উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:আলোচনা সভা থেকে পুনর্নির্দেশিত)
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ

জীবিত ব্যক্তির ছবি[সম্পাদনা]

আলোচনাসূত্র: উইকিপিডিয়া:আলোচনাসভা/সংকলন/২৩#খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ছবি

জীবিত ব্যক্তির ছবি অন্য ওয়েবসাইট থেকে কপি করে উইকিতে রাখা যায় না, সেটি সম্পূর্ণ রূপে উইকির নীতিমালার বিরোধী। লক্ষ্য করলাম, বিভিন্ন জীবিত মুক্তিযোদ্ধাদের ছবি উইকিতে অন্য ওয়েবসাইট থেকে কপি করে ফেয়ার ইউজের ট্যাগ লাগিয়ে রাখা হচ্ছে। এই সকল ছবি অপসারণ করা প্রয়োজন। উদহারণ স্বরূপ এই এবং এই ছবি দেখতে অনুরোধ করি। এরকম আরও আছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৫৭, ২৮ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

এরকম কিছু ছবি আমি দেখেছি ও অপসারণ করেছি, বোধিদা। এ ধরনের ছবি উইকিপিডিয়ায় রাখার সুযোগ নেই। আপনি চোখে পড়লে তা অপসারণ করতে পারেন। — তানভির • ১৫:৫৮, ২৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
বেশ কিছুদিন আগে এ ব্যাপারে আলোচনাসভায় আলোচনা করা হয়েছিল ও তখন আলোচনাটি প্রায় এক মাসের মতন ছিলো এবং ঠিক তখনই ব্যাপারে সিদ্ধান হয়েছিলো যদিও আলোচনাতে তেমন কোন অংশগ্রহণকারী ছিলেন না। সুতরাং এদিক থেকে হাছিব ভাইয়ের ছবিগুলো যুক্ত করা ঠিক আছে। কিন্তু পক্ষান্তেরে, হঠাৎ করেই এ ব্যাপারে আলোচনা না করে ছবিগুলো অপসারণ আমার মতে ঠিক হয়নি। এবার আসি আমার নিজের মতামতে, আগের আলোচনায় আমি বিশেষক্ষেত্রে ছবিগুলো রাখার পক্ষে মত দিয়েছিলাম কিন্তু তখন যে বিষয়ই চিন্তা করি না কেনো, এভাবে একপাক্ষিক কিছু বিষয়ের নিবন্ধে জীবিত ব্যক্তির ছবি রাখবো ও অন্য ক্ষেত্রে রাখবো না ব্যাপারটি ঠিক হচ্ছে না। সুতরাং সব বিষয়ে একই নীতি অনুসরণের জন্য ছবিগুলো রাখা উচিত না বলেই মনে করছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২০, ২৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
নাহিদ ভাই, আগের আলোচনার ব্যাপারে আমি অবগত নই। তবে এ ব্যাপারে উইকিপিডিয়ায় নীতিমালা যথেষ্ট পরিস্কার যে আইনতভাবেও শক্ত (যা সম্পর্কে আপনিও অবগত) এবং সে সূত্র ধরেই আমি ছবিগুলো অপসারণ করেছি। তবে ডাবল স্ট্যান্ডার্ডের যে কথাটি বললেন আমিও সে ব্যাপারে সম্পূর্ণভাবে একমত। সবার জন্য আইন সমান রাখা উচিত। কিছু জীবিত ব্যক্তির নিবন্ধে ছবি রাখা হবে আর অন্যগুলো সে সুযোগ পাবে না, এমন দ্বিমুখী নীতি কোনোভাবেই উইকিপিডিয়ার আদর্শের সাথে যায় না। — তানভির • ১৬:২৮, ২৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
নাহিদ ভাই, আগের আলোচনাটির লিংক কি দেওয়া যাবে একটু? আমি পড়ে দেখতে চাইছিলাম। আমি আপাতত বাকিগুলো অপসারণ আর করছি না। আর তখন ঠিক কী সিদ্ধান্ত হয়েছিলো জানতে পারলে বুঝতে সুবিধা হতো। বিশেষ কোনো শর্তের কথা কিন্তু চিত্রের পাতায় ছিলো না, যদিও তার সুযোগও নেই। — তানভির • ১৬:৩৩, ২৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আসলে আলোচনাটি এক মাস নয় তিনমাস উন্মুক্ত ছিল এবং এ ব্যাপারে কেউ আপত্তিও করেনি তখন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪১, ২৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

