সাহায্য:সম্পাদনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:HEP থেকে পুনর্নির্দেশিত)
উইকিপিডিয়া সম্পাদনার টিউটোরিয়াল (ইংরেজি অডিও ও বাংলা সাবটাইটেল)

উইকিপিডিয়া হল উইকি, অর্থাৎ, যে কেউ অসংরক্ষিত একটি নিবন্ধ সহজে সম্পাদনা করতে ও সম্পাদনাটি অন্য পাঠকদের দেখানোর জন্য সঙ্গে সঙ্গে সংরক্ষণ করতে পারেন। এটি করতে কোনোরকম নিবন্ধন, অর্থাৎ অ্যাকাউন্ট খুলতে হয় না। আপনার প্রথম সম্পাদনার করার পর আপনি একজন উইকিপিডিয়া সম্পাদক বা উইকিপিডিয়ান!

নিবন্ধ সম্পাদনা

আরও দেখুন: উইকিপিডিয়া:প্রাজিপ্র/সম্পাদনা

উইকিপিডিয়ার অধিকাংশ পৃষ্ঠা সহজেই সম্পাদনা করা যায়। কোনো পৃষ্ঠার উপরে সম্পাদনা ট্যাবে ক্লিক করলে, অথবা নিবন্ধের কোনো অংশের শিরোনামের ডান পাশে সম্পাদনা লিঙ্কে ক্লিক করলে তা আপনাকে একটি নতুন পৃষ্ঠায় নিয়ে যাবে, যেখানে একটি টেক্সটবক্সে মূলপৃষ্ঠায় সম্পাদনাযোগ্য লেখাগুলো দেখতে পাবেন।

নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা করুন" তে ক্লিক করুন
নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা করুন" তে ক্লিক করার পর যে বাক্সটি আসবে


আপনি যদি পৃষ্ঠায় কোনো তথ্য যোগ করেন, অনুগ্রহপূর্বক তথ্যটির তথ্যসূত্র যোগ করুন, কারণ তথ্যসূত্র বিহীন তথ্য মুছে ফেলার বিষয়। যখন আপনি কোনো সম্পাদনা শেষ করবেন, আপনার সম্পাদনাকে প্রতিনিধিত্ব করে এমন কয়টি শব্দ সম্পাদনা বক্সের নিচে সারাংশ বক্সে লিখুন। আপনি সারাংশ হিসেবে কিছু ছোটখাটো বর্ণনা লিজেন্ডে পাবেন। সম্পাদনা করার পর পৃষ্ঠাটি দেখতে কেমন দেখাবে তা জানতে প্রাকদর্শন বাটনে ক্লিক করুন। বর্তমান সংস্করণের সাথে পূর্বের সংস্করণের পার্থক্য জানতে পরিবর্তন বাটানে ক্লিক করুন, এবং যদি সম্পাদনা আপনার মনোঃপুত হয় তবে সাহসী হয়ে সংরক্ষণ বাটনে ক্লিক করুন। আপনার সম্পাদনা তাহলে অনতিবিলম্বে অন্যান্য ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান হবে।
সেই সাথে আলাপ পাতায় মন্তব্য রাখতে আপনি আপনি আলোচনা ট্যাবে ক্লিক করে ঐ নিবন্ধ সম্পর্কে আপনার মন্তব্য বা প্রশ্ন অন্য ব্যবহারকারীদের জন্য আলাপ পাতায় রাখতে পারেন। নতুন প্রশ্ন বা আলোচনা বিষয় শুরু করতে + বা বিষয় যোগ করুন ট্যাবে ক্লিক করুন বা নিবন্ধ সম্পাদনার মতো করে একইভাবে সম্পদনা করতে পারেন।

সম্পাদনা কমান্ড


আলাপ পাতায় মন্তব্য রাখার সময় আপনার মন্তব্যের নিচে আপনার সাক্ষর অবশ্যই দিতে হবে, এবং বিষয়ক্ষেত্রে প্রকল্পপাতার নাম সাক্ষর করার জন্য আপনার বার্তার পর চারটি টিল্ডা চিহ্ন (~~~~) যোগ করুন, কিন্তু কখনই কোনো নিবন্ধে আপনি আপনার স্বাক্ষর দিবেন না। নিবন্ধের পাতার ইতিহাসে, মিডিয়াউইকি সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপনার বা যে কোনো ব্যবহারকারীর কর্মকাণ্ড একটি নির্দিষ্ট সময়ের জন্য সংরক্ষিত থাকে।

ছোটখাটো সম্পাদনা

আপনার দ্বারা কৃত সম্পাদনা ও পূর্ববর্তী সম্পাদনার সাথে পার্থক্য যখন খুব অল্প, তখন সেটাকে ছোটখাটো সম্পদনা বলে। যেমন: সংশোধন, ফরম্যাট পরিবর্তন, উপস্থাপনার ধরন পরিবর্তন, বিষয়বস্তুর পরিবর্তন না করে পরিমার্জন করা, ইত্যাদি। ছোটখাটো সম্পাদনা কোনো নজরদারি নয় এবং এটা কোনো বিতর্কের বিষয় হতে পারে না। এ ধরনের সম্পাদনা শুধুমাত্র নিবন্ধনকৃত ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য।

