ইস্তাম্বুল মেট্রো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Istanbul Metro



সংক্ষিপ্ত বিবরণ
মালিকানায়
  • Istanbul Metropolitan Municipality
  • Ministry of Transport and Infrastructure (Selected stations on the M3 and M4 line and M11 line only)
অবস্থানIstanbul, Turkey
পরিবহনের ধরনRapid transit
লাইনের (চক্রপথের)
সংখ্যা
11 (3 more under construction)
বিরতিস্থলের (স্টেশন)
সংখ্যা
  • 138;[১]
  • 55 under construction
  • 1 reserved
  • 20 on hold
বাৎসরিক যাত্রীসংখ্যা542 million (2022)[২]
ওয়েবসাইটMetro Istanbul (ইংরেজি ভাষায়)
চলাচল
চালুর তারিখ৩ সেপ্টেম্বর ১৯৮৯; ৩৪ বছর আগে (1989-09-03)
পরিচালক সংস্থা
একক গাড়ির সংখ্যা727[১]
কারিগরি তথ্য
মোট রেলপথের দৈর্ঘ্য১৯৯.৩ কিমি (১২৩.৮ মা)
রেলপথের গেজ১,৪৩৫ মিলিমিটার (৪ ফুট   ইঞ্চি) আদর্শ গেজ
বিদ্যুতায়ন
গণপরিবহন ব্যবস্থার মানচিত্র

স্টেশনের প্রবেশপথে ' M' লোগো এবং যাত্রীর দিকনির্দেশের চিহ্নগুলি, ইস্তাম্বুল জুড়ে ট্রেন ব্যবস্থা পরিচালনাকারী কোম্পানির জন্য ' মেট্রো ইস্তাম্বুল' লোগোর সাথে বিভ্রান্ত হওয়া উচিত নয়। [৩]

ইস্তাম্বুল মেট্রো ( তুর্কি: İstanbul metrosu ) হল একটি দ্রুত ট্রানজিট রেলওয়ে নেটওয়ার্ক যা তুরস্কের ইস্তাম্বুল শহরে সেবা দেয়। M11 লাইন ছাড়াও, যা TCDD Taşımacılık দ্বারা পরিচালিত হয়, সিস্টেমটি মেট্রো ইস্তানবুল দ্বারা পরিচালিত হয়, ইস্তাম্বুল মেট্রোপলিটন পৌরসভা দ্বারা নিয়ন্ত্রিত একটি পাবলিক এন্টারপ্রাইজ। মেট্রোর প্রাচীনতম বিভাগ হল M1 লাইন, যা ১৯৮৯ সালে খোলা হয়েছিল। ২০২৪ সালের জানুয়ারী পর্যন্ত, সিস্টেমে এখন ১৩৮টি স্টেশন রয়েছে, আরও ৫৫টি নির্মাণাধীন রয়েছে।

সিস্টেমটি এগারোটি লাইন নিয়ে গঠিত: M1A, M1B, M2, M3, M6, M7, M9 এবং M11 রেখাগুলি বোসপোরাসের ইউরোপীয় দিকে, যেখানে লাইন M4, M5 এবং M8 এশিয়ার দিকে। ইস্তাম্বুলের অনন্য ভূগোল এবং শহরটিকে বিভক্তকারী বসপোরাস প্রণালীর গভীরতার কারণে, ইউরোপীয় এবং এশিয়ান মেট্রো নেটওয়ার্ক সরাসরি সংযোগ করে না। শহরের দুটি অংশ মারমারে কমিউটার রেল লাইনের মাধ্যমে সংযুক্ত, যা বেশ কয়েকটি জায়গায় মেট্রোর সাথে সংযুক্ত। এশিয়ার দিকে তিনটি মেট্রো লাইন নির্মাণাধীন রয়েছে: M10 (Pendik Merkez–Fevzi Çakmak), M12 (60. Yıl Parkı–Kazım Karabekir) এবং M14 (Altunizade–Kazım Karabekir)। উপরন্তু, M3, M7, M9 এবং M11 লাইনে (ইউরোপীয় দিকে) এবং M4 এবং M5 লাইনে (এশীয় দিকে) এক্সটেনশনের কাজ চলছে।

মারমারে কমিউটার রেল ছাড়াও, মেট্রোটি F1, Tünel (F2), F3 এবং F4 ফানিকুলার লাইন এবং ইস্তাম্বুল ট্রাম,[৪] এবং ক্যাবল কারের নেটওয়ার্কের সাথে সংযোগ করে।