নাহিদ ভাইকে ধন্যবাদ লিংকটি প্রদান করার জন্য। আমি আগের আলোচনা সম্পর্কে অবগত ছিলাম না, তাই মুছে ফেলা কয়েকটি ছবি রিস্টোর করেছি। আমি ওপরে বোধিদার শুরু করা আলোচনার সূত্র ধরে বিষয়টি নিয়ে পুনরায় আলোচনা শুরু করছি। ঐ আলোচনায় অংশ নিয়েছিলেন মাত্র তিন জন যাদের মধ্যে একজন আবেদনকারী। আলোচনাটি শেষ হয়েছেও কোনো পদক্ষেপ ছাড়া। আর এরকম বড় সিদ্ধান্তের জন্য সম্প্রদায়ের আরও ব্যবহারকারীর মতামতের প্রয়োজন ছিলো। তাছাড়া আরেকটি ব্যাপার, যা ওপরেই উল্লখ করেছি ও নাহিদ ভাইও উল্লেখ করেছেন তা হচ্ছে নিরপেক্ষতার ব্যাপার। উইকিপিডিয়া নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখার চেষ্টা করে, কিন্তু শুধু খেতাবপ্রাপ্তদের এ সুযোগ দিলে এ নিরপক্ষে দৃষ্টিভঙ্গি বজায় থাকে না। তাই আমি এ ধরনের ফেয়ার ইউজ ছবি না রাখার পক্ষে। আর সহজলভ্যতার বিষয়টি আপেক্ষিক, নীতিমালা হচ্ছে, জীবিত ব্যক্তির ছবি তোলার সুযোগ আছে, তাই তার ক্ষেত্রে ফেয়ার ইউজ গ্রহণযোগ্য নয়, অতীতে এমন বহু ছবি অপসারণ করা হয়েছে। এক্ষেত্রে নীতিমালার দ্বিমুখীতার গ্রহণযোগ্য কারণ নেই বলে মনে করছি। — তানভির • ১৭:২৫, ২৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আগে যদিও আলোচনা হয়েছে, তারপরেও আমি দ্বিমুখী নীতি ভাল মনে করছি না। নীতিমালা সবার জন্য সমান হওয়া উচিত। আর জীবিত ব্যক্তির ছবি হয়তো কোন একদিন তো পাওয়া যাবে আসা করা যায়। কায়সার আহমাদ (আলাপ) ০২:৪৭, ৩০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আমি বিষয়টি আগেই ব্যাখ্যা করেছি যা ইতিমধ্যে নাহিদ উল্লেখ করেছে। এ নিবন্ধগুলো তৈরি করা বা সে অনুযায়ী তাদের ছবি সংগ্রহ বেশ দূরহ ব্যাপার কারণ, ঘটনাগুলো ৪৫ বছর আগের ঘটনা! তারওপর যারা এ বিষয়গুলো নিয়ে কাজ করছে তারা নিজেরাও ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত সকলের তথ্যই যোগাড় করতে পারেননি ছবি তো দূরের কথা! এ বীর মুক্তিযোদ্ধাদের ঘটনা এবং ছবিগুলো আমাদের জন্য সম্পদ। ছবিগুলোতে ইতিমধ্যে বলা হচ্ছেও যে যদি এর চেয়ে ভালো ছবি বা নীতিমালা অনুযায়ী ছবি পাওয়া যায় তা যুক্ত করা হবে। এমন না হলে হয়তো এ নিবন্ধগুলোতে কখনো ছবিই যুক্ত হবে না! যাই হোক, কমিউনিটি যদি মনে করে জীবিত ব্যক্তিদেরগুলো থাকা উচিত নয় তা হলে বাদ যেতেই পারে তবে মৃত ব্যক্তিদেরগুলো অপসারণের সম্পূর্ণ বিপক্ষে আমি। এ বিষয়ের ক্ষেত্রে আমি অন্তত ‘নাই মামার চেয়ে কানা মামা ভালো’ তত্ত্বে বিশ্বাসী। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৬:০১, ৩০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
হাছিব ভাই, মৃতদের ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য নয়, বরং তাদের ক্ষেত্রে ফেয়ার ইউজের নীতিমালা অনুসারে স্বল্প রেজোলিউশনের ছবি ব্যবহারের সুযোগ আছে কারণ তাদের ক্ষেত্রে মুক্ত ছবি নিজে তুলে যোগ করার কোনো সম্ভাবনা নেই। তাই মৃত/শহীদ মুক্তিযোদ্ধাদের ছবি অপসারণ করা হবে না। — তানভির • ০৬:২১, ৩০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা[সম্পাদনা]

উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা এই পাতাটি হালনাগাদ করা হয় না কেন? হালনাগাদ করা না হলে পাতা রাখার মানেইই হয়না। Shamim Sarker (আলাপ) ০৯:০৬, ২০ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

এই তালিকা হালনাগাত করার জন্য একটি বট থাকার কথা থাকলেও তা বর্তমানে কার্যকর নয়। এই তালিকাটি নিয়মিত হালনাগাত হলে তা উইকিপিডিয়ানদের অবদানের পাবলিক লগ হিসেবে কাজ করবে। তাই এ ব্যাপারে আমি প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি।--সাজিদ রেজা করিম ০১:৪১, ৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়া:অঙ্কন ঘর[সম্পাদনা]

Crystal Clear app gimp.png

সুধী, আমি বাংলা উইকিপিডিয়ায় উইকিপিডিয়া:অঙ্কন ঘর নামে একটি পাতা চালু করেছি। এখানে নিবন্ধে ব্যবহারের জন্য ইংরেজি বা অন্য কোন ভাষায় থাকা কোন অঙ্কন, ডায়াগ্রাম, এবং মানচিত্রের svg ফাইলকে বাংলা করতে চাইলে অনুরোধ করা যাবে। --আফতাব (আলাপ) ১৭:৫৭, ২৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

