উইকিপিডিয়া:আইপি সম্পাদকগণও মানুষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনিবন্ধিত ব্যবহারকারীদের অন্যায়ভাবে ধ্বংসপ্রবণতাকারী হিসাবে দেখা হয়, এবং কিছু সম্পাদক নিয়মিতভাবে তাদের সম্পাদনা পুর্নবহাল করেন।

অনেক ব্যবহারকারী বিশ্বাস করেন যে উইকিপিডিয়ায় অনিবন্ধিত ব্যবহারকারীদের একমাত্র অবদান নিবন্ধে ধ্বংসাত্মক সম্পাদনা করা এবং নিবন্ধিত ব্যবহারকারীদের তুলনায় সম্পাদক হিসেবে তাদের কম অধিকার রয়েছে। ২০০৪ এবং ২০০৭ সালের গবেষণায় দেখা গেছে যে যদিও বেশিরভাগ ধ্বংসাত্মক সম্পাদনা (৮০%) আইপি সম্পাদকদের মাধ্যমে হয়, তবে অনিবন্ধিত ব্যবহারকারীদের দ্বারা করা সম্পাদনার ৮০%-ই ধ্বংসাত্মক সম্পাদনা ছিলো না[১] বর্তমান নীতিমালা অনুযায়ী, অনিবন্ধিত ব্যবহারকারীদের উইকিপিডিয়ার লেখায় অংশগ্রহণের জন্য নিবন্ধিত ব্যবহারকারীদের সমান অধিকার রয়েছে।

এই ভুল ধারণার কারণে, অনিবন্ধিত ব্যবহারকারীদের দ্বারা করা সম্পাদনাগুলি ভুলভাবে পুর্নবহাল হয় এবং আলাপ পাতাগুলিতে তাদের অবদান গুরুত্ব দেওয়া হয় না। এই অনুশীলনটি উইকিপিডিয়ার দর্শন এবং সমস্ত উইকিমিডিয়া প্রকল্পের প্রতিষ্ঠা নীতি বিরুদ্ধ। অনিবন্ধিত অবদানকারীদের সাথে আলোচনা করার সময়, মনে রাখতে হবে: আইপি সম্পাদকগণও মানুষ

আপনিও একজন আইপি[সম্পাদনা]

আপনিও একজন আইপি। আপনার যদি তা মনে না হয়, তবে এখানে দেখুন, আপনার এবং একজন আইপি ব্যবহারকারীর মধ্যে পার্থক্য হলো আপনার আইপি ঠিকানা লুকানো থাকে, আইপি ব্যবহারকারীর আইপি প্রদর্শিত হয়। আপনি যখন উইকিপিডিয়ায় নিবন্ধন করেন, তখন আপনি একটি ব্যবহারকারীর নামের পিছনে আপনার আইপি ঠিকানা লুকিয়ে রেখেছিলেন। যদিও অনিবন্ধিত ব্যবহারকারীদের প্রায়ই বেনামী সম্পাদক বলা হত,[২] আসলে আপনার আইপি ঠিকানা লুকানো থাকার কারণে, আপনিই বেশি বেনামী। (আপনার আইপি ঠিকানা এখনও সফটওয়্যার দ্বারা রেকর্ড করা হয়। এটি বেশিরভাগ ব্যবহারকারীর কাছে দৃশ্যমান নয়।)

অনিবন্ধিত ব্যবহারকারীদের সাথে আলোচনা করার সময় মনে রাখবেন: তারা নিম্ন শ্রেণীর ব্যবহারকারী নয়, তারা একটি বিশেষ উপসেট নয় যা আমরা সহ্য করি। তারা আপনার নিবন্ধ ধ্বংস করার উদ্দেশ্যে আগমন করা পঙ্গপালের ঝাঁক নয়। তারা আপনার মত একই কোন ব্যক্তি। কেনো তারা একটি অ্যাকাউন্ট তৈরি করেনি, এটা কোন ব্যাপার নয়। আপনি যেমন সভ্য এবং সৎ আচরণ প্রত্যাশা করেন, তেমনি অনিবন্ধিত ব্যবহারকারীরাও আপনার কাছ থেকে সভ্য এবং সৎ আচরণ পাওয়ার যোগ্য। ঐকমত্য গঠনের সময় আলাপ পাতায় আপনার অবদান যেমন শোনার এবং গণনা করার যোগ্য, তেমনি অনিবন্ধিত ব্যবহারকারীদের অবদানও।

