ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ
প্রথম সংস্করণের প্রচ্ছদ
লেখকআবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
বিষয়ইসলামি অর্থনীতি
ধরনপাঠ্যবই
প্রকাশিত২০০১
প্রকাশককওমী পাবলিকেশন্স
মিডিয়া ধরনশক্তমলাট
পৃষ্ঠাসংখ্যা৫২৬
৩৩২/.০৯১৭/৬৭১

ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়ার রচিত ইসলামি অর্থনীতি বিষয়ক একটি বই। তিনি ২০০১ সালে বইটি রচনা করেন। তখন থেকে এটি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের স্নাতক শ্রেণির পাঠ্যবই হিসেবে অন্তর্ভুক্ত রয়েছে।[১]

বিষয়বস্তু[সম্পাদনা]

এই বইটির আলোচ্য বিষয়সমূহ ১৩টি অধ্যায়ে ভাগ করা হয়েছে। অধ্যায় ভিত্তিক আলোচ্য বিষয়সমূহ:[২]

প্রথম অধ্যায়[সম্পাদনা]

অর্থনীতির সংজ্ঞা: অর্থনীতির আভিধানিক ও পারিভাষিক সংজ্ঞা, অর্থনীতির আলোচ্য বিষয়, অর্থনীতির উদ্দেশ্য, অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা/অর্থনীতির গুরুত্ব, যেসব মৌলিক সমস্যার কারণে মানুষের অর্থনীতি জানা প্রয়োজন, অর্থনীতির ক্রমবিকাশের ইতিহাস, বর্তমান পৃথিবীতে প্রচলিত অর্থনৈতিক মতবাদসমূহ, মতবাদ সমূহের সার কথা, পুঁজিবাদ সম্পর্কে পর্যালোচনা, সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা সম্পর্কে পর্যালোচনা, একটি সুষ্ঠু অর্থনীতির জন্য অপরিহার্য বিষয়।

দ্বিতীয় অধ্যায়[সম্পাদনা]

সম্পদ ও তার প্রকারভেদ: সম্পদের আভিধানিক ও পারিভাষিক সংজ্ঞা, সম্পদের বৈশিষ্ট্য, সম্পদের প্রকারভেদ, প্রাকৃতিক সম্পদের বিভাজন, সকল সম্পদই মানুষের কল্যাণে মহান আল্লাহ তাআলার অফুরন্ত দান।

তৃতীয় অধ্যায়[সম্পাদনা]

ধন-সম্পদের ব্যাপারে ইসলামী অর্থনীতির কতিপয় বুনিয়াদী দৃষ্টিভঙ্গি: অর্থসম্পদ সম্পর্কে দৃষ্টিভঙ্গির পরিশুদ্ধিকরণ, দৃষ্টিভঙ্গিসমূহের সুফল, জীবনোপকরণে সকল মানুষের সমতার নীতি, জীবনোপকরণে মর্যাদাগত পার্থক্য, সম্পদ উপার্জন ও ব্যয়ের ক্ষেত্রে হালাল-হারামের সীমা মেনে চলা, অর্থ সম্পদ কুক্ষিগত করে না রাখার নীতি, মূলধন ও শ্রমে ভারসাম্য বজায় রাখার নীতি শ্রমিকের মর্যাদা ও অধিকার সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি, ক্ষতিকর অর্থব্যবস্থার প্রতিরোধ।

চতুর্থ অধ্যায়[সম্পাদনা]

সম্পদের মালিকানা ও তার প্রকারভেদ: মালিকানা শব্দের আভিধানিক ও পারিভাষিক সংজ্ঞা, মালিকানার প্রকারভেদ, সার্বজনীন বা আন্তর্জাতিক মালিকানা, রাষ্ট্রীয় মালিকানা, ব্যক্তি মালিকানা, ব্যক্তি মালিকানার উপর সরকারী হস্তক্ষেপ ও মালিকানা সীমিতকরণের অধিকার, ইসলামী রাষ্ট্রে ব্যক্তি মালিকানার উপর হস্তক্ষেপ বা তার সীমিতকরণ কখন বৈধ হবে?

