উইকিপিডিয়া আলোচনা:অনলাইন এডিটাথন/২০২০/রমজান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্যানার ব্যবহার[সম্পাদনা]

ইসলাম বিষয়ক এডিটাথন ২০২০ (রমজান ১৪৪১).png

কোনো ব্যানার ব্যবহারযোগ্য কিনা এই এডিটাথনের জন্য সেজন্য করা।— Shahriar Kabir Pavel (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

নিবন্ধ সম্পাদনা ও পর্যালোচনার সময় একটি বিষয় লক্ষ্য রাখার অনুরোধ[সম্পাদনা]

সবাইকে মাহে রমজানের শুভেচ্ছা ও শুরুতেই এই সময়োপযোগী এডিটাথান আয়োজনের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। আশা করছি এই এডিটাথনে অনেক নতুন নতুন বিষয়বস্তু যোগ হওয়ার পাশাপাশি অনেক নতুন ব্যবহারকারী উইকিপিডিয়ার বিষয়ে আগ্রহী হবেন। আমি এই এডিটাথনে অংশগ্রহণকারী ও পর্যালোচনাকারীদের ক্ষেত্রে একটি বিষয়ে আলোকপাত করবো। ধর্ম বিষয়ক এডিটাথনে আবেগের বশ সামলানোটা জরুরী। তাই যোগকৃত বিষয়বস্তুতে নিরপেক্ষতা ও বিশ্বকোষীয় ধাঁচ যেনো বজায় থাকে সেটি লক্ষ্য রাখার অনুরোধ। একই সাথে ধর্মীয় সম্মানসূচক যে পদবীগুলো (সা., আ., র., ইত্যাদি) ও বিশেষণ যেনো বারংবার ব্যবহৃত না হয় সেদিকে লক্ষ্য রাখার অনুরোধ। কারও যদি সম্মানসূচক পদবী বা নাম থাকে তা নিবন্ধের তথ্যছকে বা শুরুর লেখনীতে অবশ্যই উল্লেখ থাকতে পারে, কারণ ঐ ব্যক্তির যে একটি পদবী রয়েছে তা গুরুত্বপূর্ণ তথ্য, কিন্তু তাকে সবসময় সেটিসহ সম্বোধন করা উইকিপিডিয়ার নীতিবিরোধী। আমি জানি সকল অভিজ্ঞ ব্যবহারকারী-ই এসকল বিষয়ে অবগত, তারপরেও আমার আশা যে আরও নতুন ব্যবহারকারীরা এই এডিটাথনে আকৃষ্ট হয়ে অংশগ্রহণ করবেন এবং উইকিপিডিয়ার রীতি-নীতি সম্পর্কে অভিজ্ঞদের কাছ থেকে এ ধরনের সম্পাদনার নির্দেশনার ব্যাপারে সঠিক দিকনির্দেশনা পাবেন। ধন্যবাদ। — তানভির • ২২:০১, ২৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

তালিকা নিবন্ধ[সম্পাদনা]

সবাইকে মাহে রমজানের শুভেচ্ছা, আমার প্রশ্ন এই এডিটাথনে কি তালিকা নিবন্ধ গ্রহণযোগ্য? নাইম (আলাপ) ২২:৫২, ২৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgইফতেখার নাইম: ইসলাম সম্পর্কিত যেকোন নিবন্ধ। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০৮, ২৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgইফতেখার নাইম: হ্যা গ্রহনযোগ্য। এমনকি যদি 'তালিকার' ভেতরের নিবন্ধগুলো তৈরী করেন, সেক্ষেত্রে সেগুলোও গ্রহনযোগ্য। শর্ত শুধুমাত্র একটি। পুরোটা অনুবাদ করতে হবে এবং যেন পড়ে বোঝা যায়। আপনার উইকি সম্পাদনা শুভ হোক। --মহামতি মাসুম (আলাপ) ০৯:৪০, ৩০ এপ্রিল ২০২০ (ইউটিসি)

পর্যালোচক[সম্পাদনা]

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: কিভাবে একজন পর্যালোচক হিসেবে এই এডিটাথনে নিজের নাম সংযুক্ত করা যাবে? – Waraka Saki (আলাপ) ০৬:৫৫, ১ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWaraka Saki: আপনাকে যোগ করে দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫০, ১ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: আপনাকে ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ২০:০৪, ১ মে ২০২০ (ইউটিসি)

