উইকিপিডিয়া:এ মাসের নির্বাচিত নিবন্ধ/প্রস্তাবনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এ পাতায় কোন নির্দিষ্ট মাসের জন্য কোন নির্বাচিত নিবন্ধ প্রথম পাতায় আনার জন্য অনুরোধসমূহ রয়েছে।

মার্চ ২০০৮[সম্পাদনা]

ভাষাবিজ্ঞান কী মার্চে হবে না?Munirhasan ১৬:১৮, ২৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এপ্রিল এবং মে ২০০৮[সম্পাদনা]

সত্যজিৎ রায়

সত্যজিৎ রায় একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক। কলকাতা শহরে সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা এক বাঙালী পরিবারে তাঁর জন্ম হয়। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজশান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। সত্যজিতের কর্মজীবন একজন বাণিজ্যিক চিত্রকর হিসেবে শুরু হলেও প্রথমে কলকাতায় ফরাসী চলচ্চিত্র নির্মাতা জঁ রনোয়ারের সাথে সাক্ষাৎ ও পরে লন্ডন শহরে সফররত অবস্থায় ইতালীয় নব্য বাস্তবতাবাদী ছবি লাদ্রি দি বিচিক্লেত (ইংরেজি Bicycle Thieves) দেখার পর তিনি চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ হন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তাঁর কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্রস্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, যাদের মধ্যে অন্যতম ছিল কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানব দলিল” (Best Human Document) পুরস্কারটি। পথের পাঁচালি, অপরাজিতঅপুর সংসার – এই তিনটি চলচ্চিত্রকে একত্রে অপু ত্রয়ী ডাকা হয়, এবং এই চলচ্চিত্র-ত্রয়ী তাঁর জীবনের শ্রেষ্ঠ কাজ বা ম্যাগনাম ওপাস হিসেবে বহুল স্বীকৃত। চলচ্চিত্র মাধ্যমে সত্যজিৎ চিত্রনাট্য রচনা, চরিত্রায়ন, সঙ্গীত স্বরলিপি রচনা, চিত্র গ্রহণ, শিল্প নির্দেশনা, সম্পাদনা, শিল্পী-কুশলীদের নামের তালিকা ও প্রচারণাপত্র নকশা করাসহ নানা কাজ করেছেন। চলচ্চিত্র নির্মাণের বাইরে তিনি ছিলেন একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক। বর্ণময় কর্মজীবনে তিনি বহু পুরস্কার পেয়েছেন, তবে এদের মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ১৯৯১ সালে পাওয়া একাডেমি সম্মানসূচক পুরস্কারটি (অস্কার), যা তিনি সমগ্র কর্মজীবনের স্বীকৃতি হিসেবে অর্জন করেন। (আরও...)

সত্যজিৎ রায়ের জন্ম এবং মৃত্যু বার্ষিকী যথাক্রমে মে এবং এপ্রিল মাসে। সুতরাং তার নিবন্ধটি এপ্রিল এবং মে টানা ২ মাসের জন্য প্রধান পাতায় রাখার প্রস্তাব করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২০, ২৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সত্যজিৎ মে মাসে থাকুক। এপ্রিল মাসে মহা বিস্ফোরণ তত্ত্ব নিয়ে চেষ্টা করা যায় কী?মার্চের প্রথম পনের দিনের মধ্যে ঠিক করতে হবে তাহলে। Munirhasan ১৬:২০, ২৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

ফেব্রুয়ারী মাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিবন্ধটি প্রথম পাতার জন্য নির্বাচিত হলে ভাল হত। --RIPENDIL (আলাপ) ০৮:০২, ১৪ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]