পঞ্চম অধ্যায়[সম্পাদনা]

কতিপয় অর্থনৈতিক পরিভাষা: অভাব কাকে বলে, অভাবের শ্রেণী বিভাগ, সম্পদের সুষ্ঠু ব্যবহার, উপযোগ কাকে বলে, মোট উপযোগ, প্রান্তিক উপযোগ, মোট উপযোগ ও প্রান্তিক উপযোগের মধ্যে পার্থক্য, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি, বিধিটির ব্যতিক্রম, ভোগ, চাহিদা, চাহিদা বিধি, চাহিদা বিধির ব্যতিক্রম, চাহিদার স্থিতিস্থাপকতা, যোগান, যোগান ও মওজুদের পার্থক্য, যোগান বিধি উৎপাদনের সংজ্ঞা, উৎপাদনের প্রক্রিয়া, যোগান বিধির ব্যতিক্রম, যে৷গানের স্থিতিস্থাপকতা।

ষষ্ঠ অধ্যায়[সম্পাদনা]

উৎপাদন: উৎপাদনের প্রকারভেদ, কৃষিজাত উৎপাদন, কৃষি ব্যবস্থা ও চাষাবাদ, কৃষি কাকে বলে, কৃষির গুরুত্ব, কৃষকের প্রকারভেদ, কৃষিকাজের মাধ্যমে স্বকর্মসংস্থান, বর্গাচাষ, বর্গাচাষ বৈধ কি না, বর্গাচাষের একটি নতুন প্রক্রিয়া, বাংলাদেশে কৃষি উৎপাদনের একটি পরিসংখ্যান, বাংলাদেশের খাদ্যশস্যের বিবরণ, বাংলাদেশের অর্থকরী ফসল, শিল্পজাত উৎপাদন, শিল্পের প্রয়োজনীয়তা, অবকাঠানোর বিচারে শিল্প প্রতিষ্ঠানের বিভাজন, ব্যবহারিক দিক বিচারে শিল্প প্রতিষ্ঠানের বিভাজন, কৃষি ও শিল্পের পারস্পরিক নির্ভরশীলতা, কৃষির উপর শিল্পের নির্ভরশীলতা, শিল্পের উপর কৃষির নির্ভরশীলতা, বাংলাদেশ ও শিল্পায়ন বিষয়, বাংলাদেশের শিল্পোৎপাদিত পণ্যের একটি সংক্ষিপ্ত পরিসংখ্যান, বাংলাদেশের কুটির শিল্প, বাংলাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব, ক্ষুদ্র ও কুটির শিল্পে স্বকর্মসংস্থান।

সপ্তম অধ্যায়[সম্পাদনা]

উৎপাদনের উপকরণ: উৎপাদনের উপকরণ, উৎপাদনের মুনাফা বণ্টন, মুনাফা বণ্টনের পুঁজিবাদী ব্যাখ্যা, মুনাফা বণ্টনের সমাজতান্ত্রিক দৃষ্টিভঙ্গি, মুনাফা বণ্টনের ইসলামী দৃষ্টিভঙ্গি, মুনাফা বণ্টনের এই নীতিগত পার্থক্যের প্রভাব, উৎপাদনের উপকরণ-ভূমি, ভূমির স্বত্তাধিকারের ইসলামী পদ্ধতি, ইসলামি রাষ্ট্রে ভূমির মালিকানা লাভের পন্থা, মুসলিম নাগরিকদের ভূমি মালিকানা লাভের পন্থা, অমুসলিম নাগরিকদের ভূমি মালিকানা লাভের পন্থা, জমিদারী প্রথা ও ইসলাম, ইসলামের ভূমি রাজস্ব বিধান, উশরের বিধান, খারাজের বিধান, রাজস্ব আদায়ের ক্ষেত্রে ইসলামের উদার ও সহনশীল নীতি, বাংলাদেশের ভূমি উশরি না খারাজী, উৎপাদনের উপকরণ, শ্রম, শ্রমের সংজ্ঞা, শ্রমের বৈশিষ্ট্য, শ্রমের দক্ষতা, শ্রম বিভাজন, শ্রম বিভাজনের সুবিধাসমূহ, শ্রম বিভাজনের অসুবিধাসমূহ, শ্রমের ভিত্তিতে শ্রমিকের প্রকারভেদ, শ্রমিকের মর্যাদা, শ্রমিকের অধিকার, শ্রমিকের দায়িত্ব ও কর্তব্য, শ্রমিক-মালিক সংঘর্ষ ও তার প্রতিকার, শ্রমিক-মালিক যৌথ কারবার সংঘর্ষ এড়ানোর অন্যতম উপায় উৎপাদনের উপকরণ, মূলধন, মূলধনের সংজ্ঞা, সঞ্চয় ও তার সংজ্ঞা, বিনিয়োগ, সঞ্চয় ও বিনিয়োগের সম্পর্ক, মূলধনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা, মূলধন গঠন, মূলধন গঠনের প্রক্রিয়া, পুঁজি ও মূলধন সংগ্রহের বিকল্প ব্যবস্থা, মূলধনের কার্যাবলী, উৎপাদনের উপকরণ, সংগঠন ও সংগঠক, সংগঠন ও সংগঠক কাকে বলে? উৎপাদন প্রক্রিয়ায় সংগঠন ও সংগঠকের ভূমিকা।

