উইকিপিডিয়া:সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নীতিমালার প্রয়োগ/ভূমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সর্বজনীন আচরণবিধি, হচ্ছে একটি বৈশ্বিক নীতিমালা যার মূল উদ্দেশ্য হচ্ছে উইকিমিডিয়া আন্দোলনের সর্বত্র আচরণ সংক্রান্ত একটি নীতিমালা ও নির্দেশনা তৈরি যেখানে কোনো প্রকার হয়রানি ও অপব্যবহার প্রশ্রয় পাবে না আর এ ক্ষেত্রে কারও ব্যক্তিগত পটভূমি, সংশ্লিষ্টতা, ও দায়বন্ধতাও বিবেচিত হবে না। এই আচরণবিধিটি মূলত খুবই মৌলিক কিছু নীতির সমষ্টি যা এমন একটি পরিবেশ তৈরির জন্য প্রয়োজন যেখানে সবাই নিজেকে স্বাগত ও নিরাপদ মনে করবেন। বাংলা উইকিপিডিয়ায় ইতোমধ্যেই ভদ্রতা, আস্থা রাখুন, কোনো আইনি হুমকি নয় ধরনের কিছু নীতিমালা রয়েছে যা সর্বজনীন আচরণবিধির মতোই কিছু মৌলিক বিষয় নিয়ে আলোকপাত করেছে। তবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড কর্তৃক অনুমোদিত হলে সর্বজনীন আচরণবিধি স্থানীয়ভাবে নয়, বরং বৈশ্বিকভাবে ব্যবহারের শর্তাবলীর পাশাপাশি একইভাবে আরোপিত ও প্রয়োগ হবে।

বাংলা উইকিপিডিয়াসহ সর্বমোট ১৯টি সম্প্রদায়ের সাথে আলোচনার মাধ্যমে ২০২০ সালের শেষ দিকে খসড়া কমিটি কর্তৃক সর্বজনীন আচরণবিধিমালার খসড়া প্রণয়ন করা হয়েছে। গত বছর বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় সক্রিয়ভাবে মতামত প্রদান করে এই খসড়া প্রণয়নে ভূমিকা রেখেছে। বর্তমানে সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনার দ্বিতীয় পর্যায়ের মতামত গ্রহণ ও পর্যালোচনা চলছে। দ্বিতীয় পর্যায়ে সম্প্রদায়গুলোর সাথে যে বিষয়ে আলোচনা করা হচ্ছে তার মূল বিষয় হচ্ছে এই বিধিমালার প্রয়োগ।

কীভাবে বর্তমান আলোচনা প্রক্রিয়া কাজ করবে?

দ্বিতীয় পর্যায়ের এই আলোচনায় আমার মতো আরও কিছু সমন্বয়কারী বিভিন্ন প্রকল্পে সর্বজনীন আচরণবিধির প্রয়োগ নিয়ে আলোচনা করবেন। বর্তমান পরিকল্পনা অনুসারে ২০২১ সালের ফেব্রুয়ারির পর্যন্ত এই আলোচনা চলবে। এই পর্যায়ের আলোচনায় আমরা মূলত বাংলা উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পগুলোতে এই আচরণবিধির প্রয়োগের বিভিন্ন দিক সম্পর্কে আপনার মতামত প্রত্যাশা করছি। বিশেষ করে বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় যে নীতিমালামালাগুলো প্রয়োগ করা হয় তার সাথে সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত নীতিমালা কীভাবে সমন্বয় ও প্রয়োগ করা যাবে সে বিষয়ে আপনার মতামত প্রয়োজন। এছাড়াও প্রণীত খসড়া সম্পর্কে আপনার মূল্যবান মতামতও আপনি জানাতে পারেন।

আপনি কীভাবে এই আলোচনায় অংশ নিতে পারেন?

