উইকিপিডিয়া:আলোচনাসভা/সংকলন২০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

বাংলা উইকিপিডিয়ায় ইউনিভার্সাল ল্যাঙ্গুয়েজ সিলেক্টর (মন্তব্যের জন্য অনুরোধ)[সম্পাদনা]

আপনারা হয়তো ইউনিভার্সাল ল্যাঙ্গুয়েজ সিলেক্টর সম্পর্কে জেনে থাকবেন। এটি মিডিয়াউইকির একটি এক্সটেনশন যা ব্যবহারকারীকে সাইটে সহজে ভাষা সম্পর্কিত বিভিন্ন সেটিং ব্যবস্থাপনার সুযোগ করে দেয়। এটি পূর্বের নারায়ম এবং ওয়েবফোন্ট এক্সটেনশনের চেয়েও সহজ এবং সাবলিল ভাবে কাজ করতে সক্ষম। তাই আমি বাংলা উইকিপিডিয়ায় এই এক্সটেনশনটি যোগ করার প্রস্তাব করছি। এ ব্যাপারে বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের মতামত এবং সমর্থন প্রয়োজন, সকল ব্যবহারকারীকে তার মূল্যবান মতামত এবং পরামর্শ দানের আহ্বান জানাচ্ছি।

এক্সটেনশনটি সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন,

এক্সটেনশনটি পরীক্ষা করতে http://translatewiki.net বা http://meta.wikimedia.org সাইট দেখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৪, ৯ মে ২০১৩ (ইউটিসি)

Wikipedia like thumb.png আমি উইকিউপাত্তে এটি ব্যবহার করেছি। আমার কাছে খারাপ মনে হয়নি। লিমন ১৫:২৯, ৯ মে ২০১৩ (ইউটিসি)

লিমনকে অনেক অনেক ধন্যবাদ তার মতামত জানানোর জন্য। অন্যান্য দায়িত্ববান ব্যবহারকারীদেরও অনুরোধ জানাচ্ছি কিছুটা সময় ব্যয় করে তাদের মতামত এবং পরামর্শ জানানোর জন্য।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪২, ১০ মে ২০১৩ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন - বাংলা উইকিপিডিয়ায় গতিশীলতা সৃষ্টি, সুশৃঙ্খল ব্যবস্থাপনার স্বার্থে ও জটিলতা নিরসনকল্পে এ ধরণের বিষয়গুলো আশার বাণী শোনায় যা উইকিডাটায় রয়েছে। এ জাতীয় চমৎকার পদক্ষেপকে স্বাগতঃ জানাই। - Subrata Roy (আলাপ) ১৪:৫৭, ১০ মে ২০১৩ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ০৮:৫৪, ১২ মে ২০১৩ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনAshiq Shawon (আলাপ) ১৮:০৩, ১২ মে ২০১৩ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন --NahidSultanআলাপ • ১১:৫৯, ১৫ মে ২০১৩ (ইউটিসি)
এটি ১১ই জুন থেকে সকল উইকিতেই চালু হবে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৪:৪০, ৫ জুন ২০১৩ (ইউটিসি)
আমরা যখন এই আলোচনা শুরু করেছিলাম তখন এমন কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা বাগজিলাতে বাগও ফাইল করেছি। ভালো লাগছে তা এমনিতেই চালু হয়ে যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৬, ৫ জুন ২০১৩ (ইউটিসি)

এডিট কাউন্টার কোনো কাজ করছে না - কেন?[সম্পাদনা]

আমার এডিট কাউন্টার কাজ তো করছেই না, উল্টো আমাকে অস্বীকার করছে - কোনো সমাধানের পথ বাতলে দিতে পারেন কেউ? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৩৭, ৯ মে ২০১৩ (ইউটিসি)

আমি চেষ্টা করলাম, তা ভালোভাবেও কাজ করছে। যদি সমস্যা করে তাহলে অন্য কোন কাউন্টার ব্যবহার করতে পারেন। আমি https://toolserver.org/~vvv/yaec.php ব্যবহার করি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০৭, ১০ মে ২০১৩ (ইউটিসি)
বেলায়েতভাই এবং মঈনুল ভাই দুইজনের লিংকই কাজ করছে। সার্ভারের ত্রুটির কারণে হয়তো তখন কাজ করছিলো না। --নাসির খান সৈকতআলাপ • ১১:১৭, ১১ মে ২০১৩ (ইউটিসি)

মন্তব্যের জন্য অনুরোধ[সম্পাদনা]

বাংলা উইকিঅভিধানের নতুন প্রশাসক সম্পর্কিত এই আলোচনাতে মন্তব্য করার জন্য অনুরোধ করা হচ্ছে। লিমন ১৪:৩১, ১৪ মে ২০১৩ (ইউটিসি)

ক্যামব্রিজ নিবন্ধের টেমপ্লেট[সম্পাদনা]

আলোচ্য ক্ষুদ্রাকৃতির নিবন্ধটি টেমপ্লেটজনিত করণে দৃশ্যমান হচ্ছে না। অবিলম্বে সংশোধন করা প্রয়োজন! - Subrata Roy (আলাপ) ১৩:০৪, ২০ মে ২০১৩ (ইউটিসি)

Tech newsletter: Subscribe to receive the next editions[সম্পাদনা]

Tech news prepared by tech ambassadors and posted by Global message deliveryContributeTranslateGet helpGive feedbackUnsubscribe • ২০:১৬, ২০ মে ২০১৩ (ইউটিসি)
Important note: This is the first edition of the Tech News weekly summaries, which help you monitor recent software changes likely to impact you and your fellow Wikimedians.

If you want to continue to receive the next issues every week, please subscribe to the newsletter. You can subscribe your personal talk page and a community page like this one. The newsletter can be translated into your language.

You can also become a tech ambassador, help us write the next newsletter and tell us what to improve. Your feedback is greatly appreciated. guillom ২০:১৬, ২০ মে ২০১৩ (ইউটিসি)

টেমপ্লেটের নথি[সম্পাদনা]

আমার যখন টেমপ্লেটের নথির পাতা বানাই তখন তা এই রকম তৈরি হয় pagename/doc। এটি মুলত টেমপ্লেট:Documentation/docnameএর কোডের কারনে হয়। এখন যদি কোড পরিবর্তন করা হয় তাহলে টেমপ্লেটে pagename/doc নামে তৈরি করা নথি দেখা যাবে না। আমার প্রস্তাবনা: টেমপ্লেটের pagename/doc নামে পাতাকে pagename/নথি নামে পুনঃনির্দেশ করা হোক। এরপর টেমপ্লেট:Documentation/docnameএর কোডে পরিবর্তন আনা হোক। (পুনঃনির্দেশ করার জন্য বটের সাহায্য নেয়া লাগবে, কয়েক হাজার pagename/doc পাতাকে pagename/নথি নামে পুনঃনির্দেশ হাত দিয়ে করা সম্ভব না। আমি কোন বট ব্যবহারকারীকে এই জন্য অনুরোধ করতে চাচ্ছি। যদি বট ব্যবহারকারী রাজি হয় তাহলে এই বিষয়ে আগাবো, না হলে নয়।) এই জন্য সকলের মতামত চাচ্ছি। লিমন ২০:৪৮, ২৭ মে ২০১৩ (ইউটিসি)

বিষয়টি সম্পর্কে একটু বিস্তারিত বলেন। আগের নামে কি সমস্যা ছিলো? আর আপনার প্রস্তাবিত নামের সুবিধা কি? তাছাড়া এর সম্ভাব্য অসুবিধাগুলো জানা থাকলেও বলুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৩, ২৮ মে ২০১৩ (ইউটিসি)
আমার মনে হয় এটা ইংরেজিতে রাখলেই ভালো হয়। কারন ডকুমেন্ট তৈরি করার সময় অধিকাংশ ক্ষেত্রে ইংরেজি থেকে কপি করা হয়। যদি বাংলা করা হয় তাহলে পরবর্তীতে কোড কপি করলে অনেক ডকুমেন্টে সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া ডকুমেন্ট নেইম ইংরেজিতে রাখার কারনে কোন সমস্যা হয়েছে বলে এখন পর্যন্ত শোনা যায়নি। - যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৬:০৯, ২৮ মে ২০১৩ (ইউটিসি)
আগের নামের যেমন সুবিধা, অসুবিধা ছিল না, তেমনি doc থেকে নথিতে নিলেও কোন সুবিধা, অসুবিধার সৃষ্টি হবে (নাম বাংলাকরণ, এছাড়া অন্য কিছু না)। এই হিসাব অনুসারে টেমপ্লেটের সাথে doc তৈরি করা আছে এমন পাতার সংখ্যা ১,৭৬৮টি O.o
আর যুদ্ধমন্ত্রী আপনার চিন্তা করার প্রয়োজন নেই, আপনি নিশ্চিন্ত থাকুন কারণ ইংরেজিতে নাম রাখার কারনে যেমন এতদিন সমস্যা হয়নি তেমনি নাম বাংলা করা হলেও কোড কপি করলে ডকুমেন্টে সমস্যা হবে না। :) লিমন ১৩:২২, ২৮ মে ২০১৩ (ইউটিসি)

উইকিঅভিধান প্রশাসক হওয়ার আবেদন[সম্পাদনা]

আমি উইকিঅভিধান-এর একজন প্রশাসক, কিন্তু আমার এই প্রশাসক হওয়ার আবেদন-টি চরম বিতর্কিত। তাই এখন থেকে আমি চাচ্ছি একটি নিয়ম করতে। নিয়মটি হল

  • প্রশাসক হওয়ার আবেদন-এ ভোট দিতে হলে অন্তত ২০০ টি বৈশ্বিক সম্পাদনা এবং তার অন্তত ৫ টি বাংলা উইকি-তে থাকতে হবে। এর পক্ষে-বিপক্ষে মত চাই।--প্রত্যয় (স্বাগতম) ১৪:৪৩, ২ জুন ২০১৩ (ইউটিসি)
প্রত্যয়, উইকিঅভিধান একটি ছোট্ট প্রকল্প, চেষ্টা করুন এর ভুক্তি বাড়াতে। প্রশাসকত্ব নিয়ে কাজ করার চেয়ে এর ভুক্তি বাড়ানোর কাজ এবং নতুন ব্যবহাকারীদের সেখানে অবদান রাখতে উৎসাহিত করার কাজটা বেশি জরুরী। প্রশাসকত্বের ব্যাপারে নতুন নিয়ম করাটা খুব জরুরী নয়। উইকিপিডিয়াসহ অন্যান্য প্রকল্প যেভাবে চলছে সেভাবে এই প্রকল্পকেও চলতে দেওয়া উচিত। আর মনে রাখবেন প্রশাসক হওয়ার আবেদনে কেউ ভোটাভোটিতে প্রশাসক নির্বাচিত হয় না, তা হয় মতামতের ভিত্তিতে। অনুগ্রহ করে আপাত অগুরুত্বপূর্ণ বিষয়গুলো বাদ দিয়ে উইকিঅভিধানের মূল বিষয়বস্তুর উন্নয়নে মনোনিবেশ করুন। প্রশাসক হওয়ার পরে উইকিঅভিধানের কন্টেন্ট বা বিষয়বস্তুর উন্নয়ন হয় এমন একটি পদক্ষেপ বা সম্পাদনাও আমার চোখে পড়েনি। আপনি যে প্রতিশ্রুতি দিয়ে অধিকার অর্জন করেছেন তার প্রতিফলন ঘটান।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৯, ২ জুন ২০১৩ (ইউটিসি)
এই বিষয়ে আপনার মতামতের জন্য ধন্যবাদ। কিন্তু কিছু টেম্পলেট বা বিষয় না থাকলে একটি উইকি সম্পুরন হয় না। তাই আগে আমি সেগুলর দিকে মন দিয়েছি। তবে আমি যে প্রতিস্রুতি দিয়েছি আমি তা আশাকরি রাখতে পারব, এ পর্যন্ত আমি জ্ঞাতব্য প্রতিশ্রুতি ভঙ্গ করিনি। এই কাজগুল হয়ে গেলে আমি ভুক্তি বারানর কাজে হাত দেব। তবে এ ক্ষেত্রে আমি একা কাজ করলে চলবে না। আশা করি আপ্নারাও নিয়মিত অবদান রাখবেন। ধন্যবাদ।--প্রত্যয় (স্বাগতম) ১৫:৩৭, ২ জুন ২০১৩ (ইউটিসি)

