উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:আলোচনা সভা থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

দুইজন প্রশাসকের প্রশাসক অধিকার বাতিল করার প্রস্তাব[সম্পাদনা]

সুধী, আমি নিন্মলিখিত অতি-নিষ্ক্রিয় দুইজন প্রশাসকের প্রশাসক অধিকার বাতিল করার প্রস্তাব করছি

৬ জুলাই ২০০৬ থেকে প্রশাসক। গত ১২ বছরে প্রশাসকের কার্য করেছেন মোট ৭০টি (৫৬টি অপসারণ, ৫টি পুনরুদ্ধার, ৯টি বাধা/পুনঃবাধা)। সর্বশেষ প্রশাসকের কার্য করেছেন ৪ বছর আগে (১৪:৫৮, ৪ অক্টোবর ২০১২)। ২০০৯ সালের পর আর সক্রিয় নন, এখন মাঝে মধ্যে আসেন ও দুই একটি সম্পাদনা করে চলে যান।
১ জুন ২০০৭ থেকে প্রশাসক। গত ১১ বছরে প্রশাসকের কার্য করেছেন মোট ১৭৮টি (১৭৩টি অপসারণ, ২টি পুনরুদ্ধার, ২টি বাধা/পুনঃবাধা)। সর্বশেষ প্রশাসকের কার্য করেছেন সাড়ে ৩ বছর আগে (১১:৫৫, ২০ জুলাই ২০১৩)। ২০১৩ সালের পর আর সক্রিয় নন, এখন মাঝে মধ্যে আসেন ও দুই একটি সম্পাদনা করে চলে যান। তিনি তাঁর নিজের ব্যবহারকারী পাতায়ও লিখেছেন “বর্তমানে প্রশাসনিক কাজে অত সক্রিয় নই”।

দেখা যাচ্ছে ১১-১২ বছরে এনারা প্রশাসকের কার্য করেছেন অতি নগণ্য, এমনকি এই দুইজন ৮-১০ বছর আগে যখন সক্রিয় ছিলেন তখনো এই দুইজন বলতে গেলে প্রশাসক অধিকার ব্যবহার করেননি। আর গত ৪ বছরে তা ০%বৈশ্বিক নীতিমালা অনুসারে এনাদের প্রশাসকত্ব ২ বছর আগেই বাতিল হয়ে যেত (০টি সম্পাদনা ও ০টি প্রশাসকের কার্য না করলে কিন্তু প্রতি ২ বছর অন্তর ১টি সম্পাদনা করলেই আপনি পার পাবেন) যদিনা এনারা (প্রশাসকত্ব বাঁচাতে হোক আর অন্য কারণেই হোক) প্রতি ১-২ বছর অন্তর এসে কয়েকটি সম্পাদনা করে চলে না যেতেন।

যেহেতু প্রশাসকত্ব কোনো পুরস্কার নয় বা বাংলা উইকিপিডিয়ায় একবার প্রশাসক হওয়া মানে এই নয় যে আপনি কাজ না করলেও আজীবনের প্রশাসক হয়ে গেলেন, তাই আমি এই অতি-নিষ্ক্রিয় দুইজন প্রশাসকের প্রশাসক অধিকার বাতিল করার প্রস্তাব করছি। হ্যাঁ, এনাদের অবদান অনস্বীকার্য কিন্তু তা ৪ বছর কোন প্রশাসকের কার্য না করে প্রশাসকত্ব রক্ষার অযুহাত হতে পারে না। তাই এনাদের প্রশাসকত্ব বাতিল করা হোক এমনকি এনারা এই আলোচনা দেখে যদি এই মুহুর্তে হাজারটি প্রশাসকের কার্যও করে। যদি এনারা প্রশাসক থাকতে চান তবে নতুন করে আবার প্রশাসক নির্বাচিত হয়ে আসতে হবে। মতামত চাচ্ছি। --আফতাব (আলাপ) ১৯:০৭, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আলোচনা[সম্পাদনা]