আপনি আপনার মতামত প্রকাশের মাধ্যমে এই আলোচনায় অংশ নিতে পারেন। যেহেতু বর্তমানে আমাদের একটি খসড়া নীতিমালা রয়েছে, আপনি এর বিভিন্ন দিক সম্পর্কে মতামত প্রদানের মাধ্যমে আমাদের সাহায্য করতে পারেন। বর্তমান আলোচনার মূল আলোচ্য বিষয় হচ্ছে নীতিমালার প্রয়োগ তাই কীভাবে বাংলা উইকিপিডিয়ায় এই নীতিমালার প্রয়োগ ঘটানো সম্ভব সে বিষয়ে আপনার গুরুত্বপূর্ণ মতামত প্রয়োজন। বাংলা প্রকল্পগুলোর প্রেক্ষিতে এই নীতিমালার প্রয়োগে কোনো চ্যালেঞ্জ রয়েছে কী না ও থাকলে সেগুলো কী সে বিষয়ে আপনার মতামত প্রদান করে আপনি এই আলোচনায় অংশ নিতে পারেন। এই নীতিমালার প্রয়োগের জন্য কোনো কারিগরী বা অন্য কোনো সুবিধা প্রয়োজন কী না সেটিও আপনি আমাদের জানাতে পারেন। বর্তমান খসড়া সম্পর্কে আপনার মতামতও আপনি আমাদের জানাতে পারেন। আপনি যদি মনে করেন যে নির্দিষ্ট কোনোভাবে খসড়া নীতিমালার উন্নয়ন ঘটানো সম্ভব সেটিও আপনি আমাদের জানাতে পারবেন।

আপনি যদি বাংলা উইকিপিডিয়ার একজন নতুন সদস্য হয়ে থাকেন, তবে আপনাকেও এই আলোচনায় অংশগ্রহণের সাদর আমন্ত্রণ। সাহসী হোন। আপনার উইকিপিডিয়ার যাত্রার শুরুতে আচরণগত কোন বিষয়গুলো আপনার ভালো বা খারাপ লেগেছে, বা কঠিন মনে হয়েছে সে বিষয়েও আপনি আমাদের জানাতে পারেন।

আপনার মতামত জানাতে এখানে ক্লিক করুন!

সকল প্রকার মন্তব্য ও পরামর্শ যে প্রকাশ্য আলোচনায় প্রদান করা যায় না সে বিষয়ে আমরা সম্পূর্ণ সচেতন। তাই আপনার যদি এমন কোনো মতামত থেকে থাকে তবে আপনি আমাকে ই-মেইল করতে পারেন।

আর যে-কোনো প্রশ্নে আমার আলাপ পাতায় আপনাকে যোগাযোগ করার সাদর আমন্ত্রণ জানাচ্ছি।

অংশগ্রহণকারীদের জন্য কিছু প্রশ্ন
. হয়রানির ঝুঁকি রয়েছে এমন অবদানকারীর সাথে আলোচনার সময়, অথবা বড়ো ধরনের হয়রানি বা কোনো হুমকির ক্ষেত্রে বিষয়টি সমাধা করার জন্য সবচেয়ে কার্যকরী উপায় কী হতে পারে?
. যেসকল অবদানকারী হয়রানি বা হুমকির স্বীকার হয়েছেন তাদের এধরনের সমস্যাগুলো জানানোর জন্য ভালো কোনো উপায় কীভাবে তৈরি করা সম্ভব?
. যেসকল অবদানকারী হয়রানির স্বীকার হওয়া অবদানকারীদের সাহায্যে কাজ করেন তারা এ ধরনের ক্ষেত্রে হয়রানির স্বীকার ব্যক্তিদের কীভাবে সাহায্য করতে পারেন?
. যেসকল অবদানকারী হয়রানির স্বীকার হওয়া অবদানকারীদের সাহায্যে কাজ করেন তাদের কী ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় এবং এই চ্যালেঞ্জগুলো কাটিয়ে ওঠার জন্য কী প্রয়োজন হতে পারে?
. মিথ্যা অভিযোগের ক্ষেত্রে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় কি করতে পারে?
. উইকিমিডিয়া প্রকল্পের বাইরে সৃষ্ট হয়রানি, যেগুলো উইকিমিডিয়া প্রকল্পের সাথে সংযুক্ত সেক্ষেত্রে এ ধরনের সমস্যা নিরসনে কী করা যেতে পারে?
. বাংলা উইকিপিডিয়া ছাড়াও বাংলা ভাষার অন্যান্য সহপ্রকল্পে (উইকিঅভিধান, উইকিসংকলন, উইকিভ্রমণ, উইকিবই, ইত্যাদি) সৃষ্ট হয়রারানি নিরসনে সবচেয়ে সক্রিয় প্রকল্প হিসেবে বাংলা উইকিপিডিয়া কোনো ভূমিকা রাখতে পারে কি? পারলে সেটি কীভাবে?

এছাড়াও আপনার মনে অন্য কোনো প্রশ্ন উদয় হলে বা আপনি অন্য কোনো বিষয়ে আলোকপাত করতে চাইলে, সেগুলো সম্পর্কেও জানানোর আন্তরিক অনুরোধ করা হচ্ছে।