উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বাংলাদেশের রঙ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:WikiProject Colours of Bangladesh থেকে পুনর্নির্দেশিত)

বাংলাদেশের ঐতিহাসিক স্থান/ গুরুত্বপূর্ণ স্থাপনা সংক্রান্ত নিবন্ধগুলোর মান উন্নয়নের জন্য Colours of Bangladesh নামের প্রকল্পটি শুরু হতে যাচ্ছে। নির্দিষ্ট একটি তালিকার উপর ভিত্তি করে বাংলা এবং ইংরেজি উইকিপিডিয়া এবং উইকিভ্রমনে সংস্লিষ্ট নিবন্ধগুলো আপডেট করা হবে, প্রয়োজনে তৈরী করা হবে নতুন নিবন্ধ। তালিকায় থাকা সকল নিবন্ধে ঐ নির্দিষ্ট স্থানের ছবি সংযোজন (প্রয়োজনে ভালো মানের ছবি দিয়ে প্রতিস্থাপন) করা হবে। পাশাপাশি নিবন্ধগুলো একটি নূন্যতম দৈর্ঘ্য পর্যন্ত বর্ধিত করা হবে।

এটি একটি দীর্ঘ মেয়াদি প্রকল্প, প্রকল্পের পরবর্তী ধাপগুলোতে বাংলাদেশের সাথে সংস্লিষ্ট গুরুত্বপূর্ণ ঘটনা (যেমন বাংলা ভাষা আন্দোলন, স্বাধিনতা দিবস), বিখ্যাত জীবিত ব্যক্তি (যেমন পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, খেলোয়াড়, সংসদ সদস্য) ছবি সংগ্রহের কাজগুলো যুক্ত করা হবে।

প্রকল্প পরিকল্পনা[সম্পাদনা]

ইন্টারনেটে বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতি সংক্রান্ত তথ্য পর্যাপ্ত পরিমানে নেই। কিন্তু অনেকেই নিজের উদ্যেগে এই জায়গাগুলো ভ্রমনে যান, প্রচুর ছবি তোলেন এবং সেগুলো ফেসবুকে শেয়ার করেন। বাংলাদেশের ঐতিহ্যবাহী বা প্রাকৃতিক সৌন্দর্যের স্থানগুলো সম্পর্কিত যে অল্প পরিমানে তথ্য ইন্টারনেটে রয়েছে সেগুলোও আগে থেকে জানা না থাকলে খুজে পাওয়া প্রায় অসম্ভব। সকলের এই সম্মেলিত জ্ঞান আমরা সংরক্ষণ করতে যাচ্ছি উইকিপিডিয়াতে।

প্রকল্পের প্রথম ধাপে বাংলাদেশের ঐতিহ্যবাহী এবং দর্শনীয় স্থানগুলো নিয়ে কাজ শুরু করা হবে এবং পরবর্তী ধাপগুলোতে আরও নতুন বিষয় যোগ করা হবে। গুরুত্বপূর্ণ স্থানগুলোর একটি তালিকার উপর ভিত্তি করে স্থান বা স্থাপত্য সংক্রান্ত নিবন্ধে ঐ নির্দিষ্ট স্থানের ছবি এবং প্রসঙ্গিক বর্ণনামূলক তথ্য সংযোজন করা হবে।

প্রকল্পের কার্যক্রম বেশ কয়েকটি ভাগে বিভক্ত এবং কিছুটা ব্যতিক্রম। একটি নিবন্ধে বিষয় সংক্রান্ত তথ্য থাকতে হয় এবং একই সাথে প্রসঙ্গিক ছবি সংযোজনের মাধ্যমে নিবন্ধটিতে পূর্ণতা দেয়া হয়। সাধারণ আমরা কোনো বিষয়ে নিবন্ধ শুরু করি এবং এরপর হয়তে উইকিমিডিয়া কমন্স/অন্যান্য উইকি প্রকল্পের পাতা থেকে নিবন্ধে ছবি যোগ করি। এই প্রকল্পের ক্ষেত্রে আমরা নিবন্ধ তৈরী/মান উন্নয়নের কাজটি বিপরীত দিক থেকে শুরু করবো।