  • Symbol support vote.svg সমর্থন, এবং কম অবদান ও প্রশাসকের কার্যের জন্য রাগিববেলায়েত-এর প্রশাসক অধিকার বাতিল দেওয়া হক। মাহির২৫৬ (আলাপ) ২০:৫৫, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন হ্যা আমার মতে যারা সক্রিয় নেই তাদের প্রশাসকত্ব বাতিল করা জরুরী।তবে এক্ষেত্রে,আমার মত নতুন সক্রিয় প্রশাসক নিযুক্ত করা হোক।-MD Abu Siyam (আলাপ) ০৬:০৭, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • আমার যতদূর মনে পরে এরপূর্বে নিষ্ক্রিয় প্রশাসকদের নীতিমালা নিয়ে দু/তিন বার আলোচনা হয়েছিল কিন্তু সেটি আর এগোয়নি। আমি মনে করি, প্রশাসকত্ব সরঞ্জামটি যদি কেউ ব্যবহার না করেন সেটি রাখা কোন কারণ নেই। বছরে ৫/৭ করে একশন নিয়ে যদি কেউ যুক্তি দেখান যে, ৫/৭টি একশনের জন্য হলেওতো এটি প্রয়োজন পরে সেক্ষেত্রে কিছু বলার থাকে না। এরপূর্বে যে কারণগুলোর জন্য এই নিষ্ক্রিয় নীতিমালায় বিরোধীতা করা হয়েছে সেখানে আমরা ছোট সম্প্রদায়, আমাদের প্রশাসক কম ইত্যাদি। তবে প্রশাসক সরঞ্জাম বাতিল হয়ে গেলে তিনিতো বাংলা উইকিপিডিয়ার সম্পাদকই থাকছেন এবং যেকোন সময় তিনি চাইলে আবার আবেদন করতে পারেন যদি সক্রিয় হন। এখানে রাগিব ভাই, বেলায়েত ভাইদের অালোচনা রয়েছে তারাও যখন সক্রিয় ছিলেন এরকম নীতিমালার পক্ষে ছিলেন। এখানে ঠিক কয়েক বছর পরের আরও একটি আলোচনা রয়েছে। ভবিষ্যতের জন্য আমি নিচের নীতিমালাটি প্রস্তাব করছি। দয়া করে, মতামত দিন। এবং উপরের দুজনের ব্যাপারে আমার আপত্তি নাই তবে তাদের আলাপ পাতায় এই আলোচনার ব্যাপারে আফতাবকে বার্তা রাখার অনুরোধ করছি এবং প্রশাসকদের লিস্টসহ সম্প্রদায়ের সদস্যদের যদি গণ বার্তা পাঠানো যায় তাহলে ভালো হবে যাতে সবাই এ আলোচনার ব্যাপারে মত প্রকাশ করতে পারেন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২০, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য সংশ্লিষ্ট প্রশাসকদের জানানো হয়েছে। --আফতাব (আলাপ) ১৮:৪০, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন — যেহেতু প্রশাসকত্ব একটা অধিকার মাত্র, সেহেতু দীর্ঘদিন এর ব্যবহার না করা হলে আপাতভাবে এই অধিকারের প্রয়োজন নেই বলেই মনে হয়। — অংকন (আলাপ) ১১:৩০, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • তাদের হাত ধরে বাংলা উইকিপিডিয়া শৈশব থেকে কৈশোরে পা বাড়িয়েছে। সোনালী ইতিহাসে তাদের অবদান অনস্বীকার্য। তবে সময় এসেছে সিসপ রিভিউয়ের। বাংলা উইকিতে প্রয়োজন না থাকলে সিসপ অধিকার ছেড়ে দেওয়ার সংস্কৃতি গড়ে উঠুক। আর এখন সক্রিয় নীতিমালা গড়ে উঠেছে। তাই সিসপ অধিকার প্রদান এবং অপসারণে স্ট্রং নীতিমালা গড়ে তুলতে হবে। আমি উক্ত দুজনের সিসপ অধিকার প্রত্যাহার যুক্তিযুক্ত মনে করি। ফেরদৌস • ১৪:৩৬, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • প্রস্তাবনা আনয়ণে আফতাবকে সবিশেষ ধন্যবাদ জানাচ্ছি। অধিকাংশ বক্তব্যই কিন্তু ইতোমধ্যে চলে এসেছে। অবশ্য, বিষয়টি বেশ গুলমেলে ও দূর্ভাগ্যজনক! কেননা, স্বেচ্ছাশ্রমে গড়া বাংলা উইকিপিডিয়ায় বর্তমান অবস্থান কিন্তু সকলের সম্মিলিত ফসলস্বরূপ। নিয়মিত/অনিয়মিত প্রত্যেক ব্যবহারকারী কোন না কোনভাবে (অন/অফ-লাইনে) উইকিকে বর্তমান অবস্থানে নিয়ে এসেছেন - তা নিঃসন্দেহে বলা চলে। প্রত্যেকের কাজের মূল্যায়ণ উইকিতে রয়েছে যে কে সক্রিয় কিংবা নিস্ক্রীয়, কে দায়িত্বশীল কিংবা দায়িত্বশীল নয়! [অধিকাংশ মানদণ্ডই ইংরেজি উইকির আদলে নির্ধারণ করা হয়েছে (২ বছর)। তবে প্রশাসকদের বিষয়ে স্থানীয় নীতিমালা গঠনকল্পে আগামী একমাসের জন্য সাইট নোটিশ লাগানো প্রয়োজন; যাতে প্রত্যেক নিয়মিত ব্যবহারকারী তাঁর মতামত প্রয়োগ করতে পারেন।]
যেহেতু প্রশাসকদ্বয় দুই বছরের অধিক নিস্ক্রীয় অবস্থায় রয়েছেন, তা প্রচলিত মানদণ্ডে অনেক পূর্বেই প্রয়োগ করার কথা ছিল। কিন্তু, কোন নজির এখনো গড়ে উঠেনি যা অ-ব্যবস্থাপনারই শামিল। সবাই যে আজীবন (কর্মজীবন, সাংসারিক, বয়স) এখানে অবস্থান করবেন তার নিশ্চয়তা কেউ দিতে পারবেন না। আর, কেউ যে আপনা থেকে আলোচনা সভায় লিখবে যে - “আমি প্রশাসকত্ব থেকে অব্যহতি নিতে চাই”; তা হয়তো কেউ আশাও করতে পারবেন না। যেহেতু, কারও কাছ থেকে এ ধরণের বাক্য ব্যবহারের আশা করা নিরর্থক; তাই প্রত্যেক নিয়মিত/অনিয়মিত ব্যবহারকারীকে এক সপ্তাহের সময় দিয়ে (অতি-শব্দের প্রয়োগ হবে না) নিস্ক্রীয় প্রশাসকদের (২ বছর ধরে সম্পাদনাবিহীন; এখানে ৪ বছরের প্রসঙ্গ আসতেই পারে না) বিষয়ে সিদ্ধান্ত নিয়ে উইকিকে গতিশীল করা প্রয়োজন। তবে আলোচ্য প্রশাসকদ্বয় যদি আগ্রহী থাকেন, তাহলে অধিকার ধরে রাখতেই পারেন এবং এটাই শেষবার। স্বীয় অভিমত - এ আলোচনার পর থেকে কেউ যদি ২ (দুই) বছরের মধ্যে অধিকার প্রয়োগ না করেন তাহলে স্বয়ংক্রিয়ভাবে অধিকার প্রত্যাহার করে নেয়া যেতেই পারে। এ আলোচনার বিষয়টি সংশ্লিষ্ট সকলকে এফবি, মেইলিং লিস্ট, আলাপ পাতা ইত্যাদির মাধ্যমে জ্ঞাত করানো প্রয়োজন! - Suvray (আলাপ) ১৫:১৭, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray: আপনার সব কথা সত্য। তবে আমি আপনার “আলোচ্য প্রশাসকদ্বয় যদি আগ্রহী থাকেন, তাহলে অধিকার ধরে রাখতেই পারেন এবং এটাই শেষবার।” বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করছি। এই দুই প্রশাসক গত সাড়ে ৩ থেকে ৪ বছর ধরে প্রশাসক কার্যে সম্পূর্ণ নিষ্ক্রিয়। প্রশাসক পরিসংখ্যান দেখলে দেখা যাবে এনারা ৮-১০ বছর আগে যখন সক্রিয় ছিলেন তখনো তাঁরা প্রশাসক অধিকার ব্যবহারে আগ্রহী ছিলেন না। তাই প্রশাসকদ্বয় যদি আগ্রহী থাকেনও, তবে নতুন করে তাঁদের প্রশাসক হওয়ার আবেদনের মধ্যে দিয়ে আসতে হবে। উল্লেখ করা জরুরী, যখন কোন উইকিতে প্রশাসক বাতিলের নীতিমালা থাকে না তখন এই বৈশ্বিক নীতিমালা প্রযোজ্য হয়, এই নিয়মটি ২০১৩ সালে উইকিমিডিয়া সম্প্রদায় নির্ধারন করেছে ও নীতিমালার আওতায় বাংলা উইকির ২ জন প্রশাসক (Hiwamy, Rajibul Hasan) সেই বছর তাঁদের প্রশাসক অধিকার হারিয়েছেন। বাংলা উইকিতে এখনো বৈশ্বিক নিয়মটি প্রযোজ্য ও বৈশ্বিক নিয়ম অনুসারেও তাঁরা তাঁদের অধিকার ইতিমধ্যে হারান। --আফতাব (আলাপ) ১৬:৩১, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg জোরালো সমর্থন  --মহামতি মাসুম (আলাপ) ০৬:৪৭, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • বৈশ্বিক নীতিমালা অনুযায়ী ইতিমধ্যেই উনারা প্রশাসকত্ব হারিয়েছেন। তাই এ ব্যাপারে সমর্থন জানাচ্ছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৭:৫৬, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:৪০, ২ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন-- উইকিপিডিয়ার কোন অধিকারই পুরষ্কার নয়, বরং এগুলো দায়িত্ব। কেউ যদি সময় স্বল্পতা বা ব্যস্ততার কারণে যথাযথ এই দায়িত্ব পালন করতে না পারেন। তাহলে তার সেই দায়িত্বে থাকা উচিত নয়। তবে কিভাবে এই দায়িত্ব/অধিকার তিনি স্বেচ্ছায় ছেড়ে দেবেন বা স্বয়ংক্রিয়ভাবে দায়িত্ব/অধিকার থেকে অব্যহতি পাবেন সেটা নিয়ে নীতিমালা তৈরীর সময় হয়েছে। আশা করি সকলে মিলে আলোচনার মাধ্যমে এ ধরনের নীতিমালার খসড়া তৈরী করা এবং চূড়ান্ত করা সম্ভব হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার জন্য প্রশাসকদের নিষ্ক্রিয়তা নীতিমালা[সম্পাদনা]