ইতিহাস[সম্পাদনা]

টানেলের কারাকোয় স্টেশন, যা ১৭ জানুয়ারী ১৮৭৫ সালে পরিষেবাতে প্রবেশ করে।

ইস্তাম্বুলের প্রাচীনতম ভূগর্ভস্থ শহুরে রেল লাইন হল Tünel, যা ১৭ জানুয়ারী ১৮৭৫ সালে পরিষেবাতে প্রবেশ করে[৫] এটি লন্ডন আন্ডারগ্রাউন্ডের পরে বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম ভূগর্ভস্থ শহুরে রেল লাইন যা ১৮৬৩ সালে নির্মিত হয়েছিল,[৬] এবং মহাদেশীয় ইউরোপের প্রথম ভূগর্ভস্থ শহুরে রেল লাইন।

ইস্তাম্বুলে একটি সম্পূর্ণ মেট্রো নেটওয়ার্কের জন্য প্রথম মাস্টার প্ল্যান, যার শিরোনাম Avant Projet d'un Métropolitain à Constantinople এবং ফরাসি প্রকৌশলী L. Guerby কল্পনা করেছিলেন ১০ জানুয়ারী ১৯১২ তারিখে[৭] পরিকল্পনায় তোপকাপি এবং সিশলি জেলার মধ্যে মোট ২৪টি স্টেশন রয়েছে এবং গোল্ডেন হর্নের মাধ্যমে একটি সংযোগ অন্তর্ভুক্ত ছিল। প্রতিটি স্টেশনে রেললাইনের পাশে একটি ৭৫-মিটার (২৪৬ ফু ১ ইঞ্চি) প্ল্যাটফর্ম আছে, যখন স্টেশনগুলির মধ্যে দূরত্ব ২২০ থেকে ৯৭৫ মিটার (৭২১ ফু ৯ ইঞ্চি থেকে ৩,১৯৮ ফু ১০ ইঞ্চি) . প্রকল্পের ব্লুপ্রিন্ট, যা কখনই বাস্তবায়িত হয়নি, আজ ইস্তাম্বুল টেকনিক্যাল ইউনিভার্সিটি যাদুঘরে প্রদর্শিত হয়।

১৯৩৬ সালে ফরাসি নগর পরিকল্পনাবিদ হেনরি প্রস্ট গোল্ডেন হর্নের উত্তর এবং দক্ষিণে যথাক্রমে তাকসিম এবং বেয়াজিত জেলার মধ্যে একটি মেট্রো নেটওয়ার্কের প্রস্তাব করেছিলেন।[৮][৯] ১৯৫১ সালের অক্টোবরে ডাচ ফার্ম নেডেকো তাকসিম এবং বেয়াজিতের মধ্যে একটি অনুরূপ পথের প্রস্তাব করেছিল এবং ১৯৫২ সালের সেপ্টেম্বরে প্যারিস পরিবহন বিভাগের পরিচালক, মার্ক ল্যাঙ্গেভিন, প্রকল্পটি বাস্তবায়নের জন্য তার সহযোগী লুই মেইজোনেটের সাথে ১৪-অধ্যায়ের একটি প্রতিবেদন তৈরি করেছিলেন এবং শহরের পাবলিক ট্রান্সপোর্টের অন্যান্য উপায়ের সাথে এর একীকরণ। যাইহোক, এই পরিকল্পনাগুলি কখনই কার্যকর হয়নি এবং ১৯৮৭ সাল পর্যন্ত সমস্ত প্রস্তাব স্থগিত রাখা হয়েছিল, যখন বর্তমান ইস্তাম্বুল মেট্রোর পরিকল্পনা করা হয়েছিল।

Logos used in the Istanbul metro
The logo designed by Faruk Çağla, who simultaneously won first, second and third prizes in the Istanbul metro emblem competition.
U logo used on subways built and operated by the Ministry of Transport and Infrastructure.

