উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Notability (people) থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উইকিপিডিয়াতে উল্লেখযোগ্যতা হলো, কোন বিষয়বস্তুর বিশ্বকোষীয় উপযোগিতা নির্ধারণের একটি মানদন্ড যার মাধ্যমে সম্পাদকগণ কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর নিবন্ধ তৈরি উচিত কিনা সেটি নির্ধারণ করেন। জীবনী সংশ্লিষ্ট নিবন্ধের ক্ষেত্রে যে ব্যক্তিকে নিয়ে নিবন্ধ লেখা হবে তাঁর কর্ম ও অন্যান্য জীবনবৃত্তান্ত তাৎপর্যপূর্ণ, যথেষ্ট আকর্ষনীয় এবং সর্বোপরি, বিশ্বকোষে স্থান পাওয়ার জন্য অবশ্যই উল্লেখযোগ্য[১][২] হতে হবে। অন্য মাধ্যমে যদিও উল্লেখযোগ্যতা বুঝাতে, কোন ব্যক্তি কতটা "জনপ্রিয়" বা "বিখ্যাত" সেটি সাধারণত বিবেচনায় নেওয়া হয় কিন্তু উইকিপিডিয়াতে এটি অপ্রাসঙ্গিক না হলেও এটিই ব্যক্তির উল্লেখযোগ্যতা নির্ধারণের প্রধান মাপকাঠি নয়।

জীবনী সংশ্লিষ্ট নিবন্ধের ক্ষেত্রে এই উল্লেখযোগ্যতা নীতিমালাটি[৩] উইকিপিডিয়া প্রতিষ্ঠা হওয়ার সময় থেকেই রয়েছে এবং বিভিন্ন সময় বিস্তর আলোচনা ও ঐক্যমত্যের মাধ্যমে বর্তমান নীতিমালাটি প্রতিষ্ঠিত হয়েছে। কোন একটি জীবনী নিবন্ধ তৈরি করা হবে কিনা, তৈরি করা হলে সেটি রাখা হবে নাকি অপসারণ করা হবে সেটি এই নীতিমালার মাধ্যমে নির্ধারণ করা হয়ে থাকে।

কোন ব্যক্তির নিবন্ধের শিরোনামটি এমন হতে হবে যেন শিরোনাম দেখেই ধারণা পাওয়া যায় নিবন্ধটি কি বিষয়ের উপর লেখা হয়েছে। যদি কোন উল্লেখযোগ্য ব্যক্তি সম্পর্কে যথেষ্ট তথ্য পাওয়া যায় নিবন্ধ লেখার জন্য শুধুমাত্র তখনই নিবন্ধটি লেখা শুরু করা উচিত। যদি কখনও এমন হয় যে, কোন একটি গুরুত্বপূর্ণ ঘটনার সাথে কোন একজন ব্যক্তি জড়িত এবং তিনি শুধুমাত্র ওই একটি ঘটনার সাথেই সম্পৃক্ত সেক্ষেত্রে নিবন্ধটি হওয়া উচিত উক্ত ঘটনা সম্পর্কে এবং সংশ্লিষ্ট ব্যক্তির নিবন্ধ ঘটনার নিবন্ধে একত্রিত করা উচিত। আবার ইতিমধ্যে বিদ্যমান কোন উল্লেখযোগ্য ব্যক্তি মৃত্যুবরণ করলে যদি তাঁদের মৃত্যু সম্পর্কে অনেক বেশি তথ্য পাওয়া যায় সেক্ষেত্রে তাঁর মূল নিবন্ধের পাশাপাশি তাঁর মৃত্যু নিয়েও একটি স্বতন্ত্র নিবন্ধ তৈরি হতে পারে যেমন, শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড

পরিচ্ছেদসমূহ

মৌলিক মানদণ্ড[সম্পাদনা]

একজন ব্যক্তিকে উল্লেখযোগ্য ধরে নেওয়া হয় যদি তিনি একাধিক প্রকাশিত[৪] মাধ্যমিক উৎসে তাৎপর্যপূর্ণ প্রচার পেয়ে থাকেন। ব্যক্তি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করা উৎসগুলো অবশ্যই একটি অপরটি থেকে স্বতন্ত্র হবে,[৫] যে ব্যক্তির নিবন্ধ তৈরি হবে সে ব্যক্তির সাথে কোনক্রমেই উক্ত উৎসগুলোর কোন সম্পর্ক থাকবে না[৬] এবং উৎসগুলো হতে হবে নির্ভরযোগ্য ও বিশ্বস্ত। এছাড়া, ব্লগ, অনির্ভরযোগ্য অনলাইন সংবাদ মাধ্যম, সামাজিক যোগাযোগ ওয়েবসাইট, ব্যক্তিগত ওয়েবসাইট বা এ ধরণের অন্য কোন ওয়েবসাইট এবং মতামতধর্মী লেখাকে সূত্র হিসেবে ব্যবহার করা যাবে না (বিশেষ ক্ষেত্রে যদিও আলোচনা সাপেক্ষে করা যেতে পারে)।