অনেক অনেক ধন্যবাদ! খুব খুব প্রয়োজন ছিল।--ব্যা করণ (আলাপ) ১৩:২৫, ৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ আফতাব, সুন্দর ও চমকপ্রদ প্রস্তাবনা উত্থাপন/উপস্থাপনাসহ অবগত করানোর জন্যে! - Suvray (আলাপ) ১৪:০৯, ৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ আপনাদের - ব্যা করণ, Suvray। --আফতাব (আলাপ) ১৯:৩২, ৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

শীঘ্রই সব ভাষায় উইকিমিডিয়ার ভবিষ্যৎ আন্দোলন/কর্মপন্থার কৌশল নির্ধারণী আলোচনা শুরু হচ্ছে![সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। গত ১৬ বছরে উইকিমিডিয়া আন্দোলন ছোট একটি স্বেচ্ছাসেবী দল থেকে ধীরে ধীরে বড় ও বৈচিত্রময় একটি সম্প্রদায়ে পরিণত হয়েছে যা এখন অবদানকারী, ডেভেলপার, স্থানীয় শাখা, পাঠক, দাতা ও আরও অন্যান্য সহযোগীদের নিয়ে সংঘবদ্ধভাবে পরিচালিত হচ্ছে। আগামী ১৫ বছরে আমরা নিজেদেরকে কোথায় দেখতে চাই? এটি মানবতার কল্যাণে ভবিষ্যতে কি করতে পারে? মোটের উপর, ২০৩০ সালে আমরা আমাদেরকে কোথায় দেখতে চাই? আমাদের কি কি প্রয়োজন বা কোন কাজগুলো করা প্রয়োজন; এগুলো নিয়ে কয়েকদিনের মধ্যেই সারা পৃথিবীর সব উইকিমিডিয়া সম্প্রদায়গুলো তাদের নিজেদের সুবিধামত তাদের নিজেদের ভাষায় আলোচনা করবে। এ সব আলোচনার কেন্দ্রীয় স্থান হবে মেটা উইকি

আমাদের বাংলা সম্প্রদায় থেকেও এই আলোচনায় অংশ নেব নিজেদের সুবিধাজনক স্থানে (এই আলোচনাসভা, উইকিসংকেলনের আলোচনাসভা বা ফেইসবুক চ্যাট গ্রুপ অথবা হ্যাং আউটের মাধ্যমে)। আমার কাজ হলো, ছোট ও ক্রমবর্ধমাণ সম্প্রদায় হিসেবে আমাদের কথাগুলোও যাতে ফাউন্ডেশনের সেই ভবিষ্যৎ পরিকল্পনায় স্থান করে নেয় সেটি নিশ্চিত করা।

এ ব্যাপারে বিস্তারিত সামনের দিনগুলোতে জানানো হবে। তবে, এখন কেউ ইচ্ছে করলে বাংলা পাঠকদের জন্য এই মেটা পাতাসহ অন্যান্য উপপাতাগুলো অনুবাদে সাহায্য করতে পারেন। আপনাদের এই প্রক্রিয়া সম্পর্কে বা অন্য যেকোন প্রকার সাহায্যে আমাকে প্রশ্ন করতে পারেন আমার আলাপ পাতায় অথবা ইমেইলের মাধ্যমে। ধন্যবাদ। – NahidSultan (WMF) (আলাপ) ১৮:১৬, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়া আন্দোলনের ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে যে উচ্চাভিলাষী ও বৃহৎ কর্মযজ্ঞ ফাউন্ডেশন হাতে নিয়েছে, তাতে ভাষা সম্প্রদ্বায়গুলির মতামত গুরুত্ব পাবে বলেই আমার বিশ্বাস। বাংলা ভাষা আজ পৃথিবীর সর্বাধিক ব্যবহৃত ভাষাগুলির অন্যতম এবং ক্রমেই এর ব্যাপ্তি বাড়ছে। উইকিমিডিয়ার মুক্ত জ্ঞানের জগতে ভবিষ্যতে বাংলা ভাষাভাষীরা নিজেদের কোথায় নিতে চায় - সে ব্যাপারে আমাদের মুক্ত আলোচনায় অংশ নেয়া উচিত। এতে অভিজ্ঞ, পুরনো উইকিমিডিয়ান থেকে নতুন প্রজন্ম, স্বল্পবয়সী বা অনভিজ্ঞদেরও মতামত প্রয়োজন, যার ফলে আমরা একটি সামষ্টিক দিকনির্দেশনা বা আকাঙ্খার রূপরেখা নির্নয় করতে পারবো। নাহিদ সুলতানকে অভিবাদন বাংলা ভাষাভাষী উইকিমিডিয়ানদের পক্ষ থেকে এই দায়িত্বটি গ্রহণ করায়। আপনার জন্য বসন্তের শুভকামনা।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:৫২, ১০ মার্চ ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ তানভির। আগামী মঙ্গলবার ১৪ই মার্চ থেকে আলোচনা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও সামনের দিনগুলোতে সতন্ত্রভাবেও অবদানকারীদের সাথে স্কাইপ/হ্যাংআউটে আলোচনা করে তাদের মতামত সংগ্রহ করা হবে। আশা করছি বাংলা সম্প্রদায় থেকে আমরা ফাউন্ডেশনে একটি পরিপূর্ণ পরিকল্পনা তুলে ধরতে পারবো। ধন্যবাদ। – NahidSultan (WMF) (আলাপ) ১০:২৭, ১২ মার্চ ২০১৭ (ইউটিসি)

Overview #2 of updates on Wikimedia movement strategy process[সম্পাদনা]

Note: Apologies for cross-posting and sending in English. This message is available for translation on Meta-Wiki.