প্রথম 'আধুনিক' গণ ট্রানজিট রেলওয়ে ব্যবস্থার নির্মাণ কাজ ১৯৮৯ সালে শুরু হয়েছিল, প্রথম স্টেশনগুলি সেপ্টেম্বরে খোলা হয়েছিল। ইস্তানবুল উলাসিম এ. (বর্তমানে মেট্রো ইস্তাম্বুল নামে পরিচিত) সিস্টেমটি পরিচালনা করার জন্য আগের বছর প্রতিষ্ঠিত হয়েছিল। M1 কে প্রথমে "হাফিফ মেট্রো" বলা হত (যা আক্ষরিক অর্থে "হালকা মেট্রো" হিসাবে অনুবাদ করে)। যদিও এটি একটি সম্পূর্ণ গ্রেড বিভাজিত লাইন হিসাবে নির্মিত হয়েছিল, M1 লাইনটি একটি ঐতিহ্যবাহী মেট্রো লাইনের আদর্শের তুলনায় ছোট ট্রেনসেট এবং ছোট স্টেশন প্ল্যাটফর্মের সাথে কাজ করে, তাই এটির "হালকা মেট্রো" উপাধি। M1 লাইনটি পরে আকসারায় থেকে পশ্চিম শহরতলির দিকে প্রসারিত হয়, ২০০২ সালে দক্ষিণ-পশ্চিমে আতাতুর্ক বিমানবন্দরে পৌঁছেছিল[১০]

M2 লাইনের নির্মাণ কাজ ১১ সেপ্টেম্বর ১৯৯২ সালে শুরু হয়েছিল, কিন্তু ড্রিলিং প্রক্রিয়া চলাকালীন আবিষ্কৃত অসংখ্য প্রত্নতাত্ত্বিক স্থানের কারণে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল, যা বিশেষ করে দক্ষিণে অনেক স্টেশনের নির্মাণ ধীর বা সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। ইস্তাম্বুলের ভূমিকম্পের ক্রিয়াকলাপ বিবেচনায় নিয়ে, পুরো নেটওয়ার্কটি কাট-এন্ড-কভার পদ্ধতিতে তৈরি করা হয়েছিল রিখটার স্কেলে ৯.০ পর্যন্ত ভূমিকম্প সহ্য করার জন্য।[১১][১২]

গোল্ডেন হর্ন মেট্রো সেতু ২০১৪ সালে পরিষেবাতে প্রবেশ করেছে।

তাকসিম এবং ৪ এর মধ্যে প্রথম বিভাগ। লেভেন্ট কিছু বিলম্বের পরে, ১৬ সেপ্টেম্বর ২০০০-এ পরিষেবাতে প্রবেশ করে। এই লাইনটি ৮.৫ কিমি (৫.২৮ মা) দীর্ঘ এবং ৬টি স্টেশন রয়েছে, যেগুলো দেখতে একই রকম কিন্তু ভিন্ন রঙের। ২০০০ সালে, ৮টি Alstom-নির্মিত ৪-কার ট্রেনের সেট সার্ভিসে ছিল, যা গড়ে প্রতি ৫ মিনিটে চলত এবং প্রতিদিন ১৩০,০০০ যাত্রী পরিবহন করত। ৩০ জানুয়ারী ২০০৯-এ, ইউরোটেম দ্বারা নির্মিত প্রথম ট্রেন সেটগুলি পরিষেবাতে প্রবেশ করে। [১৩] ইউরোটেম M2 লাইনের জন্য মোট ৯২টি নতুন ট্রেনসেট তৈরি করবে। [১৩] [১৪] ৩০ জানুয়ারী ২০০৯ পর্যন্ত, M2 লাইনে মোট ৩৪টি ট্রেনসেট, প্রতিটিতে 4টি গাড়ি ব্যবহার করা হচ্ছে। [১৪] 4 থেকে একটি উত্তর এক্সটেনশন। 30 জানুয়ারী 2009 সালে মাসলাকের লেভেন্ট খোলা হয়েছিল[১৫]। ২ সেপ্টেম্বর ২০১০-এ, দারুসাফাকার উত্তর (অস্থায়ী) টার্মিনাস হয়।[১৬] টাকসিম থেকে ইয়েনিকাপী পর্যন্ত M2 লাইনের দক্ষিণ সম্প্রসারণ, সেতুতে হ্যালিক স্টেশন সহ গোল্ডেন হর্ন জুড়ে এবং ঐতিহাসিক উপদ্বীপের মধ্য দিয়ে ভূগর্ভস্থ, ১৫ ফেব্রুয়ারী ২০১৪-এ পরিষেবাতে প্রবেশ করেছে। তাকসিম-ইয়েনিকাপী এক্সটেনশন হল ৫.২ কিমি (৩.২৩ মা) দীর্ঘ, চারটি স্টেশন সহ। এক্সটেনশনের মোট খরচ ছিল $593 মিলিয়ন। [১৭] Yenikapı এ, এটি বর্ধিত M1 লাইন এবং মারমারে কমিউটার লাইনের সাথে ছেদ করবে, যা ২০১৩ সালে খোলার পর থেকে শহরের এশিয়ান এবং ইউরোপীয় দিকগুলির মধ্যে সংযোগের প্রস্তাব দিয়েছে।

