ইসলামে নীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইসলামী নৈতিকতা থেকে পুনর্নির্দেশিত)

ইসলামে নীতি (خلاق إسلامية), "ভাল চরিত্র" হিসাবে সংজ্ঞায়িত হয়ে ঐতিহাসিকভাবে ৭ম শতাব্দী থেকে ধীরে ধীরে রূপ নিয়েছিল এবং শেষ পর্যন্ত একাদশ শতাব্দীতে এটি প্রতিষ্ঠিত হয়েছিল।[১][২] শেষ পর্যন্ত এটিকে কুরআন শিক্ষার সফল সংমিশ্রণ, নবী মুহাম্মাদ (স.) -এর শিক্ষা, ইসলামী ফকীহগণের পূর্বসূরী (শরিয়া ও ফিকাহ দেখুন), প্রাক-ইসলামিক আরবীয় ঐতিহ্য এবং আরবিহীন উপাদানসমূহ (পার্সিয়ান এবং গ্রীক ধারণা) এম্বেড করা হয় বা একটি সাধারণ ইসলামিক কাঠামোর সাথে সংহত করা হয়। যদিও মুহম্মদের প্রচার "নতুন ধর্ম এবং বর্তমান ধর্মের নিষেধাজ্ঞার ভিত্তিতে এবং আল্লাহ ও শেষ বিচারের ভয়" এর ভিত্তিতে নৈতিক মূল্যবোধের আমূল পরিবর্তন সাধন করেছিল, আরবদের উপজাতির অভ্যাস পুরোপুরি মরে যায়নি। পরবর্তীকালে মুসলিম আলেমগণ কুরআন ও হাদিসের ধর্মীয় নৈতিকতা বিস্তৃতভাবে প্রসারিত করেছিলেন।

মূল উদ্দেশ্য[সম্পাদনা]

ইসলামী নীতিশাস্ত্রের ধীরে ধীরে কোডিংয়ের মূল উৎসটি ছিল মুসলমানদের বোঝার এবং কোরআনের ব্যাখ্যা এবং মুহাম্মদের আমল। এর অর্থ সর্বদা ঈশ্বরের কাছে সক্রিয় জমা দেওয়ার প্রসঙ্গে (আরবি: আল্লাহ), সম্প্রদায় দ্বারা একত্রিত হয়ে সম্পাদিত হয়েছিল। ইসলামী নীতিশাস্ত্রের উদ্দেশ্য শক্তি হল এই ধারণাটি যে প্রতিটি মানুষকে জীবনের সব ক্ষেত্রে "সৎকর্মের আদেশ দিতে এবং মন্দকে নিষেধ করতে বলা হয়। মুসলমানরা এই জমা দেওয়ার সুবিধার জন্য মুহাম্মদের ভূমিকার বিষয়টি বোঝে। ইসলামী নীতিশাস্ত্রের ক্ষেত্রের আরেকটি মূল কারণ হল এই বিশ্বাস যে মানবজাতি ঈশ্বরের ইচ্ছা চিহ্নিত করার জন্য এবং এর দ্বারা অনুধাবন করার জন্য অনুষদকে দেওয়া হয়েছে। এই অনুষদটি অত্যন্ত গুরুত্বপূর্ণভাবে অস্তিত্বের অর্থ প্রতিফলিত করে। সুতরাং, তাদের পরিবেশ নির্বিশেষে, মানুষের বিশ্বাস করা হয় যে তারা ঈশ্বরের ইচ্ছাকে বশীভূত করার এবং ইসলামকে অনুসরণ করার নৈতিক দায়িত্ব রয়েছে, যেমন কোরআনে প্রদর্শিত হয়েছে।