বড় সম্পাদনা

উইকিপিডিয়ায় অবদানের ক্ষেত্রে সকল অবদানকারীকে সাহসী হতে উৎসাহিত করা হয়, কিন্তু বড় একটি সম্পাদনা মসৃণতার সাথে করা উচিত। এক্ষেত্রে সম্পাদনা করার আগে তা ঐ নিবন্ধের আলাপ পাতা/আলোচনা অংশে রাখুন। সম্পাদনা করার সময় যদি অনেকক্ষণ ধরে সম্পাদনা করেন তবে {{সম্পাদনার মধ্যে আছে}} বা {{inuse}} ট্যাগ সম্পদনা সংঘর্ষ রোধে কাজ করবে। সম্পাদনা শেষ হলে দয়া করে ট্যাগটি সরিয়ে নিন এবং তা সম্পাদনার সারাংশে উল্লেখ করুন। উইকিপিডিয়া সম্প্রদায় যে আপনার সম্পাদনা ভালোভাবে গ্রহণ করেছে তা নিশ্চিত করতে এই উপায়গুলো আপনাকে সাহায্য করবে।

বড় কোনো সম্পাদনা সকল সচেতন ও নিয়মিত সম্পাদক দ্বারা ঐকমত্যের ভিত্তিতে নজরদারি করা হবে। তাই, নিবন্ধের অর্থ পরিবর্তন করে এমন সম্পাদনা সবসময়ই বড়, যদি তা একটি শব্দও হয়।

যখন কোনো বড় সম্পাদনা করছেন, তখন তা ঐকমত্যের ভিত্তিতে করতে হবে এমন কোনো ধরাবাঁধা নিয়ম নেই। কিন্তু আলোচনার মাধ্যমে তা করার জন্য বিশেষভাবে বলা হচ্ছে, কারণ আপনার নিজের মতো করে তা করলে আপনার সম্পাদনার ওপর বারংবার পুনর্সম্পাদনা ঘটার হার বেড়ে যেতে পারে।

কখনো কখনো আপনার ব্রাউজার কোনো সমস্যায় হঠাৎ করে বন্ধ (ক্র‍্যাশ) হয়ে যেতে পারে। তাই পরামর্শ হিসেবে, বড় কোনো সম্পাদনার সময় আপনার নিবন্ধের কোডগুলো অন্যকোথাও (যেমন: মাইক্রোসফট ওয়ার্ড,ওপেন অফিস ওয়ার্ড প্রসেসর,লিব্রে ওয়ার্ড প্রসেসর ইত্যাদি-এ) অনুলিপি করে রাখতে পারেন। তাহলে ব্রাউজার ক্র্যাশ করলেও আপনি আপনার তথ্যগুলো হারাবেন না। এছাড়াও নিবন্ধের জন্য প্রস্তুত বড়ো কোনো লেখাগুলোরও একটি কপি আপনি সংরক্ষণ করে রাখতে পারেন।

উইকি মার্কআপ

উইকি মার্কআপ হচ্ছে উইকিপিডিয়ার পৃষ্ঠা ফরম্যাটে ব্যবহৃত ভাষা। বিস্তারিত জানতে অনুগ্রহপূর্বক সম্পাদনা দেখুন, এবং উইকিটেক্সেটের সম্ভাব্যতা বিষয়ে বিশদ তালিকা পেতে উইকিটেক্সট উদাহরণ দেখুন।

সংযোগ ও ইউআরএলসমূহ

সমন্বয়সাধনকারী উপাদান হিসেবে <a> টাইপের কোড গ্রহণযোগ্য নয়।
বরং তার পরিবর্তে এই [[ ]], [ ], ~~~~, ~~~, http, ISBN, RFC & {{ }} কোডগুলো ব্যবহার হতে পারে। নিচের টেবিলটি দেখুন।

এটা দেখতে যেরকম এভাবে দেখাতে যেভাবে লিখতে হবে

মন্তব্য স্বাক্ষর:
আলাপ পাতায় মন্তব্য যোগ করলে, করার পর টিল্ডা (~) চিহ্ন যোগ করুন। মন্তব্যের শেষে আপনাকে অবশ্যই চারটি টিল্ডা চিহ্ন (~~~~) যোগ করে আপনার মন্তব্য স্বাক্ষর করতে হবে। এর ফলে মন্তব্যের শেষে স্বয়ংক্রিয়ভাবে আপনার স্বাক্ষর, তারিখ ও সময় সংযোজিত হবে:

Example ১৩:৪০, ১৪ জানুয়ারি, ২০০৭ (UTC)

যদি আপনি পরপর তিনটি টিল্ডা চিহ্ন (~~~) যোগ করেন তবে শুধুমাত্র আপনার স্বাক্ষর সংযুক্ত হবে:

Example

এবং যদি পরপর পাঁচটি টিল্ডা চিহ্ন (~~~~~) যোগ করা হয়, তবে শুধুমাত্র স্বাক্ষরের সময়টি (তারিখ ও সময়) সংযোজিত হবে:

১৩:৪০, জানুয়ারি ১৪, ২০০৭ (UTC)

আলাপ পাতায় মন্তব্য যোগ করলে, করার পর '''টিল্ডা''' (~) চিহ্ন যোগ করুন। মন্তব্যের শেষে আপনাকে অবশ্যই '''চারটি টিল্ডা''' চিহ্ন (<nowiki>~~~~) যোগ করে আপনার মন্তব্য স্বাক্ষর করতে হবে। এর ফলে মন্তব্যের শেষে স্বয়ংক্রিয়ভাবে আপনার স্বাক্ষর, তারিখ ও সময় সংযোজিত হবে:
~~~~
যদি আপনি পরপর তিনটি টিল্ডা চিহ্ন (<nowiki>~~~) যোগ করেন তবে শুধুমাত্র আপনার স্বাক্ষর সংযুক্ত হবে:
~~~

