উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:আলোচনা সভা থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ, ও প্রতিবর্ণীকরণ সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়
পাতার শুরুতে চলুন ↑


নিবন্ধে সম্মানসূচক ব্যবহার[সম্পাদনা]

আলোচনাটি উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ থেকে অনুলিপি করা হয়েছে।

সাধারণত আপনি ব্যবহার করলে তার সঙ্গী সর্বনামগুলি হল 'তিনি', 'তাঁর', 'তাঁকে' ইত্যাদি। নিবন্ধ রচনায় যদি সম্মানসূচক ক্রিয়া ব্যবহার করতে বাধা না থাকে, অর্থাৎ আমি যদি লিখতে পারি "আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেন।" তাহলে কিভাবে লেখা যায় "তার পিতা জয়নুল-আবেদিন. . . . "? বাংলায় তো একে বলে গুরু-চণ্ডালী দোষ। সম্মানসূচক শব্দ বাদ দিতে চাইলে তো দুই ক্ষেত্রেই বাদ দিতে হবে, লিখতে হবে 'আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেছিল।' তাহলে এর সাথে লেখা যায় 'তার পিতা'। একটু আলোচনা চাইছি এই বিষয়ে। দয়া করে সকলে যদি যুক্তিপূর্ণ মতামত দেন, তাহলে পরবর্তী নিবন্ধগুলি লিখতে সুবিধা হয়। Nettime Sujata (আলাপ) ১১:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আলোচনা শুরু করার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় এটি একটি বহুল আলোচিত বিষয়। ইংরেজিতে সর্বনামজনিত সম্মানবাচক এই সমস্যাটি নেই। যে কারণে বাংলা উইকিতে এ সংক্রান্ত নীতিও স্পষ্ট নয়। নিরপেক্ষতা বজায় রাখতে গিয়ে চন্দ্রবিন্দু বাদ পড়েছে, কিন্তু অজ্ঞাত কারণে -এন এখনও বজায় আছে। এটি শুধু এডিটাথনের বিষয় নয়, সমগ্র বাংলা উইকির প্রশ্ন। কাজেই আলোচনাটি আলোচনাসভায় শুরু করলে হয়তো আলোচনার স্কোপ (বাংলা মনে আসছে না) বাড়বে। — আদিভাইআলাপ • ১৫:৩৯, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কিভাবে শুরু করা যাবে? আমার ওপরের বক্তব্য কি আলোচনাসভাতে আবার লিখব? Nettime Sujata (আলাপ) ১৬:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata: আনা হয়েছে। আমি এই আলোচনায় সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। — আদিভাইআলাপ • ১৬:৪০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিরপেক্ষতার প্রশ্নে -এন ব্যবহার না করলেও ভাষার সাবলীলতার স্বার্থে কিছু মৌলিকত্ব বজায় রাখতে হবে। যেমন সে এতো তারিখে জন্মগ্রহণ করেছিল না বলে সে এতো তারিখে জন্মগ্রহণ করে, অথবা আবদুল জব্বার ১৯৭৮ খ্রিস্টাব্দের ২৩শে সেপ্টেম্বর মৃত্যুবরণ করে, এভাবে লিখতে হবে, ছিল শব্দটি যোগ করা যাবে না, তবে আমার মতে -এন বিযুক্তকরণে অনেক আলোচনা হওয়ার সম্ভাবনা আছে, দেখা যাক ঐকমত্য কি হয়। 45.125.220.162 (আলাপ) ১৬:৫৪, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং Meghmollar2017: আমি যতটুকু জানি, "করেন" এবং "তার" সাংঘর্ষিক নয়। কারণ "আপনি" এবং এই জাতীয় শব্দগুলো শুধু সম্মানসূচক ব্যবহার হয় না; সাধারণ ব্যবহারও হয়। যেমন: "আপনি কাজটি করেন" (সাধারণ), আপনি কাজটি করুন (অনুরোধ/সম্মান)। বাংলা ভাষার রীতি অনুযায়ী আমরা ঘনিষ্ঠজন বা অতি পরিচিত ব্যক্তি ছাড়া অন্যান্যদের সাথে "আপনি"-জাতীয় শব্দ ব্যবহার করে থাকি৷ এটা সম্মানসূচক নয়; বরং সাধারণ অর্থে৷ এক্ষেত্রে "আপনি"-জাতীয় শব্দ যদি শব্দ যদি সম্মানসূচক ভাবে ব্যবহৃত হয় তাহলে তাঁর ব্যবহৃত হবে এবং সাধারণ ক্ষেত্রে তার ব্যবহৃত হবে। আমার মতে ....জন্মগ্রহণ করেন। তার.... ব্যবহার করাটাই সর্বোত্তম। আর গুরুচণ্ডালী হচ্ছে সাধু আর চলিতের (তৎসমের সাথে অতৎসম) মিশ্রণ। ≈ MS Sakib  «আলাপ» ০৫:০৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

────────────────────────────────────────────────────────────────────────────────────────────────────@MS Sakib: "আপনি" অবশ্যই সম্মানসূচক, অন্তত ব্যাকরণগতভাবে। সাধারণ কথ্য ভাষাতেও, আমার জানামতে, গুরুজনদের আপনি বলা হয়, সমবয়সী কিংবা ছোটদের নয়। "আপনি" সর্বনামের সাথে বসা ক্রিয়ারূপগুলোও সম্মানসূচক ক্রিয়ারূপ। কিন্তু এখানে আলোচ্য বিষয় দ্বিতীয় পুরুষের সাথে কোন ক্রিয়া বসে, তা নয়; বরং তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক রূপ "তাঁর" বর্জিত (আবার, "তিনি" গৃহীত!) হলেও, তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপ "করেন" কেন বর্জিত হবে না, সেটা আলোচ্য। — আদিভাইআলাপ • ০৫:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: আমি ক্রিয়ার ব্যবহার করেছি সাধারণ অর্থেও যে আপনি ব্যবহৃত হয় তা বোঝাতে। গুরুজন ব্যতিত অপরিচিত জনের সাথে কথা বলার সময় "আপনি" ব্যবহার মোটেই সম্ভ্রমাত্মক নয়; এটা সাধারণ অর্থে। সাধারণ অর্থে আপনি ব্যবহৃত হলে এর সাথে "তার" ব্যবহৃত হয়; তাঁর নয়। কিন্তু আপনি/তিনির সাথে "করে" সাংঘর্ষিক । তাই আপনি ব্যবহার করলে এর সাথে "করেন" ও "তিনি" ব্যবহার করতে হবে, তবে তাঁর/তার দুটোই ব্যবহার করা যাবে। নিরপেক্ষতার খাতিরে তার ব্যবহার করা হোক। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
এইটা বোধহয় ঠিক নয়। 'আপনি' সর্ব অর্থেই সম্মানসূচক। 'তিনি কাজটি করেছে' এটা যেমন ভুল, আবার 'সে কাজটি করেছেন' এটাও ভুল। ক্রিয়া সম্মানসূচক হলে তার সঙ্গে সর্বনামটিও সামঞ্জস্যপূর্ণ সম্মানসূচক হওয়া উচিত। হয় বলতে হবে 'তিনি কাজটি করেছেন' অথবা 'সে কাজটি করেছে'। অনেককেই আমি বলতে শুনেছি 'তিনি বলল', এটা কিন্তু একদমই ভুল প্রয়োগ। Nettime Sujata (আলাপ) ০৮:৩০, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমিও এ ব্যাপারে একমত। বাক্যের মধ্যে এটা যেমন সত্য, তেমনি একটা অনুচ্ছেদের ক্ষেত্রেও সত্য। এটাকে যদি গুরুচণ্ডালী না বলা-ও যায়, তবু সন্দেহাতীতভাবে জগাখিচুড়ি বলা যাবে। নিরপেক্ষতার খাতিরে যদি "তাঁকে" না বলা যায়, তাহলে "তিনি" আর "করেন" বলারও যুক্তি নেই। — আদিভাইআলাপ • ০৮:৪৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়ায় থাকা সকল ব্যক্তির জীবনী নিবন্ধগুলি উল্লখযোগ্যতা প্রমাণ করেই টিকে আছে। তাঁরা বিশেষ যোগ্যতা সম্পন্ন, তাঁরা সম্মানিত। তাঁদের বেলায় সর্বদা "তাঁরা" বা তিনি/করেন/করেছেন সম্মানসূচক সর্বনাম গুলি ব্যবহার করাই যুক্তিযুক্ত।  কুউ পুলক   🖂  ০৯:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়ায় বাক্য গঠনের খাতিরে "তিনি" "করেন" রক্ষিত হয়েছে, তাই "তাঁর"-ও রক্ষা করা যায়। এতে উপরি পাওনা শুদ্ধ ব্যাকরণও রক্ষিত হবে। নিরপেক্ষতার প্রশ্ন আসলে, নির্বিশেষে সবার ক্ষেত্রেই এক বানান ব্যবহার করলেই হয়। তাছাড়া উপরের মন্তব্যে সাকিব তো বললোই, অপরিচিত জনের ক্ষেত্রেও আমরা সম্ভ্রমাত্মক সর্বনাম ও ক্রিয়ারূপ ব্যবহার করি, যদিও তা ঠিক প্রকৃত সম্মানার্থ প্রকাশ করে না। — আদিভাইআলাপ • ০৯:৫৭, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি পুলক ভাইয়ের সাথে অনেকটা একমত। কোন ব্যাক্তির ক্ষেত্রে সে, করেছিল, করেছে এজাতীয় শব্দ ব্যবহারে কিছুটা তাচ্ছিল্য করার মতো মনে হয়। তাই আমি তিনি, করেন, করেছেন ব্যবহারের পক্ষপাতি। তার/তাঁর যেকোন একটা ব্যবহৃত হোক। ≈ MS Sakib  «আলাপ» ১০:৫২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আপনাদেরকে একটা অনুরোধ করছি, অনুগ্রহপূর্বক এই আলোচনার সূত্র ধরে আবার নতুন করে বঙ্গবন্ধু কিংবা সাঃ নিয়ে সমস্যা সৃষ্টি করা শুরু করবেন না। 45.125.220.162 (আলাপ) ১৭:৫৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"আপনি" বাদ দিয়ে তৃতীয় ব্যক্তিকে "সে", "তুই", "তুমি" ইত্যাদি সম্মোধনে লেখা মোটেও মোটেও একদম উচিত নয়। তৃতীয় কাউকে "আপনি/তিনি" বলা হল বাংলা ভাষার নিয়ম-প্রয়োগ রীতি-বৈশিষ্ট্য (হোক তিনি বিখ্যাত বা কুখ্যাত বা সাধারণ)। "তিনি" লিখলে আপনাকে "করেন/করেছিলেন" লিখতেই হবে, যদি "করে/করেছিল" লেখা হয় তবে বোধগম্যতা-বাক্য গঠনে ত্রুটি হবে, ঠিক শোনাবে না। আর তাঁর ও তার নিয়ে এই আলোচনায় শেষের দিকে একটি ব্যাখ্যা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── @আফতাবুজ্জামান: ভাই, পুরো আলোচনাটাই পড়লাম। কিন্তু কী ব্যবহার হবে, তার কোনো সুরাহা পেলাম না। যদি অরিন্দমদার শেষোক্ত মন্তব্যকে ধরি, তাহলে "তাঁর" ব্যবহারে বাধা নেই। কিন্তু নাহিদ ভাইয়ের এখানে যথেষ্ট আপত্তি। "তিনি" শব্দটিও সম্মানজনক, এটা সবাই মানে, তাহলে "তাঁর" নিয়ে আপত্তি কেন? নিবন্ধে যদি "সে" "করে" দৃষ্টিকটু হয়, [এবং এক্ষেত্রে নিরপেক্ষতার নিয়মে ছাড় দেওয়া যায়,] তাহলে একই নিবন্ধে, একই অনুচ্ছেদে, এমনকি একই বাক্যে (যেমন "তিনি তার....") "তার" ব্যবহারও সমান দৃষ্টিকটু। তাই অরিন্দমদার সাথে আমিও "তাঁর" ব্যবহারে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন দিচ্ছি। পূর্বোক্ত আলোচনাটি হঠাৎ করে কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়ে গেছে। অন্তত এই আলোচনাটি যেন সুসমাপ্ত হয়, তার অনুরোধ করি। — আদিভাইআলাপ • ০৫:২৭, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমার মতে, সম্বোধন আছে চারটা, তুই, তুমি, আপনি, আরেকটা হল সম্মানসূচক চন্দ্রবিন্দুযুক্ত। চরমপন্থী দুটো মানে তুই আর চন্দ্রবিন্দু বাদ দিলে থাকে তুমি আর আপনি, মানে মধ্যমপন্থী দুইটি সম্বোধন, এখন আপনি ভাষাগতভাবে সাবলীল, তুমি ভাষাগতভাবে সাবলীল না, আবার আপনি হল সম্মানজনক, তুমি নিরপেক্ষ, এখন বিষয়টা তুমি এবং আপনির মধ্যে সীমাাবদ্ধ থাকতে হবে, প্রান্তিক কট্টরপন্থী দুটি সম্বোধনঃ তুই কিংবা চন্দ্রবিন্দু, কোনটাকেই টেনে আনা যাবে না। 43.245.120.134 (আলাপ) ০৬:৩৭, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সম্মানিত আইপি ব্যবহারকারীর বক্তব্য বোধগম্য হলো না। সর্বনামের কট্টরপন্থী, মধ্যপন্থী বলে কোনো শ্রেণীবিভাগ নেই। তৃতীয় পুরুষের যে ক্রিয়ারূপে বাক্য গঠন করা হচ্ছে, বাক্যের উদ্দেশ্যও (subject) সেই অনুযায়ী হওয়া উচিত। এ প্রসঙ্গে @Nettime Sujata:দির মতামত জানতে চাইছি। — আদিভাইআলাপ • ০৩:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমার ব্যক্তিগতভাবে তিনি তার করেন করেছিলেন ব্যবহারে আপত্তি নেই, কিন্তু চন্দ্রবিন্দু ব্যবহারে আপত্তি আছে, চন্দ্রবিন্দু যদি ব্যবহার করতেই হয়, তাহলে আমি মুহাম্মাদের পর (সাঃ) ব্যবহারেরও অনুমতি চাইবো। 43.245.120.15 (আলাপ) ০৪:০৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: চন্দ্রবিন্দু ব্যবহার, আপনি লেখা অথবা তিনি লেখা সবই সম্মান সূচক এবং একই ক্ষেত্রে ব্যবহার হয়। কোন ভাল উপন্যাস পড়লেই এগুলি ব্যবহার পরিষ্কার হয়ে যাবে। 'তার' লেখা হয় সে অথবা 'তুমি' বোঝাতে। আপনি বোঝাতে চাইলে কিন্তু তিনি, তাঁর, তাঁদের, তাঁকে কোনোটাই বাদ দেওয়া যায়না। অতিরিক্ত সম্মান এড়াতে আমরা 'শ্রী' ইত্যাদি গুলি ব্যবহার করিনা। আপনি এবং সম্মানসূচক চন্দ্রবিন্দু একই ক্ষেত্রে ব্যবহার হয়। এখানে চন্দ্রবিন্দু কিন্তু কোন ঈশ্বর বাচক শব্দ নয়। - Nettime Sujata (আলাপ) ০৪:৫৫, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata:, উইকিপিডিয়াকে উপন্যাসের সাথে কিংবা সাহিত্যের সাথে তুলনা করার মত কিছু নেই। এটা নিতান্তই নিরস ও কাঠখোট্টা একটি তথ্যকোষ মাত্র, যার ভিত্তি হল নিরপেক্ষতা। আমি ২০১৯ সালের আলোচনা থেকে নাহিদ ভাইয়ের বক্তব্য আবারও হুবুহু তুলে উল্লেখ করছিঃ * তার/তাঁর: তার” হলো সাধারণ সর্বনাম পদ। আর “তাঁর” হলো সম্মানবাচক সর্বনাম পদ। সাধারণ কোনো ব্যক্তির প্রতি ইংগিত করার জন্য “তার” ব্যবহার হয়।[১] কিন্তু সম্মানিত কোনো ব্যক্তি বা সত্তার প্রতি ইংগিত করার জন্য চন্দ্রবিন্দু সহ “তাঁর” বলা হয়। এছাড়া, বাংলায় প্রচলিত ক্ষেত্রে এর তেমন পার্থক্য নেই।[২][৩] যেমন ইংরেজিতে সম্মান প্রকাশের জন্য you-এর পরিবর্তে your highness ব্যবহার হয়। এ নিয়মটি বাংলা ভাষার সকল সর্বনাম পদের ক্ষেত্রেই প্রযোজ্য। যেমন এঁর-ওঁর-তাঁর-যাঁর, এঁদের-ওঁদের-তাঁদের-যাঁদের, এঁদেরকে-ওঁদেরকে-তাঁদেরকে-যাঁদেরকে, এঁরা-ওঁরা-তাঁরা-যাঁরা, এঁকে-ওঁকে-তাঁকে-যাঁকে ইত্যাদি। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলে। তাই বিশেষ কোন জীবনীর ক্ষেত্রে সম্মানসূচক সর্বনাম শব্দ ব্যবহার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে। 45.125.220.162 (আলাপ) ০৫:৪৬, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@45.125.220.162: আমি উপন্যাস দেখার কথা বলতে কোন আলঙ্কারিক ভাষার ব্যবহারের কথা বলিনি। শুধু ব্যাকরণগত শুদ্ধি অশুদ্ধি খেয়াল করতে বলেছি। 'তিনি' বা 'আপনি' র সাথে ব্যকরণের দিক দিয়ে 'তাঁর' ব্যবহার শুদ্ধ, কিন্তু 'তার' ব্যবহার অশুদ্ধ। এইটা আমি রেফারেন্সের জন্য দেখতে বলেছি। Nettime Sujata (আলাপ) ০৬:৫৪, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমি যা বুঝলাম, আদি বাংলা ব্যাকরণের নিয়মে তাঁর ব্যবহার তিনির সাথে সামঞ্জস্যপূর্ণ, আর তার এর ব্যবহার সে-র সাথে, যদি ভাষার বিবর্তন বাদ দেই, পশ্চিমবঙ্গের কথা জানি না, তবে বাংলাদেশে বর্তমানে তিনির সঙ্গে যে তাঁর ব্যবহার হয়, তাতে চন্দ্রবিন্দুর ব্যবহার দিনদিন কমে যাচ্ছে, তাছাড়া আমরা নবম দশম ও একাদশ শ্রেণীতে হায়াৎ মামুদের বইতে তিনির সঙ্গে দুটি তাঁর/তার ব্যবহার শিখেছি, একটি চন্দ্রবিন্দু ছাড়া সাধারণভাবে, আরেকটা চন্দ্রবিন্দুসহ সম্মানসূচকভাবে। এখন সমস্যাটা হয়েছে এখানেই। 45.125.220.162 (আলাপ) ০৭:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ও, আচ্ছা। আসলে পশ্চিমবঙ্গে 'তিনি' র সঙ্গে 'তাঁর' ব্যবহার হয়। সেজন্য ভীষন চোখে লেগেছে, 'তিনি' বা 'ছিলেন' এর সাথে 'তার' ব্যবহার। তাহলে এখন কি করা যাবে? আমাদের তো একটা মতৈক্যে আসা দরকার। Nettime Sujata (আলাপ) ০৮:৫৯, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── আমি আইপি ব্যবহারকারীর সাথে একমত নই। "আপনি"ও একটি সম্মানবাচক শব্দ। বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের একাডেমি আলাদা কোনো কথা বলে না। ব্যবহারকারী @Nettime Sujata:দির চোখে লাগা স্বাভাবিক। ড. হায়াৎ মামুদ ও ড. মোহাম্মদ আমীনের “প্রমিত বাংলা ব্যাকরণ ও নির্মিতি” বইয়ের ১৫৮ পৃষ্ঠায় “পাঠ ০৪: পক্ষ (পুরুষ)” এ পক্ষের শ্রেণীবিভাগে বলা হয়েছে- “..... আর মানী (আপনি-আপনারা)। তবে মানী পক্ষে অন্য পক্ষের একটি অংশও (তিনি-তাঁরা, উনি-ওঁরা, ইনি-এঁরা) অন্তর্ভুক্ত হবে,কারণ ক্রিয়াপদের বিভক্তি এই তিন পক্ষেই পৃথক হয়ে যায়। মানী শ্রোতাপক্ষ ও মানী অন্যপক্ষ পৃথক হয় না।” এছাড়া দুই লাইন পরে আছে, “মানী পক্ষ (সম্ভ্রমাত্মক): অনুপস্থিত বা পরোক্ষভাবে উদ্দিষ্ট সত্তা (ব্যক্তি, প্রাণী, বস্তু) হলো অন্যপক্ষ। অর্থাৎ শ্রোতাপক্ষের মানী ক্রিয়ার পক্ষ-বিভক্তি আর অন্য পক্ষের মানী ক্রিয়ার পক্ষ বিভক্তি এক। যেমন– আপনি খান।...... তাই ক্রিয়ার শেষ বিভক্তি বা পক্ষ-বিভক্তি অনুযায়ী বাংলা সর্বনামের পাঁচটি পক্ষ দাঁড়ায়।... সাধারণ অন্যপক্ষ (সে-তারা, এ-এরা, ও-ওরা) এবং মানীপক্ষ (আপনি-আপনারা, তিনি-তাঁরা ইত্যাদি)।” এখন কেউ যদি বলে একই ব্যক্তি একই বিষয়ে তাঁর অন্য বইয়ে অন্য কথা বলেছেন, তা আমি মোটেই বিশ্বাস করব না। অবশ্য বোঝার ভুল হতেই পারে। মুনীর চৌধুরী ও মোফাজ্জল হায়দার চৌধুরী রচিত নবম-দশম শ্রেণির পাঠ্য “বাংলা ভাষার ব্যাকরণ” বইয়ে (যেটাকে বাংলাদেশে বাংলা ব্যাকরণের আদর্শ বই ধরা হয়) চতুর্থ অধ্যায় তৃতীয় পরিচ্ছেদে (কাল, পুরুষ এবং কালের বিশিষ্ট প্রয়োগ) ১১৯ পৃষ্ঠায় বলা হয়েছে, “সাধারণ, সম্ভ্রমাত্মক, তুচ্ছার্থকভেদে মধ্যম ও নাম পুরুষের ক্রিয়ার রূপের পার্থক্য হয়ে থাকে (উত্তম পুরুষে হয় না)। যেমন–

সাধারণ সম্ভ্রমাত্মক তুচ্ছার্থক/ঘনিষ্ঠার্থক
উত্তম পুরুষ আমি যাই -- --
মধ্যম পুরুষ তুমি যাও
তোমরা যাও
আপনি যান
আপনারা যান
তুই যা
তোরা যা
নাম পুরুষ সে যায়
তারা যায়
তিনি যান
তাঁরা যান
এটা যায়
এগুলো যায়।

একই বইয়ের (পূর্বোক্ত অধ্যায়, পঞ্চম পরিচ্ছেদ: বাংলা অনুজ্ঞা) ১৩২, ১৩৩, ১৩৪ পৃষ্ঠায় এরকম আরও উদাহরণ সন্নিবেশিত আছে। এছাড়া ষষ্ঠ পরিচ্ছেদ (ক্রিয়া-বিভক্তি: সাধু ও চলিত) ১৩৬ – ১৪৫ পৃষ্ঠায় স্পষ্ট করে সাধারণ ও সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপের উদাহরণ লিখা আছে। কাজেই আগের মন্তব্যে কোন উদাহরণকে বাংলাদেশি ব্যাকরণের নিয়ম বলে প্রতিষ্ঠা করা হলো, তা আমার কাছে একদমই বোধগম্য হয়নি। — আদিভাইআলাপ • ১১:৫২, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আমার হয়তোবা ভুল হয়ে থাকতে পারে। 43.245.122.121 (আলাপ) ১২:৪৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
গুগল বইয়ে ও গুগল সংবাদে সম্মানসূচক চন্দ্রবিন্দু অনুসন্ধান দিয়ে আমি এই অংশগুলো পেলামঃ ১) সম্মানসূচক কিছু সর্বনামের কয়েকটি রূপে চন্দ্রবিন্দু লাগাবার দরকার হয়। দৃষ্টান্ত : 'তাঁর', 'তাঁদের, তাঁকে, “তাঁরা । এ ব্যাপারে সতর্ক থাকুন।[৪] ২) তৃতীয় পুরুষের বহুবচনবাচক সম্মানসূচক সর্বনাম। সম্মানসূচকটিতে একটি চন্দ্রবিন্দু থাকে, সাধারণ বা হীনাত্মকটিতে থাকে না।[৫] ৩) যাদের সর্বনাম পদ এ 'চন্দ্রবিন্দু লেখা হয় না ও বাক্যে ক্রিয়াপদে দন্ত্যন বাদ দেওয়া হয়, ঁ ও ন সম্মানসূচক যা তার ওরা নয়)।[৬] ৪) ( ৭ ) চন্দ্রবিন্দুর ব্যবহার বহুক্ষেত্রে করা হয়েছে , কখনাে কখনাে করা হয় নি । সম্মানসূচক সর্বনামে সর্বত্র আছে , যথা ' তার '[৭] ৫) ২০. বাংলা ভাষায় চন্দ্রবিন্দু একটি গুরুত্বপূর্ণ বর্ণ। চন্দ্রবিন্দু যোগে শব্দগুলোতে চন্দ্রবিন্দু ব্যবহার করতে হবে; না করলে ভুল হবে। অনেক ক্ষেত্রে চন্দ্রবিন্দু ব্যবহার না করলে শব্দে অর্থের পরিবর্তন ঘটে। এ ছাড়া চন্দ্রবিন্দু সম্মানসূচক বর্ণ হিসেবেও ব্যবহার করা হয়। যেমন— তাহাকে>তাঁহাকে, তাকে>তাঁকে ইত্যাদি।[৮] 45.125.220.162 (আলাপ) ১৪:০৫, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র

  1. ভাষা শিক্ষা, হায়াৎ মামুদ
  2. বাংলা ভাষা, বাংলাপিডিয়া
  3. বাংলাভাষা-পরিচয়/১৪
  4. Chakraborty, Nirendra Nath (১৯৯১)। বাংলা, কি লিখবেন, কেন লিখবেন: আনন্দবাজার পত্রিকা ব্যবহার বিধি। Ānanda Pābaliśārsa। পৃষ্ঠা ১৯৬। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  5. Ājāda, Humāẏūna (১৯৯২)। নরকে অনন্ত ঋতু। Āgāmī Prakāśanī। পৃষ্ঠা ২০। 
  6. Tofayell, Z. A. (১৯৯০)। বিখ্যাত বাঙ্গালী। Jiẏāuna Nāhāra। পৃষ্ঠা ১৪৪। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  7. Yati, Rāmānanda (১৯৬৯)। চণ্ডীমঙ্গল। Kalikāta Biśvabidyālaẏa। পৃষ্ঠা ৫। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  8. Diganta, Probashir (১৮ নভেম্বর ২০১৯)। "এক নজরে বাংলা বানান শেখার কতিপয় গুরুত্বপূর্ণ নিয়ম"প্রবাসীর দিগন্ত। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 

ডেস্কটপ উন্নয়ন[সম্পাদনা]

Annotated Wikipedia Vector interface (logged-out).png

সুধী,

আপনি কি বাংলা উইকিপিডিয়াকে সেসব উইকির একটি হিসেবে বিবেচনা করতে চান যারা কিনা পাঠক ও অবদানকারীদের চাহিদা অনুযায়ী ইন্টারফেস সমন্বয় করতে ডব্লিউএমএফকে সাহায্য করবে?