এই প্রাকৃতিক ঝোঁক, কুরআন অনুসারে, বস্তুগত সাফল্যের দিকে মানবজাতির দৃষ্টি নিবদ্ধ করে: এই ধরনের দৃষ্টি নিবদ্ধ করা প্রথমে নিজেকে প্রাথমিক বেঁচে থাকার বা সুরক্ষার প্রয়োজন হিসাবে উপস্থাপন করে, তবে তারপরে তার সমবয়সীদের মধ্যে আলাদা হয়ে ওঠার আকাঙ্ক্ষায় প্রকাশ পায়। পরিশেষে, ইসলামী গ্রন্থ অনুসারে বস্তুবাদ সম্পর্কে ফোকাস উপর্যুক্ত বর্ণিত সহজাত প্রতিচ্ছবিতে বাধা সৃষ্টি করে, যার ফলে অজ্ঞতা বা "গাফিলত" হয়। মুসলমানরা বিশ্বাস করে যে ইসলামের অন্যান্য ভাববাদীদের মতো মুহাম্মদও পাঠিয়েছিলেন ঈশ্বর মানবকে তাদের নৈতিক দায়িত্ব স্মরণ করিয়ে দেওয়ার জন্য এবং সমাজে সেই ধারণাগুলি চ্যালেঞ্জ করার জন্য যা ঈশ্বরের অনুগত হওয়ার বিরোধিতা করে। কেলসির মতে, এই চ্যালেঞ্জটি প্রাক-ইসলামী আরবের পাঁচটি প্রধান বৈশিষ্ট্যের বিরুদ্ধে পরিচালিত হয়েছিল:

আরবদের বিভাজন বিভিন্ন উপজাতিতে (রক্ত ও আত্মীয়তার ভিত্তিতে)। এই শ্রেণিবদ্ধকরণটি ইসলামী ধর্মভিত্তিক, "উম্মাহ" এর ভিত্তিতে একীভূত সম্প্রদায়ের আদর্শের মুখোমুখি হয়েছিল; আল্লাহ ব্যতীত প্রচুর দেব-দেবীর উপাসনার গ্রহণযোগ্যতা - কঠোর ইসলামী একেশ্বরবাদ দ্বারা চ্যালেঞ্জ করা এই মতামত, যে নির্দেশ দেয় যে আল্লাহর ইবাদতের কোন অংশীদার নেই বা কোন সমান নয়; মুরউওয়ার বৈশিষ্ট্য (পুরুষত্ব), যা ইসলাম নিরুৎসাহিত করেছিল, পরিবর্তে নম্রতা ও তাকওয়ার বৈশিষ্ট্যগুলিকে জোর দিয়েছিল; খ্যাতি অর্জন বা একটি উত্তরাধিকার প্রতিষ্ঠায় ফোকাস, যা মানবজাতির পুনরুত্থানের দিন ঈশ্বরের সামনে হিসাবরক্ষণ করা হবে এমন ধারণা দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল; পূর্বপুরুষের ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা ও সম্মতি, এই চর্চাকে ইসলাম চ্যালেঞ্জ জানিয়েছিল - যা পরিবর্তে toশ্বরের নিকটে বশীভূত হওয়া এবং ওহীর অনুসরণকে প্রাধান্য দেয়। এই পরিবর্তনগুলি মুসলিম বিশ্বাস, বিশ্ব দৃষ্টিভঙ্গি এবং মূল্যবোধের শ্রেণিবিন্যাসের পরিচয় এবং জীবন সম্পর্কিত সমাজের পুনর্গঠনে অন্তর্ভুক্ত। পরবর্তী প্রজন্মের দৃষ্টিকোণ থেকে, এটি আরব উপদ্বীপে সমাজে ও জীবনের নৈতিক ব্যবস্থায় এক বিরাট রূপান্তর ঘটায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Campo, Encyclopedia of Islam, "Ethics and morality", 2009: p.214
  2. Syed Shahid Ali (২০১৫)। "The Quranic Morality: An Introduction to the Moral-System of Quran" (পিডিএফ)Islam and Muslim Societies: A Social Science Journal8 (1): 98। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০২২