উইকিপিডিয়া আলোচনা:অনুরোধের খাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আমার মনে হয়, উইকিপেডিয়ার জন্য ছবি সংগ্রহের জন্য একটি অনুরোধের পাতা করা উচিত। যাতে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন নিবন্ধের জন্য ছবি সংগ্রহের অনুরোধ রাখা যেতে পারে।--বেলায়েত ১৭:০২, ১৮ নভেম্বর ২০০৬ (UTC)

ইংরেজি কী?[সম্পাদনা]

আচ্ছা, বোয়াল আর পুঁটি মাছের ইংরেজি কী হবে? ইংরেজি উইকি থেকে অনুবাদ করার জন্যে এদের নামগুলো জানা প্রয়োজন--ফয়সল ১২:৫৬, ১৫ জুন ২০০৯ (UTC)

বোয়াল = en:Wallago_attu। পুঁটির ইংরেজি নামটাও জীববিজ্ঞানের বইতে পাওয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ১৪:২৬, ১৫ জুন ২০০৯ (UTC)
পুঁটির অনেকগুলো প্রজাতি রয়েছে। বাংলাপিডিয়া অনুযায়ী পুঁটিমাছের ইংরেজী Barb। অয়ন ১৬:৩৯, ১৫ জুন ২০০৯ (UTC)

ফড়িং এবং ঘাসফড়িং[সম্পাদনা]

বাংলাপিডিয়ায় দেখছি গঙ্গাফড়িঙের ইংরেজী দিয়েছে Dragonfly গঙ্গাফড়িং। শুধু ফড়িঙের উপরে কোন নিবন্ধ নেই। আমরা কি আমাদের নিবন্ধদুটো বদলে দেব? অয়ন ০৩:৫০, ১৮ জুন ২০০৯ (UTC)

কোন নিবন্ধগুলো এবং কি পরিবর্তন করতে চাচ্ছেন, দয়াকরে একটু বিস্তারিত লিঙ্ক সহ বলুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪১, ১৮ জুন ২০০৯ (UTC)
আমাদের গঙ্গাফড়িং নিবন্ধটা ইংরেজী en:Grasshopper এর অনুবাদ আর ফড়িং নিবন্ধটা ইংরেজী en:Dragonfly এর অনুবাদ। কিন্তু বাংলাপিডিয়ায় গঙ্গাফড়িঙের ইংরেজী দিয়েছে Dragonfly, শুধু ফড়িঙের উপরে কোন নিবন্ধ বাংলাপিডিয়ায় নেই। তাহলে আমাদের এখন কী করা উচিৎ? আমরা কি Dragonfly-কে গঙ্গাফড়িং এবং Grasshopper-কে ফড়িং করবো? নাকি যেমন আছে তেমন-ই রেখে দেব? যেমন আছে রেখে দিলে বাংলাপিডিয়া থেকে তথ্য উদ্ধৃত করতে সমস্যা মনে হচ্ছে। অয়ন ০৭:৩৭, ১৮ জুন ২০০৯ (UTC)
আমাদেরটাই ঠিকই আছে। বাংলাদেশের মানুষ Dragonfly কে ফড়িং বলে। আর Grasshopper কে গঙ্গাফড়িং বলে। আর গঙ্গাফড়িং ই তো ঘাস ফড়িং যা Grasshopper। আমাদেরটাই ঠিক আছে। চালিয়ে যান।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪৫, ১৮ জুন ২০০৯ (UTC)
বেলায়েত ভাইয়ের সঙ্গে একমত "বাংলাদেশের মানুষ Dragonfly কে ফড়িং বলে।" এবং গঙ্গাফড়িং = Grasshopper বলেই প্রথমে মনে হয়েছিল কিন্তু আস্তে আস্তে মনে পড়ল গঙ্গাফড়িং= প্রেয়িং ম্যান্টিস (Mantis)--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০১:১৪, ১৯ জুন ২০০৯ (UTC)
তাহলে ঘাস ফড়িং আর গঙ্গাফড়িং কি আলাদা করে দেব? এখন ঘাস ফড়িং গঙ্গাফড়িং এ রিডাইরেক্ট করা আছে।নাকি ম্যান্টিস নামে আলাদা নিবন্ধ খুলবো?অয়ন ১৪:৪২, ২০ জুন ২০০৯ (UTC)
গঙ্গাফরিং নামে আলাদা নিবন্ধ করে দিন যা হবে Mantis।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৫৮, ২০ জুন ২০০৯ (UTC)

অনুরোধের খাতা পয়েন্ট[সম্পাদনা]