কেন?

ভেক্টর চালুর ১৫ বছর পর, পূর্বনির্ধারিত ইন্টারফেসটিতে কিছু পরিবর্তন করা প্রয়োজন। পাঠক, নতুন আগত এবং অভিজ্ঞ ব্যবহারকারী সকলে একমত যে ইন্টারফেসটি আরও সহজ এবং ব্যবহার উপযোগী করা যেতে পারে, আরও প্রীতিকর, এবং আরও স্বজ্ঞাত করা যেতে পারে। এজন্যই স্বেচ্ছাসেবকরা গ্যাজেট এবং স্ক্রিপ্ট লিখে থাকেন এবং সেগুলো স্বতন্ত্র উইকিতে চালু করেন। এখন, আমাদের উদ্দেশ্য হচ্ছে এই উন্নতিগুলিকে আরো উইকিতে প্রয়োগ করা, এবং তা পূর্বনির্ধারিতভাবে করা। বাংলা উইকিপিডিয়া যদি চায় তবে এটি পরীক্ষা-চালানো উইকিগুলির একটি হতে পারে এবং প্রাথমিক পর্যায়ের উন্নতিতে সাহায্য করতে পারে।

পরিবর্তন কিভাবে কাজ করবে?

  • আপনারা যদি সম্মত হন, সকল নতুন বৈশিষ্ট্য সবার জন্য পূর্বনির্ধারিতভাবে দৃশ্যমান হবে।
  • এই পরিবর্তনগুলি ছোট ছোট ধাপে করা হবে (যতদূর সম্ভব "একসাথে সবকিছু" না করার পরিবর্তে)। এগুলির প্রতিটি নিয়ে পৃথকভাবে আলোচনা, উন্নয়ন করা হবে এবং প্রতিটি পৃথকভাবে চালু করা হবে।
  • এই পরিবর্তনগুলি শুধুমাত্র ভেক্টরের জন্য (এটিই হল পূর্বনির্ধারিত অবরণ), যার মানে মনোবুক বা অন্যান্য আবরণ ব্যবহার করা সকল ব্যবহারকারীরা কোন পার্থক্য দেখতে পাবেন না।
  • যারা বর্তমান ভেক্টর দৃশ্যটি রাখতে পছন্দ করেন তারা তা করতে সক্ষম হবেন - আমাদের নতুন পরিমার্জিত ইন্টারফেসের নাম হবে ভেক্টর, এবং অপরিবর্তিত ভেক্টরকে তখন উত্তরাধিকার ভেক্টর হিসেবে অভিহিত করা হবে।
  • আমরা নিবন্ধের বিষয়বস্তু পরিবর্তন করি না (ডানে লেখচিত্রটিতে চিহ্নিত), এবং আমরা কোন কার্যকারিতা অপসারণ করব না (আমাদের পরিকল্পনা হচ্ছে তাদের পুনর্বিন্যাস এবং উন্নত করা)।

আমরা প্রথমে কোন পরিবর্তনগুলি আনতে যাচ্ছি?

এগুলোর সবই প্রাথমিক ধারণা এবং এগুলোকে আরও ভালো করার জন্য আমাদের আপনার মতামত প্রয়োজন। আমাদের প্রথম উন্নতির মধ্যে রয়েছে:

  • একটি ছোট শীর্ষচরণ। এর ফলে আমরা শীর্ষচরণকে স্টিকি (আটকে ভাসিয়ে রাখা) করতে পারব এবং একে সব সময় দৃশ্যমান রাখতে পারব (স্ক্রল করার প্রয়োজন ছাড়াই),
  • ভাঁজযোগ্য পার্শ্বদণ্ড। পড়ার সময় পাঠক যেন মনযোগ না হারান, এটি তা সহজ করে তুলবে,
  • উন্নত অনুসন্ধান। অনুসন্ধান বাক্সকে শীর্ষচরণে নেয়া হবে, এবং পরবর্তীতে, আমরা যখন শীর্ষচরণকে স্টিকি করব তখন এটি সব সময় দৃশ্যমান থাকবে (স্ক্রল করার প্রয়োজন ছাড়াই)। এছাড়া অনুসন্ধানের পরামর্শে, একটি ছবি ও একটি সংক্ষিপ্ত বর্ণনা থাকবে।

আপনি মিডিয়াউইকিতে সম্ভাব্য ভবিষ্যৎ পরিবর্তন সম্পর্কে আরো জানতে পারেন।

আপনারা কিভাবে অংশগ্রহণ করতে পারেন?

  • [সকলে] আপনাদের মতামত জানান! আপনি কি পছন্দ করেন? আপনি কি পরিবর্তন দেখতে চান? কিছু পছন্দসমূহ ইতোমধ্যে আমাদের জানা, যেহেতু আমাদের পরিবর্তনগুলি উপাত্তের উপর ভিত্তি করে করা: গবেষণা (প্রতিবেদন) এবং সম্প্রদায়ের মতামত (প্রতিবেদন)। তবে এখনো অনেক কিছু পরিমার্জন করতে হবে!
  • [কারিগরিমুখীগণ] গ্যাজেট এবং স্ক্রিপ্ট সম্পর্কে আমাদের বার্তা অনুসরণ করুন, সামঞ্জস্য বজায় রাখতে যা হালনাগাদ করার প্রয়োজন হবে।

আমি এইমাত্র যে প্রকল্পটি আপনাদের সামনে উপস্থাপন করলাম তার নাম ডেস্কটপ উন্নয়ন (সরাসরি নমুনা), এটি WMF ওয়েব দল কর্তৃক বিকাশ করা হচ্ছে, এবং আমার নাম হল সিমন। আপনারা যদি আগ্রহী হয়ে থাকেন, অথবা আপনাদের যদি আরো কোন প্রশ্ন থাকে, তাহলে আমার এই বার্তার ঠিক নিচে জিজ্ঞাসা করুন, অথবা আমার আলাপ পাতায় লিখুন, অথবা আমাকে একটি ই-মেইল পাঠান।

আপনাদের ধন্যবাদ!

SGrabarczuk (WMF) (আলাপ) ২২:০৩, ৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

  • Pictogram voting comment.svg মন্তব্য: আমার ব্রাউজারের ১০০% জুমে নতুন ইন্টারফেসের কয়েকটা বিষয় আমার কাছে দৃষ্টিকটু লাগছে। এখানে সার্চ বারের অবস্থান ভালোই লাগছে। তবে লগ ইন করা অবস্থায়, ব্যবহারকারীর প্রয়োজনীয় সংযোগ তথা নাম, আলাপ, খেলাঘর এগুলো দুই সারি হয়ে যাচ্ছে। এগুলো একপাশে না থেকে সার্চ বারের উপরের পুরো অংশ জুড়ে থাকলে ভালো লাগতো। বামদিকের টুলগুলো হাইড করার ব্যবস্থাটা ভালো লেগেছে। তবে বিষয়বস্তু পাতার মাঝে থাকে, আর দুই পাশে অনেকটা জায়গা থাকে ফাকা। সাইড বার হাইড করা অবস্থায় বিষয়বস্তু পুরো পাতা জুড়ে থাকলে বা ফাকা আরেকটু কম হলে ভালো হতো। ≈ MS Sakib  «আলাপ» ০৭:২১, ৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
Consolidated user tools prototype for Desktop improvements project.gif
  • হ্যালো MS Sakib! Thank you for this comment. We will make the user menu at the top shorter. Soon, we will create a dropdown menu for all these links. As for the white space, we would be delighted to work more on that, but not in the next months. Maybe it would be possible to put something there? For the time being, we have created a gadget which allows to use 100% of the width. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন SGrabarczuk (WMF) (আলাপ) ০৩:২৩, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @SGrabarczuk (WMF), আমার বর্তমান স্থির মেনু সংস্করণটি ভালো লাগে। বর্তমানে বাংলা অনুবাদগুলি একটু বড়, যার কারণে সম্ভবত মেনু দুই লাইনে দেখাচ্ছে। তবে অনুবাদ বড় বা ছোট হোক, মোবাইলে ডেক্সটপ মুডে এটা দুই লাইনে চলে যায় (বর্তমান ভেক্টরের মত এক লাইনে থাকে না)। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩১, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • বাকী সবাই যদি চায়, এই প্রকল্পটি যদি বাংলায় চালু করা হয় আমার আপত্তি নেই। এই প্রকল্পটি যে জিনিস আমার ভালো লেগেছে তা হল ভাঁজযোগ্য পার্শ্বদণ্ড। যে জিনিস আমার ভালো লাগেনি তা হলে বিষয়বস্তুর পাতায় অর্ধের অংশ খালি পড়ে থাকে (উভয় পাশে), এটা আরেক কম খালি হত ভালো হত। আর বিষয়বস্তু ও তার ইতিহাস পাতায় আকারের পার্থক্য রয়েছে, উভয়ের আকার এক হলে ভালো হত। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২১, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • @MS Sakib এবং আফতাবুজ্জামান: would you be able to ask more Wikipedians to support/object this? We can not deploy the changes as long as there are just a few comments. SGrabarczuk (WMF) (আলাপ) ১১:০০, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
    I asked, the day you posted here. I will do it again. If no one comment here, then i guess we will go with global release. Thank you. --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২১, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নারী নাকি মহিলা[সম্পাদনা]

উইকিপিডিয়ায় নারীদের বিভিন্ন ক্রিকেট দল এবং টুর্নামেন্টে মহিলা ব্যবহার করা হয়। যদিও বর্তমানে প্রায় সবক্ষেত্রেই বিষয়টিকে নারী হিসেবে আখ্যায়িত করা হয়। এমনকি দেশের নারী সাংসদ এবং মন্ত্রীদের ক্ষেত্রেও নারী ব্যবহার করা হয়। তাই উইকিপিডিয়ার উক্ত নিবন্ধগুলোকেও কি নারী হিসেবে রূপান্তরিত করা উচিৎ কি? --প্রত্যয় (স্বাগতম) ১৪:৪৫, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সংযোজন[সম্পাদনা]

আলোচনাটি কেবল ক্রীড়াক্ষেত্র বিষয়ক (নতুন সম্পাদিত)

--প্রত্যয় (স্বাগতম) ১০:১৭, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

  • নারীর প্রতি সমর্থন। আমার কাছে "নারী" শব্দটা শ্রুতিমধুর এবং 'ফর্মাল' মনে হয়। ≈ MS Sakib  «আলাপ» ১২:৩০, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • নারী শব্দটি ব্যবহার করার পক্ষে। কায়সার আহমাদ (আলাপ) ১৩:৪১, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • একই ধরনের শব্দ হলেও উইকিশৈলী বজায় রাখার স্বার্থে [মহিলা] শব্দটির দিকে স্বীয় সমর্থন ব্যক্ত করছি। মহিলা সমিতি, মহিলা কলেজ ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে নারী-মহিলা শব্দের বহুবিধ প্রয়োগ / ব্যবহার ঘটেছে। এ বিষয়ে ক্ষাণিকটা আলোচনা লক্ষ্য করতে পারেন। এছাড়াও, একই বিষয়ে পূর্বে [মহিলা জাতীয় না-কি জাতীয় মহিলা] শীর্ষক আলোচনা হয়েছিল (লিঙ্কটি অবশ্য খুঁজে পাচ্ছিনে)। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৫:৫৯, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@Suvray: দাদা, ব্যাপারটা হচ্ছে, নারীদের দলগুলোর ব্যাপারটা বেশ বড় পরিসরে আসার আগে উইকিপিডিয়ায় এ ধরণের নিবন্ধ বা টেমপ্লেটগুলো রচিত হয়েছিল। বাংলাদেশের ক্রীড়ায় দলীয়ভাবে নারীদের উত্থানের ব্যাপারটা মূলত বাংলাদেশ নারী ক্রিকেট দলের ওডিআই স্ট্যাটাস লাভ এবং বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের দলের অবিশ্বাস্য পার্ফরম্যান্সের পর থেকেই আসে। এবং আমার জানামতে সে সময় ভারতেও নারীদের দলগুলোর পার্ফরম্যান্স দৃষ্টি আকর্ষী ছিল না। যাই হোক, মূল বক্তব্যটা হচ্ছে, বর্তমানে সরকারি দলিল দস্তাবেজ বলেন কিংবা বহুল প্রচলনের ব্যাপারটা বলেন, সেখানে নারী ব্যবহার করা হচ্ছে। এমনকি নতুন আইনগুলোতেও নারী শব্দটার প্রচলন হচ্ছে (এখন একটা ব্যাপার হচ্ছে, মন্ত্রণালয়ের নাম আসলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এখন এখানে ব্যাপারটা হচ্ছে এটিও আবার সেই নারীদের ব্যাপক হারে উত্থানের আগের সময়ে করা।)। এইজন্যে আসলে আমার প্রস্তাবনা ছিল যে সময়ের সাথে তাল মিলানোর জন্য আমাদের নারী ব্যবহার করা উচিৎ। বিশেষত আমি ভুল না করলে বিসিবি সভাপতি, কিংবা বাফুফে সভাপতি সবাই কিন্তু উদ্ধৃতি দেয়ার সময় কিংবা কাগজে কলমে নারী শব্দটিই ব্যবহার করেন। আবার সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও নারী শব্দটি ব্যবহার হচ্ছে। সেটি ক্রীড়া ক্ষেত্রে হোক, কিংবা রাজনীতির ক্ষেত্রে হোক। সেজন্য আমার কাছে মনে হচ্ছে যুগের সাথে আমাদের বহুল প্রচলনের বিষয়টি বিবেচনায় আনা উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ১৬:১২, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • যদি এখন মহিলা ফুটবল/ক্রিকেট/ইত্যাদি দল-এর বদলে নারী ফুটবল/ক্রিকেট/ইত্যাদি দল কথাটি বেশি প্রচলিত হয় তবে নারী ব্যবহার করাই যায়। তবে এর মানে এই না যে এই আলোচনার সূত্র ধরে গণহারে সব মহিলাযুক্ত যেকোন বিষয়ের শিরোনামকে নারী করা হবে। আলোচনার ভিত্তিতে আগাতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৪, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, এই আলোচনাটা আমি মূলত শুধুমাত্র ক্রিকেট বিষয়ক নিবন্ধগুলোর জন্য তুলেছিলাম। তবে আলোচনার বর্তমান অবস্থায় আমার ধারণা এটির সর্বোচ্চ পরিসর ক্রীড়া বিষয়ক দল বা খেলোয়াড় পর্যন্ত সীমাবদ্ধ হতে পারে। অন্যান্য ক্ষেত্রের আলোচনা এই সূত্রের অন্তর্ভুক্ত নয়। শুধুমাত্র ক্রীড়া ক্ষেত্র এই আলোচনার বিস্তৃতি। --প্রত্যয় (স্বাগতম) ০৩:৫০, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • (প্রথমেই প্রত্যয়কে শুভেচ্ছা জানাই, তোমাকে আবারও দেখে বেশ ভাল্লাগছে।) বাংলাদেশের যে মন্ত্রণালয় রয়েছে, তার নাম "মহিলা ও শিশু মন্ত্রণালয়" [১]। তাই এখনো আনুষ্ঠানিক সর্বস্তরে নারী কথাটি প্রচলিত হয়নি বলাই বাহুল্য, তবে সম্প্রতি মিডিয়া এবং বেশকিছু অফিসিয়াল স্থানে এর ব্যবহার দেখা যাচ্ছে। আনুষ্ঠানিক নাম হলেও তা ব্যবহারের কোনো বাধ্যবাধকতা নাই, বরং যে শব্দই ব্যবহার করা হবে তাকে স্থিতিশীল এবং সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে। এক জায়গায় নারী আরেক জায়গায় মহিলা ব্যবহারের বিপক্ষেই মত দিব। যদি ভাষার দীর্ঘ যাত্রার কথা চিন্তা করি, তাহলে "মহিলা" শব্দটিই অধিক প্রচলিত ও ব্যবহৃত। তাই আমি মনে করি বিশ্বকোষের শিরোনামের ক্ষেত্রে যে ধরনের স্থিতিশীলতা প্রয়োজন, "নারী" শব্দ ব্যবহার করার ক্ষেত্রে তার জন্য আরো বেশ খানিকটা সময় দরকার। তাই এই মুহূর্তে যেকোনো বিষয় থেকেই শব্দটি পরিবর্তনের বিপক্ষে। — অংকন (আলাপ) ০৫:২৩, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ অংকন দা। শুভেচ্ছা গ্রহণ করলাম। এবার বিষয়টির ব্যাখ্যায় আসি। বাংলাদেশের মন্ত্রণালয়টির কথা আমি আগেই উল্লেখ করে দিয়েছি। এটি ১৯৭২ সালে অন্যান্য মন্ত্রণালয়গুলোর সাথে প্রতিষ্ঠিত। সময়কালটি লক্ষ্য করুন। এই সময়ে নারীদের জাগরণের বা উত্থানের যে ব্যাপারটি সেটি ছিল না। এবং তৎকালীন সময়ে দাপ্তরিক বিষয়গুলোতে মহিলা শব্দটি ব্যবহৃত হত। এবং আরেকটি উল্লেখ্যযোগ্য বিষয় সে সময় নারীদের দলগুলো বাংলাদেশে প্রতিষ্ঠিত ছিল না। এবার আসি এটির সম্পৃক্ত একটি ব্যাপারে। মন্ত্রণালয়ের নাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, অথচ "মন্ত্রণালয়ের সম্পর্কে" মন্ত্রণালয় প্রতিটি বাক্যে ব্যবহার করছে নারী। আবার মন্ত্রণালয় নতুন আইনও করছে নারী ও শিশু হিসেবে। এখান থেকে আসলে আমরা কয়েকটি সময়কাল পেতে পারি। মহিলা শব্দটি ব্যবহৃত হত। কিন্তু তা পূর্বে। ২০০০ পরবর্তী সময়ে কিংবা সদ্য সমাপ্ত ২০১০ এর দশকে নতুন আইন কিংবা দাপ্তরিক কার্যক্রমে প্রধানত নারী শব্দটি ব্যবহৃত হয়েছে। এটি মন্ত্রণালয় বলি কিংবা মহামান্য আদালত বা মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরকেই বিবেচনায় নিই না কেন। অর্থাৎ বর্তমানে যে নারী শব্দটি যথেষ্টভাবেই বহুল প্রচলিত। অন্তত কেউ যদি কোন নারী দলকে খুঁজতে যায় তাহলে অধিকাংশ ক্ষেত্রেই মহিলা দলের চেয়ে নারী দল হিসেবে বেশি অনুসন্ধান হবে। একটু প্রমাণ দিই। ২০১০ সালের জানুয়ারি থেকে গুগল অনুসন্ধানের তথ্য এটি। উল্লেখ্য তখনও বাংলাদেশে নারীভিত্তিক দলগুলোর উত্থান হয় নি অতটা। এখন এটি থেকে আসলে প্রমাণিত হয় না যে নারীই শিরোনাম হওয়া উচিৎ। তাহলে আরও অনেক বিষয়ই শিরোনামে দেয়া লাগত যা শিরোনাম হিসেবে দেয়া সম্ভব নয়। কিন্তু এটি থেকে যা প্রমাণিত হয় তা হচ্ছে নারী শব্দটি যে বহুল প্রচলিত হয় তা সঠিক নয়। বরং বর্তমানে মহিলার চেয়ে নারী শব্দটিই বেশি প্রচলিত। অর্থাৎ মন্ত্রণালয় মহিলা ও শিশু অধিদপ্তর হলেও সেটি যে সময় তৈরি সে সময় নারী শব্দটি প্রচলিত হিসেবে ছিলই না। নারীদের দল তো দূরের কথা। কিন্তু বর্তমানে ২০০০ পরবর্তী সময় কিংবা ডিজিটাল যুগের শুরু থেকে এইযে প্রায় ১ বা দেড় দশক সময়ে কিন্তু দাপ্তরিক কিংবা আনুষ্ঠানিক কার্যক্রমে ক্রমশই নারী শব্দটির প্রচলন হচ্ছে।
এবার দ্বিতীয় প্রসঙ্গে আসি। স্থিতীশীলতা। সব জায়গায় চাইলে আপনি নারী ব্যবহার করতে পারবেন না আবার আপনি সব জায়গায় মহিলা ব্যবহার করতে পারবেন না। আজকে আপনি কোন আনুষ্ঠানিক অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীকে কিন্তু মহিলা হিসেবে সম্বোধন করতে পারবেন না আবার তেমনি আপনি গ্রামে কথ্য ভাষায় কথা বলতে গেলেও নারী শব্দটি সহজে ব্যবহার করবেন না। ভাষার শব্দগুলোর ব্যবহারিক প্রয়োগ অনুযায়ী আপনাকে চলতে হবে। তাই আপনি কোথাও মহিলা ব্যবহার করলেন মানে যে সব জায়গায় মহিলা ব্যবহার করতে হবে এমন কিন্তু নয়। আরেকটু উদাহরণ দেয়া যায়। মুজিবনগর কমপ্লেক্সের যে আমবাগান, সেটিকে আম্রকানন হিসেবে আখ্যায়িত করা হয়। কিন্তু আপনি রাজশাহীর কোন আমবাগানকে আম্রকানন বলবেন না। অর্থাৎ ব্যবহারিক প্রয়োগের যে বিষয়টি সেটি কোথায় কিভাবে প্রচলিত সেটি বুঝতে হবে। এখানে ব্যাপারটি হচ্ছে, যখন নারী দলগুলো প্রতিষ্ঠিত হয়েছিল তখন সেগুলোর ব্যাপারে কোন মিডিয়া কাভারেজ বা খবর ছিল না বললেই চলে। গুটিকয়েক যা খবর আসত তা একেক মাধ্যমে একেকভাবে আসত। কেউ প্রমীলা বলত, কেউ মহিলা বলত কিংবা কেউ নারী বলত। অর্থাৎ এই দলগুলোকে কিভাবে আখ্যায়িত করা হবে তা সেই ১৯৭২ সালে কিছু বলা হয় নি। কিন্তু যখন এই দলগুলো একটি কাঠামোর মাঝে আসলো, তখন থেকে কিন্তু প্রতিটি দলিল-দস্তাবেজে (রাষ্ট্রীয় কিংবা সংশ্লিষ্ট সংস্থা) নারী শব্দটি ব্যবহৃত হয়। সবচেয়ে বড় উদাহরণ বাফুফের নারী ফুটবলের যে উইং আছে তার আনুষ্ঠানিক নাম নারী উইং। মহিলা উইং নয়। অর্থাৎ আমি যে পরিসর উল্লেখ করেছি, শুধু ক্রীড়াক্ষেত্র, সেই পরিসরে সম্পূর্ণভাবেই পরিভাষা হিসেবে নারী শব্দটির ব্যবহার হয় এবং একটি কাঠামোর মাঝে প্রবেশ করার পর থেকে এটিই আসলে স্থিতিশীলভাবে বিরাজ করছে। তাই এই পরিসরে নারী শব্দটিই স্থিতিশীলতা বা শ্রুতিমাধুর্য দেয়।
তৃতীয় যে বিষয় দীর্ঘ যাত্রা যে ব্যাপারটি। আমাদেরকে মনে রাখতে হবে ভাষা কিন্তু কোন ধ্রুবক নয়। যুগের সাথে সাথে ভাষাকেও অনেক নতুন কিছু নিতে হয়, পুরাতন জিনিস বাদ দিতে হয়। আপনি স্বাধীনতার পরবর্তী সময়ে পত্র-পত্রিকায় অনেক শব্দ দেখবেন যা বর্তমান সময়ে চলে না। তাই বলে কিন্তু সেটি অভিধান কিংবা ভাষা থেকে নাই হয়ে যায় নি। আমরা শুধুমাত্র যুগের সাথে তাল মিলিয়ে ভাষার পরিবর্তনকে মেনে নিয়ে অগ্রসর হয়েছি। এই ক্ষেত্রে একটা সময় মহিলা শব্দটি খুব বেশি প্রচলিত হলেও আমাদেরকে বর্তমান বাস্তবতা দেখতে হবে। এবং বর্তমান বাস্তবতায় এটিই সত্যি যে আপনি যখন কোন লিখিত এবং আনুষ্ঠানিক চলিত ভাষা ব্যবহার করবেন তখন আপনি মহিলা শব্দটির চেয়ে নারী শব্দটিই ব্যবহার করবেন। সেটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট দেখলে দেখবেন, নতুন হওয়া আইনগুলোর পরিভাষাকে বিশ্লেষণ করলেও দেখবেন কিংবা রাষ্ট্রীয় দলিল দস্তাবেজ অথবা সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাগজ-পত্র দেখলেও দেখবেন।
তাই বর্তমান যুগের যে ধারা কিংবা এক দশক সময়ে ক্রীড়াঙ্গলে নারী দলগুলোকে প্রকাশের ধারার যে স্থিতিশীলতা কিংবা ভাষার বহমানতা বিবেচনায় আমার মনে হয় নারী শব্দটি ব্যবহারই শ্রেয়। ধন্যবাদ। --প্রত্যয় (স্বাগতম) ০৭:৪৩, ২৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • ক্রীড়াক্ষেত্রে মহিলা -কেই পূর্ণ সমর্থন। যেখানে পাশাপাশি পুরুষ দল রয়েছে সেখানে। আর সাংসদ ও মন্ত্রীদের বেলায় নারী উল্লেখ না করাই সমীচীন। কেননা ঐ আসনে বা ঐ পদে পাশাপাশি পুরুষ সদস্য নেই। যেমনটা ফুটবল, ক্রিকেটে আছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মত আমাদেরও বাংলা উইকিতে লিঙ্গভেদ কমিয়ে আনার চেষ্টা করা উচিৎ। কেননা businessman বা businesswoman নয় এখন ব্যবহৃত হয় businesspeople কিংবা sportspeople বা sportsperson. বিশ্ববাসী বর্ণবাদী আচরণের বিপক্ষে। লিঙ্গভেদ কমানোর পক্ষে। এভাবেই আমরা আরো বেশি নিরপেক্ষ হব।  কুউ পুলক   🖂  ১৪:৩৩, ২২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: আমি আসলে উপরে অংকন দা কে দেয়া ব্যাখ্যার ক্ষেত্রে আপনার বক্তব্যের সাপেক্ষে অনেকটাই উত্তর প্রদান করি। তাও আপনাকে বলি, আপনি কথাচ্ছলে উচ্চারণ করতে গিয়ে দেখবেন, আপনি বলেন নারী-পুরুষ সবাই সমান। আপনি বলেন না মহিলা-পুরুষ সবাই সমান। এখন লিঙ্গভেদ কমানোর পক্ষে আমরা সবাই। কিন্তু কিছু জায়গায় করতেই হয়। যেমন আপনি একদিনের আন্তর্জাতিক ম্যাচ বললে এখনও অধিকাংশক্ষেত্রেই পুরুষদের দলের কথা বোঝানো হয়। তাই নারীদের খেলা বোঝাতে হলে আমাদের হয় মহিলাদের অথবা নারীদের বলতেই হবে। আমরা ব্যাটসম্যানের জায়গায় ব্যাটার ব্যবহার করি নারীদের খেলায়, যাতে লিঙ্গ বৈষম্য কমানো যায়। তো চাইলে পুরুষদের খেলায় এটিকেও ব্যাটার হিসেবে আমরা নিতেই পারি। প্রশ্নটা থেকে যায় আইসিসি আন্তর্জাতিকভাবে কি এটা ব্যবহার করছে? আর না করলে আমরা কি বহুল প্রচলন থেকে দূরে সরে যাব কিনা? এখানে আসলে আপনার আন্তর্জাতিক সম্প্রদায়ের মত আমাদেরও বাংলা উইকিতে লিঙ্গভেদ কমিয়ে আনার চেষ্টা করা উচিৎ উক্তিটির ব্যাখ্যা আসে। আন্তর্জাতিক সম্প্রদায় চেষ্টা করছে, কিন্তু আমরা যদি আবার আন্তর্জাতিক সম্প্রদায়ের বাইরে গিয়ে কিছু করার চেষ্টা করি তাহলে কিন্তু মুশকিল হবে। আর এই ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় বাদ দিয়ে নিজেদের দেশের ব্যবহার থেকে দূরে সরে গেলেও কিন্তু মুশকিল। উপরে অংকন দার ব্যাখ্যাতেই আমি বলেছি আসলে বর্তমানে দেশে একটি কাঠামোর মধ্যে থেকে প্রায় সকল লিখিত এবং আনুষ্ঠানিক ভাষায় নারী ব্যবহার হয় এবং প্রায় এক দশক হলই এটা চলে আসছে। এখন আমরা যদি দেশে আনুষ্ঠানিকতা বর্জন করার চিন্তা করি তাহলে কি উইকিপিডিয়ার নীতিসম্মত হবে তা?
সর্বশেষ আপনার নিরপেক্ষতার প্রসঙ্গে আরেকটি কথায় আসি। আপনি মহিলা বললে যেমন লিঙ্গভেদ করেন, তেমনি নারী বললেও আপনি লিঙ্গভেদ করেন। উভয়েই পুরুষের বিপরীত এবং লিঙ্গভেদ হচ্ছে। আপনি যদি সম্পূর্ণ নিরপেক্ষ হতে চান তাহলে আপনার যুক্তি অনুযায়ীই মহিলা শব্দটিও বর্জন করতে হবে। অন্যথায় সেটি সম্ভব না হলে বুঝতে হবে কোন শব্দটি বেশি গ্রহণযোগ্য ও আনুষ্ঠানিক। আর বর্তমান সময়ে এসে নারী শব্দটিই আসলে উপরোক্ত আনুষ্ঠানিকতার চাহিদাটি পূরণ করে। --প্রত্যয় (স্বাগতম) ০৭:৫৮, ২৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