অষ্টম অধ্যায়[সম্পাদনা]

বাজার বাজার কাকে বলে? বাজারের শ্রেণী বিভাগ বিষয়, পরিমণ্ডল ও পরিধির ভিত্তিতে বাজার, পরিমণ্ডল ও পরিধির ভিত্তিতে বাজার, স্থায়িত্ব কালের ভিত্তিতে বাজার, প্রতিযোগিতার ভিত্তিতে বাজার, বিস্তৃত বাজার, পণ্যের বাজার দর বিষয়।

নবম অধ্যায়[সম্পাদনা]

ব্যবসা-বাণিজ্য: ব্যবসা-বাণিজ্য কাকে বলে?, ইসলামে ব্যবসা-বাণিজ্যের গুরুত্ব, ব্যবসা-বাণিজ্য ও বেচাকেনার চুক্তি, ব্যবসা-বাণিজ্যের মূলনীতি, ব্যবসায়ী প্রতিষ্ঠানের বিভিন্ন রূপ, বাণিজ্যিক প্রতিষ্ঠান কাকে বলে?, এক মালিকানা কারবার, দ্বি-পাক্ষিক কারবার বা মুযারাবাহ, অংশিদারী কারবার বা মুশারাকাহ, অংশিদারী কারবারের শ্রেণীভেদ, সমঅংশিদারীত্বের ভিত্তিতে শরিকানা করবার, অসমঅংশিদারীত্বের ভিত্তিতে শরিকানা কারবার, পেশাজীবীদের শরিকানা কারবার, ব্যবসায়ী সুনামের ভিত্তিতে শরিকানা কারবার, অংশিদারী কারবারের সুবিধাসমূহ, অংশিদারী কারবারের অসুবিধাসমূহ, যৌথ মূলধনী কারবার বা কোম্পানী, কোম্পানী ও শিরকাতের মাঝে পার্থক্য, শরীয়তের দৃষ্টিতে কোম্পানীর বৈধতা, কোম্পানীর আইনগত সত্ত্বার বিষয়, দায়ভার সীমাবদ্ধ হওয়ার বিষয়, কোম্পানী গঠন পদ্ধতি, কোম্পানীর পুঁজি গঠন, কোম্পানীর প্রকারভেদ, কোম্পানীর লিমিটেড হওয়ার অর্থ, কোম্পানীর ফাণ্ড সংগ্রহের আরো কতিপয় পদ্ধতি, কোম্পানী গঠন ও মূলধন সংগ্রহের বিষয়ে শরীয়তের দৃষ্টিভঙ্গি, শেয়ার বাজার ও শেয়ার ক্রয়-বিক্রয়, শেয়ারের দাম হ্রাস-বৃদ্ধির রহস্য, শেয়ার ক্রয়-বিক্রয়ের পদ্ধতি, শরীয়তের দৃষ্টিতে শেয়ার ক্রয়-বিক্রয়, শেয়ার ক্রয়-বিক্রয় বৈধ হওয়ার শর্ত, কোম্পানীর লভ্যাংশ বিতরণ, শেয়ারের যাকাতের বিধান, ব্যবসায়ী মুনাফা ও সুদ, সুদের সংজ্ঞা ও মুনাফার সংজ্ঞা, সুদ ও মুনাফার পার্থক্য, মুদ্রার সংজ্ঞা, মুদ্রা ও কারেন্সির পার্থক্য, মুদ্রার ক্রমবিকাশের ইতিহাস, মুদ্রা বাজার, আন্তর্জাতিক মুদ্রা সংস্থা দশম অধ্যায় মুদ্রা, আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্ব ব্যাংক, কাগজী মুদ্রা বিনিময়ের শরয়ী বিধান, মূল্যসূচকঃ মুদ্রা স্ফীতি ও মুদ্রামান হ্রাসের রহস্য, মুদ্রার মূল্যসূচক, মূল্যসূচক কতটা নির্ভরযোগ্য, পাওনা পরিশোধের ক্ষেত্রে মূল্যসূচকের প্রয়োগ বৈধ কি না, হুন্ডি বা নগদ বাকীতে মুদ্রার লেনদেন, হুন্ডি কাকে বলে, হুন্ডি ব্যাংক ড্রাফট ইত্যাদি শরীয়তের দৃষ্টিতে।