কোন স্থান এবং স্থাপনা সংক্রান্ত নিবন্ধে প্রসঙ্গিক ছবি থাকা বাধ্যতামূলক বলা যেতে পারে। কিন্তু বর্তমানে বাংলা এবং ইংরেজি উইকিপিডিয়াতে এবং অনেক গুরুত্বপূর্ণ স্থাপনার নিবন্ধ রয়েছে যেখানে হয়তো কোনো ছবিই নেই অথবা যে ছবিটি রয়েছে সেটিও খুব ভালো মানে না। যার ফলে নিবন্ধটি পড়লেও ঐ স্থান সম্পর্কে খুব একটা আগ্রহ পাওয়া যায় না। এই প্রকল্পের মাধ্যমে সেই সমস্যাটি দূর করার চেষ্টা করা হবে।

উইকিপিডিয়াতে নিয়মিতভাবে বাংলাদেশ সম্পর্কিত ছবি খুব কম ব্যবহারকারীই আপলোড করেন, আমরা এই সংখ্যাটি বাড়াতে চাচ্ছি। বর্তমানে দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফার কমিউনিটি রয়েছে এবং একই সাথে রয়েছে বেশ কিছু অনলাইন এবং এলাকা ভিত্তিক দল। আবার অনেকেই আছেন যারা ছবি শেয়ার করেন কেবলমাত্র ফেসবুক, গুগল প্লাস বা ফ্লিকারের মত সামাজিক যোগাযোগের সাইটে। আমরা এই ফটোগ্রাফারদের উইকিপিডিয়ার সাথে পরিচয় করিয়ে দিতে চাই, তাদের সহযোগীতায় সমৃদ্ধ করতে চাই বাংলাদেশ সম্পর্কিত নিবন্ধগুলো।

এই প্রকল্পের মাধ্যমে নতুন অনেক উইকিপিডিয়ান তৈরী হওয়ার সম্ভবনা রয়েছে, আর তাদের সহযোগীতা করার জন্য প্রয়োজন হবে পুরাতন ব্যবহারকরীদের পূর্ণাঙ্গ সলে সহযোগীতা এবং সমর্থন। সঠিকভাবে সম্পন্ন করা হলে এই প্রকল্পটি অন্যান্য দেশের জন্যও বাস্তবায়ন করা সম্ভব হবে।

প্রকল্পের উদ্দেশ্য[সম্পাদনা]

উইকিপিডিয়াতে বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতির একটি আর্কাইভ তৈরী করা এই প্রকল্পের মূল উদ্দেশ্য। আর এই লক্ষ্য পূরণের পথে আমরাদের আরও বেশ কিছু অর্জনের সুযোগ রয়েছে বা এই প্রকল্পের মাধ্যমে আমরা সেগুলো অর্জন করতে পারি। এই প্রকল্পের মাধ্যমে আমরা প্রচুর পরিমান নিবন্ধ তৈরী করতে যাচ্ছি, পাশাপাশি দেশের বিভিন্ন ফটোগ্রাফি কমিউটিকে উইকিপিডিয়ায় যুক্ত করার চেষ্টা করা হবে। আর যে কাজটি সবথেকে বেশি পরিমানে করা হবে সেটি হল প্রচারনা। যার মাধ্যমে আরও অনেকেই উইকিপিডিয়া সম্পর্কে জানতে পারবে, একই সাথে জানতে পারবে এখানে সকলেরই অবদান রাখার সুযোগ রয়েছে। উইকিপিডিয়ার পাঠক বাড়ানোও এই প্রকল্পের উদ্দেশ্যগুলোর অন্যতম একটি।

প্রকল্পের বিভিন্ন অংশ[সম্পাদনা]