  • যদি কোন নির্দিষ্ট উৎসের প্রতিবেদনের গভীরতা সুদৃঢ় না হয়, তবে উল্লেখযোগ্যতা প্রমাণ করতে একাধিক স্বাধীন উৎসের প্রয়োজন হতে পারে; গৌণ উৎসে (দ্বিতীয়পক্ষের উৎস) কোন বিষয়ের সামান্য/নগণ্য প্রতিবেদন কোনও নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য যথেষ্ট নয়। অর্থাৎ সংবাদপত্রে কোন ব্যক্তিকে নিয়ে কোন সংবাদ প্রকাশিত হলেই তিনি বিশ্বকোষে স্থান পাওয়ার উপযুক্ত নাও হতে পারেন।[৭]
  • একটি নিবন্ধের বিদ্যমান তথ্য বা উপাদান সমর্থন করতে প্রাথমিক উৎস ব্যবহার করা যেতে পারে, কিন্তু তা কোন ক্রমেই নিবন্ধটির উল্লেখযোগ্যতা প্রমাণ করতে ব্যবহার করা যাবে না। যেমন, কোন ব্যক্তির নিবন্ধে তাঁর জন্মদিনের তথ্যসূত্র দিতে তাঁঁর ব্যক্তিগত ওয়েবসাইট ব্যবহার করা যেতে পারে, তবে তাঁর নিবন্ধ যে উইকিপিডিয়াতে রাখার মত উল্লেখযোগ্য এটি প্রমাণ করতে উক্ত ওয়েবসাইটকে উৎস হিসেবে ব্যবহার করা যাবে না।

মৌলিক মানদণ্ডে উত্তীর্ণ কোন ব্যক্তিকে নিচের বিষয়ভিত্তিক মানদণ্ডগুলো উত্তীর্ণ হয়ত হতে হবে না তবে ব্যক্তি যদি শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ ঘটনার জন্যই উল্লেখযোগ্য হয়ে থাকেন সেক্ষেত্রে ব্যক্তির নিবন্ধ না তৈরি করে উক্ত ঘটনা সম্পর্কে নিবন্ধ তৈরি করা উচিত।

অতিরিক্ত বিচারধারা[সম্পাদনা]

একজন ব্যক্তি সাধারণভাবে উল্লেখযোগ্য বলে বিবেচিত হবেন যদি তিনি নিম্নোক্ত যে কোন মানদন্ডে উত্তীর্ণ হন। এই বিচারধারায় মিলে না যাওয়া প্রমাণ করে না যে বিষয়টি অন্তর্ভুক্ত করা উচিত নয়; বিপরীতক্রমে; বিচারধারায় মিলে যাওয়াও কোন নিশ্চয়তা প্রদান করে না যে, বিষয়টি উইকিপিডিয়াতে অন্তর্ভুক্ত করা উচিত।

এই অতিরিক্ত বিচারধারায় উত্তীর্ণ না হলেও একজন ব্যক্তি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা অনুসারে উল্লেখযোগ্য হতে পারেন। উইকিপিডিয়ার সম্পাকরা কোন নিবন্ধে আরও তথ্যসুত্র প্রয়োজন ট্যাগ ({{জী-ব্য-জী তথ্যসূত্র}}) দিতে বা নিবন্ধটি রাখা হবে কি হবে না সেটি নির্ধারণ করতে এই মানদন্ডগুলো ব্যবহার করে থাকেন।

যেকোন জীবনী[সম্পাদনা]

  1. ব্যক্তি কোন উল্লেখযোগ্য পুরস্কার অথবা সম্মাননা গ্রহন করেছেন, অথবা পুরস্কার অথবা সম্মাননার জন্য মনোনয়ন পেয়েছেন।
  2. ব্যক্তি ব্যাপকমাত্রায় তার কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন, যা তার ঐ কর্ম-বিষয়ে ঐতিহাসিক রেকর্ড তৈরি করেছে।[৮]
  3. ব্যক্তি সম্বন্ধে জাতীয় (যেমন, বাংলাপিডিয়া) বা আন্তর্জাতিক জীবনীর চরিত্রাভিধান (যেমন, ডিরেক্টোরি অব ন্যাশনাল বায়োগ্রাফি) বা অনুরূপ প্রকাশনায় ভুক্তি রয়েছে।

শিক্ষায়তনিক বা একাডেমিক[সম্পাদনা]

অনেক বিজ্ঞানী, গবেষক, দার্শনিক এবং অন্যান্য পন্ডিত (সুবিধার জন্য সামগ্রিকভাবে শিক্ষায়তনিক বা একাডেমিক হিসেবে উল্লেখ করা হয়েছে) তাদের জীবনী, যাদের চিন্তাধারা বিশ্বে উল্লেখযোগ্যভাবে প্রভাব বিস্তার করেছে।

সৃজনশীল পেশাজীবী[সম্পাদনা]

অর্থনীতিবিদ, অধ্যাপক, লেখক, সম্পাদক, সাংবাদিক, চলচ্চিত্রকার, চিত্র গ্রাহক, শিল্পী, স্থপতি, প্রকৌশলী এবং অন্যান্য সৃজনশীল পেশাজীবী:-