একাদশ অধ্যায়[সম্পাদনা]

ব্যাংক: ব্যাংকের সংজ্ঞা, ব্যাংক শব্দের উৎপত্তি, ব্যাংক ব্যবস্থার উৎপত্তি ও ক্রমবিকাশ, ইসলামি ব্যাংক ব্যবস্থার সূচনা, ব্যাংকের শ্রেণী বিভাগ, ব্যাংকের কার্যাবলী, আমানত গ্ৰহণ, আমদানি ও রফতানি খাতে বিনিয়োগ ও মধ্যস্থতা, মুদ্রা বিনিময় ও বিলবাট্টাকরণ, বিনিময়ের বিকল্প মাধ্যম সৃষ্টি, কেন্দ্রীয় ব্যাংক ও তার দায় দায়িত্ব, কেন্দ্রীয় ব্যাংক কীভাবে মুদ্রামান নিয়ন্ত্রণ করে, সুদ মুক্ত ব্যাংক ব্যবস্থার স্বরূপ, সুদ মুক্ত ব্যাংক ব্যবস্থা বনাম ইসলামি অর্থনীতি : দৃষ্টিভঙ্গিগত একটি সমস্যা, সুদী ব্যাংকের বিকল্প, ঋণ নিয়ে যথা সময়ে আদায় না করলে ইসলামি ব্যাংকের করণীয়, যথাসময়ের পূর্বে ঋণ আদায় করে দিলে বিশেষ রেয়ায়েতের সুবিধা।

দ্বাদশ অধ্যায়[সম্পাদনা]

বীমার সংজ্ঞা, বীমার শ্রেণীভেদ, বীমা কোম্পানীর শ্রেণীভেদ, বীমার সুফল ও কুফল বীমা, শরীয়তের দৃষ্টিতে বীমা, বীমার বিকল্প, শিল্প কারখানা ভিত্তিক সহযোগিতা সংস্থার রূপরেখা, ব্যবসায়ী প্রতিষ্ঠান ভিত্তিক শিল্প বীমার রূপরেখা, কৃষি ভিত্তিক পারস্পরিক সাহায্য সংস্থার রূপরেখা।

ত্রয়োদশ অধ্যায়[সম্পাদনা]

রাষ্ট্রীয় অর্থনীতি: রাষ্ট্র ও তার দায়-দায়িত্ব, রাষ্ট্রীর আয়ের খাতসমূহ, গনীমতের মালের এক পঞ্চমাংশ, খনিজ সম্পদের এক পঞ্চমাংশ, রিকা বা গুপ্ত ধনের এক পঞ্চমাংশ, সামুদ্রিক সম্পদের এক পঞ্চমাংশ, জিযিয়া, অতিরিক্ত কর (যা শরীয়ত কর্তৃক নির্ধারিত নয়), রাষ্ট্রীয় সম্পদের আয়, ফাই, যাকাত, সাদাকাত, আমওয়ালে ফাযেলা, ওয়াক্ফ সম্পদের আয়, ঋণ গ্রহণ, বৈদেশিক সাহায্য, রাষ্ট্রীয় ব্যয়, রাষ্ট্রীয় ব্যয়ের প্রকারভেদ, কোন খাতের আয় কোথায় ব্যয় করা হবে? বায়তুল মাল বা কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফখরুল ইসলাম, মুহাম্মাদ (আগস্ট ২০১৭)। "মাওলানা আবুল ফাতাহ্ মুহাম্মাদ ইয়াহইয়া রাহ. : প্রোজ্জ্বল এক প্রতিভা"আল কাউসার 
  2. মুহাম্মদ ইয়াহইয়া, আবুল ফাতাহ (২০০১)। সূচীপত্র: ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ (পিডিএফ)। মতিঝিল, ঢাকা: কওমী পাবলিকেশন্স। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