আমাদের পাঠকরাও আইপি[সম্পাদনা]

আমাদের পাঠকরাও আইপি। কার্যত আমাদের পাঠকদের অধিকাংশই নিবন্ধিত ব্যবহারকারী নন। যখন একটি অনিবন্ধিত ব্যবহারকারী একটি নিবন্ধে একটি সম্পাদনা করে বা একটি আলাপ পাতায় একটি মন্তব্য প্রকাশ করে, তখন বুঝতে হবে এটি আমাদের পাঠকদের একজনের মতামত। এর অর্থ এই নয় যে তাদের দৃষ্টিভঙ্গিকে বেশি গুরুত্ব দেওয়া উচিত; এর সহজ অর্থ হল যে আমাদের তাদের দৃষ্টিভঙ্গির সাথে বৈষম্য করা উচিত নয় কারণ তাদের একটি অ্যাকাউন্ট নেই।

সাধারণ ভুল ধারণা[সম্পাদনা]

অনেক ব্যবহারকারী বিশ্বাস করেন যে নীতিমালা ও নির্দেশাবলী শুধুমাত্র নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য। এটা সত্য নয়, নীতিমালা ও নির্দেশাবলী সকল নিবন্ধিত এবং অনিবন্ধিত ব্যবহারকারীদের সমানভাবে প্রভাবিত করে।