  1. যে ব্যক্তি তার বিষয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি বলে বিবেচিত এবং তার কর্মকান্ড সতীর্থ বা উত্তরাধিকার দ্বারা ব্যাপকভাবে উদ্ধৃত।
  2. যে ব্যক্তি বা যিনি উল্লেখযোগ্য কোন নতুন ধারণা, তত্ত্ব বা পদ্ধতির প্রণেতা হিসেবে বিবেচিত।
  3. যে ব্যক্তি কোন উল্লেখযোগ্য বা বহুল পরিচিত কর্মকান্ডের সহযোগী, অথবা কোন কাজের যৌথ অংশীদার অথবা প্রধান চরিত্রে উল্লেখযোগ্য কোন বিষয়ে কাজ করেছেন। যা হতে পারে কোন স্বাধীন গ্রন্থ, একাধিক স্বাধীন নিয়মিত প্রবন্ধ বা পর্যালোচনা, পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র অথবা টিভি ধারাবাহিক কিন্তু শুধুমাত্র দু/একটি এপিসোডে অভিনয় করলে তিনি বিবেচিত হবেন না।
  4. যে ব্যক্তির কাজ - (ক) একটি গুরুত্বপূর্ণ স্মৃতিসৌধরূপে স্থান পেয়েছে, (খ) একটি গুরুত্বপূর্ণ প্রদর্শনীর অংশ হয়েছে, (গ) উল্লেখযোগ্যভাবে সমালোচনামূলক মনোযোগ আকর্ষণ করেছেন, অথবা (ঘ) কতিপয় উল্লেখযোগ্য গ্যালারি অথবা জাদুঘরের স্থায়ী সংগ্রহশালায় তার কর্ম স্থান করে নিয়েছে।

অপরাধের শিকার এবং অপরাধী[সম্পাদনা]

যে ব্যক্তি শুধুমাত্র কোন অপরাধের ঘটনা বা অপরাধের বিচারের সঙ্গে জড়িত থাকার জন্য পরিচিত, তিনি সাধারণভাবে উইকিপিডিয়ার স্বাধীন নিবন্ধের জন্যে মনোনীত হতে পারেন না যদি ঐ বিষয়ে উইকিপিডিয়ায় আগে থেকেই থাকা কোন নিবন্ধে সংশ্লিষ্ট ব্যক্তি সম্পর্কিত বিশ্বকোষীয় তথ্যগুলিকে জায়গা দেওয়া সম্ভব হয়।

আগে থেকে থাকা নিবন্ধে এই অতিরিক্ত তথ্য জুড়লে যদি নিবন্ধটি খুবই বড় হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, একমাত্র তবেই একটা উপ-নিবন্ধ বানানো যেতে পারে।

আগে থেকে কোন উপযুক্ত নিবন্ধ না থাকলে অপরাধী বা অপরাধের শিকার কোন ব্যক্তির উপর শুধুমাত্র নিম্নলিখিত যে কোন একটি শর্তসাপেক্ষে নতুন নিবন্ধ বানানো যাবে:

ভুক্তভোগীদের জন্য, এবং যারা ভুলভাবে অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছে

  1. কোন তথ্যসমৃদ্ধ ঐতিহাসিক ঘটনায় অপরাধ-নিপীড়িত বা অপরাধের জন্য ভুলক্রমে দোষীসাব্যস্ত ব্যক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল, যা কিনা সেই ব্যক্তিকে একটিমাত্র ঘটনার জন্য উল্লেখযোগ্য ব্যক্তি হিসেবে নিবন্ধের উপযুক্ত করেছে। ঐতিহাসিক তাৎপর্য বলতে বিভিন্ন গুরুত্বপূর্ণ মাধ্যমিক সূত্রে ঘটনাটির বারংবার আলোচনা এবং তাতে আলোচ্য ব্যক্তির ভূমিকার উপর বিশেষ গুরুত্ব প্রদান।[৯]

অপরাধীদের জন্য

  1. অপরাধ-নিপীড়িত একজন বিখ্যাত জাতীয় বা আন্তর্জাতিক ব্যক্তিত্ব, তথা রাজনীতিক, সেলেব্রিটি ইত্যাদি।[১০]
  2. অপরাধটির উদ্দেশ্য বা নিষ্পাদন ব্যতিক্রমী ধরণের—বা অন্যবিধ উল্লেখনীয়—যাতে এটি একটি তথ্যসমৃদ্ধ ঐতিহাসিক ঘটনা। সাধারণত ঐতিহাসিক তাৎপর্যবাহী বলতে বোঝায় গুরুত্বপূর্ণ মাধ্যমিক সূত্রে সমসাময়িকতার স্তর পেরিয়ে ঘটনাটির আলোচনা বজায় থাকা এবং তাতে আলোচ্য ব্যক্তির ভূমিকার উপর বিশেষ গুরুত্ব প্রদান।[১১]
    • দ্রষ্টব্য: অপরাধের দায়ে অভিযুক্ত কোন জীবিত ব্যক্তি আদালত রায় না দেওয়া পর্যন্ত নির্দোষ গণ্য হয়। আদালত দ্বারা দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত কোন তথাকথিত অপরাধীর উপর নিবন্ধ না তৈরি করাটাই সম্পাদকদের বিবেচ্য হওয়া উচিত।