এম 11 ইস্তাম্বুল বিমানবন্দর স্টেশন

বেয়োগলুর শিশেনে স্টেশন এবং মাসলাকের হ্যাসিওসমান স্টেশনের মধ্যে ভ্রমণের সময়কাল ২০ কিমি (১২.৪৩ মা) দীর্ঘ এবং 27 মিনিট সময় নেয়; শিশানে - তাকসিম সহ ( ১.৬৫ কিমি (১.০৩ মা), 2 মিনিট), তাকসিম - 4। লেভেন্ট ( ৮.৫ কিমি (৫.২৮ মা), 12 মিনিট), এবং 4। লেভেন্ট - হ্যাসিওসম্যান ( ৮.১ কিমি (৫.০৩ মা), 12 মিনিট। ) [১৮] [১৯] M2 লাইনের ইউরোপীয় দিকের মোট দৈর্ঘ্য ২৩ কিমি (১৪.২৯ মা) পৌঁছাবে যখন Hacıosman থেকে Yenikapı পর্যন্ত 16টি স্টেশনের সবগুলো সম্পন্ন হবে; [২০] [২১] [২২] ৯৩-মিটার (৩০৫ ফু ১ ইঞ্চি) -লং গোল্ডেন হর্ন মেট্রো ব্রিজ, [২৩] ০.৬ কিমি (০.৩৭ মা) সিবাস বন্দরের সাথে দীর্ঘ তাকসিম-কাবাটাস টানেল সংযোগ, [২৪] এবং ০.৬ কিমি (০.৩৭ মা) দীর্ঘ ইয়েনিকাপি-আকসারে টানেল M1 লাইনকে ইয়েনিকাপী ট্রান্সফার সেন্টারের সাথে সংযুক্ত করে। [২২]

এশিয়ার দিকে, ২৬.৫ কিমি (১৬.৪৭ মা) এর অবশিষ্ট অংশের নির্মাণ কাজ চলছে কাদিকোয় থেকে কায়নারকা পর্যন্ত দীর্ঘ M4 লাইন, মোট ১৯টি স্টেশন রয়েছে। এটির খরচ €৭৫১ মিলিয়ন এবং এটি Astaldi / Makyol / Gülermak কনসোর্টিয়াম দ্বারা নির্মিত হয়েছিল। [২৫] প্রথম বিভাগটি ১৭ আগস্ট ২০১২-এ খোলা হয়েছিল, কার্তালে সমাপ্ত হয়। ২০ কিমি (১২.৪৩ মা) এর নির্মাণ Üsküdar থেকে Ümraniye হয়ে Çekmeköy পর্যন্ত দীর্ঘ M5 লাইন মার্চ ২০১২ সালে শুরু হয়েছিল [২৬]

অপারেশন[সম্পাদনা]

M5 লাইনে Üsküdar মেট্রো স্টেশন

মেট্রো প্রতি ৬-১২ মিনিটে সকাল ০৬:০০ থেকে রাত ০০.০০ পর্যন্ত কাজ করে, M8 লাইন ছাড়া, যা অস্থায়ীভাবে 06:00 AM থেকে 23:00 PM পর্যন্ত কাজ করে। [২৭] পিক আওয়ারে বিরতি 3 থেকে 4 মিনিটে কমিয়ে আনা যেতে পারে।

মেট্রোর ফ্ল্যাট ভাড়া ৯.৯০ TL। যখন ইস্তাম্বুলকার্টের সাথে ব্যবহার করা হয়, শহরের সর্বজনীন যোগাযোগহীন পেমেন্ট কার্ড। [২৮] ডিসকাউন্ট বা বিনামূল্যে কার্ড ছাত্র, সিনিয়র এবং প্রবীণদের জন্য উপলব্ধ.

