ইসমাইল আল-জাযারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইসমাইল আল-জাযারি
Al-Djazari automate verseur de vin.jpg
উপাধিআল-জাযারি
ব্যক্তিগত
জন্ম৫৩০-৫৩১ হিজরি
মৃত্যু৬০২-৬০৩ হিজরি
ধর্মইসলাম
যুগইসলামি স্বর্ণযুগ
আল-জাযারির অন্যতম বিখ্যাত আবিষ্কার ছিল হাতি ঘড়ি

বাদি' আয-যামান আবুল-'ইয ইবন ইসমা'ইল ইবন আর-রাযায আল-জাযারি (আরবি: بديع الزمان أَبُ اَلْعِزِ إبْنُ إسْماعِيلِ إبْنُ الرِّزاز الجزري‎‎, আধ্বব: [ældʒæzæriː]) ছিলেন একজন মুসলিম বহুবিদ্যাবিশারদ: একজন আলিম, আবিষ্কারক, যন্ত্রপ্রকৌশলী, কারিগর, শিল্পীগণিতবিদ যিনি মেসোপটেমিয়ার জাযিরায় জন্মগ্রহণ করেন। তিনি ১২০৬ সালে উদ্ভাবনী যান্ত্রিক আবিষ্কারগুলোর জ্ঞানের বই (আরবি: كتاب في معرفة الحيل الهندسية‎, প্রতিবর্ণী. কিতাব ফি মা'রিফাত আল-হিয়্যাল আল-হানদাসিয়্যাহ, অনুবাদ 'প্রকৌশলী কৌশলগুলোর জ্ঞানে বই'‎) রচনার জন্যে সর্বাধিক পরিচিত, যাতে তিনি ১০০টি যান্ত্রিক আবিষ্কার বর্ণনা করেন। তাকে ফ্লাশ টয়লেট ও হাতি ঘড়ি আবিষ্কারের স্বীকৃতি দেওয়া হয়।[২]

জীবনী[সম্পাদনা]

আল-জাজারি: ইসলামী স্বর্ণযুগের একজন মেকানিক্যাল প্রতিভা –যিনি ইসলামী প্রযুক্তিকে ১০০০ বছর পূর্বে সমৃদ্ধির উচ্চ শিকড়ে নিযে গিয়েছিলেন। তিনি ১১৩৬ সন তুরস্কের থর নগরীতে জন্মলাভ করেন. ১২ শতকে তার যান্ত্রিক সৃষ্টিগুলোকে ইসলামী স্বর্ণযুগের সবচেয়ে আশ্চর্যান্বিত করা যান্ত্রিক সৃষ্টি হিসাবে গণনা করা হয়। তার উল্লেখযোগ্য আবিষ্কার গুলো ছিল পানি দ্বারা চালিত ঘড়ি, হাত- ধোয়ার যন্ত্র যেটি স্বয়ংক্রিয়ভাবে যন্ত্রটির ব্যবহারকারিকে সাবান এবং তোয়ালে সরবরাহ করত । এছাড়া তার আর একটি আবিষ্কার যেটিকে প্রাচীন কালের রোবট হিসেবে গন্য করা হয়,সেটিছিল ওয়াইন সরবরাহকারি একটি মেয়ে রোবট ।১২০৬ সনে তিনি তার সকল সৃষ্টিকর্মগুলো একটি গ্রন্থ(কিতাব ফি মারিফাত আল হিয়াল আল হানদা সিয়াল) আকারে সংকলন করেন। গ্রন্থটি ছিলো তার সকল আবিষ্কার এর তত্ত্ব এবং ব্যবহারিক প্রয়োগের এর সংক্ষিপ্ত বিবরন।বিট্রিশ প্রকৌশলী এবং ইসলামিক ঐতিহাসিক ডোনালড আর হিল এই বইটি প্রসঙ্গে বলেছেন আল-জাজারির সৃষ্টিকর্মগুলো বাদ দিয়ে আধুনিক প্রকৌশল বিদ্যার ইতিহাস রচনা করা সম্ভব নয়। কিতাব ফি মারিফাত আল হিয়াল আল হানদা সিয়াল গ্রন্থটি প্রকৌশল বিদ্যার এক ঐতিহাসিক সংযোজন।বইটিতে আল-জাজারির উদ্ভাবিত পঞ্চাশটি ডিভাইসের বিবরণ দেওয়া হয়েছে। লণ্ডন বিজ্ঞান যাদুঘর আল-জাজারির পানিঘড়ি পুনরায় সফলভাবে নির্মাণ করতে সক্ষম হয় যেটি ১৯৭৬ সনে ইংল্যান্ডের এক ইসলামী মেলায় প্রদর্শন করা হয়।

জল উত্থাপন মেশিন[সম্পাদনা]

ঘড়ি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. al-Jazari, The Book of Knowledge of Ingenious Mechanical Devices: Kitáb fí ma'rifat al-hiyal al-handasiyya, transl. & anno. Donald R. Hill. (1973), Springer Science+Business Media.
  2. Beckwith 1997, পৃ. 290।

বহিঃসংযোগ[সম্পাদনা]