পেশাদার বিনোদনকারী[সম্পাদনা]

অভিনেতা, বাচিক অভিনেতা, কৌতুক অভিনেতা, মতামত নির্মাতা, মডেল, টেলিভিশন ব্যক্তিত্ব এবং সেলেব্রিটি:

  • যিনি একাধিক উল্লেখযোগ্য চলচ্চিত্র, টেলিভিশন শো, মঞ্চানুষ্ঠান বা অন্য প্রযোজনার গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন।
  • যাঁর প্রচুর সংখ্যায় অনুগামী (ফ্যান) রয়েছে অথবা উল্লেখযোগ্যহারে যাঁকে অর্চনা করা হয়।
  • যিনি বিনোদনের ক্ষেত্রে অনন্য, বিস্তর বা উদ্ভাবনী অবদান রেখেছেন।

সঙ্গীত সম্পর্কে নির্দেশাবলীর জন্য উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সঙ্গীত) দেখুন।

পর্নোগ্রাফি (যৌনচিত্র) অভিনেতা এবং মডেল[সম্পাদনা]

নিচের বিচারধারাগুলো শুধুমাত্র পর্নোগ্রাফির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য প্রযোজ্য:

  1. পর্নোগ্রাফি শিল্প থেকে কোন সুপরিচিত ও গুরুত্বপূর্ণ পুরস্কার লাভ করেছেন। কোন বিশেষ দৃশ্য ও অভিনয়ে প্রাপ্ত পুরস্কার গণ্য নয়।
  2. বিশেষ পর্নোগ্রাফি শৈলীতে অবদান রেখেছেন, যেমন পর্নোগ্রাফির কোন ধারা প্রচলন করেছেন; কোন যুগান্তকারী বা জনপ্রিয় পর্নোগ্রাফি চলচ্চিত্রে অভিনয় করেছেন; বা পর্নোগ্রাফি চলচ্চিত্র শিল্পের হল অব ফেমের সদস্য যেমন, এভিএন হল অব ফেম, এক্সআরসিও হল অব ফেম বা সমতুল্য।
  3. বিভিন্ন উল্লেখযোগ্য সংবাদমাধ্যমে একাধিকারবার ব্যক্তিকে নিয়ে প্রবন্ধ লেখা হয়েছে।

সামরিক ব্যক্তি[সম্পাদনা]

রাজনীতিবিদ[সম্পাদনা]

নিম্নোক্তদের উল্লেখযোগ্য ধরা হয়:

  1. রাজনীতিবিদ এবং বিচারক, যাঁরা কোন আন্তর্জাতিক, জাতীয় বা রাজ্যস্তরের পদে আসীন ছিলেন, এবং জাতীয়, প্রাদেশিক বা রাজ্যের আইনসভার সদস্য বা সাবেক সদস্য।[১২] তাঁদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে, যাঁরা উক্ত পদে নির্বাচিত হয়েছেন কিন্তু এখন পর্যন্ত দায়িত্বগ্রহণ করেননি।
  2. অধিক গুরুত্বপূর্ণ স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, যিনি সংবাদমাধ্যমে তাৎপর্যপূর্ণ প্রচার পেয়েছেন।[৮]

একজন নির্বাচিত স্থানীয় কর্মকর্তা বা রাজনৈতিক কার্যালয়ের জন্য অনির্বাচিত প্রার্থী হওয়া, কোন উল্লেখযোগ্যতার নিশ্চয়তা দেয় না, যদিও এই ধরনের ব্যক্তিরা উল্লেখযোগ্য হতে পারে যদি তারা "উল্লেখযোগ্যতার সাধারণ সূচক" পূরণ করে।

কূটনীতিবিদ[সম্পাদনা]

  1. যদি সেই ব্যক্তি উল্লেখযোগ্যতার সাধারণ সূচক বা যেকোন জীবনী এর মানদণ্ডে উত্তীর্ণ হন।
  2. যদি তিনি আদতে রাজনীতিবিদ হয়ে থাকেন, তবে সেই সম্পর্কিত নিয়মাবলি। উল্লেখ্য যে রাষ্ট্রদূতের পদ আন্তর্জাতিক স্তরের পদ হিসেবে গণ্য নয়, কারণ বিদেশে পদস্থাপিত থাকলেও রাষ্ট্রদূতরা নিজ দেশের সরকারের অধীনেই কর্মরত থাকেন।
  3. যিনি কোন চুক্তি, দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক সমঝোতার কারিগর হিসেবে বা নির্দিষ্ট গুরুত্বপূর্ণ কূটনৈতিক ঘটনাতে ভূমিকার সূত্রে সংবাদমাধ্যম ও অন্যান্য মাধ্যমিক সূত্রে তাৎপর্যপূর্ণ প্রচার পেয়েছেন।
  4. যিনি "হেড অব মিশন" ছিলেন বা আছেন এবং সামরিক উইকিপ্রকল্পের উল্লেখযোগ্যতার নীতিমালা-এর অনুরূপ মানদণ্ড পূরণ করেন। অন্যথায় কোন তালিকা নিবন্ধে (যেমন কোন দেশে বা আন্তর্জাতিক সংস্থায় হেড অব মিশনদের তালিকা) পুনর্নির্দেশ দেওয়া যেতে পারে। তবে শুধু এইরকম পুনর্নির্দেশ দেওয়ার জন্য তালিকা নিবন্ধ বানানো উচিত নয়।