৫-নিবন্ধ তালিকার কাজ খুব ভালো আগাচ্ছে, গত কয়েকদিনের কাজ দেখেই তা বোঝা গেলো।

এই ব্যাপারটাতে উৎসাহ বাড়াবার জন্য আমরা একটা পয়েন্ট পদ্ধতির চেষ্টা করতে পারি। প্রতিটি নিবন্ধ শুরুর জন্য নিবন্ধের সূচনাকারী ১ পয়েন্ট পাবেন। একটা তালিকা রাখা যেতে পারে, যাতে কে কয়টি ভুক্তি করছেন, তার হিসাব থাকবে। এতে করে যারা ভুক্তিগুলো তৈরী করে দিচ্ছেন, তারা কিছুটা উৎসাহ পাবেন।

ব্যাপারটা অবশ্যই প্রতিযোগিতা নয়, বরং উৎসাহ এবং মজা বাড়াবার জন্যই এই প্রস্তাবটা রাখছি। আপনারা কী মনে করেন? --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫৬, ১৮ জুন ২০০৯ (UTC)

দারণ আইডিয়া রাগিব ভাই, কিন্তু পয়েন্ট জমিয়ে তা দিয়ে কী করা হবে?--ফয়সল ১৮:১৩, ১৮ জুন ২০০৯ (UTC)
বেশি পয়েন্টধারীকে উইকিপদক দেওয়া যেতে পারে। আর বঁটিটা পড়ে রয়েছে। ইংরেজিটা কি? কেউ জানেন? আমি অভিধান থেকে পেলাম। A kind of Chopper!!!!!!!!--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৪৬, ১৮ জুন ২০০৯ (UTC)
গতকালকে অনেক খুঁজেও বঁটির ইংরেজীটা পেলাম না। শেষমেষ আমিই লিখে দিলাম একটা, কিন্তু কোন রেফারেন্স দিতে পারলাম না! আগামী কালকে যদি সুযোগ পাই তাহলে একটা বঁটির ছবি তুলে আপলোড করে দেব।

@ জয়ন্তদা, বেশি পয়েন্টধারী নির্ধারণ করবেন কী ভাবে? এটা তো একটা চলমান প্রক্রিয়া! বরং একটা নির্দি্ষ্ট নম্বর নির্ধারন করে দেয়া যেতে পারে এক্ষেত্রে। অয়ন ১৯:১৪, ১৮ জুন ২০০৯ (UTC)

আসলে, ১টা ভুক্তি শুরু করা অন্তত ১ প্যারাগ্রাফ দিয়ে = ১ পয়েন্ট। এভাবে দেয়া যেতে পারে। প্রতি মাসে সর্বোচ্চ পয়েন্টধারীকে মাসিক উইকিপদক দেয়া যেতে পারে। পরবর্তীতে নতুন ইউজারের সংখ্যা বাড়লে পৃষ্ঠপোষকের ব্যবস্থাও করা যাবে। সেক্ষেত্রে ভার্চুয়াল নয়, আসল পদকও হবে ;) । এটা আসলে একটা উৎসাহ দেয়ার মাধ্যম/ভিত্তি হতে পারে, তাই এটার অবতারণা করলাম। --রাগিব (আলাপ | অবদান) ২০:৩৪, ১৮ জুন ২০০৯ (UTC)
আমি একমত। শুরু করা যেতে পারে। অয়ন ১৪:৩৭, ২০ জুন ২০০৯ (UTC)

তিতির[সম্পাদনা]

তিতিরের ইংরেজি বাংলা একাডেমির অভিধানে দেখাচ্ছে somewhat like a partridge, sand-piper, lapwing কিন্তু ইংরেজি উইকিতে প্রতিটির জন্যে ভিন্ন ভুক্তি আছে। আবার একটা তালিকা (List of names for the Wild Turkey) পাওয়া গেছে যেখানে বলছে তিতির হল বন্য টার্কি। আসলে তিতির কোনটা?ফয়সল ২০:১৮, ১৯ জুন ২০০৯ (UTC)

তিতির পাখির ইংরেজি নাম কি জানি না, সেটা দেখতে ছাইরঙের ছিট ছিট, উড়তে পারে, আক্রমণাত্মক। আমাদের প্রতিবেশীদের একজোড়া তিতির ছিলো। ছোট বেলায় অনেক তাড়া খেয়েছি। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৫৯, ২০ জুন ২০০৯ (UTC)
হাহাহা...রাগিব ভাই, আপনার বর্ণনাটুকু দিয়েই তো নিবন্ধটা শুরু করে দেয়া যায়, কী বলেন?--ফয়সল ০৫:৩৫, ২০ জুন ২০০৯ (UTC)
আমি চোখ বন্ধ করলেই সেই মারকুটে পাখিদুটোর চেহারা দেখতে পাচ্ছি। কিন্তু ইংরেজি নামটা জানি না। অনলাইনে "তিতির" দিয়ে খুঁজে এটা দেখলাম, -- এই তালিকাতে অনেক দরকারী পাখির নাম পাওয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৫, ২০ জুন ২০০৯ (UTC)

en:Lapwing দেখলাম, ওটা ঐ পাখিটা না। কাজেই অন্য গুলোর কোনোটা হবে। তিতির দেখতে ঘাড়ছিলা মুরগির মতো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০২, ২০ জুন ২০০৯ (UTC)