কিছু কথা[সম্পাদনা]

. কোন নতুন এডিটাথন শুরু হলে সক্রিয় ব্যবহারকারীদের আলাপ পাতায় তা জানিয়ে দেয়া ভালো বলে আমি মনে করি। এই এডিটাথনটি ২৪ তারিখে শুরু হলেও আমি এর কথা জানতে পারি ১ এপ্রিল রাতে; Ahm masum ভাইয়ের মেসেঞ্জার স্টোরির মাধ্যমে।

. এই এডিটাথনের বিচারকমণ্ডলী তালিকায় অনেকের নাম থাকলেও শুধুমাত্র আফতাব ভাই ইফতেখার নাইম এবং ছাড়া আর কেউ কোন নিবন্ধ পর্যালোচনা করেননি। এ ব্যাপারে অন্যান্য বিচারকদের দৃষ্টি আকর্ষণ করছি। -- সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১৩:১৭, ৩ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMd. Sadman Sakib Bd: আমরা যারা বিচারক হিসাবে অংশগ্রহণ করেছি তারা যখন ইচ্ছে যেভাবে ইচ্ছে নিবন্ধ পর্যালোচনা করতে পারেন। এই নিয়ে চিন্তা না করাই আমাদের জন্য ভালো। এই এডিটাথন শেষ হলেও বিচারকেরা নিবন্ধ গৃহীত বা অগৃহীত করতে পারবেন। এই বিষয়ে আমার তেমন কিছু বলার নেই। তবে আমি আপনার নিবন্ধগুলো পর্যালোচনা করে দেখেছি। ভালো কাজ হয়েছে নিবন্ধগুলো। ১২ এর মধ্যে ১১ গৃহীত হয়েছে। একটা কাজ চলার কারণে সম্ভব হয় নি গ্রহণ করার। নাইম (আলাপ) ১৫:০৭, ৩ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgইফতেখার নাইম: Face-wink.svg ধন্যবাদ। ২য় বক্তব্য প্রত্যাহার করে নিয়েছি। দুররেসের বড় মসজিদ নিবন্ধে {{কাজ চলছে}} অপসারণ করতে ভুলে গিয়েছিলাম। এখন তা অপসারণ করেছি। আশাকরি এখন আর নিবন্ধটি গ্রহণ করতে কোনো বাধা থাকবে না। -- সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১৫:১৬, ৩ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgইফতেখার নাইম: ভাই। পর্যালোচনা চালিয়ে যাওয়ার জন্য আমার বিশেষ ধন্যবাদ গ্রহণ করুন। ব্যক্তিগত ব্যাস্ততার কারনে এখনো শুরু করতে পারিনি। যদি সম্ভব হয়, আগ্রহী সক্রিয় ব্যবহারকারীদের আলাপ পাতায় জানিয়ে দিন। Gnome-edit-redo.svgMd. Sadman Sakib Bd: ভাই, আপনার নিবন্ধগুলো পড়লাম। অনুবাদ ভাল হচ্ছে। একদমই দুশ্চিন্তা করবেন না, অনুবাদ চালিয়ে যান। প্রতিযোগীতা শেষ হওয়ার আগেই সবগুলো পর্যালোচনা করা হবে। আপনার উইকি সম্পাদনা শুভ হোক--মহামতি মাসুম (আলাপ) ১৬:৪৭, ৩ মে ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র শিরোনাম[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAhm masum এবং আফতাবুজ্জামান: মাসুম ভাই কিছু নিবন্ধ পর্যালোচনা করেছেন যা আমার মনেহয় অগৃহীত হবার যোগ্যনয়। উদাহরণস্বরূপ, সদকাহ এবং তিনি বলছেন তথ্যসূত্র শিরোনাম বাংলা করার কথা। আমার মনেহয় বানান এবং অবোধ্য পাতা ছাড়া এই এডিটাথনে অযাথা নিবন্ধ অগৃহীত করা ঠিক না। যেহেতু এই প্রতিযোগিতা কোন পুরুষ্কারের জন্য নয়। এই এডিটাথনে যত মানসম্মত নিবন্ধ গ্রহণ করা হবে ততই ব্যবহারকারীদের আগ্রহ বৃদ্ধি পাবে। নাইম (আলাপ) ২৩:০৫, ৩ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgইফতেখার নাইম এবং Ahm masum: আপনারা সকল নিবন্ধ গ্রহণ করে নিয়েন। একই সাথে নিবন্ধের ভুল-ত্রুটি, বাক্য গঠন সমস্যা ইত্যাদিও ঠিক করে দিয়েন। একটু ভুল হয়েছে বলে নিবন্ধ অগৃহীত করার দরকার নেই, আবার ভুলসহ নিবন্ধ (ঠিক না করে) গ্রহণ করে নিয়েন না। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৪, ৪ মে ২০২০ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান:ভাই এই পাতা দুটো বন্টু মসজিদ, মন্টিনিগ্রো এবং গ্র্যান্ড বাজার মসজিদ, মন্টিনিগ্রো ক্রমান্বয়ে নিচের পাতা দুটোর পুনঃনির্দেশকৃত পাতা। নিবন্ধ জমা দেয়ার পর স্থানান্তর করা হয়েছে, অটো নাম পরিবর্তন না হওয়ায় আমি আবার নিচের নামে জমা দিয়েছি। পুনঃনির্দেশকৃত পাতা দুটোও রয়েগেছে, এখন কি করা যাবে। উপকূলীয় মসজিদ, মন্টিনিগ্রোক্রেপাজারিত মসজিদ