As we mentioned last month, the Wikimedia movement is beginning a movement-wide strategy discussion, a process which will run throughout 2017. This movement strategy discussion will focus on the future of our movement: where we want to go together, and what we want to achieve.

Regular updates are being sent to the Wikimedia-l mailing list, and posted on Meta-Wiki. Each month, we are sending overviews of these updates to this page as well. Sign up to receive future announcements and monthly highlights of strategy updates on your user talk page.

Here is a overview of the updates that have been sent since our message last month:

More information about the movement strategy is available on the Meta-Wiki 2017 Wikimedia movement strategy portal.

Posted by MediaWiki message delivery on behalf of the Wikimedia Foundation, ১৯:৪৩, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি) • দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুনGet help

Hi,my name is Mohammad ujjol hossen[সম্পাদনা]

Please help me to unblock myself.Mohammad ujjol hossen

সামাজিক অবমাননাকর শব্দ ব্যবহার প্রসঙ্গে[সম্পাদনা]

উইকিপিডিয়ানদের প্রতি বিশেষ আবেদন যে, Prostitute, Transgender প্রভৃতি শব্দের বাংলা পরিভাষা হিসাবে 'পতিতা', 'হিজড়া' শব্দগুলি ব্যবহার না করতে। বাংলা শব্দগুলি ব্যক্তিবিশেষ বা সম্প্রদায়ের প্রতি সামাজিক অবমাননাকর। এ বিষয়ে সামাজিক দৃষ্টিভঙ্গি বদলানো বিশেষরূপে দরকার। Prostitute ও Prostitution শব্দদুটির যথার্থ পরিভাষা যথাক্রমে 'গণিকা' ও 'গণিকাবৃত্তি'। অনুরূপে, Transgender ও Transsexual -এর বাংলা পরিভাষা 'রূপান্তরিত লিঙ্গ' ও 'রূপান্তরকামী'।'হিজড়া' শব্দটি দক্ষিণ এশিয়ার একটি বিশেষ সম্প্রদায়কে নির্দেশ করে (দেখুন: en:Hijra (South Asia)), যা কোনভাবেই Transgender শব্দের বঙ্গার্থ নয়। অথচ বাংলা উইকিপিডিয়ায় বারংবার এজাতীয় শব্দগুলি (পতিতা, পতিতাবৃত্তি, হিজড়া) আকছার ব্যবহৃত হচ্ছে। সামাজিক অপমানজনক শব্দসমূহ পরিভাষা হিসাবে বর্জনের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ। -- অবাঙ্ময় (আলাপ) ০৯:৩৯, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)

অবাঙ্ময় ভাইয়ের প্রস্তাবনাটি অতি উত্তম। উইকিপিডিয়ার বিষয়বস্তুর উদ্দেশ্যে কোন বিষয় সম্পর্কে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে তথ্য উপস্থাপন। এক্ষেত্রে কারো প্রতি বিদ্বেষমূলক ভঙ্গি কোনভাবেই কাম্য নয়। 'পতিতা', 'হিজড়া' প্রকৃত অর্থেই ব্যক্তিবিশেষের জন্য অবমাননাকর শব্দ হিসেবে সমাজে প্রচলিত। এর পরিবর্তে 'গণিকাবৃত্তি' ব্যবহার যথোপযুক্ত। আপনার প্রস্তাবে সমর্থন জানাচ্ছি।  – তানভির মোর্শেদ (আলাপ) ১০:১০, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
সমর্থন। অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৮, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
আমিও সমর্থন দিচ্ছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২২, ১৪ মার্চ ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন -- Muḥammad (আলাপ) ১১:১০, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
একটি ব্যাপারে আমি দ্বিধান্বিত। গণিকা, গণিকাবৃত্তি কি আসলেই অস্তিবাচক অর্থে ব্যবহৃত্ত হতো? আমার জানামতে শব্দ গুলির যখন ব্যবহারিক প্রয়োগ ছিলো তখনও এই শব্দগুলো নেতিবাচক অর্থেই ব্যবহৃত হতো। বাংলাভাষায় সকল ট্যাবু শব্দ নেতিবাচক অর্থেই ব্যবহৃত হয়।ফেরদৌস • ১৪:৪৬, ১৬ মার্চ ২০১৭ (ইউটিসি)
আসলে Prostitute শব্দটিই একটি নেতিবাচক শব্দ। তাই এর যথার্থ পরিভাষা ইতিবাচক হওয়া দুষ্কর। প্রচলিত বাংলা পরিভাষার মধ্যে 'গণিকা' শব্দটি অপেক্ষাকৃত কম অবমাননাকর। অপরাপর শব্দগুলি (পতিতা, বেশ্যা) প্রচলিত হলেও সেগুলি ব্যক্তিবিশেষের প্রতি তীব্র অসম্মান জ্ঞাপন করে। ইতিবাচক অন্য শব্দ পাওয়া গেলে সেইমতো শব্দটি প্রতিস্থাপন করা যেতে পারে। -- অবাঙ্ময় (আলাপ) ১৬:১৯, ১৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

