয়াবলুন... • ০৫:৫৮, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

স্নায়ুবিজ্ঞান (https://bn.wikipedia.org/s/kqw) এই বিষয়টি সম্পূর্ণ অনুবাদ করা হয় নি। আমি কি এই বিষয়টি অনুবাদ করতে পারি?— অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@অনিন্দিতা ভট্টাচার্যী: সুধী, নিবন্ধটি ইতিহাস সম্পর্কিত নয়। আপতত ইতিহাস বিষয়ে এডিটাথন চলছে। আমাদের লক্ষ্য হচ্ছে দ্রুত এক লক্ষ নিবন্ধের মাইলফলকে পৌঁছানো। তাই নতুন নিবন্ধ তৈরিই এই এডিটাথনের উদ্দেশ্য। আপনি চাইলে এডিটাথনের বাইরে এগুলো অনুবাদ করতে পারেন। তবে এডিটাথনের জন্য করতে চাইলে ইতিহাস বিষয়ক নিবন্ধ প্রস্তাব করুন। —ইয়াহিয়াবলুন... • ০৬:২৭, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

স্নায়ুবিজ্ঞানের ইতিহাস এই বিষয়টি কি উপযুক্ত? আর যদি না হয় তাহলে যখন বিজ্ঞান বিষয়ে এডিটাথন শুরু হবে তখন আমাকে অবহিত করলে আমি খুশি হব। আমি একজন পিএইচডি ছাত্রী এবং আমার আগ্রহের বিষয় স্নায়ুবিজ্ঞান। ধন্যবাদ — অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@অনিন্দিতা ভট্টাচার্যী: বিষয় অনুযায়ী ইতিহাস অংশে যোগ করে দেয়া হয়েছে। আপনি এখন en:History of neurosciences নিবন্ধটি বাংলায় স্নায়ুবিজ্ঞানের ইতিহাস নামে তৈরি করতে পারেন। এছাড়াও আপনি বিজ্ঞানের ইতিহাস সম্পর্কিত যে সকল নিবন্ধ বাংলায় নেই, সেগুলো আমাদের জানিয়ে অনুবাদ শুরু করতে পারেন। গবেষণার ব্যস্ততায়ও বাংলা উইকিপিডিয়াকে সময় দেয়ায় অনেক ধন্যবাদ। যে কোনো সমস্যায় আলাপ পাতায় জানাবেন। পুনশ্চঃ মন্তব্যের শেষে চারটি টিন্ডা চিহ্ন (~~~~) দিলে স্বয়ংক্রিয়ভাবে একটি স্বাক্ষর যুক্ত হবে। —ইয়াহিয়াবলুন... • ০৮:৫১, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমাকে এই সুযোগটি দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এই নিবন্ধ জমা দেয়ার শেষ তারিখ কি? আমি আজকেই এই বিষয়ে জানতে পেরেছি। --2409:4060:218:5F67:BC9A:F7F5:7722:FEE0 (আলাপ) ০৯:১১, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমি লেখা শুরু করে দিয়েছি কিন্তু কি করে নিজের নাম তালিকার অন্তরভুক্ত করব সেই বিষয়ে নিশ্চিত হতে পারছি না। অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ১১:৪৭, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: আমি করে দিচ্ছি। —ইয়াহিয়াবলুন... • ১২:০৫, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

ইতিহাস বিষয়ক এডিটাথন জমা দেয়ার শেষ তারিখ কি? আমি গতকাল ই এই বিষয়ে জানতে পেরেছি, অনুগ্রপূর্বক আমাকে সময়সীমা সম্পর্কে অবহিত করুন। ধন্যবাদ অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ১৮:০২, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: ইতিহাস বিষয়ক এডিটাথন জমা দেয়ার শেষ তারিখ ৩১ আগস্ট পর্যন্ত। এর মধ্য আপনি যতগুলো সম্ভব নিবন্ধ তৈরি করতে পারেন; তবে অবশ্যই যে তা এডিটাথনের নির্দেশাবলি পূরণ করে।--ওয়াকিম (আলাপ) ১৮:১৯, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