ক্রীড়া ব্যক্তিত্ব[সম্পাদনা]

  1. যিনি কোন গুরুত্বপূর্ণ অপেশাদার বা পেশাদার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, অথবা গল্ফ, টেনিস অথবা সাঁতারের মত দলগত নয় এমন খেলায় প্রতিযোগিতা করেছেন।[১৩]
  2. যিনি ক্রীড়াক্ষেত্রের কোন গুরুত্বপূর্ণ সম্মান লাভ করেছেন

যার ফলে তিনি বিষয়নিরপেক্ষ নির্ভরযোগ্য মাধ্যমিক সূত্রে তাৎপর্যপূর্ণ প্রচার পেয়েছেন।

অবৈধ বিচারধারা[সম্পাদনা]

  • যেমন ব্যক্তি সুপরিচিত ব্যক্তির আত্মীয়, যথা স্বামী/স্ত্রী বা সন্তান, এই যুক্তি ব্যক্তির উপর আলাদা নিবন্ধ বানানোর জন্য যথেষ্ট নয় (যদি না ব্যক্তি তাৎপর্যপূর্ণ প্রচার পেয়ে থাকেন); সম্পর্কসূত্রে উল্লেখযোগ্যতা আসে না। তবে ব্যক্তির উপর নিবন্ধে ব্যক্তিকে উল্লেখ করা যেতে পারে। For example, Brooklyn Beckham and Jason Allen Alexander are included in the articles on David Beckham and Britney Spears, respectively, and the pages Brooklyn Beckham and Jason Allen Alexander are merely redirects to those articles.
  • সার্চ এঞ্জিন পরিসংখ্যান (যথা গুগল অনুসন্ধান বা অ্যালেক্সা সারিক্রম), বা অনলাইন প্রাপ্য ছবির সংখ্যা জনিত মানদণ্ড পরিহার করুন। উদাহরণস্বরূপ, যৌনচিত্র শিল্পে সারিক্রম প্রভাবিত করতে গুগল বোমার ব্যবহার আছে;[১৪] এবং বেশির ভাগ সময়ে কোন বিষয়ের অনুসন্ধানকালে দেখা যায়, সার্চ এঞ্জিনগুলি কাজে লাগার মত সূত্র এবং নিতান্ত আক্ষরিক মিলের মধ্যে তফাৎ সহজে করতে পারে না। উদাহরণস্বরূপ, অ্যালেক্সা টুলবার কাজের জিনিস হলেও ব্যবহারকারীর সংখ্যা ও ইচ্ছা কম হওয়ায় এবং তথ্যের স্বল্পতার দরুণ (তথ্য কম থাকলে পরিসংখ্যানে ভুলভ্রান্তি বেশি হয়) এর ব্যবহারিক উপযোগিতা সীমিত। কোন বিষয়ের উল্লেখযোগ্যতা নির্ধারণের সাহায্যার্থে সার্চ এঞ্জিন ব্যবহার করার সময় লিঙ্কগুলির গুণবত্তার মূল্যায়ন করুন, সংখ্যার নয়।

সকল বিচারধারায় ব্যর্থ[সম্পাদনা]

যখন কোন মানদণ্ড অনুসারেই আলাদা নিবন্ধ তৈরি বা কোন বড় প্রেক্ষিতের নিবন্ধে অন্তর্ভুক্তির যাথার্থ্য পাওয়া যাচ্ছে না, এমনকি উন্নতিসাধনও সম্ভব হচ্ছে না বা তেমন চেষ্টারও যুক্তি নেই, তখন অপসারণের তিনটি পদ্ধতি বিবেচনা করা যায়:[১৫]

বিশেষ পরিস্থিতি[সম্পাদনা]

মৌলিক বিচারধারায় ব্যর্থ কিন্তু অতিরিক্ত বিচারধারায় সন্তোষজনক[সম্পাদনা]

যদি আলাদা নিবন্ধের জন্য কোন যুক্তিসঙ্গত ব্যাখ্যা না পাওয়া যায় এবং যথাযথ সূত্রও না থাকে, কিন্তু আলোচ্য ব্যক্তি এক বা একাধিক অতিরিক্ত মানদণ্ড পূরণ করেন:

  • প্রাসঙ্গিকতা আছে এমন বড় প্রেক্ষিতের নিবন্ধের সঙ্গে একত্রীকরণ করুন।
  • পাতাটিতে কোথায় একত্রীকৃত করা যাবে তা দেখিয়ে {{Mergeto}} ট্যাগ লাগান।
  • যদি একত্রীকরণের উপযুক্ত কোন নিবন্ধ না থাকে, নিজেই সেটি লিখে ফেলুন অথবা নিবন্ধ তৈরির অনুরোধ জানান।

বিষয়ের উল্লেখযোগ্যতা ব্যাখ্যা করতে ব্যর্থ[সম্পাদনা]

