উইকিপিডিয়া:উইকি গেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উইকি গেম, একটি হাইপারটেক্সচুয়াল গেম যা উইকিপিডিয়াতে বিশেষভাবে কাজ করার জন্য নকশা করা হয়েছিল। এটি খেলতে কেবল একটি কম্পিউটার, ইন্টারনেট অ্যাক্সেস, একটি ওয়েব ব্রাউজার প্রয়োজন।

উদ্দেশ্য[সম্পাদনা]

খেলোয়াড়রা (এক বা একাধিক) একই এলোমেলোভাবে নির্বাচিত নিবন্ধটি থেকে শুরু করে এবং প্রতিটি নিবন্ধের মধ্যে লিঙ্কগুলি ক্লিক করে অবশ্যই অন্য প্রাক-নির্বাচিত লক্ষ্য নিবন্ধে নেভিগেট করতে হবে। লক্ষ্যটি হলো কয়েকটি ক্লিকে (নিবন্ধগুলি) বা কমপক্ষে সময়ে লক্ষ্য নিবন্ধে পৌঁছানো।

সেটআপ[সম্পাদনা]

  1. অন্য কারও কাছে বা নেভিগেশন বাক্সে এলোমেলো নিবন্ধ লিঙ্কটি ব্যবহার করুন (আরও তথ্যের জন্য ১ পদ্ধতি দেখুন) দুটি এলোমেলো নিবন্ধ নির্বাচন করুন। একটি হ'ল শুরু নিবন্ধ এবং অন্যটি লক্ষ্য নিবন্ধ।
  2. সমস্ত খেলোয়াড়ের ব্রাউজারগুলি শুরু নিবন্ধে নেভিগেট করুন।
  3. ওয়েব ব্রাউজারগুলির ইতিহাস ফোল্ডারটি সাফ করুন।

পদ্ধতি[সম্পাদনা]

  1. পৃষ্ঠাগুলির এলোমেলো নির্বাচন অবশ্যই প্লেয়ার ব্যতীত অন্য কারও দ্বারা করা উচিত, তা হয় নিরপেক্ষ তদারকী (অর্থাত্ রেফারি) বা প্রতিপক্ষ or লক্ষণীয়, পরবর্তী বিকল্পগুলি খেলোয়াড়দের মধ্যে একটি মজাদার প্রতিযোগিতা বংশবৃদ্ধি করে, যেখানে একজন খেলোয়াড় তার / তার প্রতিপক্ষের জন্য সবচেয়ে "র্যান্ডম" (পড়ুন: স্পর্শকাতর) উইকি-লিঙ্কগুলি বেছে নেওয়ার চেষ্টা করে।
  2. কোনও খেলোয়াড় দ্বারা ব্যবহৃত ক্লিকের সংখ্যার একটি ঘনিষ্ঠ ট্যালি রাখতে হবে; সমস্ত নির্বাচনের জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে। যার মধ্যে কয়েকটিতে ক্লিক রয়েছে তার জয়। ব্রাউজার ইতিহাস নিবন্ধ / ক্লিক সংখ্যা নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে।
  3. উইকি গেমের একটি রাউন্ড একটি কম্পিউটার টার্মিনালে খেলানো যেতে পারে, যেখানে খেলোয়াড়রা একই সাথে এক সাথে একাধিক কম্পিউটারে পালা নেয়। পরবর্তী বিকল্পে, "সেশন" তত্ক্ষণাত শুরু হয় যখন প্রত্যেকে নিজের এলোমেলো প্রারম্ভিক পৃষ্ঠাটি লোড করে এবং শেষ ব্যক্তি তার / তার হোমিং পৃষ্ঠায় ফিরে আসার পরে শেষ হয়। দ্রষ্টব্য : আমাদের অভিজ্ঞতা যে বেশিরভাগ লোকের সমন্বয়ে একটি সেশনের সাথে রাউফগুলি এবং বিরোধীদের মধ্যে উভয়কেই সুষ্ঠুভাবে আচরণ করা হয় তা নিশ্চিত করার জন্য রেফারি এবং সহযোগিতা প্রয়োজন।
  4. প্রতিটি রাউন্ডের পরে, ওয়েব ব্রাউজারের ইতিহাস ফোল্ডারটি মুছে ফেলা প্রয়োজন।
  • ক্লিকের সংখ্যা নির্বিশেষে কে প্রথমে নির্ধারিত পৃষ্ঠায় উঠতে পারে তা দেখেও গেমটি খেলতে পারবেন।

প্রকারভেদ[সম্পাদনা]