এই অল্প সময়ের মধ্যে আমি একটি নিবন্ধ জমা দিতে সক্ষম। আশা করি পরবরতীকালে অন্য এডিটাথনের বিষয়ে আমি আরো নিবন্ধ জমা দিতে পারব। ধন্যবাদ অনিন্দিতা ভট্টাচার্যী (আলাপ) ১৮:২৫, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@অনিন্দিতা ভট্টাচার্যী: ইতিহাস নিয়ে এডিটাথন শেষ হলেও, চলমান "লক্ষ্য এবার লক্ষ"-এর দ্বিতীয় এডিটাথন (ভূগোল নিয়ে) সেপ্টেম্ভরের ১ তারিখ থেকে শুরু হচ্ছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৪, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

আণবিক জীববিদ্যা কে এডীটাথন এ যুক্ত করা হোক

আণবিক জীববিদ্যা সংক্রান্ত প্রবন্ধ অনুবাদে আগ্রহী। আণবিক জীববিদ্যা কে এডীটাথন এ যুক্ত করা হোক। RIT RAJARSHI (আলাপ) ০৫:০২, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@RIT RAJARSHI: বিজ্ঞান বিষয়ক এডিটাথনের সময় অবশ্যই যুক্ত করা হবে। আপতত আপনি বিজ্ঞানের ইতিহাসের বিষয়ক নিবন্ধ অনুবাদ করতে পারেন। —ইয়াহিয়াবলুন... • ০৭:২১, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ RIT RAJARSHI (আলাপ) ০৯:৩৭, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@RIT RAJARSHI: আপনি এটি (নিচে উল্লেখিত) অনুবাদ করতে পারেন
বাংলা অনুবাদের নাম ইংরেজি নিবন্ধের নাম
আণবিক জীববিজ্ঞানের ইতিহাস History of molecular biology

✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০০:৩০, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hirok Raja: আমি কিছুটা অনুবাদ করেছি এবং এখানে রেখেছি। অনেকগুলি অংশে machine translation অত্যন্ত জটিল হওয়ায় সংশোধন করতে প্রচুর সময় লাগছে। RIT RAJARSHI (আলাপ) ১৭:২৬, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অসম্পূর্ণ নিবন্ধ গৃহীত হওয়া

en:User:YahyA সম্প্রতি লক্ষ্য করলাম যে এমন নিবন্ধও গৃহীত হয়েছে যা অসম্পূর্ণ।লিংক দিয়ে দিচ্ছি যাতে মূল নিবন্ধ ও অনূদিত নিবন্ধ তুলনা করতে পারেন। https://en.wikipedia.org/wiki/History_of_geometry https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0_%E0%A6%87%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8 https://en.wikipedia.org/wiki/History_of_trigonometry https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8B%E0%A6%A3%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0_%E0%A6%87%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8 উল্লেখ্য অতীতেও এই ব্যবহারকারীকে অসম্পূর্ণ নিবন্ধ জমা দিতে দেখা গিয়েছে। https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80_%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%87%E0%A6%AB%E0%A6%A4%E0%A7%87%E0%A6%96%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%87%E0%A6%AE#%E0%A6%89%E0%A6%87%E0%A6%95%E0%A6%BF_%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AD%E0%A6%B8_%E0%A6%93%E0%A6%AE%E0%A7%87%E0%A6%A8_%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%A6 এডিটাথনে এমন অসম্পূর্ণ নিবন্ধ গৃহীত হওয়া বিষয়ে আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করছি। Tahmid(into the unknown) (আলাপ) ০৮:০৫, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Tahmid(into the unknown): আপনার পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ। নিবন্ধগুলো পর্যালোচকগণ যাচাইয়ের পরই গ্রহণ করেছেন। আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন ত্রিকোণমিতির ইতিহাস পাতাটি তিনজন পর্যালোচক যাচাই করেছেন। ইংরেজি থেকে পুরো নিবন্ধটি বাংলায় অনুবাদে উৎসাহিত ও অনুরোধ দুটোই করছি তবে তা বাধ্য করছি না, করা উচিত নয়, করা যাবেও না। এরপরও ব্যবহারকারীকে আমরা জানিয়ে দিচ্ছি নিবন্ধগুলো পরবর্তীতে আরো সম্প্রসারিত করার জন্য যদিও তা যথেষ্ট বড় আছে এখনি। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৯:৪৯, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়াতে কোনো ব্যবহারকারীকে মেনশন করতে {{ping|যাকে মেনশন করবেন তার ব্যবহারকারী নাম}} লিখতে পারেন। উইকিপিডিয়ার কোনো পাতা যুক্ত করতে এত লম্বা লিঙ্ক লাগবে না, কেবল [[যে পাতা যুক্ত করবেন তার নাম]] লিখলেই হবে। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ

