উইকিপিডিয়া:বৈশ্বিক বাধা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:বৈশ্বিক বাধাদান থেকে পুনর্নির্দেশিত)

অন্যান্য সাম্প্রতিক আলোচনা এবং প্রশ্নের জন্য, গ্লোবাল লক আলাপ পাতা দেখুন।

গ্লোবাল ব্লক হল একটি আইপি ঠিকানা বা আইপি ঠিকানার পরিসরকে একটি নির্দিষ্ট সময়ের জন্য বা অনির্দিষ্টকালের জন্য সমস্ত উইকিমিডিয়া উইকি সম্পাদনা করা থেকে বিরত রাখতে প্রযুক্তিগত ক্রিয়াকলাপ। গ্লোবাল ব্লকগুলি ডিফল্টরূপে ব্লক করা আইপি থেকে অ্যাকাউন্ট তৈরিকে অক্ষম করে এবং একটি অ্যাকাউন্টে লগ ইন করার সময় সম্পাদনা প্রতিরোধ করতে পারে।

গ্লোবাল ব্লক সরাসরি অ্যাকাউন্টে প্রয়োগ করা যাবে না। অ্যাকাউন্টের সাথে সাদৃশ্যপূর্ণ কাজের জন্য, Special:MyLanguage দেখুন।

গ্লোবাল আইপি ব্লক[সম্পাদনা]

আইপি ব্লকিং হল গ্লোবাল ব্লকিংয়ের একমাত্র রূপ যা প্রযুক্তিগতভাবে সম্ভব। গ্লোবালব্লকিং এক্সটেনশন সমস্ত উইকিমিডিয়া প্রকল্প সম্পাদনা করা থেকে একটি IP ঠিকানা বা পরিসর (IPv4-এ সর্বাধিক /16, IPv6-এ সর্বাধিক /19) ব্লক করতে পারে। মেটা ব্যতীত শুধুমাত্র টেমপ্লেট:Ll বা নির্বাচিত WMF কর্মীদের জন্য বিশেষ উপলব্ধ গোষ্ঠী যেমন WMF সমর্থন এবং নিরাপত্তা দেয়। এগুলো গ্লোবাল ব্লক লগ-এ লগ ইন করা আছে। বিশ্বব্যাপী অবরুদ্ধ আইপি ঠিকানাগুলি যা মেটাতে বিঘ্ন ঘটায় স্থানীয়ভাবে ব্লক করা হয়।

নির্দেশিকা[সম্পাদনা]

ব্যতিক্রম বিদ্যমান থাকলেও, এই নির্দেশিকাগুলি হল:

গ্লোবাল ব্লকগুলি কেবল পৃষ্ঠা সুরক্ষা, স্থানীয় ব্লক, অন্যান্য প্রযুক্তিগত এবং অ-প্রযুক্তিগত ব্যবস্থাগুলির সমন্বয় অকার্যকর করার জন্য স্থাপন করা হয়।

গ্লোবাল ব্লকগুলি IP ঠিকানাগুলিতে স্থাপন করা যেতে পারে এভাবে :