  • আলাপ পাতায় অনিবন্ধিত ব্যবহারকারীদের মন্তব্য গণনা করা হয় না: হ্যাঁ, করা হয়। আলাপ পাতায় আলোচনার উদ্দেশ্য হল ঐকমত্য গড়ে তোলা। অনিবন্ধিত ব্যবহারকারীদের অবদান নিবন্ধিত ব্যবহারকারীদের থেকে অবদানের মতোই ঐক্যমত্য নির্ধারণে গুরুত্বপূর্ণ। অনিবন্ধিত ব্যবহারকারীরাও এখানে সম্পাদনা করুন। আমাদের পাঠকদের প্রায় সকলেই অনিবন্ধিত ব্যবহারকারী। অবদানের উপর মন্তব্য করুন, অবদানকারীকে দেখে নয়। এমন কোনো অবদানকে কখনোই উপেক্ষা করবেন না যে এটি এমন একজনের দ্বারা করা হয়েছে যিনি কোনো অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করেননি। মনে রাখুন, ধাক্কাধাক্কি করবেন না
    ১৮ ফেব্রুয়ারী ২০০৭ তারিখে ০৪:৪৩ থেকে ০৪:৪৬ ইউপিসি পর্যন্ত ইংরেজি-ভাষার উইকিপিডিয়া নিবন্ধে ২৪৮টি সম্পাদনার বিশ্লেষণ
  • অনিবন্ধিত ব্যবহারকারীরা নিবন্ধগুলোতে বেশি ধ্বংসপ্রবণতা করেন: এটা সত্য; যাইহোক, তাদের অবদানের বৃহত্তর অনুপাত হলো অ-ধ্বংসপ্রবণতা জাতীয় সম্পাদনা। ফেব্রুয়ারী ২০০৭ এর ২৪৮টি সম্পাদনার সমীক্ষায়, ৮০.২% ধ্বংসপ্রবণতা অনিবন্ধিত সম্পাদকদের দ্বারা করা হয়েছিল। কিন্তু অনিবন্ধিত ব্যবহারকারীদের দ্বারা করা ৮১.৯% সম্পাদনা ধ্বংসপ্রবণতা ছিল না। অনিবন্ধিত ব্যবহারকারীদের দ্বারা অ-ধ্বংসপ্রবণতা জাতীয় সম্পাদনা সমস্ত নিবন্ধ সম্পাদনার ২৯.৪%। নিবন্ধ সম্পাদনার মধ্যে, শুধুমাত্র ৬.৫% অনিবন্ধিত ব্যবহারকারীদের দ্বারা ধ্বংসপ্রবণতা ছিল; বিপরীতে, অনিবন্ধিত ব্যবহারকারীরা সমস্ত ধ্বংসপ্রবণতার এক চতুর্থাংশ (২৮.৫%) পুর্নবহাল করা হয়েছে। উইকিপিডিয়া নিবন্ধগুলির ৯১.৯% সম্পাদনাগুলি গঠনমূলক এবং অনিবন্ধিত ব্যবহারকারীদের প্রায় এক তৃতীয়াংশের জন্য দায়ী।[১] আইবিএম দ্বারা পরিচালিত আরেকটি গবেষণায় "অজ্ঞাতনামা এবং ভাঙচুরের মধ্যে কোন স্পষ্ট সংযোগ পাওয়া যায়নি"; উপরন্তু, গবেষণা দলটি বেনামী ব্যবহারকারীদের মধ্যে উল্লেখযোগ্য এবং যথেষ্ট ইতিবাচক অবদান খুঁজে পেয়েছে।[৩]
  • অনিবন্ধিত ব্যবহারকারীদের সকপাপেট হওয়ার সম্ভাবনা বেশি: সকপাপেট্রি হলো বাধাদান বা নিষেধাজ্ঞা এড়ানোর জন্য একাধিক আইপি ব্যবহার করা, বা বাস্তবে বিদ্যমানের থেকে বেশি মতামতের উপস্থিতি তৈরি করা (ব্যালট স্টাফিং দেখুন)। এতে একাধিক নামযুক্ত অ্যাকাউন্টের নিবন্ধন, একটি নামযুক্ত অ্যাকাউন্ট থেকে লগ আউট করা এবং বেনামে মন্তব্য করা বা একাধিক বেনামী আইপি ঠিকানার মাধ্যমে সংযোগ করা অন্তর্ভুক্ত থাকতে পারে। যাইহোক, সক পাপেট্রি লক্ষণ না দেখলে আস্থা রাখুন। সমস্ত আইপি-সম্পাদককে সকপাপেট মনে করবেন না।
  • অনিবন্ধিত ব্যবহারকারীরা নীতি জানেন না বা বোঝেন না: হতে পারে - এবং নিবন্ধিত ব্যবহারকারীরাও প্রায়শই নীতি জানেন/বুঝেন না। একজন অনিবন্ধিত ব্যবহারকারী হতে পারে এককালীন অবদানকারী বা প্রথমবারের সম্পাদক। (এটা বলা আরও কঠিন) মনে রাখবেন: ধাক্কাধাক্কি করবেন না এবং নতুন ব্যবহারকারীকে দংশাবেন না
  • নীতিমালা ও নির্দেশাবলী অনিবন্ধিত ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য নয় (যেমন আস্থা রাখুন): নীতিমালা ও নির্দেশাবলী আপনার জন্যও প্রযোজ্য৷ আপনাকে আস্থা রাখতে হবে। আপনাকে ভদ্রতা বজায় রেখেই আলোচনায় জড়াতে হবে। আপনি একজন অনিবন্ধিত ব্যবহারকারীর সাথে আলোচনা করছেন কিনা তা বিবেচ্য নয়। আপনাকেই নীতিমালা অনুসরণ করতে হবে।
  • তাদের একটি অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করা উচিত (যেমন তারা অংশগ্রহণ করতে চাইলে): না। আপনাকে তাদের অবদান গ্রহণ করতে হবে, তাদের পরামর্শগুলিকে মনোযোগ দিতে হবে এবং তাদের সাথে ঐক্যমত্য তৈরিতে অংশগ্রহণ করতে হবে। এই উইকিপিডিয়া তৈরিতে অংশগ্রহণ করার জন্য নিবন্ধন করার কোন প্রয়োজন নেই। এখানে সর্বদা আপনার ভালো আচরণের বজায় রাখার প্রয়োজনীয়তা রয়েছে।
  • আইপি ব্যবহার সর্বদা প্রতারণা করার জন্য করা হয়: যদিও এটি একটি কৌশল যা কখনও কখনও বাধাদান এড়াতে ব্যবহৃত হয়, এটি নিজে থেকে প্রতারণা করার কোনও অভিপ্রায়ের ইঙ্গিত দেয় না এবং অবদানকারীও এটি সম্পর্কে সচেতন নাও হতে পারেন৷ একজন ব্যবহারকারী কোথায় এবং কীভাবে অবদান রাখছেন তার উপর নির্ভর করে, তাদের আইপি পরিবর্তিত হতে পারে, কখনও কখনও প্রায় প্রতিটি সম্পাদনার মধ্যেও। নিবন্ধিত ব্যবহারকারীদের সাথে একই জিনিস ঘটে, এটি কেবল একইভাবে দেখায় না কারণ তাদের একটি অ্যাকাউন্ট রয়েছে।