এবং যদি পরপর পাঁচটি টিল্ডা চিহ্ন (<nowiki>~~~~~) যোগ করা হয়, তবে শুধুমাত্র স্বাক্ষরের সময়টি (তারিখ ও সময়) সংযোজিত হবে:
~~~~~

পুর্ননির্দেশ:
পুর্ননির্দেশ হচ্ছে কোনো পাতার প্রথম লাইনে লেখা একটি কমান্ড যা ঐ পাতাকে স্বয়ংক্রিয়ভাবে অন্য পাতায় নিয়ে যায়, বা পুর্ননির্দেশ করে। উদাহরণস্বরূপ, USA নিবন্ধটি দেখুন।

  • নিবন্ধের একটি অংশকেও পুনর্নির্দেশ করা সম্ভব। উদাহরণস্বরূপ, যদি যুক্তরাষ্ট্র নিবন্ধের ইতিহাস অংশটি থাকে, তবে যুক্তরাষ্ট্র#ইতিহাস সংযোগটি, যুক্তরাষ্ট্র নিবন্ধের ইতিহাস অংশে পুনর্নির্দেশ করবে।

#REDIRECT[[United States]]
#REDIRECT[[যুক্তরাষ্ট্র#ইতিহাস]] ''যুক্তরাষ্ট্র'' নিবন্ধের ইতিহাস অংশটি থাকে, তবে তা [[যুক্তরাষ্ট্র]] নিবন্ধের ''ইতিহাস'' অংশে পুনর্নির্দেশ করবে।

সংযোগ ও কেন:
এখানে যে সংযোগগুলো আছে এবং সম্পর্কিত পরিবর্তনসমূহ পাতাসমূহে এভাবে সংযোগ থাকতে পারে:
বিশেষ:Whatlinkshere/উইকিপিডিয়া:কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন এবং বিশেষ:Recentchangeslinked/উইকিপিডিয়া:কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন

'''এখানে যে সংযোগগুলো আছে''' এবং '''সম্পর্কিত পরিবর্তনসমূহ''' পাতাসমূহে এভাবে সংযোগ থাকতে পারে:
[[বিশেষ:WhatLinkshere/উইকিপিডিয়া:কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন]] এবং
[[বিশেষ:RecentChangeslinked/উইকিপিডিয়া:কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন]]

ব্যবহারকারী সম্পাদনা:
একজন ব্যবহারকারীর অবদান পাতাটিতে এভাবে সংযোগ থাকতে পারে: বিশেষ:Contributions/ব্যবহারকারীর নাম অথবা বিশেষ:Contributions/192.0.2.0

একজন ব্যবহারকারীর '''অবদান''' পাতাটিতে এভাবে সংযোগ থাকতে পারে: [[বিশেষ:Contributions/ব্যবহারকারীর নাম]] অথবা [[বিশেষ:Contributions/192.0.2.0]]

বিষয়শ্রেণীকরণ:
বিষয়শ্রেণীতে কোনো নিবন্ধ যোগ করতে নিবন্ধের যেকোনো অংশে (তবে মূল নিবন্ধে যোগ না করা ভালো, সবচেয়ে ভালো হয় ভাষাকোডগুলোর উপরে যোগ করলে) বিষয়শ্রেণী সংযোগ যোগ করুন।

[[বিষয়শ্রেণী:উইপিডিয়া প্রাজিপ্র]]

বইয়ের তথ্যসূত্র:
আইএসবিএন ০১২৩৪৫৬৭৮X {{আইএসবিএন}} এ প্যারামিটার ত্রুটি: চেকসাম

আইএসবিএন ০-১২-৩৪৫৬৭৮-X {{আইএসবিএন}} এ প্যারামিটার ত্রুটি: চেকসাম

  • বইয়ের সংযোগ দিতে বইয়ের আইএসবিএন ব্যবহার করুন। সবচেয়ে ভালো হয় যদি আপনি এর সাথে কোনো সুনির্দিষ্ট অনলাইন বুকস্টোরের লিঙ্ক সংযোজন করেন, কারণ এটি পাঠককে বিক্রেতার ব্যাপারে সুনির্দিষ্ট পরিচয় দেবে। যদি, একটি বুকস্টোর বা অনলাইন সেবা প্রতিষ্ঠান সহায়ক মুক্ত তথ্য সরবরাহ করে, যেমন: সূচিপত্র, বইয়ের অংশবিশেষ; তবে সেগুলো পাঠককে সহায়তা করবে, তাই সেগুলো সংযোজিত করারও পরামর্শ দেওয়া হচ্ছে।
  • আইএসবিন সংযোগের কোনো অতিরিক্ত মার্কআপের প্রয়োজন নেই, নিচের দেখানো ফরম্যাটে লিখলেই হবে।

{{আইএসবিএন|012345678X}}

{{আইএসবিএন|0-12-345678-X}}

RFC নম্বর:
RFC (Request for Comments) বা মন্তব্যের অনুরোধ। নিবন্ধের কোথাও RFC নম্বরের উল্লেখ করতে হলে এ সংযোগ দিতে হয়; উদাহরণ RFC 4321

RFC (Request for Comments) বা মন্তব্যের অনুরোধ। নিবন্ধের কোথাও RFC নম্বরের উল্লেখ করতে হলে এ সংযোগ দিতে হয়; উদাহরণ RFC 4321।

“অনুসারে” ট্যাগ:
অনুসারে” বা “As of” ট্যাগ হচ্ছে "এপ্রিল ২০০৯ অনুসারে"-এরকম। এটি যার হালনাগাদ প্রয়োজন তা হালনাগাদের জন্য সংযোগ হিসেবে বিষয়শ্রেণীকরণ করে।