মিডিয়াউইকি:Gadget-OpenStreetMap.js কি কাজ করছে?[সম্পাদনা]

সুধী, মিডিয়াউইকি:Gadget-OpenStreetMap.js গ্যাজেটটি বাংলা উইকিতে সবার জন্য সক্রিয় করা একটি গ্যাজেট। এটি মূলত যেসব নিবন্ধে স্থানাঙ্ক আছে সেসব নিবন্ধের একদম উপরে ডানদিকে (অনুসন্ধান বাক্সের নিচে) মানচিত্র দেখার জন্য একটি ক্লিকযোগ্য লিঙ্ক প্রদান করে। এই রকম: | OpenStreetMapLogo.png মানচিত্র। গতকাল খেয়াল করি এটি প্রবেশ ছাড়া অবস্থায় কাজ করছিল না। সমস্যাটি ঠিক করা হয়েছে।

এখন আমার জানা দরকার এটি কি আপনাদের সকলের কাজ করছে (অ্যাকাউন্টে প্রবেশকৃত ও প্রবেশ ছাড়া অবস্থায়)? যদি কাজ না করে তাহলে গ্যাজেটটি রাখব না, এই জন্য। ধন্যবাদ --আফতাব (আলাপ) ১৪:১৫, ১৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়া বাংলাদেশের নতুন সদস্য নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে[সম্পাদনা]

সুপ্রিয় সবাই, আপনারা জানেন উইকিমিডিয়া বাংলাদেশ উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পগুলোর প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। এ কার্যক্রমে বাংলাদেশের সক্রিয় স্বেচ্ছাসেবকগণ যুক্ত হয়ে বিভিন্ন বিভাগে বিভিন্ন কর্মশালা ও উইকিপিডিয়া সম্পর্কিত নানা ধরণের কার্যক্রম পরিচালনা করে থাকেন। আপনি ইচ্ছে করলে অনলাইন অবদানের পাশাপাশি অফলাইনেও উইকিপিডিয়ার বিভিন্ন কার্যক্রমগুলো সরাসরি যুক্ত হয়ে পরিচালনা করতে পারেন। সম্প্রতি উইকিমিডিয়া বাংলাদেশের নতুন সদস্য নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত পাবেন এখানে। কাউকে উইকিপিডিয়ার অফলাইন কার্যক্রমে যুক্ত হতে হলে উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য হতেই হবে এমনটি নয়, আপনি সদস্য না হয়েও আমাদের কার্যক্রমে যুক্ত হতে পারেন :) তবে, আমরা চাই নিয়মিত অবদানকারীরা উইকিমিডিয়া বাংলাদেশ পরিচালনায় যুক্ত হয়ে বাংলাদেশে উইকিমিডিয়া আন্দোলনকে আরও সামনের দিকে নিয়ে যাবেন। ধন্যবাদ। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৭, ১৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

কুইজিন এর বাংলা প্রসংগে[সম্পাদনা]

পুরাতন আলোচনা: এখানে

Cuisine শব্দটিকে মোটাদাগে বাংলা উইকিপিডিয়ায় রন্ধনপ্রণালী হিসেবে অনুবাদ করা হয়। বাঙালী জীবনে রন্ধন বলতে আগুনের সাহায্যে রান্নাকেই বোঝায়। কিন্তু কুইজিনের মধ্যে সালাদ, ফালুদা ইত্যাদি non-cooking খাবারও অন্তর্ভুক্ত। সেজন্য আমি কুইজিন সংশ্লিষ্ট বিষয়শ্রেণী গুলোকে রন্ধনশৈলী হিসেবে যুক্ত করছিলাম। তবু রান্নার গ্যাঁড়াকল থেকে বেরোতে পারছিলাম না। হিন্দীতে কুইজিনের অনুবাদ করা হয় খানা হিসেবে। বাংলায় একে খাবার বা খাদ্য করা যায়। কিন্তু ব্যবহারিক ক্ষেত্রে এর কোন প্রয়োগ নেই। তবে বাংলায় রসনা শব্দটি বহুল ব্যবহৃত হয়। সেজন্য আমি কুইজিন সংশ্লিষ্ট সকল নিবন্ধ এবং বিষয়শ্রেণী কে রসনায় সরিয়ে নিতে চাই। উদাহরণ:

রন্ধনপ্রণালী --> রসনা
বাঙালী রন্ধনপ্রণালী --> বাঙালী রসনা
ভারতীয় রন্ধনশৈলী --> ভারতীয় রসনা