একজন অনিবন্ধিত ব্যবহারকারী নিজে যা করতে পারেন না (সরাসরি)[সম্পাদনা]

সাধারণ নিয়ম হিসাবে, নিবন্ধিত ব্যবহারকারীরা যা করতে পারে তা অনিবন্ধিত ব্যবহারকারীরাও করতে পারে। অনিবন্ধিত ব্যবহারকারীরা নিবন্ধ সম্পাদনা করতে পারে, আলাপ পাতার আলোচনায় অংশগ্রহণ করতে পারে, নীতিমালার প্রস্তাবে অবদান রাখতে পারে এবং প্রায় অন্যসব কিছুই করতে পারে যা একজন নিবন্ধিত ব্যবহারকারী করতে পারে। একজন প্রশাসক, নিবন্ধিত বা স্বয়ংনিশ্চিতকৃত সম্পাদকের সহায়তা ছাড়া অনিবন্ধিত সম্পাদকরা সরাসরি কী করতে পারে তার কিছু নির্দিষ্ট বিধিনিষেধও রয়েছে।

  • অর্ধ-সুরক্ষিত পাতায় সরাসরি সম্পাদনা করা: কিছু নিবন্ধে (বিশেষ করে জীবিত ব্যক্তিদের জীবনী বা আলোচিত নিবন্ধ যেমন, শেখ মুজিবুর রহমান) অনিবন্ধিত ও নতুন সম্পাদকদের কাছ থেকে ধ্বংসপ্রবণতা বা নীতির ক্রমাগত লঙ্ঘন পরিলক্ষিত হয়। এটি মোকাবেলা করার জন্য, নিবন্ধগুলো অর্ধ-সুরক্ষার অধীনে রাখা যেতে পারে। অর্ধ-সুরক্ষা অনিবন্ধিত ব্যবহারকারীদের কাছ থেকে ধ্বংসাত্মক সম্পাদনা প্রতিরোধ করার একটি উপায় নয় তবে এটি চার দিনের কম এবং ১০টিরও কম সম্পাদনা সহ নিবন্ধিত ব্যবহারকারীদের কাছ থেকে সম্পাদনা হওয়া রোধ করে। যেহেতু একজন অনিবন্ধিত ব্যক্তি কত সময় ধরে অবদান রেখেছেন তা নির্ধারণ করার কোনো উপায় নেই (প্রথম-সম্পাদনার সময় ব্যবহার করা যাবে না কারণ অনেক ভিন্ন ব্যক্তি একই আইপি ঠিকানা ভাগ করতে পারে), অর্ধ-সুরক্ষা তাই নতুন-নিবন্ধিত অ্যাকাউন্ট ছাড়াও অনিবন্ধিত ব্যবহারকারীদেরও প্রভাবিত করে। এর মানে এই নয় যে অনিবন্ধিত ব্যবহারকারীদের নবাগত ব্যবহারকারীদের সাথে সমান করা হয় বা তাদের কম বিশ্বস্ত বলে মনে করা হয়। নিবন্ধগুলির পরোক্ষ সৃষ্টির মতো, যে কেউ নিবন্ধের আলাপ পাতায় পরিবর্তনের পরামর্শ দিতে পারেন।
  • একটি অবরুদ্ধ আইপি ঠিকানা বা পরিসর থেকে সম্পাদনা করা: নিবন্ধিত ব্যবহারকারী যারা ধ্বংসপ্রবণতা বা বিঘ্নিত সম্পাদনায় অবিরত থাকে তাদের একজন প্রশাসক দ্বারা সম্পাদনা থেকে অবরুদ্ধ করা যেতে পারে৷ অনিবন্ধিত ব্যবহারকারী যারা ধ্বংসপ্রবণতা বা বিঘ্নিত সম্পাদনা অব্যাহত রাখে তাদের আইপি ঠিকানা বা পরিসর থেকে বাধাদান করে সম্পাদনা করা থেকে আটকানো যেতে পারে। যদি আপনি একজন অনিবন্ধিত ব্যবহারকারীর ব্যবহারকারী পাতায় একটি বাধাদানের বিজ্ঞপ্তি দেখতে পান, তবে মনে রাখবেন যে আজ সেই আইপি ঠিকানা থেকে যে ব্যক্তি অবদান রেখেছেন তিনি সেই একই ব্যক্তি নাও হতে পারেন যিনি বাধাপ্রাপ্ত হয়েছিলেন৷ (এছাড়াও, কখনও কখনও দুর্ঘটনা ঘটে, এবং বাধাদান ভুলক্রমেও করা হতে পারে।) একইভাবে, নির্দোষ ব্যবহারকারীদের (নিবন্ধিত এবং অনিবন্ধিত) একটি আইপি ঠিকানা বা পরিসরে বাধাদানের কারণে অবদান রাখা থেকে বিরত রাখা হতে পারে।