পূর্ব প্রস্তুতি : বিষয় ভিত্তিক নিবন্ধগুলোর তালিকা তৈরী করা। একই সাথে বাংলা এবং ইংরেজি উইকিপিডিয়া এবং উইকিভ্রমন প্রকল্পে বিষয় সংস্লিষ্ট নিবন্ধ আছে কিনা সেগুলো খুজে বের করা। কোন নিবন্ধগুলো তৈরী করা হয়নি আর কোন নিবন্ধগুলোর জন্য আরও ভালো মানের ছবি প্রয়োজন সেগুলোর তালিকা তৈরী করা। নতুন ব্যবহারকরীদের জন্য সাহায্য পাতাগুলোর মান উন্নয়নের কাজটিও সম্পন্ন করতে হবে এই সময়ের মধ্যেই।

আউটরিচ: সকল অনলাইন কমিউনিটিগুলোকে এই প্রকল্প সম্পর্কে জানানো এবং অংশগ্রহনের জন্য আহ্বান করা। নিয়মিতভাবে বিভিন্ন স্থানে মিটআপ এবং কর্মশালার আয়োজন করা। বিশ্ববিদ্যালয়ের ফটোগ্রাফি গ্রুপের সাহায্যে সংস্লিষ্ট স্থানে কর্মশালা/সেমিনার আয়োজন করা।

নতুন ব্যবহারকারীদের সাহায্য করা: আমাদের আউটরিচ কাজের সাথে সাথেই নতুন নতুন স্বেচ্ছেসেবক যুক্ত হতে থাকবে। আর আমরা কোনো কর্মশালা বা ফটোওয়াকের পরে একসাথে ছবি সংগ্রহ করার কাজটি করতে পারে। সেই সময়ও নতুনদের সাহায্য করতে হবে।

প্রদর্শনী: নিবন্ধের মান উন্নয়নই একমাত্র লক্ষ্য নয় এই প্রকল্পের। নতুন ব্যবহারকরীরা যেন নিয়মিত অবদান রাখেন সেই বিষয়টিও খেয়াল রাখা হবে এখানে। ব্যবহারকারীদের মূল্যালনের জন্য বিশেষ ব্যবস্থা রাখার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি প্রকল্পের শেষের দিকে আমরা ভালো ছবিগুলো নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করতে পারি।

কার্যতালিকা[সম্পাদনা]

  • যে সকল স্থাপত্য নিয়ে এই প্রকল্পে কাজ করা হবে তার একটি তালিকা তৈরী করা
    • বিভাগ অনুযায়ী স্থাপনাগুলোর তালিকা তৈরীর কাজ শুরু হয়েযে এই পাতায় WP:WikiProject_Colours_of_Bangladesh/List
  • তালিকার কোন কোন বিষয়গুলোতে বাংলা উইকিপিডিয়া, ইংরেজি উইকিপিডিয়া, এবং উইকিভ্রমনে নিবন্ধ রয়েছে সেগুলো যাচাই করা
  • আগে তৈরী করা রয়েছে এমন নিবন্ধগুলোর কোনটিতে কি ধরনের পরিবর্তন দরকার সেটি তালিকাবদ্ধ করা
  • নতুন তৈরী করতে এমন নিবন্ধগুলো থেকে এলাকা ভিত্তিক আলাদা আলাদা তালিকা তৈরী করা

সদস্য[সম্পাদনা]

  1. Nasir Khan Saikat
  2. যুদ্ধমন্ত্রী আলাপ
  3. জাহিদ হোসাইন খানআশা
  4. Fowzul Azim
  5. প্রত্যয় (স্বাগতম)
  6. --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ০৯:৫৩, ২১ অক্টোবর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
  7. Tanweer
  8. Sharif uddin
  9. User:Tahmid
  10. আপনার নাম...


মতামত[সম্পাদনা]

প্রকল্প সংক্রান্ত সাহায্য পাতা[সম্পাদনা]