“[[উইকিপিডিয়া:অনুসারে|অনুসারে]]” ট্যাগ হচ্ছে "{{As of|2009|4|df=us}}" এবং "{{As of|2009|4|df=us|lc=on}}"। এবং এগুলো হালনাগাদ প্রয়োজন এমন তথ্য হালনাগাদ বিষয়শ্রেণীতে সংযোগে ব্যবহৃত হয়।

চিত্র

শুধুমাত্র উইকিপিডিয়ায় আপলোড করা ছবি ব্যবহার করা সম্ভব। চিত্র আপলোড করতে চিত্র আপলোড পাতায় যান। ইতিমধ্যেই আপলোড করা চিত্রসমূহের তালিকা আপনি ছবি তালিকায় পাবেন।

এটা দেখতে যেরকম এভাবে দেখাতে যা লিখতে হবে
একটি ছবি:

একটি ছবি: 
[[Image:Wikipedia-logo.svg]]
বিকল্প লেখা সাপেক্ষ সহ, অর্থাৎ চিত্রের ওপর মাউস পয়েন্টার নিয়ে গেলে চিত্রটির বর্ণনা প্রদর্শন করবে:

উইকিপিডিয়া, একটি মুক্ত বিশ্বকোষ

বিকল্প লেখাসহ
[[Image:Wikipedia-logo.svg|উইকিপিডিয়া, একটি মুক্ত বিশ্বকোষ]]
  • বিকল্প লেখা বা Alternative text তখনই ব্যবহৃত হয় যখন চিত্র দেখা সম্ভব হয় না বা শুধুমাত্র লেখা প্রদর্শন করে এমন ওয়েব ব্রাউজার ব্যবহৃত হয়। এছাড়াও যখন চিত্রের মাধ্যমে জোর দিয়ে কোনো বার্তা জানানোর প্রয়োজন থাকে। বিকল্প লেখা পছন্দে সাহায্যের জন্য চিত্রের জন্য বিকল্প লেখা দেখুন।
পাতার ডানপাশে, একটি ক্যাপশন বা চিত্র বর্ণনা সহ ফ্রেমের মধ্যে থাকবে:
Puzzle globe logo
উইকিপিডিয়া বিশ্বকোষ

''frame'' অ্যাট্রিবিউটের সাহায্যে চিত্রটিকে ফ্রেমের মধ্যে রেখে, চিত্র বর্ণনাসহ পাতার ডানপাশে নিয়ে যাওয়া:
[[Image:Wikipedia-logo.svg|frame|alt=Puzzle globe logo|উইকিপিডিয়া বিশ্বকোষ]]
  • ফ্রেম ট্যাগ ছবিটিকে স্বয়ংক্রিয়ভাবে পাতার ডান পাশে নিয়ে যাবে।
  • ক্যাপশন বা চিত্র বর্ণনা বিকল্প লেখা হিসেবেও ব্যবহৃত হবে।
"thumb" অ্যাট্রিবিউটসহ পাতার ডানপাশে, বর্ণনাসহ ছবি দেখানো:
Puzzle globe logo
উইকিপিডিয়া বিশ্বকোষ

"thumb" অ্যাট্রিবিউটসহ পাতার ডানপাশে, বর্ণনাসহ ছবি দেখানো:
[[Image:Wikipedia-logo.svg|thumb|alt=Puzzle globe logo|উইকিপিডিয়া বিশ্বকোষ]]
  • Thumb ট্যাগ স্বয়ংক্রিয়ভাবে ছবিটিকে পাতার ডান পাশে নিয়ে যাবে।
  • চিত্র বর্ণনা বিকল্প লেখা হিসেবেও ব্যবহৃত হবে।
  • বড় করা বা enlarge আইকন নিচে ডান কোণায় দৃশ্যমান হবে।
পাতার ডান পাশে চিত্র বর্ণনা ছাড়াই ছবি প্রদর্শন করবে:
উইকিপিডিয়া বিশ্বকোষ
উইকিপিডিয়া বিশ্বকোষ
পাতার ডান পাশে চিত্র বর্ণনা ছাড়াই ছবি প্রদর্শন করবে:
[[Image:Wikipedia-logo.svg|right|উইকিপিডিয়া বিশ্বকোষ]]
ছবির আকার (পিক্সেল) নির্দিষ্ট করে দিয়ে ছবি প্রদর্শন করা (যেমন, ৩০ পিক্সেল)

উইকিপিডিয়া বিশ্বকোষ

ছবির আকার (পিক্সেল) নির্দিষ্ট করে দিয়ে ছবি প্রদর্শন করা (যেমন, ৩০ পিক্সেল)
[[Image:Wikipedia-logo.svg|30 px|উইকিপিডিয়া বিশ্বকোষ]]
আলাপ পাতায় সরাসরি কোনো চিত্রের সংযোগ দেওয়া:

Image:Wikipedia-logo.svg

আলাপ পাতায় সরাসরি কোনো চিত্রের সংযোগ দেওয়া:
[[:Image:Wikipedia-logo.svg]]
  • ছবিতে ক্লিক করলে তা একই সাথে ঐ চিত্র পাতায় ও তৎসংলগ্ন আলাপ পাতায় নিয়ে যাবে।
সংযোগে চিত্রের নাম না প্রদর্শন করে অন্য কোনো নাম প্রদর্শন করা:

জিগস গ্লোব লোগো-এর চিত্র

সংযোগে চিত্রের নাম না প্রদর্শন করে অন্য কোনো নাম প্রদর্শন করা:
[[Media:Wikipedia-logo.svg|জিগস গ্লোব লোগো-এর চিত্র]]
  • To include links to images shown as links instead of drawn on the page, use a "media" link.
Span ও div ট্যাগ ব্যবহার করে ছবিকে লেখা থেকে পৃথক করা (এটা ছবিকে টেক্সট হিসেবে দেখাতে ব্যবহৃত হতে পারে):
উদাহরণ:
<div style="display:inline;
width:220px; float:right;">
ছবি এখানে রাখুন</div>