আপনার ঘাড়ছিলা মুরগির সাথে সবচেয়ে বেশি মিলছে en:wild turkey, একটু দেখে বলেন তো এটাই কিনা?--ফয়সল ০৬:৩৫, ২০ জুন ২০০৯ (UTC)
en:wild turkey তিতির না। তিতিরকে অনেক জায়গায় চীনা মুরগীও বলে।অয়ন ০৭:৩৭, ২০ জুন ২০০৯ (UTC)
ওয়াইল্ড টারকি তিতির না। টারকি আমেরিকার পাখি। আর তিতির আমাদের স্থানীয় পাখি। --রাগিব (আলাপ | অবদান) ২১:৪৩, ২০ জুন ২০০৯ (UTC)

তৈরী হয়ে যাওয়া ভুক্তিগুলি এক লাইনে করা বিষয়ে[সম্পাদনা]

সংক্ষিপ্ত সহযোগিতা তালিকার তৈরী হয়ে যাওয়া ভুক্তিগুলি এক লাইনে লেখা যায় না? অথবা ৫টি ৫টি করে এক লাইন করা যায় না (যেমনটা সবশেষের ভুক্তিগুলো করা আছে)? তা না হলে কয়েকদিন পরে পাতাটা অনেক লম্বা হয়ে যাবে, এভাবে করলে দেখতেও মনে হয় ভালো দেখাবে।অয়ন ১৩:০২, ২১ জুন ২০০৯ (UTC)

নিবন্ধের আকার[সম্পাদনা]

নতুন তৈরী করা ভুক্তি গুলো একটু বেশি ছোট হয়ে যাচ্ছে। যারা শুরু করছেন, তারা একটু কষ্ট করে ২/৩ প্যারা অনুবাদ করে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০১, ২৩ জুন ২০০৯ (UTC)

একই রকম নিবন্ধ[সম্পাদনা]

বর্তমান তালিকায় একই রকম তিনটি নিবন্ধ দেওয়া হয়েছে। এ তিনটিই ফুলের উপর। আমার পরামর্শ একইরকম নিবন্ধ একইসময় একসাথে দুটির বেশি না রাখা। আরও একটি পরামর্শ হল কোন নিবন্ধ যদি ৭ দিন কোন তালিকায় পড়ে থাকে তাহলে তা বদলে অন্য নিবন্ধ তালিকায় স্থান দেওয়া।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩২, ২৫ জুন ২০০৯ (UTC)

অগ্রগতি[সম্পাদনা]

হাতের পাঁচ অনেক দিন ধরে থেমে আছে। একটু মনোযোগ দেয়া দরকার মনে হয়। আজাকির পাশাপাশি এটাও নতুন ইউজারদের টানার মতো আকর্ষণীয় বিষয় হতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪১, ১ নভেম্বর ২০০৯ (UTC)

নিবন্ধ সম্পর্কে[সম্পাদনা]

আমার মনে হয়, উইকিপেডিয়ায় মানব সম্পদ উন্নয়ন নামক নিবন্ধ থাকা উচিত।--মো: সাজিদ মাহামুদ (আলাপ) ১৩:৪৫, ১৭ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

মো: সাজিদ মাহামুদ ভাই, উইকিপিডিয়া যে কেউ সম্পাদনা করতে পারে, আপনিও শুরু করে দিতে পারেন যদি মনে করেন নিবন্ধটি লেখার মত যথেষ্ট কন্টেন্ট রয়েছে আপনার কাছে। অন্য কোন আগ্রহী সম্পাদকও নিবন্ধটি তৈরি করতে পারেন।-- যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৫৫, ১৮ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

টুইংকল[সম্পাদনা]

টুইংকল কিভাবে ব্যবহার করব ? --মো: সাজিদ মাহামুদ (আলাপ) ১৩:৫৫, ১৮ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

আপনি এখানে en:Wikipedia:Twinkle/doc দেখুন। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৪:৪৪, ১৮ এপ্রিল ২০১৪ (ইউটিসি)