উইকিপিডিয়া:উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ: ৩ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর, ২০০৭

৩ ডিসেম্বর ২০০৭ থেকে ৮ ডিসেম্বর ২০০৭ পর্যন্ত উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ উত্‌যাপিত হবে। এই আয়োজনের লক্ষ্যে সারা বিশ্বে বিভিন্ন ধরণের অনুষ্ঠান পরিচালিত হবে। এই অনুষ্ঠানসমূহ মানুষকে উইকিমিডিয়া ফাউণ্ডেশনের বিভিন্ন প্রকল্পে সংযুক্ত হতে উত্‌সাহিত করবে। এর অংশ হিসেবে হয়ত কোন ব্যক্তি তার স্থানীয় লাইব্রেরি বা স্কুলে উইকিপিডিয়া কর্মশালার আয়োজন করতে পারেন অথবা ফটোগ্রাফারদেরকে উইকিপিডিয়া কমন্সে অবদান রাখতে আমন্ত্রণ জানাতে পারেন, এমনকি নিজের পরিবারের সদস্যদের বিভিন্ন উইকিপ্রকল্প সম্পর্কে ধারণাও দিতে পারেন।

সবাই "উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ" উত্‌যাপনের জন্য বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ গ্রহণ করতে পারেন যার মূল লক্ষ্য থাকবে মানুষকে বিভিন্ন উইকিপ্রকল্পে কাজ করতে আগ্রহী করে তোলা।

আয়োজনটি অবশ্যই মনের মত হতে পারবে-ছোট কিংবা বড়। আপনি কোন স্থানীয় স্কুলে প্রকল্প নিয়ে বক্তব্য রাখতে পারেন অথবা টেলিভিশনে উপস্থিত হতে পারেন। স্থানীয় কোন ফটোগ্রাফি ক্লাবে উইকিপিডিয়া কমন্সে অবদান রাখতে আহ্বান জানাতে পারেন; অনুবাদের একটি ম্যারাথন প্রকল্প করতে পারেন; কিভাবে একটি উইকিপ্রকল্প শুরু করতে হয় তা কাউকে শেখাতে পারেন এমনকি আপনার বাবাকে উইকিপিডিয়া সম্পর্কে জানাতে পারেন। অর্থাত্‌ যে সকল ব্যক্তি উইকিপিডিয়ায় সম্পাদনা করেন না বা উইকিপিডিয়া সম্পর্কে জানেন না তাদের অনুপ্রাণিত করা।

উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ একটি নিরীক্ষা হিসেবে চালু করা হচ্ছে। ধারণাটি হল, যে কেউই উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ আয়োজন করতে পারেন এবং তারা একে তাদের মত করে রূপদান করতে পারেন। কোন অনুমতি গ্রহণের প্রয়োজন নেই, অংশগ্রহণে আপনি সাদরে আমন্ত্রিত।

অনুষ্ঠানের জন্য কোন নির্দিষ্ট নিয়ম নেই, কেবল নিচেরগুলো ছাড়া:

  • আপনার নিজের ভাষার সম্প্রদায়ের উপযোগী করে স্থানীয় চ্যাপ্টার, প্রকল্প ও পরিবারের কথা ছড়িয়ে দিন।
  • আপনার স্থানীয় ভাষার সম্প্রদায়ে বিকশিত ধারণাগুলো সংরক্ষণ করুন।
  • আপনার নিজস্ব ভাষায় উইকিপিডিয়া সম্পাদনা সপ্তাহ শুরু করুন এবং এর মাধ্যমে নিজস্ব ধারণাগুলোর বিকাশে সহায়তা ও পর্যবেক্ষণ করুন।


Events scheduled[সম্পাদনা]

  • ৪, ৬ এবং ৮ তারিখে উইকিপিডিয়া বিষয়ক আড্ডা। স্থান: বিডিওএসএন অফিস]। সময়ঃ বিকেল ৫ টায়। সকলে আমন্ত্রিত।
এ আড্ডায় সকল উইকিপিডিয়ানসহ সবাই আমন্ত্রিত। এ আড্ডায় অভিজ্ঞ উইকিপিডিয়ান উপস্থিত থাকবেন, যে কেউ উইকিপিডিয়া সম্পর্কিত যে কোন তথ্য, সাহায্য পেতে পারেন।