টেবিল তৈরির ক্ষেত্রে উইকি মার্কআপ ব্যবহার করে চিত্রের উলম্ব কলাম তৈরি করা (এই সম্পাদনা ধরনটি header-এর সাথে মিলে যায়, বিশেষ করে ফায়ারফক্স ব্রাউজার ব্যবহারকারীদের ক্ষেত্রে):
উদাহরণ: {| align=right
|-
| 
ছবি এখানে রাখুন
|}

দিকনির্দেশনা হিসেবে, উইকিপিডিয়ায় ছবি ব্যবহারের নীতি দেখুন।

ছবির ব্যাপারে আরো তথ্যের জন্য, দেখুন: ছবি টিউটোরিয়াল

শিরোনাম

শিরোনামের জন্য তা একটি পৃথক ও স্বতন্ত্র লাইনে লিখুন। একজন সম্পাদক নিবন্ধের সর্বোচ্চ দ্বিতীয় স্তরের শিরোনাম ব্যবহার করত পারেন। উদাহরণস্বরূপ:

  == ভূমিকা ==
  উইকিপিডিয়ার বেশির ভাগ পাতা সম্পাদনা করা খুবই সহজ।

উপশিরোনাম ব্যবহৃত হতে পারে '===', '====', এবং এভাবে আরো অনেক, নিচের দিকে ষষ্ঠ স্তর পর্যন্ত।

প্রথম স্তরের শিরোনাম (=) নিবন্ধের নাম/শিরোনাম হিসেবে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়। তাই তা সম্পাদনা বক্সে ব্যবহৃত করার চলে না।

বর্ণ ফরম্যাট করা

এটা দেখতে যেরকম এভাবে দেখাতে যা লিখতে হবে

ডান দিকে বাঁকা করা লেখা
গাঢ় লেখা
ডান দিকে বাঁকা করা ও গাঢ় লেখা

''ডান দিকে বাঁকা করা লেখা''
'''গাঢ় লেখা'''
'''''ডান দিকে বাঁকা করা ও গাঢ় লেখা'''''

আরো কোডের জন্য মিডিয়াউইকিতে সোর্সকোড দেখুন: সিনট্যাক্স হাইলাইটিং

কম্পিউটার কোডের ব্যাকগ্রাউন্ড রঙিন এবং আরো সুনির্দিষ্ট ও কড়াকড়ি ফরম্যাটিং করে। ধরুন এভাবে লিখতে চাচ্ছি int main():

#include <iostream>
int main ( int argc,  char **argv ) {
    std::cout << "Hello World!";
    return 0;
}
কম্পিউটার কোডের ব্যাকগ্রাউন্ড রঙিন এবং আরো সুনির্দিষ্ট ও কড়াকড়ি ফরম্যাটিং করে। ধরুন এভাবে লিখতে চাচ্ছেন <code>int  main()</code>:

<source lang=cpp>#include <iostream>
int main ( int argc,  char **argv ) {
    std::cout << "Hello World!";
    return 0;
}</source>

ক্যাপশন বা চিত্র বর্ণনার জন্য আপনি ছোট লেখা ব্যবহার করতে পারেন।

ক্যাপশন বা চিত্র বর্ণনার জন্য আপনি <small>ছোট লেখা</small> ব্যবহার করতে পারেন।

প্রয়োজন না হলে বড় লেখা থেকে দূরে থাকা উত্তম, যদি না এটা ছোট লেখার মধ্যে থাকে

প্রয়োজন না হলে <big>বড় লেখা</big> থেকে দূরে থাকা উত্তম, যদি না
<small> এটা ছোট</small> লেখার <big>মধ্যে থাকে</big>।

আপনি বাদ দেওয়া বিষয়বস্তু কেটে দেবার মতো করে এবং নতুন বিষয়বস্তু আন্ডারলাইন করতে পারেন

আপনি সেইসাথে লজিক মার্কআপ ব্যবহার করে মুছে ফেলা বিষয় এবং সংযোগকৃত বিষয়। For backwards compatibility better combine this potentially ignored new logical with the old physical markup.

  • যখন আপনি কোনো বিশ্বকোষীয় নিবন্ধ লিখছেন তবে তা উপরের বিশেষ পদ্ধতিগুলো দ্বারা বিশেষায়িত করবেন না।
  • যখন আপনি আলাপ পাতায় বার্তা রাখছেন তবে আপনার বক্তব্য সুনির্দিষ্ট করতে (অর্থাৎ, মুছে যাওয়া ও সংযোগকৃত বিষয় বোঝাতে) আপনি উপরের মার্কআপগুলো ব্যবহার করতে পারেন।
আপনি বাদ দেওয়া বিষয়বস্তু <s>কেটে দেবার মতো করে</s>
এবং <u>নতুন বিষয়বস্তু আন্ডারলাইন করতে পারেন</u>।

আপনি সেইসাথে লজিক মার্কআপ ব্যবহার করে <del>মুছে ফেলা বিষয়</del> এবং
<ins>সংযোগকৃত বিষয়</ins>।
For backwards compatibility better combine this
potentially ignored new <del>logical</del> with
the old <s><del>physical</del></s> markup.

Suppressing interpretation of markup:
Link → (''to'') the [[Wikipedia FAQ]]

  • Used to show literal data that would otherwise have special meaning.