  • যারা ব্যাপক ক্রস-উইকি ধ্বংসাত্বকের সাথে জড়িত, যেখানে সেই ক্রস-উইকি ধ্বংসাত্বকের জন্য বর্তমানে স্টুয়ার্ডদের হস্তক্ষেপের প্রয়োজন হয় (স্থানীয় সম্প্রদায়কে ধ্বংসাত্তক পরিচালনা করার অনুমতি দেওয়া বিপরীতে)।
  • যারা ক্রস-উইকি স্প্যামিংয়ে জড়িত, এই ব্যবহারকারী সংশ্লিষ্ট উইকির বাহ্যিক লিঙ্ক নীতির প্রতি স্পষ্ট অবহেলা দেখায়।
  • যারা অন্যথায়ভাবে একাধিক প্রকল্পকে ব্যাহত করে এবং সেই প্রকল্পগুলির স্থানীয় সম্প্রদায়গুলি কার্যকরভাবে আচরণ পরিচালনা করতে অক্ষম৷ এটি "ট্রোলিং" বা অনুরূপ আচরণ কভার করার উদ্দেশ্যে নয়।
  • যেগুলি স্প্যামিং লিঙ্ক বা ফোরাম স্প্যামিং-এর মতো একাধিক প্রোজেক্টে খারাপভাবে ব্যবহৃত প্রক্সিগুলি, এবং যেগুলি বৈধ উদ্দেশ্যে ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে না৷
  • গ্লোবাল ব্লকগুলিকে সর্বনিম্ন মেয়াদ শেষ হওয়ার সাথে স্থাপন করা উচিত, আর এটা কার্যকর থাকা অবস্থায় হবে। সমস্ত গ্লোবাল ব্লকের একটি মেয়াদ শেষ হওয়া উচিত। (কোনোটিই' অনির্দিষ্ট হওয়া উচিত নয়)।
  • গ্লোবাল ব্লকগুলিকে, যেখানেই বাস্তবসম্মত, সেখানে কেবল বেনামী পতাকা লাগানো উচিত। মনে রাখবেন যে এই ক্ষেত্রেও, ব্লক করা ঠিকানা(গুলি) থেকে অ্যাকাউন্ট তৈরি করা প্রতিরোধ করা হয়৷
  • ব্লকের সম্মুখীন হলে গ্লোবাল ব্লকগুলি আলাপ পাতার অ্যাক্সেস সরিয়ে দেবে৷

ছাড়[সম্পাদনা]

যে অ্যাকাউন্টগুলি "global IP block exempt" সেগুলিকে এই গ্লোবাল ব্লকগুলি থেকে অব্যাহতি দেওয়া হয়৷ তারা এখনও পৃথক উইকিতে স্থানীয়ভাবে তৈরি আইপি এবং আইপি রেঞ্জ ব্লকের জন্য ঝুঁকিপূর্ণ। গ্লোবাল আইপি ব্লক অব্যাহতির জন্য আবেদন করতে, স্টুয়ার্ড অনুরোধ/গ্লোবাল অনুমতি' দেখুন '

স্থানীয় আনব্লকিং[সম্পাদনা]

গ্লোবাল আইপি ব্লকগুলি নির্দিষ্ট উইকিতে স্থানীয়ভাবে যে কোনো টেমপ্লেট:Ll দ্বারা সেই উইকিতে আনব্লক করা যেতে পারে যেমন (Special:GlobalBlockWhitelist)। একইভাবে, ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলিকে আনব্লক করা যেতে পারে যেখানে সেগুলি একটি আইপি ব্লকের মধ্যে ধরা পড়ে। এই জাতীয় ব্লকগুলিকে স্থানীয় আইপি ব্লক ছাড় প্রদান করে স্থানীয় উইকিতে ওভাররাইড করতে পারে (বিশেষ :ব্যবহারকারীর অধিকার)।

গ্লোবাল ব্লকের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া[সম্পাদনা]

Global [un]block এবং [un]lock requests পৃষ্ঠায় অনুরোধ বা আবেদন করা উচিত।

একটি টেমপ্লেট:Ll এর নিজস্ব RFC-তে আলোচনা করা উচিত। মেটাতে এবং সমস্ত সম্প্রদায়ের উপর ব্যাপকভাবে উল্লেখ করা উচিত যেখানে ব্যবহারকারী স্থানীয় ভাষায় সক্রিয়। নূন্যতম সময় দিয়ে নোটিশ দেওয়া উচিত। যেখানে স্থানীয় নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করা হয় - বা গ্রামের পাম্পে যদি কোনো স্থানীয় প্রক্রিয়া বিদ্যমান না থাকে।

আরও দেখুন[সম্পাদনা]

</translate>