লুক্সেমবুর্গ, লুক্সেমবর্গ, লাক্সেমবার্গ না লুক্সেমবার্গ, কোনটা সঠিক?[সম্পাদনা]

দুই বাংলার শীর্ষ পত্রিকাগুলোতেই লুক্সেমবার্গ বানানটি ব্যবহৃত হয় সেখানে বাংলা উইকিতে ব্যবহার হয় বিভিন্ন বানান, এ ব্যাপারে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। 103.67.157.21 (আলাপ) ১৮:০১, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

প্রশ্ন হল একটি জার্মান নামকে কোন ভাষায় উচ্চারণ করতে চান? যদি মূল জার্মান ভাষায় করতে চান তবে লুক্সেমবুর্গ সঠিক। কিভাবে bourg উচ্চারণ বার্গ হয় এই নিয়ে আমার ধারণা নেই। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৭, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, শীর্ষ পত্রিকাগুলো কিভাবে এটি ব্যবহার করছে সেটা আসলে ততটা গ্রহণযোগ্য বলে আমার বিবেচনায় আসে না। কারণ বিভিন্ন শীর্ষ সংবাদমাধ্যমের মাঝেই অনেক সময় বানানের তারতম্য দেখা গেছে। এর সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফির নাম নিয়েও বিতর্ক আছে। তবে, এই দেশের প্রসঙ্গে আসলে আমাদের দুটি বিষয় বিবেচনায় নেয়া উচিৎ। প্রথমটি হচ্ছে রাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের হিসাবে কি নাম ব্যবহার করে। আর দ্বিতীয় হচ্ছে আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি? প্রথমটি যদি দেখি, তাহলে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ এবং ভারত উভয়েই লুক্সেমবার্গ ব্যবহার করে। এবার দ্বিতীয় বিষয়। আন্তর্জাতিক পরিমন্ডলে কি হচ্ছে। সেটি হল লুক্সেমবার্গ। এখন এটা ভুলে গেলে চলবে না যে আমরা দাপ্তরিক বা আক্ষরিক উভয় ক্ষেত্রেই দ্বিতীয় অফিসিয়াল ভাষা হিসেবে ইংরেজিকে বেছে নিয়েছি। তাই আমাদের এধরণের নামের ক্ষেত্রে আন্তর্জাতিক বা ইংরেজি ঘরানাটা নেয়া বেশি সামঞ্জস্যপূর্ণ। একটা উদাহরণ দিই। আমরা বাংলায় মিউনিখ ব্যবহার করি। কিন্তু স্থানীয় জার্মান ভাষায় জায়গাটির নাম কিন্তু মুইনশেন। এক্ষেত্রে আমরা আন্তর্জাতিক একটা স্ট্যান্ডার্ড নাম গ্রহণ করেছি। আর তাই রাষ্ট্রীয় ব্যবহার এবং আন্তর্জাতিক পরিমন্ডলের বিবেচনায় আমার মতে লুক্সেমবার্গ হওয়া উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ০৪:৩০, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
প্রত্যয়ের এই ক্ষুরধার যুক্তিগুলো অনেকদিন মিস করেছি। দীর্ঘ তিন বছর পর আবারও ফিরে আসায় তোমাকে স্বাগতম প্রত্যয়। 103.67.157.21 (আলাপ) ০৫:৫২, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি বলতে যদি দুই বা ততোধিক জাতি কি উচ্চারণ করে বুঝানো হয়, তবে নিশ্চিত করে বলতে পারি সবাই লুক্সেমবার্গ উচ্চারণ করে না। বেশি নয়, দেশটির আশেপাশের দেশগুলির লোকজনের উচ্চারণ লক্ষ্য করলেই তা দেখা যাবে। আর আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি বলতে যদি কেবল ইংরেজি ভাষাকে বুঝানো হয়, তবে তা লুক্সেমবার্গ। বাংলায় লুক্সেমবুর্গ, লুক্সেমবর্গ, লাক্সেমবার্গ বা লুক্সেমবার্গ ইত্যাদি বানান লক্ষ্য করা গেলেও সঠিক উচ্চারণটি ব্যবহার করা যুক্তিপূর্ণ নয় কি, উদাহরণস্বরূপ মর্তুজা বানানটির কয়েকগুণ ব্যবহার থাকা সত্ত্বেও আমরা মোর্ত্তজা ব্যবহার করছি কারণ জানি যে এটিই তার সঠিক নাম। আফতাবুজ্জামান (আলাপ) ২০:০২, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই কঠিন যুক্তি দিয়ে দিলেন। কে যে কার যুক্তি এড়িয়ে যাবে সেটাই এখন কঠিন হয়ে গেলো। কারও যুক্তিই ফেলে দেবার মত নয়। 116.58.200.235 (আলাপ) ০৩:১৮, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই, এখানে বিষয়টি হচ্ছে, মাশরাফী কিন্তু বাঙ্গালী। তার বাঙ্গালী হলফনামা আছে। তাই আমরা জোর দিয়ে Mashrafe Bin Mortaza এর অনুবাদ মাশরাফি বিন মোরতাজা করতে পারি না। ঠিক সে কারণেই Ravindranath Tagore এর অনুবাদ রবীন্দ্রনাথ ট্যাগোর বলি না। কারণ তিনি বাঙ্গালী এবং তাঁর বাংলা নাম কি হবে তার সুস্পষ্ট দালিলিক প্রমাণ রয়েছে। এখন লুক্সেমবার্গ (অথবা লুক্সেমবুর্গ) এই দেশটি কি তাদের নামের বাংলা কি হবে এমন কোন নীতি ঠিক করে দিয়েছে? বা এমন কোন দালিলিক প্রমাণ দিয়েছে? আমার মনে হয় না। এখানে আমি উদাহরণ দিতে পারি জার্মানির বিশ্বকাপজয়ী এক ফুটবালের নামের। Kevin Großkreutz এই নামটি হুবুহু ইংলিশেই রয়েছে কারণ এটি দালিলিকভাবেই এমন। অন্যদিকে উপরে মিউনিখের উদাহরণেই বলেছি সেটি আবার অন্যভাবে এসেছে। এখানে এসে যে নামবাচক বিশেষ্য সেটির একটি ব্যাপার আসে। ব্যাক্তির নাম কি হবে সেটি সম্পূর্ণ ব্যাক্তির উপর নির্ভর করে। বাংলাদেশ দলের Mustafizur Rahman যে কারণে মোস্তাফিজুর রহমান। কিন্তু স্থানের নামের অতটা বাধ্যবাধকতা আসলে নেই (বিশেষ ক্ষেত্র ছাড়া)। যাই হোক এবার চলে আসি মূল ব্যাপারে, যে দেশটির নামের বানান কি হবে তার দালিলিক কোন প্রমাণ কিন্তু নেই। তাহলে সেক্ষেত্রে আমরা ফ্রেঞ্চ নামকে কেন মানদন্ড ধরব? আমরা বৈশ্বিক পরিমন্ডলে জার্মানকে মানদন্ড ধরি, নাকি ইংরেজিকে? যদি ইংরেজিকে ধরি, তবে কিন্তু বানানটা লাক্সেমবার্গ (উইকিপিডিয়ায় আপলোডকৃত উচ্চারণ আর গুগল অনুবাদক মতে) হওয়া উচিৎ। দেশটির প্রধানমন্ত্রীর ভাষণও (০.৫০ মিনিট) তাই প্রমাণ করে। অন্যদিকে দুটি দেশের রাষ্ট্রীয় দাপ্তরিক পরিভাষা বা ব্যাপক অর্থে ব্যবহারকৃত চিন্তা করলে তা লুক্সেমবার্গ হওয়া উচিৎ। এখানে আরও একটি বিষয় উল্লেখ্য। দেশটির নিজেদের একটি ভাষা রয়েছে। সেটি অনুযায়ী উচ্চারণ হওয়া উচিৎ লুতজেবুয়োইশ (যার ব্যবহার শুধু দেশটির অভ্যন্তরেই বিদ্যমান)। তাই কোনমতেও আমরা জার্মান ভাষার উচ্চারণকে মানদন্ড ধরতে পারি না। সেজন্য আমাদের নির্ধারণ করা উচিৎ সেটা লুক্সেমবার্গ নাকি লাক্সেমবার্গ হওয়া উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ০৬:১০, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)


Luxembourg-এর সংবিধান অনুযায়ী দেশটির কোনও আইনি দাপ্তরিক বা সরকারী ভাষা নেই। তবে ফরাসি সুস্পষ্টভাবে দেশটির আধিপত্য বিস্তারকারী ও সবচেয়ে মর্যাদাবাহী ভাষা। দেশটির সমস্ত আইন ফরাসি ভাষাতে রচিত। এবং সরকারী যোগাযোগে ফরাসি, জার্মান ও লুক্সেমবুর্গীয় - এই তিনটি ভাষার মধ্যে দাপ্তরিক কাজে ফরাসিকে সবচেয়ে বেশি মর্যাদা ও প্রাধান্য দেওয়া হয়। দেশটির সাথে যে দুইটি দেশের সাথে সবচেয়ে বেশি ঘনিষ্ঠ সম্পর্ক আছে, সে দুইটি দেশ হলে ফরাসিভাষী ফ্রান্স ও বেলজিয়ামের ফরাসিভাষী অঞ্চল ওয়ালোনি। যদি ফরাসি উচ্চারণ ধরি, তাহলে দেশটির নামের প্রতিবর্ণীকরণ হয় "লুক্‌সঁবুর"। যদি জার্মান উচ্চারণ ধরি, তাহলে দেশটির নামের প্রতিবর্ণীকরণ হয় "লুক্সেমবুর্গ"। আর ইংরেজিতে এটি "লাক্সেমবার্গ" নামে উচ্চারিত হয়। আমার মতে কোনও স্থান বা ব্যক্তির নাম সেই স্থানের মানুষ বা সেই ব্যক্তি যেভাবে উচ্চারণ করেন, বাংলা উইকিপিডিয়াতে তার সবচেয়ে কাছাকাছি প্রতিবর্ণীকরণ করা উচিত। কোনও একটি ভাষাকেই আন্তর্জাতিক মানদণ্ড ধরে আগানো উচিত নয়। অর্থাৎ ইংরেজিকে প্রয়োজনের তুলনায় বেশি মাথায় তোলার কোনও প্রয়োজনীয়তা আছে বলে মনে করি না। তবে এই বিশেষ ক্ষেত্রটি খুব ঘোলাটে। স্পষ্টতই Luxembourg-এর সরকার প্রধান তার দেশের একটি মাত্র সঠিক উচ্চারণ নিয়ে খুব চিন্তিত নন। তিনি অত্যন্ত আন্তর্জাতিক মনস্ক। তিনি জাতীয় পরিচয়ের চেয়ে ইউরোপীয় পরিচয়ের উপরে বেশি জোর দেন। হয়ত সে কারণে তিনি ইংরেজি গণমাধ্যমে ইংরেজির মতো করেই "লাক্সেমবার্গ" উচ্চারণ করেন। কিন্তু তাঁর মাতৃভাষা ফরাসি ভাষা এবং ফরাসি সংবাদ মাধ্যমে তিনি অনর্গল ফরাসিতে কথা বলেন এবং নিজ দেশের নাম সর্বদা ফরাসিতে উচ্চারণ করেন, অর্থাৎ "লুক্‌সঁবুর" উচ্চারণ করেন। একই সাথে তিনি জার্মান ভাষাতেও অনর্গল কথা বলতে পারেন, এবং জার্মান গণমাধ্যমে তিনি "লুক্সেমবুর্গ" উচ্চারণ ব্যবহার করেন। অর্থাৎ ফরাসি "লুক্‌সঁবুর", জার্মান "লুক্সেমবুর্গ" - দুইটিই সমান ওজন ধরা যেতে পারে। আবার ইংরেজিভাষী গণমাধ্যমে বহুল ব্যবহৃ "লাক্সেমবার্গ"-এর ওজনও ধর্তব্য। আমার মন চাইছে দেশটির অভ্যন্তরে সুস্পষ্ট আধিপত্য বিস্তারকারী ফরাসি উচ্চারণ "লুকসঁবুর" শিরোনাম হোক, কিন্তু সেটা হয়ত আন্তর্জাতক পরিসরে এবং বাংলাভাষী অঞ্চলে ব্যবহৃত নামের প্রেক্ষিতে মানানসই হবে না। এমতাবস্থায় বাংলাভাষী অঞ্চলে যে বানানটি বহুল প্রচলিত অর্থাৎ "লুক্সেমবার্গ" -- সেটি ফরাসি, জার্মান, ইংরেজি কোনও ভাষার গণমাধ্যমেই উচ্চারিত বা ব্যবহৃত না হলেও এটা আমার কাছে এক ধরনের বিদঘুটে হলেও আপোসরফামূলক প্রতিবর্ণীকরণ বলে মনে হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পূরক[সম্পাদনা]

আলাপ:মাশরাফি বিন মর্তুজা দেখার অনুরোধ করছি। --প্রত্যয় (স্বাগতম) ০৪:৪৭, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

লিংক[সম্পাদনা]

নতুন বৈশিষ্ট্য: একটি ছবি যুক্ত করুন[সম্পাদনা]

সুধী,

খুব শীঘ্রই নবাগতদের জন্য গ্রোথ দলের নতুন বৈশিষ্ট্য বাংলা উইকিপিডিয়ায় চালু হতে যাচ্ছে। তবে গ্রোথ দল এছাড়াও আরো কিছু বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে যা নবাগতদের জন্য সহায়ক হবে এবং সেগুলো আগামী কয়েক মাস পর চালু হবে। এ ব্যাপারে আপনাদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যে বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করার প্রস্তাব দিচ্ছি, তার নাম একটি ছবি যুক্ত করুন। নবাগত যারা আসেন, তারা অনেক সময়ই বড় কাজগুলো সহজে করতে পারেন না, সেটা ভেঙে ছোট ছোট কাজে ভাগ করা হলে তারা করতে পারেন সহজেই। ছবি যোগ করার ব্যাপারটা নতুনদের জন্য বেশ কঠিন মনে হয়, তবে দেখা গেছে তারা এই কাজে বেশ আগ্রহী। বিগত কিছু প্রতিযোগিতায় নতুনরা ছবি যোগ করার ক্ষেত্রে সরঞ্জাম ব্যবহার করে অংশ নিতে আগ্রহী ছিল।

ব্যবহারকারী পরীক্ষার জন্য ব্যবহৃত ছবি শনাক্তকরণ কার্যপদ্ধতির প্রোটোটাইপের স্ক্রিনশট। ব্যবহারকারী স্ক্রল করে কমন্স থেকে আরো মেটাডেটা দেখতে পারবেন।

এই বৈশিষ্ট্যের উদ্দেশ্য হল একটি সহজ অ্যালগোরিদমের মাধ্যমে কমন্স থেকে ছবি সুপারিশ করা হবে সেইসব নিবন্ধের জন্য, যেখানে কোনো ছবি নেই। প্রাথমিকভাবে এটা কেবল উইকিউপাত্তে বিদ্যমান সংযোগগুলো নিয়েই কাজ করবে, এবং নবাগতরা ঠিক করবেন যে ছবিটি ঐ নিবন্ধে যুক্ত করা প্রয়োজন আছে, নাকি নেই। উল্লেখ্য যে, উইকিমিডিয়া কমন্সে প্রায় সাড়ে ছয় কোটিরও অধিক সংখ্যক ছবি আছে। কিন্তু বিভিন্ন ভাষার উইকিপিডিয়ার ৫০% নিবন্ধে কোনো ছবি নেই। কমন্স থেকে নেয়া ছবির মাধ্যমে উইকিপিডিয়ায় নিবন্ধগুলো আরো তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে বলে আশা করা যায়।

প্রোটোটাইপটি পরীক্ষা করার জন্য, এই লিঙ্ক ব্যবহার করুন। এই সম্পাদনা নিশ্চিন্তে করতে পারেন, এতে উইকির কোনো কিছু পরিবর্তিত হবে না।

এই অ্যালগোরিদমের প্রাথমিক সংস্করণ নিয়ে কিছু কাজ হয়েছে এবং অন্যান্য সম্প্রদায়ের আলোচনা হয়েছিল। এখন আমাদের পালা। :)

আপনাদের আলোচনার সুবিধার্থে আমি বিগত প্রশ্নগুলো উল্লেখ করছি। এ প্রশ্নাবলীর পাশাপাশি আপনাদের কোনো নতুন প্রশ্ন থাকলে জানান, এর মাধ্যমে গ্রোথ দলের নতুন বৈশিষ্ট্যটি আরো কার্যকর হয়ে উঠবে। এ ছাড়া পুরো প্রক্রিয়া নিয়ে আপনার মন্তব্য থাকলেও জানান। বৈশিষ্ট্যটি আমাদের জন্য কার্যকর হলে বাংলা উইকিতে আমরা আরো অনেক নতুন অবদানকারী পাব বলে আশা করা যাচ্ছে।

বিগত প্রশ্নাবলী
  • আমাদের অ্যালগোরিদম কি যথেষ্ট পরিমাণে ভালো হবে, যেন পর্যাপ্ত সংখ্যক সম্ভাব্য মিলসম্পন্ন প্রস্তাবনা দেয়া সম্ভব হবে?
  • ছবি যোগ করা হবে কী না সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কমন্স এবং ছবিবিহীন নিবন্ধ সংশ্লিষ্ট কী কী মেটাডেটা নবাগতদের প্রয়োজন হবে?
  • পরামর্শগুলো দেখে কি নবাগতরা যথেষ্ট পরিমাণে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে?
  • কমন্সের মেটাডেটা যদি ইংরেজিতে থাকে, তাহলে কি নবাগত যারা ইংরেজি ভালো জানেন না, তারাও একইভাবে ভালো সিদ্ধান্ত নিতে পারবে?
  • নবাগতরা কি নিবন্ধে ছবি যোগ করার পাশাপাশি ভালো ক্যাপশন লিখতে পারবে?
  • ছবির "মান" দেখে বিচার করাটা নবাগতদের জন্য কতটা জরুরী, যদি এর মানের বিপরীতে "প্রাসঙ্গিকতা"র কথা চিন্তা করি?
  • নবাগতদের কাছে কি এই কাজটা আগ্রহোদ্দীপক হবে? মজাদার? কঠিন? সহজ? বিরক্তিকর?
  • আমরা ঠিক কীভাবে নির্ধারণ করব যে কোন কোন নিবন্ধে ছবি নেই?
  • ছবিবিহীন নিবন্ধের কোথায় ছবি বসানো হবে? নিবন্ধের শীর্ষভাবে ছবি বসানোই কি যথেষ্ট হবে?
  • পরামর্শের ক্ষেত্রে সম্ভাব্য পক্ষপাতের ব্যাপারে আমরা কীভাবে খেয়াল রাখতে পারি? যেমন, হয়তো পরামর্শের ক্ষেত্রে ইউরোপ ও উত্তর আমেরিকাকে অধিক সংখ্যক মিলের প্রস্তাবনা দেয়া হতে পারে।
  • এরকম একটি কার্যপদ্ধতি কি ধ্বংসপ্রবণতা তৈরি করবে? কীভাবে এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়া যেতে পারে?

