ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার
কাউন্টি
East Riding Of Yorkshire.svg Arms of East Riding of Yorkshire Council.svg
পতাকা কুলচিহ্ন
নীতিবাক্য: ঐতিহ্য ও প্রগতি
East Riding of Yorkshire within England
সার্বভৌম রাষ্ট্রযুক্তরাজ্য
সাংবিধানিক রাষ্ট্রইংল্যান্ড
অঞ্চলইয়র্কশায়ার ও হাম্বার
প্রতিষ্ঠিত১ এপ্রিল ১৯৯৬
যার দ্বারা প্রতিষ্ঠিতইংল্যান্ডের স্থানীয় সরকার কমিশন
পূর্ববর্তীহাম্বারসাইড
উৎপত্তিঐতিহাসিক রাইডিং (৮৮৯ – ১ এপ্রিল ১৮৮৯)
প্রশাসনিক কাউন্টি (১ এপ্রিল ১৮৮৯ – ১ এপ্রিল ১৯৭৪)
আনুষ্ঠানিক কাউন্টি
লর্ড লেফটেন্যান্টজেমস ডিক[১]
হাই শেরিফঅ্যান্ড্রু হর্নক্যাসল[২] (2020–21)
অঞ্চল২,৪৭৯ কিমি (৯৫৭ মা)
 • র‍্যাংক৪৮-এর মধ্যে ২৩তম
 • র‍্যাংক৪৮-এর মধ্যে
ঘনত্ব[রূপান্তর: একটি সংখ্যা প্রয়োজন]
জাতিইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার ইউএ-এর পরিসংখ্যান:[৩]
৯৩.০% শ্বেতাঙ্গ, British
২.০% শ্বেতাঙ্গ, অন্যান্য
১.৯% দ. এশিয়
০.৯% মিশ্র
০.৯% শ্বেতাঙ্গ, আইরিশ
০.৬% কৃষ্ণাঙ্গ
একক কর্তৃপক্ষ
কাউন্সিলদুই একক কর্তৃপক্ষ

ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার কাউন্সিল
www.eastriding.gov.uk
_______

হাল সিটি কাউন্সিল
www.hullcc.gov.uk
নির্বাহীটেমপ্লেট:English district control
প্রশাসক এইচকিউবেভারলি
অঞ্চল[রূপান্তর: অকার্যকর সংখ্যা]
 • র‍্যাংক[[আয়তন অনুযায়ী ইংরেজ জেলার তালিকা|৩২৬-এর মধ্যে টেমপ্লেট:English district area rank]]
জনসংখ্যা334,700
 • র‍্যাংক16th of 326
ঘনত্ব[রূপান্তর: অকার্যকর সংখ্যা]
ISO 3166-2GB-ERY
ONS code00FB
GSS codeE06000011
NUTSUKE11/12
Outline map of the East Riding of Yorkshire with the borders of the City of Kingston upon Hull marked
Districts of ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার
একক
জেলা
  1. ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার
  2. কিংস্টন আপন হাল শহর
সংসদ সদস্য
সময় অঞ্চলগ্রীনিচ মান সময় (ইউটিসি)
 • গ্রীষ্ম (দিসস)ব্রিটিশ গ্রীষ্মকালীন সময় (ইউটিসি+১)

ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার বা শুধুমাত্র ইস্ট রাইডিং বা ইস্ট ইয়র্কশায়ার হল উত্তর ইংল্যান্ডের একটি কাউন্টি। কাউন্টিটির জনসংখ্যা ২০১১ সালে যুক্তরাজ্যের আদমশুমারি অনুসারে ৩,৩৪,১৭৯ জন ছিল।[৪]

নামটি ঐতিহ্যগতভাবে ও ভৌগোলিকভাবে ইয়র্কশায়ারের ঐতিহ্যবাহী কাউন্টির তিনটি উপবিভাগের (যাকে থ্রাইডিংস বা রাইডিংস বলা হয়) সবচেয়ে পূর্ব দিকেরটিকে উল্লেখ করে। ইস্ট রাইডিং, নর্থ রাইডিং এবং ওয়েস্ট রাইডিং-এর সীমানা ঐতিহাসিকভাবে অনেক সাংস্কৃতিক ও আইনি উদ্দেশ্যে তিনটি পৃথক এলাকা হিসাবে বিবেচিত হয়েছিল, যেমন পৃথক ত্রৈমাসিক অধিবেশন। ১৮৮৯ সালে স্থানীয় সরকার আইন ১৮৮৯-এর অধীনে, ইংল্যান্ডে বিদ্যমান ঐতিহাসিক কাউন্টি সীমানাগুলির উপর প্রশাসনিক কাউন্টিগুলি গঠিত হয়েছিল, কিন্তু ইয়র্কশায়ারে কাউন্টি এলাকার বিশাল আকারের কারণে তিনটি রাইডিংয়ের ঐতিহাসিক সীমানার ভিত্তি করে তিনটি প্রশাসনিক কাউন্টি কাউন্সিল তৈরি করা হয়েছিল। ইস্ট রাইডিং কাউন্টি কাউন্সিল প্রশাসনিক স্থানীয় সরকার ছিল এবং এলাকার জন্য আনুষ্ঠানিক কাউন্টি (লেফটেনেন্সি) এলাকা (বেভারলি ভিত্তিক) প্রতিষ্ঠিত হয়; স্থানীয় সরকারের নতুন প্রশাসনিক স্তরগুলির জন্য অপসারণ না হওয়া পর্যন্ত এটি ৮৬ বছর ধরে বহাল ছিল।