সম্পাদনা টুলবার (জরুরী ভিত্তিতে মন্তব্য প্রয়োজন)[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনা পাতায় কিছুদিন যাবৎ প্রায়সই সম্পাদনা টুলবার আসে না। পাতাকে কয়েকবার রিফ্রেস করার পরে হয়তো একবার আসে। একই রকম সমস্যা দেখা যাচ্ছে টুইংকল টুলের ক্ষেত্রেও। প্রায়সই আসছে না। আবার কয়েকবার রিফ্রেস করলে হয়তো একবার টুলটি আসে। সমস্যাটির সম্পর্কে সমাধানে বাগ ফাইল করতে হবে। যাদের এমন সমস্যা হচ্ছে, বিস্তারিত নিচে জানানোর জন্য অনুরোধ করছি। বিস্তারিত জানার পরে সমস্যার সমাধানের জন্য বাগ ফাইল করবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:১৮, ২ জুন ২০১৩ (ইউটিসি)

টুইংকল টুলের ক্ষেত্রে আমারও একই সমস্যা হচ্ছে। কোন কোন সময় পাতাটি ক্লোজ করে পুনরায় ট্যাব দিতে হয়। যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৮:২৩, ২ জুন ২০১৩ (ইউটিসি)
আর সম্পাদনা টুলবারের ক্ষেত্রে?--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:২৬, ২ জুন ২০১৩ (ইউটিসি)
একমাসের বেশি সময় ধরে আমারও এই সমস্যা হচ্ছে। (সম্পাদনা টুলবার+টুইংকল) লিমন ১৮:৩২, ২ জুন ২০১৩ (ইউটিসি)
আমি এখনো সম্পাদনা টুলবারের সমস্যায় পরি নাই। যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৮:৩৭, ২ জুন ২০১৩ (ইউটিসি)
দীর্ঘদিন যাবত আমিও এই সমস্যাটির মুখোমুখী হয়েছি, সম্পাদনা টুলবারে।আমি এখনো টুইংকল টুলবারের সমস্যায় পরি নাই

রাহাত (আলাপ) ১৮:৪৩, ২ জুন ২০১৩ (ইউটিসি)

(সম্পাদনা টুলবার+টুইঙ্কল) প্রায় ২ মাস ধরে। কমপক্ষে ৫ বার রিলোড না করলে আসে না। তবে ৫ বারের কম দিলে কখনই আসে না। আমি টুইঙ্কল -এর ব্যপারে গিটহাব-এ বাগ রিপোর্ট দিয়েছি।--প্রত্যয় (স্বাগতম) ০২:২৩, ৩ জুন ২০১৩ (ইউটিসি)
সমস্যাটা দেখার চেষ্টা করছি।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:১৭, ৩ জুন ২০১৩ (ইউটিসি)
সমস্যাটা কি দেখলেন, কতটুকু দেখলেন, অনুগ্রহ করে নিয়মিত এবং জরুরীভিত্তিতে এখানে শেয়ার করবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৯, ৪ জুন ২০১৩ (ইউটিসি)
এ সমস্যা সমাধানে বাগজিলায় বাগ ফাইল করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৯, ৭ জুন ২০১৩ (ইউটিসি)
এই বিষয়ে কাজ করার সময় এখন কেউ সমস্যা পাচ্ছেন কিনা জানাবেন।--জয়ন্ত (আলাপ - অবদান) ১১:৩২, ১০ জুন ২০১৩ (ইউটিসি)
আমার তা এখন কাজ করছে দেখছি। তবে এটা শেষ পর্যন্ত থাকে কিনা দেখার বিষয়। --প্রত্যয় (স্বাগতম) ১৩:২৯, ১০ জুন ২০১৩ (ইউটিসি)

Trademark discussion[সম্পাদনা]

Hi, apologies for posting this in English, but I wanted to alert your community to a discussion on Meta about potential changes to the Wikimedia Trademark Policy. Please translate this statement if you can. We hope that you will all participate in the discussion; we also welcome translations of the legal team’s statement into as many languages as possible and encourage you to voice your thoughts there. Please see the Trademark practices discussion (on Meta-Wiki) for more information. Thank you! --Mdennis (WMF) (talk)

লেক অফ নো রিটার্ন[সম্পাদনা]

এই পাতার বিষয়বস্তু প্রদর্শিত হচ্ছে না। যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৬:৩৯, ৪ জুন ২০১৩ (ইউটিসি)

টেমপ্লেট জনিত সমস্যায় বিষয়বস্তু প্রদর্শিত হচ্ছে না। আপাতত টেমপ্লেট নিস্ক্রিয় করা হল। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:২৪, ৫ জুন ২০১৩ (ইউটিসি)

ফাইল মুভার অধিকারের জন্য আবেদন।[সম্পাদনা]

আমি বেশ কয়েকদিন যাবত উইকিপিডিয়ায় ফাইল আপলোড করছি। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে যে সকল ফাইল আছে তার অনেকগুলোরই শিরোনামের সাথে ছবির কোন মিল নেই। তাছাড়া বর্তমানে এই অধিকার শুধু প্রশাসকদেরই আছে যার মধ্যে বেলায়েত ভাই শুধু ফাইল সক্রান্ত বিষয়ে সক্রিয় আছেন। তাই যদি সম্ভব হয় আমাকে ফাইল মুভার অধিকার দেওয়া যায় কিনা তা বিবেচনার অনুরোধ করছি। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ২১:১৩, ৪ জুন ২০১৩ (ইউটিসি)

অধিকারের জন্য আবেদনের নির্দিষ্ট পাতায় আপনার অনুরোধ যোগ করুন। সাথে সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন কেন এই মুহুর্তে আপনার এই অধিকারের প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১২, ৫ জুন ২০১৩ (ইউটিসি)
বাংলা উইকি-তে কি এই ব্যবস্থা আছে। মানে ফাইল মুভার অধিকার কি এই উইকি-তে আছে? এই পাতায় তা দেখি না। আর থাকলে আমি হতে চাই। এখন না। ১ মাস পর। একটু ফ্রী হয়ে নিই।--প্রত্যয় (স্বাগতম) ০৭:০১, ৫ জুন ২০১৩ (ইউটিসি)
বর্তমানে এই অধিকার শুধু প্রশাসকদের মাঝেই সীমাবদ্ধ। যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৭:০৫, ৫ জুন ২০১৩ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ায় এই মূহুর্তে ফাইল মুভার অধিকার আলাদাভাবে ব্যবহারকারীদের জন্য নেই। যদি জিজ্ঞাসা করেন কেন? কারণ বাইডিফল্ট এমন কোনো অধিকার কোনো উইকিতে থাকে না। তবে প্রয়োজনে তা সকলের ঐক্যমতের ভিত্তিতে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে তৈরি করে নিতে হয়। আর প্রশাসকগণ এই অধিকার স্বয়ংক্রিয়ভাবে লাভ করেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৩, ৫ জুন ২০১৩ (ইউটিসি)
যেহেতু এই অধিকার প্রশাসকদের রয়েছে তাই এমন কোনো ফাইল যা স্থানান্তর করার প্রয়োজন তা তাদের জানিয়ে দিতে পারেন। তারা আপনার হয়ে কাজটি করে দিবে। এছাড়া {{Rename media}} এই টেমপ্লেটটি ছবির ফাইলে যোগ করতে পারেন তাতে করে প্রশাসকদের এ ধরনের ফাইলের একটি তালিকা খুঁজে পাবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৩, ৫ জুন ২০১৩ (ইউটিসি)

Universal Language Selector to replace Narayam and WebFonts extensions[সম্পাদনা]

On June 11, 2013, the Universal Language Selector (ULS) will replace the features of Mediawiki extensions Narayam and WebFonts. The ULS provides a flexible way of configuring and delivering language settings like interface language, fonts, and input methods (keyboard mappings).

Please read the announcement on Meta-Wiki for more information. Runab ১৪:০৬, ৫ জুন ২০১৩ (ইউটিসি) (posted via Global message delivery)

আরিফুর রহমানকে বাধা প্রধান করার আবেদন[সম্পাদনা]

আরিফুর রহমানকে বাধা প্রধান করার আবেদন জানাচ্ছি। অপ্রয়োজনীয় নন ফ্রি লোগো, স্ক্রীনশট যৌক্তিক ভিত্তি ছাড়াই ভুল ট্যাগে আপলোড করছেন বার বার। ইতোপূর্বে তাকে সতর্ক করা হয়েছে। কিন্তু তিনি কর্ণপাত করছেন না।এছাড়া তার তেমন কোন গঠনমূলক সম্পাদনাও নেই।

তার অবদানসমূহ --রাহাত (আলাপ) ১৩:৫২, ১০ জুন ২০১৩ (ইউটিসি)

বাংলা উইকিতে ব্যবহারকারী এমনিতেই কম, তার উপর নতুন ব্যবহারকারীর ভুল ট্যাগে চিত্র আপলোড করার জন্য বাধা প্রধান করতে হবে, এই নীতির সাথে একমত নই। আমার ধারণ, তিনি জানেন না কোন চিত্র কোন লাইসেন্সের অধীনে আপলোড করতে হবে এই জন্য এই রকম কাজ করছেন। --লিমন ১৪:১৭, ১০ জুন ২০১৩ (ইউটিসি)
১ বা ২ দিনের জন্য বাধা দেয়া হলে উনি অন্তত বাধাপ্রাপ্ত অবস্থায় বাধা প্রদানের কারন বা বাধা অপসারনের উপায় অনুসন্ধানের চেস্টা করবেন এবং এই অনুসন্ধান করতে গিয়ে উইকির বিভিন্ন নীতিমালাগুলো তার নজরে আসবে, যেটা আমার ক্ষেত্রে ঘটেছিল উইকিমিডিয়া কমন্সে।:)

--রাহাত (আলাপ) ১৪:৩১, ১০ জুন ২০১৩ (ইউটিসি)

রাহাত ভাই আপনার আর আমার অভিজ্ঞতা সমান। আমিও এটাকে সমর্থন করি--প্রত্যয় (স্বাগতম) ১৪:৪৯, ১০ জুন ২০১৩ (ইউটিসি)
আমি লিমনের সাথে একমত। কাউকে বাঁধা দিয়ে শুধারানো যায় না। অন্তত উইকিপিডিয়াতে আমার অভিজ্ঞতা বলে না, কেউকে উইকিপিডিয়া সম্পাদনায় বাঁধা দিয়ে শুদ্ধ করা গেছে। তাকে বুঝিয়ে বলুন, তার তৈরি করা নিবন্ধে উইকিপিডিয়ার নিয়ম অনুযায়ী সম্পাদনা করুন। এবং তাকে তা অনুসরণ করতে বলুন। প্রয়োজনে ওয়ার্নিং দিন। তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিন। তাকে পরামর্শ দিন। বিভিন্ন হেল্প পাতা পড়তে উৎসাহ দিন। এই অবদানকারী বেশ উৎসাহের সাথেই বাংলা উইকিপিডিয়া সম্পাদনা করছেন। তার শেখারও যথেষ্ঠ আগ্রহ রয়েছে। তাকে শুধুমাত্র সঠিক পন্থা বা রাস্তা চিনিয়ে দিতে হবে। তাকে বাধা দিলে তিনি আশাহত হয়ে সম্পাদনা থেকে বিরত থাকবেন। এমনকি তার পরিচিতদেরও বাংলা উইকিপিডিয়ায় তার এই খারাপ অভিজ্ঞতার কথা জানাবে। তাতে বাংলা উইকিপিডিয়ার সুফল হবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০৫, ১০ জুন ২০১৩ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় ভিজ্যুয়ালএডিটর[সম্পাদনা]

আপনারদের সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় পরীক্ষামূলকভাবে ভিজ্যুয়ালএডিটর যুক্ত করা হয়েছে। টুলটি ব্যবহার এবং পরীক্ষার জন্য আপনার পছন্দ থেকে সক্রিয় করে নিতে পারে। বর্তমানে টুলটি শুধুমাত্র প্রধান এবং ব্যবহারকারী নেমস্পেসে কাজ করবে। সবাইকে টুলটি চালিয়ে পরীক্ষা করার অনুরোধ জানাচ্ছি। কোনো বাগ পেলে এই পাতার এই অনুচ্ছেদে অথবা এই পাতায় জানানোর অনুরোধ করছি। এছাড়া টুলটি বাংলা ভাষায় অনুবাদেরও প্রয়োজন রয়েছে। ট্রান্সলেটউইকির পাতায় টুলটি অনুবাদে অংশগ্রহণ করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৯, ১২ জুন ২০১৩ (ইউটিসি)