এরপূর্বেও এটি তৈরির জন্য বেশ কয়েকবার আলোচনা হয়েছে কিন্তু অপ্রিয় হলেও সত্য যে, কিন্তু কখনোই সেভাবে নীতিমালা তৈরি হয়নি। সুতরাং আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার কলেবর বৃদ্ধির সাথে সাথে বৈশ্বিক নিষ্ক্রিয় নীতিমালার মধ্যে বাংলা উইকিকে না ফেলে অন্য অনেক সম্প্রদায়ের মত আমাদেরও স্থানীয় একটি নীতিমালা প্রণনয় করা প্রয়োজন। প্রশাসকদের নিষ্ক্রিয়তা জন্য আমি নিচের প্রস্তাবনাগুলো রাখছি।

  • প্রশাসক যিনি গত ছয় মাসে প্রশাসক একশন বা কোন ধরণের কোন সম্পাদনা করেননি তার অধিকার স্বয়ক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।
  • প্রশাসক যিনি গত ছয় মাসে ১০টির কম এডমিন একশন (যে একশনের জন্য প্রশাসক সরঞ্জামের প্রয়োজন) নিয়েছেন এবং ২০টির কম সম্পাদনা করেছেন, তার অধিকার বাতিলের কমপক্ষে এক সপ্তাহ পূর্বে তাকে আলাপ পাতার মাধ্যমে জানাতে হবে। উক্ত প্রশাসক প্রশাসক অধিকার রাখতে চাইলে সেক্ষেত্রে তাকে আলোচনাসভার মাধ্যমে সম্প্রদায়কে অবহিত করতে হবে যে তিনি রাখতে চান (কোন ভুটাভুটির ব্যাপার নেই)। তবে বার্তা দেওয়ার এক সপ্তাহ পর যদি কোন ধরণের উত্তর না পাওয়া যায় সেক্ষেত্রে অধিকার বাতিল হবে।

দয়া করে মতামত দিন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২০, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

  • একই সাথে যেহেতু ব্যুরোক্র্যাট ও ব্যবহারকারী পরীক্ষক অধিকার দুটি মুটামুটি প্রশাসক অধিকারের সাথে সামঞ্জস্যপূর্ণ সেহেতু কারও প্রশাসক অধিকার নিষ্ক্রয়তার জন্য বাতিল হয়ে গেলে অন্য দুটি অধিকারও বাতিল হয়ে যাওয়া উচিত। ব্যুরোক্র্যাট অধিকারটি বাংলা উইকিতে মাত্র তিনটি/চারটি সময় কাজে লাগে এবং সেগুলো বছরে একটি বা দুটি আবেদন পরে বা কখনো কাজেই লাগে না বছরে একবারও সুতরাং এমনিতেও ব্যুরোক্র্যাটের বছরে এক/দুবার একশন নিলেই চলে। আর প্রশাসক অধিকারটি থাকা ব্যবহারকারী পরীক্ষকের জন্য গুরুত্বপূর্ণ কারণ অধিকাংশ সময়ই অপসারিত লগ দেখতে হয় চেকইউজার সরঞ্জাম ব্যবহার করার সময়। সুতরাং প্রশাসক অধিকার ছাড়া এই সরঞ্জামটি অসম্পূর্ণই বলা চলে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৩, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

সমর্থন[সম্পাদনা]

  • যেহেতু প্রশাসকত্ব একটা অধিকার মাত্র, সেহেতু দীর্ঘদিন এর ব্যবহার না করা হলে আপাতভাবে এই অধিকারের প্রয়োজন নেই বলেই মনে হয়। অতএব এরূপ ক্ষেত্রে তাদেরকে নির্দিষ্ট সময় দিয়ে অধিকার নিষ্ক্রিয় করা যেতেই পারে। তবে এই সময় বর্ধিত করে এক সপ্তাহের বদলে দুই সপ্তাহ করা যেতে পারে। — অংকন (আলাপ) ১১:২৭, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • ঘোরতর সমর্থন। ফেরদৌস • ১৪:০৮, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থনTahmid02016 (আলাপ) ১৪:১৭, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। যেহেতু একজন প্রশাসক দীর্ঘ সময় নিষ্ক্রিয় থাকলে তার প্রশাসকত্ব বাতিলের নীতিমালা রয়েছে এবং উল্লেখিত দুজন প্রশাসক হিসেবে সক্রিয় নন, সেক্ষেত্রে তার প্রশাসকত্ব বাতিল করা যেতে পারে। -- ওয়াকিম (আলাপ) ১৪:২০, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ওয়াকিম, উপরের নীতিমালাটি আসলে প্রস্তাব করা হয়েছে (বর্তমানে বাংলাতে এমন নীতিমালা নেই)।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৮, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
দুঃখিত। আমি বিষয়টি স্পষ্ট করতে পারি নি এবং দুটি বিষয় একসাথে থাকায় দুই বিষয়ের মন্তব্য একসাথে চলে এসেছে। যাই হোক, আমি মূলত বলতে চেয়েছিলাম বৈশ্বিক নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে অর্থাৎ দুই বছর ধরে প্রশাসকত্বের কার্যক্রম না করলে, সে প্রশাসকের প্রশাসকত্ব বাতিলের ব্যাপারে নতুন নীতিমালা করা যেতে পারে। সেক্ষেত্রে প্রস্তাবিত নীতিমালাকে সমর্থন দিচ্ছি। তবে সেই সাথে ছয় মাস সময়ে প্রতি মাসে কমপক্ষে একটি সহ ছয় মাসে ১০টি সম্পাদনা করতে হবে এমন সিদ্ধান্ত গ্রহণ করা যেতে পারে। কারণ, যেহেতু বলা হয়েছে "তার অধিকার বাতিলের কমপক্ষে এক সপ্তাহ পূর্বে তাকে আলাপ পাতার মাধ্যমে জানাতে হবে", সেক্ষেত্রে সেই প্রশাসক হয়ত এমন বার্তা পেয়ে এক সপ্তাহেই নির্ধারিত ১০টি প্রশাসনিক কাজ ও ২০টি সম্পাদনা করে তার প্রশাসকত্ব বাঁচিয়ে রাখতে পারে, এবং তা করা হলে এ থেকেও তার সক্রিয়তা স্পষ্ট হবে না। ধন্যবাদ।-- ওয়াকিম (আলাপ) ১৮:০৯, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন ও তারাতারি আরো ব্যবহারকারীকে প্রশাসক অধিকার দিয়ে পদোন্নতি হক। মাহির২৫৬ (আলাপ) ১৫:১২, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন অবশ্যই -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৩২, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • অবশ্যই Symbol support vote.svg সমর্থন জানাই। - Ashiq Shawon (আলাপ) ১৮:৪১, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন রইল। এটি এখন সময়ের দাবি। ছয় মাস ঠিক আছে, তবে ১০টি এডমিন একশ্যানের পরিবর্তে কমপক্ষে ৫০টি এডমিন একশ্যানের বিষয়টি বিবেচনা করলে মনে হয় ভালো হবে। --ইকবাল হোসেন (আলাপ) ০৪:২৩, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • প্রস্তাব Symbol support vote.svg সমর্থন। শুধু (নিচে যেমনটি বলেছি) "ছয় মাস" সময়সীমাকে এক বছর ও "১০টি" প্রশাসক কর্মকে (যেটির জন্য প্রশাসক সরঞ্জাম লাগে) ৩০-৪০টি করা উচিত। --আফতাব (আলাপ) ১৭:৫৯, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • নীতিমালা প্রস্তাব Symbol support vote.svg সমর্থন করছি। MustafaKamal (আলাপ) ২০:০৩, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন জানাই।Fahim fanatic (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
  • Symbol strong support vote.svg জোরালো সমর্থন । ফেরদৌস ভাই , আফতাব ভাই এর সাথে একমত। "সময়সীমাকে" ১ বছর এবং "প্রশাসক কর্মকে" ৪০ টি করা উচিৎ। সাথে "প্রধান নামস্থানে" ৭০~৮০ টি সম্পাদনা থাকা উচিৎ এবং অধিকার বাতিলের কমপক্ষে সপ্তাহ পূর্বে তাকে আলাপ পাতায় জানানো উচিৎ । --মহামতি মাসুম (আলাপ) ০৬:৫৬, ৩১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১২:১৬, ৩১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন --মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:৪১, ২ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন জানাই, একই সাথে সময়সীমা ছয় মাস পরে একটি সতর্ক বার্তা এবং এক বছর পরেও নিষ্ক্রিয়তা দেখালে অধিকার বাতিল করার পক্ষে। হুট করে একাধিক প্রশাসকের অধিকার বাতিল হয়ে গেলে বর্তমানে সক্রিয় থাকা ব্যবহারকারীদের মাঝে যেন অশুভ প্রতিযোগিতা শুরু না হয়ে যায় সেটাও লক্ষ রাখা দরকার। S Shamima Nasrin (আলাপ) ১২:১৭, ৩ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, ছয় মাস সময়সীমাকে এক বছর ও প্রশাসক কর্মকে কমপক্ষে ৫০টি করা প্রয়োজন। আর কখনোই স্বয়ংক্রিয় ভাবে অধিকার বাতিল না হয়ে আলাপ পাতায় বার্তা দিয়ে ২/৩ দিন পর বাতিল করা যেতে পারে। -মেরাজ (আলাপ) ০৩:৩৭, ৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