  1. '২ খেলোয়াড়ের চ্যালেঞ্জ': উইকিপিডিয়া খেলা যেখানে দুই জনের পালাক্রমে তা গ্রহণ করা অন্যান্য জিজ্ঞাসা করতে তাদের পছন্দসই, যেমন থেকে দুই পৃষ্ঠাগুলির মধ্যে নেভিগেট করতে আকারে টেলেতুবিয়েস করার নুডলস । তোলা ক্লিকগুলির সংখ্যা গণনা করা হয়, এবং কোনও খেলোয়াড় চ্যালেঞ্জটি শেষ করার পরে, অন্যটিকে তার নিজের চ্যালেঞ্জ সেট করে। বিজয়ী হলেন সেই ব্যক্তি যিনি কয়েকটি ক্লিকে গেমটি সম্পূর্ণ করেন।
  2. ' 5-ক্লিক-টু-যিশু': একধরণের উইকিরাক্সিং যা গল্ফকে নকল করে, এই সংস্করণে চ্যালেঞ্জটি হল এলোমেলো নিবন্ধ থেকে যীশুতে প্রবেশের যতটা সম্ভব ক্লিক করা সম্ভব। পাঁচটি ক্লিকে নিবন্ধটি পৌঁছনাকে 'সমান' বলে মনে করা হয়, পাঁচ বা তার বেশি বা তার কম ক্লিকগুলিকে যথাক্রমে 'বোজি "এবং" বার্ডি "হিসাবে উল্লেখ করা হয়। খেলোয়াড়রা হয় কোর্সটি খেলতে পারেন ('পার' বা আরও ভাল বা তার লক্ষ্য) বা একটি প্রতিযোগিতা হিসাবে। পরবর্তী ক্ষেত্রে, খেলোয়াড়রা একই র্যান্ডম নিবন্ধ থেকে শুরু হয় এবং রাউন্ডের মধ্যে তাদের স্কোর যুক্ত করে। সর্বনিম্ন স্কোর জয়।
  3. সময়ের পরীক্ষাগুলি: ক্লিকের নিয়মগুলি ব্যবহার না করে, বিজয়ী নির্ধারিত হতে পারে যিনি স্বল্প সময়ের মধ্যে "হোমিং পৃষ্ঠা" এ পৌঁছান। এটি দুটি সমান্তরাল মেশিনের সাহায্যে সহজ, যদিও এটি লক্ষ করা উচিত যে তাদের সমতুল্য ইন্টারনেট সংযোগ থাকা উচিত।
  4. ' ওয়ান-কন্টেন্ট-গো' নিয়ম: মূলতঃ যদি আপনি নিজেকে একটি ডুমড-দৃশ্যে খুঁজে পান (যেমন কোনও উইকি-লিঙ্ক না দিয়ে স্টাব করে) তবে আপনাকে প্রবেশের নীচে বিভাগের একটি লিঙ্ক ব্যবহার করার অনুমতি দেওয়া হবে (যেমন 1904 মৃত্যু বা দর্শন)। প্রতিটি প্লেয়ার কেবল একবার এই বিকল্পটি ব্যবহার করতে পারে, তাই এটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন।
  5. ' হিটলারে ক্লিক করুন' 'উইকিপিডিয়া গেমের মূল রূপ হিসাবে বিশ্বাস করা,' উদ্দেশ্যটি 'র্যান্ডম আর্টিকেল' লিঙ্কটি নির্বাচন করে শুরু করা। সেখান থেকে আপনি নির্বাচিত নিবন্ধটি দেখুন এবং নিবন্ধের মূল অংশের লিঙ্কগুলিকে ক্লিক করুন যা বিশ্বাস করা হয় যে অ্যাডলফ হিটলার নিবন্ধটি নিয়ে যায়। দু'জন খেলোয়াড় বা আরও বেশি খেলতে পারে এবং তারা অ্যাডলফ হিটলারের কাছে পেতে কতগুলি নিবন্ধ লাগে তা গণনা করে। যে ব্যক্তি সেখানে স্বল্প সংখ্যক নিবন্ধ জিতেছে।

উইকিরাক্সিংয়ের জন্য ওয়েবসাইটগুলি[সম্পাদনা]

Wikispeedia একটি জড়ো তথ্য ব্যবহার করে অতিরিক্ত গবেষণা উদ্দেশ্য সঙ্গে উইকি খেলা একটি বাস্তবায়ন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রাম যা স্বয়ংক্রিয়ভাবে কান্ডজ্ঞান জ্ঞান learns।