Heading এর বাংলা শিরনামা না করে শিরোনাম করলে সুন্দর হত। (ট্রান্সলেটউইকি নিয়েও একটি সমস্যা। আমি ৪/৫ দিন আগে নতুন লগ-ইন-এর বাংলা অনুবাদ করেছিলাম, অথচ সেটির আপডেট এখনো বাংলা উইকিতে আসছে না) --লিমন ১৮:৪৮, ১২ জুন ২০১৩ (ইউটিসি)
"শিরোনাম" আর "শিরোনামা" এক জিনিস নয়। দেখতে সুন্দর হলেও অর্থের দিক দিয়ে শিরোনামাই ঠিক। ট্রান্সলেট উইকির অনুবাদ কমিট করতে কিছু দিন সময় লাগে। চিন্তার কিছু নাই, আপডেট হয়ে যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৫২, ১২ জুন ২০১৩ (ইউটিসি)


  • এই বাগটির জন্য বর্তমানে ভিজ্যুয়ালএডিটর গ্লোবালি অনির্দিষ্টকালের জন্য ডিজেবল করা হয়েছে। বিস্তারিত এখানে দেখতে পাবেন। বাগটি দ্রুত ঠিক করার চেষ্টা চলছে, শেষ হওয়া মাত্র আবারও গ্লোবাল ডিপ্লয়মেন্ট চালু হবে। — তানভিরআলাপ • ১৭:৩৭, ১৪ জুন ২০১৩ (ইউটিসি)
এখন আবার তা সক্রিয় করা হয়েছে। --লিমন ১৮:৪৯, ১৪ জুন ২০১৩ (ইউটিসি)

নিষ্ক্রিয় মৌল[সম্পাদনা]

ক্রিপটন, ক্রিপ্টন একই জিনিস। তাও কি দুত আলাদা নিবন্ধ থাকার প্রয়োজন রয়েছে?--প্রত্যয় (স্বাগতম) ১১:১৬, ১৫ জুন ২০১৩ (ইউটিসি)

ক্রিপ্টন রেখে বাকিটা পুনঃনির্দেশ করা দরকার (একত্রিকরণ সহ)। "মাধ্যমিক রসায়ন" নবম-দশম শ্রেণীর বইয়ে ৫৫নং পৃষ্ঠাতে বানান দেয়া আছে কি+্র (ফলা) প্টন (অভ্র দিয়ে বানানটা লেখা যায়না) --লিমন ১৪:০৩, ১৫ জুন ২০১৩ (ইউটিসি)
ওঁটা আসলে ৫৪ নং পৃষ্ঠা হবে। মাধ্যমিক রসায়ন আমার পাঠ্যপুস্তক। তাই এটা বলতে পারছি। বানানটা হবে কি+র(ফলা)পটন (অভ্র দিয়ে বানানটা লেখা যায়না)--প্রত্যয় (স্বাগতম) ১২:২৮, ১৬ জুন ২০১৩ (ইউটিসি)
বাংলা ব্যকরণ অনুসারে 'ক্রি' হচ্ছে ক + র-ফলা + ই-কার, ক + ই-কার + র-ফলা নয়। অভ্র ফনেটিকে keystroke: kripTon (ক্রিপ্টন) এবং krip`Ton (ক্রিপটন)। Tarunno (আলাপ) ১৭:৩৪, ১৭ জুন ২০১৩ (ইউটিসি)
ধন্যবাদ। আমি আসলে এই ক্রিপ্টনের কথা বলেছি। --লিমন ১৭:৫৫, ১৭ জুন ২০১৩ (ইউটিসি)
'ক্রি' এবং 'ক‌্রি' দুটো একই জিনিস। বানানরীতির কারণে অক্ষরের চেহারা ভিন্ন। বাংলা একাডেমীর বানানরীতিতে 'ক + র-ফলা' এর চেহারা 'ক্র'। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নিজস্ব রীতি অনুসারে যুক্তবর্ণের ক্ষেত্রে ক অক্ষর নিজ চেহারা পরিবর্তন করবে না, যেমন; 'ক‍্রিয়া', 'ক‍্রিকেট' ইত্যাদি। যেহেতু দুটোই জাতীয়ভাবে স্বীকৃত, তাই কোনটিকেই ভুল বলা যাবে না।
বাংলা ইউনিকোডে এখন পর্যন্ত প্রচলিত প্রায় সব ফন্টেই বাংলা একাডেমীর রীতি অনুসরণ করা হয়েছে। তাই 'ক + র-ফলা'-র চেহারা 'ক্র' এর মত। আবার যেসব ফন্টে অন্যধারাটি অনুসরণ করা হয়েছে সেখানে 'ক + র-ফলা'-র চেহারা 'ক‍্র' এর মত (উদাহরণ)। দুটোই সঠিক। শুধু ফন্টের কারণে চোহারা ভিন্ন। Tarunno (আলাপ) ১৮:৫৭, ১৭ জুন ২০১৩ (ইউটিসি)

Deployment of new typing tool Universal Language Selector for Bangla[সম্পাদনা]

Dear all,

You all must have noticed thre new typing tool being deployed for Bangla and your old typing options are gone. This is because of the deployment of the new typing tool Universal Language Selector. As it is a new feature most users might need to know ho to enable it. Do you all need a guide for the new wikipedians to learn. I'm making a common guide for all the Indic language wikipedians. I'd need your help to translate that to Bangla so we could add them. Please help me translating this for Bangla. --Psubhashish (আলাপ) ০৭:২৩, ১৯ জুন ২০১৩ (ইউটিসি)

Thanks a lot Aftab. I have updated the Bangla typing page. Please have a look and correct if anything is incorrect. --Psubhashish (আলাপ) ০৮:০৭, ২০ জুন ২০১৩ (ইউটিসি)

তথ্যসূত্র অভিযান[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া আর তার শৈশবে নেই, এখন আরও দায়িত্বশীল নিবন্ধ তৈরির দিকে গুরুত্ব দেয়া প্রয়োজন। আমাদের সবচেয়ে বড় সমস্যা, সামান্য দেখে এবং অনেকদিন পরে এসে যা মনে হল (আশাকরি অনধিকার প্রবেশ মনে করবেন না), তথ্যসূত্র। অধিকাংশ নিবন্ধ ছোট, এবং তাতে কোন সমস্যা নেই। বাংলা উইকিতে, ছোট ছোট অসংখ্য নিবন্ধ তৈরি করা প্রয়োজন। ছোট বলতে, যাতে কেবল বিষয়টির সাধারণ পরিচিতি, তথ্যসূত্র, আরও দেখুন, বহিঃসংযোগ, আন্তঃউইকি সংযোগ- এই জিনিসগুলো থাকবে। এ ধরণের নিবন্ধ ইংরেজি উইকি থেকে অনুবাদ করা সম্ভব নয়। কারণ, ইংরেজি উইকির অধিকাংশ নিবন্ধ বড়, এবং তাদের ভূমিকা পুরো নিবন্ধটির একটা সারমর্ম; যে কারণে ভূমিকাতে তেমন কোন তথ্যসূত্র থাকে না। তাই ইংরেজি উইকির ভূমিকা অনুবাদ করলে তথ্যসূত্র নিয়ে বিশাল সমস্যা দেখা দেবে। এর চেয়ে ব্রিটানিকা বা অন্য কোন অনলাইন বিশ্বকোষ থেকে তথ্য গ্রহন, বা ইংরেজি উইকির পুরো নিবন্ধটি পড়ে এবং তথ্যসূত্রগুলো বিশ্লেষণ করে উপযুক্ত সূত্রসহ ভূমিকা রচনা উত্তম। আরেকটি সমস্যা হচ্ছে, অনেকে উইকির নিবন্ধ আপডেট শুরু করে দেন খসড়া হিসেবে এবং আর শেষ করেন না, যার ফলে অধিকাংশ নিবন্ধে প্রচুর সমস্যা থেকে যায় এবং ভয়ানক অসম্পূর্ণতা রয়ে যায়। ভয়ানক অসম্পূর্ণ লক্ষ নিবন্ধের তুলনায় মোটামোটি ভূমিকাসমৃদ্ধ হাজার নিবন্ধ উত্তম। এক্ষেত্রে সবাইকে খসড়া কাজগুলো নিজেদের ব্যবহারকারী পাতায় করে কাজ শেষ হলে তারপর মূল নিবন্ধে আপডেট করতে উৎসাহিত করা উচিত। বর্তমানে আমি জানতে চাচ্ছি, তথ্যসূত্র বিশ্লেষণ এবং নিবন্ধের মানযাচাই ও মান নির্ধারণের জন্য প্রশাসকদের কোন উইকিপ্রকল্প চালু আছে কিনা। থাকলে তাতে অংশ নিতে চাই, নয়তো এমন একটা প্রকল্প শুরু করা উচিত। প্রকল্পটির কাজ হওয়া উচিত, ছোট নিবন্ধগুলোর সৌন্দর্য্য বর্ধন ও আপেক্ষিক পূর্ণতা দান, সূত্রবিহীন নিবন্ধ বা নিবন্ধের সূত্রবিহীন অংশ অপসারণ। থাকলে বলুন, মন্তব্যের অপেক্ষায় আছি। -- মুহাম্মদ (আলাপ) ০৯:৪৩, ১৯ জুন ২০১৩ (ইউটিসি)

ব্যাপারটি প্রশাসকদের, এমনভাবে বলা ঠিক নয়, ব্যাপারটি আসলে সকলের, সকল উইকিপিডিয়ানের। আমার জানা মতে বাংলা উইকিপিডিয়াতে এমন কোনো প্রকল্প, উইকিপ্রকল্প, প্রোগ্রাম বা পরিকল্পনা নাই। আমি অবশ্যই আপনার সাথে একমত যে এমন উইকিপ্রকল্প শুরু করা উচিত। তবে আশা করবো এ উইকিপ্র কল্প শুধু এ কাজগুলো করার জন্য আহ্বান জানানোর মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এর উদ্দেশ্য সফলে আরও বেশি মানুষকে সম্পৃক্ত করে নতুন নতুন কৌশলী আইডিয়া আসবে, তা বাস্তবায়ন হবে। মুহাম্মদকে এ আলোচনার সূত্রপাত করার জন্য অসংখ্য ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৫, ১৯ জুন ২০১৩ (ইউটিসি)
মুহাম্মদ ভাই ধন্যবাদ। এখানে এই বিষয়ে কিছু কিছু কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক খালি নিবন্ধ অপসারন করা হয়েছে ও হচ্ছে। তথ্যসূত্র নেই নিবন্ধ গুলিকে আমি বটের মাধ্যমে ট্যাক করেছিলাম অনেক দিন আগে। কিন্তু এওরপর সেই ভাবে আর এর উপর কাজ করে উঠতে পারিনি। বিষয়শ্রেণী:উৎসবিহীন নিবন্ধ প্রায় ৩০০০টা নিবন্ধ আছে। এই বট চালান হয়েছিল <ref></ref> ট্যাগ যেখানে নেই সেই নিবন্ধগুলিকেই ট্যাগ করবে। তাই এইগুলি ছড়াও এমন অনেক নিবন্ধ আছে যেখানে তথ্যসূত্রের অভাব আছে বা খারাপ অবস্থায় আছে। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:০৩, ২০ জুন ২০১৩ (ইউটিসি)
মুহাম্মদ ভাইকে ধন্যবাদ। আমিও এ বিষয়ে একমত। ছোট নিবন্ধ বলতে উনি যা বলেছেন আসলে আমাদের তা করা উচিত। এ বিষয়টি আমি কিছু অনুসরণও করি। আমি বর্তমানে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা নিয়ে কাজ করছি। এ কাজটি করতে গিয়ে আমি দেখেছি খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তথ্য খোঁজা খুবই কঠিন একটি কাজ। এক্ষেত্রে আমি নানা স্থান থেকে তথ্য খুঁজে যাচ্ছি। আমার করা মুক্তিযোদ্ধাদের নিবন্ধগুলো মোটামুটি দেখতে এবং যতটুকু তথ্য পাওয়া যায় সেসব অনুযায়ী পড়তেও ভালো লাগবে আশা করছি। এখানে অনেক তথ্য যেমন পাওয়া সহজ নয় তেমনি যা তথ্য আছে সেটিকে এভাবে তুলে ধরলে মনে হয় ভালোই হয়। আমার এরকম কয়েকটি নিবন্ধের লিংক: জনাব আলী, নূর আহমেদ গাজী, এম হারুন-অর-রশিদ, আফতাব আলী, বেলায়েত হোসেন। আরেকটা বিষয়ও খুব গুরুত্বপূর্ণ। অসম্পূর্ণতা যুক্ত নিবন্ধগুলোর প্রতি জোর পদক্ষেপ নেয়া উচিত। কারণ অনেকেই এগুলোর তথ্য খুঁজে থাকেন এবং অসম্পূর্ণতার কারনে ঠিক বুঝতে পারেন না যে সঠিক কোনটা। মোটামুটি যাতে নিবন্ধতে থাকা তথ্যটুকু সঠিক থাকে এবং দেখতে সুন্দর দেখায় সে কার্যক্রম হাতে নেয়া যেতে পারে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ১৩:৫৮, ৩ জুলাই ২০১৩ (ইউটিসি)