আর হ্যা নিবন্ধ জমা দেয়ার পরে গৃহীত হলে আরেকটা পাতা নিয়ে কাজ করার আগ্রহ পাই। পর্যবেক্ষকরা যদি একটু বিবেচনা করতেন! ধন্যবাদ ~SHEKH (বার্তা) ১৪:৩১, ৪ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSHEKH: পুনর্নির্দেশিত পাতা দুটি অপসারণ করে দিয়েছি। – Waraka Saki (আলাপ) ১৫:২৪, ৪ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWaraka Saki: অসংখ্য ধন্যবাদ ~SHEKH (বার্তা) ১৬:০৯, ৪ মে ২০২০ (ইউটিসি)

সাহায্যের আবেদন[সম্পাদনা]

আমি তাকাফুল বা ইসলামী বীমা বিষয়ক একটা নিবন্ধের কাজ শুরু করি ৪ মে, ২০২০ সালে আমার খেলাঘর পাতায় খসড়ার মাধ্যমে (বিশেষকরে রমজান এডিটাথন-এ জমা দেয়ার জন্য)। কাজ শেষ করে যখন মূল পাতায় স্থানান্তর করলাম তখন বুঝতে পারলাম আমার খেলাঘরে ৫ এপ্রিল, ২০১৯-এ করা একটা নিবন্ধের খসড়ার কিছু অংশ থেকে গেছিলো। যার ফলে এখন নিবন্ধ সৃষ্টির সময় (ইতিহাস দেখুন) দেখাচ্ছে সেই ৫ এপ্রিল, ২০১৯। এটা কি ঠিক করা সম্ভব? বা অন্য কোন সাহায্য। অভিজ্ঞদের কাছ থেকে মতামত/সাহায্য আশা করছি। ধন্যবাদ।রুবেল শেখ (আলাপ) ২০:৪৯, ৫ মে ২০২০ (ইউটিসি)

ঠিক করে দিয়েছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:২৯, ৬ মে ২০২০ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ০৮:৪৮, ৬ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধের যোগ্যতা[সম্পাদনা]

উমাইয়া,আব্বাসীয়,উসমানীয় খিলাফতের যুদ্ধগুলো কি এই এডিটাথন যোগ্য/অধীনে হবে? War ও Battle এর বাংলা শব্দের মধ্যে পার্থক্য আছে? ইমতিয়াজ (আলাপ) ১৬:২৩, ৮ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgImtiaz ahmed rifat: যেহেতু ওগুলি ইসলামী শাসকদের আমলের যুদ্ধ, আমি যোগ্য হতে সমস্যা দেখি না। বাংলায় War/Battle/fight সবগুলিকেই যুদ্ধ রূপে লেখা হয়। তবে এদের মধ্যে কিছু পার্থক্য আছে। এটিকে যুদ্ধ ও লড়াই লেখা যেতে পারে। দুই বা ততোধিক দেশ বা জাতির মাঝে যুদ্ধ হয়। আর যুদ্ধে এক বা একাধিক সংগঠিক সংগ্রাম-মারামারি ইত্যাদি হল লড়াই। একটি লড়াই জয় বা বিজয় যুদ্ধের সমাপ্তি নির্ধারণ নাও করতে পারে। সাধারণত লড়াই স্বল্প মেয়াদী, অন্যদিকে যুদ্ধ দীর্ঘ মেয়াদী। এই হল সাধারণত ব্যাখ্যা। তবে আপনি নিবন্ধের শিরোনাম যুদ্ধই লিখেন। অভিধান বলেন আর সাধারণ লেখা বলেন, সকল জায়গায় এগুলিকে যুদ্ধ হিসেবে লেখা হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০১, ৮ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধের নাম প্রসঙ্গে[সম্পাদনা]

