উইকিপিডিয়া:BN10/কার্যসূচী/দুই বাংলার উইকিপিডিয়ানদের সমন্বয়মূলক কাজকর্ম সম্বন্ধে আলোচনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কলকাতার অনুষ্ঠানে প্রথম দিন (৯ই জানুয়ারী বিকেল ৪:২০ থেকে ৫:২০ সময়ের মধ্যে) দুই বাংলার উইকিপিডিয়ানদের মধ্যে সহযোগিতা ও সমন্বয়মূলক কাজকর্মের ব্যাপারে একটি খোলাখুলি আলোচনার আয়োজন করা হবে। কি কি গুরুত্বপূর্ণ বিষয় সম্বন্ধে আলোচনা করা যেতে পারে, উইকিপিডিয়ানদের এই উপপাতার আলাপ পাতায় তাঁর একটি তালিকা তৈরী করতে অনুরোধ করছি। সহমতের ভিত্তিতে নিম্নের আলোচনা গুলি তালিকাবদ্ধ হল। অনুষ্ঠানে এই আলোচনার সঞ্চালনা করবেন পার্থসারথি বন্দ্যোপাধ্যায়

প্রস্তাবিত আলোচ্য বিষয়বস্তু[সম্পাদনা]

নিয়মিত ভাবে বিশেষ দিনগুলিতে অনলাইন এডিটাথন[সম্পাদনা]

বিশেষ বিশেষ দিনগুলিতে দুই দেশের উইকিপিডিয়ানদের নিয়ে অনলাইন এডিটাথনের ব্যবস্থা করলে ভালো হয়। যেমন, ভারতের স্বাধীনতা দিবস ১৫ই আগস্ট ব্রিটিশ ভারতে স্বাধীনতা আন্দোলন সম্বন্ধে এডিটাথন, বা আন্তর্জাতিক নারী দিবসে মহিলা বিজ্ঞানী বা সাহিত্যিকদের নিয়ে এডিটাথন। এই ধরণের এডিটাথন নিয়মিত ভাবে করলে, কোন বিশেষ বিষয়ের ওপর যেমন কন্টেন্ট বাড়বে তেমনি উইকির গুণমানও বৃদ্ধি পাবে। কোন কোন দিনে কোন এডিটাথন হবে তাঁর একটা তালিকা তৈরী করাও দরকার, যাতে বিষয়বস্তুগুলি সম্বন্ধে উইকিইডিয়ানরা আগাম প্রস্তুতি নিতে পারেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:২৭, ২৩ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

Symbol support vote.svg সমর্থন —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৬:০০, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন ভাল আইডিয়া বোধিসত্ত্ব দা, উইকিতে আমাদের নিজেদের দেশ, সংস্কৃতি, ইতিহাস, রাজনীতি ইত্যাদি বিষয়গুলোও যে খুব মান ও ভাল অবস্থায় আছে, তা নয়; জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস বা বিশেষ দিনগুলোতে এধরণের এডিট-এ-থন হলে তাতে এই বিষয়গুলোর মানসম্পন্ন কনটেন্ট বৃদ্ধি পাবে। যেমন এ বছর ঢাকায় নোবেল প্রাইজ এডিট-এ-থন হয়েছিল। প্রথমবারের মত্ হলেও তাতে বেশ কয়েকজন উইকিপিডিয়ান অংশগ্রহণ করে।  – তানভির (আলাপ) ০৮:৫৯, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন এটা সবসময়ই ভালো উদ্যোগ এবং আমি যতদূর জানি হাছিব ভাইও এ ব্যাপারে একমত হবেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৫, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন--জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৫৭, ২৫ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন —এর মাধ্যমে একত্রে অনেকে নির্দিষ্ট বিষয়ের উপরে কাজ করে বিধায় উক্ত বিষয়ের নিবন্ধসমূহ বেশ মানসম্মত হয়। প্রশংসনীয় উদ্যোগ।--অংকন (আলাপ) ০৮:৫৩, ১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন--Pasaban (আলাপ) ১৯:১৭, ৬ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

সিদ্ধান্ত[সম্পাদনা]

ভারতীয় ও বাংলাদেশী উইকিপিডিয়ানদের মধ্যে আলোচনার মধ্যে সিদ্ধান্ত নেওয়া হয় যে,

  1. গুরুত্বপূর্ণ দিনগুলিকে তালিকাভুক্ত করে গুগল ক্যালেন্ডারে রেখে দেওয়া হবে।
  2. গুরুত্বপূর্ণ দিনগুলিতে কি বিষয়ে এডিটাথন করা হবে, তা স্থির করা হবে।
  3. নির্দিষ্ট দিনের এক মাস আগে থেকে সাইট নোটিশে অনলাইন এডিটাথনের ব্যাপারে ঘোষণা করা হবে।
  4. সোসাল মিডিয়াতে এই সংক্রান্ত নোটিশ দেওয়া হবে।

ফলাফল[সম্পাদনা]