এই পরিবর্তনের ব্যাপারে সম্প্রদায়ের মতামত প্রত্যাশা করছি। ফেরদৌস • ২১:৫৪, ১৬ মার্চ ২০১৭ (ইউটিসি)

এরপূর্বে খুব সম্ভবত এটা নিয়ে আলোচনা হয়েছিল ও সেখানে রন্ধনশৈলী করার ব্যাপারে মত দিয়েছিলাম, আমি এখনো এটিই ব্যবহারের পক্ষে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪২, ১৭ মার্চ ২০১৭ (ইউটিসি)
সিদ্ধান্তসূচক মন্তব্য/মতামত প্রদানে নাহিদ ভাইকে ধন্যবাদ। এনকার্টা ডিকশনারি থেকে হুবহু তুলে ধরছি - cui·sine [kwi zn] (plural cui·sines) noun
1. cooking style: a style of cooking, especially one that is notable for high quality. See also haute cuisine
2. range of food: the range of food prepared by a restaurant, country, or person
[Late 18th century. Via French, "kitchen" < Latin coquina < coquere "to cook"]
১নং শর্তাবলীতে রান্নার ধরনকে বুঝিয়েছে অর্থাৎ রন্ধনশৈলী রাখাই অতি উত্তম হবে। - Suvray (আলাপ) ০৯:৫৯, ১৭ মার্চ ২০১৭ (ইউটিসি)
@নাহিদ, আমি পূর্বোক্ত আলোচনা সম্পর্কে অবগত নই।

@সুব্রত দা কুইজিনের ব্যাখ্যানুসারে ১ রন্ধনশৈলীর জন্য এবং ২ খানা/খাদ্য/রসনার জন্য প্রযোজ্য। সেজন্য এখনো আমি রন্ধনশৈলীকে কুইজিনের সমার্থক হিসেবে উত্তম মনে করছি না।

যে খাবার গুলো আমি কুক করছি না সেগুলোকে আমি কুকিং স্টাইল বা রন্ধনশৈলী বিষয়শ্রেণী তে অন্তর্ভুক্তিযোগ্য মনে করছি না।

উইকিপিডিয়ায় কুইজিন এর অন্তর্গত খাদ্য বস্তুসমূহের ব্যাপকতা কি একের তুলনায় দুইকেই বেশী সমর্থন করে না? ফেরদৌস • ১৭:৩১, ১৭ মার্চ ২০১৭ (ইউটিসি)

উপরে ট্র্যাক রাখার জন্য পুরাতন আলোচনার লিংক দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২৭, ১৭ মার্চ ২০১৭ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ।
বাঙালি রসনা চেয়ে বাঙালি খাবার এটাই বেশি মানানসই। >>কায়সার আহমাদ (আলাপ) ০২:৫৩, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)
খাবার একাধিক অর্থ বহন করে। এবং ব্যক্তিগত ভাবে আমার কাছে বাঙালি খাবার, ইন্দোনেশীয় খাবার শ্রুতিকটু লাগে। তার থেকে রন্ধনশৈলী থাকুক। ফেরদৌস • ১৬:২৭, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)

We invite you to join the movement strategy conversation (now through April 15)[সম্পাদনা]

০৫:০৯, ১৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়া আন্দোলনের কৌশল নির্ধারণী আলোচনা শুরু হয়েছে, আপনার মতামত প্রয়োজন![সম্পাদনা]

সুপ্রিয় সবাই,
আপনারা ইতিমধ্যেই জানেন যে, ২০৩০ সাল পর্যন্ত আমরা উইকিমিডিয়া ও এর আন্দোলনকে কিভাবে দেখতে চাই সে সম্পর্কিত একটি আলোচনা বিভিন্ন ভাষায় শুরু হওয়ার কথা ছিল। আলোচনাটি শুরু হয়েছে এবং বাংলা সম্প্রদায়ের একজন হিসেবে আপনি উইকিমিডিয়া প্রকল্পকে আগামী ১৫ বছরে কিভাবে দেখতে চান সে সম্পর্কে মতামত দিতে পারেন বাংলা উইকিপিডিয়ার এই আলোচনা পাতায়। বিশ্বব্যাপী উইকিমিডিয়া সম্প্রদায়গুলো যে প্রশ্নের উত্তর অনুসন্ধান করছেন সেটি হল,
আগামী ১৫ বছরে আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং একসাথে কি অর্জন করতে চাই?

উপরের প্রশ্নের সম্ভাব্য উত্তর পাওয়া যেতে পারে নিচের প্রশ্নগুলোর মাধ্যমে:

  • পরবর্তী ১৫ বছর একসাথে কাজ করতে আমাদের কি ধরণের চালিকা শক্তির প্রয়োজন?
  • পরবর্তী ১৫ বছরে নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও কাজের উৎসাহের জন্য কি প্রয়োজন হতে পারে?
  • আমাদের উন্নয়ন পরবর্তী ১৫ বছরে কিভাবে দ্রুততর করা যায়?
  • পরবর্তী ১৫ বছরে আমরা কিসের মাধ্যমে সবচেয়ে বেশি পরিচিত হতে চাই?