আফতাবুজ্জামান ভাই, এখানে যেসব নিবন্ধের তালিকা দেয়া হয়েছে তার মধ্যে একটির শিরোনাম দেয়া হয়েছে রমজানে উপবাস যার ইংরেজি নিবন্ধ হল Fasting during Ramadan. আমি যেটা বলতে চাইছি সেটা হলো এ নিবন্ধটির নাম রমজানে রোজা রাখার ব্যাপারে ভেবে দেখতে। জোবায়ের (আলাপ) ২২:৫৬, ৯ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgGreat Hero32: হ্যাঁ, এই নামে লিখতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫৭, ৯ মে ২০২০ (ইউটিসি)
আফতাবুজ্জামান, ধন্যবাদ। কিন্তু সেক্ষেত্রে আপনি কি এখনই নিবন্ধের তালিকার রমজানে উপবাস নামটি পরিবর্তন করে রমজানে রোজা দিবেন? কারণ আমি নিবন্ধটি প্রস্তুত করেছি এবং এখনই নিবন্ধটি প্রকাশ করতে চাইছি।জোবায়ের (আলাপ) ২৩:০৪, ৯ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgGreat Hero32: আপনি রমজানে রোজা নামেই প্রকাশ করুন। আর রমজানে উপবাস কে রমজানে রোজা নিবন্ধে পুনর্নির্দেশ দিয়ে দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:১০, ৯ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধের নাম প্রসঙ্গে ২[সম্পাদনা]

আফতাবুজ্জামান ভাই, এখানে যেসব নিবন্ধের তালিকা দেয়া হয়েছে তার মধ্যে একটির শিরোনাম দেয়া হয়েছে দলিল আল খায়রাত। আমি জানতে চাচ্ছি যে এখানে খায়রাত এর পরিবর্তে খয়রাত দিয়ে নিবন্ধের নাম দলিল আল খয়রাত দেয়া যাবে কিনা?জোবায়ের (আলাপ) ০১:৪৩, ১২ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgGreat Hero32: নিবন্ধের নাম দালাইলুল খাইরাত দিন, এই নামে বইটি বাংলায় অনূদিত হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৬, ১২ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধের যোগ্যতা ২[সম্পাদনা]

আফতাবুজ্জামান ভাই, চলমান এডিটাথনে কি উসমানীয় সাম্রাজ্যের নিবন্ধ গ্রহণযোগ্য হবে? আপাতত, আমি প্রথম সেলিমের স্ত্রী হাফসা সুলতান এর নিবন্ধটি সাবমিট করতে পারবো? জোবায়ের (আলাপ) ০১:৫৮, ১৭ মে ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgGreat Hero32: জমা দিন। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৪৫, ১৭ মে ২০২০ (ইউটিসি)

পর্যালোচনা[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAhm masum, Ferdous, Foysalur Rahman Shuvo, Waraka Saki, ZI Jony, আফতাবুজ্জামান, এবং ইফতেখার নাইম: সময় পেলে দেখে দিয়েন। নিবন্ধের ভুল-ত্রুটি না দেখে কিন্তু গ্রহণ করে নিয়েন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৭, ২৯ মে ২০২০ (ইউটিসি)

সময় বাড়ানোর অনুরোধ[সম্পাদনা]