✒: হীরক রাজা, আমার ব্যক্তিগতভাবে মনে হচ্ছে যে সম্পূর্ণ নিবন্ধ অনুবাদ করতে হবে, এই নিয়মটা না রাখাই ভালো, কারণ তালিকায় এমন নিবন্ধ রয়েছে যার শব্দসংখ্যা ২০০০ আবার ক্ষেত্রবিশেষে ৪০০ শব্দের কম নিবন্ধও গৃহীত হয়েছে। যদি সম্পূর্ণ নিবন্ধ অনুবাদে জোর দেওয়া হয়, তাহলে ভারসাম্য থাকে না। আমার মত অনেকেই ইতিহাস এডিটাথনে খুব কম নিবন্ধই জমা দিয়েছেন কিন্তু তার মধ্যে এমন নিবন্ধও রয়েছে যাদের শব্দসংখ্যা ১৫০০ (এমনকি আমি টোঙ্গার ইতিহাস নিবন্ধটি ৫০০ শব্দের বেশি হওয়াতেও জমা দিইইনি, কারণ অনুবাদ অসম্পূর্ণ এবং আমার ইজের মনোমত হয়নি) । অন্যদিকে ৪০০ শব্দের নিবন্ধ জমা দিয়ে অনেকেই অনেক বেশি নিবন্ধ জমা করেছেন। যদি সমস্ত নিবন্ধ মিলিয়ে মোট শব্দসংখ্যা/ বাইট বিচার করে স্থানাধিকারী ঘোষণা না করা হয়, তাহলে সকলকেই ৪০০ শব্দের অসম্পূর্ণে নিবন্ধ জমা দিতে দেওয়ার অনুমতি দেওয়া ভালো। Asmita comp (আলাপ) ০৮:৩০, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তালিকার বাইরের নিবন্ধ অনুমোদনের প্রস্তাব

@Hirok Raja, WAKIM, এবং S Shamima Nasrin: সুধী, আমি সাম্প্রতিক ঝাড়খণ্ডের ইতিহাসকর্ণাটকের ইতিহাস নিবন্ধ সম্পাদনার সময় নিম্নোক্ত নিবন্ধগুলো পেয়েছি যা ইতিহাস সংক্রান্ত। উক্ত নিবন্ধগুলো আমি এডিটাথন উপলক্ষে করতে আগ্রহী। অনুগ্রহপূর্বক নজরে রাখবেন।

বাংলা অনুবাদের নাম ইংরেজি নিবন্ধের নাম
রাঁচি জেলার ইতিহাস en:History of Ranchi district
রায়চুর যুদ্ধ en:Battle of Raichur
তালিকোটা যুদ্ধ en:Battle of Talikota

-- Preetidipto.21 (আলাপ) ০৪:৩৪, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Preetidipto.21:, অনুবাদ শুরু করে দিন। তিনটি নিবন্ধই গ্রহণযোগ্য। তবে মনে করিয়ে দিচ্ছি, আজ কিন্তু নিবন্ধ তৈরির শেষ দিন।✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৪:৪৭, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
Pictogram voting comment.svg en:History of Ranchi Districten:Batlle of Talikota নিবন্ধ দুটি বর্তমানে ইংরেজি উইকিতে নেই। মুছে দেয়া হয়েছে।ইয়াহিয়াবলুন... • ০৫:২৯, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@YahyA: মুছে দেওয়া হয়নি। বরং উনি বানান ভুল করায় আপনি পাতাগুলো পাননি। রাঁচি জেলার ইতিহাস: History of Ranchi District এবং টালিকটার যুদ্ধ:Battle of Talikota✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৯:৫৩, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