নিচের মন্তব্য অংশে আপনাদের মতামত জানান! এছাড়া কোনো প্রশ্ন থাকলে স্বচ্ছন্দে এখানে জানাতে পারেন। ধন্যবাদ! – Ankan (WMF) (আলাপ) ০৬:৩৩, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

  • @আফতাবুজ্জামান:, @Wikitanvir:, @Al Riaz Uddin Ripon:, @RockyMasum:, @MS Sakib:, @Hirok Raja: ট্যাগ করার জন্য দুঃখিত, গ্রোথ দলের পূর্বোক্ত কাজ বা ছবি সংশ্লিষ্ট কাজে আপনাদের অবদানের প্রেক্ষিতে দৃষ্টি আকর্ষণ করছি। Face-smile.svgAnkan (WMF) (আলাপ) ০৬:৪৬, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • ১. বলতে পারি না। ২য় প্রশ্ন বুঝিনি। ৩. সঠিক সিদ্ধান্ত নিবে বলা কঠিন, কারো উক্ত বিষয়ে ধারণা না থাকে ও সে যদি আন্দাজের উপর করে তবে ভুল হতে পারে তার। ৪. বুঝিনি, মেটাডাটা বলতে ছবির বিবরণ? ক্যাপশন লিখার বিষয়টি আগের উত্তরের মত, উক্ত বিষয়ে যদি তার ধারণা থাকে। ৭. কাজটা সহজ বলেই বলে বিশ্বাস। ৮. বাংলা উইকিতে ছবি প্রয়োজন এমন কোন তালিকা, বিষয়শ্রেণী নেই। কিছু একটা বের করতে হবে। ৯. যদি নিবন্ধে তথ্যছক থাকে, তবে সে নিবন্ধে ছবি তথ্যছকের পরে বসা জরুরী। অন্যথায় ঐ নিবন্ধগুলি কম্পিউটার থেকে দেখতে খারাপ লাগবে (ও তা ঠিক করতে আরেকজনকে সময় ব্যয় করতে হবে)। পরামর্শের ক্ষেত্রে উপমহাদেশের বিষয় হলে ভালো হয়। আশা করি না ধ্বংসপ্রবণতা তৈরি করবে, কিন্তু কেউ যদি করে তবে তাঁকে তখন বুঝাতে হবে, সতর্ক করতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫১, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: মতামতের জন্য আপনাকে ধন্যবাদ। ২ নম্বর প্রশ্নটির জন্য দুঃখিত, আরো পরিষ্কার করেছি। মেটাডাটা বলতে ছবির বিবরণই বুঝানো হয়েছে। এ প্রশ্নাবলী ছাড়াও অন্য বিষয়ে আপনার মতামত দিতে পারেন, যা বাংলাসহ সকল ভাষার জন্য সুষ্ঠভাবে সরঞ্জামটি তৈরিতে সহায়ক হবে। — Ankan (WMF) (আলাপ) ০৮:৫৫, ২৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
  • ১. আশা করি মোটামুটি ভালো হবে, কারণ উইকিউপাত্তে ব্যবহৃত আইটেম থেকেই তো ছবি ব্যবহারের পরামর্শ দেওয়া হবে। ২. ছবির শিরোনাম ও বিবরণ থাকলেই সহায়ক হবে। ৩. আশা করি নিতে পারবে তবে, কিছু ব্যতিক্রম তো থাকবেই। ৪. অনেকে পারবে আর কিছু ব্যবহারকারী পারবে না এই আর কি। ৫.ধারণা থাকলে পারবে। ৬. ছবির মানের চেয়ে প্রাসঙ্গিকতার দিকে খেয়াল রাখাটাই জরুরি। ৭. সহজ ৮. বিষয়শ্রেণী তৈরি অথবা কোয়েরির মাধ্যমে করতে হবে ১১. আশা করি ধ্বংসপ্রবণতা তৈরি হবে না। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৯:০৭, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: ধন্যবাদ আপনাকে। — Ankan (WMF) (আলাপ) ১২:৪১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • ১. যেহেতু পরামর্শ আসছে তাই আশা করি ভালো হবে আর পরামর্শ ঠিক থাকলে কাজও তুলনামূলকভাবে কমে যাচ্ছে; ২. ছবির শিরোনাম ও বিবরণ-ই যথেষ্ট তবে নিচে যে ক্যাটাগরি বা বিষয়শ্রেণীগুলো দেখাচ্ছে যা লিংক আকারে দেখানো দরকার যাতে কেউ সেগুলোতে ব্রাউজ করতে চাইল সহজে করতে পারে; ৩. আশা করি পারবে আর এক্ষেত্রে সিস্টেম কর্তৃক পরামর্শটা গুরুত্বপূর্ণ, এটি যতোটা সঠিক ও কার্যকরী হবে নতুনরা বিভ্রান্তও ততো কম হবে; ৪. বিবরণ ইংরেজিতে থাকলে আর নবাগত যদি ইংরেজি একেবারেই না বোঝেন তবে সমস্যা, কিন্তু এক্ষেত্রে যদি নবাগত’র বিষয়বস্তু সম্পর্কে মোটামুটি যথেষ্ট ধারণা থাকে তবে তিনি সহজেই ইংরেজি না জানাটার ঘাটতি কাটিয়ে উঠিয়ে একটি বিবরণী যোগ করতে পারবেন বলে আশা করি; ৫. পারার কথা, তবে এটি সম্পাদকের উপর নির্ভর করে; ৬. মানের চেয়ে প্রাসঙ্গিকতা জরুরী বলে মনে করি; ৭. আগ্রহোদ্দীপক হওয়ার-ই কথা; ৮. কোন নিবন্ধে ছবি নেই সেটি কোনো বিশেষ পাতার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বের করা যেতে পারে; ৯. তথ্যছক থাকলে অবশ্যই আগে সেটির ছবির প্যারামিটারের সাথে আর অন্য ক্ষেত্রে সবার উপরে; ১০. উপমহাদেশীয় প্রেক্ষাপট যদি বিবেচনা করা যায় তবে তা করা যেতে পারে, অন্যথায় সব মিলিয়েই বিবেচনা করা যায়; ১১. যেহেতু খুব সহজেই সম্পাদনা হয়ে যাচ্ছে তাই হয়তো উল্টাপাল্টা লিখে ধ্বংসপ্রবণতা করা যায় খুব সহজেই, কিন্তু ক্ষতির চেয়ে ভালো কিছু পাওয়ার সম্ভাবনাই আমার মতে বেশি।
অংকন, একটি প্রশ্ন: এই বৈশিষ্ট্য কি শুধু মোবাইলের জন্য? পরীক্ষামূলক পাতাটির ইন্টারফেস মোবাইল ইন্টারফেসের মতো। — তানভির • ০৬:৪৩, ৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Wikitanvir: ধন্যবাদ ভাইয়া, আপনার মন্তব্যের জন্য। এই বৈশিষ্ট্য শুধু মোবাইলের জন্য নয়, যেকোনো ডিভাইস থেকেই নবাগতদের পরিষেবার দ্বারা এই সুবিধা পাওয়া যাবে। গ্রোথ দলের উক্ত বৈশিষ্ট্যসমূহ শীঘ্রই বাংলা উইকিপিডিয়ায় চালু হবে। — Ankan (WMF) (আলাপ) ১২:৪১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • আমি যদিও খুব অভিজ্ঞ ব্যবহারকারী নই। তবু নবীন উইকিপিডিয়ানদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা আছে মোটামুটি। সেখান থেকেই কিছু বিষয় আলোচনা করার চেষ্টা করছি। আমি নিজের মতো করে আলোচনার বিষয়গুলোর ক্রম ঠিক করছি, উল্লেখিত ক্রম ব্যবহার করছি না।
১. প্রথমেই নবাগতদের আগ্রহ নিয়ে যদি বলি, নতুনদের সবথেকে বেশি সময় ব্যয় হয় উইকিপিডিয়ার সিনট্যাক্স শিখতে। অনেকে আগ্রহ হারিয়ে চলে যায়। আবার অনেকে কয়েকমাস পর ফিরে আসে। (আমার ক্ষেত্রেও এমনটাই হয়েছিল।) কারণ সিনট্যাক্স গুলোকে প্রথমে অর্থহীন মনে হয় এবং যা করছি, তার ফলাফল সহজে বোঝা যায়না। যা করছি, তার চাক্ষুষ ফলাফল কাজের মোটিভেশন হিসেবে কাজ করে। তাই যে সময়টুকু দিচ্ছি, তা দেয়াটা আসলেই কতটুকু যৌক্তিক, সেটি নিয়ে দ্বিধা তৈরি হয়। এ টুলটি এ সমস্যাটি চমৎকারভাবে কাটিয়ে দিতে পারে। তবে কিছু বিষয় আরো উন্নত করা উচিত বলে মনে করি।
২. কমন্সের অনেক বেশি তথ্য দেখে নতুনরা ভড়কে যেতে পারে। তবে আবার সেগুলো থাকাটাও জরুরী। তাই সেগুলোকে যথাসম্ভব ছোট আকারে একসাথে কোথাও এক কোণে রেখে দেয়া যেতে পারে। শুধু ছবির বর্ণনাটুকু যেহেতু অবদানকারীর জন্য দরকার, তা বড় করে দেখানো যেতে পারে, সেটি যে ভাষায়ই থাকুক। টুলটি যেন যথাসম্ভব সহজ আর সাধারণ করে ডিজাইন করা হয়। অন্য সাইট পরিদর্শন করার সময় যেমন একজন নেটিজেন স্বচ্ছন্দে কাজ করতে পারেন, এটি যেন সেরকম বা তার থেকেও সহজ হয়।
৩. এখানে বিষয়ভিত্তিক সাজেশনের ব্যবস্থা করা যেতে পারে। যেমন কেউ বিজ্ঞান, কেউ সাহিত্য, কেউবা ইতিহাস আবার কেউ সংস্কৃতি পছন্দ করেন। কাজ শুরু করার আগে তাঁদের পছন্দ জেনে নেয়া যায়। তারপর সে অনুযায়ী তাঁদের ছবি পছন্দ করতে দেয়া যায়। আর নিবন্ধগুলো বিষয়শ্রেণি থেকে বটের মাধ্যমে বাছাই করা যায়।
৪. নিবন্ধের শীর্ষছবি দিয়েই প্রথমে শুরু করা হোক। কারণ বাংলা উইকিপিডিয়ায় (বা অন্যান্য ভাষায়) যথেষ্ট সংখ্যক নিবন্ধেই শীর্ষছবি নেই, এটি কিছুটা দৃষ্টিকটু। পরবর্তীতে নিবন্ধের মাঝে কিভাবে ছবি যুক্ত করা যায় সেটি নিয়ে এগোনো যেতে পারে। আর শীর্ষছবিবিহীন নিবন্ধ সহজেই বটের মাধ্যমে খুঁজে নেয়া সম্ভব।
৫. ধ্বংসপ্রবণতা তৈরি হবার যথেষ্ট সম্ভাবনা আছে, যেহেতু সম্পূর্ণ নতুন ব্যবহারকারীরাই এখানে বেশি কাজ করবেন। যখন পরীক্ষামূলকভাবে সম্পাদনা করছিলাম, প্রোটোটাইপটিতে একটি ছবিতে ছবিটি সাজেশন হিসেবে আসার কারণ হিসেবে বলা হয়েছে একে অন্য আরেকজন ব্যবহারকারী এই নিবন্ধের জন্য মনোনীত করেছেন। এভাবে একটি ছবিতে কতজন সম্পাদকের মনোনয়ন প্রয়োজন সেটি স্পষ্ট নয়। এক্ষেত্রে আমার পরামর্শ হলো একটি নির্দিষ্ট মানদণ্ড ধরা হোক, সেটি হতে পারে ওই টুলেরই সম্পাদনা সংখ্যা কিংবা অন্য যেকোনো কিছু। এই মানদণ্ডে উত্তীর্ণ সম্পাদকদের নির্বাচিত ছবি সরাসরি যুক্ত হয়ে যাবে, আর অনুত্তীর্ণ সম্পাদকদের নির্বাচনগুলো সেই উত্তীর্ণ বা অভিজ্ঞ সম্পাদকদের কাছে পর্যালোচনার জন্য আসবে (অনেকটা স্বয়ংক্রিয় পরীক্ষকের মতো)। এভাবে অনভিজ্ঞরা মাণদণ্ডটি পেরোলেই আর তাঁদের নির্বাচন করা ছবি আর পর্যালোচনার দরকার হবেনা, সরাসরি যুক্ত হয়ে যাবে। এই প্রক্রিয়ায় ধ্বংসপ্রবণতা দেখানো সম্পাদকরা ফিল্টার হয়ে যাবে আশা করি। আর পর্যালোচনার সময় ধ্বংসপ্রবণতা দেখা গেলে সেটি রিপোর্ট করার ব্যবস্থা থাকতে পারে। অধিক ধ্বংসপ্রবণ সম্পাদকদের বিরুদ্ধে তখন ব্যবস্থা নেয়া যেতে পারে। এ পুরো প্রক্রিয়াটি একটি চেইন রিএকশন বা শেকল বিক্রিয়ার মতো কাজ করবে। বিক্রিয়ার শুরুটা উইকিপিডিয়ার অভিজ্ঞ সম্পাদকদের দিয়েই শুরু করা যায়। অর্থাৎ উইকিপিডিয়ার কিছু সম্পাদকদের স্বয়ংক্রিয়ভাবে ওখানে সরাসরি সম্পাদনার অধিকার দিয়ে দেয়া যায়। নতুনদের ভেতর থেকে কিছু সম্পাদক অভিজ্ঞ হয়ে গেলে তাঁরাই বাকিটুকু এগিয়ে নিয়ে যাবেন।
৬. ছবি নির্বাচনের ক্ষেত্রে কিছু পরামর্শ প্রথমেই দিয়ে দেয়া যেতে পারে। যেমনভাবে প্রথমবার কেউ গুগল ড্রাইভে ঢুকলে প্রত্যেকটি অপশন কিভাবে কাজ করে তা আলাদা করে দেখিয়ে দেয়া হয়, পরের কোনো বারই কিন্তু সেটি আর হয়না। কাজ শুরুর একেবারে আগে একইভাবে উইকিপিডিয়ায় থাকা অন্য ছবিগুলোর ক্যাপশন কিভাবে লেখা হয়েছে তার কিছু নমুনা দেয়া যেতে পারে, যেন ক্যাপশন সম্পর্কে ধারণা স্পষ্ট হয়। আর ছবি নির্বাচনে নিবন্ধ পড়া অত্যন্ত জরুরী। সেজন্য নিবন্ধের পুরোটা সম্ভব না হলেও একটা বড় অংশ যেন ওই পাতায় দেখানো যায় (অনুবাদ সরঞ্জামের মতো করে) সে চেষ্টা করা যেতে পারে। নতুন সম্পাদকরা বারবার লিংকে ক্লিক করে উইকিতে ঢুকে নিবন্ধ পড়তে মোটেও আগ্রহী হবেন না। ফলে ভুল সম্পাদনার হার বাড়বে। তবে এটি যে উইকিপিডিয়ার মূল সম্পাদনার কনসোল নয়, সেটি চোখে পড়ার মতো কোনো স্থানে লিখে রাখা উচিত। একজন নবীন সম্পাদকের চিন্তায় কৌশলে এটি ঢুকিয়ে দেয়া উচিত যে এটি শুধুমাত্র সহজে সম্পাদনার একটি সরঞ্জাম, যা নতুনদের সাহায্য করে এবং অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে তাঁদের উইকিপিডিয়াতে সরাসরি সম্পাদনার চেষ্টা বাড়ানো উচিত।
৭. যেটাই করা হোক, পুরো বিষয়টি এমনভাবে সাজানো উচিত যেন কোনো ডিভাইসেই লোড হতে বেশি সময় না নেয়। নতুনদের জন্য এটি খুবই বিরক্তিকর। আমার মনে পড়ে, নতুন অবস্থায় আমি অ্যান্ড্রয়েড ট্যাবে কাজ করতাম আর তখন অধিকাংশ টুলই ট্যাবে লোড হতোই না প্রায়। সেজন্য বিরক্ত হয়ে অনুবাদ সরঞ্জামই ব্যবহার করতাম না। পরে অবশ্য সরাসরি সম্পাদনার অভ্যাস বেশ কাজে দিয়েছে।
সঠিকভাবে ব্যবহার করা গেলে এই সরঞ্জামটি উইকিপিডিয়ায় নবীন সম্পাদকদের সংখ্যা অনেক বেশি বাড়িয়ে দিতে পারে। সেজন্য এটি নিয়ে আমাদের সকলেরই সহযোগিতামূলক মনোভাব থাকা উচিত। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:২৫, ৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Mrb Rafi: মন্তব্যের জন্য তোমাকে ধন্যবাদ। আর তোমার "এভাবে একটি ছবিতে কতজন সম্পাদকের মনোনয়ন প্রয়োজন সেটি স্পষ্ট নয়" কথার জন্য জানাই, মূলত উইকিউপাত্তে থাকা নিবন্ধ সংশ্লিষ্ট ছবিই দেখানো হবে। যেহেতু উইকিউপাত্তে অন্য আরেকজন অবদানকারী ছবিটি যুক্ত করেছেন, তাই কথাটা এভাবে লেখা হয়েছে। উইকিউপাত্ত সম্পর্কে স্বাভাবিকভাবেই নবাগত ওয়াকিবহাল নন, তাই সংক্ষেপে এভাবে বাক্যটি লেখা হয়েছে। এ সম্পর্কে কোনো বিভ্রান্তি থাকলে স্বচ্ছন্দ্যে আমাকে জানাতে পারো। — Ankan (WMF) (আলাপ) ১২:৪১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

অনুচ্ছেদ অনুবাদ  সক্রিয়করণ: মোবাইলের মাধ্যমে অনুবাদের নতুন একটি পদ্ধতি[সম্পাদনা]

হ্যালো!

আমার নাম উঝোমা, এবং আমি বর্তমানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ভাষা দলের পক্ষে সামাজিক সম্পর্ক ও যোগাযোগের দায়িত্ব পালনের উদ্দেশ্যে নবনিযুক্ত হয়েছি। বাংলা উইকিপিডিয়ায় ১ লক্ষ পৃষ্ঠা সংযোজনের মাইলফলক পেরোনোর জন্য জানাই আপনাদের অভিবাদন। এই কৃতিত্ব সত্যিই অতুলনীয়!

আমাদের দলের পক্ষ থেকে আমি আপনাদের জানাতে আনন্দিত বোধ করছি যে অনুচ্ছেদ অনুবাদ নামক নতুন একটি বৈশিষ্ট্য আমরা বাংলা উইকিপিডিয়ায় অন্তর্ভুক্ত করতে এখন প্রস্তুত। এর জন্য প্রথমত আমরা আপনাদের এই বৈশিষ্ট্য সম্পর্কে কিছু তথ্য জানাতে চাই, যার সাহায্যে আপনারা এটির বিষয়ে অবগত হতে পারবেন ও বৈশিষ্ট্যটি পরীক্ষা করে:

  • আপনাদের মতামত জানাতে পারবেন
  • প্রশ্ন রাখতে পারবেন, ও
  • এটি উন্নত করার পরামর্শ দিতে পারবেন।

অনুচ্ছেদ অনুবাদ কী, কেন আমরা বাংলা উইকিপিডিয়াকে নির্বাচন করেছি, ও আপনারা কীভাবে এই পরীক্ষায় যোগ দিতে পারবেন তার বিবরণ নিম্নবর্তী অংশে লেখা হয়েছে।

অনুচ্ছেদ অনুবাদের সূত্রপাত[সম্পাদনা]

বিষয়বস্তু অনুবাদ বৈশিষ্ট্যের সাহায্যে উইকিপিডিয়া সম্পাদকরা সাফ্যলের সাথে নিজেদের ভাষায় অনেক নতুন তথ্য যোগ করতে পেরেছেন। ২০১৫ সালে এই বৈশিষ্ট্যটি প্রথম উপলব্ধ করা হয়, এবং এখন অব্দি ৮ লাখ নতুন উইকিপিডিয়া পাতা এই বৈশিষ্ট্যের সাহায্যে বিভিন্ন ভাষায় লেখা হয়েছে। উইকিপিডিয়া ফাউন্ডেশনের ভাষা দলটির সদস্যরা, অনুবাদের এই পদ্ধতি আরো সমৃদ্ধ করার উদ্দেশ্যে একটি নতুন বৈশিষ্ট্য প্রস্তুত করেছেন - অনুচ্ছেদ অনুবাদ। এই বৈশিষ্ট্যের প্রারম্ভিক সংস্করণ আমরা কিছু দিনের মধ্যেই বাংলা উইকিপিডিয়াতে আনতে চলেছি, আপনাদের মতামত জানার জন্য।

অনুচ্ছেদ অনুবাদ (ইংরাজি পাতা) বৈশিষ্ট্যের সাহায্যে বিষয়বস্তু অনুবাদের কার্যকারিতা মোবাইলের মধ্যে উপলব্ধ করার প্রচেষ্টা করা হয়েছে। এর ফলে:

  • মোবাইলের সাহায্যে, উপস্থিত কোনো উইকিপিডিয়া পাতায় তথ্য যোগ করার সময়, এই বৈশিষ্ট্যটি আপনাকে এক একটি অনুচ্ছেদ অনুবাদ করার পরামর্শ দিয়ে পথ প্রদর্শন করে এগিয়ে নিয়ে যাবে, এবং
  • খুব তাড়াতাড়ি আপনি মোবাইলের মাধ্যমে বিভিন্ন ভাষায় তথ্য সংযোজন করতে পারবেন।

এই বৈশিষ্ট্যের প্রারম্ভিক সংস্করণ আমরা বাংলা উইকিপিডিয়ায় প্রথম আনতে যযাচ্ছি কারণ আমাদের তথ্য অনুযায়ী এই উইকিপিডিয়াতে মোবাইলের মাধ্যমে গুরুত্বপূর্ণ পরিমাণ তথ্য সংযোজন করা হয়েছে (২০২০ সালে মোবাইল সম্পাদনার সংখ্যার তালিকায় ১৬-তম স্থানে রয়েছে বাংলা উইকিপিডয়ার)। উপরন্তু, অনুচ্ছেদ অনুবাদ বৈশিষ্ট্যের পরিকল্পনা কালে আমাদের প্রারম্ভিক গবেষণা ও বিশ্লেষণের কাজে বাংলা উইকিপিডিয়ার সম্পাদকরা তাদের ইতিবাচক মতামতের মাধ্যমে আমাদেরকে বিশেষভাবে সাহায্যে করেছেন।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আমরা অনুচ্ছেদ অনুবাদ বৈশিষ্ট্যটি বাংলা উইকিপিডিয়াতে উপলব্ধ করার প্রস্তুতি নিচ্ছি। এর ফলে বিদ্যমান তথ্য সহযোগে এই বৈশিষ্ট্যটির কার্যকারিতা অনেক বেশি পরীক্ষা করা যাবে, এবং অভিজ্ঞ ব্যবহারকারীদের মতামত জানা যাবে। এই সংস্করণটি প্রারম্ভিক পর্যায়ে হলেও ব্যবহারযোগ্য এবং আপনাদের মতামতের সাহায্যে এটির বিভিন্ন অংশ উন্নত করতে আমাদের বিশেষ সুবিধা হবে। ভবিষ্যতে, এই বৈশিষ্ট্যের মধ্যে আরো ক্ষমতা যোগ করা হবে, যেমন:

  • উইকিপিডিয়া পাতা নির্বাচন,
  • তথ্যছক ইত্যাদি জটিল বিষয়বস্তু সংযোজন, ও
  • ক্রমবর্ধমান রূপে একাধিক অনুচ্ছেদের মাধ্যমে অনুবাদ চালিয়ে যাওয়ার সুবিধা।

বর্তমানের সীমাবদ্ধতা সত্ত্বেও এই বৈশিষ্ট্যটি বেশ সুবিধাজনক। প্রারম্ভিক পর্যায়ে বহুলভাবে এটি উপলব্ধ করার ফলে আমরা বিভিন্ন ধরনের মতামত সম্পর্কে ওয়াকিবহল হব ও প্রয়োজনীয় সংশোধন দ্রুত করতে পারব। অনুচ্ছেদ অনুবাদ সক্রিয় করার পরে এই বৈশিষ্ট্যের সাহায্যে যোগ করা তথ্য ও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় ও অন্যাদের থেকে প্রাপ্ত সব মতামত আমরা নিয়মিত নিরীক্ষণ করব। অতএব, আমরা অনুরোধ করব যে প্রকল্পের আলোচনা পৃষ্ঠায় অথবা এই বার্তার উত্তরে, আপনাদের মতামত ও প্রশ্ন আমাদের জানান।

অনুচ্ছেদ অনুবাদ ব্যবহার করুন[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় অনুচ্ছেদ অনুবাদ সক্রিয়া করার আগে যদি এটি ব্যবহার করতে ইচ্ছুক হন, তাহলে আমাদের পরীক্ষামূলক সাইটে সীমিত বৈশিষ্টে (যেমন এই সাইটে বাংলা যান্ত্রিক অনুবাদ উপলব্ধ নেই) এটি দেখতে পারবেন। উইকিপিডিয়াতে সক্রিয় করার পরে আপনি আপনার মোবাইলে https://bn.wikipedia.org/wiki/Special:ContentTranslation লিঙ্কে গিয়ে, অনুবাদ করার জন্য একটি পাতা বাছাই করতে পারবেন। এর পরে, মেশিন অনুবাদের সাহায্যে আপনাকে ঐ পাতার একটি অনূদিত সংস্করণ দেখানো হবে ও প্রারম্ভিক নিরীক্ষণের পরে আপনি প্রয়োজনীয় পরিবর্তন করে তা শুধরে নিতে পারবেন।

মতামত জানান[সম্পাদনা]

অনুচ্ছেদ অনুবাদ সম্পর্কে

  • আপনার মতামত,
  • এই বৈশিষ্ট্য সক্রিয় করার আমাদের পরিকল্পনা, ও
  • এটি উন্নত করার পরামর্শ থাকলে,

অনুগ্রহ করে,  প্রকল্পের আলোচনা পৃষ্ঠায় আমাদের জানাতে আমরা বিশেষ অনুরোধ করছি।

ধন্যবাদ!