  • Escape all wiki markup, including that which looks like HTML tags.
  • Does not escape HTML character references.
  • To escape HTML character references such as &rarr; use &amp;rarr;


<nowiki>Link &rarr; (''to'') 
the [[Wikipedia FAQ]]</nowiki>

পেইজ সোর্সে মন্তব্য করা:
পাতা দেখার সময় প্রদর্শিত হবে না

  • ভবিষ্যৎ সম্পাদনাকারীর জন্য মন্তব্য রেখে যেতে ব্যবহৃত হয়।
  • মনে রাখবেন, বেশিরভাগ মন্তব্য আলাপ পাতায় করা উচিত।


<!-- এখানে মন্তব্য করুন -->

লেখার মধ্যে বাড়তি স্পেস ব্যবহার করার জন্য সবচেয়ে ভালো উপায় প্যাড টেমপ্লেট ব্যবহার করা:

গরু নিরীহ   প্রাণী।


গরু নিরীহ {{pad|3em}} নিরীহ প্রাণী।

উচ্চারণ নির্দেশ করার চিহ্ন:
À Á Â Ã Ä Å
Æ Ç È É Ê Ë
Ì Í Î Ï Ñ Ò
Ó Ô Õ Ö Ø Ù
Ú Û Ü ß à á
â ã ä å æ ç
è é ê ë ì í
î ï ñ ò ó ô
œ õ ö ø ù ú
û ü ÿ


&Agrave; &Aacute; &Acirc; &Atilde; &Auml; &Aring; 
&AElig; &Ccedil; &Egrave; &Eacute; &Ecirc; &Euml; 
&Igrave; &Iacute; &Icirc; &Iuml; &Ntilde; &Ograve; 
&Oacute; &Ocirc; &Otilde; &Ouml; &Oslash; &Ugrave; 
&Uacute; &Ucirc; &Uuml; &szlig; &agrave; &aacute; 
&acirc; &atilde; &auml; &aring; &aelig; &ccedil; 
&egrave; &eacute; &ecirc; &euml; &igrave; &iacute;
&icirc; &iuml; &ntilde; &ograve; &oacute; &ocirc; 
&oelig; &otilde; &ouml; &oslash; &ugrave; &uacute; 
&ucirc; &uuml; &yuml;

বিরামচিহ্নের ব্যবহার:
¿ ¡ § ¶
† ‡ • – —
‹ › « »
‘ ’ “ ”


&iquest; &iexcl; &sect; &para;
&dagger; &Dagger; &bull; &ndash; &mdash;
&lsaquo; &rsaquo; &laquo; &raquo;
&lsquo; &rsquo; &ldquo; &rdquo;

বাণিজ্যিক প্রতীক:
™ © ® ¢ € ¥
£ ¤


&trade; &copy; &reg; &cent; &euro; &yen; 
&pound; &curren;

সাবস্ক্রিপ্ট:
x1 x2 x3 or
x₀ x₁ x₂ x₃ x₄
x₅ x₆ x₇ x₈ x₉

সুপারস্ক্রিপ্ট:
x1 x2 x3 or
x⁰ x¹ x² x³ x⁴
x⁵ x⁶ x⁷ x⁸ x⁹

একত্রিত:
ε0 = 8.85 × 10−12 C² / J m.
1 hectare = 1 E4 m²

  • The Manual of Style prefers the x<sub>1</sub> format.
  • The latter methods of sub/superscripting cannot be used in the most general context, as they rely on Unicode support which may not be present on all users' machines. For the 1-2-3 superscripts, it is nevertheless preferred when possible (as with units of measurement) because most browsers have an easier time formatting lines with it.


x<sub>1</sub> x<sub>2</sub> x<sub>3</sub> or
x&#8320; x&#8321; x&#8322; x&#8323; x&#8324;
x&#8325; x&#8326; x&#8327; x&#8328; x&#8329;
x<sup>1</sup> x<sup>2</sup> x<sup>3</sup> or
x&#8304; x&sup1; x&sup2; x&sup3; x&#8308;
x&#8309; x&#8310; x&#8311; x&#8312; x&#8313;
&epsilon;<sub>0</sub> = 8.85 &times;
10<sup>&minus;12</sup> C&sup2; / J m.

1 [[hectare]] = [[1 E4 m&sup2;]]

গ্রীক বর্ণমালা:
α β γ δ ε ζ
η θ ι κ λ μ ν
ξ ο π ρ σ ς
τ υ φ χ ψ ω
Γ Δ Θ Λ Ξ Π
Σ Φ Ψ Ω


&alpha; &beta; &gamma; &delta; &epsilon; &zeta; 
&eta; &theta; &iota; &kappa; &lambda; &mu; &nu; 
&xi; &omicron; &pi; &rho; &sigma; &sigmaf;
&tau; &upsilon; &phi; &chi; &psi; &omega;
&Gamma; &Delta; &Theta; &Lambda; &Xi; &Pi; 
&Sigma; &Phi; &Psi; &Omega;

গাণিতিক চিহ্ন:
∫ ∑ ∏ √ − ± ∞
≈ ∝ ≡ ≠ ≤ ≥
× · ÷ ∂ ′ ″
∇ ‰ ° ∴ ℵ ø
∈ ∉ ∩ ∪ ⊂ ⊃ ⊆ ⊇
¬ ∧ ∨ ∃ ∀
⇒ ⇐ ⇓ ⇑ ⇔
→ ↓ ↑ ← ↔