নিবন্ধ একীকরণের প্রস্তাব আলোচনা[সম্পাদনা]

নিচের নিবন্ধগুলোর আলাপ পাতায় একীকরণ সংক্রান্ত আলোচনা চলছে, অংশগ্রহনের অনুরোধ করছি।

X!'s Edit Counter[সম্পাদনা]

ইংরেজি উইকিপিডিয়া-এ জাতীয় সংসদ ভবন নিবন্ধ[সম্পাদনা]

বর্তমানে ইংরেজি উইকিপিডিয়া-তে জাতীয় সংসদ-এর ইংরেজি বানান নিয়ে একটি আলোচনা চলছে। এই পাতায় আলোচনাটি চলছে। দয়া করে এখানে অংশ নিন। এটা বাংলাদেশের একটি ব্যপার। তাই আমার একটি ব্যক্তিগত অনুরোধ আপনারা এই আলোচনায় অংশ নিন। ধন্যবাদ।--প্রত্যয় (স্বাগতম) ১৩:১২, ২৮ জুন ২০১৩ (ইউটিসি)

Promotional username[সম্পাদনা]

Maybe, This username is Promotional.See userpage description. --যুদ্ধমন্ত্রী (আলাপ) ০০:৩৫, ২৯ জুন ২০১৩ (ইউটিসি)

:বিষয়শ্রেণী:সঙ্গীত অ্যালবাম[সম্পাদনা]

প্রশাসকবৃন্দ, এই বিষয়্শ্রেনীটির দিকে একটু নজর দিন। এই বিষয়্শ্রেনীর প্রায় সব পাতাই খালি। এই পাতাগুলি কেউ পারলে উন্নয়নের কাজ শুরু করুন আর নাহলে প্রশাসকদের কাছে মুছে ফেলার প্রস্তাব করছি। রাহাত (আলাপ) ০৮:০১, ৩ জুলাই ২০১৩ (ইউটিসি)

চুড়িহাট্টা মসজিদ নিবন্ধকে "নির্বাচিত নিবন্ধ" করার আহ্বান[সম্পাদনা]

প্রিয় সুধি, সবাইকে শুভেচ্ছা। দীর্ঘদিন পরে উইকিপিডিয়ায় একটু ঘুরাঘুরি করতে পেরে ভালো লাগছে। যাহোক যে-কারণে এই লেখার অবতারণা - আমরা জানি যে, কোনো নিবন্ধকে নির্বাচিত নিবন্ধ হয়ে প্রথম পাতায় স্থান করে নিতে হলে আগে তাকে "ভালো নিবন্ধের মনদন্ডে" "ভালো নিবন্ধ" হতে হয়। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নির্বাচিত নিবন্ধের সংখ্যা ৬ (ছয়)টি। এই সংখ্যাকে বাড়ানোর উদ্যোগটা আমরা মাঝে মাঝেই নিয়ে থাকি। কিন্তু মোটের উপর কথা হলো - এই সংখ্যাটা বাড়ানোর দিকে কারো কোনো মাথাব্যথা নেই, যার নিবন্ধ, তাকেই খুঁচিয়ে খুঁচিয়ে বাকিদেরকে বিরক্ত করে করে নিবন্ধের জন্য পর্যালোচনা আদায় করিয়ে নিতে হয়।

আমি উইকিপিডিয়ায় যোগদানের পরে নিজের নিবন্ধকে যেমন ভালো নিবন্ধের প্রস্তাবনায় পেশ করেছি, তেমনি কমপক্ষে পাঁচটি বা ততোধিক দীর্ঘ নিবন্ধকে পর্যালোচনা করে, তাদেরকে মানের ভিত্তিতে হয় উত্তীর্ণ করেছি, নয়তো প্রস্তাবনা বাতিল করেছি বিভিন্ন সময় - এটা করেছি নিজ গরজে (বেশিরভাগ ক্ষেত্রে স্বেচ্ছায়, মাত্র একবার অনুরোধের প্রেক্ষিতে)। ভালো নিবন্ধের প্রস্তাবনায় আজ পাক্কা ২ বছর ধরে প্রস্তাবিত নিবন্ধ চুড়িহাট্টা মসজিদ আজ পর্যন্ত পর্যালোচিত হয়নি - এটা কোনো বড় কথা নয়, কারণ ২০০৭ সালে প্রস্তাবিত নিবন্ধেরও আজ পর্যন্ত সুরাহা হয়নি। কিন্তু অন্য সব নিবন্ধকে ছাপিয়ে আমি বিশেষ, বিশেষ, বিশেষভাবে অনুরোধ করবো সবাইকে, অনুগ্রহ করে চুড়িহাট্টা মসজিদ নিবন্ধটিকে পর্যালোচনাপূর্বক একে প্রথমে ভালো এবং পরে নির্বাচিত নিবন্ধ হিসেবে পাস করে এই অগ্রযাত্রাকে অগ্রগামী করুন।

এতো নিবন্ধ থাকতে এই নিবন্ধটির বিষয়ে অনুরোধ করার কারণ কয়েকটি-

  • এটি বাংলাদেশের ঐতিহাসিক একটি লুপ্ত নিদর্শন - যা লাইমলাইটে এলে মানুষের সচেতনতা বাড়বে
  • নিবন্ধটি মাঝারি আকৃতির, তাই পর্যালোচনায় খুব অল্প সময় ব্যয় করতে হবে
  • নিবন্ধটি তথ্যগত দিক দিয়ে সমৃদ্ধ, তথ্যসূত্রের দিক দিয়েও পর্যালোচিত, এবং নিবন্ধে প্রাসঙ্গিক ছবি আছে
  • এবং সবচেয়ে বড় কথা, এই লুপ্ত স্থাপত্যটির একমাত্র জীবন্ত ছবি আমি যা পেয়েছি, তা দান করেছেন এরশাদ আহমেদ নামের একজন সাধারণ ব্যক্তি। যিনি বয়সের ভারে ন্যুব্জ এবং বুড়ো বয়সের রোগে নির্জীব। আমি মাঝে মাঝেই তাঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মেইল করি, কারণ তিনি আমাকে না চিনে, না জেনে শ্রেফ আমার একটা ই-মেইল পেয়েই নিজের তোলা ছবিগুলো মুক্ত লাইসেন্সে দান করে দিয়েছিলেন। এই শেষ বয়সে আমরা কি পারি না তাঁর প্রতি সবচেয়ে সুন্দর উপহারটা দিতে - তাঁরই তোলা ছবিসমৃদ্ধ নিবন্ধটিকে উইকিপিডিয়ার প্রথম পাতায় স্থান করে দিয়ে তাঁকে সম্মানিত করতে?

নিবন্ধটি আদ্যোপান্ত গুছিয়ে তৈরি করা হয়েছে, লাল লিংকগুলো ভরাট করে দিয়েছি, শুধু বাসুদেব মন্দির নিবন্ধটি তৈরি করতে পারছি না, কারণ বুঝতে পারছি না এটা মন্দীরের কোনো জেনেরী কিনা, নাকি বিশেষ কোনো স্থাপত্যের নাম। যাহোক, এটার লিংক বাদও দিয়ে দেয়া যাবে। বাকি নিবন্ধটি যথাসম্ভব তথ্যপূর্ণ করেই তৈরি করা হয়েছে এবং ব্লগ ইত্যাদি অনির্ভরযোগ্য তথ্যউৎস পরিহার করা হয়েছে। শিলালিপির ছবিটা পত্রিকা থেকে আইফোনে তুলেছিলাম। হয়তো ডিজিটাল ক্যামেরা দিয়ে ভালো একটি ভার্ষন যোগ করতে পারবো ইনশাল্লাহ।

বাকিটা এখন আপনাদের মর্জি। আমি তো শ্রেফ অনুরোধই করতে পারি...
 —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:২৫, ৬ জুলাই ২০১৩ (ইউটিসি)

ːভাল নিবন্ধ করার জন্য কিছু কাজ করলে হয়ে যাবে। কিন্তু নির্বাচিত নিবন্ধ হবার জন্য যে লেখা আশা করা হয় তা এখন কার নিবন্ধে নেই। তবে আমি ব্যক্তিগত ভাবে অনেক নিবন্ধ কে ভাল নিবন্ধে রুপান্তরের কাজ করেছি ও পর্যালোচনা করে ভাল নিবন্ধের রুপ দিয়েছি। এটা সত্য এই নিবন্ধটি দুই বছর পর্যালোচনা না করা অবস্থায় পড়ে আছে। তবে আমি একটা নিষয় লক্ষ্য করলাম এবং সেটা দুঃক্ষের যে ইংরেজি উইকিপিডিয়ার মত বড় উইকিপিডিয়াতেও কোন মসজিদ সংক্রান্ত নির্বাচিত নিবন্ধ নেই। একটা Mosques task force আছে কিন্তু সেই ভাবে কাজ হচ্ছে না। একটু ভাল নিবন্ধ পাবেন যেটা হল Masjid al-Haram । যাই হোক নিবন্ধটির ভাল নিবন্ধের পর্যালোচনার কাজে আমি হাত দিচ্ছি। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:৩২, ৮ জুলাই ২০১৩ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে এটিকে মনোনয়ন দেয়ার বিষয়ে সমর্থন করছি। Ashiq Shawon (আলাপ) ১৭:৩৭, ৯ জুলাই ২০১৩ (ইউটিসি)
আমি এটাকে ভাল নিবন্ধ হওয়ার যোগ্য মনে করি না। ভগ্ন তথ্যসূত্র ঠিক করতে হবে, ছবিগুলো উইকির স্টাইল অনুযায়ী সাজাতে হবে। -- মুহাম্মদ (আলাপ) ১১:৫৪, ২০ জুলাই ২০১৩ (ইউটিসি)
মুহাম্মদ ভাই, তথ্যসূত্র ভগ্ন ছিল না, এটা সাইট ওয়েব টেমপ্লেটের সমস্যা। টেমপ্লেটই বাদ দেয়া হলো। আর ছবিগুলো উইকির স্টাইল অনুযায়ী সাজানো বলতে কী বোঝানো হচ্ছে বুঝলাম না। ডানদিকে তথ্যছক থাকায়, বিবরণ অংশের সাথে সাযুজ্যপূর্ণ ছবিগুলো তাই গ্যালারি করে ঐ অংশেই স্থান দেয়া হয়েছে। এগুলোকে ডানে-বামে ফ্ল'ট করলে লেখার আঙ্গিকে ব্যাঘাত সৃষ্টি হবে, তাছাড়া তা বিবরণ অংশ ভেদ করে ইতিহাস অংশে অনুপ্রবেশ করবে, তাই এভাবে রাখাকে অর্থপূর্ণ মনে করছি - ব্যক্তিগত অভিমত। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫৫, ৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)

গ্রন্থ সম্বন্ধীয় নিবন্ধ সম্পর্কে[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে গ্রন্থের উপর নিবন্ধ খুবই স্বল্প। অথচ ইংরেজী উইকিপইডিয়াতে বিভিন্ন ভাষার সাহিত্যের বিভিন্ন গ্রন্থ সম্বন্ধীয় নিবন্ধের সংখ্যা অনেক বেশি। চর্যাপদ, শ্রীকৃষ্ণকীর্তন কিংবা গীতাঞ্জলি নিবন্ধগুলো যেভাবে এতো সুন্দর ভাবে সংযোজিত হয়েছে, সেরুপ নিবন্ধের কাজ আরো হওয়া দরকার। মৈমনসিংহ গীতিকা কিংবা পূর্ববঙ্গ গীতিকার গীতিকাগুলোর উপর নিবন্ধ সংযোজন এখন সময়ের দাবি। সবাকার অংশগ্রহনে বাংলা উইকিপিডিয়া উত্তরোত্তর এগিয়ে যাক, এই কামনায়। Syed Nur Kamal (আলাপ) ১১:৩৪, ৬ জুলাই ২০১৩ (ইউটিসি)