পুনশ্চ: আপনাদের মতামত ইংরাজি ও বাংলায় লেখা হলে আমাদের দলের পক্ষে বিশেষ সুবিধাজনক হলেও, আমরা যে কোনো ভাষায় লেখা মতামতকে স্বাগত জানাই।

UOzurumba (WMF) (আলাপ) ০৭:৩৩, ২৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি) On behalf of the WMF Language team (Message translated by Runab_WMF

  • @Runab WMF: ধন্যবাদ। চালুর অপেক্ষায় থাকলাম। আশা করি এটা অনেক কাজে আসবে কেননা বাংলা উইকির ৭০-৮০% সম্পাদকই মোবাইল থেকে সম্পাদনা করেন। আফতাবুজ্জামান (আলাপ) ০০:০১, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Runab WMF, Runabhattacharjee, এবং UOzurumba (WMF): একটি প্রশ্ন ছিল। অতীত অভিজ্ঞতা থেকে মোটামুটি নিশ্চিত করে বলতে পারি, এটা চালুর পর অনেকে যান্ত্রিক অনুবাদ সহকারেই লেখা প্রকাশ করবে। বিষয়বস্তু_অনুবাদে কেউ যান্ত্রিক লেখাসহ অনুবাদ প্রকাশ করলে, বিষয়বস্তু_অনুবাদ তাতে বিষয়শ্রেণী:অপর্যালোচিত অনুবাদসহ পাতা যোগ করে দেয়। অনুচ্ছেদ অনুবাদও কি তাই করবে? করলে ভালো হবেই বলে মনে করি, এতে আমরা অন্তত জানব যে কোন নিবন্ধ পরিষ্কার করতে হবে। আফতাবুজ্জামান (আলাপ) ০৬:২২, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
এই প্রস্তাবের জন্য ধন্যবাদ।অনুচ্ছেদ অনুবাদের ব্যবস্থা চালু হওয়ার পরে যে পাতাগুলি প্রকাশিত হবে সেগুলির গুণগত মান সম্পর্কে যে আপনারা স্বাভাবিকভাবে চিন্তিত হতে পারেন, সে বিষয়ে আমরাও নজর রেখেছি। এর জন্য, অনুচ্ছেদ অনুবাদ ব্যবহার করে কোনো পরিবর্তন করা হলে প্রথমত সেগুলির ক্ষেত্রে "sectiontranslation" ট্যাগটি প্রয়োগ করা হবে। এর ফলে এই পরিবর্তিত তথ্যের গুণগত মান যাচাই করার পাশাপাশি আমরাও নিরীক্ষণ করতে পারব এর মধ্যে কত পরিমান তথ্য বজায় থাকছে ও কতগুলি বর্জন করা হচ্ছে, যাতে বোঝা যাবে ব্যবস্থাটি আপাতত কতটা কার্যকর। উপরন্তু, এই মুহুর্তে আমরা এই ব্যবস্থার সাথে কোনো প্রারম্ভিক পথ অর্থাৎ এন্ট্রি পয়েন্ট উপলব্ধ করব না যাতে এটি ব্যবহারের উপায় সহজে বোধগম্য না হয়। পরবর্তী ধাপে, আপনাদের মতামত ও নিরীক্ষত তথ্যের ভিত্তিতে আমরা এই ব্যবস্থার ব্যবহার সম্পর্কে প্রয়োজনীয় সীমারেখা ধার্য করতে পারব।
আপনার মতামতের জন্য অনেক ধন্যবাদ। আশা করি আমাদের এই জবাবে আপনার প্রশ্ন ও চিন্তা আমরা কিছুটা কমাতে পেরেছি। এই বিষয়ে আরো মতামত থাকলে আমাদের নির্দ্বিধায় জানাবেন।
UOzurumba (WMF) (আলাপ) ০৯:২৭, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি) On behalf of the WMF Language team (Message translated by Runab_WMF)
@Runab WMF এবং UOzurumba (WMF): আমি বুঝতে পেরেছি। তবে ভবিষ্যতে ট্যাগ প্রয়োগের বদলে "বিষয়শ্রেণী যোগ" করলে ভালো হয় বেশি এবং এটাই অনুরোধ থাকবে। আমি বুঝানোর চেষ্টা করছি কেন আমি এটা চাচ্ছি বাংলা উইকির জন্য:
  • বিশেষ:ট্যাগ-এ যান ও যেকোন ট্যাগে ক্লিক করুন। আপনি সর্বোচ্চ ৩০ দিনের সম্পাদনা দেখতে পারবেন কেবল। ৩১-৪০-১০০ দিন আগের সম্পাদনা দেখতে পারবেন না।
  • আমি নিয়মিত বাংলা উইকিতে সম্পাদনা করি, আমি ভালো করে জানি সাইটের পরিসংখ্যানে সম্পাদক ১,০০০+ দেখালেও সত্যিকার অর্থে নিবেদিতভাবে নিয়মিত কাজ করে, সম্পাদনা করে আনুমানিক ৩০-৩৫ (কিছু কম বেশি হবে) জন সম্পাদক। (বাকীরা ১-২টা সম্পাদনা করে বা নিজের প্রোফাইল বানাতে আসে ও চলে যায়)
  • বুঝতে পারছেন যে আমাদের অত লোকবল নেই যে আমরা নিয়মিত "sectiontranslation" ট্যাগটি পরীক্ষা করব ও সম্ভাব্য যান্ত্রিক অনুবাদ খুঁজে ঠিক করব। ফলে বহু সম্ভাব্য যান্ত্রিক অনুবাদ আমাদের নজরে পড়বে না ও ৩০ দিনের বেশি দিন পার হয়ে গেলে সেই সব অনুবাদ আর খুঁজেও বের করা যাবে না। অন্যদিকে বিষয়শ্রেণী হলে, সম্পাদনা এমনকি ৬ মাসের পুরনো হলেও আমরা তা খুঁজে পাব, যেমনটা এখন বিষয়শ্রেণী:অপর্যালোচিত অনুবাদসহ পাতা-এ পাওয়া সম্ভব।
তাই অনুচ্ছেদ অনুবাদের ক্ষেত্রেও বিষয়শ্রেণী যোগ হলে খুব ভালো হয়। ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
Hello আফতাবুজ্জামান
Yes, you can only view edits for a maximum of 30 days. However, the Quarry tool allows you to view edits older than a month; it serves as a query tool for different wiki databases. Using the Quarry, we have created a query (https://quarry.wmflabs.org/query/52258) to help you (your community) track edits without limitations until we get a more detailed means of filtering edits.
The query can't show Section translation now because it has not been deployed. Once it is enabled, it is easy to change the 'contenttranslation' in the query to 'sectiontranslation' to view edits. The generated query also shows the last 50 edits; the counts can be adjusted by changing the limits and re-running it. You can also choose to remove the limit completely to view all edits in Section Translation; other parameters can also be adjusted in the query.
The above being said, we hope we have given a good solution to the issue mentioned. Please feel free to ask us questions for clarification.
P.S. We were unable to prepare the Bangla version of this message, so I will appreciate it if you or someone else can help me translate this message for the other readers of this thread.
Thank you. UOzurumba (WMF) (আলাপ) ১৩:৩৫, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি) On behalf of the WMF Language team.
@UOzurumba (WMF): I understand, thanks. @Amire80: Hi, thanks for creating this query. Is it possible to add more filtration in this query? For example, i want to exclude editors who have "autopatrolled" user right. --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৭, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বাংলায় নাই তো https://sx.wmflabs.org/index.php/Main_Page :-( --Greatder (আলাপ) ০৭:২৯, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Greatder: বাংলা উইকিপিডিয়ায় গতকালই এটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। মোবাইল থেকে বিশেষ:বিষয়বস্তু অনুবাদ -এ গিয়ে এটি ব্যবহার করতে পারবেন। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৭:৫২, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ও আমি ভেবেছিলাম অংশবিশেষ অনুবাদের সরঞ্জাম আলাদা। এটি আগে থেকেই ব্যবহার করছি ধন্যবাদ --Greatder (আলাপ) ০৭:৫৯, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়ায় যান্ত্রিক অনুবাদ সমস্যা[সম্পাদনা]

সম্প্রদায়ের সকলের মতামত আশা করছি। উইকিপিডিয়াতে বর্তমানে সব থেকে বড় সমস্যা হচ্ছে যান্ত্রিক অনুবাদ সমস্যা। এমন অনেক পাতা আমার চোখে পরে যা যান্ত্রিক মানে যান্ত্রিকই যা একেবারে বোঝাযায় না। উইকিপিডিয়াতে আমি কিছুদিন ধরে পাঠক হিসেবে বেশি সক্রিয় আছি। এই অবস্থায় এমন অনেক পাতা আমার নজরে এসেছে যা আমি পরে বুঝতেই পারিনি। এর ফলে কি হচ্ছে জানেন? বাংলা উইকিপিডিয়ার উপর লোকের আস্থা হারিয়ে যাচ্ছে। এই অবস্থা থেকে বের চাইলে এই যান্ত্রিক অনুবাদ অপসারণ করতে সবার মতামত চাই। যদি একটি বাক্য যদি যান্ত্রিক অনুবাদ হয় তবে তা অপসারণ করা বাংলা উইকিপিডিয়ার জরুরি হয়ে গেছে। কেননা প্রায় ৪৭৯টি পাতা যান্ত্রিক অনুবাদ হয়ে আছে। নাইম (আলাপ) ১২:৩১, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আমার মত হল এই, নিবন্ধ প্রণেতা সক্রিয় থাকলে তাঁকে জানানো হোক আগে। অন্যদের ক্ষেত্রে, ধরেই অপসারণ না করে ঐ নিবন্ধগুলি যান্ত্রিকতা মুক্ত করা যায় কিনা দেখা উচিত। যদি সম্ভব না হয়, তবে তখন অপসারণ ট্যাগ লাগিয়ে দিলেই হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৭, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য এগুলোকে সম্প্রসারণের কাজ আমাদেরকেই করতে হবে। নিবন্ধগুলো উইকির মান কমিয়ে দিচ্ছে, এটা ঠিক; কিন্তু এগুলো অপসারণ করলেই সমস্যা শেষ হয়ে গেল, তাও নয়। আমাদের নতুন নিবন্ধ তৈরির পাশাপাশি পুরনো নিবন্ধের মানোন্নয়নেও মনোযোগ দেওয়া উচিত। — Meghmollar2017আলাপ • ১৮:১১, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @ইফতেখার নাইম: পুরনো নিবন্ধগুলো মানোন্নয়নের জন্য একটি সংঘবদ্ধ প্রচেষ্টা হিসেবে উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ চালু করা হচ্ছে। আপনিও এতে যোগ দিতে পারেনFace-smile.svgMeghmollar2017আলাপ • ১৮:৪২, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলার মতো সিদ্ধান্ত (নিবন্ধ অপসারণ) নেওয়া উচিত নয়। অতিরিক্ত যান্ত্রিক অনুবাদ থাকা নিবন্ধগুলোর তালিকা প্রস্তুত করে সেগুলো মানোন্নয়নের উদ্যোগ নেওয়া যায়+কোন প্রতিযোগিতার আয়োজনও করা যেতে পারে —শাকিল হোসেন আলাপ ১৮:২৩, ২৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
মাত্র ৪৮৯ পাতা। সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে ভাগ করে দেন। কাজ শেষ হয়ে যাবে।  কুউ পুলক   🖂  ০৩:২২, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Moving Wikimania 2021 to a Virtual Event[সম্পাদনা]

Wikimania's logo.

হ্যালো. Apologies if you are not reading this message in your native language. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন. আপনাকে ধন্যবাদ!

Wikimania will be a virtual event this year, and hosted by a wide group of community members. Whenever the next in-person large gathering is possible again, the ESEAP Core Organizing Team will be in charge of it. Stay tuned for more information about how you can get involved in the planning process and other aspects of the event. Please read the longer version of this announcement on wikimedia-l.

ESEAP Core Organizing Team, Wikimania Steering Committee, Wikimedia Foundation Events Team, ১৫:১৫, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

নারীবাদ এবং লোকাচার দক্ষিণ এশিয়া[সম্পাদনা]

প্রিয় সুধী, হারদর্শন সিং বেনিপাল নারীবাদ এবং লোকাচার দক্ষিণ এশিয়া-এর আন্তর্জাতিক দলের পক্ষ থেকে আমাকে এই এডিথনটি বাংলা উইকিপিডিয়াতে আয়োজন করার জন্য ইমেইল এবং ফেসবুকে বার্তা পাঠিয়েছে। আমি সম্প্রদায়ের সকলের কাছে আপনাদের নিজ নিজ মতামত ২৯শে জানুয়ারির মধ্যে দেয়ার অনুরোধ করছি, কেননা এডিথনটি পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হবে। একইসাথে আপনারা যারা যারা আয়োজক হিসেবে / অন্যান্য কাজে সাহায্য করতে চান, তাদের নাম এবং কিভাবে/কোন কাজে সাহায্য করতে চান সেটি উল্লেখ করার অনুরোধ করছি। জনি (আলাপ) ১৫:৩৩, ২৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১ দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩০, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Project Grant Open Call[সম্পাদনা]

This is the announcement for the Project Grants program open call that started on January 11, with the submission deadline of February 10, 2021.
This first open call will be focussed on Community Organizing proposals. A second open call focused on research and software proposals is scheduled from February 15 with a submission deadline of March 16, 2021.

For the Round 1 open call, we invite you to propose grant applications that fall under community development and organizing (offline and online) categories. Project Grant funds are available to support individuals, groups, and organizations to implement new experiments and proven ideas, from organizing a better process on your wiki, coordinating a campaign or editathon series to providing other support for community building. We offer the following resources to help you plan your project and complete a grant proposal:

Program officers are also available to offer individualized proposal support upon request. Contact us if you would like feedback or more information.

We are excited to see your grant ideas that will support our community and make an impact on the future of Wikimedia projects. Put your idea into motion, and submit your proposal by February 10, 2021!

Please feel free to get in touch with questions about getting started with your grant application, or about serving on the Project Grants Committee. Contact us at projectgrants@wikimedia.org. Please help us translate this message to your local language. MediaWiki message delivery (আলাপ) ০৮:০১, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

[Small wiki toolkits] Upcoming bots workshops: Understanding community needs[সম্পাদনা]

Greetings, as you may be aware that as part of Small wiki toolkits - South Asia, we conduct a workshop every month on technical topics to help small wikis. In February, we are planning on organizing a workshop on the topic of bots. Bots are automated tools that carry out repetitive, tedious and mundane tasks. To help us structure the workshop, we would like understand the needs of the community in this regard. Please let us know any of

  • a) repetitive/mundane tasks that you generally do, especially for maintenance
  • b) tasks you think can be automated on your wiki.

Please let us your inputs on workshops talk page, before 7 February 2021. You can also let me know your inputs by emailing me or pinging me here in this section. Please note that you do not need to have any programming knowledge for this workshop or to give input. Regards, KCVelaga ১৩:৪৫, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর প্রস্তাবনা[সম্পাদনা]

সুধী, আপনারা জানেন যে ২০১৭ সাল থেকে শুরু হয়ে প্রতিবছর সাধারণত ফেব্রুয়ারি-মার্চ জুড়ে "অনলাইন নিবন্ধ প্রতিযোগিতা" আয়োজন করা হচ্ছে, যেখানে ইংরেজি মানসম্মত নিবন্ধ বাংলায় সম্পূর্ণ অনুবাদ করা হয়। প্রতিবারই এই প্রতিযোগিতা থেকে বিপুল সংখ্যক মানসম্মত নতুন নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় তৈরি হয়েছে, একইসাথে অনেক নতুন উইকিপিডিয়ানেরাও যুক্ত হয়েছেন। গত বছর বৈশ্বিক মহামারীজনিত নানাবিধ কারণে এই প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব হয়নি। ভাষার মাস ফেব্রুয়ারিতে আয়োজিত প্রতিযোগিতাটি স্বাভাবিকভাবেই বিশেষ তাৎপর্য বহন করে।

গতকালের বাংলা উইকিপিডিয়ার সপ্তদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আড্ডায় সম্প্রদায়ের সদস্যগণ একমত হয়েছেন যে আমাদের বিদ্যমান নিবন্ধগুলোর মানোন্নয়ন করাটা প্রয়োজন। অনেক নিবন্ধ আছে যেগুলো ইংরেজিতে অনেক বিস্তারিত রয়েছে, বাংলাতে এক অনুচ্ছেদ বা এক বাক্য। সেগুলো ইংরেজি নিবন্ধ থেকে সম্পূর্ণটা অনুবাদ করা নিয়ে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতাও আয়োজন করা যেতে পারে।

অর্থাৎ,

  • নিবন্ধ প্রতিযোগিতা হতে পারে, যেখানে ইংরেজি মানসম্মত বড় নিবন্ধ বাংলায় সম্পূর্ণ অনুবাদ করা হবে। এক্ষেত্রে নতুন মানসম্মত নিবন্ধ তৈরি হবে বাংলা উইকিপিডিয়ায়। অথবা,
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা হতে পারে, যেখানে বাংলা উইকিপিডিয়ায় অল্প তথ্যবিশিষ্ট নিবন্ধ যা ইংরেজিতে বেশ বড় আকারে রয়েছে; সেগুলো অনুবাদ করে সম্পূর্ণ করা হবে। এক্ষেত্রে বাংলা উইকিপিডিয়ায় নতুন নিবন্ধ তৈরি হবে না, বিদ্যমান নিবন্ধের মান উল্লেখযোগ্য পরিমাণে বাড়বে।

এ ব্যাপারে আপনাদের মতামত কাম্য। — অংকন (আলাপ) ১৩:৫০, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

  • Pictogram voting comment.svg মন্তব্য - @ANKAN: ভাই, নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা করায় আমি পরামর্শ দিচ্ছি। দেখুন - বাংলা উইকিপিডিয়াতে কিন্তু অনেক অমানসম্মত নিবন্ধ গড়াগড়ি খাচ্ছে। খুবই গুরুত্বপূর্ণ (অত্যাবশকীয়) নিবন্ধ যদি দুই লাইনের হয় তাহলে বিষয়টি ভালো দেখায় না। নতুন নিবন্ধ আমার কাছে অতটা গুরুত্বপূর্ণ নয়। কেননা প্রায় অনেক অত্যাবশকীয় নিবন্ধে ইতিমধ্যে তৈরি করা হয়েছে। রচনাশৈলী, অনুবাদে যান্ত্রিকতা এবং যাচাইযোগ্যতার মতো অনেক বিষয়ে সমস্যা আছে যা ঠিক করার দরকার আছে। –নাইম (আলাপ) ১৪:৩১, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • এবার নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা করা হোক। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:০৭, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা করা যায়। রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের কাজও শেষের পথে। পরিকল্পনা অনুযায়ী, মার্চ থেকে কার্যক্রম শুরু করবে। তবে এর পূর্বেও প্রয়োজন অনুযায়ী কার্যক্রম শুরুর মতো অবস্থায় সংঘ ইতোমধ্যে এসে গেছে। সেক্ষেত্রে প্রতিযোগিতায় সংঘ সাহায্য করতে পারবে। Face-smile.svgMeghmollar2017আলাপ • ১৫:১২, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতার পক্ষে সমর্থন। পাশাপাশি আড্ডায় অংকন ভাইয়ের প্রস্তাব অনুসারে, এমনভাবে পর্যালোচনার প্রস্তাব করছি, যাতে প্রতিযোগিতা শেষ হওয়ার সাথে সাথে প্রতিযোগিতা থেকে আসা নিবন্ধগুলো প্রধান পাতায় ভালো নিবন্ধ হিসেবে দেখা যায়।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৫:৫০, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা এর প্রতি সমর্থন। যান্ত্রিক অনুবাদ-পূর্ণ বা অসম্পূর্ণ নিবন্ধসমূহের অনেকগুলোই বিভিন্ন নিবন্ধ প্রতিযোগিতার সময় তাড়াহুড়ো করে তৈরী হওয়া। তাই বর্তমানে পরিমাণের চেয়ে মানের দিকে নজর দেওয়ার যৌক্তিকতাই অত্যাধিক। --নাফিউল(আলাপ) ১৮:৪৭, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা আয়োজনের পক্ষে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন থাকবে —শাকিল হোসেন আলাপ ১৮:৫০, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন~SHEKH (বার্তা) ২৩:১৬, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা আয়োজনের পক্ষে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন। সত্যি বলতে, আমিও এরকম একটা প্রস্তাব দেওয়ার কথা ভাবছিলাম। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৬:২৮, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা করা হউক।--মহামতি মাসুম (আলাপ) ১৯:০২, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা আয়োজনের পক্ষে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন। সম্প্রতি বাংলা উইকিপিডিয়া এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন করেছে কিন্তু বেশিরভাগ অনুবাদ করা নিবন্ধ ইংরেজি থেকে সম্পূর্ণ অনুবাদ নেই বা অংকন ভাই যেটি বলেছেন এক অনুচ্ছেদের, তাই নিবন্ধসমূহ মানোন্নয়ন প্রতিযোগিতা করলে বেশ কিছু ভালো নিবন্ধ তৈরি হবে বলে মনে করি। Foysol (আলাপ) ০৪:৩৯, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • ভালো উদ্যোগ। আমার মতে নিবন্ধ প্রতিযোগিতানিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা দুটোই চলুক। আমরা তো আছিই চৌকিদার হিসেবে!! কাজ চালাতে অসুবিধে হবে না আশা করি। হীরক রাজা ❯❯❯ আলাপ ১৫:১৬, ৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

"শেখ মুজিবুর রহমান" নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


শেখ মুজিবুর রহমান নিবন্ধে সূচনা অংশে লেখা হয়েছে। "এর সাত মাস পরে ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ই আগস্ট একদল বিপথগামী সামরিক কর্মকর্তার হাতে তিনি সপরিবারে নিহত হন।" লাইনে "বিপদগামী" শব্দটি কি নিরপেক্ষতা লঙ্ঘন করছে না? 103.134.25.90 (আলাপ) ০৩:৫৭, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@103.134.25.90: আমি আপনার সাথে একমত। এক্ষেত্রে "বিপদগামী" টি শব্দ বাদ দিলেও অর্থের পরিবর্তন হয়না। আমি এটা বাদ দেবার জন্য পরামর্শ দিচ্ছি সম্প্রদায়কে। নাইম (আলাপ) ০৫:৫১, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
 করা হয়েছে। — Meghmollar2017আলাপ • ০৬:০৩, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
সম্মানিত আইপি, কোন নির্দিষ্ট নিবন্ধ সম্পর্কিত আলোচনা ওই নিবন্ধের আলাপ পাতায় করার অনুরোধ রইলো। ≈ MS Sakib  «আলাপ» ০৬:৫৯, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
এই বার্তা আলাপ পাতাতে অনেক আগেই দিয়েছি, কেউ ভ্রুক্ষেপ না করায় এখানে বিষয়টি টেনে আনতে বাধ্য হয়েছি। 43.245.121.71 (আলাপ) ০৮:১২, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বাংলা পক্ষ নামক নিবন্ধটি পুনরায় তৈরি করতে ইচ্ছে প্রকাশ[সম্পাদনা]

নমস্কার
পূর্বে অপসারিত একটি নিবন্ধের আবহে, এই পৃষ্ঠাতে আমার দ্বারা উত্থাপিত একটি বিষয়ে প্রশাসক মহাশয়দের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ। -- Mouryan (আলাপ) ১২:৫৮, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া:নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১[সম্পাদনা]