বিরোধীতা[সম্পাদনা]

মতামত[সম্পাদনা]

প্রস্তাবনায় (১) "ছয় মাস" সময়সীমাকে ছয় মাসের পরিবর্তে এক বছর ও (২) "১০টি" প্রশাসক কর্মকে ৩০-৪০টি করলে মনে হয় ভালো। "ছয় মাস" সময়সীমা আমার কাছে একটু কম বলে মনে হচ্ছে। --আফতাব (আলাপ) ১৭:৪৯, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি প্রশাসকত্ব বাতিলের বিষয় নিয়ে প্রশাসকের পাতায় একটি প্রাথমিক খসড়া যোগ করেছি। --আফতাব (আলাপ) ২০:১১, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি অ্যাডমিন অ্যাকশন 20টির বিপক্ষে। কারন এতে অ্যাডমিনদের মধ্যে একটা অশুভ প্রতিযোগিতা শুরু হবে, তাতে সুস্থ পরিবেশে বাধা হয়ে দাঁড়াবে। স্বাভাবিক সক্রিয়তা দেখা হোক। নিবন্ধ অপসারণ সংরক্ষণ , স্থানান্তর, ও মিডিয়াউইকি অনুবাদ বা মিডিয়াউইকি আপডেট ছাড়া অ্যাডমিনের আর কি কাজ করতে পারে? আর যিনি নিষ্ক্রিয় তাকে ঠিক ভাবেই ধরা যায়। সব সময় কাউন্ট দিয়ে বিচার করা ঠিক নয়। ছয়মাসের বদলে ১ বছর সময় সীমা করে একজন প্রশাসককে ফিরে আসার জন্য সময় দেওয়া হোক। --জয়ন্ত (আলাপ - অবদান) ০২:১৩, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
প্রশাসক সরঞ্জামটি কাউকে দেওয়াই হয় যেসব ক্ষেত্রে সে সরঞ্জামগুলো কাজে লাগে সেখানে ব্যবহারের জন্য। সুতরাং তিনি যদি ব্যবহার না করেন সেক্ষেত্রে তার নৈতিকভাবেই সরঞ্জামটি ধরে রাখার কোন মানে হয় না। দ্বিতীয়ত, প্রশাসক একশন নিয়ে অশুভ প্রতিযোগিতার কোন সুযোগ নেই কারণ সঠিকভাবে সরজ্ঞাম ব্যবহার না করলে সেটি অপব্যাবহারের মধ্যে পড়বে। তাছাড়া সঠিক থেকে অন্য যেকোন একশনই নেওয়া যেতে পারে। সময়সীমা সবার মতামতের উপর ছেড়ে দিচ্ছি। --যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:১৫, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
প্রশাসক একশন' বা সক্রিয়তা ৬মাসের পরিবর্তে ১বছর রাখা হোক। তবে এডমিন একশনে সম্পাদনা সংখ্যার বিরোধীতা করছি। বরং নিষ্ক্রিয়তার হার অন্যভাবে নির্ধারণ করা হোক। --আবু সাঈদ (আলাপ) ০৩:০৬, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • বাংলা উইকিপিডিয়া এখন আগের তুলনায় অনেক সমৃদ্ধ। এর নিবন্ধ সংখ্যা, অবদানকারীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে। প্রশাসনিক কাজ করার ক্ষেত্রও বেড়েছে। তাই গোটাবিশেক সম্পাদনা করার জন্য অশুভ প্রতিযোগিতার প্রয়োজন বা সেরকম পরিবেশের সৃষ্টি হবে বলে মনে করিনা। গত ছয়মাসের প্রশাসনিক কার্যক্রমের ল্যাবটুলস হিসাবে ১০৫১৭ টি। যা ১৯ জন প্রশাসক দিয়ে ভাগ দিলে পার হেড ৫৫৩ টি করে পড়ে। কিন্তু ১৯ জন প্রশাসকের মধ্যে বিগত ছয় মাসে ছয় জন প্রশাসকের এই অধিকার প্রয়োগের প্রয়োজন পড়েনি কিংবা তারা প্রয়োগ করেননি। আমরা বলে থাকি প্রশাসনিক টুলস একটা অধিকার মাত্র, একটা দায়িত্ব যা আমাদের কেউ দেয়নি আমরা নিজেরা চেয়ে নিয়েছি বাংলা উইকিকে পরিষ্কার রাখার উদ্দেশ্যে। ছয় মাস এক বছরে ঝাড়ুখানা হাতে নেওয়ার প্রয়োজন না পড়লে ঝাড়ুখানা নিজের অধিকারের রাখার প্রয়োজনীয়তা বুঝতে পারিনা। হোক সেটা স্বেচ্ছাশ্রম প্রতিটি দায়িত্বপূর্ণ অধিকারের জবাবদিহিতা থাকা উচিত। ছয় মাস একটি লম্বা সময়। আমার মনেই প্রশ্ন জাগছে ছয়মাসে কেন ছয়জন প্রশাসক ছয়টি প্রশাসনিক কাজ করলেন না। আমাদের বাংলা উইকিপিডিয়ার পরিধি নিশ্চয়ই অত ছোট নয়। পরিশেষে আমিও আফতাবের সংগে একমত যে প্রশাসকদের কার্যক্রম এক বছরের বিবেচনায় হিসাব করা হোক। ফেরদৌস • ০৩:৫৮, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমার মনে হয়, বিষয়টা নিয়ে একটা নির্দিষ্ট নীতিমালাই থাকা উচিত এবং সেটা বৈশ্বিক যে নীতিমালা হয়েছে সেটাও থাকতে পারে। বিষয়টা কিন্তু সহজ, আমাদের প্রয়োজনে প্রশাসক বাড়ানো হয় যাতে প্রশাসনিক কাজগুলো সহজে এবং দ্রুত সম্পন্ন করা যায়। একই ভাবে আমাদের যেমন বুরোক্রেটের কাজ খুব কম পড়ে তাই এখনও কিন্তু আমাদের বুরোক্রেটের সংখ্যা মাত্র ৩জনই। কারণ, তাদের তেমন কাজ থাকে না বা থাকলেও সেটা একজনই করতে পারেন। এখন কিন্তু আমি চাইলেই যিনি নিস্ক্রিয় বুরোক্রেট তাকে বাতিলের দাবি করতে পারি না। আমাদের প্রশাসকদের মধ্যে যারা সক্রিয় আছেন তারা কাজ করছেন এবং করে যাবেন তাতে তো কোন সমস্যা নেই। যারা সক্রিয় থাকতে পারবেন না তারা বৈশ্বিক নীতিমালা অনুযায়ী প্রশাসকত্ব হারাবেন। তাতে আর কোন কথা বা কোন আলোচনার প্রয়োজন হবে না। এ জন্য আমার মনে হয় আমাদের কোন নীতিমালা তৈরি করা উচিত নয়। একটা বিষয় মাথায় রাখতে হবে, অন্য সবার মতো কিন্তু আমরা না। যিনি বা যারা বাংলা উইকিপিডিয়ার আজকের এ অবস্থানে আসতে সাহায্য করেছেন তাকে বা তাদের যথাযোগ্য সম্মান দেওয়া বা তাদের মনে রাখা আমাদের