সঙ্গীত উইকিপ্রকল্পের জন্য পরামর্শ প্রয়োজন[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিতে সঙ্গীতের উপর তেমন নিবন্ধ নেই তাই সঙ্গীত বিষয়ক একটি প্রকল্প চালু করতে চাচ্ছি। আমি আমার ব্যবহারকারী উপপাতায় আপাতত একটি পরীক্ষামূলক পাতা চালু করেছি। করনীয় তালিকাটি ঠিক হলে উইকির মূল প্রকল্প পাতায় স্থানান্তর করা যেতে পারে বলে আশা করি। করনীয় তালিকাতে কি কি বিষয় যুক্ত করলে ভালো হয় সে ব্যাপারে আপনাদের পরামর্শ আশা করছি (পাতাটি আপনি নিজেও সম্পাদনা করতে পারেন)। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ২৩:৩৫, ৮ জুলাই ২০১৩ (ইউটিসি)

ভিজ্যুয়ালএডিটর: প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন, ব্যবহারকারী নির্দেশিকা, ও অন্যান্য[সম্পাদনা]

প্রিয় সবাই, ভিজ্যুয়ালএডিটরের ব্যাপারে আপনার সবাই কমবেশি জানেন। শীঘ্রই বাংলা উইকিপিডিয়ায় সবার জন্য ভিজ্যুয়ালএডিটর চালু হবে। এটা যথেষ্ট বড় একটি পরিবর্তন এবং এই পরিবর্তনটি সবার চোখে পড়বে ও এ ব্যাপারে অনেকের মনে অনেক প্রশ্ন তৈরি হবে, এবং সবারই এ ব্যাপারে অনেক সাহায্যের প্রয়োজন হবে। তাই আমাদের আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে। এজন্য ৩টি পাতা যথাসম্ভব অনুবাদ করা উচিত। এই তিনটি পাতা হচ্ছে:

প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নসমূহের উত্তর পাতাটি আমি ইতিমধ্যেই পূর্ণাঙ্গভাবে অনুবাদ করেছি। ব্যবহারকারী নির্দেশিকা পাতাটি আফতাব ভাই অনুবাদ শুরু করেছেন। তবে এটি দ্রুত শেষ করা দরকার। আর ভিজ্যুয়ালএডিটরের টেমপ্লেটডেটার পাতাটিও অনুবাদ করা দরকার।

তাই সকল ব্যাপারে অভিজ্ঞসহ সকল ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করছি। আর হ্যাঁ, পাতাগুলো অনুবাদের পর নিয়মিত নজর রাখতে হবে যাতে সোর্স টেক্সটে কোনো পরিবর্তন হলে অনুবাদ দ্রুত হালনাগাদ করা প্রয়োজন হবে। — তানভিরআলাপ • ১১:০২, ১৬ জুলাই ২০১৩ (ইউটিসি)

Pywikipedia is migrating to git[সম্পাদনা]

Hello, Sorry for English but It's very important for bot operators so I hope someone translates this. Pywikipedia is migrating to Git so after July 26, SVN checkouts won't be updated If you're using Pywikipedia you have to switch to git, otherwise you will use out-dated framework and your bot might not work properly. There is a manual for doing that and a blog post explaining about this change in non-technical language. If you have question feel free to ask in mw:Manual talk:Pywikipediabot/Gerrit, mailing list, or in the IRC channel. Best Amir (via Global message delivery). ১২:৫৫, ২৩ জুলাই ২০১৩ (ইউটিসি)

উইকিইফতার- বাংলাদেশী উইকিপিডিয়ানদের জন্য ইফতার আয়োজন (দ্রুত সিদ্ধান্ত প্রয়োজন)[সম্পাদনা]

প্রিয় সহকর্মীবৃন্দ, যদিও রমজানের ১৭ দিন গত হয়েছে, তারপরেও এই রমজান মাস উপলক্ষে বাংলাদেশী উইকিপিডিয়ানদের একটি মিটআপের প্রস্তাব করছি। কেমন হয়, রমজানের যেকোনো একদিন যদি আমরা সবাই মিলে একসাথে ইফতার করি? যেহেতু সময় সংক্ষিপ্ত তাই এ বিষয়ে আপনাদের দ্রুত মতামত, পরামর্শ এবং সমর্থন কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫২, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

খুব ভাল প্রস্তাব। এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহন প্রয়োজন। ২০ বা ২২ রমজানের মধ্যেই হওয়া উচিৎ। অনুগ্রহ করে তারিখ এবং স্থান নির্ধারন করুন। আসিফ মুকতাদির (আলাপ) ০৬:৫৯, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

তারিখের ব্যাপারে আমারও মত ২০ থেকে ২৫ রমজানের মধ্যে হওয়া উচিত। ২৩ শে রমজান শুক্রবার অথবা ২৪শে রমজান শনিবার রয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৫, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

সহমত বেলায়েত ভাই..দ্রুত করলেই ভালো হবে..স্থানের ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে নিলে আরো ভালো হয়..--নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ০৮:১৪, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

স্থানের ব্যাপারে আমার প্রথম পছন্দ পুরনো ঢাকার ঐতিহ্যবাহী ঠাটারী বাজারের "হোটেল স্টার কাবাব", অথবা পুরনো ঢাকার "আল-রাজ্জাক", অথবা পল্লব মোহাইমেন ভাইয়ের ফেইসবুক স্ট্যাটাসে পাওয়া পুরনো ঢাকার ওয়াইজঘাটের "নানা"।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২৮, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

২৩শে রমজান করলেই মনে হয় সবচেয়ে উত্তম হয়। এছাড়া পুরান ঢাকার যে কোন স্থানের ব্যাপারেই আমি একমত। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৩১, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)
পুরোনো ঢাকার ইফতারের লোভ সামলানো সত্যিই কঠিন। কিন্তু আমি ভাবছি রাস্তার পরিস্থিতির কথা। এমনিতে এই মৌসুমে ঈদের বাজারমুখী ভিড়ের কারণে শুক্রবারগুলোতে যানজটের অবস্থা অত্যন্ত শোচনীয় হয়ে থাকে। আর যেহেতু ঈদের আগে ২৩ রমজানের শুক্রবারই শেষ শুক্রবার হবার সম্ভবনা আছে, সেহেতু এইদিনেও যানজট না হওয়া কারণ খুব কম। সেক্ষেত্রে ঢাকার অন্যান্য এলাকার উইকিমিডিয়ানদের পুরোনো ঢাকার দিকে যাওয়া যেমন কষ্টকর হতে পারে, আবার বাজারমুখী ব্যক্তিগত ব্যস্ততাও থাকতে পারে। যাইহোক, আমার মনে হয় দিনটি শুক্রবারের বদলে শনিবার হতে পারে এবং যদি খাওয়ার চাইতে দেখা হওয়া জরুরি ধরে নিই তবে, স্থানটি ঢাকার কেন্দ্রের আরো কোন এলাকার দিকে হতে পারে। Tarunno (আলাপ) ১৮:৪৬, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)
আমি তো চট্টগ্রামে থাকি। আমার পক্ষে হয়ত ঢাকায় গিয়ে অংশগ্রহন করা সম্ভব হবে না। সবার সাথে অংশগ্রহন করতে পারলে খুব ভালো লাগত। -- রাহাত (আলাপ) ১০:০৯, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)
খুবই ভাল উদ্যোগ। কিন্তু আমার অবস্থাও রাহাত ভাইয়ের মত। আমার পক্ষে এখান (ইতালির ভিসেন্সা) থেকে যেয়ে অংশগ্রহন সম্ভব নয়। --লিমন ১৪:৪৬, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)
আপনারা উপস্থিত না থাকতে পারেন, এ আয়োজন সম্পর্কে পরামর্শ এবং সমর্থন তো দিতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৫০, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

পবিত্র মাহে রমজানের মোবারকবাদ জানাই সংশ্লিষ্ট সকলকে। প্রস্তাবনা উত্থাপন করায় বেলায়েত ভাইকে সবিশেষ ধন্যবাদ জানাচ্ছি। সময়ের পাশাপাশি সুযোগ অবমুক্ত থাকলে সকলের সাথে নিশ্চয়ই দেখা হতে পারে? শুভেচ্ছা সহযোগে - Subrata Roy (আলাপ) ১৪:৫৫, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)

তারুণ্য ভাইয়ের সাথে একমত। শুক্র-শনি পুরান ঢাকায় মৈনাক পর্বতের মত স্থবির জ্যাম হয়, এদিকেও নড়ে না ঐদিকেও নড়ে না। সেই জ্যাম ঠেলে রোজা রেখে ইফতার করতে যথেষ্ট কষ্ট হওয়ার কথা। তবে একবার কষ্টেমষ্টে রয়েল হোটেলে (লালবাগ) আসতে পারলে আর এটার বাদামের শরবতটা খেতে পারলে আর কিছু লাগবে না। অমৃত! আর যে হোটেলেই ইফতার করেন, একটু আগেভাগে আসবেন। ছুটির দিনে নামী হোটেলে বসার জায়গা পাবেন না, শেষে দাঁড়িয়ে ইফতার করতে হবে। আমি এ কয়দিন একটু দৌড়ের উপ্রে আছি। থাকতে পারি কিনা ঠিক নাই। আমার বাসা পুরান ঢাকায়। চেষ্টা করলে থাকতে পারার কথা। আর সুব্রতদা, আপনি ঢাকায় থাকলে ইফতারে চলে আসবেন। সবাই মিলে সময় আর প্লেস জলদি ঠিক করে ফেলেন, সময় নাই।----খালেদ (আলাপ) ১৯:১৭, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)
আসলে ঢাকা জানজটের শহর। আর ঢাকাবাসী হিসেবে জানজটে পথচলার অভিজ্ঞতা অন্যদের চেয়েও বেশী। আসলে এতো আমাদের নিত্যসঙ্গী। আসলে এ দিকটি মাথায় রেখেই আমার প্রথম পছন্দ ঠাটারী বাজারের স্টার হোটেল। কোনো মতে গুলিস্তান নেমে পায়ে হেটেই চলে আসা যাবে। আমি এ ইফতার স্পন্সরের জন্য উইকিমিডিয়া বাংলাদেশকে তাদের মেইলিং লিস্টে আহ্বান জানিয়েছি। এছাড়া উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাথেও আলোচনা চলছে। এ ব্যাপারে কোনো দিক থেকে আভাস পাওয়া গেলেই আমরা কাজে নেমে পরবো।--বেলায়েত (আলাপ | অবদান) ২২:২৬, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)
আমার বাড়ি পুরানো ঢাকার আশেপাশে হলে 'যানজটে চলার অভিজ্ঞতায়' উদ্ধুদ্ধ হয়ে নিশ্চয় সাহস পেতাম, কিন্তু বাসা ঢাকার উল্টো প্রান্তে হওয়ায় এবং পুরো সপ্তাহ জুড়ে প্রতিদিন রোজা রেখে, এন্তার যুদ্ধ করে ঢাকার কেন্দ্রে এসে অফিস করার পর ছুটির দিনে আরেক পর্বত ঠেলতে হবে ভেবে উৎসাহের পালে হাওয়া সেভাবে লাগাতে পারছি না। আমার সীমাবদ্ধতার জন্য ক্ষমাপ্রার্থী। 103.31.178.30 (আলাপ) ০৫:২৯, ২৮ জুলাই ২০১৩ (ইউটিসি)
১ তারিখ পর্যন্ত আমার পরীক্ষা। জ্যাম-ট্যাম যাই থাক, ২৩শে রমজান থেকে ২৫শে রমজান পর্যন্ত আমার কোন সমস্যা নেই। আমি বাড্ডাতে আছি, তবুও পুরান ঢাকাই আমার পছন্দ। তবে অন্য কোথাও হলেও খুব বেশি সমস্যা নেই। ঈদের আগে আগে আপনি যে জায়গাতেই আয়োজন করেন না কেন, জ্যাম থাকবেই। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২৯, ২৮ জুলাই ২০১৩ (ইউটিসি)
ঠাটারি বাজারের 'হোটেল স্টার কাবাব' হতে পারে..আগে থেকে বুকিং দিলে জায়গার সমস্যা হবে না আশা করছি..--নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ০৮:৫৩, ২৮ জুলাই ২০১৩ (ইউটিসি)
আমার মত শুক্র-শনিবার না করে আগে করা। কারণ এ দুদিন ভয়াবহ জ্যাম হবে সন্দেহ নাই। এছাড়া অনেকের পারিবারিক ব্যাস্ততা থাকবে। আর পুরনো ঢাকায় হলে ঢাকার অন্য পাশের উইকিপিডিয়ানদের যাওয়া অনেক কষ্ট হয়ে যাবে। তাই আমার প্রস্তাব বৃহস্পতিবার কাওরান বাজারের স্টারে করা হোক, মাঝামাঝি হওয়ায় সবার সুবিধা হবে। --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৯:৫৯, ২৮ জুলাই ২০১৩ (ইউটিসি)
মেইলিং লিস্টে এবং এখানকার আলোচনায় অংশগ্রহন দেখে মনে হচ্ছে, অংশগ্রহনকারীর সংখ্যা অনেক বেশি হবে না। সেক্ষেত্রে উইকিমিডিয়া বাংলাদেশ এই মিটআপ আয়োজনে সহযোগীতা করা সম্ভব।