ওদন্তপুরীমহাবিহার

সুধী, প্রথমত en:Odantapuri নিবন্ধটি ওদন্তপুরী নামে অনুবাদ করেছি। প্রথমে ভেবেছিলাম ৪০০ শব্দের কোটা পূরণ হবে না। তবে বাংলাপিডিয়া থেকে কিছু তথ্য যোগ করে ৪০০ শব্দ হয়ে গেছে। :) কেউ যোগ করে দেবেন? আর en:Mahavihara নিবন্ধটি "মহাবিহার" নামে অনুবাদ শুরু করছি। এটাও কেউ যোগ করে দেবেন, দয়া করে? অগ্রিম ধন্যবাদান্তে -- আদিভাই (আলাপ) ০৯:০৫, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017:  করা হয়েছে ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ

লক্ষ এবার লক্ষ

আমি আগস্টমাসের প্রতিযোগিতার জন্যঅনুবাদ করছিলাম।কিন্তুএখনো শেশ হয়নি আমি কি এটা সেপ্টেম্বরএ পোস্টকরতে পারবো? Naziifa (আলাপ) ১৫:১৫, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Naziifa: যেটুকু অনুবাদ করে শেষ করেছেন সেটুকু প্রকাশ করুন। তারপর আপনি সেপ্টেম্বরেও সেটির কাজ চালিয়ে যেতে পারবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২১, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ Naziifa (আলাপ) ১৬:০৯, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
আমি ইবনে আল-হাইসাম নামক একটি পৃষ্ঠা এডিটাথনে যুক্ত করতে চাই। করা যাবে কি? PassioDreamer (আলাপ) ১৬:১০, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে নতুন নিবন্ধ যোগের অনুমতি

আমি ইবন আল-হাইসাম (Ibn al-Haytham) পৃষ্ঠাটি জীবনী অংশে যোগ করতে চাই। PassioDreamer (আলাপ) ১৫:৫৭, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@PassioDreamer: হাসান ইবনে আল-হাইসাম পাতাটি ইতোমধ্যেই বাংলা উইকিপিডিয়ায় রয়েছে। অনুগ্রহ করে অন্য কোনো নিবন্ধ নির্বাচন করুন। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০১:৩৭, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ যোগ করার বিষয়ে

প্রথম বিশ্বযুদ্ধে সময় ভারতীয় সেনা নিবন্ধটি রচনা করেছি প্রতিযোগিতায় জমা দেওয়ার জন্য ৷ কিন্তু জমাদানের লিংকে সমস্যা হচ্ছে ৷ অনেকবার চেষ্টা করে পারিনি ৷ নির্ধারিত সময় শেষ হয়েছে কিনা সেই শংঙ্কায় রয়েছি ৷ বিষয়টি একটু বিবেচনা করলে খুশি হতাম ৷ Anjon mallick (আলাপ) ১৮:০৮, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Anjon mallick: আমি জমা দিয়ে দিয়েছি। কিন্তু নিবন্ধটি গ্রহণ করা যাচ্ছে না। কারণ প্রথম বিশ্বযুদ্ধে ভারতীয় সেনা নামে একই নিবন্ধের অনুবাদ আগেই জমা পরেছে। পরবর্তীতে অনুবাদের আগে দেখে নিবেন, পাশের বাংলা নামিটা লাল দেখাচ্ছে কিনা। লাল দেখালে অনুবাদ করতে পারবেন। সবুজ দেখালে বুঝবেন এটি আগেই কেউ তৈরি করে ফেলেছেন। —ইয়াহিয়াবলুন... • ২০:০৩, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
আমি তো আগে দেখেই করেছিলাম ৷ লিস্ট সেসময় কারও নাম দেওয়া ছিল না ৷ এজন্য আমি তৈরী করেছি ৷ অনুবাদ করার পূর্বে আমি নাম যুক্ত করেছিলাম ৷ Anjon mallick (আলাপ) ২১:০৮, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Anjon mallick: উক্ত নিবন্ধ প্রতিযোগিতার প্রথম দিনেই সৃষ্টি হয়। যিনি করেছিলেন তিনি তার নামটি যোগ করে দিলে ভালো হত, একই বিষয় নিয়ে দুই নিবন্ধ সৃষ্টি হত না। যাইহোক, আপনি যদি এই নিবন্ধটি পূর্ণ অনুবাদ করেন, তবে অপরটি বাদ দিয়ে পূর্ণ হিসেবে আপনার নিবন্ধটি গ্রহণ করে নিব। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৫, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