কর্তব্য। এমন কিছু করা ঠিক হবে না যাতে তারা ব্যক্তিগত ভাবে মনে কষ্ট পেতে পারেন। কারো অবদানই ছোট করার মতো নয়। তবে যেহেতু উইকিপিডিয়াতেই প্রশাসকত্ব বাতিলের একটা নীতিমালা হয়েছে তাহলে সে অনুযায়ী কার্যকরী হলে আমার মনে হয় যারা প্রশাসকত্ব হারাবেন তাদের কোন কথা বা কষ্ট থাকবে না। আমরা যারা আজ খুব সক্রিয় তারা যে আগামী বছর এমন সক্রিয় থাকতে পারবো তার কোন নিশ্চয়তা সবাই দিতে পারবো না। যারা এখন সক্রিয় নন তারা হয়তো এখন আর সময় দিতে পারছেন না। তাই বলে আমরা আলাদা নীতিমালা তৈরি করে তাদের বাদ দেয়ার বিষয়টি ঠিক করবো সেটা খুব একটা ভালো দেখায় না। আর আবারও বলি, কে কি করলো সেটা তার উপরই ছেড়ে দিন। নীতিমালা অনুযায়ী যেমন সব হচ্ছে প্রশাসকত্ব বাতিলের বিষয়টাও সে নীতিমালা অনুযায়ীই হোক। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৭:৫০, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
হাছিব ভাই, এখানে আবেগ বা কষ্ট পাওয়ার কিছু নেই। আজ যদি আমি সক্রিয় না নাথি সেক্ষেত্রে আমার অধিকার বাতিল হয়ে গেলে কষ্ট থাকার কথা নয়। প্রতিবারই আলাদা আলাদা ব্যক্তি ধরে আলোচনা করার চাইতে নীতিমালা তৈরিই উত্তম পন্থা হবে। আবার যদি কারও অধিকার বাতিল হয়ে যায় সেক্ষেত্রে তিনি সক্রিয় হলে পুনরায় অধিকারটি নিতে পারছেন আবেদন করলেই তাহলেতো সমস্যা দেখি না। তাছাড়া, এমন নয় যে, আমরা নীতিমালাটি প্রথম তৈরি করছি, অনেক প্রকল্পের আলাদা নীতিমালা আছে। কিন্তু আমাদের সমস্যা হলো, আমরা একে অপরকে ব্যক্তিগতভাবে চিনি এবং কে কি মনে করবে বা তিনি কষ্ট পাবেন, সরঞ্জাম থাকলে অসুবিধা কি এসব বলে বলে এতোদিন চলে আসছি। আরও দুঃখের বিষয় হলো, যখন কেউ সক্রিয় থাকেন তখন তিনি বলেন প্রশাসক একটি অধিকার মাত্র আবার তিনিই যখন নিষ্ক্রিয় হয়ে যান তখন সরঞ্জাম থাকলে দোষের কি এই কথা বলেন। এই ব্যাপার থেকে বেরিয়ে আসা উচিত। সরঞ্জাম আবেদন করে নিয়ে যদি তিনি ব্যবহারই না করলেন সেক্ষেত্রে কোন লাভ দেখি না।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:১৫, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আমি বিষয়টিকে সমর্থন করছি। তবে আমার মনে হয় কোনো প্রশাসক ৬ মাস সম্পাদনা না করলে তাকে আর ও কয়েক মাস (অন্তত ২ মাস) সময় দেওয়া উচিত।খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:০২, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgHasive: ভাই, আপনার “যিনি বা যারা বাংলা উইকিপিডিয়ার আজকের এ অবস্থানে আসতে সাহায্য করেছেন তাকে বা তাদের যথাযোগ্য সম্মান দেওয়া বা তাদের মনে রাখা আমাদের কর্তব্য।” বক্তব্যের সাথে প্রশাসক অধিকার রাখা বা না রাখা নিয়ে কিছু কথা যোগ করতে চাই। আপনার কথা সঠিক তবে কাউকে সন্মান দিতে বা মনে রাখতে বা তিনি কষ্ট পাবেন বিধায় তিনি দীর্ঘদিন সক্রিয় না থাকলেও তাঁর অধিকার সরানো ঠিক হবে না এমন কথার সাথে সম্পূর্ণ দ্বিমত পোষণ করছি। তবে কি প্রশাসকত্বকে আমরা পুরস্কার মনে করছি?! নিশ্চয়ই না। কাউকে সন্মান জানাতে/মনে রাখতে উইকিমিডিয়া বাংলাদেশ/বাংলা উইকি সম্প্রদায়/পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দল থেকে তাঁকে অবদানের স্বীকৃতিস্বরূপ পদক, পুরস্কার দিন, প্রয়োজনে বাংলা উইকিতে উইকিপিডিয়া:স্মরণীয় উইকিপিডিয়ান পাতা তৈরি করে লিপিবদ্ধ করুন। --আফতাব (আলাপ) ১৬:১০, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আফতাব, আমি কিন্তু অধিকার না সরানোর কথা বলিনি। আমি যেটা বলতে চাইছি সেটা হচ্ছে, প্রশাসকত্ব সরানোর জন্য আলাদা ভাবে আমাদের কোন নীতিমালা না করাটাই ভালো। যে বৈশ্বিক নীতিমালা আছে সেটাই অনুসরণ করা ভালো হবে। এমন অনেক সক্রিয় অবদানকারী ছিলেন বা আছেন তাদের আমরা হয়তো কোনদিন দেখিও নি! এটা হয়তো অন্য ভাষার উইকি’র জন্য তেমন কোন ব্যাপার না কিন্তু আমার মনে হয় আমাদের এ বিষয়টাতেও নজর রাখা উচিত। বৈশ্বিক নীতিমালায় প্রশাসকত্ব নিয়ে যা বলা আছে সেটা মেনে নিয়েই আমাদের এগিয়ে যাওয়া উচিত বলেই আমার মত। সেখানে যে ভাবে বলা আছে সে অনুযায়ী যারা সক্রিয় থাকবেন না তারা স্বয়ংক্রিয় ভাবেই নিষ্ক্রিয়ের তালিকায় পড়ে যাবেন বা প্রশাসকত্ব হারাবেন। আমরা যে বাংলা উইকিপিডিয়ায় আজকের এ অবস্থানের আসার পেছনে যাদের অবদান আছে তাদের এখনও স্বীকৃতি দিতে পারিনি সেটা কিন্তু সত্যি। কিন্তু সেটার সাথে আমি প্রশাসকত্ব মেলাচ্ছি না। আমার যুক্তিটা হচ্ছে, প্রশাসকত্ব বাতিলের জন্য বাংলা উইকিপিডিয়া কমিউনিটি থেকে কোন আলাদা নীতিমালা না করাটা ভালো হয়। আর এটা যে পুরস্কার নয় তা তো সত্যি। তবে প্রশাসক যারা হয়েছেন তারাও কিন্তু বিশাল সংখ্যক ব্যবহারকারীদের মধ্যে অল্প কয়েকজন।