পরবর্তী পরিবর্তন এলাকার রাজনৈতিক পদবীতে হয়েছে। একই বা অনুরূপ নাম ভাগ করা সত্ত্বেও, উত্তরসূরি স্থানীয় কাউন্সিল এলাকাগুলির কেউই একই ভৌগোলিক সীমানা নিয়ে গঠিত নয়। ঐতিহ্যবাহী ভৌগোলিক ও ঐতিহাসিক সাংস্কৃতিক ইস্ট রাইডিং অব ইয়র্কশায়ার বর্তমান আনুষ্ঠানিক এলাকা এবং অন্তর্বর্তী ও বর্তমান স্থানীয় সরকারের প্রশাসনিক এলাকা কাউন্সিল উভয়ের চেয়ে বৃহত্তর এলাকা জুড়ে রয়েছে।

ল্যান্ডস্কেপটি নিম্ন চক পাহাড়, ইয়র্কশায়ার ওল্ডস, হোল্ডারনেসের নিম্ন-উর্বর সমভূমি দ্বারা বেষ্টিত ও ইয়র্ক উপত্যকার একটি ক্রিসেন্ট নিয়ে গঠিত। হাম্বার মোহনা ও উত্তর সাগর কাউন্টির দক্ষিণ ও পূর্ব সীমা চিহ্নিত করে। প্রত্নতাত্ত্বিক তদন্ত শেষ বরফ যুগ থেকে সমস্ত ঐতিহাসিক সময়ের প্রত্নবস্তু ও কাঠামো প্রকাশ করেছে। এখানে কয়েকটি বড় বসতি আছে এবং কোন শিল্প কেন্দ্র নেই। এলাকাটি বেভারলির প্রাচীন বাজার ও ধর্মীয় শহর থেকে পরিচালিত হয়। খ্রিস্টধর্ম হল এই এলাকায় সবচেয়ে বেশি অনুসরণকারী ধর্ম এবং সেখানে অবসরপ্রাপ্ত লোকদের গড় শতাংশ দেশের গড়ের চেয়ে বেশি।

অর্থনীতি প্রধানত কৃষি ও পর্যটনের উপর ভিত্তি করে, অর্থনীতিতে কাউন্টির ঐতিহাসিক ভবন, প্রকৃতি সংরক্ষণ এবং দীর্ঘ দূরত্বের ফুটপাথ ইয়র্কশায়ার ওল্ডস ওয়ে সহ রাইডিংয়ের গ্রামীণ ও সমুদ্রতীরবর্তী চরিত্র অবদান রাখে। উন্মুক্ত ও সামুদ্রিক দিক এবং প্রধান নগর উন্নয়নের অভাবও পুনর্নবীকরণযোগ্য উত্স থেকে তুলনামূলকভাবে উচ্চ স্তরের শক্তি উৎপাদনের দিকে পরিচালিত করেছে।

প্রধান ক্রীড়া ও বিনোদনের স্থানগুলি কিংস্টন আপন হালে কেন্দ্রীভূত, যখন সমুদ্রতীরবর্তী ও বাজার নগরগুলি আধা-পেশাদার ও অপেশাদার ক্রীড়া ক্লাবগুলিকে সমর্থন করে এবং দর্শকদের জন্য মৌসুমী বিনোদন প্রদান করে। বিশপ বার্টন হল একটি কৃষি কলেজের স্থান, এবং হাল এই অঞ্চলের একমাত্র বিশ্ববিদ্যালয় প্রদান করে। দক্ষিণ সীমান্তে, হালের কাছাকাছি, হাম্বার সেতুটি হাম্বার মোহনাকে অতিক্রম করেছে, যা এ১৫-এর মাধ্যমে উত্তর লিংকনশায়ারের বার্টন-আপন-হাম্বারের সাথে হেসলকে সংযুক্ত করতে সক্ষম হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Lord-Lieutenant"। East Riding of Yorkshire Council। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০২০ 
  2. "নং. 62943"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১৩ মার্চ ২০২০। 
  3. "Ethnic breakdown of England and Wales mapped"The Guardian। ১৯ মে ২০১১। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০২২Based on Office for National Statistics 2011 census figures 
  4. টেমপ্লেট:NOMIS2011