সুধী, আশা করি সকলে ভালো আছেন। আমরা আগামী দুই মাস ব্যাপী উইকিপিডিয়ার লোকগাথা এডিটাথন ২০২১ শুরু করতে চলেছি, এর সঙ্গে মার্চ মাসে নারীদিবসের কথা মাথায় রেখে নারীবাদ সম্পর্কিত নিবন্ধও সংযোজিত হচ্ছে। প্রতি বছরেই এই উপলক্ষ্যে মানসম্মত নতুন নিবন্ধ তৈরি হয়। স্থানীয় আয়োজক হিসাবে এই প্রতিযোগিতার দায়িত্বে থেকে আমি সকল অভিজ্ঞ উইকিপিডিয়ানকে সুচিন্তিত পরামর্শ এবং বিষয় সম্পর্কিত নতুন নিবন্ধের নাম প্রদান করার অনুরোধ জানাচ্ছি। কেউ অন্য কোনভাবে সাহায্য করতে আগ্রহী থাকলেও জানানোর অনুরোধ রইল। সকলে এগিয়ে এসে প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে প্রতিযোগিতাটি সর্বাঙ্গসুন্দর হয়ে উঠতে পারে। সকলকে অগ্রিম ধন্যবাদ রইল। Nettime Sujata (আলাপ) ১৭:২০, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Nettime Sujata: ৩ দিন আগে সম্প্রদায়ের মতামতের জন্য এটি আলোচনা সম্ভায় উত্থাপন করা হয়েছিল। সেখানেও কোন সমর্থন বা মন্তব্য না থাকার করার পরেও কেন এই প্রতিযোগতা শুরু করা হল সেটি কি জানতে পারি?--মাসুম-আল-হাসান (আলাপ) ০৩:২৫, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য আমার মনে হচ্ছে এই প্রতিযোগিতায় আগ্রহী কম। কেননা সামনে উইকিপিডিয়া:নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১, বর্তমান পরিস্থিতিতে আমাদের নিবন্ধ তৈরির তুলনায় নিবন্ধ মানোন্নয়নে বেশি গুরুত্ব দিতে হবে। নিয়মিত ব্যবহারকারীরা এই বিষয়ে একমত হয়েছেন। সেক্ষেত্রে এই প্রতিযোগিতায় কতজন নাম দিবে সেটা নিয়ে সন্দেহ হচ্ছে আমার। তাই যা কিছু করতে চান সম্প্রদায়ের পরামর্শ নিয়ে করুন। নাইম (আলাপ) ০৫:৫৬, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য এডিটাথন হলে সবারই অংশ নেওয়া উচিত। তাতে শেষ পর্যন্ত বাংলা উইকিরই মানোন্নয়ন হবে। তাছাড়া মানোন্নয়ন প্রতিযোগিতা কি ফেব্রুয়ারি থেকেই শুরু হবে? তা হলেও, দুটো প্রতিযোগিতা একসাথেই চলতে পারে। আমার প্রশ্ন হলো প্রতিযোগিতার পুরস্কার মোট ৭৫০ ডলার কি শুধু বাংলা উইকির জন্য, নাকি সব প্রকল্প মিলিয়ে চূড়ান্ত ফলাফল হবে? — Meghmollar2017আলাপ • ০৬:০২, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: আমরা মানোন্নয়ন প্রতিযোগিতা ফেব্রুয়ারি থেকেই শুরু করার জন্য প্রস্তুতি নিচ্ছি। সেটা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই করার চেষ্টা করছি, না হয়ে হয়তো আর কিছুদিন সময় নিতে পারে। নারীবাদ ও লোকগাথা প্রতিযোগিতার পুরস্কার সব প্রকল্প মিলিয়ে চূড়ান্তভাবে দেয়া হবে বলেই বুঝতে পেরেছি প্রকল্পের পাতা পড়ে। আর যুক্ত করি, এখানে সমস্যাটা যেটা হতে পারে বা যেটা নিয়ে উপরে আলোচনা চলছে বলে বুঝতে পেরেছি সেটা হলো আমরা সম্প্রদায় হিসেবে এত বড় এখনো হতে পারিনি যে একই সাথে একাধিক প্রতিযোগিতা চললে সমান হারে অবদান রাখতে পারব। পূর্বে লক্ষ্য এবার লক্ষ এডিটাথনের সাথে উইকিউপাত্তের অষ্টম জন্মদিনের উদযাপনের চলচ্চিত্র ডাটাথন হয়েছিল। সেখানে মন্তব্য পেয়েছি যে একইসাথে একাধিক কার্যক্রম না রাখতে, কারণ তাহলে অংশগ্রহণ কমে যায় বা তারা ঠিকভাবে অবদান রাখতে পারেননি। আমরাও এতদিন ধরে তাই দেখে এসেছি, একই সাথে একাধিক কার্যক্রম হলে আখেরে আমরা নির্দিষ্ট বিষয়ে সম্প্রদায়ের অংশগ্রহণ হারাই (ভাগ হয়ে যায় আরকি)। তাই উপরে যারা মন্তব্য রেখেছেন তাদের দুশ্চিন্তাটা অমূলক নয়। আমি বা সম্প্রদায়ের সবাই কার্যক্রম আয়োজিত হলে খুশি হয়/হই, তবে মানোন্নয়নের জন্য দীর্ঘদিন (বা দীর্ঘবছর) ধরে আলোচনার পর হয়তো অনেকে ভাবছেন আমরা মানোন্নয়ন থেকে অংশগ্রহণ হারাই কীনা। ব্যক্তিগতভাবে আমিও ফোকলোর আয়োজন নিয়ে ভেবেছিলাম, কিন্তু সম্প্রতি মানোন্নয়ন নিয়ে আলোচনা দেখে এবং বাংলা উইকিপিডিয়ার দিক থেকে মানোন্নয়নের অপরিসীম গুরুত্ব বুঝতে পেরে ঐদিকেই চিন্তা করছি এখন। সাথে আমাদের ভাষার মাসের তাৎপর্য এবং এ মাসে বাংলার মান উন্নয়নের জন্য প্রতিযোগিতা আয়োজন নিয়ে তো বলার অপেক্ষা রাখে না। :) — অংকন (আলাপ) ০৯:০৫, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: এখনো পর্যন্ত ঘোষিত পুরস্কার বৈশ্বিক অবদানের জন্য। স্থানীয়ভাবে বাংলা উইকির জন্য কত পুরস্কার আছে, এখনো আমাকে জানানো হয় নি। Nettime Sujata (আলাপ) ১৪:০৭, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@RockyMasum: উদ্যোক্তাদের পক্ষ থেকে এডিটাথন বন্ধ করার কোন বার্তা আমার কাছে আসেনি। বরঞ্চ প্রতিযোগিতার পাতা বাংলায় তৈরি করার অনুরোধ এসেছিল। সেইমত আমি কাজ করেছি। এরপর দেখা যাক কি হয়। Nettime Sujata (আলাপ) ১৪:০৭, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Nettime Sujata: বাংলা উইকিপিডিয়ায় কোন এডিটাথন বা প্রতিযোগিতা আয়জনের আগে আয়োজক সাধারণত সম্প্রদায়ের সাথে আগে সেটি নিয়ে আলোচনা করে নেয়। আশা করি ভবিষ্যতে আপনি এই রীতি মেনে চলবেন। যেহেতু বাংলা উইকিপিডিয়ায় কোন প্রতিযোগিতা হলে শুধু বাংলা উইকিপিডিয়ার উইকিপিডিয়ানরাই সেটিতে অংশ নেয় বা নিতে পারে, তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি এমন আয়জনের আগে সম্প্রদায়ের সাথে আলোচনা করে নিলে আখরে প্রতিযোগিতার জন্যই ভালো হয়। যাইহোক আপনার প্রতিযোগিতার জন্য শুভ কামনা রইলো। --মাসুম-আল-হাসান (আলাপ) ০৩:৩৩, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আমি যতটুকু বুঝতে পেরেছি, স্থানীয়ভাবে কোন পুরস্কার নাই। সকল প্রকল্প মিলিয়ে আপনি শীর্ষ ১৫-তে থাকলেই কেবল পুরস্কার পাবেন। যেহেতু এটা আন্তর্জাতিক প্রতিযোগিতা, আমিসহ কেউ যদি অংশ নিতে চায়, আমি তাঁকে বাধা দিব না, মানা করব না। তবে সম্প্রদায় হিসেবে আমাদের মূল লক্ষ্যবিন্দু, প্রচার প্রচারণা হবে উইকিপিডিয়া:নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১ নিয়ে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৯, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১ এর দায়িত্ব গ্রহণের জন্য @Nettime Sujata: দিদি'কে ধন্যবাদ। তবে বাংলা উইকিপিডিয়ার প্রায় সকল সক্রিয় ব্যবহারকারীরা উইকিপিডিয়া:নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ (বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে) কাজ করবে বলে সিদ্ধান্ত নিয়েছেন। ফলে নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১ এর জন্য অধিক সংখ্যায় ব্যবহারকারী পাওয়ার সম্ভাবনা খুবি কম। নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১ যেহেতু একটি আন্তর্জাতিক প্রকল্প, ফলে এডিটাথনের সময় হয়তো পরিবর্তন করা সম্ভব নয়। ... তবে কাজ চালিয়ে যান। ...... আর অনেকে বলছেন সম্প্রদায়ের থেকে কোন উত্তর না পাওয়ার পরে কেন এডিটাথন আয়োজন করা হচ্ছে? ... তাঁদের কিছু কথা বলি,
) এডিটাথনটি হঠাৎ করে উদয় হয়নি, এটি বার্ষিক ভাবে আয়োজিত হয় (তবে প্রতি বছর একই সময়ে অনুষ্ঠিত হয় না কি তা জানি না)।
) নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ এর সিদ্ধান্ত খুবই সাম্প্রতিক সময়ে নেওয়া হয়েছে (অন্তত, নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১ এর পরে)।
) আর সম্প্রদায়ের উত্তর ছাড়া এডিটাথন করা যাবে না, এমন নীতি কি উইকিতে রয়েছে? ... আমার জানা মতে প্রতিযোগিতা বা এডিটাথনের আয়োজনের বিষয়টি আলোচনাসভায় বার্তা দিয়ে জানানোই যথেষ্ট।
) আর এডিটাথনের বিষয়টি ফেলনা কোন বিষয় নয়, বরঞ্চ খুবই গুরুতর ও সময়উপযোগী বিষয়।
নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১ উভয় এর জন্য শুভেচ্ছা। খাঁ শুভেন্দু (আলাপ) ২২:৪৭, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@খাঁ শুভেন্দু: ধন্যবাদ ভাই Nettime Sujata (আলাপ) ১৩:৪৯, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Call for feedback: WMF Community Board seats & Office hours tomorrow[সম্পাদনা]

(sorry for posting in English)

Dear Wikimedians,

The Wikimedia Foundation Board of Trustees is organizing a call for feedback about community selection processes between February 1 and March 14. Below you will find the problem statement and various ideas from the Board to address it. We are offering multiple channels for questions and feedback. With the help of a team of community facilitators, we are organizing multiple conversations with multiple groups in multiple languages.

During this call for feedback we publish weekly reports and we draft the final report that will be delivered to the Board. With the help of this report, the Board will approve the next steps to organize the selection of six community seats in the upcoming months. Three of these seats are due for renewal and three are new, recently approved.

Participate in this call for feedback and help us form a more diverse and better performing Board of Trustees!

Problems: While the Wikimedia Foundation and the movement have grown about five times in the past ten years, the Board’s structure and processes have remained basically the same. As the Board is designed today, we have a problem of capacity, performance, and lack of representation of the movement’s diversity. This problem was identified in the Board’s 2019 governance review, along with recommendations for how to address it.

To solve the problem of capacity, we have agreed to increase the Board size to a maximum of 16 trustees (it was 10). Regarding performance and diversity, we have approved criteria to evaluate new Board candidates. What is missing is a process to promote community candidates that represent the diversity of our movement and have the skills and experience to perform well on the Board of a complex global organization.

Our current processes to select individual volunteer and affiliate seats have some limitations. Direct elections tend to favor candidates from the leading language communities, regardless of how relevant their skills and experience might be in serving as a Board member, or contributing to the ability of the Board to perform its specific responsibilities. It is also a fact that the current processes have favored volunteers from North America and Western Europe. Meanwhile, our movement has grown larger and more complex, our technical and strategic needs have increased, and we have new and more difficult policy challenges around the globe. As well, our Movement Strategy recommendations urge us to increase our diversity and promote perspectives from other regions and other social backgrounds.

In the upcoming months, we need to renew three community seats and appoint three more community members in the new seats. What process can we all design to promote and choose candidates that represent our movement and are prepared with the experience, skills, and insight to perform as trustees?

Ideas: The Board has discussed several ideas to overcome the problems mentioned above. Some of these ideas could be taken and combined, and some discarded. Other ideas coming from the call for feedback could be considered as well. The ideas are:

  • Ranked voting system. Complete the move to a single transferable vote system, already used to appoint affiliate-selected seats, which is designed to best capture voters’ preferences.
  • Quotas. Explore the possibility of introducing quotas to ensure certain types of diversity in the Board (details about these quotas to be discussed in this call for feedback).
  • Call for types of skills and experiences. When the Board makes a new call for candidates, they would specify types of skills and experiences especially sought.
  • Vetting of candidates. Potential candidates would be assessed using the Trustee Evaluation Form and would be confirmed or not as eligible candidates.
  • Board-delegated selection committee. The community would nominate candidates that this committee would assess and rank using the Trustee Evaluation Form. This committee would have community elected members and Board appointed members.
  • Community-elected selection committee. The community would directly elect the committee members. The committee would assess and rank candidates using the Trustee Evaluation Form.
  • Election of confirmed candidates. The community would vote for community nominated candidates that have been assessed and ranked using the Trustee Evaluation Form. The Board would appoint the most voted candidates.
  • Direct appointment of confirmed candidates. After the selection committee produces a ranked list of community nominated candidates, the Board would appoint the top-ranked candidates directly.

Call for feedback: The call for feedback runs from February 1 until the end of March 14. We are looking for a broad representation of opinions. We are interested in the reasoning and the feelings behind your opinions. In a conversation like this one, details are important. We want to support good conversations where everyone can share and learn from others. We want to hear from those who understand Wikimedia governance well and are already active in movement conversations. We also want to hear from people who do not usually contribute to discussions. Especially those who are active in their own roles, topics, languages or regions, but usually not in, say, a call for feedback on Meta.

You can participate by joining the Telegram chat group, and giving feedback on any of the talk pages on Meta-Wiki. We are welcoming the organisation of conversations in any language and in any channel. If you want us to organize a conversation or a meeting for your wiki project or your affiliate, please write to me. I will also reach out to communities and affiliates to soon have focused group discussions.

An office hour is also happening tomorrow at 12 pm (UTC) to discuss this topic. Access link will be available 15 minutes before the scheduled time (please watch the office hour page for the link, and I will also share on mailing lists). In case you are not able to make it, please don't worry, there will be more discussions and meetings in the next few weeks.

Regards, KCVelaga (WMF) ১৬:৩০, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বৈশ্বিক আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনায় আমন্ত্রণ[সম্পাদনা]

সুধী,

বৈশ্বিক আচরণবিধি আলোচনা তৈরি সংশ্লিষ্ট আলোচনায় অংশগ্রহণের মাধ্যমে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় ইতিমধ্যেই এ বিষয়ে কিছুটা অবগত। আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে পূর্ব আলোচনার ফলশ্রুতিতে খসড়া বৈশ্বিক আচরণবিধি নীতিমালা প্রস্তুত করা হয়েছে, এবং এর প্রয়োগ সংক্রান্ত বিভিন্ন আলোচনা বিভিন্ন উইকি প্রকল্পে শুরু হয়েছে।

বাংলা উইকিপিডিয়ায় এ সংক্রান্ত আলোচনার জন্য উইকিপিডিয়া:বৈশ্বিক আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নীতিমালার প্রয়োগ পাতাটি তৈরি করা হয়েছে।

অনুগ্রহ করে পাতাটিতে বাংলা উইকিপিডিয়ায় বৈশ্বিক আচরণবিধির প্রয়োগ বিষয়ে ও বর্তমান নীতিমালার সাথে বৈশ্বিক আচরণবিধির প্রয়োগের সমন্বয় কীভাবে করা যায় সে বিষয়ে আপনার মতামত প্রত্যাশা করছি। এছাড়াও বর্তমান খসড়া নীতিমালা নিয়ে আপনার মতামত জানানোর অনুরোধ করছি। আলোচনা পাতার নিচে কতোগুলো প্রশ্ন রয়েছে যার উত্তর প্রদানের মাধ্যমে আপনি সহজেই আলোচনায় অংশ নিতে পারবেন।

অভিজ্ঞ অবদানকারীদের পাশাপাশি নতুনদেরকেও এই আলোচনায় অংশ নিতে আন্তরিকভাবে অনুরোধ করছি। কীভাবে উইকিপিডিয়া আপনার কাজের জন্য আরও নিরাপদ ও আনন্দময় করে তোলা যায় এ বিষয়ে আপনার মতামত খুবই গুরুত্বপূর্ণ।

উইকিমিডিয়া প্রকল্পগুলো আপনার দ্বারাই পরিচালিত হয় তাই এর উন্নয়নে আপনার এগিয়ে আসা খুব-ই জরুরি।

আন্তরিক ধন্যবাদ।

তানভির রহমানআলাপ • ০৮:১১, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

প্রোজেক্ট অনুদান: উইকি লাভস বাটারফ্লাই প্রকল্প পঞ্চম বর্ষ[সম্পাদনা]

Wiki Loves Butterfly logo.svg

সুধী,

আপনারা নিশ্চয়ই অবগত যে, উইকি লাভস বাটারফ্লাই প্রকল্পটি বিগত চার বছর ধরে উইকিমিডিয়া ফাউন্ডেশনের র‍্যাপিড গ্রান্টস অনুদানের সাহায্যে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চলে প্রাপ্ত প্রজাপতির প্রজাতি এবং উপ-প্রজাতির ছবি, তার সংক্রান্ত তথ্য সংগ্রহ করে চলেছে। আমরা চার বছর ধরে এই প্রকল্পটি সাফল্যের সাথে সমাপন করেছি এবং যথাসময়ে প্রতিবেদনগুলি জমা করেছি। এই বছর উইকি লাভস বাটারফ্লাই প্রকল্পটি পঞ্চম বর্ষে পদার্পন করবে। প্রজাপতি বিষয়ক কার্যকলাপ এবং জ্ঞান বিতরণ আরও সুষ্ঠ ভাবে এবং বৃহত্তর মাত্রায় করার উদ্দেশ্যে এই বার প্রজেক্ট অনুদানের আবেদন করা হয়েছে। এই অনুদানের আবেদনের বিষয়ে আপনাদের গুরুত্বপূর্ণ মতামত এখানে দিতে পারেন এবং প্রকল্পটি উপযুক্ত মনে হলে এখানে সমর্থন করতে পারেন।

ধন্যবাদান্তে --Atudu (আলাপ) ০৬:২৮, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বেনামী আইপি থেকে সম্পাদনা অনুরোধ বনাম নিরাপত্তা[সম্পাদনা]

সুধী,

বেনামী আইপি থেকে নিবন্ধের আলাপ পাতায় সক্রিয় উইকিপিডিয়ানদের Ping করে নিবন্ধের কিছু অংশ সংযোজন করে দেয়ার অনুরোধের একটি প্রবণতা দেখা যায়। কিছু ক্ষেত্রে বেনামী আইপি থেকে কোন কোন পরিচ্ছেদের লেখাটুকু রীতিমত উইকি মার্কআপে আলাপ পাতায় লিখে দিয়ে তারপর নিবন্ধে যোগ করার অনুরোধ করেন। প্রায় সময়ই সক্রিয় সম্পাদক সেই অনুরোধে সাড়া দিয়ে সেই অংশটুকু কপি করে মূল নিবন্ধে যোগ করেন। এইরূপ ঘটনাগুলোতে নিরাপত্তাজনিত কিছু ঝুঁকি থেকে যায়। সেই বিষয়ে আপনাদের মনোযোগ আকর্ষণ করতে চাই।

আপনারা ইতিমধ্যেই জানেন উইকিপিডিয়ার দাবিত্যাগের নীতি হচ্ছে, কোন সম্পাদনার দায় সম্পাদকের। সম্পাদকের সম্পাদনার দায় উইকিপিডিয়া নেয় না। অপরদিকে বেনামী আইপি নিজে যোগ না করে অন্য কাউকে দিয়ে যখন বিষয়টি যোগ করাচ্ছেন তখন এখানে দায় স্থানান্তরিত হয়ে যে সম্পাদক নিজের অ্যাকাউন্ট থেকে করছেন তার উপর গিয়ে বর্তাচ্ছে। অতএব এখানে সচেতনভাবে সতর্ক হবার প্রয়োজন আছে বলে আমি মনে করি।

দ্বিতীয়ত, কোন কোন সম্পাদনা অনুরোধের ঘটনায় দেখায় যায় বেনামী আইপিধারী যেভাবে উইকি মার্কআপে লেখা লিখে দিয়ে অনুরোধ করেন তাতে দৃঢ়ভাবে ধারণা হয় তিনি উইকি সম্পাদনায় অনভিজ্ঞ নন, বরং বেশ পটু। এরপরও যখন তার নিজের অ্যাকাউন্ট থেকে সম্পাদনা না করে বেনামী আইপি থেকে অনুরোধ করে থাকেন তখন দুটি সন্দেহের অবতারণা হয়।

  1. তিনি লিখিত বিষয়বস্তুর দায় কোন কারণবশতঃ নিজে না নিয়ে অন্যের উপর দিয়ে দিতে চাইছেন।
  2. অতীতে তিনি উইকিপিডিয়ান ছিলেন এবং কোন কারণে তার অধিকার খর্ব করা হয়েছে (বাধা প্রদান করা হয়েছে), তাই তিনি নিজে থেকে সম্পাদনা করতে না পারায় অন্যকে দিয়ে সম্পাদনা করাচ্ছেন।

দুটি বিষয়ই ভাববার মত। বিশেষ করে দ্বিতীয়ক্ষেত্রে সম্প্রদায় যদি একবার বাধা দেয়, আবার অন্যদিকে তার প্রক্সিও দেয় তাহলে বিষয়টা খুবই খারাপ দেখায়। এটি আদর্শিকভাবেও নীতি বিরুদ্ধ।

তাই এই বিষয়গুলোতে দৃষ্টি আকর্ষণ পূর্বক সর্তক থাকার অনুরোধ জানাই, বিশেষ করে ধর্ম, রাজনীতি এবং চিকিৎসারমত স্পর্শকাতর বিষয়ের নিবন্ধগুলোর ব্যাপারে। কারণ অতীত অভিজ্ঞতায় দেখা গেছে এই বিষয়গুলো নিয়ে ঝামেলা এবং পরবর্তীতে হয়রানি বেশি হয়ে থাকে। অপরপক্ষ অতি উত্তেজিত হয়ে পড়েন এবং যুক্তি জানা/ বোঝার ধার ধারেন না। আক্রোশ নিবৃত্তের জন্য যার নাম সামনে দেখেন তাকেই হয়রানি করেন। তাই সকলের সতর্ক থাকা আবশ্যক।