উইকিমিডিয়া প্রকল্পের ভাষাসমূহের মধ্যে বাংলা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভাষা। বাংলা সম্প্রদায়ের একজন হিসেবে আপনার মতামতও তাই উইকিমিডিয়া আন্দোলনে গুরুত্বপূর্ণ। আপনার এ বিষয়ে কোন প্রশ্ন থাকলে আমাকে ইমেইল করতে পারেন অথবা আমার আলাপ পাতার মাধ্যমে করতে পারেন। ধন্যবাদ। – NahidSultan (WMF) (আলাপ) ১৫:৫৬, ১৮ মার্চ ২০১৭ (ইউটিসি)

দয়া করে নিবন্ধ স্থানান্তরের পূর্বে আলাপ পাতায় আলোচনার চর্চা করুন[সম্পাদনা]

প্রিয় সবাই, আমরা বিভিন্ন সময় ভুল শিরোনামের নিবন্ধ স্থানান্তর করে থাকি কিন্তু সমস্যা হলো অধিকাংশ সময়ই নিবন্ধ সৃষ্টিকারীর সাথে আলোচনাতো দূরে থাক, আলাপ পাতায়ও আলোচনা করি না। এসবক্ষেত্রে, সবসময় নিজের যা মনে হলো সেটাকে প্রাধান্য দেই। হঠাৎ এমন স্থানান্তরের কিছু সমস্যাঃ

  • ধরুন, কেউ একজন একটা নিবন্ধ শুরু করলো এবং মাঝখানে হঠাৎ করে আপনি সেটি স্থানান্তর করে দিলেন। ফলে নিবন্ধ সৃষ্টিকারী যে লেখাটা লিখছিলেন সেটা যখন সংরক্ষণ করতে আসনে তখন সেটি ব্যর্থ দেখায়। মোবাইল বা ছোট কোন ডিভাইসে অধিকাংশ সময়ই এগুলো খেয়াল রাখা যায় না তাই হয়ত ভুলে এতোক্ষণ ধরে করা সম্পাদনা বিফলে যায়। এক: সময় নষ্ট হয়, দুই: নতুন ব্যবহারকারী হলে তাদের মেজাজ খারাপ হয় (অবশ্য যে কারো ক্ষেত্রেই হওয়ার কথা)।
  • টেকনিক্যাল সমস্যা: বর্তমানে বিষয়বস্তু সরঞ্জাম নামে নতুন একটি অনুবাদ টুল রয়েছে, সেটাতেই নতুন ও পুরাতন অনেকেই ইদানিং অনুবাদ করে থাকেন। যখন এই টুলে কোন পাতা শুরু করা হয় তখন যে নামে সরক্ষণ করা হয়, এরপর একই পাতা অনুবাদ করতে গিয়ে যখন অন্য শিরোনাম পাওয়া যায় তখন আর সেটি কাজ করে না। অধিকাংশ ক্ষেত্রেই, পুরাতন শিরোনামেই বাকী লেখা যুক্ত হয়। একদিকে যিনি অনুবাদ করেন তিনি কনফিউজ্ড হয়ে যান, অন্য দিকে একই নিবন্ধ দুইবার তৈরি হয়, কিছু অনুবাদ একটাতে ও কিছু অন্যটাতে।
  • এরপর যেটা হয় তা হল, নিবন্ধ স্থানান্তর করলাম ঠিকই কিন্তু নিবন্ধের ভেতরের শব্দগুলো আগের শিরোনামেই থেকে যায়। এছাড়াও বর্তমান যে শিরোনামটি আমি স্থানান্তর করছি সেটি আগেও একবার স্থানান্তর হয়েছে কিনা সেটাতো চেকই করি না। ফলে যা হয়, সবার প্রথম যে শিরোনাম ছিল, সেটা আর কাজ করে না (দ্বি-পুনর্নির্দেশ)।
  • এরপর আসে নিজস্ব চিন্তা চেতনা। যিনি নিবন্ধ শুরু করেন তিনি নিশ্চয়ই কোন একটা কিছু চিন্তা করেই সংশ্লিষ্ট শিরোনামে নিবন্ধটি শুরু করেন। সুতরাং তারও বা অন্য কারও কোন মতামত থাকতে পারে।

আর এসব বিষয় মাথায় রেখেই উইকিপিডিয়াতে শিরোনাম স্থানান্তরের পূর্বে আলোচনার বিধান রয়েছে যেটা আমরা চর্চা করি না বললেই চলে। এ বিষয়ে সবাইকে একটু সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪২, ১৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

এই বিষয়টি আমাদের চর্চা করা দরকার। >>কায়সার আহমাদ (আলাপ) ০১:৪৪, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়া আন্দোলনের কৌশল বা লক্ষ্য[সম্পাদনা]