নতুন উইকিপিডিয়ান তৈরি এবং নতুনদের স্থায়ী হবার/করার উপায়সমূহ[সম্পাদনা]

বাংলা বিশ্বের সপ্তম বৃহত্তম ভাষা, কিন্তু সে অনুসারে বাংলা উইকিপিডিয়া ততটা সমৃদ্ধ নয়। এর একটি বড় কারণ, বাংলা উইকিপিডিয়ায় অবদানকারীর অপ্রতুলতা। কীভাবে নতুন অবদানকারী বা উইকিপিডিয়ান তৈরি করা যায় এবং নতুনরা যাতে উইকিপিডিয়ায় তাদের অবদান অব্যাহত রাখে - এজন্য কী কী করা যেতে পারে, সেসব বিষয়ে উভয় সম্প্রদ্বায়ের আলোচনায় নতুন ও কার্যকরী বিভিন্ন উপায় বের হয়ে আসতে পারে।  – তানভির (আলাপ) ১০:০৮, ২২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

Symbol support vote.svg সমর্থন —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৬:০০, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন —এটা সব সময়ই চ্যালেঞ্জিং ও সময়সাপেক্ষ একটি কাজ, আমি নিচে একটি প্রস্তাব রেখেছি সেটি হলে নিয়মিত উভয় সম্প্রদায় মিলে এ ব্যাপারে আলোচনা করা যাবে।— NahidSultan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
Symbol support vote.svg সমর্থন --Raju (আলাপ) ১২:০৪, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন --এই বিষয়ে কি করা উচিত তা আমাদের ভাবা উচিত ও আলোচনা দরকার সেক্ষেত্রে মুখমুখি আলোচনা হবে, ও আলোচনার ফলাফল লিপিবদ্ধ হবে।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৫৭, ২৫ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন -- এটি একটি খুবই জরুরি বিষয়। বাংলা উইকিতে প্রবন্ধের সংখ্যা ও মান দুই'এরই বৃদ্ধির একান্ত প্রয়োজন। নতুনদের সাগ্রহ অংশগ্রহন ও সক্রিয় সদস্যদের সংখ্যাবৃদ্ধি ছাড়া তা সম্ভব নয়। মুখোমুখি খোলামেলা আলোচনা এক্ষেত্রে পথ দেখাবে বলেই মনে করি। Arindam Maitra (আলাপ) ০১:২২, ১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন —এটাই অধিক গুরুত্বপূর্ণ; কারণ অধিক সংখ্যক ব্যবহারকারীর অংশগ্রহণ ছাড়া বাংলা উইকিপিডিয়ার উন্নতির গতিকে তরান্বিত করা যাবে না। এই নিয়ে আলোচনা বেশ গুরুত্বপূর্ণ।--অংকন (আলাপ) ০৮:৫৩, ১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

অনলাইন আড্ডা বা হ্যাংআউট[সম্পাদনা]

প্রতি মাসে একবার অথবা প্রতি এক/দু সপ্তাহ পরপর উভয় সম্প্রদায়ের সবার সাথে একটি অনলাইন কথপোকথনের আয়োজন করা যেতে পারে। এটি চ্যাট টাইপের কিছু হলে চলবে না কারন এটি তেমন একটা কাজে আসে না। আমার মতে সেটি স্কাইপি বা গুগল হ্যাংআউট টাইপের কিছু হতে পারে। এতে উভয় সম্প্রদায়ের কাজের গতি বাড়বে বলে আমি মনে করি। সবারই থাকতে হবে এমন কথা নেই তবে নির্দিষ্ট তারিখ ঠিক করে দিলে যেমন প্রতি মাসের অমুক তারিখ বা প্রতি সপ্তাহের অমুক তারিখ এভাবে দিলে যতজন সেখানে জয়েন করতে পারেন, এটা করলে কোলাবোরেশনে আরো গতি আসবে। যেহেতু আন্তর্জাতিক সম্প্রদায়ের মাথাব্যাথার কারণ আমাদের নাকি কোলাবোরেশন তেমন নেই। এটা হলে তাদেরকেও রিপোর্ট করতে পারবো প্রয়োজনমত।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩২, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

Symbol support vote.svg সমর্থন --Raju (আলাপ) ১২:০৫, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন আমি প্রতিমাসে একবার গুগল হ্যাংআউটে আড্ডা আয়োজনের পক্ষে।  – তানভির (আলাপ) ১২:২৬, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন --রাফায়েল রাসেল (আলাপ) ১৯:০৫, ২৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন-- মাসের দ্বিতীয় সপ্তাহের সপ্তাহান্তে করা যেতে পারে। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৫৭, ২৫ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন -- দিন নির্দিষ্ট করে গুগল হ্যাং আউট বা ফেসবুকে মেসেজগ্রুপ তৈরি করে আড্ডার আয়োজন চলতেই পারে। Arindam Maitra (আলাপ) ০১:৪৫, ১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)