রাতের অপারেশন[সম্পাদনা]

M4 লাইনে সাবিহা গোকেন স্টেশন

৩০ আগস্ট ২০১৯ তুরস্কের বিজয় দিবসের ইঙ্গিত হিসাবে, ইস্তাম্বুলের মেয়র, একরেম ইমামোলু, ঘোষণা করেছিলেন যে ইস্তাম্বুলের অনেক লাইন ২০ মিনিটের ব্যবধানে ট্রেনের সাথে সপ্তাহান্তে ২৪ ঘন্টা পরিষেবা প্রদান করতে চলেছে। [২৯] [৩০] [৩১] আগস্ট ২০১৯ সাল থেকে, ইস্তাম্বুল মেট্রো সপ্তাহান্তে এবং সরকারী ছুটির দিনে কিছু লাইনের জন্য ২৪ ঘন্টা পরিষেবা প্রদান করা শুরু করেছিল, [৩২] তবে করোনভাইরাস মহামারীজনিত কারণে এই পরিষেবাটি মার্চ ২০২০ এ বন্ধ হয়ে যায়। ৫ মার্চ, ২০২২-এ মেট্রো ইস্তাম্বুল ঘোষণা করেছে যে নিম্নলিখিত লাইনে রাতের মেট্রো পরিষেবা পুনরায় চালু করা হবে: M1A Yenikapı-Atatürk Airport, M1B Yenikapı-Kirazli, M2 Yenikapı-Hacıosman, M4 Kadıköy-Sabiha Gökçenküküküküküküküküküd, M1A, এবং M6 Levent-Boğaziçi University/Hisarüstü, [৩৩] এবং পরে 14 জুলাই, 2022-এ M7 Mecidiyeköy-Mahmutbey যোগ করা হয়েছে [৩৪]

লাইন[সম্পাদনা]

প্রতিটি লাইন একটি ভিন্ন রঙ এবং নাম দেওয়া হয়. "M" অক্ষরটি মেট্রোকে বোঝায়, যেখানে "T" এর অর্থ ট্রাম, "F" এর অর্থ ফানিকুলার, "TF" এর অর্থ কেবল কার এবং "B" শহরতলির জন্য। ফ্রুটিগার এলটি প্রো আইকনগুলির জন্য ফন্ট হিসাবে ব্যবহৃত হয়।

Line Route Side Opened(first) Length Stations Notes[৩৫]
Yenikapı ↔ Atatürk Airport / Kirazlı European 1989[৩৬] 26.8 km[৩৭] 23[৩৬]
  • Branches diverge at Otogar. Branch M1A runs to Atatürk Airport. Branch M1B runs to Kirazlı, with an extension to Halkalı currently on hold.
  • The line operates from 06:00 AM to 00.00 AM.
  • Trains are currently four cars in length, 5 car trains will run in the future
Yenikapı ↔ Hacıosman European 2000[৩৮] 23.49 km[৩৭] 16[৩৮]
  • There is a branch line between Sanayi Mahallesi and Seyrantepe.
  • Operates from 06:00 AM to 00:00 AM.
  • Maximum 8 car trains, 4 car trains during off peak
Kirazlı ↔ Kayaşehir Merkez European 2013[৩৯] 18 km[৩৭] 13[৩৯]
  • A southern extension (9.0 km to Bakırköy with 7 stations) is under construction.
  • Operates from 06:00 AM to 00.00 AM.
  • Physical maximum 8 car trains (only 4 car trains used at this point due to ridership)
Kadıköy ↔ Sabiha Gökçen Airport Asian 2012[৪০] 33.5 km[৪০] 23[৪০]
  • An extension to Tuzla with 6 more stations is under construction.
  • Operates from 06:00 AM to 00.00 AM.
  • Maximum 8 car trains, 4 car trains used during off peak
Üsküdar ↔ Çekmeköy Asian 2017[৪১] 20 km[৪১] 16[৪১]
  • An extension 10.9 km to Sultanbeyli with 8 more stations is under construction.
  • Operates from 06:00 AM to 00.00 AM.
  • Maximum 6 car trains, fully automated
Levent ↔ Boğaziçi Üniversitesi/Hisarüstü European 2015[৪২] 3.3 km[৪২] 4[৪২]
  • Called the "Mini-Metro", M6 is actually a light metro line.
  • Single track between stations, maximum 4 car trains
Yıldız ↔ Mahmutbey European 2020[৪৩] 20 km[৪৩] 17[৪৩]
  • Opened partially on 28 October 2020. Fulya and Yıldız stations were put into service on January 2, 2023. Yıldız-Kabataş section is still under construction.
  • Physical maximum 8 car trains, but only 4 car trains used at the moment, fully automated
Bostancı ↔ Parseller Asian 2023[৪৪] 14.27 km[৪৪] 13[৪৪]
  • Opened on 6 January 2023.
  • Medium capacity system, maximum 4 car trains, fully automated
Olimpiyat ↔ Bahariye European 2021[৪৫] 5.9 km[৪৫] 5[৪৫]
  • Opened partially to Bahariye on 29 May 2021. Took over the M3 Olimpiyat-Ikitelli branch. Bahariye-Ataköy section is planned to open in 2024.
  • Physical maximum 4 car trains
Gayrettepe ↔ Kargo Terminali European 2023[৪৬] 37,5 km[৪৬] 8[৪৬]
  • Extension to Halkalı railway station in the west is under construction.
  • Higher maximum speed (120 km) than other lines, uses metro trains akin to Chinese metro type B trains in 4 car configuration
TOTAL: 202.6 km[৩৭] 138