Gnome-edit-redo.svgNahidSultan: নাহিদ, সক্রিয় থাকলেই তিনি তার অধিকারগুলো রাখতে পারেন সেটার সাথে আমার কোন দ্বিমত নাই। আমি আসলে প্রশাসকত্ব বাতিলের জন্য আমাদের সম্প্রদায় থেকে কোন নীতিমালা না করে বৈশ্বিকটা অনুসরনের পক্ষে। তাতে করে আমি যা লিখেছি সে বিষয়টাও পরিষ্কার হয়ে যায়। আশা করি বিষয়টা বুঝতে পেরেছ। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১০:৪৫, ৩১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

হাছিব ভাই, আপনি সম্ভবত বৈশ্বিক নীতিমালাকে ভুলভাবে নিচ্ছেন। বৈশ্বিক নীতিমালা করার প্রয়োজন হয়েছে শুধুমাত্র এই জন্য যে, যে সম্প্রদায়গুলো তাদের নিজস্ব নীতিমালা এখন পর্যন্ত তৈরি করেন নি সেইসব সম্প্রদায় যেন নীতিমালার বাইরে না থাকে। আর এ জন্যই বৈশ্বিক নীতিমালাটি এতোটা সহজ করে বানানো হয়েছে। সুতরাং আমাদের স্থানীয়ভাবে বানাতে অসুবিধা নেই। যেমন, বৈশ্বিকভাবে একটা নীতিমালা আছে যে, “যদি কোন উইকিতে ফেয়ার ইউজ পলিসি না থাকে সেক্ষেত্রে ওই উইকিতে বৈশ্বিক একটি নীতিমালা আছে এমন ছবি ব্যবহার না করার জন্য” তাই বলে কি আমাদের স্থানীয় ফেয়ার ইউজ নীতিমালা আমরা বাদ দিবো? না। ব্যাপারটা এরকম। আমরা পূর্বে যারা অবদান রেখেছেন তাদের স্বীকৃতির বিষয়টি প্রশাসকদের সক্রিয়তা বা নিষ্ক্রিয়তার আলোচনায় কেন টেনে আনছেন এটিই বুঝতে পারছি না। আর এমনও নয় যে, যারা সাবেক প্রশাসক তাদের নাম চিরতরে মুছে যাচ্ছে। প্রশাসকদের পাতাতেই সাবেকদের একটি তালিকা আছে। শুধুমাত্র তালিকাতে নাম দেওয়ার পরিবর্তে অন্য কোনভাবে আমরা অনলাইনে তাদের স্বীকৃতি দিতে পারি বা স্বীকৃতির বিষয়টিই কেন এখানে আলোচনার বিষয় সেটি বুঝতে পারছি না। আফতাব যেমনটি বলেছেন, সংস্থা থেকে বা অন্য কোনভাবে চাইলে স্বীকৃতি দিতে পারি। --যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৪৫, ৩১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি আসলে বৈশ্বিক নীতিমালাটাই মানার পক্ষে এমনটাই বলতে চাইছি। মনে হচ্ছে, বোঝাতে পারছি না! যাই হোক, সম্প্রদায় যদি মনে করে বৈশ্বিকটা চেয়ে আমাদের নিজেদের জন্য একটা নীতিমালা তৈরি হওয়া দরকার তবে সেটাই হোক। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১২:১২, ৩১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বৈশ্বিক নীতিমালার সাথে সাংঘর্ষিক না হলে এ প্রস্তাবনায় কারও আপত্তি থাকার কথা নয়। আবেদনের প্রেক্ষিতেই সম্প্রদায়ের কাছ থেকে অধিকার লাভের পর নিষ্ক্রীয়তার বিষয়টি লক্ষ্য করা বেশ পীড়াদায়ক-কষ্টদায়ক। মূলতঃ প্রশাসক হলেও তাঁর মূল পরিচয় কিন্তু সাধারণ ব্যবহারকারী। শুধুমাত্র অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে প্রয়োগ ও বিকশিত করতে, উইকিকে গ্রহণযোগ্য করতেই এ অতিরিক্ত দায়িত্ব কাঁধে বর্তায়; যা তাঁর আগ্রহকে সম্মান জানানোর প্রতিফলনের বাস্তবরূপ। আসলে কখন প্রশাসককে কি করতে হবে সে সম্পর্কে তিনি যথেষ্ট সচেতন ও অবগত থাকেন। জানামতে, প্রত্যেক প্রশাসকই দায়িত্ব সচেতন যা উইকিকে ভালোবাসারই বহিঃপ্রকাশ ও সুগভীর সম্পর্কতা ঘটিয়ে থাকেন। মূল দায়িত্ব কিন্তু কারিগরী বিষয়াবলী; এখানে সম্পাদনার বিষয়টি গৌণ। কিন্তু সকল বিষয়েই যে তিনি দক্ষ হবেন - তা ভাবাও অনুচিত। আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অনেক ক্ষেত্রে সাময়িক অবকাশযাপনও এর অংশবিশেষ। মানুষ তো আর যান্ত্রিক নয়! তবে, অনুপস্থিতির বিষয়টি যদি দীর্ঘদিনের হয়ে যায়, তবে তা হতাশাব্যঞ্জক, আস্থাহীনতা ও শূন্যতার দিকে ঠেলে দেয় - যা কারও কাম্য নয়। আশাবাদী যে, প্রত্যেকেই তাঁর অধিকারের বিষয়ে সচেতন হবেন ও উইকিকে গ্রহণযোগ্যতার দিয়ে নিয়ে যাবেন উত্তরোত্তর। এখানে তাঁর ইচ্ছার প্রতিফলনই উইকিকে সামনের দিকে নিয়ে যাবে। আস্থা, বিশ্বাসবোধ, দায়িত্বশীলতা, টুলসের যথাযথ প্রয়োগ, সহমর্মিতা, বাংলাভাষীদের কাছে স্বীয় জ্ঞানকে ছড়িয়ে দেয়া, পরমতসহিষ্ণুতা ইত্যাদি মানবীয় বিষয়গুলো প্রশাসকদের মাঝে রয়েছে, থাকবে এবং এটাই স্বাভাবিক - যা প্রত্যেক ব্যবহারকারী অবগত রয়েছেন, সকলেই জানেন ও বোঝেন। এক্ষেত্রে বছরে কমপক্ষে ২৪ (চব্বিশ)টি প্রশাসনিক কাজে অংশ নিবেন। আর সবচেয়ে দুঃখজনক বিষয় হলো - বছরে এ স্বল্পসংখ্যক কাজে অংশ নেয়ার পরিবর্তে অধিকার লাভের পরপরই লাপাত্তা হয়ে যাওয়া যা বেশ প্রহসনমূলক পর্যায়ে এসে দাঁড়ায়।
প্রশাসক থেকেই কিন্তু ব্যুরোক্র্যাটের অধিকার লাভের সম্পর্কটি জড়িয়ে আছে। সুতরাং এ বিষয়ে ব্যুরোক্র্যাটত্রয়কেও (রাগিব ভাই, বেলায়েত ভাই ও তানভির রহমান) এ আলোচনায় অংশ নেয়া জরুরী; কেননা এর সাথে ব্যুরোক্র্যাট সম্পর্কীয় নীতিমালার সংশোধন জড়িত। আর ব্যাপারটিতে আরও সার্বিক দিক জড়িয়ে আছে বলে মনে হয়। আরও সময় নেয়া প্রয়োজন। - Suvray (আলাপ) ১৮:০৭, ৩১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

