উইকিপিডিয়া:নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১

নারীবাদ এবং লোকগাথা হল প্রতিবছর ফেব্রুয়ারি এবং মার্চ মাসে উইকিপিডিয়ায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক লেখার প্রতিযোগিতা। এর উদ্দেশ্য বিশ্বের বিভিন্ন অঞ্চলের লোক সংস্কৃতি এবং লোকগাথার সঙ্গে সংযুক্ত নারীদের উইকিপিডিয়ায় নথিভুক্ত করা। এই প্রকল্পটি বিশ্বব্যাপী লোকগাথার ঐতিহ্য নথিবদ্ধ করার জন্য উইকিমিডিয়া কমন্সে সংগঠিত উইকি লাভ ফোকলোর (ডাব্লুএলএফ) ফটোগ্রাফি প্রচারের উইকিপিডিয়া সংস্করণ।

এই প্রতিযোগিতার মূল লক্ষ্য হল বিশ্বব্যাপী মুক্ত এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়ায় এবং অন্যান্য উইকিমিডিয়া ফাউন্ডেশন প্রকল্পগুলিতে মানব সাংস্কৃতিক বৈচিত্র্য সম্পর্কিত নিবন্ধ সংগ্রহ করা। এই বছর আমরা লিঙ্গ বৈষম্য দূরীভূত করতে বিশেষ মনোযোগ দিয়ে, বিশ্বজুড়ে লোক সংস্কৃতিতে মনোনিবেশ করেছি, এইজন্য আমরা আমরা বিশ্বজুড়ে অন্যান্য শাখা এবং গোষ্ঠীগুলির সাথে সংযুক্ত হয়েছি।

২০১৯ সাল থেকে, আমরা কমন্স প্রতিযোগিতায় একটি বহুভাষিক উইকিপিডিয়ান প্রতিযোগিতা যুক্ত করেছি এবং প্রকল্পটি আন্তঃউইকি, আন্তঃভাষা এবং আন্তঃ-প্রকল্পে স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি, যাতে আমাদের বিশ্বব্যাপী উইকি লাভ আন্দোলনগুলির প্রকৃত দিকগুলি প্রতিপালিত হয়। প্রদত্ত নিবন্ধগুলি অবশ্যই বিষয়বস্তুরর সাথে মেলা চাই, যার অর্থ অধিকাংশ ব্যবহারকারী বিষয়বস্তু সম্পর্কিত বেশ কয়েকটি কাছাকাছি বিষয় সন্ধান করতে সক্ষম হবেন, সেগুলি আঞ্চলিক লোক সংস্কৃতিতে প্রাধান্য দেওয়া উৎসব, নৃত্য, রন্ধনপ্রণালী, পোশাক, বা প্রতিদিনের জীবনযাত্রা সম্পর্কিত হতে পারে। প্রতিযোগী আমাদের তৈরি করা তালিকা থেকে কোন নিবন্ধ চয়ন করতে বা মূল বিষয়বস্তুর সাথে সম্পর্কিত এবং লিঙ্গ বৈষম্য দূরীভূত করতে প্রাধান্য দেওয়া কোন বিষয় নিজেই বাছাই করতে পারবেন। বিভিন্ন গোষ্ঠীর কাছে অদম্য সাংস্কৃতিক ঐতিহ্যের বিভিন্ন অর্থ রয়েছে সুতরাং এর উদ্দেশ্য বিষয়বস্তু বর্ধন করা, আন্তঃসাংস্কৃতিক সংলাপে সহায়তা করা এবং জীবনের অন্যান্য উপায়গুলির জন্য পারস্পরিক শ্রদ্ধায় উৎসাহ দেওয়া। এছাড়াও এটি ব্যবহারকারীর সদ্ব্যবহারের উদ্দেশ্যে সাংস্কৃতিক বৈচিত্র্যের তথ্য উপস্থাপন করে।