স্টেশন[সম্পাদনা]

M2 (ইস্তানবুল মেট্রো) (বাম) এবং গোল্ডেন হর্ন মেট্রো ব্রিজ স্টেশন (ডান)

ইস্তাম্বুল মেট্রো সিস্টেমের মোট 138টি স্টেশন রয়েছে যার মধ্যে আরও 55টি নির্মাণাধীন রয়েছে। যেহেতু সিস্টেমের বেশিরভাগ অংশই ভূগর্ভস্থ, স্টেশনগুলি সাধারণত রাস্তার স্তর থেকে নীচের দিকে যেতে পারে। প্রতিটি স্টেশনের প্রবেশপথে ইস্তাম্বুল মেট্রো "M" লোগো সহ একটি পোস্ট রয়েছে এবং এর নীচে স্টেশনের নামটি M11 লাইন ছাড়া যার নিজস্ব প্রবেশপথের পাশে "U" লোগো রয়েছে। [৪৭] [৪৮] প্রবেশদ্বারগুলি সাধারণত রাস্তার পাশে ফুটপাতে তৈরি করা হয়, যদিও নতুন লাইনের অনেক স্টেশনের প্রবেশপথগুলি ছোট প্লাজাগুলিতে রাস্তার স্তর থেকে রয়েছে।

ইস্তাম্বুল মেট্রোর ১৩৭ চালু স্টেশনগুলির মধ্যে:

  • ১২১ সম্পূর্ণরূপে ভূগর্ভস্থ
  • ৭টি এলিভেটেড স্টেশন
  • ৭টি একটি বাঁধ বা এ-গ্রেডে রয়েছে
  • ৩টি আংশিকভাবে ভূগর্ভস্থ

মেজানাইনস[সম্পাদনা]

Yenikapı স্টেশনে মেজানাইন কনকোর্স (M1 এবং M2)

বেশিরভাগ স্টেশনে সরাসরি রাস্তার স্তরের নীচে একটি মেজানাইন থাকে, যা যাত্রীদের একাধিক অবস্থান থেকে স্টেশনে প্রবেশ করতে এবং কোনও রাস্তা অতিক্রম না করেই সঠিক প্ল্যাটফর্মে যেতে দেয়। মেজানাইনগুলির ভিতরে টিকিট মেশিন এবং টার্নস্টাইল রয়েছে, যেখানে যাত্রীদের ভাড়া নিয়ন্ত্রণ অঞ্চলে প্রবেশ করতে এবং ট্রেনে যেতে দিতে হবে। [৪৯] [৫০]

কিছু স্টেশনে, মেজানাইনগুলি আশেপাশের বিল্ডিং এবং কাঠামোর সাথে সরাসরি সংযোগ করে, যেমন শপিং মল বা ব্যবসা কেন্দ্র। ভাড়া ফাঁকি এবং অপরাধ রোধ করতে প্রতিটি স্টেশন কনকোর্স বা মেজানাইন ইস্তাম্বুল মেট্রো নিরাপত্তা রক্ষীদের দ্বারা টহল দেওয়া হয়।

টাকসিমের মতো বিভিন্ন প্রস্থানের দিকে বড় হাঁটার পথ সহ স্টেশনগুলিতে দীর্ঘ হাঁটার দূরত্ব কভার করার জন্য ভ্রমণকারীও রয়েছে।