  • সুব্রত দার বক্তব্যের সাথে পুরোপুরি একমত। এটা খুবই দুঃখজনক যে, এই অধিকার পাওয়ার পর পরই উইকি থেকে লাপাত্তা হয়ে যাওয়া, যেন এই অধিকারের জন্যই উইকিতে অবদান রাখা হয়েছে। দায়িত্বশীলতা, উইকি নীতিমালা, সম্প্রদায়ের বিশ্বাস থাকার পরই অধিকারই দেয়া হয়। যখন অধিকার প্রাপ্তির পরই সম্পাদক উইকিতে অনুপস্থিত থাকেন, তখন অন্যান্য প্রশাসকদের উপর প্রশাসক কর্মের চাপটা কমার বদলে বেড়ে যায়। সাধারণ দ্রুত অপসারণ থেকে শুরু করে অপসারণ প্রস্তাবনা বন্ধ করা, ব্যবহারকারী বাধাদান সবই কিন্তু গুটিকয়েক প্রশাসকের উপর চাপটা থেকেই যায়। আবার কিছু ক্ষেত্রে দেখা যায়, উইকিতে নিয়মিত থাকছেন কিন্তু প্রশাসক টুলটি প্রয়োগ করছেন না (নাম উল্লেখ করতে চাচ্ছিনা)। প্রশাসক টুলটি ব্যবহার না করলে প্রশাসক কর্মের চাপ আবারোও গুটিকয়েক জনের উপর থেকেই যায়। একারণেই সংখ্যায় (১৯ জন) কিন্তু প্রয়োজনের তুলনায় (নিবন্ধের সংখ্যা অনুযায়ী) বেশিই প্রশাসক থাকা স্বত্বেও আরোও প্রশাসকের প্রয়োজন অনুভব হয়। -মেরাজ (আলাপ) ০৪:০৫, ৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

জল সরবরাহ ও পানি সরবরাহ[সম্পাদনা]

উইকিপিডিয়ার একটি পুরনো সমস্যা নিয়ে বলতে চলেছি। জল ও পানি এই শব্দ নিয়ে বহু দিন থেকে উইকিতে সমস্যা। আমি ৫-০২-২০১৮ তারিখে জল সরবরাহ নামে একটি নিবন্ধ লিখেছিলাম নিবন্ধটি সম্পূর্ণ হয়েছিল না, তবে বেশ কিছু অংশ লেখা হয়েছিল। কিন্তু ১০-০২-২০১৮ তারিখে একজন পানি সরবরাহ নামে নিবন্ধ লেখেন। পানি সরবরাহ নিবন্ধটি অনেকটাই লেখা হয়েছে। এর মধ্যে একটি আকর্ষনিয় বিষয় হল আমি জল সরবরাহ নিবন্ধটি উইকিডাটায় ভাষা গুলির মধ্যে যে অন্তসংযোগ করেছিলাম (৫-০২-২০১৮) তা ১১-০২-২০১৮ তারিখে পরিবর্তন করা হয় এবং সেখানে পানি সরবরাহ নিবন্ধ যোগ করা হয়। এই পরিবর্তনের সময় নিবন্ধ দুটি একই সাইজের অর্থাৎ জল সরবরাহ নিবন্ধ থেকে কপি করা হয়েছে। ভাষা সংযোগটি একাউন্ট লগআউট করে করা হয়েছে। বর্তমানে পানি সরবরাহ নিবন্ধটি নিবন্ধ প্রগিযোগিতায় জমা করা হয়েছে। ফলে প্রশাসন কি পদক্ষেপ নেয় তার অপেক্ষায় রয়েছি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৮:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

এখানে দেখুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩৬, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০১৮[সম্পাদনা]

