ই সলিতি ইনোতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ই সলিতি ইনোতি
ই সলিতি ইনোতি পোস্টার.jpg
Italian film poster
পরিচালকমারিও মোনিচেল্লি
প্রযোজকফ্রাঙ্কো ক্রিস্তালদি
রচয়িতাAge ~ স্কারপেল্লি
সুসো সেচ্চি দি আমিকো
মারিও মোনিচেল্লি
শ্রেষ্ঠাংশেভিত্তোরিও গাসমান
রেনাতো সালভাতোরি
মেম্মো কারোতেনুতো
রোসানা রোরি
কার্লা গ্রাভিনা
ক্লদিয়া কার্দিনালে
মারচেল্লো মাস্ত্রোইয়ান্নি
তোতো
সুরকারপিয়েরো উমিলিয়ানি
চিত্রগ্রাহকজিয়ান্নি দি ভেনানজো
সম্পাদকআদ্রিয়ানা নোভেল্লি
পরিবেশকলাক্স ফিল্ম
মুক্তি
  • ৩০ জুন ১৯৫৮ (1958-06-30)
দৈর্ঘ্য১১১ মিনিট
দেশইতালি
ভাষাইতালীয়

ই সলিতি ইনোতি ১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত ও মারিও মোনিচেল্লি পরিচালিত ইতালীয় চলচ্চিত্র।[১] এটি ইতালীয় চলচ্চিত্রের একটি অত্যুত্তম নিদর্শন পরিগণিত হয়। "ই সলিতি ইনোতি" কথাটির আক্ষরিক অর্থ "সচরাচর অজ্ঞাত ব্যক্তিরা", যদিও এটি বিগ ডিল অন ম্যাডোনা স্ট্রিট নামে ইংরেজিভাষী দেশগুলোয় মুক্তি পেয়েছিল। এর ইংরেজি শিরোনামটি ভুল অনুবাদের ফসল। কারণ যে কাল্পনিক রোমান সড়কে ছবির ঘটনাপ্রবাহ সংঘটিত হয়, সেটির নাম "ভায়া দেল মাদোনে" বা "মাদোনাদের সড়ক"।

কয়েকজন ছোটখাটো চোরদের গল্পই এ চলচ্চিত্রের মূল উপজীব্য। তারা রোমে একটি বন্ধকি দোকানে চুরি করার ব্যর্থ পরিকল্পনা করে। [১] এই চোরদের ভূমিকায় অভিনয় করেন ভিত্তোরিও গাসমান, রেনাতো সালভাতোরি, কার্লো পিসাকানে, তিবেরিও মুর্গিয়ামারচেল্লো মাস্ত্রোইয়ান্নি। গাসম্যান ও মাস্ত্রোইয়ান্নি উভয়ের কর্মজীবনের ভিতই এ ছবিটি গড়ে দেয়। গাসম্যান পূর্বে হাস্যরসাত্মক চলচ্চিত্রে অভিনয়ের উপযুক্ত বিবেচিত হতেন না। ক্লদিয়া কার্দেনালে একটি ছোট ভূমিকায় অভিনয় করেন। পিয়েরো উমিলিয়ানি রচিত আবহসঙ্গীত জাজ সুরকে নতুন মূর্চ্ছনা প্রদান করে।

ছবির প্রযোজকরা শুরুতে এর সাফল্য নিয়ে শঙ্কিত ছিলেন। তাই বিখ্যাত কমেডিয়ান তোতোকেও তারা এ ছবিতে একটি সংক্ষিপ্ত ভূমিকায় অভিনয় করান। তোতো এখানে চোরদের পরামর্শক হিসেবে কাজ করেন।

দ্য ক্রাইটেরিয়ন কালেকশনটুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স ছবিটি প্রযোজনা করে।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

রোমের একজন পাতি বদমাশ কোসিমো গাড়ি চুরির চেষ্টা করার সময় আটক করা হয়। সে কারাগার থেকে বের হওয়ার জন্য বেপরোয়া হয়ে আছে। আরেকজন কয়েদির কাছ থেকে দুষ্টবুদ্ধি ধার নিয়ে সে একটি চুরির অভিযান চালাতে চায়। উক্ত কয়েদি একজন অসাধু ইটনির্মাতা, যে স্বেচ্ছায় একটি খালি অ্যাপার্টমেন্টের ভোজনকক্ষ এবং একটি বন্ধকি দোকানের সিন্দুকের মাঝে দেয়াল তৈরি করে রেখেছিল। কোসিমোর দলের লোক পেপ্পে নামক এক বক্সারকে ঘুষ দিয়ে তার অপরাধ স্বীকার করে নিতে বলে। ওয়ার্ডেন অবশ্য পেপ্পেকে বিশ্বাস করে না -শেষ পর্যন্ত তাদের দুজনেরই কারাবাস হয়। পেপ্পে কোসিমোকে বলে, তার অপরাধের দায়ে সে তিন বছরের সাজা পেয়েছে। কোসিমো তখন তাকে তার পরিকল্পনার সবকিছু খুলে বলে। পেপ্পে তখন আনন্দের সাথে বলে, তাকে এক বছরের "প্রোবেশন" দেওয়া হয়েছে এবং জেলের গেট দিয়ে সে খুশিমনে বের হয়ে যায়। এতে কোসিমো অত্যন্ত রাগান্বিত হয়।

কোসিমোর দলের সাথে একত্রিত হয়ে পেপ্পে পরিকল্পনা করে। দলের বাকি সদস্যরা হলো- মারিও, মিচেল, তিবেরিও ও ক্যাপানেল্লে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Movie Reviews"। 25 নভেম্বর, 2020 – NYTimes.com-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]