স্টেশনে প্রবেশ করার পরে, যাত্রীরা তাদের ভাড়া কেনার জন্য টিকিট ভেন্ডিং মেশিন বা স্টাফযুক্ত টিকিট বুথ ব্যবহার করতে পারে, যা ইস্তাম্বুলকার্টের যোগাযোগহীন স্মার্ট কার্ডে সংরক্ষণ করা যেতে পারে। ভাড়া-নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করার পর, টার্নস্টাইলের মাধ্যমে, যাত্রীরা প্ল্যাটফর্ম স্তরে আরও নিচে যেতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

  • ইস্তাম্বুলের নস্টালজিক ট্রামওয়ে
  • মেট্রোবাস (ইস্তাম্বুল)
  • ইস্তাম্বুলে ফেরি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Lines in Operation" [Rail Systems]। Metro Istanbul। ২০২২। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০২২ 
  2. "Istanbul Metro Passenger Statistics"metro.istanbul (তুর্কি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৪-০৯ 
  3. https://t24.com.tr/haber/metro-istanbuldan-logo-degisikligi-aciklamasi,683689 Information on the old 'M' logo and the new 'Metro Istanbul' logo.
  4. "Cibali-Alibeyköy Cep Otogarı Tramvay Hattı"metro.istanbul। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০২১ 
  5. "Tunnel"। IETT। ২৪ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৪ 
  6. "A brief history of the Underground - London Underground milestones"Transport for London। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৪ 
  7. CONSORTIUM DE CONSTANTINOPLE, Bruxelles (French)
  8. "TMMOB: "İstanbul Ulaştırmasının Dünü, Bugünü" (Güngör Evren)" (পিডিএফ)। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০১২ 
  9. "Yıldız Technical University Faculty of Architecture Magazine (Megaron): "İki Fransız mimarı Henri Prost ve August Perret'nin İstanbul ile ilgili çalışmaları" (Işık Aydemir)" (পিডিএফ)। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০১২ 
  10. "Europe > Turkey > ISTANBUL Metro"UrbanRail.Net। সংগ্রহের তারিখ ১২ আগস্ট ২০১৩ 
  11. "10 soruda İstanbul Metrosu..."arsiv.ntv.com.tr 
  12. "Istanbul Metropolitan Municipality: "İstanbul Metrosu: Taksim – 4. Levent""। ২৬ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  13. "Istanbul Metropolitan Municipality: Taksim-Yenikapı Metro Hattı"। Ibb.gov.tr। ২৩ জানুয়ারি ২০০২। ৫ মে ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০০৯ 
  14. "İstanbul Ulaşım: Metro Şişhane'den Maslak'a uzandı"। Istanbululasim.com। ৩০ জানুয়ারি ২০০৯। ১৪ মার্চ ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০০৯ 
  15. "Metro, Şişhane'den Maslak'a uzadı"। Istanbul Metropolitan Municipality। ৩০ জানুয়ারি ২০০৯। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০০৯ 
  16. "ist-M.04:02 » M2 Yenikapı-Hacıosman Metro Hattı - Sayfa 11 - Ulaşım Türkiye"istanbululasim.net। ১২ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ জানুয়ারি ২০২৪ 
  17. "Taksim-Yenikapı Metro Hattı"। Istanbul Metropolitan Municipality। ২৪ এপ্রিল ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০০৯ 
  18. "Anasayfa - Raytürk"। ১২ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০১০ 
  19. "METRO İSTANBUL"metro.istanbul 
  20. "Istanbul Metropolitan Municipality: Taksim - 4. Levent metro hattı"। ২৬ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  21. "Istanbul Metropolitan Municipality: Taksim-Ayazağa-Hacıosman metro hattı"। ৬ মে ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  22. "Istanbul Metropolitan Municipality: Taksim-Yenikapı metro hattı"। ২৪ এপ্রিল ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  23. "Istanbul Metropolitan Municipality: Golden Horn metro bridge"। ১৩ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  24. "FUNİKÜLER SİSTEM Taksim - Kabataş"। İstanbul Ulaşım। ২০ আগস্ট ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুন ২০০৯ 
  25. "Kadiköy - Kartal metro opened by Prime Minister"। ১৯ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০১২ 