পুরান ঢাকার স্টারে না করে ধানমন্ডি ২ এর স্টারে করার পক্ষে। যাতায়াত সুবিধা হবে। আর আমরা যেহেতু ভবিষ্যৎ পরিকল্পনাগুলো নিয়ে কিছুটা আলোচনাও করতে চাই, তাই আমরা যদি ৫টার দিকে চলে আসতে পারি, তাহলে বেশ অনেকটা সময় পাওয়া যাবে। আর এখানে বসার জায়গা অনেক বড়, নিচতলা থেকে ৪তলা পর্যন্ত তবে স্বাভাবকভাবেই ইফতারের একেবারে আগ দিয়ে ভিড় বেড়ে যায়। । তারিখের ব্যাপারে আমার মতামত হল শুক্রবারে আয়োজন করা অন্যান্য অফিস দিনের থেকে শুক্রবারে যানজট কিছুটা কম হয় বলে মনে হয়েছে আমার।
আমার মনে হয় ইভেন্ট পেজ খুলে ফেলা উচিত। তাহলে যারা ইতিমধ্যে অংশগ্রহনের জন্য আগ্রহপ্রকাশ করেছেন তাদেরকে নিশ্চিত করা যাবে।
এই একই কথাগুলো আমি মেইলিং লিস্টেও লিখেছি। এখানে বা মেইলিং লিস্টে আলোচনা চালিয়ে যাওয়া যায়। --নাসির খান সৈকতআলাপ • ১৭:৫০, ৩০ জুলাই ২০১৩ (ইউটিসি)
নাসিরের সাথে একমত, ধানমন্ডিতে হলে সবার জন্য যাতায়াত সহজ হবে। সত্ত্বর ইভেন্ট পেজ খুলে ফেলা উচিৎ। --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৯:৩৪, ৩০ জুলাই ২০১৩ (ইউটিসি)

উইকিইফতার (ঘোষণা)[সম্পাদনা]

সহকর্মীবৃন্দ, উইকিমিডিয়া বাংলাদেশ উইকিপিডিয়ানদের জন্য উইকিইফতার আয়োজনে সহযোগীতা করতে সম্মত হয়েছে। উইকিইফতার ২৩শে রমজান অর্থ্যাৎ ২ আগষ্ট ২০১৩ তারিখে ধানমন্ডি ২ এ অবস্থিত "হোটেল স্টার কাবাব" এ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি বিকেল ৫:৩০টা থেকে রাত ৮টা পর্যন্ত হবে। ইফতার আয়োজনের সুবিধার্থে, অংশগ্রহণকারীদের তাদের উপস্থিতি নিশ্চিত করতে এই ফরমটি পূরণে অনুরোধ জানানো যাচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৫, ৩১ জুলাই ২০১৩ (ইউটিসি)

সহকর্মীবৃন্দ, পুর্বে ঘোষিত দিনে অনুষ্ঠানের জন্য স্থান বরাদ্দ পাওয়া যায়নি, বিধায় অনুষ্ঠানের দিন পরিবর্তন করা হয়েছে। উইকিইফতারের জন্য নতুন দিন ২৫শে রমজান, রবিবার অর্থ্যাৎ ৪ আগষ্ট ২০১৩ ধার্য্য করা হয়েছে। আলোচনার সুবিধার্থে অনুষ্ঠান ৫:০০ থেকে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সকল উইকিপিডিয়ানকে এবং উইকিপিডিয়া বা উইকিমিডিয়া প্রকল্পে আগ্রহী এমন সকলে এ ইফতার আয়োজনে আমন্ত্রিত। অনুগ্রহ করে আপনার উপস্থিতি নিশ্চিত করতে এই ফরমটি পূরণ করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫০, ৩১ জুলাই ২০১৩ (ইউটিসি)

সহকর্মীবৃন্দ, ফেসবুকে উইকিইফতারের জন্য একটি ইভেন্ট পেজ করা হয়েছে। সকল উইকিপিডিয়ানকে উইকিপিডিয়ানদের এই ইফতারে অংশ নিতে আমন্ত্রণ জানানো যাচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১১, ৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)

সাল বিষয়ক নিবন্ধ ও বিষয়শ্রেণীর নাম নির্ধারণ[সম্পাদনা]

নিবন্ধে [২০১৩-১৪ মৌসুম / সাল / শিক্ষাবর্ষ / অর্থবছরের] ব্যবহার নিয়ে ব্যবহারকারী:Aftab1995-এর পাতায় নিবন্ধের শিরোনাম ও বিষয়শ্রেণীর নাম নির্ধারণে আলোচনা চলছে। এ বিষয়ে নিয়মিত ব্যবহারকারীদের দ্রুত অংশগ্রহণ করা একান্ত প্রয়োজন। - Subrata Roy (আলাপ) ০৪:৪৯, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)

দয়া করে আলোচনাটি এখানে স্থানান্তর করুন।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৮:৩৬, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)
স্থানান্তর করা হলো। ধন্যবাদ - Subrata Roy (আলাপ) ০৯:৩৪, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)

নিবন্ধের শিরোনাম ও বিষয়শ্রেণী[সম্পাদনা]


আলোচনায় বিষয়শ্রেণীর পাশাপাশি নিবন্ধের নামকরণেও বেশকিছুটা আলোকপাত করা হয়েছিল এবং সবকিছুই ভালোভাবে এগুচ্ছিল। কিন্তু টেমপ্লেটটিতে যেভাবে মৌসুমে শব্দটিকে কর্তন করেছেন তা বেশ প্রশ্নবিদ্ধ হয়ে দাঁড়িয়েছে! লক্ষ্য করুন, টেমপ্লেটের শিরোনামটি (ব্যতিক্রম:টেমপ্লেট:২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট)! যদি মৌসুম শব্দের প্রয়োগ করা না হতো, তাহলে কি বুঝানো হতো - সংখ্যা না-কি অর্থবছর! ২০১৩-১৪ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর এর পার্শ্বে যদি মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষ লাগানো না হয় তাহলে তা পরিস্কারভাবে ফুঁটে ওঠে না। উপযুক্ত শিরোনাম হবে ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর; অর্থাৎ, ২০১৩-১৪ এর সাথে মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষ না লাগানো হলে নিবন্ধের নামকরণ যথাযথ হয় না ও বিভ্রান্তির সৃষ্টি হয় (ব্যতিক্রম: ২০১৩ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর; বিষয়শ্রেণী: ২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা)। আবার লক্ষ্য করুন - ২০১১ ক্রিকেট বিশ্বকাপ ([বিষয়শ্রেণী: ২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার]); অথচ হবার কথা ছিল [বিষয়শ্রেণী: ২০১১ ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার]। নিবন্ধের শিরোনামকে অর্থবহ করে তুলতে মৌসুম শব্দের ব্যবহার একান্ত বাঞ্ছনীয়। আপনার সৃষ্ট ২০১২–১৩ বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর এর সঠিক নামকরণ হবার কথা ২০১২–১৩ মৌসুমে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর। নয় কি? এ ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে আগ্রহীদের মতামত একান্তভাবে কাম্য - বিশেষ করে উইকিপিডিয়ার গ্রহণযোগ্যতার পরিবেশ সৃষ্টির স্বার্থেই। আপনাকে ধন্যবাদ। - Subrata Roy (আলাপ) ১৬:২৮, ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)

মৌসুম না লাগালে যদি পরিস্কারভাবে ফুঁটে না ওঠে, তাহলে ২০১৩ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ইংল্যান্ড সফর নামের ২০১৩ এর পর মৌসুম অবশ্যই লাগানো উচিত। এখানে যদি শুধু ২০১৩ দিয়ে বুজানো যায় এটি ২০১৩ সাল/মৌসুম/অর্থ বছরকে বুজানো হয়েছে তাহলে শুধু ২০১৩-১৪ দিয়ে বুজানো যাবে না কেন? নিবন্ধের বিষয়শ্রেণী:২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা বা ২০১৩-এ আন্তর্জাতিক ক্রিকেট দেখুন, এখানে কিন্তু -এ লাগানো হয়েছে। সেই হিসেবে নিবন্ধটির নাম হবার কথা ২০১৩-এ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ইংল্যান্ড সফর। আমার এই বিরোধিতার কারণ আগের আলোচনাও বলেছি 'নিবন্ধগুলি ক্রিকেট সফরের উপর এবং বিষয়শ্রেণী ও নিবন্ধের নামও এক হওয়া উচিত (সাল বাদে)। আমার প্রস্তাবনা: ১] "২০১২–১৩ ..... ক্রিকেট দলের .... সফর" এবং "২০১২ ..... ক্রিকেট দলের .... সফর" ২] "২০১২–১৩ মৌসুমে ..... ক্রিকেট দলের .... সফর" এবং "২০১২ মৌসুমে ..... ক্রিকেট দলের .... সফর" (২ এর প্রয়োজনে বর্তমান নিবন্ধ ও বিষয়শ্রেণী পুনঃনামকরণ করা যেতে পারে) ¦(১)ও(২) এর মধ্যে যেকোন একটি নির্ধারন করুন¦ --লিমন ১৮:১৯, ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)
যদিও আমার ব্যক্তিগত পছন্দ (২)জাতীয়, কিন্তু উইকি’র অধিকাংশ নিবন্ধই সাল / মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষবিহীন। আপনার প্রস্তাবনা রয়েছে বিষয়শ্রেণী ও নিবন্ধের নাম এক করার ব্যাপারে। এ দৃষ্টিকোণে সাল দিয়ে শুরু হওয়া সকল নিবন্ধের শিরোনাম, বিষয়শ্রেণীসহ অন্যান্য বিষয়াবলী (যদি থাকে) এক হওয়া প্রয়োজন। তাহলে - ২০১৩-এ, ২০১৩-র, ২০০৯-এর, ২০০৭ এর, [বিষয়শ্রেণী:২০১৩-এ জন্ম], [বিষয়শ্রেণী:২০১১-তে প্রতিষ্ঠিত টেলিভিশন চ্যানেল এবং স্টেশন], [বিষয়শ্রেণী:২০০৭-এর যুদ্ধ], [বিষয়শ্রেণী:২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার|২০১১-এর] ইত্যাদি বিষয়েও সিদ্ধান্ত নেয়া উচিত। সাল বিষয়ক ব্যাপারটি বেশ বিভ্রান্তিকর মনে হচ্ছে। সুতরাং এ আলোচনাটি প্রশাসকদের আলোচনাসভায় উত্থাপন করা উচিত বলে মনে করছি। - Subrata Roy (আলাপ) ০৪:৪৯, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)
ক্রিকেট দলের সফর পাতায় কি হবে এ বিষয়ে মতামত দরকার (মতামত অনুসারে পরবর্তীতে সকল পাতা তৈরি করা হবে)
সুব্রতদার উত্থাপিত অন্যান্য পাতা নিয়ে আমার মতামত: ২০১৩-এ "ঠিক আছে", ২০১৩-র "২০১৩-এর" করা যেতে পারে, ২০০৯-এর "ঠিক আছে", ২০০৭ এর "ঠিক আছে" (-) বাকি, [বিষয়শ্রেণী:২০১৩-এ জন্ম] "ঠিক আছে", [বিষয়শ্রেণী:২০১১-তে প্রতিষ্ঠিত টেলিভিশন চ্যানেল এবং স্টেশন] অবশ্যই "২০১১-এ" হবে, [বিষয়শ্রেণী:২০০৭-এর যুদ্ধ] "ঠিক আছে", [বিষয়শ্রেণী:২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার|২০১১-এর] "২০১১ ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার" করা যেতে পারে --লিমন ১৬:৫৮, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)
এ ধরনের সমস্যা এড়াতেই আমরা জন্ম এবং মৃত্যুর বিষয়শ্রেণী সাল বা খৃস্টাব্দ ব্যবহার করিনি। "২০১৩-এ জন্ম" বা মৃত্যু বা প্রতিষ্ঠিত বা প্রকাশিত বা মুক্তিপ্রাপ্ত কোনোটিতেই আসলে ২০১৩ সাল নয় তা না বোঝার কোনো অবকাশ নাই। সুস্থ স্বাভাবিক মস্তিস্কের যেকোনো পাঠক তা বুঝতে পারবে বলে আমার বিশ্বাস। ঘটনার নিবন্ধের ক্ষেত্রে "২০০৯ বিডিআর বিদ্রোহ" কোনো সমস্যা হওয়ার কথা নয়, কারণ এটা একটি বিশেষ্য বা noun। সাল দিয়ে শুধুমাত্র আপনি একই রকমের ঘটনাকে আলাদা করা হয়েছে। এর আর অন্য কোনো উদ্দেশ্য নেই। যদি কোনো ঘটনা অনন্য সাধারণ হয় বা বার বার ঘটে না তাহলে তাতে সাল দিয়ে আলাদা করার প্রয়োজন হয় না। যেমন "পলাশীর যুদ্ধ" এর শিরোনাম "১৭৫৭ পলাশীর যুদ্ধ" বা অন্য কিছু করার প্রয়োজন নাই। ঠিক একই রকমভাবে বছর বা সাল বা খৃস্টাব্দের মত আমার মনে হয় না নিবন্ধের শিরোনামে "মৌসুম" শব্দটি ব্যবহারের প্রয়োজন রয়েছে। কারণ শিরোনামের শুরুতে ২০১৩-১৪ যে কোনো সংখ্যা নয় তা শিরোনামের বাকি অংশটুকু পড়লেই বোধগম্য হবে। তাই মৌসুম ব্যবহার না করলে তা সংখ্যা বোঝাবে, এমনটা আমি মনে করি না। নিবন্ধের শিরোনাম হওয়া উচিত সংক্ষিপ্ত, সুনির্দিষ্ট কিন্তু বোধগম্য। তাই নিবন্ধের মধ্যে হয়তো তথ্য সঠিক ও সুন্দরভাবে উপস্থাপন করতে মৌসুম, বছর, সাল, খ্রিস্টাব্দ লেখার প্রয়োজন রয়েছে, কিন্তু নিবন্ধের শিরোনামে অযথা এ ধরনের শব্দ ব্যবহার না করাই উচিত বলে আমি মনে করি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:১১, ২ আগস্ট ২০১৩ (ইউটিসি)
আমি বেলায়েত ভাইয়ের সাথে একমত।--জয়ন্ত (আলাপ - অবদান) ১১:৫১, ৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)