প্রিয় সবাই, জেনে থাকবেন যে বিশ্বব্যাপী উইকিমিডিয়া আন্দোলনের বয়স ইতিমধ্যে ১৫ বছর পার হয়ে গেছে। আমরা এখন উপনীত হয়েছি এক শক্তিশালী আন্দোলনে, যা বিশ্বের প্রধান ভাষাগুলোর মাধ্যমে সমস্ত মানবজ্ঞান বিনামূল্যে সবার কাছে পৌছে দিতে বদ্ধপরিকর। এ প্রেক্ষিতে আগামী ১৫ বছরে, অর্থাৎ ২০৩০ সাল নাগাদ আন্দোলন হিসেবে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং সর্বোপরি আমাদের লক্ষ্য কেমন হবে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, অবদানকারী, স্বেচ্ছাসেবক ইত্যাদি) মতামত প্রয়োজন। কারণ বিভিন্ন মানুষের প্রচেষ্টায় উইকিপিডিয়া ও উইকিমিডিয়া আন্দোলন গড়ে উঠেছে। মতামত প্রদানের আগে এ সম্পর্কিত প্রেক্ষাপট দেখা যেতে পারে। দয়া করে তাই, নিম্নোক্ত পাতায় আপনার মতামত প্রদান করুন:

ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৫:২৯, ২০ মার্চ ২০১৭ (ইউটিসি)

বিষয়শ্রেণী আসাম ও অসম[সম্পাদনা]

একই বিষয়ে দুটি বিষয়শ্রেণী আসামঅসম। মূল নিবন্ধ যেহেতু আসাম এবং এর আলাপ পাতায় আলোচনাও রয়েছে, তাই একত্রিত করে একটি বিষয়শ্রেণী আসাম করা উচিৎ। >>কায়সার আহমাদ (আলাপ) ০২:৫৫, ২১ মার্চ ২০১৭ (ইউটিসি)

বাংলায় সম এর বিপরীতে অসম বলে একটা শব্দ আছে। তাই মূল নিবন্ধ বাংলায় অসম না হয়ে অসম রাজ্য হলে যুক্তিসংগত হবে। ফেরদৌস • ০৯:২৯, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)
তাহলে Gnome-edit-redo.svgTitodutta: Gnome-edit-redo.svgFerdous: ভাইসহ সকলে আলাপ:আসাম পাতার বিদ্যমান আলোচনায় মন্তব্য যোগ করে আলোচনার ইতি টানতে সহায়তা করুন।>>কায়সার আহমাদ (আলাপ) ১০:৩৮, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ ও ভালো নিবন্ধ হিসেবে মনোনয়নের জন্য কিছু কথা[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া বাংলাভাষীদের জন্য একটি সুন্দর ও জনপ্রিয় বিশ্বকোষ হওয়ার কারণে আমরা সকলেই চাই যে এতে সব বিষয়ের উপরেই নিবন্ধ থাক। বাংলা উইকি এখনও সমৃদ্ধশালী না হলেও এর নিবন্ধ সংখ্যা ৪৯,১৮৯ টি। এই নিবন্ধগুলোর প্রায় অর্ধেকই ছোট এবং সামান্য কিছু নিবন্ধ ভালো নিবন্ধ হিসেবে মনোনিত হয়েছে। এখানে আরও বেশী ভালো নিবন্ধ তৈরি করা দরকার বলে আমি মনে করি। তাই আপাতত উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ এর তালিকাতে যে ১০০০ টি নিবন্ধ রয়েছে তা যেন ভালো নিবন্ধ করা হয়। এছাড়াও এখানে থাকা ১০ টি নিবন্ধ যেন দ্রুত নির্বাচিত নিবন্ধ হিসেবে মনোনিত করা হয়।

ব্যপারটি খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি ।

Tahmid02016 (আলাপ) ১২:০৬, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

সুপ্রিয় Tahmid02016, আপনার মতামতের জন্য ধন্যবাদ। আপনি যথার্থই বলেছেন, আমাদের আরো অনেক 'ভাল নিবন্ধ' দরকার। যা আছে, তার অনেকগুলোই ছোট বা যথার্থ মানসম্পন্ন নয়। তবে উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়া যখন ২০০৪ সালে যাত্রা শুরু করে, তারপর থেকে স্বল্প-সংখ্যক বাংলাভাষী অবদানকারীদের হাত ধরেই বাংলা উইকির এ পর্যন্ত আসা। যদি আরো মানুষ এ কাজে হাত লাগাতেন, তবে নিশ্চয়ই বাংলা উইকির অবস্থা আরো ভাল হতে পারতো। আর আবশ্যকীয় নিবন্ধের ব্যাপারটা আসলেই অধিক গুরুত্বপূর্ণ। এমন অনেক মৌলিক বিষয় আছে, যে সম্বন্ধে বাংলা উইকিতে এখনও নিবন্ধ নেই। সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে তৈরি করা উচিত। চলমা নিবন্ধ প্রতিযোগিতাটি কিন্ত সে লক্ষ্যেই আয়োজিত। যাইহোক, আশা করি বাংলা উইকির অগ্রযাত্রায় আপনার অবদান অব্যাহত থাকবে :)  – তানভির মোর্শেদ (আলাপ) ০২:৩৫, ২৭ মার্চ ২০১৭ (ইউটিসি)