ইস্তানা উদ্যান

স্থানাঙ্ক: ১°১৭′৫৭.৪১″ উত্তর ১০৩°৫০′৩৭.৬২″ পূর্ব / ১.২৯৯২৮০৬° উত্তর ১০৩.৮৪৩৭৮৩৩° পূর্ব / 1.2992806; 103.8437833
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইস্তানা উদ্যান
ইস্তানা উদ্যান, সিঙ্গাপুর
ইস্তানা উদ্যান সিঙ্গাপুর-এ অবস্থিত
ইস্তানা উদ্যান
সিঙ্গাপুরে অবস্থান
অবস্থানসিঙ্গাপুর
স্থানাঙ্ক১°১৭′৫৭.৪১″ উত্তর ১০৩°৫০′৩৭.৬২″ পূর্ব / ১.২৯৯২৮০৬° উত্তর ১০৩.৮৪৩৭৮৩৩° পূর্ব / 1.2992806; 103.8437833
আয়তন১.৩ হেক্টর (১৩,০০০ মি)
নির্মিত৬ সেপ্টেম্বর ১৯৯৬; ২৭ বছর আগে (1996-09-06)
ইস্তানা পার্কের উৎসব খিলান চলাকালীন সিঙ্গাপুরের নাগরিক জেলার প্রবেশদ্বার

ইস্তানা উদ্যান হল সিঙ্গাপুরের একটি উদ্যান, যা কেন্দ্রীয় অঞ্চলের ভিতরে কেন্দ্রীয় ব্যবসায়িক জেলার মধ্যে জাদুঘর পরিকল্পনা অঞ্চলে অবস্থিত। উদ্যানটির পাশ দিয়ে অর্চার্ড সড়ক, পেনাং সড়ক, পেনাং লেন এবং বাইওং সড়ক গিয়েছে।

উদ্যানটি রাষ্ট্রীয় বাসভবন ইস্তানার [১] সামনে অবস্থিত একটি স্মৃতিস্তম্ভ। এর আয়তন ১৩,০০০ বর্গ মিটার। ইস্তানা উদ্যান সিঙ্গাপুরের নাগরিক জেলার প্রবেশদ্বার হিসাবে কাজ করে, যার লক্ষ্য সিঙ্গাপুরের সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দেয়া।

ইতিহাস[সম্পাদনা]

ইস্তানা উদ্যানটির কাজ ১৯৯৫ সালে শেষ হয়েছিল। এটি ইস্তানার মূল প্রবেশপথের বর্ধিতাংশ হিসাবে নকশাকৃত এবং নির্মিত হয়েছিল। উদ্যানটি আনুষ্ঠানিকভাবে জাতীয় উন্নয়ন মন্ত্রী লিম হং কিং দ্বারা ১৯৯৬ সালে ৬ সেপ্টেম্বর [২] উদ্বোধন করা হয়েছিল। উদ্যান থেকে অর্চার্ড রোড জুড়ে অবস্থিত ইস্তানা হ'ল সিঙ্গাপুরের রাষ্ট্রপতির সরকারী বাসভবন।

প্রধান বৈশিষ্ট্য[সম্পাদনা]

উদ্যানটির কেন্দ্রবিন্দুতে রয়েছে ২৬ মিটার [৩] উঁচু উৎসব খিলান থেকে উঁচু একটি অগভীর প্রতিচ্ছবি পুলমরিচা রোধক ইস্পাত এবং কংক্রিটের নকশা করা হয়েছে ইস্তানার প্রবেশপথের গেট এবং রেলিং দ্বারা অনুপ্রাণিত হয়ে। উৎসব খিলান সিঙ্গাপুরের নাগরিক জেলার, যা শহরের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক হৃদয়, প্রবেশদ্বার তৈরি করে। আর্চার্ড রোড জুড়ে খিলানটি চাক্ষুষ সৌন্দর্য বাড়ায়।

উদ্যানটিতে একটি বিশাল অগভীর প্রতিবিম্ব পুল রয়েছে, এটি সিঙ্গাপুরে এইধরনের প্রথম। নারকেল পামগুলি এবং সংলগ্ন পাম পুলগুলি অর্চার্ড রোডের কেন্দ্রস্থলে গ্রীষ্মমণ্ডলীয় মরুদ্যান হিসাবে ইস্তানা উদ্যানের ছাপকে আরও জোরদার করে।

ইস্তানার মূল ফটকের সামনে ইস্তানার প্রবেশদ্বারে উৎসুক দর্শকদের মাসিক রক্ষী পরিবর্তনের অনুষ্ঠান দেখার একটি সুযোগ করে দেয় এই উদ্যানটি। সন্ধ্যায় উদ্যানটি "আলোর মরুদ্যান" এ রূপান্তরিত হয়। আরবান রিডেভেলপমেন্ট অথরিটির (ইউআরএ) আলোকিত করার মাস্টার পরিকল্পনার অধীনে উদ্যানটি বর্ধিত আলোকসজ্জার জন্য চিহ্নিত স্থানগুলির মধ্যে একটি।

একটি ভুল ধারণা রয়েছে যে, এটি ইস্তানার মধ্যে একটি পার্ক। না, এই ক্ষুদ্রাকৃতি পার্কটি ইস্তানার বাইরে এবং বিপরীতে। এটি পেনাং লেন এবং অর্চার্ড রোডের সংযোগস্থলটিতে একটি ছোট্ট সবুজ রঙের টুকরো। [৪]

ইস্তানা উদ্যানে সংগীত ও সাংস্কৃতিক পরিবেশনা প্রতি মাসের প্রথম রবিবারে প্রদর্শিত হয়।

ইস্তানা উদ্যানে জিরাফ রেস্তোঁরা নামে একটি রেস্তোঁরা রয়েছে যা সকলে জন্য উন্মুক্ত। সংগীতানুষ্ঠান এবং পারফরমেন্সে প্রত্যেকে অংশ নিতে/যোগদান করতে পারে।

জনপ্রিয় সংস্কৃতিতে[সম্পাদনা]

ইস্তানা উদ্যানটি দ্য অ্যামেজিং রেসের ষোড়শ মরশুমের নবম লিগে ইউ-টার্নের জায়গা হিসাবে ব্যবহার করা হয়েছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Istana"www.visitsingapore.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৯ 
  2. "Istana Park | Infopedia"eresources.nlb.gov.sg। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৯ 
  3. "Istana Park"www.roots.sg (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. "Istana Park (Singapore) - 2020 All You Need to Know BEFORE You Go (with Photos)"Tripadvisor (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]