একই নাম দুটি নিবন্ধ

প্রথম বিশ্বযুদ্ধে সময় ভারতীয় সেনা নামে আমি একটি নিবন্ধ অনুবাদ করেছিলাম ৷ অনুবাদ করার পূর্বে অনুবাদের জন্য নিবন্ধিত তালিকায় লাল চিহ্ন দেওয়া ছিল ৷ যে কারণে আমি অনুবাদ শুরু করি ৷ কারও নাম তালিকার পাশে ছিল না ৷ যার কারণে আমি অনূবাদ করেছিলাম ৷ অনুবাদের পূর্বে আমি লিস্টে নাম যুক্ত করেছিলাম ৷ পরবর্তীতে দেখলাম যে ওই ধরণের একটি নিবন্ধ পূর্বে জমা হয়েছিল যার কারণে আমারটি গৃহীত হয়নি ৷ কিন্তু ওইটির নাম তালিকা থেকে ভিন্ন ৷ ভুল বোঝাবুঝি ওখান থেকেই হয়েছে ৷ যাহোক আমিও বিষয়টি খেয়াল করিনি ৷ তবে পরবর্তীতে এমনটি যাতে না ঘটে সেদিকে খেয়াল রাখলে ভালো হয় ৷ কারণ তালিকার নাম অনুযায়ী কাজ করলে হয়ত এই সমস্যা হত না ৷ প্রশাসক মহোদয় আশা করি বিষয়টির দিকে নজর দিবেন ৷ Anjon mallick (আলাপ) ২১:৩৩, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

আয়োজক দলে অন্তর্ভুক্তির অনুমতি

সুধী, ভূগোল বিষয়ে নিবন্ধ তালিকা প্রণয়ন ও নিবন্ধ পর্যালোচনায় আমি উল্লেখযোগ্য অবদান রাখতে পারব বলে মনে করি। তাই সেপ্টেম্বর মাস থেকে আমি এডিটাথনের আয়োজক দলে যোগদানে আগ্রহ প্রকাশ করছি। -- আদিভাই (আলাপ) ০৬:২১, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০১, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ, ভাইয়া। :D -- আদিভাই (আলাপ) ১৭:১৫, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সাহায্য চাইছি ২

আমি তালিকার ইয়েমেনের গভর্নরেট নিবন্ধটি অনুবাদ করেছি কিন্তু সবকিছু ঠিক থাকলেও শব্দ সংখ্যা কম দেখাচ্ছে। ফলে জমা নিচ্ছে না। দয়া করে জমা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করুন। Firuz Ahmmed

উগান্ডার জেলা নিবন্ধের জন্যেও একই সমস্যা হচ্ছে। পর্যালোচনার অনুরোধ রইল। ধন্যবাদ। Asmita comp (আলাপ) ১০:২৪, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Asmita comp এবং Firuz Ahmmed: আমি আপনাদের নামে জমা করে দিয়েছি। ফাউন্টেন বুলেটযুক্ত বাক্য, ছক ইত্যাদিতে থাকা শব্দ গণনা করতে পারে না বিধায় ৪০০-র কম শব্দ দেখাচ্ছিল ও এই সমস্যা হয়েছিল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০১, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ। আমি তালিকার আরও কয়েকটি নিবন্ধ অনুবাদ করেছি কিন্তু সবকিছু ঠিক থাকলেও শব্দ সংখ্যা কম দেখাচ্ছে। ফলে জমা নিচ্ছে না। এগুলি হচ্ছে তিউনিসিয়ার গভর্নরেট, কাতারের পৌরসভা দয়া করে জমা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করুন। Firuz Ahmmed
@Firuz Ahmmed: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৭, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অত্যাবশ্যকীয় নিবন্ধ থেকে নতুন নিবন্ধ যোগ করার প্রস্তাব