ধন্যবাদ বেলায়েত ভাই, আপনার মূল্যবান মতামত ব্যক্তকরণের জন্য। এ আলোচনায় আপনি মূলতঃ নিবন্ধের শিরোনামে অগ্রসর হয়েছেন। বিষয়শ্রেণী সম্পর্কেও সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। প্রত্যেক উইকি’ই স্বকীয় বৈশিষ্ট্য নিয়ে অগ্রসর হয়; বাংলা উইকিও এর ব্যতিক্রম নয়! উপরে আমি আমার নিজস্ব দৃষ্টিকোণে লিখেছি - আমার ব্যক্তিগত পছন্দ (২)জাতীয়, কিন্তু উইকি’র অধিকাংশ নিবন্ধই সাল / মৌসুম / অর্থ বছর / শিক্ষাবর্ষবিহীন। অর্থাৎ, ইচ্ছে করলেই আমি কিন্তু উইকি নীতিমালা কিংবা সংখ্যাধিক্য মতামতের বাইরে যেতে পারি না বা পারবো না। সবকিছুই সম্প্রদায়ের সিদ্ধান্তের উপর নির্ভর করবে। সর্বদাই মনে রাখতে হবে, আমরা যাতে ভুলের রাজ্যে সর্বদাই অবস্থান না করি। আবেগতাড়িত না হয়ে যেন শুদ্ধকে ভুল এবং ভুলকে শুদ্ধ করে না বসি। আজকের চিন্তাধারাটাই হয়তো পথনির্দেশক; আবার ভবিষ্যতে ভুলও প্রমাণিত হতে পারে, সেজন্যে আরো সচেতনতা প্রয়োজন। তবে, পুণনির্দেশনা বা রি-ডাইরেক্ট কিংবা স্থানান্তর ট্যাগ কিন্তু সর্বদাই খোলা রয়েছে। তর্ক-বিতর্ক, বিরোধিতা-সমর্থন নয়; বরঞ্চ যুক্তিসঙ্গত, গ্রহণযোগ্যতা, বিশ্বাসযোগ্যতার বিষয়টি নিশ্চিতকরণেই এ আলোচনার উদ্ভব হয়েছে। সাল/মৌসুম বিষয়ে দু’টি উদাহরণেই ব্যাপারটি আরো স্পষ্ট হয়ে যাবে বলে বিশ্বাস করি:

অন্যদিকে লিমন ভাইয়ের প্রস্তাবনা রয়েছে - বিষয়শ্রেণী ও নিবন্ধের নাম এক করার ব্যাপারে। এ দৃষ্টিকোণে সাল দিয়ে শুরু হওয়া সকল নিবন্ধের শিরোনাম, বিষয়শ্রেণীসহ অন্যান্য বিষয়াবলী (যদি থাকে) এক হওয়া প্রয়োজন। তাহলে - ২০১৩-এ, ২০১৩-র, ২০০৯-এর, ২০০৭ এর, [বিষয়শ্রেণী:২০১৩-এ জন্ম], [বিষয়শ্রেণী:২০১১-তে প্রতিষ্ঠিত টেলিভিশন চ্যানেল এবং স্টেশন], [বিষয়শ্রেণী:২০০৭-এর যুদ্ধ], [বিষয়শ্রেণী:২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার|২০১১-এর] ইত্যাদি বিষয়েও সিদ্ধান্ত নেয়া উচিত যা ভবিষ্যতের পথনির্দেশক হিসেবে কাজ করবে।

আমার ধারণা, প্রশাসকসহ অন্যান্য নিয়মিত ব্যবহারকারী সকলেরই আরো চিন্তা-ভাবনা করা উচিত এবং তা মূল্যবান পরামর্শ প্রদানের মাধ্যমে উইকি’র পরিবেশকে আরো গ্রহণযোগ্যতার স্বার্থেই। ধন্যবাদ সহযোগে। - Subrata Roy (আলাপ) ১৬:২৮, ৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)

সুব্রতদার সাথে আমি একমত যে ২০১৩-এ, ২০১৩-র, ২০০৯-এর, ২০০৭ এর, [বিষয়শ্রেণী:২০১৩-এ জন্ম], [বিষয়শ্রেণী:২০১১-তে প্রতিষ্ঠিত টেলিভিশন চ্যানেল এবং স্টেশন], [বিষয়শ্রেণী:২০০৭-এর যুদ্ধ], [বিষয়শ্রেণী:২০১১-এর ক্রিকেট বিশ্বকাপের ক্রিকেটার|২০১১-এর] একই রকমের হওয়া উচিত। আমরা আগে থেকেই জন্ম মৃত্যু বিষয়শ্রেণীতে "২০১৩-এ জন্ম" বা মৃত্যু ব্যবহার করেছি। তাই বিষয়শ্রেণীগুলোতে সাদৃশ্যতা আনতে "-এ" ব্যবহার করা যায়। শিরোনামে আমি -এ, -র, এর, -এর এগুলো ব্যবহারের প্রয়োজনীয়তা দেখি না, কারণ ২০১৩ আন্তর্জাতিক ক্রিকেট, ২০১৩ শাহবাগ আন্দোলন, ২০০৯ বিডিআর বিদ্রোহ, ২০০৭ চট্টগ্রাম ভূমিধ্বস কোনোটাতেই ব্যাকরণগত ভুল দেখছি না। আমি আগেই বলেছি শিরোনাম হবে একটি বিশেষ্য, যা সংক্ষিপ্ত কিন্তু সুনির্দিষ্ট হতে হবে। চেষ্টা করতে হবে এর, এ বাদ দিয়ে শিরোনামকে বিশেষ্য হিসেবে রূপ দিতে। আসা যাক "২০১৩-১৪ মৌসুমে আন্তর্জাতিক ক্রিকেট" এ। আমরা মৌসুম বাদ দিয়ে এবং ব্যাকরণগতভাবে শুদ্ধতা রাখতে ইংরেজি উইকিপিডিয়াকে অনুসরণ করতে পারি। অর্থ্যাৎ "আন্তর্জাতিক ক্রিকেট ২০১৩-১৪" লিখতে পারি। আমি তো এতে কোনো রকমের দ্বন্দ্ব অনুভব করছি না। আর দুটো সাল যখন একসাথে লেখা হয় তখন স্বাভাবিকভাবেই যে একটি মৌসুম হিসেবে অনুমিত হয়। যা একটি বছরের এক সময় শুরু হয়ে অন্য বছরের কোনো এক সময়ে শেষ হয়েছে। সংখ্যা আর সালের মধ্যে এখানে দ্বন্দ্ব কোথায়? আশা করি আলোচনার মাধ্যমে এ বিষয়গুলো ফাঁক-ফোঁকর বেরিয়ে আসবে, এও আশা করি আমরা সঠিক কোনো সিদ্ধান্তে পৌছতে পারবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৭, ৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)

অপসারণযোগ্য পাতাসমূহ[সম্পাদনা]

প্রশাসকবৃন্দ অনুগ্রহ করে এই বিষয়শ্রেণীটির উপর নিয়মিত নজর রাখবেন। বেশ কিছু পাতা জমে আছে এখানে। এগুলি যাচাই বাছাই করে অপসারণ করার অনুরোধ করছি। - রাহাত (আলাপ) ১৭:২৪, ৯ আগস্ট ২০১৩ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার ১০ বছর[সম্পাদনা]

প্রিয় সহকর্মীবৃন্দ, আপনারা অনেকেই হয়তো অবগত আছেন যে আগামী ২৭ জানুয়ারি, ২০১৪ তারিখে বাংলা উইকিপিডিয়ার বয়স হবে ১০ বছর। এটি নিঃসন্দেহে বাংলা উইকিপিডিয়ার জন্য গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি উপলক্ষ এবং তা বড় পরিসরে উদযাপনের দাবি রাখে। আমার বিশ্বাস সকল উইকিপিডিয়ান এবং উইকিপিডিয়ার শুভাকাঙ্খিরা সতস্ফূর্তভাবে বাংলা উইকিপিডিয়ার এ উপলক্ষটি উদযাপনের জন্য বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবেন অথবা বিভিন্ন কর্মসূচী হাতে নিবেন। এ ধরনের আয়োজনগুলো সম্পর্কে তথ্যাদি এবং আয়োজন সম্পর্কিত আলোচনা সমন্বয়ের জন্য একটি উইকিপিডিয়া:বাংলা উইকিপিডিয়ার ১০ বছর উইকিপাতা চালু করা হয়েছে। এছাড়াও ফেইসবুকে চালু করা হয়েছে একটি ইভেন্ট পেইজ। যে সকল উইকিপিডিয়ান বা প্রতিষ্ঠান বাংলা উইকিপিডিয়া এই উপলক্ষকে উদযাপন করছেন তাদের আহ্বান জানাই উইকিপাতায় তাদের আয়োজন সম্পর্কে জানান এবং ফেইসবুক ইভেন্ট পেইজে যুক্ত হোন। আসুন সকলে বাংলা উইকিপিডিয়ার ১০ বছর উদযাপন করি এবং উইকিপিডিয়ার কথা সকলের কাছে পৌছে দেই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২০, ১৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

এছাড়া যে কোনো আয়োজন সম্পর্কে মতামত, পরামর্শ এবং নতুন নতুন আইডিয়া সম্পর্কে আলোচনা করতে পারেন উইকিপিডিয়া আলোচনা:বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পাতায়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২৩, ১৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

বিভিন্ন আয়োজনের মাধ্যমে উপলক্ষ উদযাপনের বিভিন্ন আইডিয়া পেতে এই ওয়েবসাইটটি দেখতে পারেন, যা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তী উপলক্ষে তৈরি করা হয়েছিল। এতে সে সময়ে বিশ্বব্যাপী বিভিন্ন আয়োজন সম্পর্কে জানতে পারবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫০, ২৪ আগস্ট ২০১৩ (ইউটিসি)

HTTPS for users with an account[সম্পাদনা]

Greetings. Starting on August 21 (tomorrow), all users with an account will be using HTTPS to access Wikimedia sites. HTTPS brings better security and improves your privacy. More information is available at m:HTTPS.