ধন্যবাদ। – তারুণ্য আলাপ • ১৬:১৮, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বিষয়টি সম্পর্কে সম্যক অবগত করানোয় আপনাকে অজস্র ধন্যবাদ! এছাড়াও আপনার বক্তব্যের সাথে উইকিপিডিয়া:বৈশ্বিক আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নীতিমালার প্রয়োগ পাতার সাথে কিছুটা জড়িয়ে রয়েছে। - Suvray (আলাপ) ১৭:১৪, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আমার বাধা খুলে দিলে আমার সম্পাদনার দায় আমিই নিবো। 103.67.156.179 (আলাপ) ১৭:২১, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বাহ! ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাই না!! আপনি কে তা আমি নিশ্চিত নই। কিন্তু আপনাকে বাধা দেয়া হয়ে থাকলে বিনা কারণে নিশ্চয় দেয়া হয় নি, তাই না? – তারুণ্য আলাপ • ১৮:৩৮, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য শাবাব ভাইয়ের উল্লেখিত দ্বিতীয় মন্তব্য (অতীতে তিনি উইকিপিডিয়ান ছিলেন এবং কোন কারণে তার অধিকার খর্ব করা হয়েছে (বাধা প্রদান করা হয়েছে), তাই তিনি নিজে থেকে সম্পাদনা করতে না পারায় অন্যকে দিয়ে সম্পাদনা করাচ্ছেন) নিয়ে সম্প্রদায়ের আলোচনার প্রয়োজন রয়েছে বলে মনে করি। সাধারণত কোন‌ একাউন্টে বাধা দেওয়া হয় যাতে সম্পাদক কোন সম্পাদনা না করতে পারেন কিন্তু আইপি দিয়ে অনুরোধ করে যদি অন্য কোন ব্যবহারকারীর মাধ্যমে সম্পাদনা করেন তাহলে পরোক্ষভাবে বাধাপ্রাপ্ত একাউন্ট থেকেই সম্পাদনা করা হয়। সাথে একটি বিষয়ও পরিষ্কার হওয়া প্রয়োজন বাধাপ্রাপ্ত ব্যবহারীর আইপি কেন বাধা দেওয়া হয় না অনেক ক্ষেত্রে দেওয়া হলেও সীমিত তা সময়ের জন্য? —শাকিল হোসেন আলাপ ১৮:৫৩, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য ব্যবহারকারী:Tarunno-এর সাথে আমি একমত। এরূপ মতামত গ্রহণ না করাই বাঞ্ছনীয়। এছাড়া বিভিন্ন আলোচনাতেও আইপির ভিন্ন প্রসঙ্গের অস্বাভাবিক অবতারণা অনর্থন ঝামেলার সৃষ্টি করে। পূর্বের বিভিন্ন পরিস্থিতি বিবেচনায় আমার মত হচ্ছে আলোচনাসভা থেকে অনিবন্ধিত তথা আইপি অ্যাকাউন্ট থেকে মতামত বন্ধ করার কোনো কিছু যুক্ত করা। সেটা কি সম্ভব? — অংকন (আলাপ) ১২:২০, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য শাবাব মুস্তফা ভাইয়ের সাথে একমত পোষণ করছি। এরকমটা আমার নজরে এসেছিল। তবে যাইহোক, আইপি ব্যবহারকারীদের বিভিন্ন নিবন্ধের আলাপ পাতায় সম্পাদনা করার অধিকার বাতিল করার অনুরোধ করছি। যদি কেউ সম্পাদনা করতে চায় তাহলে একাউন্ট খুলে নিবে। – নাইম (আলাপ) ১২:৩১, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য ব্যবহারকারী:Tarunno অজস্র ধন্যবাদ। আমার উইকি যাত্রার শুরুতেই এরকম আইপির কারণে হোঁচট খেয়েছিলাম। সম্প্রতি আমার আলাপ পাতায় আইপি কর্তৃক ভিন্ন বার্তা দেওয়ায় ভুল বুঝাবুঝি সৃষ্টি হয়ে একজন অভিজ্ঞ ব্যবহারকারীর সাথে আমার সম্পর্কে ভাটা পড়েছে। যা একেবারেই অনাকাঙ্ক্ষিত ছিল। তাছাড়া এদের বাঁধা দেওয়া হলেও প্রতিনিয়ত আইপি চেঞ্জ করে সম্পাদনা চালিয়ে-ই যাচ্ছে। এদের নিয়ে সম্প্রদায় কী কিছুই করতে পারবে না? নাকি এরকম চলতেই থাকবে? আমার মতামত হল, আইপি কর্তৃক সম্পাদনা একেবারেই নিষিদ্ধ করা উচিত। আমাদের উইকি অনেক বড়, এখন এত আইপির দরকার নাই। অবদানের চেয়ে এরা ক্ষতি বেশি করছে। - ওয়াইস আলাপ ১২:৫২, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni: সেটা করা যাবেনা৷ উইকিপিডিয়া তৈরি হয়েছে সবাই সম্পাদনা করার জন্য। আইপি ব্যবহারকারীদের সবাইকে বাধা দেওয়া মানে উইকির জন্য খুব খারাপ বিষয়৷ তাছাড়া, আমি নিজেও প্রথম প্রথম আইপি দিয়েই সম্পাদনা করে ছিলাম। নাইম (আলাপ) ১৫:০৪, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
এটা করা উচিতও নয়। আমার নিজের প্রথম সম্পাদনাও আইপি থেকে ছিল। তাছাড়া সব আইপিই ধ্বংসপ্রবণ নয়। মাথাব্যথার জন্য মাথা কেটে ফেলা অর্থহীন। — Meghmollar2017আলাপ • ১৭:৫৮, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • আমিও এই বিষয়ে সহমত। পুরো বিষয়টা কেন জানি না একজন ব্যবহারকারীর প্রতিই ইঙ্গিত করছে। এরকম উদ্দেশ্যপ্রণোদিত আইপি দল-পাতানোর “ফন্দি” (!) পর্যন্ত করে যাচ্ছেন। কোনো কোনো পাতায় আপাত “অসাধারণ” কাজও করে যাচ্ছেন এবং সেইসকল নিবন্ধের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠায় নিবন্ধ, এমনকি নিবন্ধের আলাপ পাতাকেও শেষতক সুরক্ষিত করার প্রয়োজন হচ্ছে। কোনো প্রশাসক কর্তৃক অনুরূপ আচরণকারী আইপিকে তৎক্ষণাৎ বাধা দেওয়ার কথা। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় সেটি হচ্ছে না। আইপি(গুলো) আলাপ পাতায় একের পর এক বার্তা দিয়ে চলেছেন। উপরন্তু “কেউ কেউ” এরূপ কাজে উস্কানি দিচ্ছেন বা উৎসাহিত করছেন, এরকমও দেখেছি। এরকম আচরণকারী আইপি আবার “স্পর্ধার সাথে” নিজের বিরুদ্ধে আলোচনায় “শরিক” পর্যন্ত হচ্ছেন। প্রহসনের চূড়ান্ত! সকল ব্যবহারকারীকে এ বিষয়ে সতর্ক হওয়ার অনুরোধ জানাচ্ছি এবং বাধাদান নীতি সম্পর্কে সকলকে অবগত করানোর অনুরোধ জানাচ্ছি। — Meghmollar2017আলাপ • ১৭:৫৮, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
দল পাতানোর ফন্দি কে করে, কে করে না, কে কম করে, কে বেশি করে, সেটা আমি কিন্তু মোটামুটি বুঝি, ভাই। 43.245.121.33 (আলাপ) ১৮:০৭, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: সম্প্রদায়ের এখনই এই বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়া আবশ্যক মনে হচ্ছে। আইপি কর্তৃক নিবন্ধ ছাড়া অন্য সব কিছুতে সম্পাদনা নিষিদ্ধ করা হোক। - ওয়াইস আলাপ ১৮:৫৬, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ইদানিংকার উইকির এইসব বেহুদা পলিটিক্স খুবই একঘেয়ে। মনে মনে সবসময় সেই ২০১৪-১৫র সময়টা ফিরে পেতে চাই। আল্লাহই জানে সেই সময় কবে আসবে বা আদৌ কখনো কোনভাবে আসবে কিনা। আমাদের সময়ও নতুন ছেলেমেয়ে ছিল, কিন্তু আমি যতটুকু দেখেছি, তাদের গভীরতা এখনকার নতুনদের তুলনায় বেশ পরিশীলিত ছিল। প্রত্যয়, অঙ্কনসহ আরো অনেকেই। 43.245.121.46 (আলাপ) ১৯:২৪, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • আইপি থেকে করা মন্তব্য বা প্রশ্নের উত্তর না দেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি। সম্ভব হলে তার করা মন্তব্য কেটে দিন (উপরে যেভাবে দিয়েছি)। অজ্ঞাত আইপি ব্যবহারকারীর সাথে বিতর্কে যেয়ে কোন সমাধান আসবে না, শুধু সময় নষ্ট হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৩:৪৭, ৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Research Needs Assessment for Indian Language Wikimedia (ILW) Projects[সম্পাদনা]

Dear All,

The Access to Knowledge (A2K) team at CIS has been engaged with work on research on Indian language Wikimedia projects as part of the APG since 2019. This year, following up on our learnings from work so far, we are undertaking a needs assessment exercise to understand a) the awareness about research within Indian language Wikimedia communities, and identify existing projects if any, and b) to gather community inputs on knowledge gaps and priority areas of focus, and the role of research in addressing the same.

We would therefore request interested community members to respond to the needs assessment questionnaire here:
Click here to respond

Please respond in any Indian language as suitable. The deadline for this exercise is February 20, 2021. For any queries do write to us on the CIS-A2K research talk page here MediaWiki message delivery (আলাপ) ১৭:০৮, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

  • Hello, thanks to those who have submitted responses to this needs assessment. We want to inform you that the deadline to share your response has been extended till 5 March 2021. Click here to respond.Thanks. --Sneha (CIS-A2K) (আলাপ) ১১:২৯, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Wikimedia Wikimeet India 2021 Newsletter #5[সম্পাদনা]

Hello,
Greetings!! The fifth edition of Wikimedia Wikimeet India 2021 newsletter has been published. We have opened the registration for participation for this event. If you want to participate in the event, you can register yourself here before 16 February 2021.

There are other stories. Please read the full newsletter here.

To subscribe or unsubscribe the newsletter, please visit this page.
MediaWiki message delivery (আলাপ) ১৭:৪৯, ৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Wiki Loves Folklore 2021 is back![সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Wiki Loves Folklore Logo.svg

You are humbly invited to participate in the Wiki Loves Folklore 2021 an international photography contest organized on Wikimedia Commons to document folklore and intangible cultural heritage from different regions, including, folk creative activities and many more. It is held every year from the 1st till the 28th of February.

You can help in enriching the folklore documentation on Commons from your region by taking photos, audios, videos, and submitting them in this commons contest.

Please support us in translating the project page and a banner message to help us spread the word in your native language.

Kind regards,

Wiki loves Folklore International Team

MediaWiki message delivery (আলাপ) ১৩:২৫, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

রসনিমা পরিক্রমা (ফেব্রুয়ারি ২০২১)[সম্পাদনা]

— রসনিমা —
পরিক্রমা
Writing Magnifying.PNG
ফেব্রুয়ারি ২০২১ - মাঘ ১৪২৭
সকলকে বিদায়ী শীতের শিশির-সিক্ত শুভেচ্ছা।
আপনারা জেনে আনন্দিত হবেন যে, রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ (রসনিমা) শীঘ্রই নিয়মিত কার্যক্রম শুরু করতে চলেছে। আগামী মার্চ মাসে সংঘের প্রথম নিয়মিত কার্যক্রম হিসেবে রচনা সংশোধন মহোৎসব আয়োজন করা হবে। ইতোমধ্যে সংঘের কেন্দ্রীয় হাবের নির্মাণকাজ প্রায় সমাপ্ত; মানোন্নয়নের লক্ষ্য হিসেবে তালিকা চূড়ান্ত করা হয়েছে এবং সংঘের অনুরোধ পাতাগুলো ব্যবহারকারীদের জন্য খুলে দেওয়া হয়েছে। এছাড়া, সংঘের নিয়মিত কার্যক্রম হিসেবে নির্বাচিত নিবন্ধের সংখ্যা বৃদ্ধি, আসন্ন নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতায় অংশগ্রহণ, শীঘ্রই চালু হওয়ার অপেক্ষায় থাকা গ্রোথ ফিচার ও উইকিপ্রকল্প নটর ডেম কলেজের সাথে সংঘের সমন্বয় ইত্যাদি বিষয়ে সংঘের আলোচনা পাতায় নিয়মিত সভা আহ্বান করা হয়েছে। এতে সম্প্রদায়ের সকলের অংশগ্রহণ কামনা করছি।

নীতিনির্ধারণী সভা: ফেব্রুয়ারি ২০২১
গুরুত্বপূর্ণ ট্যাগ
রচনা সংশোধন প্রয়োজন এমন কোনো নিবন্ধ দৃষ্টিগোচর হলে নিচের ট্যাগগুলো যুক্ত করুন; এগুলো সংঘের দৃষ্টিগোচর হবে

{{রচনা সংশোধন}} ~ {{অনুপযুক্ত পুরুষ}} ~ {{বেমানান}} ~ {{রচনা সংশোধন অনুচ্ছেদ}} ~ {{রচনা সংশোধন ইনলাইন}} ~ {{ব্যাকরণ}} ~ {{বানান}} ~ {{বানান সংশোধন}}

এছাড়া অন্যান্য সমস্যায় নিচের ট্যাগগুলো ব্যবহার করতে পারেন:
{{অফ-টপিক}} ~ {{বিশেষজ্ঞ}} ~ {{স্ববিরোধী}} ~ {{বিভ্রান্তিকর}} ~ {{সূত্র উন্নতি}} ~ {{পাদটীকাহীন}} ~ {{উল্লেখযোগ্যতা}} ~ {{মৌলিক গবেষণা}} ~ {{অনুমান}} ~ {{নিরপেক্ষতা}} ~ {{উৎসহীন}} ~ {{আদ্যক্ষরা বিস্তৃত করা প্রয়োজন}} ~ {{হালনাগাদ}} ~ {{রুক্ষ অনুবাদ}}

সংঘে যোগ দিন
মেইলিং লিস্টে যোগ দিন
বার্তা প্রেরক: — Meghmollar2017আলাপ • ১৭:৪৬, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • ফেব্রুয়ারি পরিক্রমা সংঘের সকল সদস্যকে প্রেরণ করা হয়েছে। মার্চ মাস থেকে পরিক্রমা নিয়মিত পেতে মেইলিং লিস্টে স্বাক্ষর করুন।

চীন-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময়-এর প্রস্তাবনা[সম্পাদনা]

সুধী, আপনারা অনেকে অবগত আছেন যে ২০১৮ সালের শেষ দিকে চীনাদের কাছে বাংলাদেশি সংস্কৃতি তুলে ধরার লক্ষে হুনান উইকিমিডিয়া যাত্রা করে। যার প্রেক্ষিতে ২০১৯ সালের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা উইকিপিডিয়ার অন্যান্য গ্রুপের মতো আমরাও বাংলা উইকির ব্যানার নিয়ে দাঁড়াই এবং চীনাদের সাথে একটি মিট আপের আয়োজন করি। যা বাংলাদেশের সাথে চীনাদের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রমে উদ্বুদ্ধ করে। মেইন ল্যান্ড চীন সম্প্রদায় অধির আগ্রহ (মেটা পেইজ) নিয়ে থাকলেও নানা কারণে এতদিন ধরে এই সাংস্কৃতিক কার্যক্রম বাস্তবায়ন করা হয়ে উঠেনি। তাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ার় অনলাইন এডিটাথন এবং নারীবাদ এবং লোকগাথা এডিটাথন ২০২১ সহ অন্যান্য এডিটাথনের পর অর্থাৎ ১৫ এপ্রিল থেকে ১৫ মে ২০২১ সাল পর্যন্ত একটি নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন করতে চাচ্ছি। তাই সবার কাছ থেকে মতামত এবং সমর্থন আশা করছি। --এম আবু সাঈদ (আলাপ) ১৩:১৭, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থনMeghmollar2017আলাপ • ১৩:২২, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন —শাকিল হোসেন আলাপ ১৩:২৯, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন নাইম (আলাপ) ১৪:২৪, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থননাফিউল(আলাপ) ১৯:৫৭, ৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। ≈ MS Sakib  «আলাপ» ১৪:০৮, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন সাজিদ (আলাপ) ১১:২৬, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন - ওয়াইস আলাপ ১১:৪৫, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • @এম আবু সাঈদ: উক্ত তারিখে আয়োজন নিয়ে চীনা উইকিপিডিয়ানদের সাথে কথা হয়েছে? মেটা পাতাটি ১ বছর আগের, তাই জিজ্ঞাসা। @ANKAN: উক্ত তারিখ কি সামনের নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতার সাথে সাংঘর্ষিক হয়ে যায় না সমস্যা নেই? --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১১, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: শেষের তারিখটি এখনই বলতে পারছি না কারণ শুরু হয়নি। তবে যদি একসাথে মানোন্নয়ন এবং বিনিময় কার্যক্রম নিশ্চিতভাবে এড়াতে চাই এবং যদি ১ মে থেকে বিনিময় কার্যক্রম শুরু করা হলে সমস্যা না হয়, তাহলে সেটা ভেবে দেখা যেতে পারে। — অংকন (আলাপ) ০৪:৪৪, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ @আফতাবুজ্জামান: দাদাভাই, বাংলা উইকিপিডিয়ার ১লক্ষ নিবন্ধ এবং ১৭ বছর ফূর্তি উপলক্ষে চীনা সম্প্রদায় ফেব্রুয়ারি মাসে উক্ত সাংস্কৃতিক বিনিময়ের প্রস্তাব করে। কিন্তু একই সময়ে নিবন্ধ মানোন্নয়ন কার্যক্রম থাকবে বলে আমি অপারগতা জানালে তারা সার্বিয়ার সাথে কার্যক্রম শুরু করে এবং ১৫ এপ্রিল থেকে ১৫ মে মাসের মধ্যে প্রস্তাব দেয়। যার জন্য এই তারিখ! --এম আবু সাঈদ (আলাপ) ০৫:১৭, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@এম আবু সাঈদ: আচ্ছা। তবে তাঁদের বলে রাখুন যে আমরা ১৫ এপ্রিল থেকে ১৫ মে ২০২১ তারিখ অনুসারেই করব, তবে তারিখটি যদি নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতার মধ্যে পড়ে যায় (যার তারিখ এখনও ঠিক করা হয়নি) তবে আমরা তারিখ একটু পিছাতে পারি। তবে তারা প্রদত্ত তারিখ অনুসারেই তাঁদের উইকিতে করে যেতে সমস্যা নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৪, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: সহমত পোষণ করছি। সাথে বিষয়টি তাদেরকে জানিয়ে রাখছি। ধন্যবাদান্তে-এম আবু সাঈদ (আলাপ) ১৭:০০, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বাংলা পক্ষ নামক নিবন্ধটি পুনরায় তৈরি করতে ইচ্ছে প্রকাশ (মাননীয় প্রশাসকবৃন্দ ও সহ-অবদানকারীদের পুনরায় মনে করাইয়া দেওয়া)[সম্পাদনা]

নমস্কার
আমি এর আগেও একবার আলোচনাসভা পৃষ্ঠায় নিম্নের বিষয়বস্তুটি লিখেছিলাম। যেকোনো কারণবশত কারুর প্রত্যুত্তর না পাওয়ায় পুনরায় পোস্ট করছি:
পূর্বে অপসারিত একটি নিবন্ধের আবহে, এই পৃষ্ঠাতে আমার দ্বারা উত্থাপিত একটি বিষয়ে প্রশাসক মহাশয়দের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ। Mouryan (আলাপ) ১৮:৪১, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Mouryan: আপনি হয়তো লক্ষ্য করেননি আপনার ব্যবহারকারী উপপাতায় কয়েকদিন আগে একজন প্রশাসক কর্তৃক নিবন্ধ টি পুনরুদ্ধার করা হয়েছে। আপনি সেখানে মানোন্নয়ন করার পর আবার আলোচনা করতে পারেন —শাকিল হোসেন আলাপ ১৮:৪৫, ৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

চালু হলো নবাগতদের নীড়পাতা[সম্পাদনা]

সুধী, আনন্দের সাথে জানাচ্ছি যে বাংলা উইকিপিডিয়ার গ্রোথ দলের নতুন বৈশিষ্ট্য এই মাত্র চালু হয়েছে। এর মাধ্যমে নবাগতরা খুব সহজে তাদের পছন্দ বেছে নিয়ে নির্দিষ্ট বিষয়ে অবদান রাখতে পারবেন। এক্ষেত্রে প্রতি পদক্ষেপে তাদেরকে স্বয়ংক্রিয়ভাবে কিছু পরামর্শের মাধ্যমে সহায়তা করা হবে। এর পাশাপাশি অবদান রাখার ক্ষেত্রে চাইলেই তারা অভিজ্ঞ অবদানকারীদের থেকে সরাসরি সহায়তা পাবেন। আশা করছি এর মাধ্যমে অন্যান্য উইকির মতো বাংলা উইকিপিডিয়াতেও নবাগতদের শুরুটা সহজ ও আরো কার্যকর হবে। উল্লেখ্য যে, নতুন যারা নিবন্ধন করবেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে এটা চালু হলেও পূর্বের অবদানকারীদের নিজে থেকে "আমার পছন্দ" হতে এটা চালু করতে হবে। এখানে গিয়ে "নবাগতদের নীড়পাতা" থেকে নবাগতদের নীড়পাতা প্রদর্শন-বাক্সটি চিহ্নিত করুন। এ ব্যাপারে যেকোনো মতামত নির্দ্বিধায় জানানোর জন্য অনুরোধ করছি। ধন্যবাদ! — Ankan (WMF) (আলাপ) ১২:৩১, ১০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@ANKAN: সম্ভবত এই সরঞ্জামে কোন সমস্যা আছে। আমি আমার নিজের আলাপ পাতায় নিজের বট দিয়ে পরীক্ষা করতে গিয়ে দেখে, আমি আমার বট অ্যাকাউন্ট (নিজের আলাপ পাতায় ছোট খাটো কাজের জন্য খোলা) দিয়ে নিজেকে মেন্টর হিসেবে রেখে বার্তা দিতে গিয়ে দেখি সেটা হীরক রাজার আলাপ পাতায় চলে গেছে। নাইম (আলাপ) ০৩:৫৯, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
অর্থ্যাৎ, আপনি নিজে থেকে মেন্টর বাছাই করতে পারবেন না। এটি সম্ভবত এলোমেলোভাবে একজন মেন্টর নির্বাচন করে। —ইয়াহিয়া (আলাপঅবদান) ০৮:৪০, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ইফতেখার নাইম: যেমনটা ইয়াহিয়া ভাই বললেন, সেটাই ঠিক, এখানে স্বয়ংক্রিয়ভাবে মেন্টর যুক্ত করে দেয়া হয়/হয়েছে। একজন মেন্টর নিজে থেকে নবাগতদের বাছাই করতে পারবেন, তবে এটা বিশেষ ক্ষেত্রে করা হয়। যেমন হয়তো কোনো কর্মশালা নেয়ার পর প্রশিক্ষক ঐ কর্মশালার অংশগ্রহণকারীদের জন্য নিজেকে মেন্টর বানাতে পারেন। এছাড়া অন্যান্য ক্ষেত্রে প্রথম মেন্টরকে পূর্বে জানানোটা শ্রেয়। এছাড়া সরঞ্জামে কোনো ত্রুটি দেখতে পেলে জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। — Ankan (WMF) (আলাপ) ০৯:২৯, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বুঝতে পেরেছি, ধন্যবাদ। নাইম (আলাপ) ১৩:৪৭, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ANKAN, Yahya, এবং ইফতেখার নাইম:একটা বিষয় লক্ষ করলাম কারো মেন্টর পরিবর্তন করলে যার মেন্টর পরিবর্তন করা হয় তাকে লগিন থাকতে হয়, তা নাহলে মেন্টর পরিবর্তন লগে পরিবর্তন দেখা গেলেও পুর্বের মেন্টরই বহাল থাকে।→SHEKH (আলাপন) ০১:১৮, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@SHEKH: ধন্যবাদ ফিডব্যাকের জন্য। আমি মাত্র পরীক্ষা করলাম, আমার ক্ষেত্রে আমি যে অ্যাকাউন্টের মেন্টর পরিবর্তন করেছি সেই অ্যাকাউন্ট লগ-ইন করা অবস্থায় ছিল না। তবুও মেন্টর পরিবর্তিত হয়েছে। পরিবর্তনের করার পর আমি ঐ অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে মেন্টর পরিবর্তিত হয়েছে। — অংকন (আলাপ) ০৬:২৩, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@ANKAN: দুঃখিত আমি বলতে ভুলে গিয়েছিলাম যে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মেন্টর পরিবর্তিত হয়েছে, কিন্তু নীড়পাতায় পরিবর্তন হয়নি। প্রমান স্বরুপ দেখুন মেন্টর পরিবর্তন লগে, SH726 এর প্রথম মেন্টর পরিবর্তন করেছিলাম ১২টা ১৭তে, দেখুন সেখানে দেখানো হয়েছে (পূর্বের মেন্টর ছিলেন Hirok Raja) মেন্টর পরিবর্তন না হওয়ায় পরবর্তীতে আবার ৬টা ৫২তে পরিবর্তন করেছি দেখুন সেখানেও দেখানো হয়েছে (পূর্বের মেন্টর ছিলেন Hirok Raja) এতেই বুঝা যায় ১ম বার মেন্টর পরিবর্তন হয়নি। ধন্যবাদ →SHEKH (আলাপন) ১৩:৪১, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@SHEKH: আমার ক্ষেত্রে অবশ্য নীড়পাতায়ও ঠিক হয়ে গেছিল তখনই। আমি আবার দেখবো। ধন্যবাদ ভাই। — অংকন (আলাপ) ১৪:০৪, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নতুন সম্পাদনা উপকরণ যাচাই করতে আমাদের সহায়তা করুন[সম্পাদনা]

সার্বজনীন নিবেদন,

আপনি স্মার্টফোন থেকে বাংলা উইকিপিডিয়া সম্পাদনা করলে আমরা আপনাকে একটি গবেষণা সেশনে যোগ দিতে এবং একটি নতুন সম্পাদনা উপকরণ ব্যবহার করে দেখার জন্য আমন্ত্রণ জানাতে চাই। অংশগ্রহণের জন্য ভিডিও কলে ব্যবহার উপযোগী পর্যাপ্ত দ্রুত গতির স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ উপস্থিত থাকা প্রয়োজন।

অংশগ্রহণের জন্য প্রথমে এই সংক্ষিপ্ত ফর্ম পূরণ করুন এবং নির্বাচিত হলে আপনি অংশগ্রহণের দিন / সময় নির্ধারণ করার জন্য ইমেইলের মাধ্যমে আমন্ত্রণ পাবেন। শুভেচ্ছান্তে, EAsikingarmager (WMF) (আলাপ) ১৬:১৮, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)


এই সমীক্ষা তৃতীয় পক্ষের সেবার মাধ্যমে পরিচালিত হবে, যাদের এই সেবা প্রদানে অতিরিক্ত শর্ত থাকতে পারে। গোপনীয়তা এবং ডেটা-ব্যবস্থাপনা সম্পর্কিত আরও তথ্যের জন্য সমীক্ষার গোপনীয়তার বিবৃতি দেখুন।

‘ব্যবহারকারী:Marajozkee (রাজীব দত্ত)-এর বিরুদ্ধে অভিযোগ’ বিষয়ে ‘I JethroBT (WMF)’ কর্তৃক মন্তব্য[সম্পাদনা]

হ্যালো সবাই, আমি ক্রিস শিলিং, কমিউনিটি রিসোর্স দলের একজন সদস্য। এই আলোচনা আমাদের দৃষ্টিগোচর করার জন্য ধন্যবাদ। এই অনুদানসমূহ নিয়ে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ে যে আলোচনা হয়েছে তার ব্যাপারে কিছু মন্তব্যের মাধ্যমে আমাদের প্রতিক্রিয়া প্রদান করছি।