&int; &sum; &prod; &radic; &minus; &plusmn; &infin;
&asymp; &prop; &equiv; &ne; &le; &ge;
&times; &middot; &divide; &part; &prime; &Prime;
&nabla; &permil; &deg; &there4; &alefsym; &oslash;
&isin; &notin; &cap; &cup; &sub; &sup; &sube; &supe;
&not; &and; &or; &exist; &forall; 
&rArr; &lArr; &dArr; &uArr; &hArr;
&rarr; &darr; &uarr; &larr; &harr;

গাণিতিক সূত্র:

sin x + ln y


x = 0

  • জটিল সূত্রের ক্ষেত্রে <math> মার্কআপ ব্যবহৃত হবে।
  • সরল সূত্রের ক্ষেত্রে <math> মার্কআপ বা ফরম্যাটিং-এর জন্য <b> বা '' এবং ''' সহযোগে {{math}} টেমপ্লেট ব্যবহার করে এইচটিএমএল/উইকি মার্কআপ ব্যবহার করা যায়। = চিহ্ন {{=}} কোডের মাধ্যমে পুর্নস্থাপন করার ব্যাপারে নিশ্চিত হোন।
  • Ordinary text should use wiki markup for emphasis. However, mathematical formulae often use italics, and sometimes use bold, for reasons unrelated to emphasis. Per Wikipedia:Manual of Style (mathematics), wiki markup ('' and ''') is preferred over HTML markup (<i> and <b>), but both are allowed.


<math>\,\! \sin x + \ln y</math><br>
{{math|sin ''x'' + ln ''y''}}

<math>\mathbf{x} = \mathbf{0}</math><br>
{{math|<b>x</b> {{=}} <b>0</b>}}

প্রচলিত গাণিতিক সূত্রে স্পেস:
অবশ্যই, x2 ≥ 0 সত্যি যখন x একটি বাস্তব সংখ্যা।

  • &nbsp; ব্যবহার করে লাইন ব্রেক দূর করার প্রয়োজন নেই; {{math}} টেমপ্লেট লাইন ব্রেক দূর করে। সূত্রের ভেতর যদি লাইন ব্রেক তৈরির প্রয়োজন হয় তাহলে আপনি <br> ব্যবহার করতে পারেন।


অবশ্যই, {{math|''x''<sup>2</sup> ≥ 0}} সত্যি যখন {{math|''x''}} একটি বাস্তব সংখ্যা।

জটিল সূত্র:

  • কীভাবে <math> ব্যবহার করতে হয়, তা জানতে সূত্র প্রদর্শন দেখুন।
  • সূত্র কোনো লাইনের ওপরে প্রদর্শনের জন্য কোলোন (:) চিহ্ন ব্যবহার করা যেতে পারে।


: <math>\sum_{n=0}^\infty \frac{x^n}{n!}</math>

আরো দেখুন: ইউনিকোডে চেস সিম্বল

অল্প বা কোনো ফরম্যাটিং নয়—যা লেখা হবে ঠিক তাই প্রদর্শন করবে

কিছু প্রকার ফরম্যাটিং-এর মাধ্যমে উইকিতে আপনি যা লিখবেন, সে তাই প্রদর্শন করবে। কোনো প্রকার ফরম্যাটিং করা হবে না!

এটা দেখতে যেরকম এভাবে দেখাতে যা লিখতে হবে
<nowiki> ট্যাগ:

nowiki ট্যাগ [[উইকি]] "মার্কআপ" উপেক্ষা করে। এটি নতুন লাইন ও একাধিক স্পেসকে দূর করে লেখাকে পুনরায় ফরম্যাট করে। এটি বিশেষ ক্যারেক্টারও সমর্থন করে: →

<nowiki>
nowiki ট্যাগ [[উইকি]] "মার্কআপ" উপেক্ষা করে।
এটি নতুন লাইন ও একাধিক স্পেসকে দূর করে লেখাকে পুনরায় ফরম্যাট করে।
এটি বিশেষ ক্যারেক্টারও সমর্থন করে: →
</nowiki>
<pre> ট্যাগ:
pre ট্যাগ উইকি মার্কআপ উপেক্ষা করে
কিন্তু এটা লেখা পুনরায়     ফরম্যাট করে না।
এটিও বিশেষ ক্যারেক্টার সমর্থন করে: →
<pre>
pre ট্যাগ উইকি মার্কআপ উপেক্ষা করে
কিন্তু এটা লেখা পুনরায়     ফরম্যাট করে না।
এটিও বিশেষ ক্যারেক্টার সমর্থন করে: →
 &rarr;
</pre>
শুরুর স্পেস:

শুরুতে স্পেস দেওয়া ফরম্যাটিং রক্ষা করা আরেকটি উপায়।


প্রতিটি লাইনের শুরুতে স্পেস বা ফাঁকা স্থান রেখে শুরু করলে
এটি লেখা পুনরায় ফরম্যাট     হতে দেয় না
এটি উইকি মার্কআপ ও বিশেষ ক্যারেক্টার সমর্থন করে: →
শুরুতে স্পেস দেওয়া ফরম্যাটিং
রক্ষা করা আরেকটি উপায়।
 প্রতিটি লাইনের শুরুতে স্পেস বা ফাঁকা স্থান রেখে শুরু করলে
 এটি লেখা পুনরায় ফরম্যাট     হতে দেয় না
 এটি উইকি মার্কআপ ও বিশেষ ক্যারেক্টার সমর্থন করে: &rarr;