যদি একটি নিবন্ধ তার বিষয়টির উল্লেখযোগ্যতা ব্যাখ্যা করতে না পারে,[১৬] তাহলে সেটির উন্নতি করার চেষ্টা করুন এভাবে:

  • {{cleanup biography}} টেমপ্লেট লাগান, এতে আছে জন্মতারিখ, ঐতিহাসিক তাৎপর্য, ইত্যাদির জন্য অনুরোধ।
  • নিজেই পুনর্লিখন করুন
  • নিবন্ধটির সম্পাদক(গণ) এর কাছে পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন।

অপর্যাপ্ত উৎস[সম্পাদনা]

যদি নিবন্ধটি পর্যাপ্ত তথ্যসূত্র দিতে না পারে:

  • নিজেই সূত্র খুঁঁজে দেখুন।
  • কোথায় সূত্র পাওয়া যেতে পারে তা নিবন্ধটির সম্পাদক-(এর/দের) কাছে জিজ্ঞাসা করুন।
  • নিবন্ধের উপরে {{উল্লেখযোগ্যতা|জীবনী}} ট্যাগ লাগিয়ে অন্য সম্পাদকদের দৃষ্টি আকর্ষণ করুন।
  • যদি নিবন্ধটি কোন বিশেষজ্ঞ ক্ষেত্রের উপরে হয়, তবে নির্দিষ্ট উইকিপ্রকল্পের নাম সমেত {{expert needed}} ট্যাগ লাগিয়ে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ সম্পাদকদের দৃষ্টি আকর্ষণ করুন, যাদের অনলাইন-অপ্রাপ্য নির্ভরযোগ্য উৎস দেখার সামর্থ্য থাকতে পারে।

কেবল একটি ঘটনার জন্য কোন ব্যক্তি উল্লেখযোগ্য[সম্পাদনা]

যখন কোন ব্যক্তি একটিমাত্র ঘটনায় অবদানের জন্য গুরুত্বপূর্ণ, তখন শুধু ব্যক্তি, শুধু ঘটনাটি নাকি উভয়ের জন্য নিবন্ধ লিখতে হবে এই সিদ্ধান্ত নেওয়া কঠিন। সেক্ষেত্রে ঘটনা এবং ব্যক্তির জন্য আলাদা নিবন্ধ হবে নাকি একটিমাত্র নিবন্ধ হবে সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য ঘটনা এবং তাতে সেই ব্যক্তির ভূমিকা উভয়ের গুরুত্ব বিবেচনায় আনতে হবে। সাধারণ নিয়ম হচ্ছে ঘটনাকে ব্যক্তির উপরে গুরুত্ব দেওয়া। তবে ঘটনা এবং ব্যক্তি উভয় সংশ্লিষ্ট সংবাদ যদি গণমাধ্যমে বাড়তে থাকে তবে আলাদা আলাদা নিবন্ধ তৈরি করাই যুক্তিযুক্ত।[১৭]

যদি ঘটনাটি খুবই গুরুত্বপূর্ণ হয়, সেই ব্যক্তিও তাতে বৃহৎ ভূমিকা পালন করে থাকেন, তবে আলাদা নিবন্ধ সাধারণত যুক্তিযুক্ত। গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতাদের হত্যাকারীরা, যেমন নাথুরাম গডসে, এই শ্রেণীতে পড়েন। এটা বোঝা যায় নির্ভরযোগ্য উৎসগুলিতে ঘটনাটির ব্যাপক আলোচনা এবং সেই আলোচনার বড় অংশ জুড়ে ব্যক্তিটির ভূমিকার উপস্থিতি দিয়ে।

কোন ঘটনায় ব্যক্তিবিশেষের ভূমিকা অল্প গুরুত্বপূর্ণ হলে আলাদা নিবন্ধের দরকার হয় না, পুনর্নির্দেশ দেওয়াই যথেষ্ট। For example, George Holliday, who videotaped the Rodney King beating, redirects to Rodney King. অন্য দিকে, ঘটনাটি বিশেষ গুরুত্বপূর্ণ হলে অল্প গুরুত্বের অংশগ্রহণকারীদের উপরেও আলাদা নিবন্ধের প্রয়োজন হতে পারে, যেমন হারবার্ট রাইনার জুনিয়র, যিনি নাথুরাম গডসেকে জাপটে ধরেছিলেন।

আরেকটা বিষয় হল যখন কেউ কম গুরুত্বপূর্ণ ঘটনায় বৃহৎ ভূমিকা পালন করেন। এক্ষেত্রে ব্যক্তি ও ঘটনা উভয়ের উপরেই নিবন্ধ রাখা সাধারণত যুক্তিযুক্ত নয়। সাধারণত এক্ষেত্রে ব্যক্তির নাম থেকে ঘটনার উপর নিবন্ধে পুনর্নির্দেশ থাকা উচিত, বিশেষত যদি একমাত্র সেই ঘটনার জন্যই সেই ব্যক্তি উল্লেখযোগ্য হন, এবং তথ্যসূ্ত্রগুলিতে আর কোন কিছুর সঙ্গে ব্যক্তিটি জড়িত না থাকেন। For example, Steve Bartman redirects to Steve Bartman incident. কিছু কিছু ক্ষেত্রে অবশ্য একটি ঘটনার জন্য বিখ্যাত ব্যক্তি ঘটনাটির থেকে বেশি পরিজ্ঞাত থাকতে পারেন, যথা ট্যাঙ্ক ম্যান। এই জাতীয় নিবন্ধ ঘটনার উপর হলেও তার নামটি সংশ্লিষ্ট ব্যক্তির নাম-ভিত্তিক দেওয়াটা বেশি যুক্তিযুক্ত।