If HTTPS causes problems for you, tell us on bugzilla, on IRC (in the #wikimedia-operations channel) or on meta. If you can't use the other methods, you can also send an e-mail to https@wikimedia.org.

Greg Grossmeier (via the Global message delivery system). ১৮:৪৬, ২০ আগস্ট ২০১৩ (ইউটিসি) (wrong page? You can fix it.)

জিয়াউর রহমান নিবন্ধ সম্পর্কে[সম্পাদনা]

জিয়াউর রহমান নিবন্ধের এই বিষয়ে মতামত আশা করছি। - রাহাত (আলাপ) ১৩:১৪, ২২ আগস্ট ২০১৩ (ইউটিসি)

Wikivoyage[সম্পাদনা]

কমন্স, মেটা, মিডিয়াউইকি ইত্যাদি প্রকল্পে অনুবাদ করার সময় Wikivoyage প্রকল্পের নামটি প্রায়ই আসে। Wikivoyage প্রকল্পের নাম বাংলায় কি হবে?

  1. উইকিভয়েজ না
  2. উইকিভ্রমণ

(আমি এই পর্যন্ত অনুবাদে উইকিভ্রমণ ব্যবহার করেছি। কারণ অভিধানে voyage এর অর্থ দেয়া "জলযাত্রা, সমুদ্র যাত্রা, ভ্রমণ ইত্যাদি → গুগল অনুবাদ এবং এখানে দেখুন←) --লিমন ১৮:০৫, ২৬ আগস্ট ২০১৩ (ইউটিসি)

উইকিভয়েজ এর চেয়ে উইকিভ্রমণ ব্যবহারই যুক্তিযুক্ত। যেহেতু উইকিভয়েজ একটি ভ্রমণ গাইড (এখানে জল, স্থল, আকাশ সব পথই বোঝানো হয়েছে।) সেহেতু, ভ্রমণ ব্যবহারে কোন ক্ষতি নেই। এছাড়া দ্বিমত না থাকলে নিবন্ধ প্রনেতা হিসেবে হাসিভ ভাইকে উইকিভয়েজ পাতাটিকে উইকিভ্রমণ শিরোনামে স্থানান্তরের অনুরোধ করছি। উল্লেখ্য প্রধান পাতাতেও ভ্রমণ শব্দটি ব্যবহার করা হয়েছে। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৫৩, ২৬ আগস্ট ২০১৩ (ইউটিসি)
উইকিভয়েজ এর তুলনায় উইকিভ্রমণ যৌক্তিক মনে হয়।  – তানভির (আলাপ) ০৪:৪০, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)
উইকিঅভিধান, উইকিউক্তি’র মতো উইকিভ্রমণ হওয়া প্রয়োজন! দ্বি-মত পোষণ করছি না!! - Subrata Roy (আলাপ) ১৬:৪০, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

এক্সট্রিম স্পোর্টস এর বাংলা অনুবাদ?[সম্পাদনা]

Extreme sports বলতে বুঝায় সেসমস্ত খেলাধূলা যেগুলোতে অধিক মাত্রায় শিহরণ, রোমাঞ্ছ থাকে। এগুলোয় প্রচলিত সাধারণ খেলাধূলার তুলনায় অনেক বেশি বিপদের সম্ভাবনা থাকে এবং এসব খেলার জন্য সাধারণত অধিক গতি, উচ্চতা ও বিশেষায়িত ব্যবস্থার দরকার হয়। কিন্তু Extreme Sports এর বাংলা পরিভাষা কী হওয়া উচিত? দুঃসাহসী খেলাধূলা? কিন্তু আমার মনে হয় এই পরিভাষাটি শ্রুতিমধুর নয়।  – তানভির (আলাপ) ০৫:৩৬, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

বিপজ্জনক ক্রিড়া বা ঝুঁকিপূর্ণ খেলাধুলা আমার কাছে শুনতে ভালোই লাগছে। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:০১, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)
ঝুঁকিপূর্ণ খেলাধুলা ব্যবহারের পক্ষে।--নাসির খান সৈকতআলাপ • ১৫:৩৪, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)
মন্তব্য না করে পারলাম না! অতিমানবীয় ক্রীড়া (?) কি মানানসই হবে! যদি তা-ই হয়, তাহলে পুণঃনির্দেশনা দিতে পারেন - আক্রমণাত্মক ক্রীড়া, আগ্রাসী ক্রীড়া, দুঃসাহসী ক্রীড়া ... - Subrata Roy (আলাপ) ১৬:৩৫, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)
আমার জানা মতে এ ধরনের খেলা বাংলাদেশে বা ভারতে খেলা হয় না। যার ফলে খেলাধুলার পরিভাষায় এর বাংলা কোনো শব্দ ব্যবহৃত হয় না। তাছাড়া বিশ্বব্যাপী এ ধরনের খেলা "এক্সট্রিম স্পোর্টস" নামেই প্রচলিত এবং বহুল ব্যবহৃত। ইন্টারউইকি দেখতে পারেন। তাই আমার মতে নিজেরা শব্দ উদ্ভাবন না করে এটি "এক্সট্রিম স্পোর্টস" নামেই ব্যবহার করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৫, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)
বেলায়েত ভাইয়ের সাথে সহমত প্রকাশ করছি..আমার মনে হয় এ নামটি এক্সট্রিম স্পোর্টস থাকাই ভালো। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ০৭:১৫, ২৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)
কিছু কিছু এক্সট্রিম স্পোর্টস বাংলাদেশে, ভারতে হয়; যেমন- পর্বতারোহন, স্কেটিং, সার্ফিং, স্কুবা ডাইভিং ইত্যাদি। তবে এটা ঠিক যে, এক্সট্রিম স্পোর্টস আমাদের দেশে তেমন একটা প্রচলিত নয়। বাংলা পরিভাষাগুলো কাছাকাছি অর্থ বুঝালেও সেগুলা পরিপূর্ণ অর্থ প্রকাশ করছে না। তাই আমিও এক্সট্রিম স্পোর্টস নামেই ব্যবহারের পক্ষে।  – তানভির (আলাপ) ০৯:৩৯, ২৮ আগস্ট ২০১৩ (ইউটিসি)

WikiProject Colours of Bangladesh[সম্পাদনা]

বাংলাদেশের ঐতিহাসিক স্থান/ গুরুত্বপূর্ণ স্থাপনা সংক্রান্ত নিবন্ধগুলোর মান উন্নয়নের জন্য Colours of Bangladesh নামের প্রকল্পটি শুরু করতে যাচ্ছে। নির্দিষ্ট একটি তালিকার উপর ভিত্তি করে বাংলা এবং ইংরেজি উইকিপিডিয়া এবং উইকিভ্রমনে সংস্লিষ্ট নিবন্ধগুলো আপডেট করা হবে, প্রয়োজনে তৈরী করা হবে নতুন নিবন্ধ। তালিকায় থাকা সকল নিবন্ধে ঐ নির্দিষ্ট স্থানের ছবি সংযোজন (প্রয়োজনে ভালো মানের ছবি দিয়ে প্রতিস্থাপন) করা হবে। পাশাপাশি নিবন্ধগুলো একটি নূন্যতম দৈর্ঘ্য পর্যন্ত বর্ধিত করা হবে।

বিস্তারিত তথ্যগুলো উইকিপিডিয়া:WikiProject Colours of Bangladesh প্রকল্প পাতায় উল্লেখ করা হয়েছে। প্রকল্পের পরিকল্পনাটি এখনো পূর্ণাঙ্গ নয়। কিছু অসঙ্গতি থাকলে সংশোধনে সাহায্য করার অনুরোধ করছি। এবং প্রকল্পের কোন অংশের সাথে যদি যুক্ত থাকতে চান, অনুগ্রহ করে সদস্য অনুচ্ছেদে নিজের নাম যুক্ত করুন।

এই প্রকল্পর জন্য আমি ইন্ডিভিজ্যুয়াল গ্রান্টের আবেদন করছি, মেটাউইকির নির্ধারিত পাতায়ও মন্তব্য করতে পারেন, আর আগ্রহী হলে অবশ্যই নিজের নাম যোগ করবেন।

আগামী ২/১ দিনের মধ্যেই আমি এই প্রকল্পের বিষয়টি মেইলিং লিস্টে ঘোষনা করবো, তাই কিছু অসংগতি থাকলে আগে থেকেই সংশোধন করতে চাচ্ছি। --নাসির খান সৈকতআলাপ • ১৭:৪২, ২৭ আগস্ট ২০১৩ (ইউটিসি)

Calling for participation: CIS-A2K's Train The Trainer Program[সম্পাদনা]

CIS-A2K is organising a 4 day Train the Trainer (TTT) program in Bangalore during 1st week of October 2013. The idea of the program is to build capacity and enable community members to conduct outreach sessions independently or with minimal support to introduce Wikipedia to prospective editors in their respective Indian languages.

By way of this program, CIS-A2K wants to support and enable community members who might be interested to conduct Wikipedia outreach sessions in their own cities/languages. The event is open to all Wikimedia volunteers from India who can and want to support outreach events in the coming year.

CIS-A2K is calling for applicants for it's Train the Trainer Program. If you'd like to be part of this program please make sure that you meet the selection criterion and submit Train the Trainer Program Application From by 13th September, 2013.

To know more about the program, rationale, overview, timeline etc. please visit the Meta page.

We look forward to hearing from you soon. For any further queries please mail at a2k@cis-india.org.

Thanks --Nitika.t (আলাপ) ১৩:১২, ৩০ আগস্ট ২০১৩ (ইউটিসি)

WikiProject: Lilavati's Daughers[সম্পাদনা]

Excuse me for writing in English. The Indian Academy of Sciences brought out a book titled Lilavati's Daughters. The book concentrates on 50 Women of Sciences in India. A few people attended Wikimania 2013 in Hong Kong and few people watched it on live stream, a talk by User:Keilana on articles on Women Scientists and thought this might be a good idea to an edit-a-thon on. This page is a placeholder for the event. I request user contributions on the topic and also listing the same on this page. Hindustanilanguage (আলাপ) ০৯:১১, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি).


P.S. Translation of this message will be of great help and thanks in advance for such an effort. Hindustanilanguage (আলাপ) ০৯:১১, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি).

শ্রেণীকরণ পাতা আপডেট হচ্ছে না[সম্পাদনা]

শ্রেণীকরণ প্রয়োজন এমন পাতার তালিকাটি ২৩ আগস্ট-এর পর আর আপডেট হচ্ছে না। এটি তো আমার জানামতে স্বয়ংক্রীয়ভাবে দু/তিনদিন পরপর আপডেট হয়, কিন্তু এই দীর্ঘ বিরতির কারণটা বুঝতে পারছি না। দেখার কিছু থাকলে একটা মড্যু-ইন্টারভেনশন দরকার বোধহয় :)। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫৪, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

গতকাল আপডেট হয়েছে দেখলাম। গতকিছু দিন থেকে সার্ভারে বেশ কিছু সমস্যা হচ্ছে, সেই কারণে এটি হতে পারে। --নাসির খান সৈকতআলাপ • ১৭:২৬, ১০ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)
নাসির ভাই, ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৫৯, ১৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

উইকিসংকলনের পাতা ইম্পোর্ট লিস্টে পরিবর্তন (কমিউনিটির মতামতের প্রয়োজন)[সম্পাদনা]

s:উইকিসংকলন:প্রশাসকদের আলোচনাসভা#উইকিসংকলনের পাতা ইম্পোর্ট লিস্টে পরিবর্তন পাতায় এই আলোচনায় আপনাদের সকলের মতামত ও পরামর্শ প্রয়োজন। জরুরী ভিত্তিতে এ বিষয়ে ঐ পাতায় আপনাদের মতামত এবং পরামর্শ কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৮, ১০ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)