উইকিপিডিয়া গেমটি গেমের এমন একটি সংস্করণ যেখানে প্লেয়ারটি এক ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটে যেতে 2 মিনিট 30 সেকেন্ড সময় নেয়। এরপরে এটি শেষ পৃষ্ঠাটি পেতে সময় ক্লিকের সময় এবং সময়কে গড় করে verages সেরা গড়ের সাথে প্লেয়ার জয়লাভ করে। সর্বাধিক বিজয়ী অনলাইন খেলোয়াড়কে নেতা হিসাবে দেখানো হয়েছে। যদিও এটিতে লগ-ইন বৈশিষ্ট্য রয়েছে, এটি লগ ইন করার প্রয়োজন নেই। ওয়েবসাইটে আসার সময় এটি কোনও ব্যবহারকারীর নাম ছাড়া কোনও খেলোয়াড়কে এলোমেলো নাম দেয়। এটি অ্যালেক্স ক্লেমেশার একটি বাস্তবায়ন যা স্পিডরাস, ন্যূনতম ক্লিকগুলি, 6 ডিগ্রি, 5-এ যীশুকে অনুসন্ধান করুন এবং 'মার্কিন যুক্তরাষ্ট্র' ব্যবহার করে না বলে বিভিন্নতা সরবরাহ করে।

উইকিপিডিয়া কিংকত্র্তব্যবিমূঢ় ছিল উভয় তৈরি এবং সমাধানে পাজল জন্য পয়েন্ট এবং ব্যাজ ভূষিত খেলার সংস্করণ। যখনই কোনও ব্যবহারকারী কোনও ধাঁধা সমাধান করেন, তখন ধাঁধাটি সমাধান করার জন্য তাদের গড়ে নেওয়া ক্লিকের গড় সংখ্যার ভিত্তিতে পয়েন্ট দেওয়া হয়। ধাঁধাটি তত শক্ত ছিল, যে পয়েন্টগুলি দেওয়া হয়েছিল তত বেশি। প্রতিটি ধাঁধাটি অন্য খেলোয়াড়দের দ্বারা ভোট দেওয়া বা ডাউন করা যেতে পারে, তারা তাদের পছন্দ করেছে কি না তার উপর ভিত্তি করে যা নির্মাতাকে পয়েন্ট প্রদান করে। খেলোয়াড়দের নির্দিষ্ট মাইলফলক পৌঁছানোর জন্য ব্যাজও দেওয়া হয়েছিল। সাইটটি এখন অচল হয়ে গেছে এবং এর ডোমেন ইউআরএল হস্তান্তরিত হয়ে একটি ম্যালওয়ার সাইটে পুনঃনির্দেশে রূপান্তরিত হয়েছে।

করবেন না[সম্পাদনা]

অন্যথায় উল্লিখিত হয়েছে ব্যতীত যে কোনও খেলোয়াড় এই নিয়মগুলি ভঙ্গ করে স্বয়ংক্রিয়ভাবে গেমটি হারায়

  1. উইকি অনুসন্ধান বাক্সটি ব্যবহার করবেন না
  2. পৃষ্ঠার বিষয়বস্তুগুলির বাইরে যে কোনও লিঙ্ক ব্যবহার করবেন না । পৃষ্ঠার বিষয়বস্তু ধূসর রেখার দ্বারা চিহ্নিত করা হয়েছে যা পৃষ্ঠা বাক্সটি তৈরি করতে ছেদ করে। "সহায়তা", "অনুদান", "সম্পর্কিত পরিবর্তনগুলি", "বিভাগ: ..." ইত্যাদি ক্লিক করবেন না etc.
  3. বাহ্যিক ওয়েবসাইট পরিদর্শন করবেন না । আপনাকে অবশ্যই উইকিপিডিয়া সীমানার মধ্যে থাকতে হবে।
  4. পূর্ববর্তী পৃষ্ঠায় ফিরে আসতে ব্যাকস্পেস বা পিছনের তীর ব্যবহার করবেন না । ইতিহাস উইকি গেমটিতে আবদ্ধ (যদি রেফারি বা প্রতিপক্ষ কোনও পুনঃগণনার দাবি না করে)।
  5. তারিখগুলি যেমন 2001 এ ক্লিক করবেন না, কারণ এই পৃষ্ঠাগুলি চ্যালেঞ্জ জানাতে খুব বিস্তৃত।
  6. আপনার জন্য কোনও পথ সন্ধান করতে স্বয়ংক্রিয় অনুসন্ধান সরঞ্জামগুলি ব্যবহার করবেন না
  7. হোম পৃষ্ঠায় একটি লিঙ্ক toোকাতে শুরু পৃষ্ঠাটি সম্পাদনা করবেন না
  8. লক্ষ্য নিবন্ধটিতে ম্যানুয়ালি নেভিগেট করতে আপনার ব্রাউজারের ঠিকানা বারটি ব্যবহার করবেন না