এডিটাথন সময় শেষ পর্যায়ে। যদি সময় কিছু দিন বাড়ানো যেত তাহলে খুব ভাল হতো। আমি একবারে শেষ সময়ে এডিটাথনের সন্ধান পাইছি। যদি করা সম্ভব হয়, দয়া করে সময় আর কয়েকদিন বাড়িয়ে দেন। — Mzz Tanmay (আলাপঅবদান) ১১:১০, ২৩ মে ২০২০ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgMzz Tanmay: যদিও কালকের পর তারিখ শেষ হয়ে যাবে, তবে আপনি কিন্তু তারিখ শেষ হবার পরেও এই এডিটাথনের তালিকায় থাকা নিবন্ধগুলি তৈরি করে যেতে পারবেন। যেহেতু এটি পুরস্কার ছাড়া একটি এডিটাথন, তাই নির্দিষ্ট তারিখের মধ্যে না করলে পুরস্কারের জন্য যোগ্য হবেন না, এমন কোন চিন্তা নেই। আপনি কি বলেন? তারিখ বাড়ানো ছাড়াই করে যেতে পারবেন না তারিখ বাড়ানো দরকার? --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১০, ২৩ মে ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই, নিবন্ধ জমা দিতে পারলেই হবে। আমি তৈরি নিবন্ধ তৈরি করবো, পর্যবেক্ষণ প্রক্রিয়া দিয়ে সেটা উত্তরণ ঘটবে। এমন চাইছিলাম, তাই এডিটাথনের সময় বাড়ানোর অনুরোধ করেছিলাম। তাছাড়া এডিটাথন চলাকালীন সময়ে কাজ করার একটি আগ্রহ থাকে। তাই সম্ভব হলে সময় বাড়িয়ে দিয়েন। --তন্ময় (আলাপ) ১৬:৫০, ২৩ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা[সম্পাদনা]

আফতাবুজ্জামান ভাই, এডিটাথনের শেষ হতে আর মাত্র ৮ ঘন্টা বাকি আছে, অথচ এখনো অনেক নিবন্ধই পর্যালোচনার আওতায় আনা হয়নি। বিষয়টি একটু গুরুত্বের সহিত দেখবেন।জোবায়ের (আলাপ) ১৫:৩৬, ২৯ মে ২০২০ (ইউটিসি)

নিবন্ধ জমা না দিতে পারা[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAhm masum, Ferdous, Foysalur Rahman Shuvo, Waraka Saki, ZI Jony, আফতাবুজ্জামান, এবং ইফতেখার নাইম:, ভাই গত কয়েকদিন ধরে কোনো নিবন্ধ জমা দিতে পারছি না কেন? অনেকবার নিবন্ধ জমা দিন এ ক্লিক করার পরেও পেজটি লোড হচ্ছে না।উল্লেখ্য আমার নেটওয়ার্ক ত্রুটিবিহীন।জোবায়ের (আলাপ) ০৮:০৫, ২ জুন ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgGreat Hero32: বর্তমানে উক্ত পাতায় কোন সমস্যা আছে কিনা তা জানি না। তবে আপনি আপনার নিবন্ধগুলো নিচে উল্লেখ করুন, আমি তা জমা দেওয়ার চেষ্টা করব। – Waraka Saki (আলাপ) ০৮:১৬, ২ জুন ২০২০ (ইউটিসি)

ফলাফল[সম্পাদনা]

সুধী। এই প্রতিযোগিতার পর্যোলোচকগণ, অনুবাদের মানের উপর বিবেচনা করে সেরা সাত বিজয়ী নির্বাচিত করেছেন।

WikiProject Barnstar Hires.png

তারা হলেন (অনানুক্রমিক): Imtiaz ahmed rifat, Mzz Tanmay, MS Sakib, Firuz Ahmmed, Mahmudul Hasan, Asik12 এবং Md Arif bd. আপনাদেরকে অভিনন্দন জানাচ্ছি এবং আশা রাখি বাংলা উইকিপিডিয়ার উন্নতিকল্পে আপনারা আরও অনেক অবদান রাখবেন। --মহামতি মাসুম (আলাপ) ১৯:৪৭, ৮ জুন ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAhm masum: অনেক ধন্যবাদ ভাই Mahmudul Hasan (আলাপ) ০৩:৪৮, ৯ জুন ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAhm masum: ধন্যবাদ ভাই। উইকিপিডিয়ায় কাজ করার চেষ্টা করবো। আশা করি, উইকিপিডিয়ায় আমার সকল কাজ আপনি নজরে রাখবেন ও প্রয়োজনে দিকনির্দেশনা দিয়ে সাহায্য করবেন। ~ তন্ময় (আলাপ) ১১:৫২, ৯ জুন ২০২০ (ইউটিসি)