  26. İstanbul Büyükşehir Belediyesi.
  27. "M8 Bostancı-Dudullu Hattı Seferleri Uzatılıyor!"metro.istanbul। Metro Istanbul। সংগ্রহের তারিখ ৯ মে ২০২৩ 
  28. "Tickets and Fares"metro.istanbul। Metro Istanbul। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  29. "Mayor İmamoğlu Announces 24-Hour Public Transport in Istanbul"ibb.istanbul [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  30. "Metro İstanbul" 
  31. "Metrolarda Gece Seferleri Başladı!"। Metro Istanbul। ১ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০২৩ 
  32. "MÜJDE! Kesintisiz ulaşım! İstanbul'da metro 24 saat hizmet verecek - HABERLER"Habertürk (তুর্কি ভাষায়)। ২০১৯-০৮-২৯। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৯ 
  33. "Gece Metrosu Yeniden Seferlere Başlıyor!"metro.istanbul (তুর্কি ভাষায়)। ২০২২-০৫-০৫। সংগ্রহের তারিখ ২০২২-০৬-০১ 
  34. @। "Güzel bir haberimiz var! Gece metrosu hatlarımıza bir yenisini daha ekledik. Artık Cuma'yı Cumartesi'ye, Cumartesi'yi Pazar'a bağlayan gecelerde M7 hattımızda da seferlerimiz 66 saat kesintisiz sürecek! 🎉 t.co/K8d6U8qA6V" (টুইট)। ১৪ জুলাই ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২৩টুইটার-এর মাধ্যমে। 
  35. "Istanbul Railway Network Map (complete, including under construction sections)"Istanbul-ulasim.com.tr। İstanbul Ulaşim A.Ş। ২০১৪। সংগ্রহের তারিখ ১৩ এপ্রিল ২০১৪ 
  36. "M1 Yenikapı - Atatürk Havalimanı / Kirazlı Metro Hattı"Istanbul-ulasim.com.tr (তুর্কি ভাষায়)। İstanbul Ulaşim A.Ş। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৫ 
  37. "Promotional Catalog" (পিডিএফ)। Metro İstanbul। ২০২১। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০২২ 
  38. "M2 Yenikapı- Hacıosman Metro Hattı"Istanbul-ulasim.com.tr (তুর্কি ভাষায়)। İstanbul Ulaşım। ১৮ অক্টোবর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৫ 
  39. "M3 Başakşehir Metro Hattı"Istanbul-ulasim.com.tr (তুর্কি ভাষায়)। İstanbul Ulaşım। ৮ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  40. "M4 Kadıköy-Sabiha Gökçen Havalimanı Metro Hattı"metro.istanbul/ (তুর্কি ভাষায়)। Metro İstanbul। ৩ অক্টোবর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  41. "M5 Üsküdar-Çekmeköy Metro Hattı"metro.istanbul (তুর্কি ভাষায়)। Metro Istanbul। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০১৮ 
  42. "M6 Levent – Boğaziçi Üniversitesi/Hisarüstü Metro Hattı"Istanbul-ulasim.com.tr (তুর্কি ভাষায়)। İstanbul Ulaşım। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০১৫ 
  43. "M7 Mecidiyeköy – Mahmutbey Metro Hattı"Istanbul-ulasim.com.tr (তুর্কি ভাষায়)। İstanbul Ulaşım। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০২০ 
  44. "M8 Bostancı-Dudullu-Parseller Metro Hattı"metro.istanbul (তুর্কি ভাষায়)। Metro Istanbul। সংগ্রহের তারিখ ৬ জানুয়ারি ২০২৩ 
  45. "Bahariye-Olimpiyat Metro Hattı"Istanbul-ulasim.com.tr (তুর্কি ভাষায়)। İstanbul Ulaşım। ৫ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৩ 
  46. "M11 Gayrettepe – İstanbul Havalimanı Metro Hattı" (তুর্কি ভাষায়)। সংগ্রহের তারিখ ২২ জানুয়ারি ২০২৩ 
  47. "'U' harfi metroya erişimi kolaylaştırırmış"BirGün (তুর্কি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৯ 
  48. "U or M? Metro sign stirs debate in Istanbul"Daily Sabah। ২০২১-০৯-০৮। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৯ 
  49. "Üsküdar - Çekmeköy metro hattı asma tavan uygulamaları tamamlandı. - Okro Yapı Sistemleri"okro.com.tr। ২০২৩-০৭-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৯ 
  50. "M1A Hattında 3 İstasyon İşletmeye Kapatılıyor"metro.istanbul। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-২৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Istanbul Metro navboxটেমপ্লেট:Public Transport in İstanbulটেমপ্লেট:Local transport in Turkeyটেমপ্লেট:International Metro Organizations