প্রিয় সবাই,
প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ানরা দেশের কয়েকটি স্থানে জড়ো হবেন এবং ব্যানার নিয়ে উন্মুক্ত স্থানে দাঁড়িয়ে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধির আহ্বান জানাবেন। এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, কুমিল্লা এবং খুলনার উইকিপিডিয়ানরা একত্র হবেন। আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। স্থান, সময় ও যোগাযোগের মাধ্যমের জন্য নিচের ফেইসবুক ইভেন্ট পাতা দেখুন।

ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩২, ১৬ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষক নীতিমালা অনুসারে, অধিকারটির জন্য আবেদন আলোচনাসভায় নোটিশ দিয়ে জানাতে হয়। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় একটি উন্মুক্ত আবেদন রয়েছে। দয়া করে মতামত দিন ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২৯, ১৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

এখনও বিষয়শ্রেণী যুক্ত করা দরকার[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAftabuzzaman, Ashiq Shawon, Suvray, NahidSultan, Moheen Reeyad, Ferdous, Ibrahim Husain Meraj: এই তালিকা বহু মাস আগে বানালাম তা করে দেখাতে চাইলাম যে এত রকম সদৃশ বিষয়শ্রেণী রয়ে গেছে এই উইকিপিডিয়ায়। আমি এখনও উইকিউপাত্তে বিষয়শ্রেণীকে একত্রীকরণ করতেছি কিন্তু এ দ্বিত্ব দেখে সমস্যা হয় থাকে ও সম্পূর্ণ একত্রীকরণ হতে পারে না। দয়া করে প্রত্যেক যুগলের মধ্যে একটা বিষয়শ্রেণীকে অপসারণ করেন ও তার পাতাদেরকে আর একটায় যোগ দিন। যখন আরো যুগল পাই আমার কাজের মধ্যে এই তালিকা আরো বড় হতে পারে। শুধুমাত্র যখন সব সমাধান করা হয়েছে তখনই এই অনুচ্ছেদ সংগ্রহশালায় দিবেন। মাহির২৫৬ (আলাপ) ০৪:০২, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

হুমম, বিষয়টা সমাধান হওয়া জরুরী। আমি একটা নিশ্চিত করতে পারি: বিষয়শ্রেণী:ফ্রি সফটওয়্যারবিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার। ফ্রি সফটওয়্যার আর মুক্ত সফটওয়্যার এক না। আর ফ্রি সফটওয়্যার বিষয়শ্রেণীতে যা যা দেওয়া আছে সেগুলো সবই মুক্ত সফটওয়্যার। এক্ষেত্রে বিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার সঠিক। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:২৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive: আপনি তো প্রশাসক, যার জন্যে (বিষয়শ্রেণী) পাতা অপসারণ করতে পারেন; যদি সব পাতা "ফ্রি" থেকে "মুক্ত"তে সরায় ফেলি, "ফ্রি" বিষয়শ্রেণীটা বাতিল করবেন? মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
কিছু বিষয়শ্রেণি সম্পর্কে আমার নিজেরই আপত্তি রয়েছে। যেমনঃ বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতজ্ঞ এবং বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতশিল্পী কোনোভাবেই এক নয়। বা, বিষয়শ্রেণী:সুইস ব্যক্তিত্ব এবং বিষয়শ্রেণী:সুইজারল্যান্ডীয় এক নয়; প্রথমটি দিয়ে কেবল ব্যক্তি, আর পরেরটি দিয়ে সুইস সকল কিছুকে বুঝায়। - এই বিষয়গুলো সম্পর্কে খোলাসা না-হলে এগুলোকে মুছে ফেলা ঠিক হবে না। - Ashiq Shawon (আলাপ) ১০:৫৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • মার্কিন কণ্ঠশিল্পী এর পরিবর্তে সঠিক বিষয়শ্রেণী নির্ধারিত হয়েছে মার্কিন গায়ক। কেন? আমার মতে মার্কিন কণ্ঠশিল্পী এর সাব ক্যাটাগরি হওয়া উচিত মার্কিন গায়ক। আর ইংরেজি উইকির আদলে বাংলা উইকিতে পুরুষ গায়ক, মহিলা গায়ক বিষয়শ্রেণী তৈরীর প্রবণতা লক্ষ্য করা যায়। এই দুটি বিষয়কে সাব ক্যাটাগোরাইজড করার জন্যে গায়ক এবং গায়িকা বলে দুটি শব্দ ব্যাকরণগত ভাবে বাংলা ভাষায় স্বীকৃত আছে। ফেরদৌস • ১২:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon, Ferdous: যদি আমি কিছু ভুল যুগল তালিকার মধ্যে দিয়েছি, তাহলে {{করা হয়নি}} যোগ করতে পারেন ও একটা কারণ দিতে পারেন তার পাশে (যেমন করছি উপরে) ও আর আবার তাদের সম্বন্ধে বলব না। কিন্তু অন্য সব যদি যুক্ত করতে পারেন ("প্রতীক্ষমাণ"দের মধ্যে একটা খালি, তার অপসারণ দরকার, ও একটা খালি নয়) করে ফেলেন যদি ঠিক হয়। মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ প্রস্তাবনা উত্থাপন করায়! কয়েকটি বাদে প্রায় সবই নিবন্ধের শিরোনামের সাথে মিল রেখে এগুতে পারেন। তন্মধ্যে আনিমে অ্যানিমে হবে; সাদৃশ্য আনিমেল অ্যানিমেল; জাতীয়তা দেশ দুই বিষয়। - Suvray (আলাপ) ০৬:০০, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

একুশে শুভেচ্ছা[সম্পাদনা]

যাঁরা ভাষার জন্য লড়েছেন এবং প্রান দিয়েছেন, তা পৃথিবীর যে প্রান্তেই হোক, তাঁদের সকলকে শ্রদ্ধা জানিয়ে, বাংলা তথা সকল উইকিপিডিয়া গোষ্ঠিকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। জানিনা এটা এখানে লেখা ঠিক হচ্ছে কি না, প্রাশাসকরা যদি মনে করেন আমি কোন উকিপিডিয়া বিধি লঙ্ঘন করছি, তবে তাঁরা এটি অপসারণ করতে পারেন। ধন্যবাদ। --- তনয় ০৬:০৯, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

International Mother Langage Day and Open Data Day Wikidata Edit-a-thon[সম্পাদনা]

Wikidata-logo-v3.png
Please translate the message to your language, if applicable

Hello,
We are happy to inform you that a national level Wikidata editing campaign "IMLD-ODD 2018 Wikidata India Edit-a-thon" on content related to India is being organized from from 21 February 2018 to 3 March 2018. This edit-a-thon marks International Mother Language Day and Open Data Day.

Please learn more about this event: here.
Please consider participating in the event, by joining here.
You may get a list of suggested items to work on here.

Please let us know if you have question. -- Titodutta using MediaWiki message delivery (আলাপ) ০৭:১২, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

(প্রশাসকদের উদ্দেশ্যে) বাংলা উইকিপিডিয়ার তরফ থেকে আপনারা এইখানে গিয়ে এই কার্যক্রমকে অনুমোদন দিতে পারেন। তনয় ১৬:৩৭, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)