  • আমরা সম্প্রদায়ের সাথে একমত পোষণ করছি যে, যখন অনুদানসমূহ জমা দেওয়া হয়েছিলো তখন সম্প্রদায়ের সাথে এ বিষয়ে বিশদ আলোচনার ঘাটতি ছিলো। আমরা এটাও স্বীকার করছি যে, অনুদান চলাকালীন সম্প্রদায়ের উদ্বেগসমূহের প্রতিক্রিয়ায় Marajozkee-এর প্রত্যুত্তর পর্যাপ্ত ছিলো না। আমরা অনুদান গ্রহণকারী Marajozkee-এর সাথে এসব কিছু বিষয়ের প্রয়োজন এবং প্রত্যাশা নিয়ে আলোচনা করেছি।
  • আরও একটি বিষয় এই সমস্যার সাথে জরিত সেটা হলো, অনুদান প্রস্তাব পর্যালোচনার সময় কীভাবে সম্প্রদায়কে এর সাথে যুক্ত করতে হবে সে বিষয়ে আবেদনে আমাদের দিক থেকে পর্যাপ্ত দিকনির্দেশনা ছিলো না। এই অস্পষ্টতাও সম্প্রদায়ের উদ্বেগের বিষয়ে কিছুটা প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতে যাতে এরকম কিছু না ঘটে সে জন্য আমাদের পক্ষ থেকে কিছু পদক্ষেপ গ্রহণ গুরুত্বপূর্ণ। আমরা আমাদের অনুদান আবেদন প্রক্রিয়াতে পরিবর্তন আনবো যাতে আবেদনকারীগণ এরপর থেকে নিজেদের সম্প্রদায়ে বিষয়টি উত্থাপন করে এবং সম্প্রদায় পর্যালোচনাতে সাহায্য করতে পারে।
  • এছাড়াও আমরা অনুদানের বাজেট এবং প্রতিবেদন দেওয়া নিয়ে Marajozkee-এর সাথে আলোচনা করেছি। আমরা আবেদনকারী ও সম্প্রদায়সমূহকে অনুদান বিষয়ে মেটা ও স্থানীয় সম্প্রদায়ে স্বচ্ছতা ও কার্যক্ষম উপায়ে আলোচনার জন্য উৎসাহিত করি। এ বিষয়ে আমাদের পর্যবেক্ষণ হলো:
    • আবেদনকারীর যেখানে সম্ভব সেখানে সম্প্রদায়ের সুপারিশের ভিত্তিতে যে কোন অনুদানের বাজেট সংশোধন করা উচিত। সম্প্রদায়ের সদস্যদেরও আবেদনকারীর প্রেক্ষাপটে যৌক্তিক এবং ব্যবহারিক ব্যয় বোঝার চেষ্টা করা উচিত।
    • গ্র্যান্ট সম্পর্কিত জিনিসপত্র যেমন নথিপত্র বা ব্যয়ের প্রতিবেদন সাধারণত মেটাতে কমিউনিটি রিসোর্স দলের কাছে জমা দেওয়া হয় যখন সেগুলো জমা দেওয়ার সময় হয়। কিছু কিছু ক্ষেত্রে এসব বিষয়বস্তু আগেভাগে জমা দেওয়া সম্ভব নয় যেহেতু অনুদান চলমান থাকে। যদি সময়ের আগে জমা দেওয়ার কোন অনুরোধ থাকে তাহলে আমরা যৌক্তিকভাবে কিছু কিছু বিষয়বস্তু জমা দেওয়ার জন্য বলে থাকি এবং এ বিষয়ে আবেদনকারীকে সাহায্যও করবো। অথবা পরিষ্কার উপায়ে জানানোর অনুরোধ করি কখন সেগুলো পাওয়া যাবে। এটি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কর্মী ও সম্প্রদায়ের সদস্যদের যথাযথভাবে অনুদান সম্পর্কিত কাজের মূল্যায়নে সাহায্য করবে।
  • আমরা Marajozkee-এর সাথে তার বর্তমান অনুদানসমূহ ও সেগুলোর প্রতিবেদন সম্পূর্ণ করার বিষয়ে কাজ করবো। অনুদান গ্রহণের জন্য আচরণগত প্রয়োজনীয়তা অনুসারে, কোন অনুদান গ্রহণকারী সম্প্রদায় কর্তৃক উইকিমিডিয়া প্রকল্পে বাধাপ্রাপ্ত হলে তার ভবিষ্যত অনুদান গ্রহণের যোগ্যতাতে প্রভাব পড়ে। ভবিষ্যত অনুদান গ্রহণের যোগ্যতা অর্জনে, যে সকল আবেদনকারী বাধাপ্রাপ্ত তাদের বাধা কেন দেওয়া হয়েছে সে বিষয়ে বোঝার সক্ষমতা ও তা থেকে শিক্ষা গ্রহণ করা হয়েছে এ বিষয়টি প্রদর্শন করতে হবে এবং উদ্বেগের বিষয়টি তাদের সরাসরি স্থানীয় সম্প্রদায়ের সাথে মীমাংসা করতে হবে।

আমরা আশাকরি এ সকল উদ্বেগ সমাধান হবে এবং আমরা যেখানে সম্ভব সেখানে সমাধানের চেষ্টা করবো। আলোচনাটি আমাদের দৃষ্টিগোচর করার জন্য আবারো ধন্যবাদ। যদি কোন প্রশ্ন বা মন্তব্য থাকে তাহলে দয়া করে আমাকে জানান।

ধন্যবাদান্তে, I JethroBT (WMF) (আলাপ) ২৩:১৭, ১১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

A/B test[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

The A/B test for mw:Talk pages project/Replying described at উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২০/১১-১২#A/B test for the Reply tool has started. Some editors will see a [reply] button at the end of each comment. If you want, you can turn it on or off at Special:Preferences#mw-prefsection-betafeatures. Whatamidoing (WMF) (আলাপ) ২১:০৬, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর জন্য অনুদানের আবেদন করা হয়েছে[সম্পাদনা]

সুধী,

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২১ ফেব্রুয়ারি ২০২১ থেকে শুরু করার পরিকল্পনা করে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ আয়োজনের উদ্দেশ্যে উইকিমিডিয়া ফাউন্ডেশনের কাছে একটি অনুদানের আবেদন করা হয়েছে। আপনারা অনুদানের পাতায় আবেদনটির ‘এনডোর্সমেন্ট’ বা ‘অনুমোদন’ অংশে সমর্থন প্রদানের মাধ্যমে অনুদানটি অনুমোদনে সাহায্য করতে পারেন। ধন্যবাদ। — তানভির • ১৭:৫১, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Feminism & Folklore 1 February - 31 March[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Greetings!

You are invited to participate in Feminism and Folklore writing contest. This year Feminism and Folklore will focus on feminism, women's biographies and gender-focused topics for the project in league with Wiki Loves Folklore gender gap focus with folk culture theme on Wikipedia. folk activities, folk games, folk cuisine, folk wear, fairy tales, folk plays, folk arts, folk religion, mythology, etc.

You can help us in enriching the folklore documentation on Wikipedia from your region by creating or improving articles centered on folklore around the world, including, but not limited to folk festivals, folk dances, folk music, women and queer personalities in folklore, folk culture (folk artists, folk dancers, folk singers, folk musicians, folk game athletes, women in mythology, women warriors in folklore, witches and witch-hunting, fairy tales and more. You can contribute to new articles or translate from the list of suggested articles here.

You can also support us in translating the project page and help us spread the word in your native language.

Learn more about the contest and prizes from our project page. Thank you.

Feminism and Folklore team,

Joy Agyepong (talk) ০২:৪০, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ এডিটাথন[সম্পাদনা]

Shaheed Minar.svg

বিগত বছরগুলির মতো ২০২১ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা উইকিপিডিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ এডিটাথন আয়োজন করা হয়েছে। এ বিষয়ে কোন মন্তব্য-পরপমর্শ থাকলে আলাপ পাতায় আলোচনা করতে পারেন। ‍‍‍‍‍~মহীন (আলাপ) ১০:৩৪, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য আয়েওলীয় গ্রিক এবং আলগোংকিন ভাষা নিবন্ধ ২১ তারিখের আগে তৈরি এবং অসম্পূর্ণ তাই অপসারণের অনুরোধ করছি। — ইফতেখার নাইম (আলাপ) ০৩:৩৪, ১৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Desktop Improvements will soon be available![সম্পাদনা]

An annotated screenshot of the new interface

হ্যালো and sorry for writing in English! দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন.

We are happy to announce that the Desktop Improvements will be deployed on your wiki in less than two weeks. The interface will be adjusted to the needs of the community and readers of your wiki.

How would the change work?

  • All new features will be visible by default.
  • These are changes for Vector only (it's the default skin), which means that all users of Monobook or other skins will not see the difference.
  • Those who prefer to keep the current Vector view will be able to do so via a link in the sidebar or using their user preferences - our refined interface will be Vector, and the unchanged Vector will be called Legacy Vector.
  • We will not change the article content (as marked on the screenshot to the right), and we will not remove any functionality (our plan is to rearrange and improve them).

What changes are we going to introduce?

In less than two weeks, we will deploy:

  • A smaller header. This will allow us to later make the header sticky and visible all the time (without needing to scroll up).
  • A collapsible sidebar. It will make it easier not to get distracted when reading.
  • Limited width for articles. This will allow users to read more quickly and lead to better retention of the text itself. This functionality will not affect the Special pages.
  • Improved search widget with images and descriptions for each suggested page.
  • Improved link colors wchich will make links more easy to notice.

You can learn more about the following changes.

Gadgets' compatibility

With these changes, some existing gadgets and user scripts might need to be updated or might become redundant or obsolete. We will provide support for users who would like to maintain the compatibility.

How can you participate?

  • [Everyone] Share your feedback! What do you like? What would you like to see changed? Some preferences are known already, since our changes are based on data: research and community feedback. But there's still a lot of details to refine!
  • [Tech-oriented] Report bugs and follow our messages about gadgets and scripts which would need to be updated to maintain compatibility.
  • [Translators] Translate the documentation on MediaWiki.org.

আপনাকে ধন্যবাদ! SGrabarczuk (WMF) (আলাপ) ১৬:৪৮, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

দেখে আমার প্রধান সমস্যা লাগছে যে ভাষা পরিবর্তনের অংশটি বামের নিবন্ধ সরঞ্জামের উপরে বা উপরের নিবন্ধ সরঞ্জামের সাথে নেই এতে ইংরেজি থেকে বাংলা পরিবর্তন করতে অনেক অসুবিধা হয়। আর নিবন্ধ খোজার ক্ষেত্রে নতুন জায়গাটা ভালো হলেও ছবিসহ নিবন্ধের ভুক্তি দেখানোর একটা অপশন পছন্দসমূহে দিলে ভালো হতো। এটা ছাড়া সব ঠিকই আছে। আবারো মতামত নেয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি। --Greatder (আলাপ) ০৭:১২, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

[Small wiki toolkits] Bot workshop: 27 February[সম্পাদনা]

As part of the Small wiki toolkits (South Asia) initiative, we are happy to announce the second workshop of this year. The workshop will be on "bots", and we will be learning how to perform tasks on wiki by running automated scripts, about Pywikibot and how it can be used to help with repetitive processes and editing, and the Pywikibot community, learning resources and community venues. Please note that you do not need any technical experience to attend the workshop, only some experience contributing to Wikimedia projects is enough.

Details of the workshop are as follows:

Please sign-up on the registration page at https://w.wiki/yYg.

Note: We are providing modest internet stipends to attend the workshops, for those who need and wouldn't otherwise be able to attend. More information on this can be found on the registration page.

Regards, Small wiki toolkits - South Asia organizers, ১০:১১, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নাম পরিবর্তনের আবেদন[সম্পাদনা]

অবরুদ্ধ ব্যবহারকারীর আইপি থেকে অহেতুক আলোচনা। সংশ্লিষ্ট আলাপ পাতায় কোনো বৈধ ব্যবহারকারী “প্রয়োজনবোধে” আলোচনা করতে পারেন। — Meghmollar2017আলাপ • ১৬:১০, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ পুনর্গঠন নিবন্ধের নাম পরিবর্তন করে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক কর্মকাণ্ড নামকরণের জন্য সকলের মতামত চাচ্ছি। কারণ এটা বিষয়বস্তুর অস্পষ্টতা দূরীকরণের জন্যই করা উচিৎ। স্বাধীনতা পরবর্তী পুনর্গঠন শুধুই যে শেখ মুজিব একা করেছে তা নয়, এর সঙ্গে সমসাময়িক ও পরবর্তী অন্যান্য নেতৃবৃন্দ ও বাংলাদেশের জনগণ সম্পৃক্ত, শেখ মুজিব সেসময় নেতৃত্ব দিয়েছেন কিন্তু পুনর্গঠন তিনি একা করেছেন তা বলা যাবে না, অথচ এখানে শুধুই শেখ মুজিবুর রহমানের ভূমিকা দেওয়া, অন্য কিছু নেই। তাই শিরোনাম স্পষ্ট হওয়া উচিৎ। আর এই নিবন্ধে স্বাধীনতার পর মুজিবুর রহমানের সকল রাজনৈতিক কাজই উল্লেখ করা আছে, তাই পুনর্গঠন না বলে রাজনৈতিক কাজ বলাই অধিক বৈষয়িক, এছাড়া উইকিপিডিয়ার দৃষ্টিভঙ্গির বিচারে পুনর্গঠন অনিরপেক্ষ শব্দ, রাজনৈতিক কর্মকাণ্ড শব্দটিতে কোন অনিরপেক্ষতা নেই। তাই আমার মতে, এই নামটিই যুক্তিযুক্ত। তাই আমার মতে, এই নামটিই যুক্তিযুক্ত। আর নিবন্ধের নাম যদি অপরিবর্তিত রাখা হয় তাহলে ব্যক্তি নির্বিশেষে (কারণ শিরোনামে ব্যক্তির নাম উল্লেখ নেই) বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সকল রাজনৈতিক ইতিহাস (বর্তমান পর্যন্ত, অর্থাৎ নিবন্ধটি প্রতিনিয়ত হালনাগাদ করতে হবে) এতে সংযুক্ত করতে হবে, কারণ রাজনীতির সকল কাজই এক একটি পুনর্গঠন, তাই স্বাধীনতার পরের সকল বিষয়ই এতে অন্তর্ভুক্ত থাকার কথা। 103.67.156.49 (আলাপ) ১৫:৫৩, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

  • সংশ্লিষ্ট আলোচনা সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় হয়েছে। সবকিছু বারবার অযথা আলোচনাসভায় টেনে না আনলেই বোধহয় আমাদের মূল্যবান সময় বাঁচে। ধন্যবাদ। — Meghmollar2017আলাপ • ১৫:৫৭, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
    পুনশ্চঃ অনুরোধ বাতিল করা হলো। কোনো বৈধ ব্যবহারকারী স্থানান্তরের আলোচনা শুরু করতে চাইলে, করতে পারেন। — Meghmollar2017আলাপ • ১৬:০১, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
নিবন্ধের আলাপ পাতায় কেউ সাড়া দেয় নি বলেই এখানে টেনে আনা হয়েছে। কারণ নিবন্ধের আলাপ পাতায় যে মন্তব্যের উত্তর দেয় না, সে তুলনায় এখানে সকলেই নিজস্ব মতামত সক্রিয়ভাবে দিয়ে থাকে। 103.67.156.49 (আলাপ) ১৬:০৩, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
যে কেউই দিতে পারে, আপনি নন। যাই হোক, আলোচনা বন্ধ করা হলো। — Meghmollar2017আলাপ • ১৬:০৫, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
যে কেউই দিক, আমি না দিলেও চলবে। 103.67.156.49 (আলাপ) ১৬:০৬, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • নাম পরিবর্তন শিরোনাম দেখে মনে করেছিলাম কেউ হয়তো ব্যবহারকারী নাম পরিবর্তন করতে চাইছে। ওমা, এ কি? এই তো সে! - ওয়াইস আলাপ ১৬:০৭, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত মতামত গ্রহণকারী জরিপে অংশগ্রহণের আমন্ত্রণ[সম্পাদনা]

সুধী,

বাংলা উইকিপিডিয়ায় সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রন্ত যে আলোচনা চলমান রয়েছে তার পাশাপাশি এ সংক্রান্ত মতামত প্রকাশে একটি জরিপ চালু করা হয়েছে যেখানে অংশ নিতে সম্প্রদায়ের সকলকে আন্তরিকভাবে অনুরোধ করছি। এই জরিপটি গুগল ফর্মের মাধ্যমে পরিচালিত হচ্ছে। জরিপটি খুব দীর্ঘ নয় এবং এটি সম্পন্ন করতে ১০ মিনিটের মতো সময় লাগতে পারে। জরিপের লিংক:

https://docs.google.com/forms/d/e/1FAIpQLSexT9KbnCPY8GzrRSr1dLfTP6XDQKVBuL4YwRuVXLYENoJrQg/viewform

জরিপে অংশগ্রহণের মাধ্যমে সর্বজনীন আচরণবিধির প্রয়োগের নীতিমালা ও নির্দেশবলী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় আপনাকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তানভির রহমানআলাপ • ১৬:৩৬, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সর্বজনীন আচরণবিধির বিষয়ে মতামত চেয়ে সাইটনোটিশ ও গণবার্তা[সম্পাদনা]

সুধী,

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনার যেহেতু আর খুব বেশি বাকি নেই, তাই এই সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়ে গণবার্তা ও সাইটনোটিশ প্রদানের অনুমোদন দেওয়ার অনুরোধ করছি। গণবার্তা আপনাদের আপত্তি না থাকলে আমি-ই দিতে পারবো, তবে সাইটনোটিশের জন্য সম্প্রদায়ের অনুমোদনের প্রয়োজন। সাইটনোটিশটি সর্বোচ্চ দুই সপ্তাহের জন্য প্রয়োজন হবে। অনুগ্রহ করে আপনাদের সমর্থন জানালে আমি কোনো প্রশাসককে সাইটনোটিশটির জন্য অনুরোধ করতে পারি। আপনাদের সমর্থনের জন্য অসংখ্য ধন্যবাদ। — তানভির রহমানআলাপ • ১৪:৩৫, ২০ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সমর্থনের জন্য ধন্যবাদ। কারও আপত্তি না থাকলে আমি আগামীকালকের কোনো সময়ে দুটো শুরু করতে চাই। সাইটনোটিশের টেমপ্লেট আজ/কালের মধ্যেই তৈরি করে ফেলবো যেনো কোনো প্রশাসক সেটি প্রয়োগ করে দিতে পারেন। — তানভির রহমানআলাপ • ১২:২৭, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সাইটনোটিশটি প্রদানের জন্য কোনো একজন প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করছি। মার্চের ৭ তারিখ পর্যন্ত চললেই হবে। ধন্যবাদ। আর আমাকে গণবার্তা (যা আমি মেটা থেকে দিতে পারবো) দেওয়ার অনুমতি দিয়ে আলোচনাটি সমাপ্ত করারও অনুরোধ। — তানভির রহমানআলাপ • ১৫:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৫, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
অনেক ধন্যবাদ, আফতাব ভাই। — তানভির রহমানআলাপ • ২১:৩০, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১[সম্পাদনা]

সুধী, আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু এই স্লোগান নিয়ে আজ থেকে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৪:০৬, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য যেহুতু এবারের অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতার সাথে একত্রীকরণ করা হয়েছে তাই এর সময়সীমার কি হবে? —শাকিল হোসেন আলাপ ০৪:৪৫, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@মাসুম-আল-হাসান ভাই, এই ঘোষণা তো পরিকল্পনা ছাড়াই তাৎক্ষণিক হয়ে গেল। এছাড়া প্রতিযোগিতার অনুদানে প্রায় ১০০+ নতুন প্রতিযোগী আসার কথা বলা হয়েছে। মেটা থেকে বিজ্ঞপ্তি না দিলে তো লোকে জানবে না (যে বিজ্ঞপ্তির জন্য আবার ১৪ দিন আগে অনুরোধ করা লাগে, আমি অংকনকে বলে পর্যন্ত রেখেছি)। আমার মত হল এডিটাথন প্রতিযোগিতার সাথে একত্র করে তারিখ এগিয়ে আনার দরকার নেই। আর মূল প্রতিযোগিতা কবে শুরু হবে তা আমাকে জানালে আমি বরাবরের ন্যায় বিজ্ঞপ্তি দিতে মেটাতে আবেদন করব। আফতাবুজ্জামান (আলাপ) ০৫:০২, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আফতাবুজ্জামান, মূল প্রতিযোগিতা আজ থেকেই শুরু। আপনি মেটাতে আবেদন করে দিন। অনুদানের আবেদনটি এখনো গৃহীত হয়নি, তবে গতকাল আনঅফিসিয়ালি সবুজ সংকেত পাওয়ার কারনে প্রতিযোগিতা আজ থেকেই শুরু করা হয়েছে। যেহেতু প্রতিযোগিতার নাম অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা, তাই প্রতিযোগিতা শুরুর জন্য আজকের দিনটিই বেছে নেয়া হয়েছে। আর প্রতিযোগিতার সময়সীমা অনুদানের আবেদনটি গৃহীত হওয়ার পর ঘোষণা করা হবে। --মাসুম-আল-হাসান (আলাপ) ০৫:২৫, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য @RockyMasum: ভাই, দুইটি প্রতিযোগিতা একত্রিত করা হয়েছে মানে কি মানোন্নয়নের সাথে নতুন নিবন্ধও গৃহীত হবে? আর, প্রতিযোগিতা পাতায় সময়সীমাটা হালনাগাদ করে দিন; তাহলে অংশগ্রহণকারীদের সুবিধা হবে। ধন্যবাদান্তে — Meghmollar2017আলাপ • ০৫:৩৭, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: প্রতিযোগিতার মূল লক্ষ্য বিদ্যমান নিবন্ধের মানোন্নয়ন হওয়ায় মানোন্নয়নকৃত নিবন্ধই শুধুমাত্র গৃহীত হবে। সময়সীমা হালনাগাদ  করা হয়েছে। শীঘ্রই বিস্তারিত তথ্যাবলী যুক্ত করা হবে। ধন্যবাদ। ― অংকন (আলাপ) ০৫:৫৫, ২১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়াতে অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থা সক্রিয় করা হয়েছে[সম্পাদনা]

হ্যালো!

উইকিমিডিয়া ভাষা দলের পক্ষ থেকে আমরা অতি আনন্দসহ আপনাদের জানাতে চাই যে অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থা এখন বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় করা হয়েছে। এর ফলে আপনারা মোবাইল ডিভাইসের মাধ্যমে অতি সহজেই কোনো বিদ্যমান উইকিপিডিয়া পাতার মধ্যে একটি করে অনুচ্ছেদ অনুবাদ করতে পারবেন।

উপলব্ধ পরিসংখ্যান অনুযায়ী আমরা জানি যে বাংলা উইকিপিডিয়াতে মোবাইল ডিভাইস সহযোগে তথ্য সংযোজন বেশ জনপ্রীয় ও নিত্য ব্যবহৃত হয়। এই কারণে আমরা আশাপূর্ণ যে এই সরঞ্জামটি আপনাদের সহায়তা করবে। উল্লেখ্য, অনুচ্ছেদ অনুবাদ সম্বন্ধে প্রারম্ভিক গবেষণার সময় বাংলা উইকিপিডিয়ার এডিটররা এই সরঞ্জামের বৈশিষ্টগুলি যাচাই করতে বিশেষ সাহায্য করেছিলেন।

অনুচ্ছেদ অনুবাদ ব্যবহার করে কোনো পরিবর্তন করা হলে সেগুলির ক্ষেত্রে "sectiontranslation" ট্যাগটি প্রয়োগ করা হবে। এর ফলে এই পরিবর্তিত তথ্যের গুণগত মান আপনারা সহজে যাচাই করতে পারবেন। আমরাও এই তথ্য নিরীক্ষণ করব, কিন্তু আমরা বিশেষ আগ্রহী জানতে যে ব্যবস্থাটি আপাতত কতটা কার্যকর এবং এর দ্বারা তথ্য সংযোজন ও পর্যালোচনার কাজের আপনাদের কী ধরনের সুবিধা অথবা অসুবিধা হচ্ছে।


ভবিষ্যতে, অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থায় আমরা নিম্নলিখিত পরিবর্তনগুলি করতে ইচ্ছুক:

  • অনুবাদের জন্য পৃষ্ঠা নির্বাচনের ব্যবস্থায় উন্নতি,
  • ইনফোবক্স ইত্যাদি জটিল বিষয়বস্তু সংযোজন,
  • ক্রমবর্ধমান রূপে একাধিক সেশানের মাধ্যমে অনুবাদ চালিয়ে যাওয়ার সুবিধা, ও
  • নিম্ন গুণমানের অনুবাদ সনাক্তকরণের পদ্ধতি


অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থা ব্যবহার করে দেখুনআপনাদের মতামত আমাদের নিশ্চয় জানান। আপনাদের মতামতের সাহায্যে আমরা এই সরঞ্জামকে আরো উন্নত করে সকল উইকিপিডিয়া ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করতে পারব।

ধন্যবাদ!

--UOzurumba (WMF) (আলাপ) ০৭:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি) On behalf of the WMF Language team (Message translated by Runab_WMF)

নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ প্রতিযোগিতা সম্বন্বয় বৈঠক[সম্পাদনা]

সুধী, অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১-এর অংশগ্রহণকারীদের সুবিধার্থে সকলের জন্য উন্মুক্ত সম্বন্বয় বৈঠক — প্রতি শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭:৩০ / ভারত সময় সন্ধ্যা ৭:০০ অনুষ্ঠিত হবে। এর অংশ হিসেবে আগামীকাল প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।

--মাসুম-আল-হাসান (আলাপ) ১২:৪৮, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)