নিম্নলিখিত তালিকাটি উইকিপিডিয়ার চতুর্থ স্তরের আবশ্যকীয় তালিকা। এখান থেকে কোন নিবন্ধ অনুবাদ করলে তা কি এই এডিটাথনে জমা দেওয়া যাবে? https://bn.wikipedia.org/wiki/%E0%A6%89%E0%A6%87%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE:%E0%A6%86%E0%A6%AC%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%95%E0%A7%80%E0%A6%AF%E0%A6%BC_%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A7/%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%A4/%E0%A6%AD%E0%A7%82%E0%A6%97%E0%A7%8B%E0%A6%B2 Asmita comp (আলাপ) ১০:৩৭, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Asmita comp: যদি নিবন্ধগুলো এডিটাথনের শর্ত পূরণ করে (৪০০ শব্দ+ ৬০০০ বাইট+ এডিটাথন শুরুর পর তৈরি), তবে পারবেন। তবে জমা দেয়ার আগে এখানে জানাবেন। —ইয়াহিয়াবলুন... • ১০:৪৯, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সাহায্য চেয়ে একটি প্রস্তাব

আসসালামু আলাইকুম। আমি সা'দী জিফান। বাংলাদেশ উউইকিপিডিয়াতে যে প্রতিযোগিতা হচ্ছে আমি তাতে অংশ নিতে ইচ্ছুক। আমি নিজের খাতাতে কিছু আরটিকেল লিখেছি। এখন আমি সেটা কিভাবে প্রকাশ করব তা ঠিক জানি না। তা নিয়ে আমাকে কিছু সাহায্য করুন। যাতে আমি সরাসরি উইকিপিডিয়াতে লেখালেখি করতে পারি। ধন্যবাদ । Md Saadi (আলাপ) ১৬:০৩, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Md Saadi: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। না বুঝলে আমাকে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০১, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

৪০০ শব্দ হয়নি

@আফতাবুজ্জামান: আমি লিথুয়ানিয়ার কাউন্টি জমা দিলাম কিন্তু শর্তমতে ৪০০ শব্দ হয়নি। ২৯১ শব্দ হয়েছে। তালিকাটি টেনেটুনে ৪০০ শব্দ করা সম্ভব নয় মনে হয়েছে। গৃহীত হবে কি ? ফায়সাল বিন দারুল (আলাপ) ০৪:০৮, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: যেহেতু তালিকায় ছিল ও অনুবাদ করে ফেলেছেন, হবে। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:২৭, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ। ফায়সাল বিন দারুল (আলাপ) ০৪:৩০, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট যোগ করা

নিবন্ধের শুরুতে "কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ" টেমপ্লেটটি কীভাবে যোগ করবে? রাফা তানজীম স্নেহা (আলাপ) ০৮:০৫, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@রাফা তানজীম স্নেহা: নিবন্ধ প্রকাশ করার পর আবার সম্পাদনায় ক্লিক করে এই 'কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ' লেখার আগে ও পরে সেকেন্ড ব্র্যাকেট সহ লেখাটা সমস্ত লেখার শুরুতে দিয়ে পরিবর্তন প্রকাশ করুন -এ ক্লিক করুন। তাহলেই দেখবেন যোগ হয়ে গেছে। আশা করছি বুঝাতে পেরেছি।  কুউ  পুলক  ০৮:৫১, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@রাফা তানজীম স্নেহা: নিবন্ধের শীর্ষে, সম্পাদনায় ক্লিক করে, সবার উপরে কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ এই কোডটি কপি করে পেস্ট করে দিন। -- আদিভাই (আলাপ) ০৮:৫৪, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


@রাফা তানজীম স্নেহা: নিবন্ধ লেখার সময় একদম শুরুতে {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ}} লেখাটি (সম্পূর্ণ সবুজ লেখাটি, দ্বিতীয় বন্ধনীসহ) যুক্ত করে দিন। তাহলেই হবে। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৮:৫৬, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ রাফা তানজীম স্নেহা (আলাপ) ০৯:৫৭, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)