কোন প্রসঙ্গের উপর যথাযথ ও অযথা গুরুত্ব-প্রয়োগ বিষয়ে সম্পাদকদের সচেতন থাকা উচিত, এবং ছদ্ম-জীবনী সৃষ্টি থেকে বিরত থাকা উচিত, বিশেষত জীবিত ব্যক্তির

এটা মনে রাখা ভাল যে "উল্লেখযোগ্য" মানেই "বিখ্যাত" নয়। কেউ একটা ঘটনার জন্য বিখ্যাত হয়ে থাকতে পারেন, কিন্তু অন্যান্য ঘটনার জন্যও তাঁর উল্লেখযোগ্যতা থাকতে পারে। বিপরীতভাবে, কেউ সাধারণভাবে বিখ্যাত হলেও তাঁর সম্পর্কে তাৎপর্যপূর্ণ প্রচার একটা ঘটনার উপরেই জোর দিয়ে থাকতে পারে।

ব্যক্তি তালিকা[সম্পাদনা]

অনেক নিবন্ধে ব্যক্তির তালিকা থাকে। এই তালিকা এককভাবেও থাকতে পারে। এইরকম একক তালিকায় অন্তর্ভুক্তি উপরিউক্ত উল্লেখযোগ্যতার মানদণ্ড-সাপেক্ষ হওয়া উচিত। নিবন্ধ-মধ্যস্থিত তালিকায় অন্তর্ভুক্তি হওয়া উচিত যথাযথ তথ্যসূত্র-নির্ভর। উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশিকাদির (টুকিটাকি অনুচ্ছেদ সহ) সঙ্গে সাযুজ্য রেখে সংশ্লিষ্ট বিষয়ে তালিকাভুক্ত ব্যক্তির প্রাসঙ্গিকতা থাকতে হবে। অধিকন্তু, এরকম কোন তালিকায় নাম ঢোকাতে গেলে নির্ভরযোগ্য সূত্র চাই, যাতে প্রমাণ হয় যে সংশ্লিষ্ট ব্যক্তি ঐ তালিকাভুক্ত গোষ্ঠীর সদস্য।

উদাহরণস্বরূপ, বিদ্যালয় সম্পর্কিত নিবন্ধে প্রায়ই উল্লেখযোগ্য প্রাক্তনীদের তালিকা থাকে বা সেই তালিকার সঙ্গে সংযোগ থাকে। এইরকম তালিকা যাবতীয় প্রাক্তনীর নাম রাখার জন্য নয় — শুধু তাদেরই নাম থাকবে যাদের যাচাইযোগ্য উল্লেখযোগ্যতা আছে। কোন সম্পাদক প্রাক্তনী হিসেবে সনাক্ত হতে চাইলে উদ্বিষ্ট বিষয়শ্রেণী ব্যবহার করতে পারেন, যথা বিষয়শ্রেণী:শিক্ষায়তন অনুযায়ী উইকিপিডিয়ান। অপরদিকে, নিবন্ধমধ্যে বিদ্যালয়ের প্রাক্তন সভাপতি, প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষিকার তালিকায় ঐসব পদে বৃত যাবতীয় ব্যক্তির নাম থাকবে, নিজস্বভাবে উল্লেখযোগ্যতা না থাকলেও।

দ্রষ্টব্য যে, এই অনুচ্ছেদের নির্দেশিকা বিশেষভাবে ব্যক্তিসম্পর্কিত হলেও সাধারণভাবে যেকোন তালিকা সম্পর্কে প্রযোজ্য, শুধু ব্যক্তির তালিকা নয়।

পরিবার[সম্পাদনা]

উল্লেখযোগ্য ব্যক্তির আত্মীয় হলেই শুধু সেই কারণে কোন ব্যক্তি উল্লেখযোগ্য হতে পারেন না। উল্লেখযোগ্য ব্যক্তি সম্পর্কিত নিবন্ধে প্রসঙ্গক্রমে আত্মীয়স্বজনদের নাম থাকলেই শুধু সেই উল্লেখ থেকে ঐ আত্মীয়ের উল্লেখযোগ্যতা বোঝায় না। আরও দেখুন § অবৈধ বিচারধারা

উইকিপিডিয়ানদের নিবন্ধ[সম্পাদনা]