বিষয়বস্তু

এই বছরের প্রকল্পটির জন্য উইকিপিডিয়ায় লোক সংস্কৃতি বিষয়বস্তুর দিকে মূল মনোযোগ দিয়ে 'উইকি লাভস ফোকলোর' এর লিঙ্গ বৈষম্যের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবে নারীবাদ এবং লোকগাথা আলোকপাত করবে নারীবাদ, মহিলা জীবনী এবং লিঙ্গ-কেন্দ্রিক-বিষয়গুলিতে।

লোকগাথা - বিশ্বের বিভিন্ন স্থানের লোকগাথা, যার মধ্যে আছে লোক উৎসব, লোক নৃত্য, লোক সঙ্গীত, লোক কার্যকলা, লোক ক্রীড়া, লোক রন্ধনপ্রণালী, লোক পরিধান, রূপকথার গল্প, লোকনাট্য, লোকশিল্প, লোক ধর্ম, পুরাণ ইত্যাদি, কিন্তু শুধুই এর মধ্যে সীমাবদ্ধ নয়।

লোকগাথায় নারীরা- এর মধ্যে আছে লোককাহিনী, লোকসংস্কৃতিতে নারী এবং অস্বাভাবিক ব্যক্তিত্ব, তবে শুধুমাত্র এরমধ্যেই সীমাবদ্ধ নয় (লোক শিল্পী, লোক নৃত্যশিল্পী, লোক গায়ক, লোক বাদ্য শিল্পী, লোক ক্রীড়াবিদ, পুরাণে নারীরা, লোককাহিনিতে নারী যোদ্ধা, ডাইনী ও ডাইনী শিকার, রূপকথা এবং আরো অনেক)।

সময়সীমা

১লা ফেব্রুয়ারি ২০২১ ০০:০১ (ভারতীয় সময়) - ৩১শে মার্চ ২০২১ ১১:৫৯ (ভারতীয় সময়)

নিয়ম

  • প্রসারিত বা নতুন নিবন্ধটি সর্বনিম্ন ৩০০ শব্দ বা ৩০০০ বাইটের হতে হবে।
  • নিবন্ধটি যান্ত্রিকভাবে অনুদিত হলে গৃহীত হবেনা।
  • নিবন্ধটি ১লা ফেব্রুয়ারি থেকে ৩১শে মার্চের মধ্যে প্রসারিত বা নির্মিত হতে হবে।
  • নিবন্ধের বিষয়বস্তু নিম্নে লিখিত নারীবাদ এবং লোকগাথার মধ্যে থাকতে হবে।
  • কোনও গ্রন্থস্বত্ব লঙ্ঘন ও উল্লেখনীয় সমস্যা থাকা চলবে না।
  • নিবন্ধটির উইকিপিডিয়া নীতি অনুসারে যথাযথ তথ্যসূত্র থাকতে হবে।
  • প্রতিযোগিতার উদ্দেশ্যে তৈরি করা নিবন্ধ ফাউন্টেন সরঞ্জামে জমা দিতে হবে।

পুরস্কার

বৈশ্বিকভাবে শীর্ষ অবদানকারীদের জন্য পুরস্কার (সবচেয়ে বেশি নিবন্ধ):

  • প্রথম পুরস্কার: - ৩০০ মার্কিন ডলার
  • দ্বিতীয় পুরস্কার: - ২০০ মার্কিন ডলার
  • তৃতীয় পুরস্কার: - ১০০ মার্কিন ডলার
  • শীর্ষ ১৫জন বিজয়ীর সান্ত্বনা পুরস্কার: - প্রত্যেকে ১০ মার্কিন ডলার

স্থানীয়ভাবে কিছু পুরস্কার আছে। সেগুলি হল

  • প্রথম পুরস্কার: - ১০০০ টাকার গিফট ভাউচার
  • দ্বিতীয় পুরস্কার: - ৭০০ টাকার গিফট ভাউচার
  • তৃতীয় পুরস্কার: - ৫০০ টাকার গিফট ভাউচার

আন্তর্জাতিক প্রকল্প সম্পর্কে আরও তথ্যের জন্য, মেটা পৃষ্ঠা দেখুন