অপ্রদর্শিত লেখা (মন্তব্য)

এটি প্রচলিত নয়, তবে কিছু ক্ষেত্রে এর ব্যবহার গ্রহণযোগ্য। নিবন্ধের লেখার মধ্যে অপ্রদর্শিত কোনো মন্তব্য করতে এই মার্কআপ ব্যবহৃত হয়। এই ফরম্যাট হচ্ছে:

<!-- এটি একটি পরীক্ষামূলক লেখা যা "এডিট মোড" চালু না করলে প্রদর্শিত হবে না। -->

সূচিপত্র

বর্তমান উইকি মার্কআপ ভাষায়, একটি পাতায় কমপক্ষে চারটি শিরোনাম থাকলে সূচিপত্র বা Table of Contents (TOC) প্রদর্শন করে। টেবিল পৃষ্ঠার ওপরে পৃষ্ঠার শিরোনামের নিচে ও নিবন্ধের অভ্যন্তরে প্রথম শিরোনামের উপর অবস্থান করে। পাতার কোনো নির্দিষ্ট স্থানে __TOC__ কোড ব্যবহার করে সূচিপত্র, প্রথম শিরোনামের উপর ব্যতীত সেই উল্লেখিত স্থানেই প্রদর্শন করা যায়। বর্ণ ও বছরের শিরোনামের ব্যাপারে জানতে আরো দেখুন: অংশ

টেবিল

টেবিল তৈরি করার দুইটি উপায় রয়েছে:

  • বিশেষ উইকি মার্কআপের সাহায্যে (টেবিল দেখুন)
  • প্রচলিত এইচটিএমএল কোডের দ্বারা: <table>, <tr>, <td> বা <th>.

পরে, যেখানে টেবিল সংযুক্ত করতে চাইছেন, সেখানে টেবিল প্রযোজ্য কী না, তা জানার জন্য কখন টেবিল ব্যবহার করতে হয় দেখুন।

চলক

আরও দেখুন মেটা-উইকিতে চলক বা ভ্যারিয়েবল বা ম্যাজিক শব্দ

কোড ফলাফল
{{CURRENTWEEK}} ১৩
{{CURRENTDOW}}
{{CURRENTMONTH}} ০৩
{{CURRENTMONTHNAME}} মার্চ
{{CURRENTMONTHNAMEGEN}} মার্চ
{{CURRENTDAY}} ২৯
{{CURRENTDAYNAME}} শুক্রবার
{{CURRENTYEAR}} ২০২৪
{{CURRENTTIME}} ০৬:৩৮
{{NUMBEROFARTICLES}} ১,৫০,৩৩৫
{{NUMBEROFUSERS}} ৪,৫১,৯৮১
{{PAGENAME}} সম্পাদনা
{{NAMESPACE}} সাহায্য
{{REVISIONID}} -
{{localurl:pagename}} /wiki/Pagename
{{localurl:Wikipedia:Sandbox|action=edit}} /w/index.php?title=%E0%A6%89%E0%A6%87%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE:Sandbox&action=edit
{{fullurl:pagename}} //bn.wikipedia.org/wiki/Pagename
{{fullurl:pagename|query_string}} //bn.wikipedia.org/w/index.php?title=Pagename&query_string
{{SERVER}} //bn.wikipedia.org
{{ns:1}} আলাপ
{{ns:2}} ব্যবহারকারী
{{ns:3}} ব্যবহারকারী আলাপ
{{ns:4}} উইকিপিডিয়া
{{ns:5}} উইকিপিডিয়া আলোচনা
{{ns:6}} চিত্র
{{ns:7}} চিত্র আলোচনা
{{ns:8}} মিডিয়াউইকি
{{ns:9}} মিডিয়াউইকি আলোচনা
{{ns:10}} টেমপ্লেট
{{ns:11}} টেমপ্লেট আলোচনা
{{ns:12}} সাহায্য
{{ns:13}} সাহায্য আলোচনা
{{ns:14}} বিষয়শ্রেণী
{{ns:15}} বিষয়শ্রেণী আলোচনা
{{SITENAME}} উইকিপিডিয়া

NUMBEROFARTICLES হচ্ছে মোট নিবন্ধের সংখ্যা। এটি বিশ্বকোষের নিবন্ধের সংখ্যা নির্দেশ করে। অর্থাৎ, Main নামস্থান যুক্ত নিবন্ধসমূহ। এতে পুর্ননির্দেশের সংখ্যা উল্লেখিত হয় না, এটি শুধুমাত্র নিবন্ধের সংখ্যা, অসম্পূর্ণ নিবন্ধ, এবং দ্ব্যর্থতা নিরসনকারী পাতার সংখ্যা যুক্ত হয়।

CURRENTMONTHNAME হচ্ছে বর্তমান মাসের নাম।

টেমপ্লেট

উইকিপিডিয়া টেমপ্লেটের জন্য মিডিয়াউইকি ব্যবহার করা হয়। অর্থাৎ কিছু প্রামান্য লেখা (যেমন: কিছু বার্তা) যা নিবন্ধের আগে যোগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, {{অসম্পূর্ণ}} লিখলে পৃষ্ঠাটি সংরক্ষণ করলে দেখাবে এই নিবন্ধটি অসম্পূর্ণ। আপনি চাইলে এটিকে সমৃদ্ধ করতে পারেন সম্পূর্ণ তালিকা পেতে বার্তা টেমপ্লেট দেখুন। অন্যান্য প্রচলিত টেমপ্লেটগুলোর মধ্যে আছে, দ্ব্যর্থতা নিরসনকারী পাতার জন্য {{disambig}}; কোনো অনুচ্ছেদ অসম্পূর্ণ থাকার জন্য {{sectstub}}।

আরও পড়ুন

সাহায্যকারী টিপস
নামকরণ ও স্থানান্তর
শৈলী ও বহির্দৃশ্য
সরঞ্জাম
সম্পর্কিত