কিছু উইকিপিডিয়া সম্পাদক আছেন, যাঁদের উপর নিবন্ধ আছে (উইকিপিডিয়া:নিবন্ধ আছে এমন উইকিপিডিয়ান দেখুন); কিন্ত তাঁদের উইকিপিডিয়া সম্পাদক হওয়ার সঙ্গে উল্লেখযোগ্যতার কোন সম্পর্ক নেই, উইকিপিডিয়া সম্পাদনা তাঁরা নিবন্ধসৃষ্টির আগে করে থাকুন বা পরে।[১৮] (তাঁরা নিজেদের নিবন্ধ সম্পাদনা করতে চাইলে স্বার্থের সংঘাত নির্দেশিকা প্রযোজ্য হবে।) শুধুমাত্র প্রযোজ্য বিষয়বস্তু ও অন্তর্ভুক্তি নির্দেশিকা ও নীতিমালা দিয়ে যাবতীয় নিবন্ধ বিচার্য, যেমন এই নির্দেশিকা, উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী, উইকিপিডিয়া:কোনো মৌলিক গবেষণা নয়, এবং উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Notable". Encarta. Archived from the original by Internet Archive.
  2. American Heritage Dictionary definition Retrieved 17 January 2015
  3. While this guideline also pertains to small groups of closely related people such as families, co-authors, and co-inventors, it does not cover groups of unrelated people, which are covered by the notability guideline for organizations and companies.
  4. "প্রকাশিত রচনা"-র অর্থ ইচ্ছাকৃতভাবে ব্যাপক।
  5. Sources that are pure derivatives of an original source can be used as references, but do not contribute toward establishing the notability of a subject. "Intellectual independence" requires not only that the content of sources be non-identical, but also that the entirety of content in a published work not be derived from (or based in) another work (partial derivations are acceptable). For example, a speech by a politician about a particular person contributes toward establishing the notability of that person, but multiple reproductions of the transcript of that speech by different news outlets do not. A biography written about a person contributes toward establishing his or her notability, but a summary of that biography lacking an original intellectual contribution does not.
  6. Autobiography and self-promotion are not the routes to having an encyclopedia article. The barometer of notability is whether people independent of the subject itself have actually considered the subject notable enough that they have written and published non-trivial works that focus upon it. Thus, entries in biographical dictionaries that accept self-nominations (such as the Marquis Who's Who) do not contribute toward notability, nor do web pages about an organization's own staff or members.
  7. Non-triviality is a measure of the depth of content of a published work, and how far removed that content is from a simple directory entry or a mention in passing ("John Smith at Big Company said..." or "Mary Jones was hired by My University") that does not discuss the subject in detail. A credible 200-page independent biography of a person that covers that person's life in detail is non-trivial, whereas a birth certificate or a 1-line listing on an election ballot form is not. Database sources such as Notable Names Database, Internet Movie Database and Internet Adult Film Database are not considered credible since they are, like many wikis, mass-edited with little oversight. Additionally, these databases have low, wide-sweeping generic standards of inclusion. In addition, in cases like the Internet Movie Database, inclusion is routine for people in the associated domain and can therefore especially not be taken as evidence of notability.
  8. Generally, a person who is "part of the enduring historical record" will have been written about, in depth, independently in multiple history books on that field, by historians. A politician who has received "significant press coverage" has been written about, in depth, independently in multiple news feature articles, by journalists. An actor who has been featured in magazines has been written about, in depth, independently in multiple magazine feature articles, by magazine article writers. An actor or TV personality who has "an independent biography" has been written about, in depth, in a book, by an independent biographer.
  9. Example: Matthew Shepard.
  10. Example: John Hinckley Jr..
  11. Example: Seung-Hui Cho.
  12. This is a secondary criterion. People who satisfy this criterion will almost always satisfy the primary criterion. Biographers and historians will usually have already written about the past and present holders of major political offices. However, this criterion ensures that our coverage of major political offices, incorporating all of the present and past holders of that office, will be complete regardless.
  13. Participation in and, in most cases, winning individual tournaments, except the most prestigious events, does not make non-athletic competitors notable. This includes, but is not limited to, poker, bridge, chess, Magic:The Gathering, Starcraft, etc.
  14. Adrian Degus (২০১৪-০২-১৯)। "SEO: Linking Up in 2014"XBIZ। সংগ্রহের তারিখ ২৬ ফেব্রুয়ারি ২০১৪Since the early days of our industry we have relied on a standard set of methods to rank our sites for popular keywords, specifically buying and trading links. These two methods have always gone against Google's guidelines, they just didn’t have a reliable way to detect it until now. 
  15. Wikipedia editors have been known to reject nominations for deletion that have been inadequately researched. Research should include attempts to find sources which might demonstrate notability, and/or information which would demonstrate notability in another manner.
  16. The text of an article should include enough information to explain why the person is notable. External arguments via a talk page or AFD debate page are not part of the article itself, and promises on those pages to provide information are not as valid as the existence of the information on the article page itself.
  17. It is important for editors to understand two clear differentiations of WP:BIO1E when compared to WP:BLP1E. Firstly, WP:BLP1E should be applied only to biographies of living people, or those who have recently died. Secondly, WP:BLP1E should be applied only to biographies of low profile individuals.
  18. While actions on Wikipedia can lead to notable topics, such as the Wikipedia Seigenthaler biography incident and the Essjay controversy, the information in those articles is based on independent, third-party sources talking about Wikipedia, rather than Wikipedia itself.