  • সরাসরি ছবি আপলোড করা বা পাতার নাম পরিবর্তন করা: অর্ধ-সুরক্ষার মতো, নতুন-নিবন্ধিত ব্যবহারকারীরা, এবং এর ফলস্বরূপ অনিবন্ধিত ব্যবহারকারীরাও, সরাসরি নতুন ফাইল আপলোড করতে বা নিবন্ধের নাম পরিবর্তন করতে পারেন না। অনিবন্ধিত ব্যবহারকারী এবং ব্যবহারকারীরা যারা এখনও স্বয়ংনিশ্চিতকৃত নন তারা ফাইল আপলোডের অনুরোধ জমা দিতে পারেন বা স্থানান্তরের অনুরোধ করতে পারেন। দ্রুত সাহায্য পাওয়ার জন্য চাঘর এবং সাহায্যকেন্দ্রও যাওয়া যেতে পারে।
  • সরাসরি প্রশাসক সরঞ্জাম ব্যবহার করা, বা প্রশাসক-লেভেলের অবদানকারী হয়ে উঠা: এই সীমাবদ্ধতাটি ৯৮% নিবন্ধিত ব্যবহারকারীদের (২০১৩ সালের হিসাবে) এবং সেইসাথে ১০০% অনিবন্ধিত ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রযোজ্য। উইকিপিডিয়া বেশিরভাগ ব্যবহারকারীর কাছ থেকে নির্দিষ্ট "বোতাম" আটকে রাখে। এই "বোতামগুলি" হল, উদাহরণস্বরূপ, একটি নিবন্ধ অপসারণ বা ব্যবহারকারীকে বাধাদান করার ক্ষমতা৷ প্রায় সব ক্ষেত্রেই, উইকিপিডিয়া সম্প্রদায়ই সিদ্ধান্ত নেয় কার এই "বোতাম"গুলিতে প্রবেশাধিকার থাকতে পারে। সম্প্রদায় সিদ্ধান্ত নেয় যে ব্যবহারকারীরা বিশ্বাসযোগ্য এবং ভাল বিচার প্রয়োগের প্রমাণের ভিত্তিতে এই সুবিধাগুলি পেতে পারে কিনা। যেহেতু অনেক লোক একই আইপি ঠিকানা থেকে অবদান রাখতে পারে, যদি এই অধিকারগুলি একজন অনিবন্ধিত ব্যবহারকারীকে দেওয়া হয় তবে গ্যারান্টি দেওয়ার কোনও উপায় থাকবে না যে কেবলমাত্র সেই ব্যবহারকারীরই "বোতামগুলিতে" প্রবেশাধিকার থাকবে।

এই বিধিনিষেধগুলি ছাড়াও, নিবন্ধিত ব্যবহারকারী হওয়ার জন্য কিছু নির্দিষ্ট সুবিধা রয়েছে, যেমন নজরতালিকা। এছাড়াও কিছু অন্যান্য, কম ব্যবহৃত, নতুন-নিবন্ধিত ব্যবহারকারীদের উপর সীমাবদ্ধতা রয়েছে যা ফলস্বরূপ অনিবন্ধিত ব্যবহারকারীদের প্রভাবিত করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. See: Opabinia regalis' studies, Feb 2007
  2. As of 2019, the historical "account vs anonymous" terminology is strongly discouraged on the grounds of Internet privacy.
  3. Viégas, F. B.; Wattenberg, M.; Dave, K (April 2004). "history flow: results" [executive summary], and "Studying Cooperation and Conflict between Authors with history flow Visualizations" (871 KB). IBM Collaborative User Experience Research group.